![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
আমি রিজভান হাসান। ডাক নাম আকাশ আর ব্লগ নিক আকাশ_পাগলা নিয়ে চলছি বেশ কিছু বছর। আমার স্থায়ী ঠিকানা হল http://wings.rizvanhasan.com । আমন্ত্রণ রইল। সারাটাদিন অনেক কারণে বাধ্য হয়ে আর্টিফিশিয়াল সুশীল ভড়ং ধরে রাখতে হয়। ব্লগে আসি তাই হাঁফ ছাড়তে। এভাবেই তাই ব্লগটা এখন নেশা। দরকার হলে উচিৎ কথা বলে আজীবনের জন্য ব্যন হয়ে যাবো, কিন্তু কখনও সুশীল ভাব নিতে চাই না। বাস্তবে যেই দোষে মানুষকে বলি, "সবারই নৈতিক ব্যাপারগুলো খেয়াল রাখা উচিত।" ব্লগে এসে সেই ব্যক্তিকে সেই দোষেই বলতে চাই, "আইজকা তোরে খাইছি। তুই কত বড় হ্যাডম আইজকা দেখুম!" এমনটা ভাবার কারণ নাই যে, মনিটরের ভিতরেই শুধু গলাবাজী করি। সবখানেই আমি প্রতিবাদী চরিত্রগুলোর প্রতিনিধিত্ব করতে চাই। কিন্তু আমরা আসলে স্বপ্নে না সমাজে বাস করি, তাই সবখানে আর পেরে উঠি না। আমার শাস্তি যে অনেকের কষ্ট। কিন্তু যখনই সুযোগ পাই ফুঁসে উঠি, ফুঁসে উঠতে চাই। একদিন ঠিক দাঁড়িয়ে যাবো সবার মাথার উপর, তখন আর কেউ আটকাতে পারবে না। (আমার অনুমতি ছাড়া আমার কোন পোস্ট বা পোস্টের অংশবিশেষ অন্য কোথাও ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ)
কেস১
আমার এক দোস্ত চরম টাইপ পড়ুয়া ছেলে।বন্ধুর নাম ছিল শান্ত। একসাথে স্কুল কলেজে পড়ছি, লেখাপড়া নিয়ে তার আগ্রহের শেষ নাই। একই গ্রুপে আমরা। সারাদিন এক সাথে ঘুরতাম, বাসায় যেয়ে আমি গান নিয়ে পরে থাকতাম, আর ও লেখাপড়া করত।
যাই হোক, ইন্টার শেষ হল। ছেলে গেল ঢাবি তে। কিন্তু, দুঃখের কথা, তার পড়ার বিষয় খুব একটা ভাল না। মোটামোটি আর কী ! সামাজিক বিজ্ঞানে আছে সে। যাই হোক, আমরা জানি সে ভাল ছাত্র, আর সে নিজেও তা জানে। তাই এখন তার প্ল্যান হল,সারাদিন লেখাপড়া করে ফার্স্ট সেকেন্ড টাইপ কিছু একটা হওয়া, এরপরে পারলে এখানেই শিক্ষক হয়ে যাওয়া।
খুবই ভাল কথা, সে এখন সারাদিন পড়াশোনা করে।
ঘটনা হল, অতি সম্প্রতি আমাদের আরেক জিগরী দোস্ত ঢুকছে এক প্রাইভেট ভার্সিটিতে । সে ট্রিপল ই পড়ে। এতে তার মাটিতে আর পা পড়তেছে না। সে আমার ওই ভাল ছাত্র বন্ধুকে ফোন করে বলে,তার জন্য নাকি ওর বড়ই কষ্ট লাগে। এই ঘোড়ার ডিম পড়ে সে পরে কীই বা করবে। স্বাভাবিকভাবেই যাকে বলা হল, সে খুবই কষ্ট পাইছে। শান্ত বেচারা আমাকে সব বলে, আমারও খারাপ লাগল খুব শুনে। তো ওই ছেলেকে আমি ফোন করে খুব ঝাড়ি দিলা যে, দোস্ত তুমি শান্তকে এগুলি বলছ কেন? তুমি নিজেকে ইদানীং কী মনে কর?হেন তেন। যাই হোক, ও স্যরি বলল। পরে সব ঠিকঠাক। আমি আর শান্ত একদিন ওর ভার্সিটিতে ঘুরতে গেছি। যেয়ে দেখি অবাক কাণ্ড! ওদের ক্লাস সপ্তাহে ৩ দিন হয়, ৩ ঘণ্টা করে। এরপর শেষ। আমরা বললাম, ল্যাব !!! তখন জানলাম,ল্যাব এখনও বানানো শেষ হয় নি। আপাতত আরেক বিল্ডিংয়ের একটা ফ্ল্যাট ভাড়া করে কাজ চালাচ্ছে। ওদের ভার্সিটি থেকে ওখানে যেতে নাকি রিকশা লাগে। তাই আর ঝামেলা করে খুব একটা যায় না।
এখন, শান্ত চিন্তা করতেছে, উলটা ওই ছেলেকে ফোন করে ভাব নবে কী না!!
কেস২
আমার এলাকার এক বড় ভাই, সেই কতদিন ধরে শুনি উনি নাকি সাংঘাতিক ভাল ছাত্র।পাশ করার গেই নাকি তার জন্য চাকরী পুরা রেডি। ভাল, খুব ভাল।কিন্তু, উনি পাশ করে আর বেরুচ্ছেন না।৪ বছর পরেও শুনি ২য় বর্ষ। তো, ঘটনা হল, উনি আমাকে একেবারেই তুচ্ছতাচ্ছিল্ল করেন।একেবারেই। সেদিন দেখি, রাস্তায় কিছু পিচ্চি পোলাপানকে কী একটা ঘটনা বলতেছেন। তিনি এক বাসে ছিলেন, ৪০ কিমিতে চলতেছিল। আর সামনে থেকে আসতেছে এক ট্রাক, ৬০ কিমিতে। পরে, লাগল এক ধাক্কা। ট্রাকটা আর বাসটা নাকি দুই দিকে ধাক্কা খেয়ে ত্রিশ মিটার পিছিনে সরে গেল। এরপরে বিশাল আম গাছে বাস বাড়ি খেল, আরও কিছু হাবিজাবি। আমি বললাম, এ কী করে হয় !! সে বলল, আরে ব্যাটা তুই প্রাইভেটের পোলা, তুই এসবে বুঝিস কী ? আমি শুনছিলাম, সে ভাল ছাত্র অনেক। ভাবলাম,আমারই ভুল। তাই আর কিছু বলি নাই।
পরে,আরেকদিন দেখি সে এক ছেলেকে বুঝাচ্ছে, পানির নাকি মধ্যাকর্ষণ শক্তি নাই। তাই পানত উপর মানুষ দাঁড়াতে পারেনা। আমি বললাম, এ কী করে হয় !! সে বলল, আরে ব্যাটা তুই প্রাইভেটের পোলা, তুই এসবে বুঝিস কী ? আমি শুনছিলাম, সে ভাল ছাত্র অনেক। ভাবলাম,আমারই ভুল। তাই আর কিছু বলি নাই।
সে আমাকে পায়ই বুঝায় যে, ঢাবিতে পড়ার কারণে সায়েন্সে উনার উপর নাকি কেউ না। আর প্রাইভেটে পড়ার কারণে আমি নাকি কিছুই শিখি নাই। আমি যতই বলি, পানিরও মধ্যাকর্ষণ শক্তি আছে,সে ততই হাসাহাসি করে।
শান্তর সাথে ঢাবিতে দেখা করতে যেয়ে দেখি ওই সিনিয়ার ভাই। হঠাত মনে হল,উনি এই ক্যাম্পাসে কেন? উনার সাবজেক্ট জানলাম, হিউম্যানিটি। আর,এই পোলা এত দিন আমার সাথে সায়েন্স কপচায়।
এখন ভাবতেছি, উনারে নিয়াই হাসব কী না!!
পাবলিকে চান্স পাওয়ার জন্য সারাদিন খাঁটতে হয়। প্রচুর লেখাপড়া করতে হয়। তখন আমি শুধু ঘুমাইছি। এখন, আমার বন্ধু পাবলিকে গেছে, আর আমি প্রাইভেটে। আমি তাকে গুরুত্ব দিব না? ভার্সিটিতে ঢুকার সময় অবশ্যই সে আমার চেয়ে ভাল ছাত্র ছিল।
কিন্তু, চার বছর আগে কেউ বলতে পারেনি যে, ২০০৯ সালে আকাশ কেমন ছাত্র হবে ! আজকেও কেউ বলতে পারবে না যে,পাশ করে বের হবার সময় আকাশ আরও চার বছর পরে কেমন ছাত্র হবে !
