নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

ফুটওভার ব্রিজটি এভাবে খুলে নেয়া ঠিক হয়নি

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৩



ঢাকায় অসংখ্য ফুটওভার ব্রিজ থাকলেও তার খুব কম সংখ্যকই যথাযথ ব্যবহার হয়। হাতেগোনা কয়েকটি আছে যার শতভাগ ব্যবহার হয়। অর্থাৎ একজন মানুষও ফুটওভার ব্রিজ ছাড়া রাস্তা পার হন না। তারই একটি হল শ্যাওড়া বাসস্ট্যান্ডের ফুটওভার ব্রিজটি। দুইদিন আগে হঠাতই এর ব্যবহারকারীরা দেখতে পেলেন ব্রিজটি হাওয়া হয়ে গেছে অর্থাৎ খুলে নেয়া হয়েছে।

যারা এই রাস্তায় চলাফেরা করেন তারা জানেন বারিধারা ডিওএইচএস, জোয়ার সাহারার কত কত মানুষ এই ফুটওভার ব্রিজটি ব্যবহার করতেন। শ্যাওড়া বাসস্ট্যান্ডের এই ফুটওভার ব্রিজটি বহু পুরাতন এবং বহুল ব্যবহৃত। তাছাড়া এই স্ট্যান্ডটি এমনিতেও বেশ দুর্ঘটনাপ্রবণ। এমন একটি স্থানের একমাত্র ফুটওভার ব্রিজটি কোনো বিকল্প ব্যবস্থা না করেই কেন বিনা নোটিসে সরিয়ে নেয়া হল?

বলা হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু হয়ে যাওয়ায় এটি দ্রুত সরিয়ে নেয়া হয়েছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজটা যে এ সময় শুরু হবে তা কি কর্তৃপক্ষ জানতেন না? কেন তারা প্রকল্পের নির্দেশনা অনুযায়ী পঞ্চাশ মিটার দূরত্বে প্রস্তাবিত ফুটওভার ব্রিজটি আগে স্থাপন করে নিলেন না?

সাধারণ মানুষের সুবিধা-অসুবিধার বিষয়টি যে এ দেশের প্রকল্প ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ব্যক্তিদের কাছে কতটা গুরুত্ব পায় তা আমরা মগবাজার ফ্লাইওভার তৈরির সময়ই হাড়ে হাড়ে টের পেয়েছি। এ দেশের প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সাধারণের দুর্ভোগকে কখনোই আমলেই নেন না। এই সব সাধারণ মানুষের ভালমন্দে তাদের কি কিছুই আসে-যায় না?

একদিকে রাস্তায় মৃত্যুর মিছিল অন্যদিকে নিরাপদে রাস্তা পার হওয়ার জন্য এমন জনগুরুত্বপূর্ণ ব্রিজটি সরিয়ে নেওয়া – এর প্রতিকার কী?

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০১

কাওসার চৌধুরী বলেছেন: ভাই, ফুটওভার ব্রিজ থাকলেই কী আর না থাকলেই বা কী? এত অনিয়মের মাঝে দেশটা চলছে এটাই অনেক। আপনার লেখাটি পড়ে ভাল লাগলো। পরিচিত হলাম। শুভেচ্ছা নেবেন।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: কাওসার ভাই আপনাকে অশেষ ধন্যবাদ। শুভকামনা রইল ভাই ভাল থাকুন নিরন্তর।

২| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০১

রাজীব নুর বলেছেন: এইসব নিয়েই তো আমরা দিব্যি বেঁচে আছি।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৪

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: রাজীব, না মরে বেচে আছি আর কি!

৩| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: প্রকল্প ব্যবস্থাপনার দায়িত্বে থাকা লোকজনের তো আর ফুট ওভার ব্রীজ ব্যবহার করতে হয়না উনারা এসবের মর্ম কি করে বুঝবে!

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৪

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সমস্যাটা আসলে ওখানেই।

৪| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৮

সোহাগ তানভীর সাকিব বলেছেন: খিলক্ষেত নতুন ফুটওভার ব্রীজ নির্মাণ করা হয়েছে। অনুরূপ ভাবে শেওড়া বাসস্ট্যান্ডেও এক্সপেক্স ওয়ের জিডাইন সামঞ্জ্য ফুটওভার ব্রীজ নির্মাণের পর পুরাতনটা খুলে নিলে সর্বসাধারণ এবং শিশু কিশোরদের রাস্তা পারাপারে দূর্ভোগের পাশাপাশি জীবনের ঝুঁকি অনেকটা কমে যেত।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৫

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সেটাই তো হওয়া উচিৎ ছিল। তবে অনেক উচিৎ কাজটিই এ দেশে সহসা হয় না।

৫| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ভাঙ্গা গড়ার খেলা! যত ভাঙ্গা গড়া করবেন তত পকেট ভারি হবে।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৭

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: বিষয়টা ঠিক তেমন নয়, এখানে উদাসীনতাই মুখ্য।

৬| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৬

হাঙ্গামা বলেছেন: যারা ফুটওভার ব্রীজ ব্যবহার না করার জন্য ঢাকার বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট বসিয়ে সাধারন পথচারীদের হয়রানি আর জরিমানা করেছিলো তারা এখন কোথায়?
ওদের ধরে এনে এখন থাপড়ানো উচিত।

২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সত্যিই তো তারা কোথায়? আর যারা এই পর্যন্ত জরিমানা গুনেছেন তারা কি কেউ মানি রসিদ নিয়েছিলেন? না নিয়ে থাকলে সে টাকাই বা কোথায়?

৭| ২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

অর্ক বলেছেন:

পুরান ঢাকার সদরঘাটের ফোরওয়ে ফুটওভার ব্রিজ। সম্পূর্ণভাবে বেকার পড়ে আছে। মানসিক রোগী, বিদেশী টুরিস্ট ছাড় কেউ ব্যবহার করে না। সবাই রাস্তাই ব্যবহার করে। একেবারে বিরাট জঞ্জাল হয়ে পড়ে আছে। আপনাদের ওটা তো দুর্লভ ঢাকায়... অবাক হলাম জেনে। আশু পুনরায় স্থাপন করা হোক।

ধন্যবাদ। গুরুত্বপূর্ণ পোস্ট। কর্তৃপক্ষের অব্যবস্থাপনা দৃশ্যমান। টনক নড়ুক তাদের।

২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৯

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: অর্ক অসংখ্য ধন্যবাদ।

৮| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ফার্মগেটের ফুট ওভারব্রিজও অনেকেই ব্যবহার করে। তবে এটাই বাংলাদেশ। কোন বিকল্প ব্যবস্থা না করেই রাস্তার কাজ করা হয়, ওভারব্রিজ সরিয়ে নেয়া হয়...

২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৪০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সেটাই তো সমস্যা!

৯| ২৮ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৫

ইবিএস খাইরুল বলেছেন: আপনার লেখাটি কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হউক। কাজটি তারা ভাল করেননি এটুকুই বলতে হচ্ছে। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.