নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের চলচ্চিত্র আজ বর্হিবিশ্বে হাসির খোরাক হচ্ছে, এর কোন পদক্ষেপ নেই!!!

২৪ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪২


নব্বই দশকের পর থেকে বাংলাদেশের চলচ্চিত্র ভরাডুবি অবস্থা। নব্বই দশক বা তার আগে বেশ সংখ্যাক চলচ্চিত্র অভিনেতা, অভিনেত্রী, পরিচালক, কন্ঠ শিল্পী, সুরকার, গীতিকারে এসে বাংলাদেশের চলচ্চিত্র আলোর পথ দেখালেও এখন খুবই বেহাল অবস্থা। এখন শুধু বেহাল অবস্থা না, তার থেকেও চরম অবস্থায় দাঁড় করাচ্ছে আমাদের দেশেরই কিছু মাথা মোটা লোকগুলো সাথে বিদেশী কালপিটেরা....

অভিনয় একটি শিল্প। যেখানে আঙ্গিক (অঙ্গ বা শরীর), বাচিক (বচন ভঙ্গি), সাত্ত্বিক (মনকে অভিনয়ের ভিতর দেওয়া), আহার্য (পোশাক) বিদ্যামান থাকতে হয় কিন্তু এখন বাংলাদেশের চলচ্চিত্রে কোনটাই ভাল পাওয়া যায় না। একটি ভাল চলচ্চিত্র মানুষ তখন গ্রহন করে যখন তার ভিতর পরিপূর্ন কিছু পায় যেমন: একটি ভাল গল্প, অভিনেতাদের গঠনমুলক অভিনয়, কিছু ভাল গান ইত্যাদি। এগুলো তো এখন তেমন দেখা যায় না বরং কিছু বস্ত পচাঁ গল্প, একগুয়েঁমী গান আর অভিনেতাদের অদ্ক্ষ অভিনয় আমাদের চলচ্চিত্র সাগরের অতল গভীরে হারিয়ে যাচ্ছে।

বাংলাদেশের অভিনয় শিল্পে এখন হিরো আলমের কথা না বললেই নই। সারা দেশ না এখন বহিবিশ্বে ছড়িয়ে পড়েছেন তিনি। তার উদ্দ্যেগ কে আমি অপমান করবো না কিন্তু তাকে বেশি দুর যেতে দেওয়া মোটেই ঠিক হবে না বাংলাদেশের চলচ্চিত্র’র জন্য। ইউটিউবে তার ভিডিওর কমেন্টগুলো দেখলে বুঝা যায় কেমন করে অপমান করা হয় বাংলাদেশের চলচ্চিত্র কে। অনন্ত জলিল, হিরো আলম, মডেল আরিফ মার্কা অভিনেতা কিছু সমায়ের বিনোদনের কারন হতে পারে কিন্তু অভিনয় জগতের উন্নতি হতে পারে না। এদের এখন না থামালে কিছু দিন পর গোটা কয়েক ডজন হিরো আলম, অনন্ত জলিল তৈরি হবে আর বহিবিশ্ব জানবে বাংলাদেশের চলচ্চিত্র জলিল, আলম মার্কা।

আমরা দু দিন পর পর স্টার জলসা, স্টার প্লাস, সুলতান সুলেমান বন্ধ করার জন্য আন্দোলন করি (আমি নিজেও এর বিপক্ষে পোষ্ট করেছিলম)। আন্দোলন না করে একটু অন্য পথে হাঁটলে কেমন হয়? বাংলাদেশের সাংস্কৃতি নিয়ে সুন্দরভাবে আকর্ষনীয় কিছু তৈরি করুন। একসময় ইত্যাদি, রুপনগর, কোথাও কেউ নেই ইত্যাদি অনুষ্ঠান দেখতো মানুষ নেশার মত। এখন নতুন করে নেশার লাগানোর মত কিছু পায় না তাই নেশা চলেগেছে অন্য জায়গাতে। এগুলো আমাদের ব্যর্থতা ছাড়া কিছুই না। কোন অনুষ্ঠান বন্ধ করে এযুগে মানুষকে ফিরিয়ে আনা যাবে না।

