নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুখে আছি, সুখে আছি সখা, আপন মনে।

সখা, নয়নে শুধু জানাবে প্রেম, নীরবে দিবে প্রাণ, রচিয়া ললিতমধুর বাণী আড়ালে গাবে গান। গোপনে তুলিয়া কুসুম গাঁথিয়া রেখে যাবে মালাগাছি। এই ব্লগের©শান্তির দেবদূত।

শান্তির দেবদূত

নিজের কথা কি আর বলবো ...... নিজে সুখী মানুষ, পৃথিবীর সবাই সুখী হওক এই কামনা করি...... কয়লার মধ্যে কালো খুঁজি না, হীরা খুঁজে বেড়াই .......

শান্তির দেবদূত › বিস্তারিত পোস্টঃ

সায়েন্স ফিকশন বইয়ের খবর - লোলার জগৎ

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৪৫



এবারের বইমেলায় আমার একটি সায়েন্স ফিকশন উপন্যাস বের হয়েছে। ব্লগারদের এই সুখবরটি জানানোর লোভ সংবরন করতে পারিনি। বইয়ের শুরুতে ভূমিকা হিসাবে লেখা কৈফিয়ত অংশটুকু তুলে ধরলাম। বিজ্ঞ সায়েন্স ফিকশন প্রেমীদের সমালোচনা প্রত্যাশা করছি।

বইঃ লোলার জগৎ
লেখকঃ মোহাম্মদ সাইফূল ইসলাম
জনরাঃ সায়েন্স ফিকশন
প্রকাশনাঃ বাতিঘর
প্রাপ্তিস্থানঃ ২০২১ বইমেলা স্টল নং ৪০৩-৪০৪

কৈফিয়ত:
সায়েন্স ফিকশন সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ শাখা হিসাবে নিজের আসন পাকাপোক্ত করে নিয়েছে বহুযুগ আগেই। বাংলাদেশে এই শাখাটি পশ্চিমা-বিশ্বের তুলনায় খুব বেশি সমাদৃত না হলেও আশির দশক থেকে কয়েকজন অগ্রজ লেখকের হাত ধরে ধীরে ধীরে এর বিকাশ হতে থাকে।

ইদানীং অনেক তরুণ লেখক অগ্রজদের পদাঙ্ক অনুসরণে বাংলা সায়েন্স ফিকশনকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার চেষ্টায় রত আছেন। বয়সে যুবক কিন্তু লেখালেখির জগতে তরুণ একজন সায়েন্স ফিকশন প্রেমী হিসাবে সকল অগ্রজ ও তরুণ লেখকদের প্রতি রইল নিরন্তর শুভকামনা ও ভালোবাসা।

সায়েন্স ফিকশনের প্রতি ছোট বেলা থেকেই এক তীব্র আকর্ষণ বোধ করতাম। এই ভালোবাসার মূল্য চুকাতে গিয়ে নাওয়া খাওয়া ভুলে সায়েন্স ফিকশন বই পড়ে কিংবা মুভি বা সিরিয়াল দেখে সময় কাটিয়েছি। একসময় মনে হলো সেই ব্যয়িত মহামূল্যবান সময়ের বিনিময়ে প্রাপ্ত অভিজ্ঞতা লব্ধ ক্ষুদ্র জ্ঞানকে অবলম্বন করে সায়েন্স ফিকশনের মহাসমুদ্রে আমিও ক’ফোটা জল সংযোজন করতে পারি।
পাঠকের কাছে সনির্বন্ধ অনুরোধ একজন তরুণ সায়েন্স ফিকশন লেখকের ভুল ত্রুটিগুলো ধরিয়ে দিয়ে এবং ক্ষমা-সুন্দর দৃষ্টিতে বিবেচনা করে সামনে এগিয়ে যাওয়ার পথকে মসৃণ করে তুলবেন।

‘সায়েন্স ফিকশন’ ধারার নামেই অনুধাবন করা যাচ্ছে এতে থাকবে বিজ্ঞান ও কল্পনার যুগলবন্দী। তবে কল্পনার গরুকে কিছুতেই আকাশে উড়ানো যাবে না এটাই এই ধারার গল্পের প্রাথমিক শর্ত। আমার লেখায় চেষ্টা করেছি কল্পনার লাগামকে যথাসাধ্য নিয়ন্ত্রণে রাখার। হয়তো সফল হয়েছি কিংবা ব্যর্থ; এই বিচারের ভার আপাতত পাঠকের হাতেই ছেড়ে দিলাম।

