নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

প্রধানমন্ত্রী আপনি কিভাবে শিশুশ্রম\'কে সমর্থন করলেন???

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৬


১৭ বছরের ইমাম শেখের ভ্যানে চড়ে হাসি উজ্জল মুখে আমাদের প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় ঘুরছেন। এই ছবি প্রকাশিত হওয়ার পর দেশের নিউজপেপার-পত্রিকাগুলোর নায়ক এখন ইমাম শেখ। প্রধানমন্ত্রী তার ভ্যানে কিছু সময় অতিবাহিত করে কি একবারও তার কথা জিজ্ঞাস করেছেন, তার বয়স কত, কেন ভ্যান চালাই, লেখাপড়া করেছে কিনা, করলেও কোন প্রর্যন্ত করেছে ইত্যাদি ইত্যাদি?? ইমাম শেখের ভ্যানে চড়ে যদি ৫০০ টাকার একটি কঁচকঁচা নোট গুজে দিয়ে একজন প্রধানমন্ত্রীর দায়িত্ব শেষ হয়ে যায়, তাহলে দেশের ভিতর যারা শিশুদের বেতন ভিত্তিক কাজ করিয়ে নিচ্ছে তাদের অপরাধটি কোথায়???

এই সামান্য খবরটি দেশের প্রধানমন্ত্রী যদি অতি কাছ থেকে একজন ভ্যানচালকের থেকে না নিতে পারে তাহলে সারা দেশের মানুষের খবর তিনি কিভাবে অনুধাবন করবেন??? আর ইমাম শেখও যদি তার মনের কথা এতো কাছাকাছি থেকেও না বলতে পারে তাহলে দেশের জনগন কিভাবে তাদের কথা প্রধানমন্ত্রীর কাছে পৌছাবেন??? আর প্রধানমন্ত্রী যদি শিশু বা কিশোর শ্রম কোনটি সেটাই উপলব্ধি না করতে পারেন তাহলে দেশের ভিতর সাধারণ মহাজন-জনগন কিভাবে সেটা নিরুপণ করবে???

এমন ইমাম শেখ বাংলাদেশের অলিতে গলিতে পড়ে আছে। তারা শিশু বা কিশোর শ্রমিক, তারা লেখাপড়া থেকে বঞ্চিত, তাদের স্বপ্ন দেখা মানা ইত্যাদি ইত্যাদি। প্রতি বছরে এমন ইমাম শেখ হাজার হাজার তৈরি হচ্ছে তাদের নিয়ে কেউ চিন্তা করে না। ১৮ বছর প্রর্যন্ত লেখাপড়া করার অবস্থা নিশ্চিত করে না। এরাও কোন দিন প্রধানমন্ত্রীর কাছে যেতে পারে না, আর প্রধানমন্ত্রীরও এদের খবর পায় না......

শিশু আইন: (সংগ্রহ) বাংলাদেশের জাতীয় শিশুনীতিতে ১৮ বছরের কম ছেলেমেয়েদেরকে শিশু বলে অভিহিত করা হয়েছে। জাতিসংঘের শিশু অধিকার সনদ ১৮ বছরের কম বয়সের সবাইকে শিশু হিসেবে গণ্য করে। শিশু অধিকার সনদ প্রত্যেক দেশের নিজস্ব আইন ও প্রথাকেও স্বীকৃতি দেয়। বাংলাদেশে শিশুদের তিন শ্রেণিতে বিভক্ত করার রীতি প্রচলিত: ৫ বছরের নিচে শৈশবকাল, ৬ থেকে ১০ বছর পর্যন্ত বাল্যকাল এবং ১১ থেকে ১৮ বছর পর্যন্ত কৈশোরকাল।

মন্তব্য ৫৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: চমৎকার পোষ্ট

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৩

খোলা মনের কথা বলেছেন: আমাদের জঘন্য অবস্থা সেটা মোটামুটি বুঝতে বাকি নেই... ধন্যবাদ

২| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৯

প্রশ্নবোধক (?) বলেছেন: শিশুশ্রম নিষিদ্ধ করা বাংলাদেশে এই মুহুর্তে সম্ভব নয়। এগুলো শব্দদূষণ প্রতিকারের মতই কাজীর গরু কাগজে। আমার এলাকায় কিছু ৮/৯ বছরের ছিন্নমূল বাচ্চা আছে, তারা বিভিন্ন দোকানে ফুট ফরমায়েস খাটে । যেমন খাবার পানি আনা বা বাড়ী থেকে খাবার আনা, চা-পান আনা। এর বিনিময়ে তারা তিনবেলা পেটপুরে খেতে পায় এবং কিছু টাকা সেই সাথে বছরে কয়েকবার কাপড় চোপড় পায়। বলুন তো এদের দ্বায়িত্ব নিয়ে ওই দোকানী গুলো কি অপরাধ করেছে?

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:২১

খোলা মনের কথা বলেছেন: একজন প্রধানমন্ত্রী মানে তিনি সবার অবিভাবক। ছোট বড়, ধনী গরীব, গেয়ো-শহুরে সবার। একজন অবিভাবক অনেক দিন পর যদি তার অধীনস্থ কাউকে দেখে তাহলে তার অবস্থা কি জানতে চাইবে না???

অনেকে বলছে, ইমাম শেখের সৌভাগ্য যে তার ভ্যানে প্রধানমন্ত্রী চড়েছেন। আমি বলবো ইমাম শেখের জীবনের সব থেকে র্দূভাগ্য ছিল ঐ দিন। একজন প্রধানমন্ত্রীর কাছে থাকার পরও যে তার নিজের কথা বলতে পারে না তার থেকে আর র্দূভাগ্য কি হতে পারে???

৩| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:১৭

রুপম হাছান বলেছেন: অনেক ভালো লাগলো। এমন যদি হয় যে, প্রধানমন্ত্রীকে কিছুক্ষণ ভ্যানে চড়ালে বিমানে চাকুরী পাওয়া যায়! কিংবা তাঁদের আশে পাশে থাকলে যোগ্যতা না থাকলেও যোগ্য বনা যায় তবে পড়াশোনার দরকার কি!? সময়-অসময়ে উঁনাদের বাসায় দারোয়ানের কাজ কিংবা অফিসে পিয়নের কাজ কিংবা গাড়ীতে ড্রাইভারের কাজ করে আসলে মনে হয় ভালো কাজ পাওয়া সম্ভব হবে!

চোখের দেখা কত দেখেছি, আপাদমস্তক যোগ্যতা থাকা সত্ত্বেও কোনো কাজ পাচ্ছে না। আর ইমাম শেখেরা কিছু সময় ভ্যান চালিয়ে বিমান বাহিনীতে চাকুরী করার যোগ্যতা অর্জন করে ফেলে! সত্যি অবাক লাগে। এতে প্রমাণ হলো-এদেশে যোগ্যতার বিচারে কিছু হয় না, হয় সময়ের এবং সম্পর্কের বিচারে!

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৯

খোলা মনের কথা বলেছেন: আমাদের সবখানে হাইখাই অবস্থা। এখন যোগ্যতার কাঠিবলে কিছু হয় না। ওটা রুপকথার গল্প, ঠাকুরমার ঝুলির গল্প....

একটি দেশের কর্ণধরদের উচিৎ জনগনকে য্যেগ্যতা সম্পন্ন করে গড়ে তোলার জন্য সর্বচ্চো চেষ্টা করা ও সুবিধা দেওয়া। আর সেই যোগ্যতা সম্পন্ন জনগনকে কাজে লাগানো। তাতে জনগনও উপকৃত হয় দেশও। কিন্তু আমাদের দেশের কর্ণধরেরা এগুলো কোন করা তো দুরের কথা চিন্তাও করেনি। সবাই আখের গোছানো আর নিজের পয়দা করা জাত বংশ উন্নত করায় ব্যস্ত....