[আমি মনে করি,বুয়েটে ভর্তি হতে কোন ছেলেকে যতটুকু খাঁটতে হয়,দর্শনে ভর্তি হতে তার ১০ ভাগও খাঁটতে হয় না। অথচ, এরা এমন একটা ভাব নেয়, না জানি কত বছর ধরে দর্শনে আসা তাদের সাধনা ছিল। তখন,পড়াশোনা করি নাই বলে আমাকে খোঁচা দেয়।]
একই স্কেলে আমি প্রাইভেটের ছেলে থেকে পাবলিকের ছেলেকেই এগিয়ে রাখব। মানে, আমি যদি সিজিপিএ ৩ পাই, আরেকটা পাবলিকের ছেলেও সিজিপিএ ৩ পায়, তাহলে আমি মনে করি পাবলিকের ছেলেটা বেশি ভাল ছাত্র। কারণ, ওদের লেখাপড়ার সিস্টেম অনেক ঝামেলার আর কষ্টের। সেইখানে,আমরা বেশির ভাগ নোটপত্র একেবারে হাতের নাগালে পাই।লেখাপড়ার প্রতি ওর আগ্রহ আমার চেয়ে বেশি ছিল।
[কিন্তু, একটা ছেলে সিজিপিএ ২ পেল, আর প্রাইভেটের একজন ৩ পেল।প্রথম ছেলেটা পাবলিকে পড়লেও আমি মনে করি না সে দ্বিতীয় জনের চেয়ে ভাল ছাত্র হবে। শুধু ইন্সটিউটের নাম বেঁচে বেশিদিন খাওয়া যায় না।]
[আরেকটা দিক না ভাবলেই না, প্রাইভেটে যেহেতু সবাই অনেক টাকা খরচ করে পড়তে আসে, তাই প্রাইভেটে পোলাপান একটু খারাপ করলেও তাদের টেনেটুনে পাশ করিয়ে দেয়া হয়। আবার, শুধু এটুকু বললেই শেষ হয় না। অনেকে প্রাইভেটে যেহেতু সব বিষয়ে গড়ে ৭৫ এর উপরে পেলে ৫০% বা পুরো ফ্রী, তাই এরা কখনই চায় না ছাত্ররা সহজে তেমন নাম্বার পেয়ে যাক। তাই একটা ছেলে যখন টপ সিজিপিএ পাবে, তখন সে প্রাইভেটের হলেও প্রশংসার দাবী রাখে।]
পাবলিকে ল্যাবের সুযোগ অনেক থাকে। কিন্তু, সব বিষয়ে নিয়মিত ক্লাস হয় না [অবশ্যই সব ভার্সিটির কথা বলছি না।]। আবার, প্রাইভেটে তার উলটা। তাছাড়া, সময় একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন সবখানেই।
[ক্রেডিট আরো একটা গুরুত্বপূর্ণ বিষয়। যার সাবজেক্টের ক্রেডিট সংখ্যা বেশি,তার আলাদা দাম থাকতে বাধ্য।পাবলিকের ছেলেদের অনেক বিষয়ের উপর নিজেরই গবেষণার সুযোগ থাকে, কিন্তু প্রাইভেটে সে সুযোগ থাকে না।তবে, অনেকে ভাবে এরা তো শুধু নোট পড়েই খালাস। তবে, এ ব্যাপারে আমি ছোট্ট একটা ব্যাখ্যা দিতে চাই।‘ফিজিক্স ফর ইঞ্জিনিয়ার্স’ বইটাতে অধ্যায় আছে ৩০ টা !!!!! সেখানে এটার জন্য সময় পাইছি ৪ মাস মাত্র। স্যার কী পুরোটা পড়াবেন ? আমার সাবজেক্টের সাথে কিছুটা সংশ্লিষ্ট মোট ১০ টা অধ্যায় পড়ালেন। ১,৪,৫,৯,১২,১৯,২৩,২৫,২৯,৩০ তম অধ্যায়।এতেই হিমশিম খাচ্ছি।এখন কথা হল, এই যে ১২ তম এর পড়ে ১৯ তম অধ্যায় পড়তে হল,হয়ত ১৭,১৮ তম অধ্যায়ে অনেক সূত্র ছিল যা ১৯ তম অধ্যায়ে কাজে লেগেছে। সেটা তো আমরা জানলাম না। এখন তাহলে এই অধ্যায়ের অংকগুলো কীভাবে করব?থিওরীগুলোর প্রমাণও বুঝতেছি না। এ কারণেই দরকারমত স্যার নোট বা শিট দেন, যেখানে বইয়ের প্রশ্নটাই অনেক ব্যাখ্যাসহ দেয়া থাকে। অনেকে এটা বুঝে না, এটা নিয়েই প্রাইভেটকে হেয় করে।]
[সর্বপরি,প্রাইভেটের সবচেয়ে বড় সমস্যা আমার মতে পর্যাপ্ত ল্যাব থাকা না থাকা।কোন প্রাইভেট ভার্সিটি এটাকে কাটিয়ে উঠলে তাকে আর হেয় করা যাবে না।আর,পাবলিকের সমস্যা আমার মতে,সেশন জট।]
[মাঝে মাঝে প্রাইভেটে কিছু গণ্ডমূর্খর দেখা মেলে, পাবলিকে তা মিলবেনা। তবে, এটাকে নেগেটিভ মাইন্ডে না ভাবলেও চলে। কারণ, দেশের প্রথম সারির অর্থাৎ সবচেয়ে মেধাবী ছেলেগুলোকে নেয় পাবলিক ভার্সিটি। এরা যদি দারুণ ডাক্তারে পরিণত হয়, তবে খুব কী অবাক হওয়ার কিছু আছে !! আর, দ্বিতীয়,তৃতীয় সারির কিছু ছেলেকে নিয়ে এদের মাঝে কয়েকজনকেও যদি প্রাইভেট ভার্সিটি ভাল ডাক্তার বানাতে পারে, তাহলে আসলেই অবাক হতে হয়। তবে, এক্ষেত্রে ভার্সিটির মান যত ভাল হবে, এধরণের ছেলেদের সংখ্যাও বাড়বে।]
আমি মনে করি, একটা ছেলে বুয়েটে পড়ে, আর একটা ছেলে রাবিতে দর্শন পড়ে, এদের দুজনকেই ‘পাবলিকে পড়ে’ এই কথা বলে ছাত্র হিসেবে এক সারিতে দাঁড় করিয়ে দেয়া যায়না। আবার,একই কারণে প্রাইভেটের একটা ভাল ছাত্রকে ‘প্রাইভেটে পড়ে’ বলে রাবির দর্শনের ছেলেটার পিছনে ফেলা যায় না। মানুষ হিসেবে সবাই সমান হলেও ছাত্র হিসেবে সবাইকে আলাদা জায়গা দিতে হবে। কে কেমন ছাত্র তা এখনকার যুগে সে কোন ইন্সটিউটে পড়ে,সেটা দিয়ে বিচার করা যায় না। কেউ পড়াশুনা না করলে কোথাও তার জায়গা হবে না, এখন আমি পাবলিকে আর প্রাইভেটে যেখানেই পড়ুক না কেন!! ইন্সটিউটের নাম বেঁচে খুব বেশিদিন খাওয়া যায় না। তাই কে কোথায় পড়ে সেটা দিয়ে বিয়ার না করে, আমাদের উচিত ‘কে কেমন’ সেটা দিয়ে তার বিচার করা।
[কোন ভাবেই কাউকে ছোট করার জন্য এ লেখা না। তাও কেউ যদি কোন দিক থেকে আহত হন, তাহলে আন্তরিকভাবে দুঃখিত।]
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৪৭
আকাশ_পাগলা বলেছেন: উপসংহারে বুঝাতে চাইছি যে, কে কোথায় পড়ে শুধুমাত্র এটা দিয়ে তাকে মূল্যায়ণ করা যায় না। আর, এখনকার যুগে কোন ভার্সিটিকেই ছোট করে দেখার জো নেই, সবখানেই এখন অনেক ভাল ছেলে থাকে।
২| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ৯:৪৩
টানিম বলেছেন: valo post. amio private a eee ta. bt amader lab, education system onek valo. thnx. ami aiub ta. apni ?
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৪৯
আকাশ_পাগলা বলেছেন: আমি আপনার প্রতিবেশি, প্রাইমেশিয়াতে টেক্সটাইলে আছি।
৩| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ৯:৪৮
কেএসরথি বলেছেন:
আমি নিজে প্রাইভেটের।
তাই বলে কখনও পাবলিকের ছাত্রদের হেয় করি নাই।
কারন খুব ভালো করে জানি, পাবলিক/প্রাইভেট যাই হোক না কেন, ডিগ্রী শেষে রেজাল্টটাই বড় কথা।
কেউ বুয়েটে পড়লেন কিন্তু রেজাল্ট ভালো করতে পারলেন না, আর কেউ UAP থেকে আর্কিটেক্ট পড়ে ভালো করলেন - চাকুরীর বাজারে কার দাম বেশী হবে?
শিক্ষা প্রতিষ্ঠানে নাম বিক্রী করে কয়েক মাস চলা যায়, এরপর ধরা খেতেই হবে।
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৪৯
আকাশ_পাগলা বলেছেন: সহমত
৪| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ৯:৫৫
সাদা কাগজ বলেছেন: আমি আহসানউল্লায় ..............
আপনি ?
