নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

পশ্চিম বঙ্গের নাম পালটে বাংলা। বাংলাদেশের কি সতর্কতার প্রয়োজন আছে?

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:২০


হঠাত করেই পশ্চিম বঙ্গের নাম পালটে বাংলা রাখা হয়েছে। বাংলা তো এই মুহূর্তে একটি বিশ্ব ব্যান্ড । রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে বাংলা শব্দটির একটিই মানে আর তা হল বাংলাদেশ। এটা ঠিক যে ময়ূর পুচ্ছ ধারণ করলেই যেমন কাক ময়ূর হয়ে যায় না তেমনি প: বঙ্গ বাংলা নাম ধারণ করলেই বাংলা হয়ে যাবে না। বাংলা ব্র্যান্ডটি বাংলাদেশের। এটা নিঃসন্দেহে বাংলাদেশকেই রিপ্রেজেন্ট করবে, প: বঙ্গকে নয়।
কিন্তু তারপরেও কথা থেকেই যায়। মেড ইন বাংলাদেশ লেখা পণ্যটির পাশেই যদি লেখা থাকে মেড ইন বাংলা তাহলে একজন সাধারণ ক্রেতা বা ভোক্তার কাছে দুয়ের পার্থক্য বোঝাটা একেবারেই অসম্ভব হয়ে যাবে। যদিও ইংরেজি ভার্ষনে নামটি রাখা হয়েছে Bengal তথাপিও ভয়টা থেকেই যায়। এ ধরনের হাইপোথিথিস এর জন্ম হত না। যদি হাজার বছরের পুরনো নামটা রাতারাতি পালটে ফেলার পেছনে যৌক্তিক কোণ ব্যাখ্যা থাকত। যে ব্যাখ্যাটা তারা দাঁর করিয়েছেন, তাকে আমার কাছে অন্তত যুক্তিগ্রাহ্য মনে হয়নি।

হতে পারে আমরা অনেক বেশী ভেবে ফেলেছি। এতটা সন্দেহ প্রবণ না হওয়াই ভাল। হ্যাঁ আপনার কাছে এমন অনেক যুক্তি থাকতে পারে। আমার কাছে যুক্তি একটাই, আর তা হল। ভারতের মত এত বড় একটা পরাশক্তি যখন প্রতিদ্বন্দ্বী হয় তখন বাংলাদেশের মত ছোট ছোট শক্তিধর দেশগুলোকে অনেক বেশী কৌশলী আর সচেতন থাকাটা একান্তই জরুরী।
বাংলা নাম করনের ক্ষেত্রে তাদের একটি সচতু্র পরিকল্পনা থাকতেই পারে। আবার নাও থাকতে পারে।
বিষয়টাকে একেবারে হালকা ভাবে না নিয়ে যদি বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো যদি একটু সতর্কতা অবলম্বন করে সেটা নিশ্চয়ই দোষের হবে না। সম্ভবত সেটা বরং বাংলাদেশের জন্যই ভাল হবে।

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৩০

আহলান বলেছেন: কথায় আছে নামে নামে জমে টানে .... :P

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৩৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: কথাটা কিন্তু ফেলনা নয়!

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৪৪

অরন্যে রোদন - ২ বলেছেন: ভারতের যেকোন পন্যে মেড ইন কথাটার পরে ইন্ডিয়া লেখা হয়। আন্তর্জাতিক বাজারে কোন পন্যে মেড ইন দিল্লী, মেড ইন বেজিং, মেড ইন সাভার, মেড ইন ঢাকা লেখা থাকে না। সো এটি চিন্তার কোন বিষয় নয়। তাছাড়া ইউরোপ আমেরিকার মানুষ সচেতন। চায়না যেমন নকিয়ার বদলে নকলা - এনডিকিয়া নামক পন্য বাংলাদেশে চালিয়ে দিতো, পশ্চিমবঙ্গ তা পারবে না , কারন মেড ইন বাংলা আর মেড ইন বাংলাদেশ এর পার্থক্য কি সেটা ইউরোপ আমেরিকার মানুষ জানে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৬

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: চিন্তার কিছু না থাকলেই ভাল। অশেষ ধন্যবাদ অরন্যে রোদন-২

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৫৪

রায়হানুল এফ রাজ বলেছেন: চিন্তার বিষয়।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:০০

মোঃ আক্তারুজ্জামান ভূঞা বলেছেন: বাংলা কলা, বাংলা সাবান, বাংলা মদ, বাংলা ভাই,,,এগুলো কাদের বুঝাবে?

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:০১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: তাই তো!