৪| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৮

প্রশ্নবোধক (?) বলেছেন: এদেশের অনেক কিছুর অভাব আছে। ফুটপাতে ঘুমানো নিষেধ, তাই বলে ফুটপাতে ঘুমন্ত মানুষের উপর গাড়ী চালানো নিশ্চই জায়েজ নয়। যেখা্নে যুবকদেরই কর্ম নেই, সেখানে শিশুশ্রম নিয়ে মাথা ঘামাচ্ছেন। কাজ করে যে খেতে পায়, এর জন্য শুকরিয়া জ্ঞাপন করেন। আপনি কয়টা শিশুর দ্বায়িত্ব নিয়েছেন?
এটা উন্নত রাষ্ট্র নয়। তথাকথিত উন্নয়নশীল দেশ। হাজারো বিটকেল সমস্যা আছে্। মূল সমস্যা আছে সিস্টেমে। কখনও কি ভেবে দেখেছেন, আপনার এলাকায় যারা প্রতিবার নির্বাচনী প্রতিজ্ঞা দিয়ে ক্ষমতায় আসে। তারা কতটুকু পরিবর্তনে সাহায্য করে। তারা দেশকে সামনে নিয়ে যায় না কি পেছনে?

এরকম লাখো লাখো শিশু আছে এই দেশে একদিন প্রধানমন্ত্রী চাইলেও খুব বেশী কিছু করতে পারবেনা কারন টা হলো সিস্টেম। এদেশে ভিক্ষুকদের জন্য তৈরী আবাসস্থল বরাদ্ধ হয় চেয়ারম্যানের নামে....। বোঝেন ঠ্যালা।

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫০

খোলা মনের কথা বলেছেন: আমাদের দেশের আইনের কথা বললে চুপ হয়ে যেতে হয়। মুখ দিয়ে বলার মত ভাষা থাকে না। উলু বনে মুক্ত ছড়ানোর মত...

ফুটপাতে কারা ঘুমায়, কারা ভিক্ষা করে, কারা চাকরি বাকরি না পেয়ে চাঁদাবাজী, ছিনতাই করে কেউ বা রিক্সা চালায় তারা কারা। এদের জন্য কেন মন্ত্রী টন্ত্রীরা চিন্তা করে না। এদের কেন পূর্নবাসন, কর্মসংস্থানের ব্যবস্থা করে না। আমরা রাস্তার ফকিরদের মত, আমাদের সর্বোচ্চ আশা থাকে ২-৫ টাকা উর্দ্ধে ১০ টাকা, দেশের সুবিধা না পেয়ে আমরা আশা এখন ১ টাকায় নেমে যাচ্ছে। তার জন্য দু বেলা দু মুঠো খেতে পারলেই শুকরিয়া করি। ওরা ওদের বংশধরদের বিলিয়নারী করুক তাতে আমার কি।

৫| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪২

আহা রুবন বলেছেন: বেশ কয়েক বছর আগে পুরান ঢাকার লেদ কারখানার শিশু শ্রমিকদের বাদ দিয়ে দেয়া হয়েছিল, শিশু অধিকার রক্ষাকারিদের চাপে পড়ে। পড়ে শিশুদের কেউ কেউ ক্ষুধায় জ্বালায় চুরি-চামারি শুরু করে। এমন এক শিশুর মায়ের প্রশ্ন ছিল --তারা যখন খাওয়া-পরার ব্যবস্থা করবে না, তাইলে পেটে লাথি মারল কেন? এসব শিশুদের বেশির ভাগই পিতা-মাতা ফেলে রেখে চলে গিয়েছে অথবা একান্ত বাধ্য হয়ে নিজ সন্তানকে কাজে দিচ্ছে্। শিশু শ্রমের বিরুদ্ধে কথা না বলে আগে তাদের খাওয়া-পরার ব্যবস্থার চিন্তা করা উচিত। সেই সাথে কঠোর হতে হবে রাষ্ট্রকে, যারা সন্তান ফেলে অন্য মেয়ের পিছু ঘোরে।

