নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উমার

উমার › বিস্তারিত পোস্টঃ

বাঁশ

১৪ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:২১

এটা একান্তই আমার নিজের ভাবনা । দুনিয়াতে চলছে বাঁশেরই রাজত্ব । কে কিভাবে কাকে বাঁশ দিবে এই চিন্তায় সবাই মশগুল । যার কাছে যতটুকু বাঁশ আছে অন্যকে সে ততটুকুই বাঁশ দিচ্ছে । কারও ছোট বাঁশ কারও বা বড় । ট্রেনে উঠে জনগন সরকারকে বাঁশ দিচ্ছে । আর ক্ষমতায় গিয়ে সরকার জনগনকে বাঁশের ঝাড় দিচ্ছে । আর U.S.A-র তো বাঁশের বাগান আছে তাই ওরা সারা দুনিয়াকে বাঁশ দিচ্ছে । আমার আপনার সরকারি চাকুরিজীবি বাবা-চাচা জনগনকে দু চার হাজার টাকার বাঁশ দিচ্ছে । আর সরকার দু চার হাজার কোটি টাকার বাঁশ দিচ্ছে । সরকারের বাঁশের ঝাড় তাই লুকোতে পারছে না । আমাদের ছোট বাঁশ দিয়েই, লুকিয়ে সরকারের সমালোচনা করছি । কে বাদ আছে বলুন ? কৃষক থেকে শুরু করে সচিব । পাবলিক থেকে সরকার । ছাত্র থেকে শিক্ষক । আসলে আমরা সবাই ঘোলা জলে মাছ ধরতে বেরিয়েছি । কেউ ছোট নিরীহ পুটি মাছ শিকার করছে , আর কেউ বোয়াল মাছ শিকার করছে । পুটি মাছ খলই ছেড়ে বেরিয়ে আসতে পারছে না , আর বোয়াল মাছ আটকে রাখা যাচ্ছে না । প্রকাশ হয়ে যাচ্ছে । যেই দেশের জনগন বাশের কারবারি সেই দেশের সরকারের বাঁশের গুদাম থাকবে এটাই তো স্বাভাবিক । আর জাতির বিবেক সাংবাদিকরাও আর এই বাশের জঙ্গল পরিষ্কার করতে পারছেন না । আজ এখানে একটা বাশ কাটলে কাল ওখানে দশটা বাশ গজায় । একটা ঘটনার পূর্ণ ফলোআপের আগেই অন্য ঘটনার ভিড় জমে যায় । দুই খুনের ঘটনা সমাধান না হতেই সাত খুনের সমস্যা সামনে চলে আসে । আড়ালে চলে যায় দুটি জীবন । প্রতিদিন পত্রিকার পাতা জুড়ে নতুন নতুন জঙ্গল তৈরি হচ্ছে আর সেলফের তাকে জমা হচ্ছে । সাফ হচ্ছে না । কেন ? যাদের পরিষ্কার করার কথা তারা করছে না । কেন করছে না ? আমি জানি না । তবে এতটুকু জানি শরীর টা যদি কুকুরের হয় , মাথাটা নিশ্চয়ই মানুষের হয় না । দূর্নিতির জড় আমার ঘরে , আপনার ঘরে । মাটির নিচে থাকে তো তাই দেখা যায় না । মনিটর ভেঙ্গে C.P.U-এর ক্ষমতা নষ্ট করা যায় না । অন্যের সমালোচনা করা সহজ , নিজেকে পরিবর্তন করা কঠিন । তাই আসুন নিজের অবস্থানে বদলে যাই । বিঃদ্রঃ বাঁশের চেয়ে উপযুক্ত শব্দ খুজে পেলাম না । ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৬

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: সমসাময়িক বাস্তবতাকে সুন্দর লেখনি তে চমৎকার বাঁশ দিলেন।অন্যায়ের বিরুদ্ধে অনবরত বাঁশ দিতে থাকুন আমিও আপনার পাশে আছি।

২| ১৪ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৬

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: সমসাময়িক বাস্তবতাকে সুন্দর লেখনি তে চমৎকার বাঁশ দিলেন।অন্যায়ের বিরুদ্ধে অনবরত বাঁশ দিতে থাকুন আমিও আপনার পাশে আছি।

৩| ১৪ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৮

উমার বলেছেন: ধন্যবাদ পাশে থাকার জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.