নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

সৃজনশীল কর্মসংস্থানে গুরুত্ব দেওয়ার সময় এসেছে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২১


চাকুরী নই সৃজনশীল কর্মসংস্থানই পারে একটি জাতিকে এগিয়ে নিয়ে যেতে। কিছু দিন আগে দেখি আমাদের লেখক জাফর ইকবাল একটি সেমিনারে শিক্ষার্থীদের বলছেন “চাকুরি না পেয়ে বিয়ে করবে না”। কথাটি শুনে আমার কাছে খুবই অবাক লাগলো। উনার মত বুদ্ধিমান লেখক চাকুরির পরামর্শ না দিয়ে তো বলতে পারতেন “আগে কর্মসংস্থান পরে বিয়ে”। যদিও এখানে উনাকে দোষারোপ করার কোন সুযোগ নেই কারন সর্বোস্তরে আমাদের ছোটবেলা থেকেই লেখাপড়ার শেষ পরিনতি একটি চাকুরিকেই বোঝানে হয়।

বাঙালি জাতি নানা দিকে ভুল পথে চলছে এবং এগোচ্ছে। এখনই সময় সঠিক পথের সন্ধান দেওয়া। সঠিক কর্মসংস্থানের অভাবে সমস্ত জাতি খোড়া জাতিতে পরিনত হতে যাচ্ছে। গোটা কয়েক মানুষ কর্মসংস্থান তৈরি করলেও সেটি যথেষ্ট নয় আমাদের জন্য। তাই আমাদের অভিভাবক থেকে শুরু করে শিক্ষা ব্যবস্থা সকল স্তরে বুঝানোর চেষ্টা করতে হবে চাকুরির থেকে সৃজনশীল কর্মসংস্থান গোটা জাতির জন্য কল্যাণকর। এককথায় সকল জাতির মানসিকতা পরিবর্তন করার পদক্ষেপ নিতে হবে।

অনেকে মনে করেন ব্লগারেরা বর্তমানে ১ম স্তরের জেনারেশন। আমার কাছে মনে হয় ব্লগারেরা যথেষ্ট সচেতন কিন্তু ১ম স্তরের জেনারেশন নই। যারা সৃষ্টিশীলে ব্যস্ত তারা ব্লগ ম্লগ নিয়ে মাথা ঘামায় না মনে হয়। তাদের কাছে নিজের কাজের গুরুত্ব অনেক। প্রতিটা মুহুর্তে নিজের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। সেই সাথে সাথে তাদের সৃষ্টির মাধ্যমে নিজ পরিবার, সমাজ, গোটা জাতি ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।

নিজে কিছু সৃষ্টি করা বা তৈরি করার মত আনন্দ আর নেই। জাপান চীন তাদের সৃজনশীলতার ভিতর দিয়ে অনেক এগিয়ে গেছে। আমরা পিছিয়ে আছি মানসিকতা পরিবর্তনের অভাবে। এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। কোন কাজকে ছোট করে না দেখে সকল কাজের প্রতি সন্মান দেখিয়ে এগিয়ে যাওয়া উচিৎ। বাঙালি জাতি চাকুরি নামক বেড়াজল থেকে বের হয়ে সৃজনশীল কর্মসংস্থানে চিন্তা ভাবনা না করলে বা সৃজনশীল কর্মসংস্থানের মানসিকতা তৈরি না করলে সামনে এগিয়ে যাওয়া কঠিন হয়ে পড়বে।

মন্তব্য ১৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




মনে ধরার মতো লেখা, ভালো লিখেছেন। ধন্যবাদ।।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩২

খোলা মনের কথা বলেছেন: প্রতিটি বাচ্চা থেকে শুরু করে আমাদের অভিভাবক ও সকল স্তরের লোকের এটি বোঝানো যে আমাদের লেখাপড়া শুধু চাকরি নই, লেখাপড়ার মাধ্যেমে ভাল কর্মসংস্থান গোটা সমাজ জাতিকে এগিয়ে নিয়ে যেতে পারে। আমারা যে কুপে পড়ে আছি সেখান থেকে বের হয়ে আসতে হবে।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:



অর্থনীতি মানুষকে কন্ট্রোল করে, অর্থনীতিকে কন্ট্রোল করে সরকার।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৬

খোলা মনের কথা বলেছেন: অর্থনীতি মানুষকে কন্ট্রোল করে না মানুষ অর্থনীতিকে কন্ট্রোল করে মনে হয়। সরকারের অর্থনীতির গতি নির্ধারন করার ক্ষেত্রে বড় ভুমিকা পালন করে। যদিও এক একজনের কাছে একটি একটির সংজ্ঞা এক এক রকম।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "জাপান, চীন তাদের সৃজনশীলতার মাঝ দিয়ে অনেক দুর এগিয়ে গেছে"

জাপান ও চীন, ২টি আলাদা অর্থনৈতিক সিষ্টেম অনুসরণ করছে। চীন কিভাবে এগিয়ে গেছে, সেটা আপনার জানা আছে?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২৯

খোলা মনের কথা বলেছেন: চীনের সাথে আমাদের জনসংখ্যার একটি মিল আছে, প্রচুর জনসংখ্যা। এই জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তর করতে পারলে অর্থনীতি এগিয়ে যাবে, জনসংখ্যা বেকারত্বে পরিনত হলে অর্থনীতি মুখ থুবড়ে পড়বে স্বাভাবিক।