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫৮

খোলা মনের কথা বলেছেন: শিশু শ্রমিক হয় কেন বা তাদের জন্য কি করতে হবে সেটা যদি তানার অনুভাব করতে পারতেন তাহলে শেখ ইমাম আজ ভ্যান চালক হতো না আর হলেও তার কাছে অনেক কিছু জানতে পারতেন আমাদের প্রধানমন্ত্রী। শিশুরা চুরি করতো না, রাজন মারা যেত না। তারা স্কুলে যেত, সচেতন হতো, দেশের শিশুরা নাগরিক সুবিধা পেত, তাদের পরিবারও ভাল চলতো।

শিশু শ্রমের বিরুদ্ধে কথা না বলে আগে তাদের খাওয়া-পরার ব্যবস্থার চিন্তা করা উচিত। সেই সাথে কঠোর হতে হবে রাষ্ট্রকে, যারা সন্তান ফেলে অন্য মেয়ের পিছু ঘোরে। আপনার কথার সাথে সম্পূর্ন একমত।

৬| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪৮

গেম চেঞ্জার বলেছেন: বেচারিকে একটু ভ্যানেও চড়তে দিবেন না?

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০১

খোলা মনের কথা বলেছেন: ভ্যান চড়ায় কিন্তু হেব্বি মার্কা মজা। আপনি চড়েছেন কখনো ভাইয়ু??? বেচারি যে শৈশবে সেই মজা পেয়েছিলেন সেটি আজও ভুলেন নি...

৭| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৭

গেম চেঞ্জার বলেছেন: না ভাইয়ু!! :P
আমাদের এদিকে তো ভ্যান খুব কম! আর থাকলেও সেগুলোর কাজ জিনিস আনা নেওয়া করা!!

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:১৮

খোলা মনের কথা বলেছেন: সুযোগ পেলে একদিন কোন মেঠো পথে কিলো ২-৩ ভ্যানে চড়বেন আশা করি কোন দিন ভুলবেন না। আমাদের যশোরে আছে। আপনাকে আমন্ত্রন জানালাম.....

আর ভাইয়ু!!!! আপ্নের উপুর আমাল লাগ-অবিমান কুমে গেচে। :P :P :P বত্তোমান মাসিক শানে নযুল গুলোতে আমি রুবেল... :-B :-B :-B

৮| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:২০

গেম চেঞ্জার বলেছেন: যাক বাবা, তাইলে বাঁচা গেল! এই শানে নুযুল আর আসবে না। আর তাই রাগ ভাঙারও সুযোগ শেষ হয়ে যেতো! :|

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:২৯

খোলা মনের কথা বলেছেন: কি বলেন মশায়??? :( :( :( তাহলে সামু মামুদের কি হবে??? আপনি তো মশায় আচ্ছা লোক। লোভ গাছের মাথায় তুলে দিয়ে তেতুল কেড়ে নেওয়া লোক।

চিন্তা নেই, আমাদের শাহবাগ আছে প্রয়োজনে আন্দুলুন-টুন্দুলুন করে আমরা আপ্নের আবার কাজে ফিরিয়ে আনবো। এতো আলসে মানুষ ভাই তো আপনি ছিলেন না হা। ইদানিং ভাল খাওয়া দাওয়া পেয়ে আলসে হয়ে গেছেন মিয়া.... X( X( X(

৯| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৪

গেম চেঞ্জার বলেছেন: লাভ নাই। লাভ হইপে নাহ!! :D

২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৪

খোলা মনের কথা বলেছেন: ঠিক আছে, শাহবাগ আন্দুলুন শুরু হচ্ছে। তারপর বুঝবেইন হুমমমম

১০| ২৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: যে কোন লটারী পাবার যোগ্যতা কি?

২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

খোলা মনের কথা বলেছেন: আমার পরের পোষ্টটি দেওয়া আছে। ভ্যানচালক হমু!!! এর থেকে যোগ্যতা আর কি হতে পারে???

