নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুখে আছি, সুখে আছি সখা, আপন মনে।

সখা, নয়নে শুধু জানাবে প্রেম, নীরবে দিবে প্রাণ, রচিয়া ললিতমধুর বাণী আড়ালে গাবে গান। গোপনে তুলিয়া কুসুম গাঁথিয়া রেখে যাবে মালাগাছি। এই ব্লগের©শান্তির দেবদূত।

শান্তির দেবদূত

নিজের কথা কি আর বলবো ...... নিজে সুখী মানুষ, পৃথিবীর সবাই সুখী হওক এই কামনা করি...... কয়লার মধ্যে কালো খুঁজি না, হীরা খুঁজে বেড়াই .......

শান্তির দেবদূত › বিস্তারিত পোস্টঃ

( আলোয় ভুবন ভরা ) - অসিও মসি ও মসিও অসি

০৯ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩১





পাশাপাশি ফ্ল্যাটের পাশাপাশি জানালার এই এক সমস্যা, সকাল থেকে পিচ্চি এক মেয়ে গলা ফাটিয়ে পড়ছে, “উম্মউম্মউম্ম, অসির চেয়ে মসি বড়; দ্যা পেন ইজ মাইটার দ্যান দ্যা সোর্ড; অসির চেয়ে মসি বড়; উম্মউম্মউম্ম অসির চেয়ে মসি বড়; দ্যা পেন ইজ মাইটার দ্যান দ্যা সোর্ড; অসির চেয়ে মসি বড়” সে এক চরমভাবাপন্ন অবস্থা! পেন নিজেই সোর্ড হয়ে পেইন দিচ্ছে ভয়ংকর রকম। আরে বাবা আজকালকার যুগে মসির কোন বেইল আছে না কী? যত্তসব! এই সব কেতাবি কথাবার্তা কোমলমতিদের না শিখিয়ে বরং অসির কারিগরি ও ব্যবহারিক শিক্ষায় গুরুত্ব দেওয়া উচিত বেশি বেশি করে। জনাকয়েক অসিধারী গ্লেডিয়েটরের সামনে শখানেক মসিধারী পাবলিক ছেড়ে দিলে কি পরিণতি হবে ভেবে আমি হেসেই খুন।



তবে মসির শক্তি একেবারেই ফেলে দেওয়ার মত ব্যাপার না, এটা প্রথম টের পেয়েছিলাম প্রাইমারি স্কুলে পড়াকালীন; যখন আমাদের সবচেয়ে গোবেচারা বন্ধুটি শ্রেণী শিক্ষকের ব্যাঘ্র দৃষ্টির সামনে কোন রকমে হামাগুড়ি দিয়ে পুলসিরাত পার হওয়ার মত করে পড়া বলে নিজ টুলে ধাম করে বসে। পাশের যে রসিক গোপাল মসির চোখা অংশটা ঊর্দ্ধমুখী করে তার টুলে পেতে রেখেছিল সে নিজেও কি মসির এই ক্ষমতা ঠিকঠিক অনুধাবন করতে পেরেছিল? নাহ মনে হয়! তবে আমার সেই বন্ধুটির আত্মচিৎকারে নিশ্চয় সে বুঝতে পেরেছিল যে মসি মশায় জায়গা মতোই মসিয়ে গেছেন। সে যাক, আমাদের ম্যাস, মুশিও কি কম যায় না কী? বেচারা নিউজিল্যান্ড থেকে অতিথি হয়ে উড়ে আসা কিউই পাখিকে মুশির দল যেভাবে মসিয়ে দিয়েছে! উফ! মসি-অসি থেকে ক্রিকেটে চলে গেলাম কি করে? যাক সে কথা যা বলছিলাম, যুগে যুগে অসিই মসির উপর ছড়ি ঘুরিয়ে জয় লাভ করেছে, কিন্তু ইতিহাসের পাতায় স্বমহিমায় টিকে আছে শুধুই মসি।



আমি বরাবরই মসির উপর আস্থাভাজন, কালিবিহীন মসি দিয়ে যে বার মেসো মশায়কে এপ্রিলফুল বানিয়েছিলাম সেবার দুআঙ্গুলে মাঝে মসি রেখে উনি মসির ক্ষমতার যে প্রেক্টিক্যাল দেখিয়েছিলেন তা আজও অম্লান। সেই থেকে আমি মসিয়াল, মসি খাই, মসি পড়ি, মসি করি ও সর্বোপরি মসি চালাই। তবে মসি নিয়ে ইদানিং কিঞ্চিৎ ভীত আমি, সরকার না কী হাজার হাজার কোটি টাকার অসি নিয়ে আসিতেছে রুশিদের কাছ থেকে? জলে স্থলে অন্তরীক্ষে অসি; এখন নাকি পাতালেও অসির জয়জয়কার? আকাশে বাতাসে শুধুই অসির গন্ধ! অবশ্য বাঘের ন্যাঁজ দিয়ে কান চুলকানো যায়, কিন্তু অসিয়াল দিয়ে? নাহ বাবা কে সেই বাপধন? মিশরে প্রেডিসেন্ট চেষ্টা করেছিলেন আলতো করে চুলকে নিতে, কি দেখলাম? ঠিকই অসিতন্ত্র আরব বসন্ত নামে গণতন্ত্র হয়ে মঁসিয়ে মুর্সির ভেতর মসিয়ে গিয়েছে। অচিরেই হয়তো তাকে নিয়ে রচিত হবে মর্সিয়া, হায় মুর্সি হায় মুর্সি রবে।



