নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

এই বাটলারের জন্য বাংলাদেশ ইংল্যান্ড সিরিজ খেলছে!!!

১০ ই অক্টোবর, ২০১৬ রাত ১:২২


ইংল্যান্ড দল বাংলাদেশে আসবে কি না সেটা নিয়ে কত জল ঘোলঘুলি। অবশেষে মরগান সাফ সাফ জানিয়ে দিল সে আসবে না বাংলাদেশ সিরিজে। তারপর আরও কঠিন হয়ে পড়লো বাংলাদেশের সাথে ইংল্যান্ড সিরিজ। অবশেষে হাল ধরেন বাটলার। তার অনুপ্রেরণা ও চেষ্টা বেশি ছিল। তারপর শুরু হল বাংলাদেশ আর ইংল্যান্ডের সিরিজ।

১ম ম্যাচ দেখে এত মন খারাপ হয়েছিল তখন মনে মনে ভাবলাম আর খেলা দেখবো না। টাইগাররা খেলবে আর আমি খেলা না দেখে বসে থাকবো??? শুরু করলাম দেখা ২য় ম্যাচ।

আসল প্রসঙ্গে ফিরে আসি, প্রথম দিকে বাংলাদেশ ব্যাটিং ধস শুরু হলেও ম্যাশ ভাইয়ের খেলা ছিল দেখার মত। এক কথায় মন ভরে গেল। বাংলাদেশ ২৩৮ রানে এসে পৌছালো। এবার ইংল্যান্ডের পালা, সেখানেও ম্যাশ আর সাকিব ভাইয়ের তান্ডব। ইংল্যান্ডের ব্যাটিং ধস শুরু হল।

ইংল্যান্ডের সংগ্রহ তখন ২৭ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২৩ রান। একপ্রান্ত আগলে রেখে ব্যাট করছিলেন অধিনায়ক জস বাটলার। ছয়জন ব্যাটসম্যান আউট হলেও মোটামুটি ঠাণ্ডা মাথায় খেলছিলেন বাটলার। ব্যাট করছিলেন ৫৬ বলে ৫৭ রান নিয়ে। এ সময় ২৮তম ওভার করতে আসেন তাসকিন, তার করা প্রথম বলটিই খেলতে ব্যর্থ হন বাটলার। বল গিয়ে সরাসরি তার প্যাডে আঘাত হানে। তাসকিন নিজের সর্বোচ্চ শক্তিটুকু দিয়ে আবেদন করলেও সেটা বাতিল করে দেন। রিভিউ নেয় বাংলাদেশ। রিভিউতে বাটলার আউট হয়। সঙ্গে সঙ্গে বাংলাদেশের খেলোয়াড়রা একটু বুনো উল্লাসে মেতে ওঠে। বিষয়টি হয়তো পছন্দ হয়নি ইংলিশ অধিনায়ক জস বাটলারের, সাথে সাথে রিএক্ট করে। এমন সময় মাহমুদুল্লাহ রিয়াদ বাটলারের সাথে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়ে। বাটলারের জায়গাতে এমন সময় একজন খেলোয়াড়ের এমন রিএক্ট অস্বাভাবিক কিছু না। তাছাড়া বাটলার একজন যথেষ্ট ভদ্র খেলোয়াড়।

বাটলার তার দিক দিয়ে বাংলাদেশকে যথেষ্ট সন্মান দেখিয়ে বাংলাদেশ সিরিজে এসেছেন ও সিরিজ পরিচলনা করছেন। এটা সাধারন মানুষ না জানলেও আমাদের খেলোয়াড়দের মনে রাখা গুরুত্বপূর্ন। কিছু না হোক গুরুত্বপূর্ন ব্যাক্তিদের যথাযথ মর্যাদা দেওয়া উচিৎ। তাছাড়া আমার ব্যাক্তিগত ভাবে মনে হয়েছে আমাদের কিছু সিনিয়ার খেলোয়াড়দের এখন একটু সংযত হওয়া উচিৎ। একটি নির্দিষ্ট বয়স প্রর্যন্ত আবেগ ছেলেমানুষী মানায় তারপর আর মানায় না। বিগত ও বর্তমান বিশ্বের সিনিয়ার খেলোয়াড়দের দিকে তাকালে সেটাই লক্ষ্য করা যায়।