১১| ২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:



খুবই সঠিক ও লজিক্যাল ভাবনা

২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:১৬

খোলা মনের কথা বলেছেন: মাঝে মাঝে আপনার মত করে ভাবতে ইচ্ছা হয়। যেগুলো সবার জন্য ভাল। কিন্তু আপনার মত ক্যাপাসিটি মনে হয় এখনো হয়ে ওঠেনি। তবে ভাবার চেষ্টা করি। অসংখ্য ধন্যবাদ চাঁদগাজী ভাই

১২| ২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের অঞ্চলে প্রচুর ভ্যান আছে, বাট ভ্যানে মানুষ চড়তে আমি জীবনেও দেখিনি।

২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:২৬

খোলা মনের কথা বলেছেন: হুম লিটন ভাই, আমাদের যশোর অঞ্চলে ভ্যানের খুব প্রচলন আছে। বিশেষ করে গ্রামে বেশি। চড়তেও বেশ মজার। মোটামুটি ৫-১০ টাকায় ৩-৪ কিলো ঘুরা যায়। আবার মালামালও বহন করে। এক ঢিলে দুপাখি আর কি। কিন্তু ঢাকা এসে দেখি ভিন্ন চিত্র। আপনাকেও আমন্ত্রন জানানো হলো লিটন ভাই ভ্যান ভ্রমনে। ধন্যবাদ ভাই। ভাল থাকবেন সবসময়

১৩| ২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৫৩

প্রশ্নবোধক (?) বলেছেন: @গিউলি ভাই,প্রধানমন্ত্রীরে বইলা ইমাম শেখের পরিত্যক্ত ভ্যানটা ইজারা নিয়ে নেন।

২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:০৪

খোলা মনের কথা বলেছেন: হাহাহ, দারুণ বলেছেন। ভবিষ্যৎতের জাদুঘরে উঠা একটা ভ্যানও লিটন ভাইয়ের হাতে থাকবে আবার কিছু দিন ভ্যান চড়ে মজাও পাবে.... :P :P :P

১৪| ২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:১৮

আখেনাটেন বলেছেন: তেনাদের এতকিছু নিয়ে ভাবনার সময় আছে। এখন শুনতেছি সেই ভ্যানগাড়ি নাকি জাদুঘরে রাখা হবে :-P । আমরা সত্যিই এক আজব দেশের গজব নাগরিক।

২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:৫৫

খোলা মনের কথা বলেছেন: হাহাহা, কি কপাল ঐ ভ্যান গাড়ীর। ইমাম শেখ মরার পর তার হাড় গোড় কি করা হবে এমন কিছু জানা গেছে নাকি??? সত্যিই আমরা গজব নাগরিক...

১৫| ২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:২৭

কলাবাগান১ বলেছেন: আপনাদের মনের কস্ট কোথায় তা না বললেও বুঝতে পারি

২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:০১

খোলা মনের কথা বলেছেন: হুম ধন্যবাদ। এই অনুধাবন গুলো মোড়ল মার্কা লোক করতে পারলে আমাদের জন্য একটু বেশি ভাল হতো.... ধন্যবাদ আপনাকে

১৬| ২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:২৭

প্রবাসী দেশী বলেছেন:

২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:০৫

খোলা মনের কথা বলেছেন: হাহাহ, দারুণ। পাইলটের ইউনির্ফমে ইমাম শেখকে একটু ভাবুন তো....

১৭| ২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:৪৬

কালীদাস বলেছেন: যে দেশে "বিশেষ প্রয়োজনে/ক্ষেত্রে" শিশু বিবাহ জায়েজ আছে আইনে, সে দেশে বিশেষ প্রয়োজনে/ক্ষেত্রে শিশুশ্রমে সমস্যা কি? আর সতের বছর মানে তো পুরাই দামড়া :(( এর বয়সী আরেকজন যদি রিপ্রোডাকশনে যেতে পারে, সে অবশ্যই ভ্যান চালাতে পারবে !:#P

৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৭

খোলা মনের কথা বলেছেন: আমরা রিপ্রোডাকশন বাধাঁ দেওয়াতেও ব্যর্থ সাথে অন্য অন্য নাগরিক অধিকারেও। সব কিছুর আইন আছে কিন্তু প্রয়োগ নেই। ধন্যবাদ আপনাকে...