এবার কিছু বিষয় পরিষ্কার করে না বললেই নয়। এই গল্পে আমি কোয়ান্টাম এন্ট্যাঙ্গলমেন্টের বিষয়টি নিয়ে এসেছি। দেখিয়েছি এই পদ্ধতিতে আলোর চেয়ে বেশি গতিতে তথ্য আদান-প্রদান সম্ভব। কিন্তু প্রতিষ্ঠিত বিজ্ঞানে এটি ভুল। কোয়ান্টাম এন্ট্যাঙ্গলমেন্ট পদ্ধতিতে আলোর চেয়ে বেশি গতিতে তথ্য যায় না, বরং প্রভাব যায়। ব্যাপারটা একদমই রেন্ডম একটি প্রসেস। এটাকে প্রভাবিত করতে গেলেই এন্ট্যাঙ্গলমেন্ট নষ্ট হয়ে যায়।

এই সমস্যাকে দূর করার জন্যে গল্পে দেখিয়েছি সুদূর ভবিষ্যতে “এন্ট্যাঙ্গলমেন্টেড ফোটন নেকলেস ম্যাথম্যাটিক্যাল মডেল” নামের একটি পদ্ধতি ব্যবহার করে আলোর চেয়ে দ্রুতগতিতে তথ্য আদান-প্রদান করা সম্ভব হচ্ছে। গল্পের ব্যবহৃত এই মডেলটি পুরোটাই কাল্পনিক। আশা করি বিজ্ঞ-পাঠক একে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ভরের কারণে সময়ের গতি ধীর হয়ে যায় এটি আইনস্টাইনের জেনারেল রিলেটিভিটির তত্ত্ব দ্বারা প্রমাণিত। কিন্তু এর বিপরীত প্রক্রিয়া, মানে একটি নির্দিষ্ট স্থানে সময়কে দ্রুতগতিতে প্রবাহিত করার পদ্ধতি বাস্তবসম্মত নয়। এর জন্যে ভরের বিপরীত ঋণাত্মক-ভর বা ডার্ক এনার্জির প্রয়োজন পড়বে যার অস্তিত্ব এখনও অপ্রমাণিত।

এই সমস্যা দূর করার জন্যে গল্পে টাইম ডাইলুশন যন্ত্রের অনুপ্রবেশ ঘটিয়েছি। কাল্পনিক এই যন্ত্রটির কাজ হচ্ছে একটি নির্দিষ্ট অঞ্চলের সময়ের প্রবাহকে দ্রুত করে তোলা। সম্পূর্ণ বিষয়টিই ফিকশনের অন্তর্ভুক্ত।

বর্তমানে সৌরজগতের প্রতিটি গ্রহ-উপগ্রহের ব্যাপারে বিস্তারিত তথ্য আমাদের হাতের নাগালে। হয়তো সামনে এক বা দুই দশকের ভেতর মঙ্গলে মানুষের পা পড়বে। সে হিসাবে মঙ্গলের একটি বৃহৎ উপগ্রহ এখনও অনাবিষ্কৃত এবং আরও প্রায় সাত যুগ পর এটি আবিষ্কৃত হবে বিষয়টা বিজ্ঞানমনষ্ক পাঠকের মনে অস্বস্তির অনুভূতির জন্ম দিতে পারে। এখানে তাঁদের আশ্বস্ত করতে চাই, লোলার জগৎ বইটির দ্বিতীয় পর্বে এই বিষয়টি খোলাসা করা হবে।

যথাসাধ্য চেষ্টা করেছি সায়েন্সের সাথে কল্পনার মিশ্রণ ঘটিয়ে পাঠককে একটি মানসম্মত সায়েন্স ফিকশন উপহার দিতে। এখন বিজ্ঞ পাঠক কীভাবে একে গ্রহণ করবেন তা একান্তই তাদের এখতিয়ার।

পরিশেষে বলতে চাই, যদি কোনও ভুলত্রুটি চোখে পড়ে নির্দ্বিধায় জানিয়ে আমাকে কৃতার্থ করবেন। যে কোনও সমালোচনা ও সে মোতাবেক নিজেকে আরও সমৃদ্ধ করার জন্যে আমি সর্বদা খোলা মনে পাঠকের দিকে তাকিয়ে আছি। সকলের জন্যে রইল অকৃত্রিম
ভালোবাসা ও শুভকামনা।

চমৎকার প্রচ্ছদটি করেছেন Kousik Zaman ভাই

মন্তব্য ২২ টি রেটিং +৬/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৫১

শান্তির দেবদূত বলেছেন: রকমারিতেও পাওয়া যাচ্ছে, এই লিংকে;

https://www.rokomari.com/book/213851/lolar-jogot

২| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১৪

সাজিদ উল হক আবির বলেছেন: অনেকদিন পর আপনাকে ব্লগে দেখলাম ভাই, আশা করি ভালো আছেন! বইটি সংগ্রহ করবার আগ্রহ রাখি। অনেক শুভকামনা আপনার প্রতি!