কোন কিছুর ভিতর প্রতিযোগীতা না থাকলে উন্নতি করা কঠিন ব্যাপার। নব্বই দশক বা তার আগে বাংলাদেশের সিনেমার প্রান ছিল। মানুষ হুমড়ি খেয়ে পড়েছে সিনেমা হল গুলোই কিন্তু লজ্জার বিষয় বাংলাদেশের বর্তমান জেনারেশনকে যদি চলতি বছরের কয়েকটা বাংলা সিনেমার নাম বলতে বলেন তাহলে খুব কঠিন ব্যাপার হয়ে যাবে কিন্তু বলিউড সিনেমার নাম চোখ বন্ধ করে ডজন খানেক বলে দিবে। বাংলা সিনেমা একদম যে মানুষ এখন পছন্দ করে না তা নয়। প্রজাপতি, আয়নাবাজি, লালটিপ, মনপুরা ইত্যাদি সিনেমা গুলো এখনও মানুষ দেখে। মানুষ চাই মানসম্মত সিনেমা কিন্তু এটা আমরা দিতে পারছি না।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন বোর্ডের উচিত হবে এখন দেশের চলচ্চিত্র'র জন্য কিছু নিয়মকানুন প্রণয়ন করা, নিজেদের ভিতর দক্ষ শিল্পীদের বাছায় করা, মানসম্মত অনুষ্ঠান তৈরি করা, নিজেদের অভিনয়ের ভিতর প্রতিযোগিতা সৃষ্টি করা। মানসম্মত চলচ্চিত্রের মাধ্যমে ফিরে আসুক আমাদের চলচ্চিত্র’র প্রাণ.......

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন বোর্ডের উচিত হবে এখন দেশের চলচ্চিত্র'র জন্য কিছু নিয়মকানুন প্রণয়ন করা, নিজেদের ভিতর দক্ষ শিল্পীদের বাছায় করা, মানসম্মত অনুষ্ঠান তৈরি করা, নিজেদের অভিনয়ের ভিতর প্রতিযোগিতা সৃষ্টি করা। মানসম্মত চলচ্চিত্রের মাধ্যমে ফিরে আসুক আমাদের চলচ্চিত্র’র প্রাণ....

ইমার্জেন্সিতে চলে গেছে এ শিল্প! আইসিইউর কেয়ার চাই! জাতিগত প্রয়োজনেই।

সহমত।

++++

২৪ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৪৩

খোলা মনের কথা বলেছেন: দেশের স্বার্থে, আমাদের সংস্কৃতির স্বার্থে এখনো কিছু একটা করা উচিত। ইমার্জেন্সে থেকে ফিরিয়ে আনার অনেক পথ আছে তাই এখই করতে হবে। এক হয়তো সেখান থেকে ফেরানোর আর পথ থাকবে না। ধন্যবাদ বিদ্রোহী ভৃগু ভাই

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাংলাদেশের চলচ্চিত্র শিল্প অচিরেই ধ্বংস হয়ে যাবে।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২০

খোলা মনের কথা বলেছেন: ইমার্জেন্সিতে চলে গেছে কিন্তু ইমার্জেন্সি থেকে ফিরিয়ে আনার অনেক পথ আছে তাই এখই করতে হবে। এক হয়তো সেখান থেকে ফেরানোর আর পথ থাকবে না।

ধন্যবাদ হেনা ভাই.....

৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫৭

প্রবাসী দেশী বলেছেন:


রংবাজ অথবা বাকের ভাই টাইপ কাউকে খুব দরকার ...

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২২

খোলা মনের কথা বলেছেন: রংবাজ অথবা বাকের ভাই টাইপ কাউকে খুব দরকার ... সত্যিই

ধন্যবাদ প্রবাসী দেশী ভাই.....

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১৪

রাসেল ফেরদৌস নূর বলেছেন: বাংলাদেশের অভিনয় শিল্পে এখন হিরো আলমের কথা না বললেই নই। সারা দেশ না এখন বহিবিশ্বে ছড়িয়ে পড়েছেন তিনি। তার উদ্দ্যেগ কে আমি অপমান করবো না কিন্তু তাকে বেশি দুর যেতে দেওয়া মোটেই ঠিক হবে না বাংলাদেশের চলচ্চিত্র’র জন্য। ইউটিউবে তার ভিডিওর কমেন্টগুলো দেখলে বুঝা যায় কেমন করে অপমান করা হয় বাংলাদেশের চলচ্চিত্র কে। অনন্ত জলিল, হিরো আলম, মডেল আরিফ মার্কা অভিনেতা কিছু সমায়ের বিনোদনের কারন হতে পারে কিন্তু অভিনয় জগতের উন্নতি হতে পারে না। এদের এখন না থামালে কিছু দিন পর গোটা কয়েক ডজন হিরো আলম, অনন্ত জলিল তৈরি হবে আর বহিবিশ্ব জানবে বাংলাদেশের চলচ্চিত্র জলিল, আলম মার্কা।