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫১
আকাশ_পাগলা বলেছেন: আমি প্রাইমেশিয়াতে (টেক্সটাইলের সাথে জড়িত না থাকলে নাম শোনার কথা না )।
৫| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:০১
আবু নাসের মোহম্মদ রেজা বলেছেন: @কেএসরথি : বুয়েট এর তুলনা শুধুই বুয়েট (বাংলাদেশের প্রেক্ষাপটে)। আমি যদিও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা। তারপরও আমি একথা বলবো। কারন চাকুরী করতে এসে বুঝতে পারছি সাধারন মানের একজন বুয়েটের ছাত্রও অন্যদের তুলনায় কতটা অসাধারন।
৬| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:০৫
সাদা কাগজ বলেছেন: রেজা ,আপনি কিসে পড়েছেন ?
৭| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:০৫
রেজওয়ান শুভ বলেছেন: "পাবলিকে ল্যাবের সুযোগ অনেক থাকে। কিন্তু, সব বিষয়ে নিয়মিত ক্লাস হয় না। আবার, প্রাইভেটে তার উলটা। তাছাড়া, সময় একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন সবখানেই।"
আমি বুয়েটে আছি সাড়ে ৩ বছর , আজ পর্যন্ত আমাদের একটা ক্লাস ও মিস হইতে দেখি নাই ...আপনি "সব বিষয়ে নিয়মিত ক্লাস হয় না" কনসেপ্টটা কই পাইলেন একটু বলেন তো ...........
+ দিলাম . ভালো পোস্ট।
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৩০
আকাশ_পাগলা বলেছেন: ভাই বুয়েটের হিসাব আলাদা।
৮| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:০৭
মুক্ত বয়ান বলেছেন: ভাইজান তো ব্যাপক জ্ঞানী কথা লিখছেন। বেশ বেশ..
১. আপনি পাবলিক- প্রাইভেটের কথাটাকে পেচিয়ে ফেলছেন। প্রাইভেটে যে পড়ে সে নিশ্চয় দর্শন/ সাহিত্য পড়তে যায় না। সে যায় ইঞ্জিনিয়ারিং/ বিবিএ পড়তে।
কাজেই এমন একজন যদি বলে, আমরা এসাইনমেন্ট করতে করতে হয়রান। আর, পাবলিকের পোলাপাইন ভাব মারে!! তাইলে হয়ত, আপনার মত অতি বুদ্ধিমানরাই বুঝবে এটা দর্শনের বা সাহিত্যের ছেলেদের ইঙ্গিত করেছে!!
২. জি ভাই আসলেই সিজিপিএ ২ আর ৩ এর ভেতর আসলেই পার্থক্য আছে!!
সে কারণেই প্রাইভেট ভার্সিটির সিনিয়র ছেলেরা এখনও পাবলিকের জুনিয়র ছেলেদের কাছে কোডিং/ সার্কিট পড়তে[প্রাইভেট টিউশনি] আসে!!
৩. জ্বি ভাই, সত্যই বলছেন!! ৫০% ছাড় পাওয়ার জন্য যে ছেলেটা ভাল রেজাল্ট করল, সে অবশ্যই প্রশংসার দাবিদার।
এখন ঘটনা হল, আমাদের যেখানে ৮০% এ+। তারপরও আমরা এতগুলা ছেলেরা মাত্র ১৫-২০ জন এ+ পায়। আর, প্রাইভেটে নাকি ৯০%-এ এ+। তারা ৩০ জনে ২৮ জন এ+ পায়!! চমৎকার। আসলেই টেলেন্ট!!
৪. আসলেই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোরই দোষ!! তারা ইট-কাঠ-পাথর দিয়ে কি করে যেন সব ভাল ছেলেদের নিয়ে নেয়!!
আর, প্রাইভেটে আসলে সব মাঝারি সারির ছাত্ররা ভর্তি হয়!! এটা আসলেই পাবলিক বিশ্ববিদ্যালযগুলোরই দোষ!! কেন যে তাদের ল্যাবগুলো এত ভাল!!
আর, প্রাইভেটের ছাত্ররা এত টেলেন্ট, তাই সেখানের কোন নির্দিষ্ট স্যার না থাকা সত্ত্বেও পাবলিকের স্যার দিয়ে চালিয়ে নিচ্ছে। আর, ছাত্ররা এতই জিনিয়াস, তারা এত এত মার্কস-ও পেয়ে যাচ্ছে!!
আপ্নে বুয়েটের সাথে রাবির দর্শনের তুলনা কর্ছেন!! আপনে আসলেই জিনিয়াস!!
আর, যে ভাইয়া আপনাকে মধ্যাকর্ষণ নিয়ে জ্ঞান দিছে, তিনি হয়ত ভাব নিয়ে দিছেন, কিন্তু আপনি এত সায়েন্সের জিনিস ভাল বুঝেও কি পোস্ট দিছিলেন আগেরটা!! জ্ঞানের জাহাজে সাগর পরিভ্রমণ!!
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৩৮
আকাশ_পাগলা বলেছেন: কে কাকে কী বলছে, সেটার ব্যাখ্যা দেয়ার জন্য এই পোস্ট দেয়া হয় নাই।
আপনি বলেছেন,আর, প্রাইভেটে নাকি ৯০%-এ এ+
আমার জানামতে এমন শুধু বিবিএ তে দেয়।
আপনি বলেছেন, আপ্নে বুয়েটের সাথে রাবির দর্শনের তুলনা কর্ছেন!! আপনে আসলেই জিনিয়াস!!
শুনেন হে জ্ঞানী, আমি কী লিখেছি আজকে ১০ বার রিডিং পড়ে মুখস্ত করেন। আপনার মত লোক পাবলিক আর প্রাইভেট যেখানেই পড়ুক, সেখানকার প্রেস্টিজ লসের কারণ।
হুদাই শত্রুতা করলে ভাত পাবেন না। পোলাও ও না। কীসের মাঝে কী বলতে আসছেন !! আমার পোস্ট পুরাটা পড়েন। সব পোস্টেই দেখি শত্রুতা করতেছেন, রাজনীতিতে নতুন বোধহয় !!!
৯| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:১৯
সুবাইল বলেছেন: Valo likhchen..ami kuet eee er...kokhono session jam dekhi nai..
Amader ek teacher jokhon private e class nito sai somoi unar sub e sob a+..r amader je q korto touch i korte partam na...
Du er mba class..madam khub cönceptual q kore nsu er khata dekhte bosche..thik amar samner...blind tick cholche...1 jon o vul kore nai bundle e?
Yeh..private er chele ra onek smart hoe usually public uni er student theke..but besir vag (sob na) basic e onek weak hoe...public er 2.7 private er 3.8 k eo tokkor dite dekhchi...form is temporary but class is permanent...
[ph reply dilam,bujhte na parle...sorry]
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫৪
আকাশ_পাগলা বলেছেন: বোধ হয়, মিড-টার্ম ছিল। ২০ মার্কের লেখা আর কতটুকু। তাই হয়ত, এক পলক দেখেই টিক মারতেছিলেন।কী জানি !!!
তবুও, বিবিএ এর লেখাপড়া সম্পর্কে তেমন একটা জানি না।
১০| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:২৭
একরামুল হক শামীম বলেছেন: পড়লাম।
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫৫
আকাশ_পাগলা বলেছেন: ধন্যবাদ নেন।
১১| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৩৬
শন পাপড়ি বলেছেন: পোষ্টে একটা অহিংস মতবাদ ফুটে উঠেছে।+
"পাবলিকে ল্যাবের সুযোগ অনেক থাকে। কিন্তু, সব বিষয়ে নিয়মিত ক্লাস হয় না।"--
আমি বুয়েটে আছি আড়াই বছর,এর মাঝে একদিনও স্যার আসেনি এমনটি ঘটেনি।
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫৭
আকাশ_পাগলা বলেছেন: ধন্যবাদ।
১২| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৩৭
নীল বাউল বলেছেন: আজাইরা প্যাচাল।
কোনখান থেকে পড়ছে তাতে কি এসে যায়???
১৩| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৪০
আতিকুল হক বলেছেন: পাবলিক ইউনির সাথে প্রাইভেট ইউনিগুলোর তুলনাই আসলে করা যায় না। তবে প্রাইভেট ইউনিগুলোকে ছোট করে দেখি না। একটা সময়ে ছাত্রদের পড়তে ইন্ডিয়াতে যাওয়ার একটা জোয়ার তৈরী হয়েছিল। প্রাইভেট ইউনিগুলো সেই অবস্হার অবসান ঘটিয়েছে। দেশের টাকা দেশেই থাকছে। আমেরিকাতে অধিকাংশ ভালো ইউনিই প্রাইভেট। বাংলাদেশে প্রাইভেট ইউনির যে প্রধান সমস্যাগুলো- ক্যাম্পাস না থাকা, শিক্ষকের সঙ্কট বা ল্যাব না থাকা এইসব সরকারের কঠোর রেগুলেশন থাকলেই সমাধান সম্ভব।
বাংলাদেশের অন্য পাবলিক ইউনির চেয়ে বুয়েট অবশ্যই আলাদা। বুয়েটের একমাত্র সমস্যা সেশন জট। এটা না থাকলে আর কতৃপক্ষ একটু উদ্যোগী হলেই বুয়েটের রেপুটেশন অনেক ভালো হতে পারে। বুয়েটের আন্ডারগ্র্যাড স্টুডেন্টদের অ্যাভারেজ লেভেল পৃথিবীর মধ্যে সবচেয়ে ভালো। সমস্যা হচ্ছে আমরা এটাকে ঠিক ভাবে তুলে ধরতে পারিনা।
১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:০০
আকাশ_পাগলা বলেছেন: সহমত।
১৪| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৪১
অপরিচিত_আবির বলেছেন: আমার বুয়েটিয়ান বন্ধুরা আগে যখন প্রাইভেটের পোলাপানদের পচাইতো তখন আমি তাদের কিছু না কিছু সাপোর্ট দিতাম। কারণ আমি জানি যে ভর্তি পরীক্ষা কোন কারণে খারাপ হয়ে যাওয়ার কারণে অনেক ভাল ছাত্রই প্রাইভেটে পড়তে বাধ্য হয়েছে। কিন্তু ক্রমেই আমি লক্ষ্য করলাম যে পুরো উলট পুরাণ! তারাই আমাদের অবজ্ঞা করছে। আর অবজ্ঞার মাত্রাটা কেমন তা জানতে এটা পড়ুন ...
