নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

i blog/therefore i exist

অচিন্ত্য

"জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ"

অচিন্ত্য › বিস্তারিত পোস্টঃ

মুক্ত চর্চা না স্বেচ্ছাচার ?

০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪৮

মুক্ত চর্চা না স্বেচ্ছাচার ?



সরাসরি কোন ব্যক্তির বিরুদ্ধে কিছু লিখা আমার স্বভাববিরুদ্ধ। কিন্তু অভাবে স্বভাব নষ্ট; বিনয়ের অভাব, শালীনতাবোধের অভাব, কমন সেন্সের অভাব। (কমন সেন্স খুব বেশি আনকমন হলে ননসেন্স বলা যায়।)



সংবাদ মাধ্যমে কিছুদিন কাজ করার সুবাদে জার্নালিজম এর বেসিক ধারণাগুলোর সঙ্গে অল্পবিস্তর পরিচয় আমার হয়েছিল। সেই ধারণা থেকে জানি একজন জার্নালিস্ট যখন অবজেকটিভিটি থেকে সাবজেকটিভিটির দিকে যাওয়ার প্রবণতা দেখান তখন তিনি একটু একটূ করে জার্নালিজম এর দুনিয়া থেকে সরে যান। এই দৃষ্টিকোণ থেকে দেখলে আমাদের দেশে জার্নালিজম চর্চা প্রফেশনাল অ্যাপ্রোচ থেকে এখনো অনেক দূরে আছে। দেশের চলমান ঘটনাপ্রবাহ নিয়ে গণমাধ্যমগুলো যে প্রশ্নবিদ্ধ হয়েছে তার কারণও এই অপরিপক্কতা।



সে যাই হোক। মূল কথায় আসা যাক। হেফাজতের লং মার্চকে কেন্দ্র করে শনিবারের ঘটনাপ্রবাহ নিয়ে মুন্নী সাহার উপস্থাপনায় দু’টি প্রোগ্রাম দেখলাম। প্রথম প্রোগ্রামে মুন্নী সাহা হেফাজতের কার্যক্রম নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী’র কোন একটি উক্তি সম্পর্কে বলতে গিয়ে এক পর্যায়ে কটাক্ষ করে বললেন ... এতে তার সওয়াব হবে। এর কিছুক্ষণ পর তিনি হোসাইন মোহাম্মদ এরশাদ সম্পর্কে বলতে গিয়ে বলেন ... এরশাদ খাবার বিতরণ করেছে (‘করেছেন’ নয়)। তার মনে রাখা উচিত ছিল যে তিনি যার সম্পর্কে বলছেন তিনি একজন সাবেক রাষ্ট্রপতি। দ্বিতীয় অনুষ্ঠানটি আজ (রবিবার) কিছুক্ষণ আগেই দেখলাম। এখানে স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয় উপস্থিত ছিলেন। জার্নালিজম, এথিক্স এগুলো অনেক দূরের কথা। মুন্নী সাহা তার সঙ্গে স্বাভাবিক সৌজন্যটুকুও দেখান নি। তাকে একটি বাক্যও শেষ করতে না দিয়ে মাঝখানে কথা কেড়ে নিলেন পুরো অনুষ্ঠান জুড়ে। এবং এমনকি সামনাসামনি তাকে ব্যক্তিগত আক্রমণ করতেও দ্বিধাবোধ করলেন না। মনে পড়ল চিত্রনায়ক অনন্ত জলিলকে নিয়েও তিনি একটি প্রোগ্রাম করেছিলেন এবং সেখানেও এই ধরণের আচরণ করেছিলেন।



বাংলাদেশে নব্বই এর দশকের শেষের দিকে গণমাধ্যমে একটি মুক্ত চর্চার জায়গা তৈরি হয়। সেই চর্চার ধারাবাহিকতা এই মুহূর্তে স্বেচ্ছাচারের দিকে যাচ্ছে কি ? জার্নালিস্ট ওয়েলগ্রুমড নাও হতে পারেন। কিন্তু চ্যানেলের তো একটি উপযুক্ত নীতিমালা থাকা উচিত। গ্রহণযোগ্যতা কমে যাওয়া শুধুমাত্র একটি নির্দিষ্ট মাধ্যমের জন্যই ক্ষতিকর নয়; এটি পুরো জাতির জন্যই একটি নেতিবাচক বিষয়, কারণ এতে মুক্ত চর্চার জায়গাটি সংকীর্ণ হয়ে আসে।

মন্তব্য ১৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫৫

ঠোঁটকাটা০০০৭ বলেছেন: মুন্নী সাহা ইদানীংকালে বেশি বকে। আরে সাংবাদিকতা মানে তো ঘটকালী। নিজেরা পাত্র পাত্রী না। উনি নিজেই তার নিজের কথা চাপিয়ে দেন, অনেক ক্ষেত্রে অপব্যাখ্যাও দেন।
অনেকটা শাইখ সিরাজের মতো। যেন নিজেই কৃষিবিদ।
স্বরাষ্ট্রমন্ত্রীও অনেক ফাউল খেলছেন। কিন্তু তাই বলে সাংবাদিতার সাধারণ বোধটাও তো কাজে লাগাতে হবে।
মুন্নি সাহার অনুষ্ঠান দেখা বন্ধ করে দিছি। তার চেয়ে ইন্ডিপেন্ডেন্টটা বেশি দেখি। একাত্তরও দেখি।