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:০০

MD FAISAL HOSSEN বলেছেন: প্রিয় লেখক আপনি হয়ত জানেন না ভারতীয় সংসদে রাজ্যের প্রথম অক্ষর দিয়ে সংসদ সদস্যরা তাদের বক্তব্য উপস্থাপন করে। যেমন আসাম তাদের A হওয়ায় তারা প্রথমে শুরু করে। এভাবে ইংরেজি অক্ষরের প্রথম শব্দ দিয়ে সংসদ সদস্যরা বক্তব্য উপস্থাপন করে। এ ক্ষেত্রে ‍পশ্চিম বঙ্গ ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল প্রথম শব্দ ডব্লিউ। তাই তাদের বক্তব্য উপস্থাপন শেষে হয়। এতে সংসদের শেস সময় সাংসদদের গুরুত্ব কমে যায়। তাই বেঙ্গল মানে বি দিয়ে এখন শুরু হবে। এ ক্ষেত্রে এখন সহজে প্রথম পর্যায়ে বক্তব্য উপস্থাপন করতে পারবে বেঙ্গলের সাংসদরা।

নাম পরিবর্তনের সাথে অর্থনৈতিক কোনো সর্ম্পক্ততা নেই।

ধন্যবাদ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৯

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আপনার এবং পশ্চিম বঙ্গের যুক্তিকেই যদি মেনে নেই তাহলে আমরা নিশ্চয়ই খুব শিঘ্রই দেখতে পাব উত্তরখণ্ড, উত্তর প্রদেশ এরাও তাদের নাম সংশোধন করে উত্তর বাদ দিয়ে শুধু খণ্ড বা শুধু প্রদেশ করবে। আমরা সেটাই দেখার অপেক্ষায় রইলাম।

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই পোস্টে যে আশংকা প্রকাশ করা হয়েছে, আমি তার কোন যৌক্তিকতা খুঁজে পাইনা। উপরের মন্তব্যগুলো পড়লে এটা আরও পরিস্কার হবে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫২

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: কিছু কিছু হারের মধ্যেই জয় লুকিয়ে থাকে। হেরে গেলে তো আপনাদের সাথে সাথে আমিও জয়ী হব। তবে ঐ যে বললাম, পশ্চিম বঙ্গের যুক্তিকেই যদি মেনে নেই তাহলে আমরা নিশ্চয়ই খুব শিঘ্রই দেখতে পাব উত্তরখণ্ড, উত্তর প্রদেশ এরাও তাদের নাম সংশোধন করে উত্তর বাদ দিয়ে শুধু খণ্ড বা শুধু প্রদেশ করবে। আমরা সেটাই দেখার অপেক্ষায় রইলাম।

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:১৮

ধ্রুবক আলো বলেছেন: ভাই এটা খুব চিন্তার বিষয়, এই ভাবে নাম বদলানোর কারন বড়সড়ই হবে। আর প্রতিবেশি দেশতো আমাদের মাথায় কাঠাল ভেঙে খাওয়ার ওস্তাদ। মেইড ইন বাংলা লেখা থাকলে যে কেউ কনফিউসনে পরবে তাই এই কাজটা করছে নিশ্চিত, ওদের তো সবসময় আমাদের দেশের ব্যবসা বানিজ্যে নজর।
বড় মাছ ছোট মাছকে খায়; কিন্তু জনগন ও প্রশাসন যদি এক থাকাতাম তাহলে কেউ আমাদের ক্ষতি করতে পারত না।
পোষ্টের জন্য অনেক ধন্যবাদ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৪

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ধ্রুবক আলো অশেষ ধন্যবাদ। সবাই একভাবে সবকিছু দেখে না। আমি আপনি না হয় একটু বাকা চোখেই তাকালাম। যদি কোণ আশঙ্কা থেকে থাকে সাবধানতা অবলম্বনের সুযগ তো মিলবে।

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৬

জেনারেশন সুপারস্টার বলেছেন: মেড ইন বাংলা লেখা থাকবে না :D
যথারিতী মেড ইন ইন্ডিয়া লেখা থাকবে।দিন পাল্টায়সে মামা,আপনি যেমন চালাক,বাকী পৃথিবীর মানুষও একই রকম চালাক এবং অত বোকাও না।টেনশন নেওয়ার কিছু নাই।

ভারতের ভেতরের রাজ্যগুলোতেও পণ্য আমদানী রফতানিতে মেড ইন হায়দারবাদ, মেড ইন পান্জাব,মেড ইন গাজীয়াবাদ,মেড ইন আলীগড়,মেড ইন আহমেদাবাদ এভাবে সরাসরি লেখা থাকে না।একইভাবে মেড ইন ওয়েস্ট বেঙ্গল কিংবা পশ্চিম বাংলাও লেখা থাকতো না।বরং বাংলাদেশের যেসব পণ্য ভারতের বাজারে জনপ্রিয় যেমন বাংলাদেশী কাপড়,বিডি লিচি এগুলোতে মেড ইন বাংলাদেশ লেখা থাকে আর ভারতীয়রা এগুলো বাংলাদেশী পণ্য হিসেবেই চেনে।ভারতীয় স্টার প্লাসের সিরিয়ালের বিজ্ঞাপন বিরতিতে বাংলাদেশী বিজ্ঞাপনগুলোকে তাদের কাস্টমারদের সুবিধার্তে হিন্দি ভাষায় ডাব করে দেখানো হয় বাংলাদেশী পণ্য পরিচয়ে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সবাই একভাবে সবকিছু দেখে না। আমি না হয় একটু বাকা চোখেই তাকালাম। যদি কোণ আশঙ্কা থেকে থাকে সাবধানতা অবলম্বনের সুযোগ তো মিলবে। তবে কি জানেন একটি প্রদেশের নাম এমন একটা খোড়া যুক্তিতে পরিবর্তন করে ফেলা হল এটা বিশ্বাস করাটা কঠিন। কেননা দেশটা ভুটান, মালদ্বীপ, শ্রিলংকা বা বার্মা নয় ভারত।