Click This Link
১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:০২
আকাশ_পাগলা বলেছেন: কিছু বেকুব তো থাকেই। দুই জায়গাতেই আছে।
১৫| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১০:৪৪
একাকী বালক বলেছেন: এই কেচাল আর কতদিন করবেন ভাই? এই সব কইরা লাভ আছে? সবাই চুপচাপ কইরা পড়েন আর লিঙ্ক খুজেন। কোন এম.এন.সিতেই লিঙ্ক ছাড়া একটা জব ও হয় না। আর এই দেশে এমন কোন জব নাই যে করা যাইব না। সবই কেরাণীর জব। যাগো মাথা ভাল বুয়েটে পড়ছে এগো জায়গা ইন্টেল। বাকী সব লাইগা যান কামলায়। মেধার দাম নাই। অনেক দেখছি। সবই কেরাণীর কাম।
১৬| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:০৭
ভাঙ্গা পেন্সিল বলেছেন: এই বেহুদা টাইপ পোস্ট দেখতে দেখতে টায়ারড হইয়া গেলাম। আপনি সব পক্ষ খুশি করে কথা বলতে চাচ্ছেন। শেষমেষ কি কইলেন তা নিজেই বুঝছেন কিনা কে জানে!
১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:০৬
আকাশ_পাগলা বলেছেন: শেষমেষ বলতে চাইছি যে, কাউকে ছোট করে দেখবেন না। সব পক্ষকে খুশি করার কী আছে!! এরা নিজেরা নিজেরা এমনিই খুশি।
১৭| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৩৩
নুভান বলেছেন: আমি যা মনে করি প্রাইভেট ভার্সিটি গুলোর পড়াশোনা ও মান পুরোপুরি-ই বানিজ্য নির্ভর। কোর্স করলাম, পাশ করলাম, ভালো সিজিপিএ পাইলাম, এইবার চাকুরীর বাজারে যাও। কিন্তু বিশ্বঃবিদ্যালয়ে পড়াশুনা মানেই কি শুধু ভালো চাকুরী পাওয়া? হয়ত আমাদের মন-্মানসিকতাটাই এমন হয়ে গিয়েছে, করার কিছু নেই। কিন্তু এটা আপনার মাথায় রাখতে হবে, পাবলিক বিশ্বঃবিদ্যালয়ের একটা ছেলে শুধু নিজের সীমিত গন্ডীর পড়াশুনাকে-ই প্রাধান্য দেয়না (ব্যাতিক্রম অবশ্যই আছে), প্রতিটা টপিকস এর একটা করে ফিলোসফি আছে, যাকে আমরা বলতে পারি ইংরেজিতে ফিজিক্যাল আন্ডারস্ট্যান্ডিং, সেটা গণিত ্বলুন, পদার্থ বিজ্ঞান বলুন বা অর্থনীতি বা সামাজিক বিজ্ঞান বলুন। পাবলিক বিশ্বঃ-এর ছাত্র/ছাত্রীদের তাদের প্রতিটা বিষয়ের ফিলোসফি সম্পর্কে অবশ্যই প্রাইভেট বিশ্বঃ এর চেয়ে বেশী। আর একারনেই কর্মক্ষেত্রে গিয়ে অবশ্যই ব্যাপারটা যে কেউ টের পাবে, সে যতই কম সিজিপিএ ধারী হোকনা কেন। তবে হ্যাঁ, পোষ্টটি যদি লোক দেখানো স্মার্টনেস ধরনের হয়, তবে ভিন্ন কথা।
১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:১৪
আকাশ_পাগলা বলেছেন: বাণিজ্যই সব। এটা ছাড়া সব মূল্যহীন। কর্মক্ষেত্রে গিয়ে কে কী দেখবে আমি জানি না, কিন্তু এটুকু বুঝি যে কোন কিছু দেখার আগে কর্মক্ষেত্রে ঢুকতে হবে আগে, ঠিক না? সেটাই প্রাইভেটের বাণিজ্যের লক্ষ্য। কর্মক্ষেত্রে ঢুকানো।
আপনার মত হুবহু একই কথা প্রাইভেটের অনেক ছেলেকে প্রাইভেটের পক্ষে বলতে দেখেছি। তারাও প্রায় একই ভাবে বলে যে ঢাবির অনেকেই রাজনীতি করে নষ্ট হয়ে যায়, এর বাইরে কিছুর খোঁজ রাখে না। ইংরেজিতে দুর্বল থাকে। কম্পিউটার বুঝে না।হেন তেন।তাছাড়া, ইঞ্জিনিয়ারিং এ না লাগলেও বিবিএ বেইজড জবে নাকি স্মার্টনেস অনেক লাগে।
কালকে আই ই আর(ঢাবি'র) এর কম্পিউটার ল্যাবে দেখি মাত্র ২টা পিসিতে নেট !!!
যাই হোক, এসব কোন কথা না। আমি মনে করি, মেন্টাল স্ট্রেংথ আর স্মার্টনেস যার যার নিজের ব্যাপার।
১৮| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৩৪
মাসুদ যা বলেছেন ঠিকই বলেছেন: রেজওয়ান শুভ বলেছেন: "পাবলিকে ল্যাবের সুযোগ অনেক থাকে। কিন্তু, সব বিষয়ে নিয়মিত ক্লাস হয় না। আবার, প্রাইভেটে তার উলটা। তাছাড়া, সময় একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন সবখানেই।"
আমি বুয়েটে আছি সাড়ে ৩ বছর , আজ পর্যন্ত আমাদের একটা ক্লাস ও মিস হইতে দেখি নাই ...আপনি "সব বিষয়ে নিয়মিত ক্লাস হয় না" কনসেপ্টটা কই পাইলেন একটু বলেন তো ...........
---------------
আমি ভাই প্রায় পাঁচ বছর। আমিও মিস পাইলাম না। পুলাপান দুই একবার অটো নিসিল কিন্তু তার মেকআপ ঠিকি করতে হইসে।
আর কত মানত করসি ল্যব যদি একটা না হয় ফকির রে ১০০ টেকা দিমু আশা পুরন হয়নাই। একটাও মিস হয় নাই। নট এ সিংগেল ওয়ান।
আমি কোন প্রাইভেটের সাথে বিতর্কে যাই না।
Let them live in their own fantasy world.
১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:২৪
আকাশ_পাগলা বলেছেন: কনসেপ্ট পাইছিলাম এক দোস্ত নোয়াখালী টেক্সটাইলে গেছে, তার থেইকা। আমি গণহারে সবাইকে বুঝাই না ভাইটী।
১৯| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৩৯
অপরিচিত_আবির বলেছেন: মাসুদ যা বলেছেন ঠিকই বলেছেন
২০| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৪৫
শান্তির দেবদূত বলেছেন: আপনার নিকটা খুব সুন্দর "আকাশ_পাগলা" .... তবে "আকাশ" আর "পাগলা" এই দুই শব্দের মাঝখানে একটা "আন্ডারস্কোর কেন ?
১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:১৬
আকাশ_পাগলা বলেছেন: এমনিই। একটু আলাদা হতে চাইলাম।
ভাই রে, এই নিকের দাম আপনিই শুধু বুঝলেন।
২১| ১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ১১:৫১
মুক্ত বয়ান বলেছেন: বাহ বাহ!! রাজনীতিতে নতুন নারে ভাই!! রাজনীতিতে ঢুকতেই পার্লাম না!!
আপনার পোস্ট পড়েই মন্তব্য করছি। আপনি তো অনেক জানেন.. তাই বললাম, পাবলিকে যে ক্লাস হয়না, তা কোন পাবলিকে, কোন বিষয়ে??
আর, আমি নিজেও বুয়েটে পড়ি.. আমি কখনোই ক্লাস অফ পাইলাম না। আপসুস!!
কিন্তু, বুয়েটের কথা উঠায় বলছেন, "বুয়েটের কথা আলাদা!!"
ভাই, বুয়েটের সাথে রাবি'র দর্শনের তুলনা কি আমি দিছি?? যদি, রুয়েটের সাথে দিতেন, তাইলেও সান্ত্বনা!! অন্তত ইঞ্জিনিয়ারদের মধ্যেই তুলনা দিছেন!!