শাসকগোষ্ঠির আছে নানান অসিয়াল বাহিনী, কালো অসি, দ্রুত অসি, গুপ্ত অসি, সর্পঅসি, অশ্বারোহী অসি। আমি অখ্যাত মসিয়াল, কি চালাতে কি চালিয়ে দেব আর আমাকে মসিয়ে দেবে চোদ্দ পনের বছরের জন্য, হয়তো শুধু পকেটে ঢাকনাবিহীন মসি নিয়ে ঘোরার জন্য কিংবা লাল কালিতে মসি চালানোর দায়ে। কেই বা আমার জন্য মানব বন্ধন করবে, কেই বা করবে অনশন? নতুন আইন হয়েছে, অসি চালালে জামিন আছে কিন্তু যদি ভুলেও মসি চালিয়ে বস তাহলে বাছা মর্সা নেই; টিপে টিপে সব মসি বের করে নেওয়া হবে তোমার ভেতর থেকে, বুঝে শুনে কিন্তু! অবশ্য “অসির চেয়ে মসি বড়” এক্ষেত্রে এটা হাতে নাতে প্রমান করার জন্য শাসকগোষ্ঠি একটা ধন্যবাদ পাওয়ার যোগ্য।



একটা কাক কা কা রবে এসে ব্যালকোনিতে বসে কা কা চালিয়েই যাচ্ছে। মসিয়াল আমি মসি তাক করে বার কয়েক তাড়ানোর চেষ্টা করলাম হতচ্ছড়াটাকে; বিফল হলে দর্শণ চিন্তা মাথা চাড়া দিয়ে উঠে, “প্রাণীকূলও কি তবে মসিকে অগ্রাহ্য করা শিখে গেছে?”, হাতে নাতে প্রমাণ পেলাম যখন মসি কে অসি বানিয়ে হাওয়ার সাঁই করে চালিয়ে চালিয়ে দিলাম বদমায়েশ কাকটাকে লক্ষ করে। মসিয়াল আমরা যতোই মসি চালাই না কেন তা সকলই কাকশ্য পরিবেদন, মসিজীবি ও মসিবাজদের ভীড়ে প্রকৃত মসিয়ালরা নিতান্তুই অসহায়। এসকল মসিজীবি ও মসিবাজরা অসিয়ালদের চাইতেও বেশি অনিষ্টকারী, বুকে জড়িয়ে পিঠে মসিয়ে দিতে এনাদের জুড়ি নেই। অসুরের হাতে অসি আর মসিবাজদের হাতে মসি সেয়ানে সেয়ান কেউ কাহারে নাহি হারাইতে পারে।



আজকাল গোদের উপর বিষফোঁড়ার ন্যায় জাতির ঘাড়ে চেপে বসেছে জাল মসিয়াল। জীবনে দুহাত মসি চালিয়েছেন কি না জানি না তবে টিভির টকশোতে যেন বিরাট মসিয়াল নাইট, দিগ্বিজয়ী আলেকজেন্দার একেকজন। উনারা কল মিসকল, লাল টেলিফোন আর দাওয়াত নিয়েই পড়ে আছেন দিনের পর দিন; ও দিকে যে জাতির ভেতর মসিয়ে যাচ্ছে মশাই, সেই খেয়াল আছে? এ যেন “কালির অক্ষর নাইকো পেটে, চণ্ডী পড়ে কালীঘাটে” অবস্থা।



পবিত্র মহাগ্রন্থ কোরআনের প্রথম নাজিলকৃত আয়াত গুলোর মধ্যে “......পড় তোমার প্রভুর নামে যিনি শিক্ষা দিয়েছেন কলমের সাহায্যে......”, এখানেও সেই মসির মাহাত্ম্য! কিন্তু আমার ভ্রু কুঁচকে যায় যখন দেখি যেই তীর্থভূমিতে এই মহাগ্রন্থ নাজিল হয়েছে তার ধ্বজায় মসির পরিবর্তে আসিই হয়ে উঠে মুল উপজীব্য। তাহলে কি অসিই বড়? কি জানি! এই প্রশ্ন করতেই আমার মেষহৃদয় প্রকম্পিত থরথর, নিজের অজান্তেই হাত-পা এর রগে পরম মমতায় হাত বুলাতে লাগলাম; সাধের এই রগে কখন আবার মেশিনম্যানের মুষ্কনির্গত মেশিনবয়রা মসি রেখে অসি চালিয়ে দিবে! একদিকে মেশিনম্যান আরেকদিকে শাসকগোষ্ঠির অসিয়াল বাহিনী, আমার মত মসিপেষা ছাঁপোষা কেরানীরা আছে মহ হ্যাপায়। না পারি রাখিতে শ্যাম, না পারি রাখিতে কূল, আর রাঁধাতো বহু আগেই গিয়েছে ছাড়িয়া।



মসিয়ালরা বেশ বাড় বেড়েছে, এদের প্লাটফর্মও অনেক পরিবর্তন হয়ে গেছে, ঘরে ঘরেই নাকি এখন অনলাইন মসিয়াল? এত্ত বড় সাহস! তোরা অসি ছেড়ে মসি ধরেছিস? মা কা দুধ নেহি পিয়া তুম লগোনে? ধর শালাদের, দে পা হাতের রগ কেটে, দে কল্লা বরাবর অসি চালিয়ে, দে শালাদের চোদ্দ বছরের জন্য চোদ্দশিকে মসিয়ে। কারেন্ট জাল তৈরি হচ্ছে মসিয়ালদের জন্য। ধরা হবে একটা একটা করে। কিসের আবার ট্রায়াল, কিসের জামিন! থাকিতে অসি কোন সাহসে বাছা তুই চালাস মসি, হ্যাঁ? তাই তো আজ দেখি মসি হাতে মহারথিগন মূষিক বনে গিয়েছেন, আর জাতির পাশ্চাৎদেশে মসি মশায় মসিয়ে যান সগৌরবে।