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৬

হাসান কালবৈশাখী বলেছেন:
এই পোস্টে আশংকা প্রকাশ করেছেন। বলেছেন বাংলাদেশের সতর্কতার প্রয়োজন আছে।
মানে বলতে চাচ্ছেন বাংলাদেশের নামটি পালটে বাংলাস্থান বা এজাতিয় অন্য কোন নাম ....

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:০১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ওমা আপনি তো দেখছি পুরো উল্টো রাস্তায় হাটছেন। বাংলাদেশের সতর্কতার প্রয়োজন বলতে বাংলাদেশের নামটি পালটানকে বোঝায় না। বাংলাদেশ ব্যান্ডিংকে আরো শক্তিশালী করতে বলা বোঝায়।

১০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:৩৪

CamEye বলেছেন: আপনার পোষ্টটা চূড়ান্ত ভাবে অযুক্তিবাদীতার পরিচয় দিচ্ছে! নাম পরিবর্তনের কারণ উপরের অনেক মন্তব্যে দেখলাম, ওগুলোই ঠিক! আর পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনে বাংলাদেশের অর্থনীতিতে কোন প্রভাব পড়বে বলে আপনার যে আশংকা তা সম্পূর্ণ যুক্তিহীন! তার কারণটাও অনেক মন্তব্যে পেয়ে গেছেন। এবার আসি আপনার অন্য একটি প্রশ্নে যেটি উপরের একটা মন্তব্যে দেখলাম।

ইতিহাস ঘাঁটলে আপনি দেখতে পাবেন যে আসলে বাংলা বা বঙ্গ বলতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ মিলিয়ে একটি প্রদেশ হিসেবে বোঝাতো কিন্তু বর্তমানে দেশ ভাগের পর স্বাভাবিক ভাবেই বাংলা বা বঙ্গ বলতে পশ্চিমবঙ্গ কেই বোঝায়, কারণ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে বাংলাদেশকে টানার কোনো প্রয়োজন ভারতের নেই! নাম পরিবর্তন করতে একটা বিল আনতে হয়, সেটা রাজ্যের বিধানসভায় পাস করতে হয়, তারপর সেই বিলটি লোকসভা ও রাজ্যসভায় পাস করাতে হয় তারপরও রাষ্ট্রপতির অনুমোদন লাগে! নাম পরিবর্তন করতে যখন এত ঝামেলা পোহাতে হয় তখন বুঝতে হবে যে যদি নাম পরিবর্তনের বিল পাস হয় তাহলে তার পিছনে অনেক যুক্তি কাজ করছে! একটা বিল পাস করা আর সামুতে যা ইচ্ছা লেখা এক কাজ না! আপনি হুটহাট যা ইচ্ছা মন গড়া নাম রেখে দিলে সেটি এত গুলো সভায় অনুমোদন পাবে?? নতুন নামের যুক্তি থাকতে হবে, ইতিহাস থাকতে হবে, এক্ষেত্রে বাংলা নামের যুক্তিও আছে ইতিহাসও আছে! এখন যদি পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে হঠাৎ রাশিয়া বা চীন বা আমেরিকা এমনকি অনুন্নত দেশ নাইজেরিয়ার নামটা থেকেও টুকে নিতো তাহলে তা কখনোই অনুমোদন পেতোনা! কারণ সেক্ষেত্রে কোনও যুক্তি নেই, ঐতিহাসিক গুরুত্ব নেই! আর বাংলা নামটা বাংলাদেশ থেকে নেওয়া হয়নি, বঙ্গ বা বাংলা প্রদেশ থেকে নেওয়া হয়েছে!


আর তাছাড়া ওয়েস্ট বেঙ্গল থেকে ওয়েস্টটা বাদ দেওয়াই যেতে পারে কারণ ভারতে কোনো ইস্ট বেঙ্গল নেই!

১১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:৩৮

CamEye বলেছেন: উপরের মন্তব্যে আমার ছোট্ট ভুল হয়েছে, "বর্তমানে দেশ ভাগের পর স্বাভাবিক ভাবেই বাংলা বা বঙ্গ বলতে পশ্চিমবঙ্গ কেই বোঝায়, কারণ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে বাংলাদেশকে টানার কোনো প্রয়োজন ভারতের নেই!" লাইনটি হবে "বর্তমানে দেশ ভাগের পর স্বাভাবিক ভাবেই বাংলা বা বঙ্গ বলতে ভারতে পশ্চিমবঙ্গ কেই বোঝায়, কারণ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে বাংলাদেশকে টানার কোনো প্রয়োজন ভারতের নেই!"

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.