নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার খোলস মাত্র! আমি মানে একজন নষ্ট হয়ে যাওয়া মানুষ, ব্যর্থ প্রেমিক, দারুন একজন পাঠকের অপমৃত্যু, লেখক পরিচয় দিতে লজ্বাবোধ করি। তবে আমার ভেতরে যিনি লেখালেখির চেষ্টা করতেন তিনিও শয্যাশায়ী!।।

তেলাপোকা রোমেন

যে শহরে আমি নেই আমি থাকবোনা,সেই শহরে তোমাকে ছুয়ে দেবে বিষাক্ত রোদ্দুর,ছায়াহীন মেঘ,বারুদে ঝাঝালো বাতাস,ন্যাপথলিনের উগ্রতা।

তেলাপোকা রোমেন › বিস্তারিত পোস্টঃ

কেমন ছিল একুশ শতকের শহীদ হাদিস পার্ক? (ছবিব্লগ)

০৪ ঠা মে, ২০১৬ রাত ১০:১৩

খুলনার ঐতিহ্যবাহী হাদিস পার্ক সকলের কাছে খুবই পরিচিত একটি স্থান। কিন্তু যার নামে এই পার্ক সেই শহীদ শেখ হাদিসুর রহমানকে চিনেন না বেশিরভাগ মানুষ। ১৯৬৯ সালের ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টার দিকে আইয়ুব বিরোধী বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিতে শহীদ হন তিনি। তারই নাম অনুসারে খুলনায় শহীদ হাদিস পার্কটির নামকরণ করা হয়। ছোটবেলায় দেখেছি এখানে বৃক্ষমেলা হত। এর বেশি কিছু জানতামনা। এখন ক্রমান্বয়ে এসেছে পরিবর্তন। আধুনিক ঝর্ণা। বিশাল শহীদ মিনার। বিরাট পুকুর। ফ্রি ওয়াইফাই জোন। পাল্টেছে চেহারা। কিন্তু ক্যামেরায় থেকে গেছে পরিবর্তন। ভবিষ্যত প্রজন্ম শহীদ হাদিস পার্কের একুশ শতকের অবস্থান কিছুটা হলেও জানতে পারবে এই ছবিগুলো দেখে।
১৮৮৪ সালে খুলনা পৌরসভা প্রতিষ্ঠিত হলে শহরবাসীর বিনোদনের জন্য পৌরসভা কর্তৃপক্ষ ‘খুলনা মিউনিসিপ্যাল পার্ক’ নামে এই পার্ক প্রতিষ্ঠা করেন। ১৯২৫ সালের ১৬ জুন এই পার্কে মহাত্মা গান্ধী বক্তব্য রাখেন। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে পার্কের নামকরণ করা হয় গান্ধী পার্ক। ১৯৪৭ সালে দেশ ভাগের পর পার্কের নাম পরিবর্তন করে রাখা হয় জিন্নাহ পার্ক। এর পর এর নামকরণ হয় খুলনা মিউনিসিপ্যাল পার্ক। সর্বশেষ ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারী পার্কের নামকরণ করা হয় শহীদ হাদিস পার্ক।

এটি হাদিস পার্কের উত্তর দিকের গেট। নতুন সীমানা প্রাচীর করার সময় গেটটি করা হয়েছে। এই গেট গেছে নগরভবনের দিকে।

ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নতুন শহীদ মিনার তৈরি করা হয়েছে খুলনার শহীদ হাদিস পার্কে।



এক বিকেলের দারুন আকাশ।



প্যানারোমা ক্লিক-



নগরভবনের পাশটায় বিশাল এক কৃষ্ণচূড়া আর পাম গাছ-



ভরদুপুরে এখানে মেলে ভাসমান কান পরিষ্কারক :)


ভ্রমণসঙ্গী পার্কের পাশেই দাঁড়িয়ে আছেন। ছবি বাধানোর দোকানের সামনে। আয়নায় ভেসে ওঠা তার ছবি ক্যামেরায়। উনি আবার সামহ্যোয়ার ইন ব্লগের সেলেব্রেটি বল্গার :)



মেইন গেটের ডানপাশে বিশাল এক কাঠগোলাপ গাছ :)



পার্কে নতুন করে মনোহরি সব ফুলগাছ লাগানো হয়েছে


কৃষ্ণচূড়া---


আয়নাবন্দি আমরা.....



মাথা উচু করে দাঁড়িয়ে আছে নগরভবন।

পিছনে ওয়াচ টাওয়ারের আদলে ছাতার ছাদের টাওয়ার। মার্বেল দিয়ে বাধানো হয়েছে।



পোষ্ট এখানেই শেষ না। আরো ছবি পর্যায়ক্রমে আপডেট করা হবে :)
ধন্যবাদ সবাইকে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.