রুশ সাহিত্যের সবচেয়ে বিকাশ ঘটেছিল রক্তচক্ষুর অন্তরালে, সভ্যতার সুদীর্ঘ ইতিহাসের উজ্জ্বলতম মসিয়াল গন এই যুগেই আবির্ভুত হয়েছিলেন। অসি চলে গাছে গাছে তো মসি চলে পাতায় পাতায়; অসি চলে পাতায় পাতায় তো মসি চলে শিরায় শিরায়। মসির প্রকৃত ক্ষমতা তার অদৃশ্যতায়, অসির কোপ দেখা গেলেও মসির কোপ যে গায়েবি মশায়! দাগ কিন্তু দেখা যাবে না বন্ধু। আমি অন্ধকারের বুকচিরে সেই সম্ভাবনার আলো দেখছি দিগন্ত রেখায়।



আরে ধুরু! আবার কোথা থেকে হেথা চলে এলাম! যা বলছিলাম আমাদের গোবেচারার বন্ধুটির কথা। তার পশ্চাতদেশে মসিয়ে যাওয়া মসি মশাইকে বের করা হেতু শৈল্যচিকিৎসকের শরণাপন্ন হতে হয়েছিল, আর উনি পরম যত্নে মসি নিষ্ক্রান্ত কর্মে অসি চালিয়েছেন জায়গামত। সাবধান।

মন্তব্য ১০২ টি রেটিং +৯/-০

মন্তব্য (১০২) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

পরিবেশ বন্ধু বলেছেন: বর্ণনা ও ছবি
আসলেই অদ্ভুদ

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:০৪

শান্তির দেবদূত বলেছেন: ধন্যবাদ পরিবেশ বন্ধু। ভাল থাকুন, মঁসিয়ে।

২| ০৯ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৫

মামুন রশিদ বলেছেন: দুর্দান্ত স্যাটেয়ার! যাকে বলে একেবারে হৃদয়পানে মসিয়ে গেছে ।


ভাই মঁসিয়ে শান্তির দেবদূত, রম্যকে আপনি একটা নতুন উচ্চতায় নিয়ে গেছেন । স্যালুট আপনাকে ।

B-) B-)

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:১১

শান্তির দেবদূত বলেছেন: মামুন ভাই, মঁসিয়ে বলেন কি? হৃদয়পানে মসিয়ে গেছে? গুড, ভেরি গুড, শুনে প্রিত হলাম। আপনাদের উৎসাহেই তো চালিয়ে যাচ্ছি মসিগিরি, হা হা হা।

ভাল থাকুন মঁসিয়ে মামুন ভাই। শুভকামনা।

৩| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:১৪

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: বীভৎস রকম ভালো । পুরাই মসিয়ে দিয়েছেন !!! =p~

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:২৮

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা ধন্যবাদ প্রিয় আদনান ভাই। "বীভৎস রকম ভালো" হা হা হা পুরাই মসিও কমেন্ট। আপনারা ভরসা দেন বলেইনা তুচ্ছ এই মসিয়াল এখনো বেঁচেবর্তে আছে :)

ভাল থাকুন, শুভকামনা রইল।

৪| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫১

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: বিশ্বাস করুন শ্রদ্ধেয় ব্লগার আমি দিনে দিনে আপনার লেখার ফ্যান হয়ে যাচ্ছি :( স্পেশালি খাস্তগীর সিরিজের বিশেষ একজন ফ্যান বলতে পারেন আমাকে :)

পোষ্টে ভালো লাগা +++

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:১৪

শান্তির দেবদূত বলেছেন: প্রিয় বিথি আপু, আপনার কমেন্ট অনেক অনেক অনুপ্রাণিত হলাম। আপনারা এখন সাহস দেন বলেই না আমার এই ভাঙ্গা মসিখানা চালিয়ে যাচ্ছি।

খাস্তগীরের পরের পর্বের আইডিয়া মাথা চলে এসেছে কয়েকদিনের মধ্যেই পরের পর্ব দিতে পারবো আশা করছি।

ভাল থাকুন, শুভকামনা রইল।

৫| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বুদ্ধীদীপ্ত রম্যরসে গভীর বিনোদন লাভ করলাম। মসি দিয়ে তো মসিয় আইনকে হেভ্ভি একটা খোঁচা দিলেন, আপনার বন্ধর পেছনে যেভাবে মসানো হয়েছিল ;)

ভালো লাগলো সাইফুল ভাই। অসাধারণ।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৩৮

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে প্রিয় বড় ভাই, কি যে বলেন না! সবই আপানাদের দোয়া। আপনারা পড়েন বলেই না টুকটাক মসিগিরি করে যাচ্ছি।

আর কোন আইনকেই মসানো হয়নি বস। জীবিত কিংবা মৃত কোন মসির বা অসি কিংবা ব্যক্তির সাথে এই লেখার কোন সাদৃশ্য খুঁজে পেলে তা নিতান্তই মঁসিও :)

আপনাকে অনেক অনেক ধন্যবাদ, ভাল থাকুন শুভ কামনা রইল।

৬| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৩৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার কি নাল দালানে যাতি মুঞ্চায় ? ;)

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৯

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা , কি যে বলেন না মাঁদমোয়াজেল ;) আমি সামান্য মসিপেষা কেরানী, কে আর মূষিক মেরে হাত গান্ধা করতে চায় :)

ভাল থাকুন প্রিয় লেখিকা, শুভকামনা রইল।

৭| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:১১

মোঃ ইসহাক খান বলেছেন: বৈচিত্র্যময় বর্ণনাভঙ্গী। লেখার বক্তব্যটিও তাই। ভিন্নতার স্বাদ পাওয়া যায়।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১০

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় লেখক। ভাল লাগাল আপনার চমৎকার কমেন্ট।
ভাল থাকুন, শুভকামনা রইল।

৮| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:১২

মাহমুদ০০৭ বলেছেন: লাইনে লাইনে অমৃত সুধা
মিটিল প্রাণের ক্ষুধা
দুর্দান্ত স্যাটেয়ার ভাই
তাইরে নাইরে নাই :P :P
মসির কাছে অসি নস্যি
ইহাই ঘটিবে শেষাবধি ।

মোশাররফ করিমের ভাষায় বলতে হয় - ফাডাই লাইছেন ।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১৫

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে মাহমুদ ভাই, অবাক হলাম! ইন্সটেন্ট এমন কবিতা বানিয়ে ফেললেন! ওয়াও! মুগ্ধ হলাম।

আপনাদের এমন চমৎকার উৎসাহ পাই বলেই মসি চালিয়ে যাচ্ছি। ভাল থাকুন, শুভকামনা রইল।

৯| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:



থাক ! কিছু বললাম না। কিছু বললেই প্রবলেম। শুনেছি বোবাদের নাকি শত্রু নাই। ভাই আমি খুব নিরীহ মানুষ। চুপচাপ আছি এই ভালো। এত মসিয়ে কি লাভ ?