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৫

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ, সাজিদ ভাই। যদিও ব্লগে আগের মতো নিয়মিত নই, কিন্তু সেই টানটা ঠিকই অনুভব করি। লেখালেখির শুরু তো এখান থেকেই। ভালো থাকবেন। শুভকামনা রইল।

৩| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১৫

কল্পদ্রুম বলেছেন: সায়েন্স ফিকশনে কাল্পনিক কিছু থাকতেই পারে।কোন বিজ্ঞ পাঠকই একে অপরাধ জ্ঞান করবেন বলে মনে হয় না।আপনার ও আপনার বইয়ের সাফল্য কামনা করছি।

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৮

শান্তির দেবদূত বলেছেন: ঠিকই বলেছেন, সায়েন্স ফিকশনে কল্পনা আর বাস্তবের মিশেল থাকবে এটাই স্বাভাবিক। তবে চেষ্টা করেছি নিঁখুত একটা হার্ড সায়েন্স ফিকশন পাঠককে উপহার দিতে। তারপরেও বেশ কিছু তথ্যের বিচ্যুতি নজরে এসেছে। আশা রাখি পরের এডিশনে এগুলো সংশোধন করে নিতে পারবো। অনেক শুভকামনা রইল।

৪| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৮

রাজীব নুর বলেছেন: ভূমিকা কি আপনিই লিখেছেন?
যাই হোক সায়েন্স ফিকশন লিখে ভালো করেছেন। কবিতার বইয়ের চেয়ে লোকজন সাহেন্স ফিকশন বেশী পছন্দ করে।

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৩১

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ রাজীব ভাই। জ্বি, ভূমিকাটা আমারই লেখা। বইয়ের শুরুতে এভাবেই আছে।
আসলে কবিতা লিখতে পারি না; বা লেখার মতো সামর্থ, যোগ্যতা নেই। সায়েন্স ফিকশনেই আমার যৎসামান্য দখল আছে, তাই এই বিষয়ের উপরেই স্থির আছি। শুভকামনা রইল।

৫| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৮

অপু তানভীর বলেছেন: ভাবছি মেলায় গিয়ে কিনবো নাকি রকমারি থেকে কিনবো ?

এইবার আর মেলায় যাবো না ঠিক করেছিলাম ।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৩২

শান্তির দেবদূত বলেছেন: এবার যথাসম্ভব মেলা এড়িয়ে চলাই বেটার। সাবধানে থেকো। শুভকামনা রইল।

৬| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৩৬

এস এম মামুন অর রশীদ বলেছেন: সফলতা কামনা করছি, পরিশ্রমী, সৃজনশীল লেখক। গ্রন্থের নামকরণে সোফির জগতের কোনো প্রভাব আছে?

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৪৫

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই। না, নামকরণে ক্ষেত্রে সোফির জগতের কোনও প্রভাব নেই। আর সোফির জগৎ তো ফিলোসফিক্যাল বই আর এটা পিউর সায়েন্স ফিকশন। অনেক শুভকামনা রইল।

৭| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৫৪

অপু তানভীর বলেছেন: এই সময়েই রকমারিই সেরা । সেটাই বেছে নিলাম আপাতত !
এবার আর যাবো না বই মেলাতে !

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১:০৪

শান্তির দেবদূত বলেছেন: ভালো সিদ্ধান্ত। এই দুঃসময়ে নিজের পাশাপাশি বাকীদের নিরাপত্তার জন্যে হলেও ভীড়বাট্টা এড়িয়ে চলা উচিৎ।

৮| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১:১৮

মা.হাসান বলেছেন: রকমারির কার্টে অ্যাড করে রাখলাম।
আপনার 'ওটু ' পড়ে যে রকম আনন্দ পেয়েছিলাম আশা করে এটাতেও সে রকম আনন্দ পাবো।
ওটুএর একটা রিভিউ লিখেছিলাম, এখনো ড্রাফটে রয়ে গেছে- আজ দেবো কাল দেবো করে দেয়া হয় নি, আপনাকে দেখে মনে পড়লো। হাতের কাজ গুছিয়ে এসপ্তাহেই দিয়ে দেবো হয়তো।
বইটির সাফল্য কামনা করছি।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ২:১১

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ হাসান ভাই। লোলার জগৎ অনেক বিস্তৃত পরিসরের প্লট। আশা করি ওটু এর চেয়েও ভালো লাগবে। আপনার সুচিন্তিত রিভিউ এর অপেক্ষায় রইলাম। শুভকামনা রইল।