গত টি-২০ বিশ্বকাপে ভারতে বিপক্ষে আমাদের মুশফিক শেষের ‍দিকে একটি চার মেরে উল্লাস করে যদিও পরে ম্যাচটি আমাদের জেতা হয়নি। সেখানে ধোনী একটু খুচা ‍দিয়ে বলেছিল জেতার আগে উল্লাস করা ঠিক না। যদিও আমার সহ অনেকেরই এমন আবেগী উল্লাস ভাল লাগে কিন্তু সেটা যেন বেশি না হয়ে যায়।

সবশেষে টাইগারদের অভিনন্দন বিশেষ করে ম্যাশ ভাইয়ের। তার জন্য বুকের এককোণে একটু জায়গা সব সময় রির্জাভ থাকে। বেশি ভাল লেগেছে নাসির আবার আমাদের মাঝে ফিরে এসেছে ও তার প্রয়োজনীতা আজ হাড়েহাড়ে বুঝিয়েছেন। সিরিজ জেতার আশায় থাকলাম....... শুভ কামনা টাইগারদের জন্য।

(দয়া করে কেউ আমার লেখায় কষ্ট নিবেন না। আমার কাছে কিছু উচিৎ অনুচিত মনে হয়েছে সেগুলো শুধু মাত্র আপনাদের সাথে শেয়ার করলাম। কারো কোন বিষয়ে কষ্ট মনে হলে নিজ গুনে ক্ষমা করবেন। ধন্যবাদ সবাইকে)

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৬ রাত ১:৫৪

গেম চেঞ্জার বলেছেন: আজকের একাদশটা মনমত ছিল। কদিন আগেও ইমরুল কায়েসকে কল্পনাও করতে পারতাম না অথচ সৌম্যের রিপ্লেসমেন্ট হিসেবে সে অসাধারণ করেছিল গত ম্যাচেও। তবে যাই বলেন না কেন- টপ অর্ডার নিয়ে আরো কাজ করতে হবে। যত কঠিন দিন-ই হোক দলকে অন্তত ৬০-৭০ রানের একটা পার্টনারশীপ তাদের দেওয়া উচিত!!
সাকিব ব্যাটিংয়ে এসে গোল্লা মারলেও বোলিংয়ে এসে সেটা পুষিয়ে দিয়েছেন। নাসির তো নিজের জায়গা ফাইনাল করে ফেলসে এক ম্যাচ খেলেই! আর বস মাশরাফি নিয়ে নতুন কিছু বলার মতো পাচ্ছি না!

ওয়েল প্লেড টাইগার্স! কংগো!!!!!!!!!!!!

আর বাটলার যা-ই করুক, খেলতে যে আসছে সেটাই বড় কথা!!!!!! B-) ;)

১০ ই অক্টোবর, ২০১৬ রাত ২:১৮

খোলা মনের কথা বলেছেন: সবার জায়গাতে মূল্যয়ন করা হোক। সৌম্যে অসাধারন খেলোয়াড় আশা করি আবার ফিরে আসবে ভাল ফর্ম নিয়ে। ইমরুল কায়েসকে আগাগোড়া ভাল লাগে। অফসোস হচ্ছে গত কয়টা ম্যাচের জন্য বিশেষ করে ভারতের সাথে টি-২০ আর গত ম্যাচে যদি নাসির থাকতো তাহলে তাহলে ফলাফলটা অন্যরকম হতে পারতো।

ধীরে ধীরে ব্যাটিং নিজেদের মধ্যে কম্পিটিশন শুরু হলে সেটা দলের জন্য ভাল হবে। সবাই নিজেদের জায়গাতে শক্ত করে থাকার চেষ্টা করবে। ইতি মধ্যে পেসারদের ভিতর শুরু হয়ে গেছে।

সবাই ভাল খেলার সাথে সাথে অন্য খেলোয়াড়দের সন্মান করা হোক। ক্রিকেট একটি ভদ্র খেলায় প্রকাশ হোক।

ধন্যবাদ গেমু ভাই। আপনার উপর আমার একটু অভিমান আছে। কোন ধারায় মামলা করা যায় কিনা জানাবেন। আপনার নামে মামলা করবো। :( :( :( :P :P

২| ১০ ই অক্টোবর, ২০১৬ রাত ২:৫৪

রক্তিম দিগন্ত বলেছেন:
আজকে বাংলাদেশ খেলেছে চমৎকার। বাংলাদেশ না বলতে হবে মাশরাফি খেলেছে চমৎকার। তারপরই পুরোদল জেগে উঠেছিল।

যাই হোক - আপনার পোস্টে আপনিও আবেগ আর চেতনা মিশিয়েই লিখেছেন। অনেক কিছু সম্পর্কে জানেনও না।