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৩১

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে কান্ডারি ভাই, ঠিকই বলেছেন, কি আছে দুনিয়ায়, অসি আর মসি। আমিও ভাই খুব নিরীহ মানুষ, কারও সাতেও নাই পাঁচেও নাও। তাই তো অনেক দিন সাই-ফাই লিখে লিখে হাপিয়ে উঠে শেষে একটা হলকা রম্য লিখে দিলাম, :) বলতে পারেব রম্য মসিয়ে দিলাম। :)

১০| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২২

স্নিগ্ধ শোভন বলেছেন:

হা হা হা !!!

দারুণ স্যাটেয়ার।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৩

শান্তির দেবদূত বলেছেন: স্নিগ্ধ শোভন ভাই, ভাল লাগল আপনার ভাল লাগা।
ভাল থাকুন, শুভ কামনা রইল।

১১| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৭

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: এক কথায় বলি -- মশাই , মসি উপাখ্যান ভালো লেগেছে

মসি অবশ্য এমনিতেও আর থাকবে না । জায়গা নিবে , নিচ্ছে কি-বোর্ড

আচ্ছা কিবোর্ড কি মসি ? :)

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৪৬

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে, আপনার ভাল লাগা আমাকেও ছুঁয়ে গেল।

যাহাই অসুরীয় অসিয়ালের ভেতর মসিয়ে যাবে তাহাই মসি :) সেটা কীবোর্ড হোক আর ঝর্ণা কিংবা পক্ষি পালক :)

ভাল থাকুন প্রিয় লেখক। শুভকামনা রইল।

১২| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:

ভাই সময়টা খারাপ নাইলে রম্য পড়ে হাসির ইমো দিতাম। ভাবলাম যদি আবার ইমো দিলে আমাকে মসিয়ে দেয়া হয় তাই দিলাম না।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৫৫

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা, আরে নাহ! কি যে বলেন না! সময় এত বেরসিক না। ভাল থাকুন প্রিয় লেখক।

১৩| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:১৭

সদয় খান বলেছেন: চরম দাদা চরম !!!

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৭

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে সদয় খান, অনেক অনেক ধন্যবাদ। আপনার ভাল লাগা ছুঁয়ে গেল।

বিএনপি টানা চারদিন মসিয়ে দিয়েছে, সাবধানে থাকবেন। শুভ কামনা রইল।

১৪| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:১৯

অ্যানোনিমাস বলেছেন: বাহ! +++++

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৯

শান্তির দেবদূত বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মঁসিয়ে অ্যানোনিমাস ভাই। আপনার এক শব্দের ভাল লাগা হৃদয়ে মসিয়ে গিয়েছে। ভাল থাকুন, শুভ কামনা রইল।

১৫| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ৮:১৭

কয়েস সামী বলেছেন: বর্ণনাভঙ্গী নজরকাড়া। ভাল লাগা থাকলো।

১০ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৫

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ সামী ভাই, আপনার ভালো লাগা ছুঁয়ে গেল আমাকেও। ভাল থাকুন, শুভকামনা রইল।

১৬| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:১৪

আম্মানসুরা বলেছেন: মসি মানে যে কলম তা আমার জানা ছিলনা, আজ জানলাম। চমৎকার লিখেছেন।

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৭

শান্তির দেবদূত বলেছেন: মাঁদমোয়াজেল, বলেন কি? আমরা তো স্কুলে থাকতে ভাবসম্প্রসারনে কত পড়েছি! অসির চেয়ে মসি বড়। আর ট্রান্সলেশনেও ছিল!

আপনার ভালো লাগা ছুঁইয়ে গেল, শুভকামনা রইল।

১৭| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: ভাইজান অসি আর মসি নিয়া যে খেইল টা খেললেন পুরাই বাংলাওয়াশ :)

অনলাইনে যারা অভিশাপ টাইপের লেখে তাদের একটা তালিকা আছে - সেই লেখক তালিকায় আপনার এড করা হল !

নোট - অভিশাপ মানে অতিরিক্ত ভালো :)

১০ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৩

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে মাসুম ভাই, হা হা হা ভাল বলেছেন বাংলাওয়াশ :) হা হা হা।
খাইছে আমাকে অভিশপ্তদের দলে মসিয়ে দিলেন! ফিলিং মসিয়াল। :) :) মসিয়ালদের ঐ তালিকাটা কি পাওয়া যাবে মশায়?

অনেক ধন্যবাদ প্রিয় মাসুম ভাই। ভাল থাকুন, শুভকামনা রইল।

১৮| ১০ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

অপরাজিত একজন বলেছেন: মজার স্যাটেয়ার ভালো লাগসে ++++

১০ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

শান্তির দেবদূত বলেছেন: প্রিয় অপরাজিত একজন, ভাল লাগল আপনার ভালো লাগা। ঠিকঠিক অনুভব করতে পারলাম। ভাল থাকুন, অনেক অনেক শুভকামনা রইল।

১৯| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:০৮

মাসুম আহমদ ১৪ বলেছেন: তালিকাটা তো আমার ব্যক্তিগত তাই দেয়ন যাইবো না :P

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২২

শান্তির দেবদূত বলেছেন: থ্যাংক্স মাসুম ভাই ক্লিয়ার করার জন্য, আমি তো ভেবেছিলাম কাল থেকে গোঁফ টোফ রেখে দেয়া শুরু করব, অভিশপ্ত মসিয়াল আবার পোক্তা গোঁফ ছাড়া মানায় না তো ;) হা হা হা

২০| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দূর্দান্ত!!!!!!! হাহা! জটিল একটা লেখা!