চীন টেকনোলজীর দিক দিয়ে এগিয়ে গেছে। ঘরে ঘরে ল্যাব, ফাক্টারী ইত্যাদি নিয়ে যে যার মত কাজ করছে। বড় জনসংখ্যা কাজ করার সুযোগ পাচ্ছে। বাঙালিদের মত খুড়া বিদ্যার সার্টিফিকেট নেওয়ার জন্য ২৫ বছর কলেজে পড়াশুনা, ৩০ বছর অবদি চাকুরির জন্য ইন্টারভ্যু, চাকরির পরিক্ষা দেওয়ার জন্য অপেক্ষা করছে না।

অবশ্যই সরকার অর্থনীতি দিক দিয়ে বড় ভুমিকা পালন করে। দেশের মানুষ কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার জন্য ও বর্তমান সরকার কাজ করছেন। তারপর ও সকলে স্ব স্ব জায়গা থেকে কর্মসংস্থান গড়ে তুলতে পারলে বা অভিভাবকগন কর্মসংস্থানের সুযোগ করে দিলে অর্থনীতি এগিয়ে যাবে।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪১

একাল-সেকাল বলেছেন:
ভাল বলেছেন,
জাফর ইকবাল সাহেবের থিউরি "চাকুরি না পেয়ে বিয়ে করবে না" অনুসরন করলে "ধর্ষণের" পোষ্ট দিতে দিতে ১ম শ্রেণির ব্লগার রাও একদিন ক্লান্ত হয়ে কমেন্টস সর্বস্ব হয়ে পড়বে, তারপর একদিন কমেন্টস করা থেকেও রিটায়ার্ড করবে।

আমাদের সামাজিক দৃষ্টি ভঙ্গির পরিবর্তন না হলে সামনে অনেক দুর্গতি অপেক্ষা করছে। সাথে সাথে গোবর গনেশ দের কে আইনস্টাইন ভাবাও আমাদের দুর্বলতা।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৫

খোলা মনের কথা বলেছেন: চাকুরির পিছনে দৌড়ে দৌড়ে নিজের যে একটা মেধা আছে সেটা ভুলতে বসেছে। লক্ষ লক্ষ ছেলেরা সময় মত বিয়ে করতে পারছে না, তাদের পছন্দ করা মেয়েদের ও বিয়ে করার যোগ্যতাও নষ্ট হচ্ছে।

পৃথিবীতে নানা বিষয়ে গবেষনা করে নানা কিছু সৃষ্টি করে বিজ্ঞানী আর আমাদের দেশে ব্লাগিং করে বিজ্ঞানী হয়ে যায়। মানসিকতার পরিবর্তন প্রয়োজন এখুনিই।

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

আসোয়াদ লোদি বলেছেন: মানসিকতা যেমন বদলাতে হবে, তেমনি পরিবেশ সৃষ্টিও জরুরী।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৯

খোলা মনের কথা বলেছেন: পরিবেশ অবশ্যই গুরুত্বপূর্ন। দেশের সরকার আগের থেকে স্বকর্মসংস্থান সুযোগের জন্য কাজ করছে। যদিও তার অনেক ভাগ লুটেরাদের পেটে চলে যাচ্ছে। তাই স্ব স্ব জায়গা থেকে ছোট করে হলেও কর্মসংস্থান গড়ে তোলায় মনোযোগী হতে হবে। অভিভাবকদের বুঝানোর চেষ্টা করতে হবে চাকুরিই সকল সমস্যার সমাধান না। সকল স্তরের মানুষকে এই মানুষিকতা থেকে বের করে আনার চেষ্টা করতে হবে।

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২১

বলেছেন: দারুন লিখেছেন।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৪০

খোলা মনের কথা বলেছেন: সৃজনশীল কর্মসংস্থানের মানুষিকতা তৈরি হলে জাতি এগিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০৬

নেওয়াজ আলি বলেছেন: সুন্দর লেখনী।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০৭

খোলা মনের কথা বলেছেন: এভাবে কর্মসংস্থানের দিক দিয়েও বাঙালি এগিয়ে যাক।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:২৪

রাজীব নুর বলেছেন: জাফর স্যারের কথা শুনে আপনি অবাক হোন !!!
আপনি তো অনেক উঁচু দরের মানুষ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৩৯

খোলা মনের কথা বলেছেন: আপনার মন্তব্যগুলো বরাবরই বালখিল্য, অপ্রয়োজনীয়। কোন পায়ের পায়জামা কোন পায়ে পরতে হয় তা বোঝার মত জ্ঞান কিঞ্চিৎ কম আছে।

উক্ত উক্তিটি শুনে আপনি অবাক না হলে আপনিও গার্বেজ মার্কা মানুষ এই বিষয়ে কোন সন্ধেহ নেই। আর এই ভাবনায় আপনার থেকে আমি এগিয়ে। যদিও আমি দ্বীন দুনিয়া সম্পর্কে কিছু বুঝিনা (আপনার বক্তনুযায়ী)।

৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৪

নূর আলম হিরণ বলেছেন: দেশের মাঝারি শিল্প গুলোকে সরকার উৎসাহ দিলে দেশ দশ বছরে অনেক দূর এগিয়ে যাবে। জনগন সৃজনশীল হবে না সরকার সৃজনশীল হওয়ার ক্ষেত্র তৈরি না করলে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৪৬

খোলা মনের কথা বলেছেন: অবশ্যই সরকারের সুদৃষ্টি দরকার এবং বর্তমান সরকার কর্মসংস্থান বৃদ্ধি ক্ষেত্রে নানা কাজ করে যাচ্ছে। তারপর ব্যাক্তিগত উদ্যোগ থাকলে সেটি যেমন নিজের জন্যও লাভজনক আবার দেশের জন্যও ভাল। আমাদের সকলের সৃজনশীল কর্মসংস্থানের দিকে নজর দিতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.