প্রথমত বলি, ইংল্যান্ড দল আসবে কিনা সেটার সবুজ সংকেত দিয়েছে রেগ ডিকাসন। ইংল্যান্ড ক্রিকেট দলের নিরাপত্তার প্রধান তিনি। আর, ইংল্যান্ড দেশের বাইরে যাওয়ার আগে সব সিরিজেই নিরাপত্তা খতিয়ে দেখে। হোক সেটা অস্ট্রেলিয়াই। বাংলাদেশে রিসেন্ট সমস্যার কারণে এটা নিয়ে তোলপাড় বেশি হয়েছে।

দ্বিতীয়ত, ইসিবি তাদের খেলোয়ারদের উপর জোর করে কিছুই চাপায়নি। খেলোয়ারদের সিদ্ধান্তের উপর ছেড়ে দিয়েছিল। কিন্তু, এখানেও কথা আছে। ইংল্যান্ডের পরের সিরিজ ভারতে। উপমহাদেশের কন্ডিশনে এদের কারোরই অতটা খেলার অভিজ্ঞতা নেই। আর বাংলাদেশও এই কন্ডিশনে ভয়ংকর এক দল। এখানে দুর্বল দল পাঠানোর মানেই হয় না। খেলোয়ারদের উপর সিদ্ধান্তের ভার ছেড়ে দিলেও স্ট্রাউস বলেছিল, এই সিরিজে যারা যাবে না এবং তাদের জায়গায় অন্য কেউ ঢুকে যদি ভাল খেলে - তাহলে তার ক্যারিয়ার হুমকির মুখে পড়ে যাবে। সো, খেলোয়াররা নিজের সিদ্ধান্ত নেওয়ার সময় এটাকেও প্রাধান্য দিয়েছে। কথা হল, পারফর্ম করে জায়গা নিতে হবে - উপমহাদেশে ভাল খেলতে হবে - ইন্ডিয়ার সাথে সিরিজেও যেন দলে থাকতে পারে।
এই হল খেলোয়ারদের বাংলাদেশে আসার প্রধান কারণ।

তৃতীয়ত, খেলোয়ারদের মাঝে সবার আগে সফরে আসার সম্মতি দিয়েছিল অ্যালিস্টার কুক। এমনকী তার ছুটি নেওয়ার কথা থাকলেও সে নেয়নি। ইচ্ছা করলেই সে সফরে না আসতে পারতো, কারণ তার স্ত্রী এখন সন্তান সম্ভবা। বাবা হবে - এই আনন্দের সময় স্ত্রী-সন্তানের সাথে না থেকে কুক সিদ্ধান্ত নেয় বাংলাদেশে আসার। তাকে বিগ স্যালুট দিতে হয়। কারণ সে রাজী না হলে অনেকেই রাজী হত না। আর, বাটলার সম্মতি দেওয়ার সময় জানতোও না যে তাকে সফরে অধিনায়কের দায়িত্ব পালন করতে হবে কিনা। সে হাল ধরেনি দলের, অন্যান্য সাধারণ খেলোয়ারদের মত সে শুধু সফরে আসার সম্মতি দিয়েছিল। তাকে অধিনায়কত্বের দায়িত্ব দিয়েছে ইসিবি। তার কারণে ইংল্যান্ড দল সফরে এসেছে এটা সম্পূর্ণ একটা ভুল কথা।

আর, বাটলারের সাথে ম্যাশ বা রিয়াদের ওরকম করার কারণও থাকতে পারে।
ক্রিকেটে স্লেজিং অনেক পুরোনো অধ্যায়। এশেজ গুলো দেখলে বুঝবেন স্লেজিং কত প্রকার ও কী কী! খেলার মাঝে এটা থাকবেই। ইংল্যান্ড অস্ট্রেলিয়ার মত দলের কেউ ই স্লেজিং করা থেকে বিরত থাকে না।
ম্যাশ যখন ব্যাটিং করছিল - তখন উইকেটের পিছনে থাকা বাটলার তাকে স্লেজ করেনি, এটা মানতে বেশ কষ্ট হচ্ছে। তাদের রীতি অনুযায়ী তারা ভাল ব্যাটিং করা ব্যাটসম্যানকে স্লেজ করবেই। হয়তো বাটলার তখন স্লেজ করেছিল - মাশরাফি রিএক্ট করেনি বলে সেটা ধরা পড়েনি কারো চোখে। রিয়াদের সময়ও হয়তো।
আফগানিস্তান সিরিজে তাদের উইকেট কিপারও স্লেজ করেছিল।