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২৯

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ মঁসিয়ে কাল্পনিক ভালোবাসা ভাই, আপনার কমেন্ট দেখে মনে হচ্ছে নির্মল আনন্দ পেয়েছেন, আপনার ভালো লাগাটা ছুঁইয়ে গেল। ভাল থাকুন, শুভকামনা রইল।

২১| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২২

ধূর্ত উঁই বলেছেন: বেশ বেশ ।

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৩০

শান্তির দেবদূত বলেছেন: সাধু সাধু।
অনেক ধন্যবাদ মঁসিয়ে ধূর্ত উঁই ভাই। শুভ কামনা রইল।

২২| ১১ ই নভেম্বর, ২০১৩ ভোর ৫:৫৬

শ্যামল জাহির বলেছেন: ভুতের আছর ক্ষণিকের।
পালাবে দ্রুত !
মরার আগে এ এক দাপট মাত্র!

১১ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৯

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে শ্যামল জাহির ভাই, তা যা বলেছেন :)
ভাল থাকুন, শুভকামনা রইল।

২৩| ১১ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:২৯

শায়মা বলেছেন: তার মানে মসির চেয়ে অসি বড়!!!: :||

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৫

শান্তির দেবদূত বলেছেন: মাঁদমোয়াজেল শায়মা আপু, মাঝেমাঝে অসি বড় হলেও হতে পারে, তবে আখেরে কিন্তু মসিই সই :)

ভাল থাকুন, শুভকামনা রইল।

২৪| ১১ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৪৫

অপরাজিত একজন বলেছেন: ইন্টারেকশন করে গেলাম ;) ;) ;)

১১ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৫১

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা, খেলুম না; ;) মঁসিয়ে অপরাজিত একজন ভাই। ইন্টারেকশনে ব্যাপক কারচুপি হয়েছে ;) ;)

২৫| ১২ ই নভেম্বর, ২০১৩ রাত ২:২২

যুবায়ের বলেছেন: চমৎকার হৈচে ভাই...
দারুন স্যটায়ার..

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ২:৫৩

শান্তির দেবদূত বলেছেন: আপনার ভালো লাগা আমাকেও ছুয়ে গেল। ভাল থাকুন, শুভকামনা রইল।

২৬| ১২ ই নভেম্বর, ২০১৩ রাত ২:৩১

মেহেদী হাসান মানিক বলেছেন: :-< :-< :-< :-<

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ২:৫৫

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে, আপনার কি ঘুম পাচ্ছে নাকি :) :) ভাল থাকুন, টানা হরতাল, ভাল মত ঘুমান। হা হা হা :)

শুভকামনা রইল।

২৭| ১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫৫

জুন বলেছেন: মনে হলো মঁসিয়ে ভলতেয়ারের একখানা রম্য পড়লাম দেবদূত :P
মঁসিয়ে আপ্নার কি মনে হয় বর্ত্মানযুগে মসির এত ব্যাবহার :-* :-*
মজা লাগলো কিন্ত মাঝে মাঝে কিছু পলিটিক্যাল কথা আছে যা আমি সযতনে এভয়েড করলাম :||
+
=p~ =p~

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৪

শান্তির দেবদূত বলেছেন: মাঁদমোয়াজেল, কি যে বলেন না! কোথায় বিখ্যাত মসিয়াল ভলতেয়ার কোথায় নস্যি দেবদূত! আপনার প্রশংসা শুনে তো হাওয়ায় ভাসছি!

হা হা হা , আমার এই পোষ্টে পলিটিক্যাল কোন কিছু যদি পাঠকের দৃষ্টিগোচর হয় তব সেটা পাঠককূলের সমৃদ্ধ কল্পনারই বহিঃপ্রকাশ ও নিতান্তই কাকতাল মাত্র :) :) কম্মিনকালেও লেখকের পলিটিক্স নিয়ে বিন্দুমাত্র আগ্রহ ছিল না লেখক বিশ্বাস করে ভবিষ্যতেরো সম্ভাবনা একবারেই শুণ্যের কোঠায় :) :)

অনেক ভাল লাগল আপনার প্রাণবন্ত মন্তব্য পেয়ে, প্রিয় জুন আপু। শুভেচ্ছা রইল অনেক অনেক সেই সাথে রইল শুভকামনা নিরন্তর।

২৮| ১২ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৪০

প্রোফেসর শঙ্কু বলেছেন: হাহাহাহা! গল্পে শব্দের উদ্ভট-অদ্ভুত-সাবলীল ব্যবহারে মুগ্ধ হয়ে গেলাম। একটানে একটা রসোদীপ্ত লেখা পড়ে মাথার ভেতরে বেশ সজীব সতেজ লাগছে!