৯| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:২৫

নূর আলম হিরণ বলেছেন: মেলায় যাবো , বইটি পড়ার ইচ্ছা হচ্ছে। ভালোই লাগবে মনে হচ্ছে।

১১ ই এপ্রিল, ২০২১ রাত ৩:০৫

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ। করোনার এই দুঃসময়ের মেলার না যাওয়াই ভালো। নিরাপদে থাকুন। শুভকামনা রইল

১০| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অনেক ধন্যবাদ রাজীব ভাই। জ্বি, ভূমিকাটা আমারই লেখা। বইয়ের শুরুতে এভাবেই আছে।
আসলে কবিতা লিখতে পারি না; বা লেখার মতো সামর্থ, যোগ্যতা নেই। সায়েন্স ফিকশনেই আমার যৎসামান্য দখল আছে, তাই এই বিষয়ের উপরেই স্থির আছি। শুভকামনা রইল।

ভূমিকা সুন্দর লিখেছেন।
সায়েন্স ফিকশন লেখা চারটে খানি কথা নয়। আমি কোনো দিনই সায়েন্স ফিকশন লিখতে পারবো না। বিজ্ঞান সম্পর্কে আমি কিছুই জানি না। যাই হোক, আপনার বইটি সংগ্রহ করবো।

১১ ই এপ্রিল, ২০২১ রাত ৩:০৯

শান্তির দেবদূত বলেছেন: অনেক ধন্যবাদ রাজীব ভাই। লেখার চেষ্টা করছি আর কী। শুভকামনা রইলো।

১১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:২০

সাঈদ_মাহমুদ বলেছেন: বইটি পড়েছি। অনেক ভালো লেগেছে, এক বসায় পড়া শেষ করেছি। আপনার লেখার মাঝে পাঠককে ধরে রাখার জাদুকরী শক্তি আছে। এর আগে ওটু পড়েছিলাম, ওটাও চমৎকার ছিল। তাই লোলার জগৎ নিয়ে একটা এক্সপেক্টেশন ছিল যার থেকে অনেক বেশিই পেয়েছি। এক কথায় 'পুরা প্যাসা উসুল'। ভবিষ্যতেও আপনার থেকে এমন বই আশা করি।

শুভকামনা রইল।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০৮

শান্তির দেবদূত বলেছেন: দেরিতে রিপ্লাই দেওয়ার জন্যে দুঃখিত। ব্লগে এখন অনেকদিন পরপর আসা হয়।

চমৎকার করে ভালো লাগা জানানোর জন্যে অনেক অনেক ধন্যবাদ প্রিয় পাঠক। লোলার জগতের দ্বিতীয় পর্ব লেখার ইচ্ছা আছে। ইনশাআল্লাহ, দুই তিন বছরের ভেতর বের হবে। আশা করছি পাঠকের প্রত্যাশা পুরণ করতে পারবো। এর আগে অন্য বইও বের হবে। সেগুলো পড়ার সুযোগ হলে আপনার অনুভূতি জানানোর অনুরোধ রইল।

১২| ২৯ শে মার্চ, ২০২২ সকাল ৮:৫৭

নতুন নকিব বলেছেন:



দেশের সংবাদ মাধ্যম এবং ব্লগার জনাব হাসান মাহবুবের পোস্ট থেকে যতটুকু জানতে পারলাম, ছবি তোলার কারণেই দু'জন সঙ্গীসহ আপনাকে ত্রিপলির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের হেফাজতে নিয়েছিল। জানি না, এখনও ছাড়া পেয়েছেন কি না। ফিরে আসার পরে আপনার সবকিছু স্বাভাবিক হলে অনুগ্রহ পূর্বক একটি পোস্ট দিয়ে আদ্যপান্ত জানানোর অনুরোধ থাকলো।

আচ্ছা, ওখানে ছবি তোলা কি এতটাই বড় ধরণের অপরাধ? এর কারণ কি?

অনেক বড় ক্রিটিক্যাল একটি পরিস্থিতির ভেতর দিয়ে গেলেন। আমরাও বেশ দুশ্চিন্তাগ্রস্ত ছিলাম। দোআ করেছি, যাতে আপনাদের যে কোন বিপদ অতি দ্রুত কেটে যায় এবং আপনারা ফিরে আসতে পারেন। আলহামদুলিল্লাহ, সেটাই হতে যাচ্ছে। আল্লাহ তাআ'লার অশেষ শুকরিয়া।

আপনাদের সর্বাঙ্গীন কুশল কামনা করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.