এসব হিরো আলম , ছাগু আলম , জলিল মার্কা লোকদের হাত থেকে , বিনোদন জগত বাঁচান ।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৬

খোলা মনের কথা বলেছেন: বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন বোর্ডের এগিয়ে আসতে হবে। ধন্যবাদ আপনাকে

৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৮

বিজন রয় বলেছেন: সত্যি কথাই বলেছেন।

কিন্তু আমাদের মেধার স্তরটা কোথায় সেটা দেখতে হবে তো!
আর মেধা যাই হোক সেটাকে ঝালাই করার কোন চেষ্টা দেখি না।

ধন্যবাদ।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০৫

খোলা মনের কথা বলেছেন: কিন্তু আমাদের মেধার স্তরটা কোথায় সেটা দেখতে হবে তো!
আর মেধা যাই হোক সেটাকে ঝালাই করার কোন চেষ্টা দেখি না।
কথাটি দারুণ বলেছেন। আমাদের এমন দশার জন্য আমরাই দায়ী

২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০৮

খোলা মনের কথা বলেছেন: কেমন আছেন আপনি। অনেক দিন লেখালেখি করেন না মনে হয়। চলে আসুন আমাদের মাঝে, আবার নিয়মিত হয়ে যান ব্যস্তার ফাঁকে ফাঁকে।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:২৫

বিজন রয় বলেছেন: হা হা হা ..... শুভ সকাল।

আমি কোথাও যাইনি তো!! ব্লগেই আছি। লেখাও চলছে তবে একটু কম।

হ্যাঁ, নতুন বছরে ব্লগিংটা আরো গতিশীল করবো।
সাথে থাকুন।

২৯ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪১

খোলা মনের কথা বলেছেন: নতুন বছরের জন্য শুভ কামনা রইল

৭| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:৩৫

জাহিদ হাসান বলেছেন: বানান- আরো বেশি করে হিরো আলম, মগাদের নিয়ে ছবি বানান । বাংলা মুভির মান খারাপ হবে না তো কার হবে? কোন পরিচালকের মধ্যেই সিনেমার প্রতি ভালোবাসা ও সাধনা নাই। একটা হলিউড মুভি কত সাধনা ও গবেষণার পর তৈরি হয় এরা কি তা জানে? প্রত্যেকটা সেট তৈরি করতে তারা কতটা সময়, লোকবল ও চেষ্টা করে এরা তা জানে না। হলিউডের কোন সিনেমাই ‍সুন্দর ক্রিপ্ট ছাড়া তৈরি হয়না। আগে পরিচালক গল্পটি নিজে ধাতস্থ করেন। তারপর সবাই একে একে ধাতস্থ করে। এক শট হাজারো রকমভাবে নেয়। এরপর সিনেমার এক একটি দৃশ্য তৈরি হয়। আর আমাদের দেশীয় পরিচালকরা একটা সিনেমা করে একটা নাটকের মত করে। দ্রুত কাজ করে শেষ। সিনেমার নায়কও জানে না সিনেমাটির গল্প আসলে কি। যত্তসব। গল্পে কোন প্যাশন নেই, রুপরেখা নেই, গতি নেই।

৮| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:৫৯

শিখণ্ডী বলেছেন: এক সময় নায়ক নায়িকারা দর্শকদের চেয়ে স্মার্ট ছিলেন। এখন দৃশ্য উলটে গিয়েছে। যারা দুই-একজর স্মার্ট সাজতে চায় তাদের দেখে ময়ূরের পুচ্ছধারী কাক বলেই মনে হয়। ভেতরটা তাদের অশিল্পিত তাই তারা হাস্যকর। চিত্রনাট্যকর, নির্মাতা, নায়ক, খলনায়ক, সুরওয়ালা সবার একই অবস্থা। শিক্ষিত মানুষের চেহারাতেই তা ফুটে ওঠে, যদি সে সুন্দর দেখতে নাও হয়। আসল কথা ভেতরে কিছু তো থাকতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.