দারুণ, প্রিয় লেখক। শুভেচ্ছা।

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:১৪

শান্তির দেবদূত বলেছেন: প্রিয় প্রোফেসর ভাই, ভাল লাগল আপনার কমেন্ট পেয়ে। আসলে অনেক দিন সাইন্স ফিকশন লিখতে লিখতে বোর লাগছিল, তাই ভাবলাম একটু গা ঝাড়া দিয়ে উঠি, একটু অন্য স্টাইলের লেখা লেখি। বছর চারেক আগে অবশ্য এমন ধরনের বেশ কিছু লেখা লিখেছিলাম, সেটাও একটু ঝালিয়ে নেওয়া হল আর কী :) ইচ্ছা আছে আবার সেই স্টাইলে কিছু লেখার দেওয়ার।

আপনাকে অনেক ধন্যবাদ, সুন্দর প্রশংসা করার জন্য, আপনাকে কিছুটাও যদি বিনোদিত করতে পারে আমার এই লেখার তবে সেটাই স্বার্থকতা। শুভেচ্ছা ও শুভকামনা রইল অনেক অনেক।

২৯| ১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:১৯

জুন বলেছেন: আমি জানতাম ফরাসীতে মহিলাদের মাঁদমোয়াজেল সম্বোধন করা হয় দেবদুত /:)

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৩

শান্তির দেবদূত বলেছেন: ওহো! ও! ঠিকই বলেছেন, ইংরেজি ম্যাডাম (সম্মানার্থে) এর ফরাসি ভার্সন মাঁদময়াজেল :)

মিসটেক হয়ে গেছে, আমি সেটাই গত দুইদিন ধরে খুঁজে বেড়াচ্ছি! :( সঠিক বানানটা পাচ্ছিলাম না। অনেক উপকার করলেন। এখন বসে বসে আগের মিসটেকগুলো ঠিক করতে হবে :(

৩০| ১৩ ই নভেম্বর, ২০১৩ ভোর ৪:০৬

ম্যাভেরিক বলেছেন: অসিমসিসিক্তলিপি পঠন রসঘন হলো। :)

সব আপুকে মাঁদমোয়াজেল না বলাই শ্রেয়। এছাড়া এ সম্বোধনে ফরাসি দেশের সরকারের অধুনা আপত্তি আছে। :)

১৩ ই নভেম্বর, ২০১৩ ভোর ৪:৩১

শান্তির দেবদূত বলেছেন: প্রিয় ম্যাভেরিক ভাই, আপনাকে পেয়ে ভালো লাগল। আপনার প্রশংসা সবসময়ই আমার জন্য পাথেও। এই লেখাটা এক বসায় একটানে লেখা, মূলত গত কয়েক মাসের পুঁঞ্জিভূত বিরক্তির বহিঃপ্রকাশ, আশা করি বুঝতে পারছেন। এই সামান্য লেখা আপনাকে একটু বিনোদিত করে থাকলে আমার লেখাটা স্বার্থক।

ওহ হো! এটা তো জানা ছিল না! আমি তো জানতাম "ম্যাডাম/ভদ্রমহিলা" এর ফরাসিরূপ মাঁদমোয়াজেল! ঠিক এই কারনেই আপনি কমেন্ট করেছেন দেখলেই খুশি খুশি লাগে, নিশ্চয় পোষ্টে/কমেন্টে কোথায় সংশোধন করতে হবে দেখিয়ে দেবেন। থ্যাংক্স এ লট। কাল একসময় উপরের সবার কমেন্ট ইডিট করে নিব।

একটা অফটোপিক সেয়ার করি, আপনার এই কমেন্টে পড়ার পর অনলাইন বাংলা ডিকশোনারীতে ঢুকলাম। ঢুকে ম্যাডামের কয়েকটা অনুবাদের একটা দেখে পুরাই হতভম্ভ হয়ে গেলাম! কি দেখছি! আপনি নিজেই দেখেন,

http://www.ovidhan.org/e2b/madam

৩১| ১৩ ই নভেম্বর, ২০১৩ ভোর ৫:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: আবারও চমৎকার একটি লেখা :)

১৩ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৫

শান্তির দেবদূত বলেছেন: ধন্যবাদ মঁসিয়ে সেলিম ভাই। আপনার ভালোলাগা ছুয়ে গেল। ভাল থাকুন, শুভকামনা রইল।

৩২| ১৩ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৫৮

হাসান মাহবুব বলেছেন: এই লেখার রসে যেমন সিক্ত হলাম তীরে তেমন বিদ্ধ হলাম। অসাধারণ তীব্র এবং উইটি স্যাটায়ার।

১৩ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

শান্তির দেবদূত বলেছেন: প্রিয় হাসান, ভাল লাগল তোমার প্রশংসা পেয়ে। গত কয়েক মাসের পুঞ্জিভূত ক্ষোভ একটু রিলিজ করলাম আর কি :) ইচ্ছা আছে কিছুদিন পরপর এমন কিছু লেখা লিখার। একটা জিনিস খেয়াল করলাম, এই ধরনের লেখা ক্রমাগত সাইন্স ফিকশন লেখার চাপটা অনেক প্রশোমিত করে।

ভাল থাক, শুভকামনা রইল।

৩৩| ১৫ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:১৬

ধূর্ত উঁই বলেছেন: অসি আর মসি প্রাণবন্ত রসায়ন। বিতর্ক থেকেই যায়। তবে আসির চেয়ে মসি বড় বাল্যপাঠ।
বাট অসিকে সবাই সমীহ করে মসিকে তেমনটা করেনা। দারুণ লিখেছেন। :)

১৫ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:২৮

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে ধূর্ত উঁই, ভালো লাগল আপনার কয়েক বাক্যে সম্পূর্ণ লেখার থিমটা তুলে ধরতে দেখে। আপনার পর্যবেক্ষণ একেবারে আমার মনের কথার সাথে মিলে গেছে।

ভাল থাকুন, শুভেচ্ছা ও শুভকামনা রইল।

৩৪| ১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৪১

নাজিম-উদ-দৌলা বলেছেন:

রম্য গল্পের আদলে লিখেছেন। মজা পেয়ছি :)

ভাল কথা! দুআঙ্গুলে মাঝে মসি রেখে দেওয়া শাস্তিখানা আমার খুব পছন্দের! সুযোগ পেলেই ছোট ভাই, ভাতিজা আর ভাইগ্না টাইপের গুলাকে এই শাস্তি প্রদান করে থাকি :)

১৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:২৪

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় গল্পকার। হালকা মেজাজের একটা লেখার দিলাম আর কি :) অনেক দিন ধরেই একটু একটু করে কিছু না বলা কথা জমছিল, বের করে দিয়ে একটু হালকা হলাম :)