১৮| ৩০ শে জানুয়ারি, ২০১৭ ভোর ৪:২৪

বিলুনী বলেছেন:
কাকে শিশু বলে ডাকবেন আর কাকে বৃদ্ধ বলবেন সে এক ভিন্ন কথা ।
কথা যথন হচ্ছে কাজ করার বয়স নিয়ে তখন সে লাইনেই থাকেন ।


বাংলাদেশ সরকারের কোন কথা তো বিশ্বাস করবেন না বলেই বুঝা যাচ্ছে ।
তাই UNICEF এর অফিসিয়াল ওয়েবসাইটে নিন্মের লিংকে একটু দেখে নিন
Working afe Regulation
According to the Labour Law of Bangladesh 2006, the minimum legal age for employment is 14

আর ছেলেটি শিশু নয় সে ১৭ বছর বয়সি পুর্ণ যৌবনপ্রাপ্ত একজন কিশোর যে বাংলাদেশের লেবার ল অনুয়ায়ী কাজ করার যোগ্য । আর শুধু বাংলাদেশ নয় বিদেশেও এমনকি উন্নত দেশ ইউকেতেও ১৬ বছর বয়স হতেই একজন কাজ করতে পারে ।
তাই দেশের প্রধান মন্ত্রীকে নিয়ে টিপ্পনি কাটার আগে অার একটু পড়াশুনা করে নিন । দেখে নিন বাংলাদেশে বৈধ কাজের বয়স হল ১৪ ।








৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৩

খোলা মনের কথা বলেছেন: ইমাম শেখ শিশু না হলেও কিশোর সেটা তো অস্বীকার করতে পারবেন না। এমন বয়সে সে কেন এগুলো করছে এটা জানা উচিৎ। যার সমস্যা তার কাছ থেকে জানা আর অন্য জনের কাছ থেকে জানা এক নয়। আমাদের নেতারা কোন দিনই জনগনের কথা শুনতে চায়নি, জানতে চাইনি। তারা শুধু বলে গেছে, করে গেছে।

সরকারের দোষ দেওয়ার কোন কথা আমি বলিনি। দোষ আমাদের চিন্তা ধারার। স্বাধীনতার পরে কেউ এই ইমাম শেখদের নিয়ে চিন্তা করেনি।

১৯| ৩০ শে জানুয়ারি, ২০১৭ ভোর ৪:৪৮

বিলুনী বলেছেন: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী টুঙ্গিপাড়ার ভ্যান চালক ইমাম শেখের মনের বাসনা পূরণ হয়েছে। তার অব্যক্ত মনের আশা পূরণ করায় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, সাফল্য ও দীর্ঘায়ু কামনা করেছেন ইমাম শেখ।
প্রধানমন্ত্রী যে ভ্যানে চেপে পৈত্রিক এলাকা ঘুরে দেখেন তার চালক ১৭ বছর বয়সী ইমাম ভ্যান চালান দুই বছর ধরে।
ইমাম শেখ সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীকে বারবার একটি চাকরি দেয়ার কথা বলতে চেয়েছিলাম। কিন্তু প্রধানমন্ত্রী আমার ভ্যানে চড়ে ঘুরবেন- এমনটা কোনোদিনও কল্পনা করতে পারিনি। এ আনন্দে শেষ পর্যন্ত আর মনের কথা বলতে পারিনি।
অবশেষে ইমাম শেখের মনের আশা পূরণ হলো। বাংলাদেশ বিমান বাহিনীতে তার চাকরি হয়েছে। প্রধানমন্ত্রী কিছু জিজ্ঞেস না করেও অনেক তথ্য পেতে পারেন , তার কাছে সে ব্যবস্থা আছে, তিনি দেশের অবস্থা ও চাকুরীর হালচাল সকলিই অবগত আছেন, আর আমরা ব্লগারেরা তো আছিই , টিপ্পনি কেটে হলেও তাকে তা জানিয়ে দেই , তাঁর গোচরে সকলিই যায় ।