আপনি যদি একটুও বুঝে থাকতেন আমার মন্তব্য.. তাইলে আর বলতেন না.. আপনার পোস্ট ১০ বার পড়তে!!
ভাই, আমাদের আসলেই সিজি কম। আসলেই আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রেস্টিজ লসের কারণ!! তাই, আপনার পোস্ট আর পড়তে পারলাম না।
১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:১৯
আকাশ_পাগলা বলেছেন: আরে কী আশ্চর্য্য !!! আমি কখন তুলনা দিলাম। আমিই তো বললাম যে ইনাদের এক সারিতে দাঁড় করিয়ে দেয়া যায় না।
নোয়াখালী টেক্সটাইলে আমার এক দোস্ট ঢূকছে। ৩ মাস হয়ে গেছে, ল্যাব স্যারকে দেখে নাই। সেই কোণ থেকে বলেছি। ব্যাপাওটা যে এভাবে পার্সোনালি ধরবেন বুঝি নাই।
২২| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:০৮
অ্যামাটার বলেছেন: শিশুতোষ।
১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:২১
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
২৩| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:২১
শান্তির দেবদূত বলেছেন: ভাই আপনি কি, "মহা কবি মাইকেল মোহাম্মদ মেহেদী হাসান মেহেদী" বা "সৈয়দ আমিরুজ্জামান" বা "এম.কে.নিপু" বা "নূরে এ্যালার্ম" এদের কাউকে চিনেন ?
১৭ ই এপ্রিল, ২০০৯ সকাল ১০:৪৯
আকাশ_পাগলা বলেছেন: না তো ভাই। এয়ালার্ম ভাইএর জাদুকরী চশমা নামের একটা পোস্ট পড়িছিলাম। হাসতে হাসতে জান শেষ। কেন ভাই?? হঠাত এদের কথা ??
২৪| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ১২:৩২
দুরের পাখি বলেছেন: সুন্দর গঠনমূলক পোস্টে প্লাস ।
১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:১০
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
২৫| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ২:১৩
অলস ছেলে বলেছেন: ভালো।
আকাশ পাগলার নিকের প্রশংসা আগেও কোথায় যেন পড়েছি। দেবদূত ভাই ই প্রথম না।
১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:০২
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
২৬| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ২:৩২
লুথা বলেছেন: মুক্ত বয়ান @ বলেছেনঃ এখন ঘটনা হল, আমাদের যেখানে ৮০% এ+। তারপরও আমরা এতগুলা ছেলেরা মাত্র ১৫-২০ জন এ+ পায়। আর, প্রাইভেটে নাকি ৯০%-এ এ+। তারা ৩০ জনে ২৮ জন এ+ পায়!! চমৎকার। আসলেই টেলেন্ট!! >>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> ভাই আপনি কি সেই প্রাইভেট ভার্সিটির নাম বলবেন ???
---------------------------------------------
সুবাইল বলেছেন: Du er mba class..madam khub cönceptual q kore nsu er khata dekhte bosche..thik amar samner...blind tick cholche...1 jon o vul kore nai bundle e? >>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> ভাই চাপাবাজি একটু বেশি হয়ে গেলো না ??? কারন এমন করলে নর্থ সাউথ এ সবাই A/A- পাইতো, আপনি এক কাজ করেন। এপ্রিল এর শেষ সপ্তাহে নর্থ সাউথ গিয়ে সব কোর্স এর রেজাল্ট দেখে আইসেন এবং দেখে আইসেন যে কয়জন A/A- পায়। ঠিক আছে ?
এবং আমাকে অই মাডাম এর নাম বলেন। কারন আমি এখন নর্থ সাউথ এ নাই কিন্তু অনেক পরিচিত মানুষ আছে। তাই আপনার কথা মিলানো দরকার।
----------------------------------------------
আমার এক বন্ধু নর্থ সাউথ থেকে বিবিএ তে ২.৫৫ জিপিএ নিয়ে বার হয়ে তারপর ঢাকা ভার্সিটি থেকে এমবিএ শেষ করছে। জিপিএ ৩.৭৮... সে শুধু একটা কথাই বলছে, সব কিছুর মুল হইছে কে পডাশুনা করে এবং কে করে না। করলে সব সমান। পডাশুনা করে সবার মাথায় জিনিস থাকবে। না করলে থাকবে না।
আবার পরিসংখান এ ফার্স্ট ক্লাশ পাইছে এমন একজন আমার বন্ধু ইস্ট ওয়েস্ট এ এমবিএ গত ডিসেম্বর এ শেষ করলো, জিপিএ ২.৮৮...
নর্থ সাউথ থেকে পাশ করা আমার এক বন্ধু এখন সান মাইক্রসিস্টেম এবং এক বন্ধু এখন অটোয়া গিয়ে সে খানে এম এস শেষ করে পি এইচ ডি করতেছে ফুল scholarship নিয়ে।
এমন আমি আর ২৫ জনের কথা বলতে পারবো জারা NSU, BRAC, EWU থেকে পাশ করে দেশের বাইরে খুব ভাল অবস্থায় আছে।
দেশের কথা বলবো না। আপনি Brac Bank, Standard Chart, EBL, Unilever, Gp, Banglalink, Warid, BAT etc etc সব জায়গায় যান, এবং নিজেই দেখে আসেন অইখানে যদি বুয়েট, ডি.ইউ, আইবিএ থাকে তাইলে এইসব ভার্সিটি থেকে খুব ভাল রেজাল্ট করা কি পরিমান ছেলে আছে।
পাবলিক এ অনেক ভালো ছাত্র থাকে, কিন্তু প্রাইভেট এ থাকে না, এইসব ভুল। যারা কিছুই জানে না, এইসব তাদের পেচাল।
শুনেন ভাইরা, পাবলিক-প্রাইভেট অনেক পুরানা বিতর্ক। এইসব পেচাল পারে লাভ নাই। কারন আমার এক খালাতো ভাই বুয়েট থেকে পাশ করে এমবিএ করছে নর্থ সাউথ থেকে। ঠেলায় পরলে তখন পাবলিক-প্রাইভেট মনে থাকবে না।
বুয়েট এর কথা আলাদা। বি আই টি এর কথাও আলাদা। আইবিএ তো অন্ন বাপার। কিন্তু অন্ন সব পাবলিক ভার্সিটি এবং প্রাইভেট ভার্সিটি থেকে খুব ভাল রেজাল্ট নিয়ে পাশ করা সব ছেলে কোয়ালিটি HSC আগে কেমন থাকে জানি না, কিন্তু
১৭ ই এপ্রিল, ২০০৯ সকাল ১০:৫৫
আকাশ_পাগলা বলেছেন: সহমত। দারুণ বলেছেন।
২৭| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ২:৩২
লুথা বলেছেন: Graduation এর পরে সমান হয়ে যায়।
২৮| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ২:৪০
শান্তির দেবদূত বলেছেন: @অলস ছেলে,
এই নিকের প্রশংসা আগের বারও আমিই করছিলাম ..... ঐ যে কি সব বহুমাত্রা, আকাশ, আইনস্টাইন, হকিং , অন্তরিকরন না কি সব জ্ঞ্যানী মানুষের আলাপ আমি কম বুঝি ঐ পোস্টে
১৭ ই এপ্রিল, ২০০৯ সকাল ১০:৫৩
আকাশ_পাগলা বলেছেন: ভাই, আপনি মানুষ খুব ভাল।
২৯| ১৭ ই এপ্রিল, ২০০৯ রাত ২:৫৭
ফারহান দাউদ বলেছেন: আকাশ পাগলা,নেভার মাইন্ড,মুক্ত বয়ান যেইখানে পড়ে ঐখানে পড়তে তোমার আরেকবার জন্মানি লাগবো,তুমার বালছাল পুস্ট তার ১০ বার পড়ার কোন দরকার নাই,যেইটা বুঝো না ঐটা নিয়া কপচাও কম।
"কেউ বুয়েটে পড়লেন কিন্তু রেজাল্ট ভালো করতে পারলেন না, আর কেউ UAP থেকে আর্কিটেক্ট পড়ে ভালো করলেন - চাকুরীর বাজারে কার দাম বেশী হবে?"-- কেএসসারথি, বুয়েটের টার দামই বেশি হবে,কারো বিশ্বাস না হইলে UAP থেকে আর্কিটেক্ট পইড়া পুরা সিজিপিএ নিয়া বাইর হয়া বুয়েটের কোন আর্কির পোলাপানের সাথে এখ জায়গায় ইন্টারভিউ দিয়া দেখবার পারো।
ফাউল প্যাচালে মাইনাস। এইসব তর্ক উঠলেই খালি তিতা কথা বাড়ে তারপরেও পাবলিকের তেল কমে না।
১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১২:৪১
আকাশ_পাগলা বলেছেন: একটা কথা বলতে চাই, সেটা হল, আমরা রখানে জব এর আলাপ করতেছিনা। জব সেক্টর পুরা আলাদা জায়গা। ওখানে প্যচালের টাইম নাই। কোথা থেকে পড়ছেন, সেটার চেয়ে বড় বাস্তবতা ওখানে কী পড়েছেন তার উপর। যাক, এসব ব্যাখ্যার মুড নাই।
যাই হোক, আমি খারাপ ছাত্র হইলেই কী আর না হইলেই কী ? এতে কার কী আসে যায়? আর, আমি কি কখনও বুয়েটের কাউকে মনের ভুলেও আণ্ডারেস্টিমেট করলাম বলে মনে হল আপনার? আসলে,বোধহউ আপনাদের সমস্যা বাংলায়।
৩০| ১৭ ই এপ্রিল, ২০০৯ সকাল ৯:০৫
নুভান বলেছেন: "আকাশ পাগলা,নেভার মাইন্ড,মুক্ত বয়ান যেইখানে পড়ে ঐখানে পড়তে তোমার আরেকবার জন্মানি লাগবো-"
ফারহান, আরেক জন্মে কাম হইবো বইলা মনে কর? রবি ঠাকুরের ইচ্ছাপূরণ পড় নাই? খ্যাক খ্যাক ...