সেই স্লেজিং-এর জবাব যে মাশরাফি বা রিয়াদ দেয়নি - তারই বা নিশ্চয়তা কতটুক। হয়তো এটা প্রতিশোধ। বাটলার প্রতিক্রিয়া দেখানোয় এটাকে বেশি বেশি মনে হচ্ছে। কিন্তু এটাও হতে পারে।

স্লেজিং খেলার অংশ। গুরুত্বপূর্ণ এক অংশ। স্লেজিং-এর কারণেই প্রতিদ্বন্দ্বীতা বেড়ে যায়। এশেজের প্রতিদ্বন্দ্বীতা এই স্লেজিং-এর কারণেই হয়েছে। এমনকী এশেজের নামকরণও এই স্লেজিং-এর মাধ্যমেই হয়েছিল। সো, স্লেজিং কে স্বাভাবিক ভাবে নিতে শিখুন।

ভারত-বাংলাদেশ ক্রিকেট দ্বৈরথও এই স্লেজিং-এর বেশি আকর্ষণীয় হয়ে গেছে।

আর, সবচেয়ে বড় কথা - এই ধরণের পোস্ট করার আগে পটভূমি ভাল করে জেনে লিখা বাঞ্ছণীয়।

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৪১

খোলা মনের কথা বলেছেন: ধন্যবাদ আপনাকে। আপনার কাছ থেকে আরও অনেক অজানা তথ্য পেয়ে উপকৃত হলাম। তারা স্লেজিং করলে অবশ্যই সেটা অন্যয় করেছে। তাছাড়া খেলার শেষে হাত মেলানোর সময় স্টোকের ব্যবহারও আমার কাছে খারাপ লেগেছে। ওটাও বাড়াবাড়ি ছিল। যাই হোক তারা কেমন। তাদের নিয়ে আমাদের কোন মাথাব্যাথা নেই। আমি আমাদের সিনিয়ার কিছু খেলোয়াড়ের নিজেদের ব্যবহার, আবেগ এগুলো একটু বাড়াবাড়ি মনে হয়েছে তাই সেগুলো সংযত হওয়া প্রয়োজন সেটা বলেছি। কুকুর আপনাকে কামড় দিলে আপনি নিশ্চয় কুকুরকে কামড়ানো প্রায়াস করবেন না???

ধন্যবাদ আপনাকে সাথে থাকার জন্য। সামনের দিনের জন্য শুভকামনা রইল।

৩| ১০ ই অক্টোবর, ২০১৬ সকাল ৭:২৫

নাবিক সিনবাদ বলেছেন: ক্রিকেট খেলায় এমন ঘটনা ঘটতেই পারে, ব্যাপার না, বাংলাদেশ জিতছে এটাই আসল কথা।

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৪৩

খোলা মনের কথা বলেছেন: আপনার সাথে একদম চোখ বুজে একমত। টাইগাররা জিতলে জিতে যায় আমি। সিরিজ জেতার আশায় সামনের দিন জমিয়ে খেলা দেখবো। ধন্যবাদ নাবিক সিনবাদ ভাই।

৪| ১০ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৩৪

মেহেদী রবিন বলেছেন: ওয়ার্ল্ড ক্লাস, রেগুলার পারফর্মিং একটা ওপেনিং জুটি দরকার আমাদের। আমার মনে হয় মোসাদ্দেক কে তিন নং এ উঠিয়ে সাব্বিরকে এক ধাপ নিচে নামিয়ে দিলে ব্যাটিং ফরম্যাটটা আরেকটু স্ট্রং হত। সাব্বির আরেকটু রিল্যাক্স খেলতে পারত।

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৪৬

খোলা মনের কথা বলেছেন: আপনার মতামত ফেলে দেওয়ার মত না। যদিও সাব্বিরের একটু অবফরম যাচ্ছে আশা করি খুব তাড়াতাড়ি বাঘের মত ফিরে আসবে। সাব্বিরের শট গুলো আমার কাছে দারুণ লাগে। একদম দেখার মত। ধন্যবাদ মেহেদী রবিন ভাই। শুভ কামনা রইল আপনার জন্য

৫| ১০ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:৫৪

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: ব্রিটিশরা কখন কোন চাল দিয়া আমাগোরে মফিজ বানায়, তা থেকে সাবধান থাকা দরকার।

সিরিজ জিতাতাই আসল কথা। আমরা কারো চেয়ে কোন দিক দিয়া কম না।
ক্রিকেট খেলায় এমন ঘটনা ঘটতেই পারে, বাংলাদেশ জিতছে এটাই আসল কথা।