আর প্রধানমন্ত্রীকে বহনকারী ইমামের ভ্যান চলে যাচ্ছে জাদুঘরে । ইমামের বাবা মানসিক রোগী আব্দুল লতিফ শেখের চিকিৎসা ও ঘরবাড়ি মেরামতের জন্য বিমান বাহিনীর পক্ষ থেকে ৪০ হাজার টাকা সহায়তা দেওয়া হয়েছে বলে সংবাদ ভাষ্যে জানা যায় ।


৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৯

খোলা মনের কথা বলেছেন: আমার পোষ্টের আসলে কি শানে নযুল সেটা বুঝতে পেরেছেন??? চোখ বুঝে তো বলে দিলেন প্রধানমন্ত্রী কিছু না জিজ্ঞাস করেই সব জানতে পারে। কতজন ইমাম শেখের কথা জানে??? ঢাকার রাস্তার ফুটপাতে রাতে ঘুমিয়ে থাকা শিশুদের কথা জানে? বস্তির টোকাই ছেলেদের খবর রাখে? চায়ের দোকানে যে শিশু কাজ করে তার খবর??

আজ ইমাম শেখের ভ্যানে চড়েছেন তাই তার চাকরি দিল। ইমাম শেখ পার পেয়ে গেল কিন্তু এমন ইমাম শেখ গলিতে তাদের কি হবে???

প্রধানমন্ত্রীকে বহনকারী ইমামের ভ্যান চলে যাচ্ছে জাদুঘরে । এটি আপনি কোন দৃষ্টিতে দেখবেন???

২০| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৭:০৩

শূণ্য পুরাণ বলেছেন: অাপনার ভাবনা অত্যন্ত চমৎকার, তোষামোদির ভীড়ে এমন যৌক্তিক ভাবনা অাশানিত্ব করে।

৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫০

খোলা মনের কথা বলেছেন: সাথে থাকার জন্য ধন্যবাদ আপনাকে

২১| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩৯

এম জাহিদুল ইসলাম বলেছেন:
আপনি নিশ্চই জামায়াতের কিংবা বিএনপির লোক ।

৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫৭

খোলা মনের কথা বলেছেন: এই তো ধরে ফেলেছেন। আমি তো ভাবলাম অনেক সময় পার হয়ে গেছে এবার মনে হয় আর কেউ ধরতে পারবে না।

২২| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৯

কথাকথিকেথিকথন বলেছেন: ভাল বলেছেন । তবে এ যে খারাপ কাজ করছেনা এটাই ভালো, অন্তত ভ্যান চালিয়ে খাচ্ছে । দেশে দিনদিন কিশোর অপরাধ মাত্রাধিক হারে বাড়ছে এবং অপরাধের ধরণও চেঞ্জ হচ্ছে । এখন কিশোররা আর চুরি, পকেটমার এসব করছে না । তারা ধর্ষন, খুন, মাদক এসবে জড়াচ্ছে বেশি । এসব অপরাধে শুধু সুবিধাবঞ্চিতরাই জড়াচ্ছে না, মধ্যভিত্ত এবং উচ্চভিত্তরাও বেশি জড়াচ্ছে ।

৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪৫

খোলা মনের কথা বলেছেন: রুই বোয়াল পেলে কেউ পুটি ধরতে চাই না। তাই ধর্ষন, খুন, মাদক এসব করছে।

নিজেদের পকেট তাজা না করে সবার নাগরিক অধিকার দেওয়া হোক। অনন্ত চেষ্টা করা হোক..... ধন্যবাদ সুন্দর মন্তব্যর জন্য

২৩| ৩০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫২

মোজাহিদুর রহমান ব বলেছেন: প্রধানমন্ত্রী ভ্যান চড়ছে একটু পজিটিভ ভাবে দেখার চেস্টা করেন
আপনি যখন রাস্তার পাসে চা খান যে ছোট ছেলেটা চা টা এগিয়ে দেই তার বয়স কখনও জিজ্ঞেস করেছেন ?

৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫৩

খোলা মনের কথা বলেছেন: আমি জিজ্ঞাস করি কি না সেটা আমার থেকে আপনার ভাল জানার কথা না। অন্তত তার সাথে দুটো চারটা কথা বলার চেষ্ট করি।

আমাদের প্রধানমন্ত্রী ভ্যানে চড়েছেন সেটা আমি পজিটিভ ভেবেছি। উনার ভ্যানে চড়ার ব্যাপারে আমি কোন সমালোচনা করেছি কি???

২৪| ৩০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৫২

টারজান০০০০৭ বলেছেন: আঁতেল মার্কা পোস্ট ! যেসব বাবা মা বাচ্চাদের কাজে পাঠায় , তারা কি হাউস কইরা পাঠায়? সরকারের কি এমন সামর্থ আছে যে সব পরিবাররে সামর্থবান বানাইয়া ফেলবো যেন বাচ্চারে কামে না পাঠায় ? অর্থনীতির অগ্রগতির সাথে সাথে এম্নিতেইতো বাচ্চাদের কাজে পাঠানো বন্ধ হইয়া যাইবো !

৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫৮

খোলা মনের কথা বলেছেন: সরকারের কি এমন সামর্থ আছে যে সব পরিবাররে সামর্থবান বানাইয়া ফেলবো যেন বাচ্চারে কামে না পাঠায় ? সরকারের সামর্থ নেই নাগরিক সুবিধা দেওয়া। তাদের সামর্থ আছে নিজেদের পকেট তাজা করা, নিজের আওলাদ-গোষ্ঠি বিলিয়নপতি করা। এগুলো করার জন্য টাকা কোথা থেকে আসে সেটা আপনার মত মাথা মোটা লোক বুঝবে না। নাগরিক সুবিধা দিতে গেলেতো আর নিজেদের এই কাজগুলো করতে পারবে না......

২৫| ৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:১১

টারজান০০০০৭ বলেছেন: মোটা মাথাতো মগজের লক্ষণ ! আফনের মতন আবালের মনে হয় বিচি কান্ধে উইঠা মগজে সেধায়া গেছে।নিচের হিন্দি চুল মাথায় উঠছে। বাল্পুস্ট প্রসব কইরা ভাব লইতাছেন। একসময় ইসলামরে আক্রমণ কইরা মগাচীপ হইয়া ভিসা পাওয়া যাইতো।এখন আবালরা দেহি সরকার প্রধানরে নিয়া আবাল পোস্ট দিয়া দৌড়ানির উপর থাইকা সিক্স প্যাক হইতে চায় ! খিকজ ! :-P
একখান এন জি ও খুইল্লা ফালান। কামে দিবো।

৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৪

খোলা মনের কথা বলেছেন: বেফাঁস কথা বলার চেয়ে চুপ থাকাই শ্রেয়: জর্জ হাবার্ট

২৬| ৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫১

রবিউল ইসলাম রক্সী বলেছেন: সামান্য ব্যাপার হলে ও প্রাধানমন্ত্রীর আরেকটু সতর্ক হওয়া উচিত ছিল।

৩০ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১০

খোলা মনের কথা বলেছেন: ঠিক ধরেছেন। আমাদের কর্ণধরেরা যদি সচেতন না হয় তাহলে আমাদের অবস্থা কেমন হবে।

ধন্যবাদ আপনাকে

২৭| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

আলগা কপাল বলেছেন: আপনার বক্তব্যের সাথে সহমত।

সামর্থন বলে কোনো শব্দ নেই। শব্দটা হবে সমর্থন। টাইটেলটা সংশোধিত দেখলে খুশি হবো।

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৫

খোলা মনের কথা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

শব্দ সংশোধিত।

২৮| ৩১ শে জানুয়ারি, ২০১৭ রাত ৩:৫৭

বিলুনী বলেছেন: প্রতি মন্তব্য দুটি দেখলাম ।
এ স্বল্প পরিসরে সব কথা বলা যাবেনা বিবেচনায়
এ বিষয়ে ছোট্ট একটি পৃথক পোস্ট দেয়া হয়েছে ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:২৫

খোলা মনের কথা বলেছেন: ঘুরে আসলাম, দেখলাম, পড়লাম..... ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.