১৭ ই এপ্রিল, ২০০৯ সকাল ১০:৫২
আকাশ_পাগলা বলেছেন: ওই ২ জন যে এক ব্যাক্তি এখনও বুঝেন নাই !!!!!!
হমমমম্ম, হইতেই পারে যে আমি খারাপ ছাত্র। আর, আসলেও তাই। কিন্তু, আমি কি জানি না জানি, তা দিয়ে কোন ভার্সিটির মুল্যায়ণ করলে হাসির পাত্র হবেন।
৩১| ১৭ ই এপ্রিল, ২০০৯ সকাল ৯:১১
অচেনা সৈকত বলেছেন: চমৎকার গঠনমূলক পোস্টে প্লাস।
১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১২:৪৬
আকাশ_পাগলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
৩২| ১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:২১
বিবর্তনবাদী বলেছেন: ভাল পোস্ট তবে কোন উপসংহার পেলাম না। এখন আমার কিছু কথা বলি...
-------------------------------------------------------------------------------------------------
এই মূহুর্তে আমি বাংলাদেশে এমন কোন শিক্ষা প্রতিষ্ঠানের নাম মনে করতে পারছি না যেখানে ভাল ছাত্র তৈরির উদ্দেশ্যে লেখাপড়া করানো হয়। সেটা ঢাবি বুয়েট হোক আর কোন প্রাইভেটই হোক না কেন।
আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে বর্তমানে ছাত্র পড়ানো হয় ছাত্র তৈরি করা হয় না। এই ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সুবিধা হল সেখানে ভাল ছাত্ররা যাচ্ছে। ফলাফল, ভাল ছাত্র বের হয়েও আসছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা অনেকেই তাদের বিশ্ববিদ্যালয় শিক্ষায় ভাল রেজাল্ট না করতে পারলেও তাদের কর্মক্ষেত্রে চাহিদা বেশি, কারন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে তাদের একটা নুন্যতম যোগত্যা থাকাই স্বাভাবিক সেটা ধরে নেওয়া যায়। তাছাড়া যেই পরিবেশে এবং যাদের মাঝে তারা শিক্ষাক্ষেত্রে চলাফেরা করে তার কারনে তাদের চিন্তাধারা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের তুলনায় অবশ্যই অবশ্যই অবশ্যই অগ্রসর। চাকরি ক্ষেত্রে পাবলিকের বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাই অগ্রাধিকার পায়। এমন অনেক জব আছে যেখানে পাবলিকের ছাত্ররা তেমন আগ্রহ দেখায় না বা সাময়িক ভাবে যোগ দেয়, অথচ প্রাইভেটের ছাত্ররা ঝাপিয়ে পড়ে।
সেই সাথে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা উত্তরাধিকারসূত্রে এমন কিছু সংস্কৃতি পেয়ে থাকে যা তাদের অধিকাংশের মূল্যবোধ গঠনে সহায়তা করে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এমনটা হয় না। সেখানে অর্থ দেওয়া হয় শিক্ষা কেনা হয়। এভাবে বিশ্ববিদ্যালয় শিক্ষার মান অর্জন করা কখনই সম্ভব নয়। সুযোগ সুবিধা শিক্ষা ক্ষেত্রে যত না গুরুত্বপূর্ণ বিষয় তার চাইতে বড় বিষয় হল শিক্ষার উদ্দেশ্য। এক জায়গায় শিক্ষা অর্জন করা হয় অন্যত্র শিক্ষা কেনা হয়। ফলাফল কি হবে সেটা বোঝা যায়।
বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর শিক্ষকতায় মেধাবীদের যথাযথ মূল্যায়ন করা হচ্ছে না। সেই সাথে নোংরা দলবাজিতো আছেই। ছাত্র ও শিক্ষক রাজনীতি বর্তমান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সব চাইতে বড় সমস্যা। এই ব্যাপারটা প্রাইভেটে নাই। এটা সুযোগ প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোর উঠে দাড়াবার। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো যদি তাদের বানিজ্যিক মনোভাব ত্যাগ করে, শিক্ষিত জনসম্পদ গড়তে আগ্রহী হয় তবে অবশ্যই আগামীতে প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোই দেশের মেইনস্ট্রিম বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পাবে। কিন্তু বানিজ্যিক মনোভাব বজায় রেখে কোন ক্রমেই প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো দাড়াতে পারবে না।
এখন পর্যন্ত আমি বাংলাদেশে কোন প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে "বিশ্ববিদ্যালয়" ও তার ছাত্রদেরকে "বিশ্ববিদ্যালয় ছাত্র" আখ্যা দিতে রাজি নই। এগুলোকে টেকনিক্যাল ইন্সটিটিউট বলা যেতে পারে। তবে এই পরিস্থিতি পরিবর্তন সম্ভব এবং দ্রুতই সম্ভব। এর জন্য দুই একটি বিশ্ববিদ্যালয় যদি এগিয়ে আসে এবং বানিজ্যিক মনোভাব ত্যাগ করে তখন মানও বাড়বে এবং ব্যবসাতো অবশ্যই বাড়বে।
১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:৪৫
আকাশ_পাগলা বলেছেন: আমাদের দেশের প্রাইভেট ভার্সিটি কোনদিনই বাণিজ্যিক মনোভাব কাঁটাতে পারবে না।
পাবলিকের শিক্ষকের আচরণ পাবলিকে এক আর প্রাইভেটে আসলেই আরেক। ছাত্রগুলাকেও দেখেন !!!!
আমি মনে করি, প্রাইভেটের ক্ষেত্রে যদি আগাতে হয়,ছাত্রদের নিজেদের চেষ্টাতেই আগাতে হবে। নইলে কোন উপায় নাই। প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে "বিশ্ববিদ্যালয়" নাই-ই বা ধরলেন, কিন্তু, ছাত্রগুলাকে আমার মনে হয় না হেলা ফেলা করা উচিত। কারণ, সবার ভেতরেই সম্ভাবনা থাকে।
আর, জব সেক্টরে খুব দ্রুত একটা পরিবর্তন আসছে। প্রথমে, পাবলিকের খুব মেধাবী কিছু ছেলে জব পাবে, পরে বাকি জায়গাগুলা প্রাইভেটের ছেলেগুলো দখল করে নিতে যাচ্ছে।কারণ, যারা ১০/১৫ লাখ দিয়া পোলারে পড়াইতেছে, তাদের অনেকেই শিল্পপতি,নয়ত তাদের পরিচিত অনেকে। সেখানে একটা লিংক হচ্ছে। এরপরে, বিবিএ বেইজড জবে খুব ধুমধাম ইংরেজি পারা ছেলে মেয়েদের প্রিফার করে।আই বি এর পরেই তাই এখন অনেক নামীদামী প্রাইভেট এই সেক্টরে উঠে আসতেছে।
আরেকটা অনেক বড়ো ব্যাপার হল, সাবজেক্ট। প্রাইভেটে শুধু সেগুলাই পড়ানো হয় যার চাহিদা আছে। কিন্তু, পাবলিকে তেমন না। ঢাবিতে 'পালি' পড়তে ডি ইউনিটে টিকতে হয়। সেখান থেকে পাশের পর কি করে ? এখানে পাবলিকের ছেলে পিছে চলে যাচ্ছে।
আমি মনে করি, ইঞ্জিনিয়ারিং সেক্টর পুরাই আলাদা। বুয়াটের সাথে কিছুর তুলনা চলেনা এখনও। কিন্তু, এখানেও সাবজেক্টের খেলা আছে। ন্যাভাল ইঞ্জিনিয়াররা পাশ করে কী করেন আমার ধারণা নাই। আমার মোট ১০ জন আপন কাজিন বুয়েটের থেকে পাশ করেছে।সবাই মেকানিকাল থেকে আর ১ জন সিভিল থেকে। সবাই এখন বিদেশে। তাদের প্লেস প্রাইভেটের সেই ছেলেগুলা নিবে, যাদের বাপ শিল্পপতি না। মানে, যাদের পিছে তাদের বাপের টাকা শেষ, বিদেশে পাঠানোর টাকা নাই।
আর,মূল্যবোধের একটা ব্যাপার আছে। আই বি এ কে সবার চেয়ে আগে ধরা হয়। ঢাবি তে বাস স্ট্যান্ডের সামনে ওপেন আইবিএ এর মেয়েগুলাকে ধুয়া উড়াইতে দেখছেন? আমি কিন্তু, প্রায়ই দেখি।একই জিনিস প্রাইভেটেও ভর্তি। মূল্যবোধ ছাড়া আইবিএ এগিয়ে গেছে,অথচ এখনও প্রাইভেট পারছেনা।
আসলে, সব কিছু বাদ দিয়ে আমাদের প্রত্যেক ছাত্রকে ইনডিভিজুয়ালি হিসাব করা উচিত। এতেই যথাযথ মূল্যায়ণ সম্ভব।সেখানে তার পরিচয় হবে, সে কেমন ছাত্র, কোথায় পড়ে তা না!!
