নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

এটা মোটেই প্রশংসনীয় বিষয় নয়।

১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:০৯


বৃদ্ধ বাবা-মা'কে রাস্তায় ফেলে গেছে ছেলে। অথবা বৃদ্ধ বাবা-মা'কে বৃদ্ধাশ্রমে রেখে গেছে ছেলে। খবরগুলিকে এখন পর্যন্ত আমরা নেতিবাচক দৃষ্টিতেই দেখছি। পক্ষান্তরে মায়ের লাশ বাড়িতে রেখে ছেলে পরীক্ষায় অংশগ্রহণকে আমরা দেখি ইতিবাচক দৃষ্টিতে!
একটু খেয়াল করুন এই দুইয়ের মধ্যে একটি বিষয়ই কাজ করে আর সেটা হল বৈষয়িক স্বার্থ।

মা মারা গেছেন ছেলের তো অসুস্থ হয়ে পড়ার কথা। মা'র প্রতি তাঁর ভালোবাসা। মা হারানোর শোক তো তাকে স্তব্ধ করে দেয়ার কথা। ছেলে কি করে পরীক্ষায় বসে? যদি একটি বছর তাঁর জীবন থেকে চলে যায় তাতে এমন কি আসে যায়? আর এই বিষয়টাকে আমাদের গণমাধ্যম কি করে প্রশংসায় ভাষায়? এমন ঘটনা একেবারেই নতুন নয়, প্রতিবছরই এমন দু একটা খবর আমরা পাই। আর ভাবি মানুষ দিন দিন কতটা যান্ত্রিক হয়ে উঠছে। মানুষের চিরায়ত বাৎসল্য, মমত্ববোধ সব যেন ধিরে ধিরে হালকা হয়ে যাচ্ছে। আর তাতে আবার আমাদের গনমাধ্যমগুলো উতসাহ যোগাচ্ছে!
যদি বিষয়টা এমন হত মা হাসপাতালে শয্যাশায়ী তাঁর সাথে সার্বক্ষণিক ছেলের উপস্থিত থাকার প্রয়োজন আর এই সময়েই ছেলের পরীক্ষা শুরু হল। ছেলে কি তখন মা'কে ফেলে রেখে পরীক্ষা দিতে চলে যাবে আর আমাদের গনমাধ্যম এভাবেই প্রসংশায় ভাষাবে?

ঠিক এভাবেই আমরা সব ছেড়ে এখন কেবল নিজেকে নিয়ে ভাবতে অভ্যস্ত হয়ে গেছি। আর তাই কে বাচল - কে মরল তাতে আমাদের কিছুই আসে যায় না। ব্যক্তি আমি যেন ঠিক থাকি আমার স্বার্থহানী যেন না হয় আমরা কেবল সেটা নিয়ে সচেষ্ট থাকি। এটা কোন সুস্থ মানুষের চিন্তা ভাবনা হতে পারে না।
একজন মানুষ প্রচলিত শিক্ষায় শিক্ষিত হবে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে সেটা ঠিক আছে কিন্তু তাঁর আগে তাকে মানবিক গুণাবলী সম্পন্ন একজন ভাল মানুষ হতে হবে। নইলে সে শিক্ষিত অমানুষ হবে, যা অশিক্ষিত মানুষের থেকে অনেক বেশি ভংকর।,কাজেই যেটাকে আপনারা প্রশংসা করছেন আসলে সেটা মোটেই প্রশংসনীয় নয়।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মোবাইল আসক্ত জাতির জন্য সব ই সম্ভব । কখন যে কি ভাইরাল করে তার ঠিক নাই

১৪ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: বিষয়টা ভাইরাল হওয়ার নয় এটা হচ্ছে মানবিক মূল্যবোধ অবক্ষয়ের নমুনা মাত্র।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩০

রানার ব্লগ বলেছেন: ছবিটা সরিয়ে দিন !!! এতে ব্যাক্তি আক্রমনের শিকার হতে পারে ।

১৪ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ধন্যবাদ ভাই ছেলেটার ছবি বাদ দিয়ে দিলাম।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩৭

ইমরোজ৭৫ বলেছেন: কত কষ্ট। এত কষ্ট মানুষের?

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

বিটপি বলেছেন: প্রশংসা করেছেটা কে?
এটা প্রশংসা বা নিন্দা কোনটারই উপযোগী না। জীবনের বাস্তবতা এখন এমন হয়ে গেছে যে সন্তান সম্ভবা নারীর পড়িক্ষা হলে বাচ্চা হয়ে যায়।

১৪ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪৬

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: প্রশংসা করছে গনমাধ্যম! আর আমাদের বিরক্তিটাও সেখানেই। ব্যক্তি একজন তাঁর ইচ্ছেনুযায়ি একটি সিদ্ধান্ত নিতেই পারে। কিন্তু জাতীয় গনমাধ্যমে যখন তাঁর প্রশংসা করা হয় সেটা নিশ্চয়ই অন্যকেও উৎসাহিত করে। যেটা মোটেই কাম্য নয়।

৫| ১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:০৮

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের মানুষ গত বিশ বছরে হঠাত খুব বেশি নিষ্ঠুর হয়ে গেছে। অমানবিক হয়ে গেছে। এঁর কারন কি? বিজ্ঞানের অগ্রগতি?

৬| ১৪ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৫০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: গত বিশ বছর বললে হয়ত ভুল হবে। ক্রমশ মানুষ মানবিক মূল্যবোধ হারাচ্ছে। যা তাকে অমানবিক করে তুলছে। আর যখন এটা প্রশংসনীয় বিষয় হয়ে দারায় এবং কেউ তাঁর প্রতিবাদ করে না তখন বোঝা যায় আমরা জাতিগতভাবেই ক্রমশ মানবিক মূল্যবোধহীন হয়ে পড়ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.