তোমার নতুন গল্পের অপেক্ষায় রইলাম।

ওরে! অবিলম্বে মধ্যযুগিও এই শাস্তি আইন করে বন্ধ করা হোক, এই শাস্তি শিশু অধিকার পরিপন্থী ;)

৩৫| ১৯ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

মহামহোপাধ্যায় বলেছেন: মসি দিয়ে মসিয়ে মসিয়ে যা একখানা মসিয়েছেন না =p~ =p~ =p~ =p~ =p~




খুব মুগ্ধ হলাম :)

১৯ শে নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৬

শান্তির দেবদূত বলেছেন: মঁসিয়ে মহামহোপাধ্যায়, আপনার মন্তব্যটাও মসিও একেবারে :) এই আর কী, লেখায় একটু ভিন্নতা আনার চেষ্টা, সেই সাথে পুঞ্জিভূত কিছু ক্ষোভ উদ্গিরন করে একটু হালকা হওয়ার প্রয়াস :)

ভাল থাকুন, একনিষ্ঠ প্রিয় পাঠক। শুভকামনা রইল অনেক।

৩৬| ২০ শে নভেম্বর, ২০১৩ রাত ১১:৫১

সুমন কর বলেছেন: অসি-মসি-মসি-অসি ভাল হয়েছে। আমার মসিটা একটু দেরীতে দিলাম, কারণটা হয়তো আপনি জানেন। স্যাটেয়ার মজা পাইলাম।

২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:০৯

শান্তির দেবদূত বলেছেন: আপনি ভাল আছেন এটাই বড় কথা। কমেন্ট নিয়ে তো ভাই আমার হা হুতাশ নেই, আপনি পড়ে আনন্দ পেয়েছেন এতেই আমার লেখা স্বার্থক হয়ে গেছে। আশা করি সব শোক কাটিয়ে সামনে এগিয়ে চলা নির্বিঘ্ন হবে, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ও, দেরিতে রিপ্লাই দেওয়ার জন্য দুঃখিত, একটু ঝামেলায় ছিলা,ম গত ৩/৪ দিন। ভাল থাকুন।

৩৭| ২২ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১২:২৪

এই সব দিন রাত্রি বলেছেন: কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে???? :P

২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:১২

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা, সেটা আসল কথা। :) হৃদয় খুঁড়া খুঁড়ির কি দরকার? বেদনা তো আর এমনিতেই কম না , :)

ভাল থাকুন প্রিয় লেখক, আশা করি দেশে পরিবারের সবাইকে নিয়ে বেশ আনন্দেই আছেন, শুভকামনা রইল।

৩৮| ২৯ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৭

নাজিম-উদ-দৌলা বলেছেন:

নতুন সাইফাই কবে পাব? সাইফাই পড়তে মন চাচ্ছে! :(

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:০৭

শান্তির দেবদূত বলেছেন: মাঝে কিছুদিন গ্যাপ দিয়েছিলাম, এখন আবার শুরু করব। আশা করছি অচিরের একটা ঝেড়ে ফেলতে পারব, প্লট গোছানো হয়ে গেছে :)

৩৯| ২৬ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:৪৭

রৌহান খাঁন বলেছেন: নিচের লিংকে সার্জেয়ো রোমেস টা কে সেটা একটু দেখে আসবেন :P

Click This Link

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:০৯

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা, চমৎকার কন্সেপ্টের পোষ্ট, ভাল লাগায় মনটা জুড়িয়ে গেল, সেই সাথে লজ্জায় একটু বিব্রতও বটে :)

৪০| ০৩ রা জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৬

লেখোয়াড় বলেছেন:
প্রিয়মানুষ,

আমি আসলে আজকে আপনার এখানে পড়তে আসিনি, অনেকদিন দেখা হয় না, কথা হয় হয় না তাই খোঁজ নিতে এসেছিলাম। এসে দেখি নতুন লেখা পোস্ট করেছেন।

তা না পড়ে তো আর সে সম্পর্কে কথা বলা যায় না।

তাই আজ শুধু খোঁজ নিয়ে গেলাম।
কেমন আছেন? আমিও অনেকদিন ব্লগে আসতে পারিনি।
অনেক অনেক শুভকামনা নতুন দিনের।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৩

শান্তির দেবদূত বলেছেন: প্রিয় লেখোয়াড় ভাই, আমিও ভাল আছি। দেরী করে রিপ্লাই দেওয়ার জন্য দুঃখিত, আমিও প্রায় ৩ মাস পর নিয়মিত হলাম আজ থেকে।
আমার খোঁজ নিতেও কেউ ব্লগে আসে! আপনার মত গুণী লেখক ও বোদ্ধা পাঠকের নজরে পড়ে বেশ গর্বিত বোধ করছি। ভাল থাকুন। অনেক অনেক শুভকামনা ও শুভেচ্ছা রইল।

৪১| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩০

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: সাই ফাই ভেবে আসছিলাম । এসে ভিন্ন স্বাদের লেখা পেলাম । :P এ দেখি এক ভিন্ন দেবদূত ভাইয়া ! +++++++++++++
সাইফাই পড়ার আশায় ঘুরঘুর শুরু করলাম কিন্তু !

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২১

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা, অন্য স্বাদের দেবদূত! ভালোই বলেছেন। আসলে আগে এ ধরনের লেখা বেশ লিখতাম, মাঝে অনেক দিন লেখা হয়নি। লম্বা গ্যাপ দিয়ে আবার লেখা শুরু করায় ভাবলাম দেখি এ ধরনের লেখার হাতের কি অবস্থা! :) মনে হচ্ছে মুটামুটি পাসমার্ক পেয়ে উৎরে গেছি। এখন একটু ঝালিয়ে নেয়া যাবে আর কী। :)

নতুন সাই-ফাই লেখা চলছে, আশা করছি সপ্তাখানের মধ্যেই পোষ্ট করতে পারব। :)

৪২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:৩৩

পাঠক১৯৭১ বলেছেন: অকারণ পেঁছানো বাক্যসমুহ

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪০

শান্তির দেবদূত বলেছেন: "প্যাঁচানো বাক্যসমুহ" এটা ঠিকই বলেছেন, তবে "অকারন" টা শতভাগ সঠিক নয়। কারন, কারন/অকারন বিষয়টা আপেক্ষিক। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

৪৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৫২

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
সরকার না কী হাজার হাজার কোটি টাকার অসি নিয়ে আসিতেছে রুশিদের কাছ থেকে?