আপনার কমেন্ট অনেক ভাল লেগেছে।
ভাল থাকবেন।
৩৩| ১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:২৩
কেএসরথি বলেছেন:
আবু নাসের মোহম্মদ রেজা বলেছেন: "@কেএসরথি : বুয়েট এর তুলনা শুধুই বুয়েট (বাংলাদেশের প্রেক্ষাপটে)। আমি যদিও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা। তারপরও আমি একথা বলবো। কারন চাকুরী করতে এসে বুঝতে পারছি সাধারন মানের একজন বুয়েটের ছাত্রও অন্যদের তুলনায় কতটা অসাধারন।"
সেই অসাধারনের মান কিভাবে মাপবেন?
যারা বুয়েটে পড়তে যায়, তারা অবশ্যই মেধাবী।
কিন্তু আমি বলছি, প্রতিষ্ঠানের নামে বেশীদিন চলা যায় না।
যারা ভালো তারা ভালো করবেই! সেটা তুমুল কষ্ট করে হলেও।
আর তাছাড়া পড়াশোনায় ভালো করা, আর চাকুরীতে ভালো করার মাঝে কিন্তু আকাশ-পাতাল তফাত।
এইটা কিন্তু আপনাকে মানতেই হবে।
৩৪| ১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:৩৫
ব্লগেশ্বর বলেছেন: পাবলিক এবং প্রাইভেট - উভয়ের পক্ষে এবং বিপক্ষে যারা মন্তব্য করেছেন তাদের বেশিরভাগের মধ্যেই ইগোর ব্যাপারটা কাজ করেছে। কিন্তু বিষয়টা এখানে ইগোর নয়।
শুরুতেই বলি পড়াশোনার মানের ব্যাপারে। প্রাইভেট ভার্সিটিগুলোর বাণিজ্যিক চিন্তাধারা সেখানকার ছাত্রদের পড়াশোনার মান খারাপ করে দেয়, কথাটি আংশিক ঠিক। পুরোপুরি ঠিক ভুঁইফোড় প্রাইভেটগুলোর ক্ষেত্রে যেগুলো অনেকটা রাতারাতি গজিয়ে উঠে কমার্শিয়াল কোন বিল্ডিঙের দুটো ফ্লোর ভাড়া করে কাজ চালাচ্ছে। কিন্তু যে প্রাইভেট ভার্সিটিগুলো প্রতিষ্ঠিত তাদের মান কোনমতেই খারাপ নয়।
প্রাইভেট ভার্সিটিগুলোর একটা বড় দুর্বলতা হল কোনটিরই সব ডিপার্টমেন্ট সমান মান বজায় রাখে না - নর্থ সাউথে বিবিএ ভালো, এআইইউবিতে ইলেক্ট্রিক্যাল ভালো, এশিয়া প্যাসিফিকে ফার্মেসি ভালো ইত্যাদি। এদিক দিয়ে পাবলিক ভার্সিটিগুলো এগিয়ে।
আমার পরিচিত অনেকেই (যারা সামর্থবান) তাদের মতামত জানিয়েছে অন্য প্রেক্ষাপটে। তাদের প্রায় সবাইই প্রায়োরিটি দিয়েছে পাবলিককে, বিশেষ করে বুয়েট, মেডিক্যাল এবং ঢাবির কিছু ডিপার্টমেন্ট যেগুলোর জব মার্কেটে চাহিদা বেশি। কিন্তু ঢাকার বাইরে যাওয়ার ব্যাপারে তাদের সবারই প্রবল অনীহা। জাহাঙ্গীরনগর পর্যন্ত ঠিক আছে, কিন্তু তার চেয়ে দূরে কোথাও হলেই আপত্তি। এর চেয়ে এনএসইউতে কিংবা ব্র্যাকে ভর্তি হয়ে যাব - এই ছিল তাদের মতামত। কেন? - এই প্রশ্নের জবাবে তারা বলেছে, ঢাকাতে তারা যে মানের এবং ধরনের জীবন যাপনে অভ্যস্ত, সেটা ঢাকার বাইরে হবে না।
এখানে তারা পড়াশোনার মানের চেয়ে জীবনের মান নিয়ে চিন্তিত বেশি।
১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:৪৮
আকাশ_পাগলা বলেছেন: সহমত। আহসানুল্লাহ এখন অনেক এগিয়ে গেছে। এনেস ইউ বা ব্র্যাকের আগে প্রাইভেটে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য মানুষ এখন আহসানউল্লাহর নাম নেয়।
তব, বনানীতে থাকলে ভিন্ন কথা।
৩৫| ১৭ ই এপ্রিল, ২০০৯ দুপুর ১:৪৬
ব্লগেশ্বর বলেছেন: জবের মার্কেটের কথা চলে আসে প্রসঙ্গক্রমেই। বাংলাদেশের জব ফিল্ড (বেসরকারী) এখন দুটো জিনিস একই সাথে চায় - যোগ্যতা এবং লবিং। এ ব্যাপারে পরে কিছু বলার ইচ্ছা রইল।
৩৬| ১৭ ই এপ্রিল, ২০০৯ বিকাল ৩:৩১
কেল্টূ দা বলেছেন:
খেক খেক খেক ! !
বালা আচো ফ্যাকাস_ছাগলা ?
৩৭| ২৪ শে এপ্রিল, ২০০৯ বিকাল ৩:৪৯
আমড়া কাঠের ঢেকি বলেছেন: সবাই বলে প্রাইভেট এখন অনকে এগিয়ে। কিন্তু এরপরও ইন্টার পাশের পরপরই সবাই পাবলিকে ভর্তির জন্য ঝাপায়ে পড়ে কেন সেইটা বুঝলাম না
আমাদের ভার্সিটির প্রায় সব স্যারই প্রাইভেটে ক্লাস লয় (আমরা এটাকে ক্ষেপ মারা বলি ) , সেই হিসাব করলে এতদিনে সব প্রাইভেটেরই পাবলিকের সমমানের হয়ে যাবার কথা।
আসল জিনিস স্টুডেন্টের ভেতরের কোয়ালিটির। তবে ভাল ভার্সিটির রেপুটেশন আর পরিবেশ ছাড়া কোয়ালিটির কতটুকু ডেভেলপমেন্ট সম্ভব সেইটা কথা। ধরেন খুব ভালো একটা ছেলে প্রাইভেটে পড়ে, যেখানে তার সাথে কমপিটিশনের কেউই নাই। তার ডেভেলপমেন্ট কিন্তু সেইখানেই শেষ। অথচ ভাল কোন পাবলিকে পড়লে কমপিট করার জন্য অনেকরেই পেত, তারও ডেভেলপমেন্ট হইত।
কয়েকটা পোলাপাইন এই এনএসইউ টাইপ গরম দেখায় ইদানীং, যাগো টার্ম প্রজেক্ট কিনা আমাগো একটা ল্যাব এসাইনমেন্টের সমান (অনেকে এখনো টার্ম প্রজেক্টই দেখেনাই!) এইটা ভার্সিটির দোষ। আর গরম দেখানির কি হইল, বাপের পয়সা উড়ায়া গরুর মত জাবর কাটার চাইতে মইরা যাওয়া বেটার
২৪ শে এপ্রিল, ২০০৯ রাত ৮:৩০
আকাশ_পাগলা বলেছেন: কথা সত্য, ভার্সিটি হিসেবে প্রাইভেট কখনই পাবলিকের সমান যেতে পারবে না।
আর বাপের টাকা দিয়া পইড়া ভাব মারারও কিছু নাই।
কিন্তু, একটা ছাত্র চেষ্টা করলে ঠিকই আগাইতে পারে।
বুয়েট, আই বি এ এর হিসাব আলাদা।
কিন্তু, যারা সাধারণ মানের ছাত্র, তাদের ক্ষেত্রে অনেকের সুযোগ থাকে পরবর্তীতে ভাল করার।
ইদানীং একটা কথা উঠছে, প্রাইভেট না থাকলে পোলাডি ইন্ডিয়ায় যাইয়া পইড়া আসত। সেইটার চাইতে ত ভাল হইছে, কী কন !!
