নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

বর্তমানে ট্রেন দূর্ঘটনা ভয়াবহ রূপ নিয়েছে!!!

১৪ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২৩


চলতি বছরে যতগুলো ট্রেন দুর্ঘটনা ঘটেছে বিগত কোন বছরে এত দূর্ঘটনা ঘটেছে বা মানুষ মারা গেছে বলে মনে হয়ে না। জুন মাসে কুলাউড়ায় সিলেট-ঢাকা রুটের উপবন এক্সপ্রেস কালভার্ট ভেঙে দূর্ঘটনা, অক্টোবারে রংপুরের ইন্জিন নিয়ন্ত্রন হারিয়ে দূর্ঘটনা, কিছু দিন আগে ব্রাহ্মণবাড়িয়ার ভয়নাক দূর্ঘটনা, আর লাইনচ্যুত হওয়া তো সাধারন ব্যাপার হয়ে গেছে। গত ৩ মাসে ৪ থেকে ৫ টি ট্রেন নানা জায়গায় লাইচ্যুত হয়েছে। অবশ্য তাতে শুধুই ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারন মানুষ। সাধারন মানুষ মারা গেলে ১ লক্ষ টাকা দিয়ে আর রেল মন্ত্রী, কর্তৃপক্ষ মিডিয়াতে নানা বিবৃতি দিয়ে খালাস হয়ে যাচ্ছে।

বাংলাদেশ রেল বিভাগ এত বড় ও গুরুত্বপূর্ন অংশ হওয়া স্বত্ত্বেও পর্যাপ্ত লোকবলের অভাব। ৮০ দশকের পরে রেল বিভাগে লোকসান হতে শুরু করে। ১৯৯৩ সালে লোকসান কেন্দ্র করে লোক ছাটাই শুরু করে রেল বিভাগ। এর পিছনে বিশ্বব্যাংক আর এডিবি হাত আছে বলেও অনেকে মনে করে। তাতে দেশের অসংখ্য স্টেশনও অচল হয়ে পড়ে। আজ প্রযন্ত দেশে প্রায় ১২-১৪ হাজার রেল পোষ্ট খালি আছে। অচল ইন্জিন বগী দিয়ে রেল পরিচালনা হচ্ছে প্রতিদিন। মান্ধাতার আমলের রেললাইন তো আছেই। রেললাইনের নিচে পাথর, লাইনের নাটবল্টু ভাল আছে কিনা, লাইনচ্যুত হওয়ার কোন সমস্যা তৈরি হয়েছে কিনা দেখার মত স্টেশন মাষ্টারের সহকারি লোকবলও নেই। ট্রেন চালানোর জন্য যথেষ্ট লোকমাস্টার,সহকারী লোকমাস্টার ও গার্ডেও অভাব আছে। রেল পুলিশ, টিকিট চেকার থেকে শুরু করে রেল প্রশাসন নানা ভাবে অবৈধ আয় করে নিজেদের পকেট ভারি করছে যা রেল বিভাগের লোকসানে অন্যতম কারন।

মজার ব্যাপার হল, ২০১৭ থেকে ২০১৮ সালে ট্রেনে ১ কোটি যাত্রী বেড়েছে তারপরও লোকসান ১,২০০ কোটি থেকে ১,৬০০ কোটিতে ঠেকেছে। এত অনিয়ম হওয়া স্বত্ত্বেও রেল কর্মকর্তাদের তেমন কোন পদক্ষেপ দেখা যাচ্ছে বলেও মনে হয় না। অবশ্য সাধারণ মানুষের দাম যখন ১ লক্ষ টাকা হয়ে যায় তখন সাধারন মানুষের কথা অসাধারন মানুষদের না ভাবলেও চলে।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

তারেক ফাহিম বলেছেন: অসাধারণ জন সাধারণদের নিয়ে কখন আর ভাবে X((

১৪ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

খোলা মনের কথা বলেছেন: সাধারন নিয়ে ভাবলে তো আর অসাধারন হতে পারতো না।

২| ১৪ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বলির পাঠা জনগণ!!

১৪ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

খোলা মনের কথা বলেছেন: বলির পাঠা কোনটা বিক্রি হয় কম দামে আর অধিকাংশ অবিক্রি অবস্থায় চলে যায় মাটির নিচে।

৩| ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৩৭

করুণাধারা বলেছেন: পড়া শেষে দীর্ঘশ্বাস ফেললাম। ১৬ জনের জন্য মাত্র ১৬ লক্ষ টাকা ব্যয় ক চ্ছে তারপর সবাই সবকিছু ভুলে যাবে।

নিজেদের দুর্ভাগ্যকে মেনে নেয়া ছাড়া আর কোন পথ দেখছি না। :((

১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৫৪

খোলা মনের কথা বলেছেন: সরকারী কর্মকর্তাদের বিদেশ ভ্রমনে বছরে কত টাকা খরচ হয় সেই তুলনায় কি লাভ হয় দেশে??
ইচ্ছা অনিচ্ছায় মেনে নেওয়া ছাড়া উপায়ও নেই

৪| ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৫২

সালাহ উদ্দিন শুভ বলেছেন: হায়রে ভাই, চলতি বছর যেমন অগ্নি দুর্ঘটনায় ভয়াভহতা দেখা দিয়েছিল, বিগত বছরগুলোতে এমনটা ছিল না। একইভাবে খুজতে থাকলে আরো বেশ কিছু উন্নায়ন খুজে পাবেন বিভিন্ন সেক্টরে।

১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৫৭

খোলা মনের কথা বলেছেন: দেশের প্রতিটা খাতে র্দূনীতি রন্ধ্রে রন্ধ্রে। কোন সমস্যা হলে বের হয় তার আগে কেউ বুঝতেও পারে না। গোড়া কাঁটা অবস্থা সারা দেশে.....