চালালে জামিন আছে কিন্তু যদি ভুলেও মসি চালিয়ে বস তাহলে বাছা মর্সা নেই; টিপে টিপে সব মসি বের করে নেওয়া হবে তোমার ভেতর থেকে, বুঝে শুনে কিন্তু!

আপনার ব্লগে প্রথম আসলাম এবং এসেই রীতিমতো মুগ্ধ হলাম !!
অনেক ভালোলাগা ।

আমার ব্লগে সময় করে আসবেন ।

ভালো থাকুন ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:১৮

শান্তির দেবদূত বলেছেন: প্রিয় স্বপ্নচারী গ্রানমা, ভাল লাগল আপনার চমৎকার ইন্সপায়ারিং কমেন্ট। প্রবন্ধটাইপ লেখা লিখে পাঠককে মুগ্ধ করা মনে হয় সবচেয়ে কঠিন, এটা করতে পারেছি শুনে বেশ স্বস্থি লাগছে। অনেক ভাল থাকুন, শুভেচ্ছা ও শুভকামনা রইল।

৪৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৪:০৫

রাসেলহাসান বলেছেন: দুর্দান্ত লেগেছে!!

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:২৮

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ রাসেল হাসান ভাই, আপনার ভালো লাগা ছুঁয়ে গেল আমাকেও। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

৪৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

কসমিক- ট্রাভেলার বলেছেন:












মশিয়ে - শুভ বিবাহ !!!!







১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১২

শান্তির দেবদূত বলেছেন: মশিয়ে, কোথাও মনে হয় গন্ডগোল হয়েছে :) আমি আজ থেকে ৫+ বছর আগে কোরবান হয়ে গেছি :)

৪৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২৪

জোবায়েদ-অর-রশিদ বলেছেন:
বেশ সময় নিয়ে পড়লাম। পজিটিভ মন্তব্যগুলো পড়ে আবারও পড়লাম লিখাটি। কিন্তু লিখাটি আমাকে তৃপ্ত বা পাঠ পরবর্তী ভাবনায় বিদ্ধ করতে পারে নি। দিস ইজ নট এ্য গুড স্যাটায়ার এট-অল।

যাই হোক আপনি সাই-ফাই চমৎকার লিখেন। আমি দু-একটি গল্প পড়েছি। নতুন গল্প পোস্ট করুন। শুভ কামনা রইলো।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১৪

শান্তির দেবদূত বলেছেন: আপনি একবার পোষ্ট পড়েছেন, সব কমেন্টগুলো পড়েছেন তারপর আবার আবারও পড়লেন! অবাক হলাম, কারন হালকা মেজাজের লেখা এই পোষ্টখানা আপনি এত গুরুত্ব দিয়ে পড়েছেন সেকারনে। এটা স্যাটায়ার বা রম্য তো নয়ই, সিরিয়াস কোন লেখাও না, শুধু মনে খায়াসে টাইমপাস টাইপ একটা লেখা। লেখার কিছু পাচ্ছিলাম না বলে এক বসায় এটা লিখেছিলাম।

তবে আপনার সুন্দর কমেন্ট ও প্রকৃত সমালোচনার জন্য ধন্যবাদ, পরের লেখাগুলোর ক্ষেত্রে কাজে আসবে। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

৪৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৭

নিশাত তাসনিম বলেছেন: বেশ ভালো লাগলো পড়ে । ++++

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১২

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ নিশাত আপনাকে। আপনার ভালো লাগা আমাকেঈ ছুঁইয়ে গেল। ভালো থাকুন, শুভেচ্ছা ও শুভকামনা রইল।

৪৮| ১৭ ই জুলাই, ২০১৪ রাত ২:১৩

আহসানের ব্লগ বলেছেন: হু হু হা হা হা ;)

১৮ ই জুলাই, ২০১৪ রাত ২:৩০

শান্তির দেবদূত বলেছেন: আপনার প্রাণখোলা হাসিটা ঠিক ঠিক অনুভব করতে পারলাম। ভালো থাকুন, শুভকামনা।

৪৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৪৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মসিই বড়, যেখানে দর নাই সেইখানেই গন্ডগোল।

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৫৮

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা এক দম সঠিক বলেছেন। অনেক ভালো লাগল আপনার কমেন্ট পেয়ে । শুভেচ্ছা ও শুভকামনা রইল।

৫০| ০১ লা মে, ২০১৬ বিকাল ৪:৪৫

রাঙা মীয়া বলেছেন: দুর্দান্ত ! !:#P

১২ ই জুন, ২০১৬ দুপুর ২:২১

শান্তির দেবদূত বলেছেন: :) অনেক ধন্যবাদ , শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

৫১| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ রাত ৯:১৬

আরিফ রুবেল বলেছেন: চমৎকার স্যাটায়ার। বাক স্বাধীনতা হরণের এই যুগে যেখানে চিন্তা করলেই মুন্ডুহানির সম্ভাবনা সেই সময়ে বেশ সাহসী লেখাই বলতে হবে।

০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫২

শান্তির দেবদূত বলেছেন: সাময়ীক আবেগতাড়িত লেখা। অনেক দিন ধরে কিছু লিখছিলাম না বলে হুট করে লিখে ফেলেছিলাম, আর আপনি প্রায় কবর খুড়ে পুরনো এই লেখাটি বের করে পড়েছেন, কৃতজ্ঞতা।
শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.