নইলে, বাধ্য হয়ে ঢাকা ভার্সিটিতে 'পালি/দর্শন' পড়া লাগত। কারণ, কোথাও ত সিট নাই। ভাল জায়গা গুলা ভাল ছাত্র নিছে, আর সাধারণ ছাত্ররা পড়ত মহা ফাপরে।
পড়ার জন্য ধন্যবাদ।
৩৮| ২৫ শে এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৭:৫৪
আমড়া কাঠের ঢেকি বলেছেন: দেশে যে হারে জিপিএ ফাইভ বারতেছে, তাতে কয়দিন পর প্রাইভেটও যোগ্যতা হিসেবে জিপিএ ফাইভ চাবে তাতে সন্দেহ নাই! তবে যে হারে ওরা টাকা নেয়, সেই তুলনায় সার্ভিস আমার কাছে খুবই কম মনে হয়। অনেকেরই তো একটা এসি রুম হল ক্যাম্পাস। বলেন এটা কি মানা যায়? আর ল্যাবের কথা তো আপনিই বইলা দিলেন, আমি আর কি বলুম।
শুধু মার্কামারা কতগুলা প্রাইভেটের পোলাপাইন যে ভাব ধরে তা কিন্তু নয়, পবলিক ইনস্টিটিউট আই বি এ'র ভাব দেখলেও আপনি টাসকি খাইবেন! অথচ ওদের সিলেবাস আর ইন্জিনিয়ারিং এর সিলেবাস দেখেন। অবশ্য ওদের জবের জন্যও আলগা ভাব দরকার, কি আর করা!!
২৮ শে এপ্রিল, ২০০৯ রাত ২:১২
আকাশ_পাগলা বলেছেন: পুরা সহমত।
আহসানুল্লাহ তেই এখন ডাবল ৫ চায়, টেক্সটাইলে পড়তে (স্প্রিং সেশনে)। বুঝেন অবস্থা !!!!
এসি রুম ক্যাম্পাস যে কী জঘণ্য কল্পনা করতে পারবেন না। আমি নিজে এর ভুক্তভুগী। ওরা সার্ভিস কম দিবেই, কারণ যেই টাকা দেই তার অর্ধেক ত ওদের লাভের গুড়। ওদের পিটানীর দরকার।
আই বি এর মেয়ে আমারে কয় বুকা,কারণ আমার কাছে সিগারেট চাইছে। আমি কইছি খাইনা। বুঝেন অবস্থা।
মার্কামারা পোলাপান সবখানে থাকে।
আমার এলাকার সিনিয়ার পোলা(দর্শনে পড়ে) আমার সাথে যে কী একটা ভাব নেয়, চিন্তাও করতে পারবেন না।
এক পোলারে চিনি। এন এস ইউ তে পড়ে। তার ভাব দেখলে ডায়রিয়া হইয়া যাইব।
ভাব নেয়া কখনই ভাল না। কিন্তু, ভাব নেয়ার একটা যোগ্যতাও তো থাকতে হবে? এদের কে বুঝাবে ??
৩৯| ২৮ শে এপ্রিল, ২০০৯ রাত ১:৩৩
স্পর্শের বাহিরে বলেছেন: ami nijeo private university ar satro.HSC te Gpa 5 peye dhaka university te admission test dewar proyojon mone kori nai.Private unite vinno rokomer akta subject a vorti hoey gesi. But ata sotto 95% Private University ar 99.5% student e thik moto English likhte pare na. Assignment dile copy paste kore.Ar vai porikkhar majhe nokol+15ta Question poraye 10ta question die Suggestion dewa to asei...Vai amra private ar student ra oneeeeeeeeeeeeeeeeek short syllabus pori...amar khub lozza lage jokhon amar Public a pora bondhu rat jege pore ami ami porikkhar agey 2-3 ghonta pore CGPA 3.74 rakhsi
Sotti kharap lage keno ato kom jani tai...
২৮ শে এপ্রিল, ২০০৯ রাত ২:০১
আকাশ_পাগলা বলেছেন: ???????????
আপনার কথায় সন্দেহ লাগতেছে, ভাই।
যা লিখেছেন তা হয়ত অনেকের ক্ষেত্রে সত্য হতে পারে।
৪০| ২৮ শে এপ্রিল, ২০০৯ রাত ১:৩৩
স্পর্শের বাহিরে বলেছেন:
৪১| ২৮ শে এপ্রিল, ২০০৯ রাত ২:২০
ঋফায রহমান বলেছেন: ++++++++++++++++++
২৮ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৫
আকাশ_পাগলা বলেছেন: ধন্যবাদ ভাই।
৪২| ০২ রা মে, ২০০৯ দুপুর ২:০৯
আিমওআমরা বলেছেন: মাইনাস দিছি।
অতি সরল ও আর কি যেন একটা দোষযুক্ত
তুমি এর চে ভাল ভাবে চিন্তা করতে পার বলে আমি মনে করি
০২ রা মে, ২০০৯ সন্ধ্যা ৬:০২
আকাশ_পাগলা বলেছেন: আজকে বোধহয় তোমার মনটাই খারাপ !!
সব কিছুই আমি সহজ করে লিখতে চেষ্টা করি।
তাছাড়া, আমি কী কী ঘটনা দেখে কী কী উপলব্ধি করি, সেই ঘটনাগুলো পোস্টের শুরুতেই দিয়ে দেয়ার চেষ্টা করি।
৪৩| ০২ রা মে, ২০০৯ দুপুর ২:৩৯
রিয়াজুল ইসলাম বলেছেন: আপনি অনেক কিছুই লিখেছেন। তবে বেশ কিছু জায়গায় এলোমেলো আছে। যেমন আপনার তুলনা গুলো ফেয়ার না। মনে করুন, একজন টেলিকমুনিকেশন ইন্জিনিয়ারিং এর ছাত্রের সাথে যদি গণপ্রশাষনের একটি ছাত্রকে তুলনা করেন সেটা হবে অযোক্তিক। সাধারণ ভাবে টেলিকমুনিকেশন ইন্জিনিয়ারিং এর ছাত্রটি গণপ্রশাষনের কাজ কখনই করতে পারবে না। তাই এই দুয়ের মধ্যে তুলনা করা ও হবে অযোক্তিক।
এরপর আসুন, আপনি বুয়েটকে সবার চাইতে আলাদা বলে ফেললেন। এটা কি আপনার সাথে পরসপরবিরোধি হয়ে গেল না? আপনি নিজেই যেখানে বলছেন "কে কোথায় পড়ে শুধুমাত্র এটা দিয়ে তাকে মূল্যায়ণ করা যায় না"। আসলে বুয়েটেও এমন অনেক অনেক ছাত্র রয়েছে যারা বুয়েটে চান্স পেয়েই খালাস, এরপর তারা আর আগের মত স্টাডিতে থাকে না এবং কার্যত নোলেজ থেকে অনেক অনেক দুরে সরে যায়। একবার, একটি কোম্পানিতে ২/১ জন ইন্জিনিয়ার সিলেকশনের বোর্ডে আমি ছিলাম, সেখানে আমি দেখছিলাম বুয়েট এবং ঢাবি থেকে পাশ করা ছাত্রকে পিছে ফেলে এআইইউবির একটি ছেলে চাকরি পেল।
আবার, বিবর্তনবাদী যেমনটি বলেছেন: "সেই সাথে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা উত্তরাধিকারসূত্রে এমন কিছু সংস্কৃতি পেয়ে থাকে যা তাদের অধিকাংশের মূল্যবোধ গঠনে সহায়তা করে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এমনটা হয় না", এই কথাটি কিন্ত বেশ গুরুত্বপুর্ণ।
তবে আপনার লেখার মুল বিষয়বস্তুর সংগে একমত যে "কে কোথায় পড়ে শুধুমাত্র এটা দিয়ে তাকে মূল্যায়ণ করা যায় না" বরং কে কতটা নোলেজ রাখে সেটাই বিবেচ্য।
০২ রা মে, ২০০৯ সন্ধ্যা ৬:০২
আকাশ_পাগলা বলেছেন: ভাই, আমি কিন্তু এই কথাটাই বলেছি। যে এদের দুজনকে শুধুমাত্র পাবলিকে পড়ে বলেই এক ক্যাটাগরীতে ফেলা যাবে না। এদের লেভেল আলাদা। তারা আলাদা মাপের গুরুত্ব পাওয়ার যোগ্য।
বুয়েটের ব্যাপারটা আলাদা বলেছি এই কারণে যে, এখানে কিন্তু মানুষ মুখস্তবিদ্যার জোরে নয়, বরং ভালভাবে পড়াশুনা করে, প্রচুর জেনেই চান্স পায়। সময়ে সময়ে গুটিকয়েক যদি পড়াশোনা থেকে সরেও যায়, তারা চাইলেই আবার ফিরে আসতে পারে, তাদের সে যোগ্যতাটুকু আছে।
প্রাইভেটের সবচেয়ে বড় সুবিধা কি জানেন? এদের মামা চাচা খালা লিংক বেশি থাকে। এআই ইউ বি এর ছেলেটা হতে পারে সত্যিই ওদের থেকে ভাল করেছে, তবে আমি এমন ক্ষেত্রে অনেক সময়েই আগে থেকে লিংক থাকে(অনেক ক্ষেত্রে, সবাই না)।
ধন্যবাদ
©somewhere in net ltd.
১|
১৬ ই এপ্রিল, ২০০৯ রাত ৯:৪২
হুমায়ুন কবির হাকিম বলেছেন: লিখেছেন ভাল তবে উপসংহার কি!!!!!!