৫| ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:০৩

কৌটিল্যা বলেছেন: শিরোনামে রূপ বানানটা রুপ লিখা হয়েছে। একটু এডিট করে নিলে ভালো হয়।

১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:৩৬

খোলা মনের কথা বলেছেন: ধন্যবাদ সঠিকটি জানানোর জন্য। সংশোধন করা হয়েছে

৬| ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:২১

নতুন বলেছেন: জবাবদিহিতা নিশ্চিত করতে হবে এটার জন্য সরকার কে চাপ দিতে হবে জনগনকে।

রেলের কম`চারী, কম`কতা`রা তাদের কাজ ঠিক মতন করলে আর গাফলিতি করলে সাজা পেলে এই রকমের দূঘটনা কমে আসবে।

১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:৪৮

খোলা মনের কথা বলেছেন: জনগনের সেই সামর্থ্য নেই...

একমাত্র সঠিক আইনের মাধ্যমে কর্মচারী কর্মকার্তাদের চাপ দিলে কিছুটা ঠিক হতে পারে

৭| ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:২৬

ময়না বলেছেন: যে জবাব নেবে সেইতো কনফিউজ!!!
মন্ত্রী বলে বিএনপি সমগ্র রেল ব্যবস্থা নাকি ধ্বংস করে দিয়ে গেছে। আম-জনতা জানতে চায় ওনারা গত ১০ বছর যাবত কি করলেন।
যে কোন ঘটনা ঘটলে দায়িত্ব নিয়ে তার সঠিক সমাধান না করে, দায় আর একজনের উপর চাপিয়ে নিজে ধোয়া তুলসীপাতা সেজে বসে আছেন বেশ। যতদিন এই অভ্যাসের পরিবর্তন না হবে, ততদিন এনাদের কাছ থেকে ভাল কিছু আশা করা ঠিক না। সব দায় যদি জনগণেরই তাহলে জনগণের কর্মচারীর কি দরকার?

১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৩:০৪

খোলা মনের কথা বলেছেন: একটির দায় আর একটির উপর চাপানো বর্তমানে প্রথা হয়ে দাড়িয়েছে। সমস্যার সমাধান না খুজে দায় চাপানোর খেলায় সমস্যাগুলো থেকেই যায়। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য

৮| ১৫ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:২৯

রাজীব নুর বলেছেন: দক্ষ লোক না থাকার কারনে এ রকম দূর্ঘটণা ঘটে।

১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৩:০১

খোলা মনের কথা বলেছেন: দক্ষ জনবলও গুরুত্বপূর্ন অংশ। তবে বেশি গুরুত্বপূর্ন নিয়মকানুন

৯| ১৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৪:০৭

সুপারডুপার বলেছেন: ১) উন্নত বিশ্বের রেললাইনের চেয়ে বাংলাদেশের রেললাইনগুলো অনেক অনেক সহজ সরল। তারপরেও দূর্ঘটনা !!! কারণ বাংলাদেশের রেলে কোনো আধুনিকতা নাই, নাই কোনো আধুনিক ব্যবস্থাপনা। পুরান আমলের ব্যবস্থাপনা দিয়ে আর কত দিন !

২) হৃদয়ে মাটি ও মানুষ অনুষ্ঠানে দেখলাম, হেড ট্রেইন এক্সজেমিনারের রেল স্টেশনের পরিত্যাক্ত জায়গায় কৃষি কাজ করছেন। পরিত্যাক্ত জমি কিভাবে বাংলাদেশে রেলওয়ের কাজে আসে, এই চিন্তা হেড ট্রেইন এক্সজেমিনারের মাথায় আসে না !

৩) বাংলাদেশে রেলে তো টিকিট কাটা লাগে না। টিকেট চেকারকে টাকা দিলেই হয় (পরীক্ষিত ও প্রমাণিত ) । রেলের কর্মকর্তারাই যখন অসৎ , লোকসান কখন ও বন্ধ হবে না

৪) রেলের ছাদে লোকজন নিয়ে রেল চলা, ছাদে ওঠা মানুষগুলো জীবনের জন্য কতটা ঝুঁকিপূর্ণ ! তারপরেও ছাদে লোক নিয়ে রেল চলে।

৫) বাজার ঘাটের ভিতর দিয়ে রেললাইনের কথা চিন্তা করুন। রেললাইন ও রাস্তার ক্রসিং গুলো চিন্তা করুন। কি পরিমাণ অব্যবস্থাপনা !

৬) মানুষগুলো জানে বাংলাদেশের ভালো যোগাযোগ ব্যবস্থাপনা নাই। তাই নিয়তির উপর জীবনের ভার দিয়ে সবাই পথ চলে। আর, বাংলাদেশের মানুষের জীবন আমলা মন্ত্রীদের কাছে , অনেক মানুষের দেশে ২-১ টা মরলে কিছু হয় না

১৫ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৪৭

খোলা মনের কথা বলেছেন: সুন্দর গবেষনা। আপনার এমন তথ্যবহুল কমেন্ট আমার কাছেও ছিল না। গুরুত্বপূর্ন তথ্য দেওয়ার জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.