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫১

খোলা মনের কথা বলেছেন: গতকাল যতবার খেলা দেখতেছি আর ভাবতেছি এটা আমাদের সিরিজ জেতার ম্যাচ ছিল। ইসসস যদি গত ম্যাচটা আমাদের জিত থাকতো। যাইহোক সামনে সে সুযোগ আছে। আশা করি আমাদের আশা পুরণ করবে আমাদের টাইগার বাহীনি।

ধন্যবাদ আবু হেনা (২) ভাই। শুভ কামনা জানবেন। (আমাদের আর একজন বিখ্যাত আবু হেনা ভাই আছে তো তাই আপনাকে আবু হেনা (২) বললাম ;) ;) ;) )

৬| ১০ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৩১

কামরুন নাহার বীথি বলেছেন: রুদ্ধশ্বাস -এ খেলা দেখবার পরে জয়ের আনন্দে ভেসেছি, এইই আমাদের পাওয়া।

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫৬

খোলা মনের কথা বলেছেন: ঠিক বলেছেন বীথি আপু। তবে গত ম্যাচ জিততে পারলে আরও বেশি আনন্দ লাগতো। যাই হোক ফাইনাল ম্যাচ জিততে পারলে মনে মনে একটু মাইকেল মার্কা ড্যান্স দিবো ;) ;) B-)

ধন্যবাদ বীথি আপু। ভাল থাকবেন সবসময়

৭| ১০ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:২৬

গেম চেঞ্জার বলেছেন: আমার উপরে অভিমান কি কারণে মনে হয় বুঝতে পারছি!! তবে এই পোস্ট যেতে পারে!! :) আগামি মাসে! হাঃ হাঃ হাঃ :)

১১ ই অক্টোবর, ২০১৬ রাত ১:১৩

খোলা মনের কথা বলেছেন: মামলা থেকে এ যাত্রায় বেচেঁ গেলেন মশায়। :( :( :D
সামনের মাসে তো যাবে। মামলার ভয় যে ব্লগারেরা ও পায়। B-) B-) ;) ;)

৮| ২২ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ জিতলে ভালো লাগে, এইটুকুই আমার ক্রিকেট; খেলাটি ভালো লাগেনি কোনদিন

২৬ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৩৮

খোলা মনের কথা বলেছেন: ক্রিকেট একটি দীর্ঘসময়ের খেলা। যার কারনে অনেকেই পছন্দ করে না। আবার যারা ক্রিকেট পছন্দ করে তারা আবার ক্রিকেট ছাড়া কিছু বোঝে না। উদাহরন: আপনি, আমি ;) ;) ;)

৯| ১৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:২২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: খেলার মধ্যে ক্রিকেটটাই আমার যা একটু ভালো লাগে।

০১ লা ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৩

খোলা মনের কথা বলেছেন: আমারও লাগে। অন্য অন্য খেলায়ও মোনযোগীতা আছে। খেলার ভিতর দিয়ে অনেক সময় পার করেছি তো তাই। তবে সব কিছুর ভিতর পরিচ্ছনতা আমি পছন্দ করি.... ধন্যবাদ ফরিদ ভাই

১০| ১৭ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৬

প্রামানিক বলেছেন: আমরা কারো চেয়ে কোন দিক দিয়া কম না।

০১ লা ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৫

খোলা মনের কথা বলেছেন: যথার্থ বলেছেন প্রামানিক ভাই। শুভ কামনা রইল

১১| ০৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৫৫

বিজন রয় বলেছেন: আছেন কেমন?
নতুন পোস্ট দেন।

০৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১০

খোলা মনের কথা বলেছেন: আমি ভাল আছি। আপনি কেমন আছেন??

অনেক দিন যাবৎ কাজের চাপে ব্লগে আসতে পারিনা। যতটুকু সময় পাই আসি কিন্তু লগইন না করে আপনাদের পোষ্ট পড়ে চলে যায় চুপিচুপি। তবে খুব তাড়াতাড়ি নিয়মিত হবে। ভাল থাকবেন সব সময়

১২| ২৪ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৩:০৯

চাঁদগাজী বলেছেন:



আপনি তো অনেকদিন লিখেননি; লিখুন, মানুষের জীবন নিয়ে লিখুন, আমাদের মানুষের শিক্ষা নেই, কম্পু্যটার নেই, নিজের কথা লিখতে পারেন না।

২৪ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১৯

খোলা মনের কথা বলেছেন: ধন্যবাদ ভাই আপনাকে। আপনাদের উৎসহ পায় তাই লিখ ইচ্ছা করে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.