০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:০৫

অচিন্ত্য বলেছেন: হাহ হাহ। শাইখ সিরাজ ! হ্যাঁ, আপনার উদাহরণটা চমৎকার। ঘটকালী করতে গিয়ে পাত্রপাত্রী হয়ে যাওয়াটা নিশ্চয়ই সাংবাদিকতা নয়।

সাংবাদিক যখন নিজের অবস্থান স্পষ্ট করেন, তখনই তিনি আর সাংবাদিক থাকেন না। এতে তিনি সহ তার প্রতিষ্ঠান গ্রহণযোগ্যতা হারায়।

ধন্যবাদ।

২| ০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৩

আসাদুজ্জামান সোহাগ বলেছেন: ভালো লিখেছেন ভাই।

০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৯

অচিন্ত্য বলেছেন: অনেক ধন্যবাদ

৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: মুক্ত চর্চার জায়গার ধারাবাহিকতা এই মুহূর্তে স্বেচ্ছাচারের দিকে যাচ্ছে কি ?

যাচ্ছেতো বটেই এবং তারা আরও মহামূর্খের মতো ভাবছে তারা কেউকেটা হয়ে গেছে!!!!!!! তাই যা খুশি তাই বললেও কেউ বলার কেউ নেই!!!!!

তারা সাংবাদিক! মন্ত্রী মিনিষ্টারও তাদের ভয় পায়?
মিডিয়া আছৈ না ???????

এই রেড জার্নালিজম থেকে জাতির মুক্তি হওয়া অতি জরুরী।

এবং বলতে গেলে বলতে হয় ইয়েলো থেকে রেডে চলে গিয়ে সরাসরি তাদের পক্ষপাতও আজকের জাতীয় সংকটের একটা বড় কারণ।

০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৮

অচিন্ত্য বলেছেন: ধন্যবাদ।

০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪০

অচিন্ত্য বলেছেন: আপনার নিকটি কিন্তু চমৎকার, বিদ্রোহী কবিতার কথা মনে করিয়ে দেয়।

৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৬

জাহাঙ্গীর জান বলেছেন: যত বড় মুখ নয় তত বড় কথা । লাখি আক্তারকে দ্বিতীয় মুক্তি যুদ্ধের অগ্নি কন্যা উপধি আ় সরকার দিয়েছে আর সে খুশিতে আত্য হারা নিজেকে মতিয়া চৌধুরী ছোট বোন মনে করে । উথ্যানের পতন আছে সময়ে কথা বলবে ।

০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৩

অচিন্ত্য বলেছেন:

ধন্যবাদ।

৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৬

ঠোঁটকাটা০০০৭ বলেছেন: আপনি মনে হয় সাংবাদিক জগতের মানুষ। পারলে শাইখ সিরাজরে নিয়া কিছু লেইখেন। আগামী দিনের কৃষি মন্ত্রী হওয়ার খায়েশ আছে। নোবেলও পাইয়া যাইতে পারে।

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪৭

অচিন্ত্য বলেছেন: না ভাই/বোন। এক বছর কাজ করেছিলাম সংবাদ মাধ্যমে। এখন আর সেই পথে নেই।
ধন্যবাদ

৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৯

হাসান মাহবুব বলেছেন: মুন্নী সাহার অহমিকা এবং আত্মম্ভরীতা অনেকদিন ধরেই দেখতেসি। এইডা নতুন কিছু না। সে নিজেকে কী যে মনে করে!

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪৯

অচিন্ত্য বলেছেন: কী যে মনে করে সেটাই তো রহস্য !

৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৪

আল ইফরান বলেছেন: অহংকার পতনের মূল।
সে মনে হয় ভুলে গেছে তার অতীত ইতিহাসের কথা।
আমরা কিন্তু ভুলি নাই X(( X(( X((

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫১

অচিন্ত্য বলেছেন: হাহ হাহ। আমি অবশ্য উনার আগের কথা জানি না।
ধন্যবাদ

৮| ১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৯

বৈশাখী ঝড় বলেছেন: মুন্নিসাহার ঔচিত্য বোধের অভাব অনেকদিন থেকেই লক্ষ্য করছি।

এর আগেও একবার এরশাদ সাহেবকে ডেকে নিয়ে প্রশ্ন করেছিলাম “ আপনাকে বিশ্ব বেহায়া বলা হয় এ সম্পর্কে আপনি কি বলবেন”। একজন প্রাক্তন প্রেসিডেণ্টকে এইভাবে প্রশ্ন করা যায় কিনা আমি জানি না । তখন তো মিশুক মাহমুদ বেঁচে ছিলেন। ওনার কাছ থেকে এমন শিক্ষা তো পাওয়ার কথা না! মিশুক মাহমুদের মত লোকের কাছে যাদের শিক্ষা ও দীক্ষা যাদের তাঁদের আরো যন্তবান হওয়া উচিত সাংবাদিকতার ক্ষেত্রে তাঁর সম্মানের প্রতি লক্ষ্য রেখে।

মিশুক মাহমুদের কাছ থেকেই শিক্ষা গ্রহন করা উচিত । উনি এত কাঁজ করেছেন কিন্তু ক্যামেরার পেছন থেকে।গুনীজনকে মানুষ চিনে নেয়। গলার রগ বের করে প্রকাশ করতে হয় না কিছু।

আমাদের দেশে গুটি কয়েক জন আছেন যাঁরা সাক্ষাৎকার গ্রহন কিংবা কোনো টক-শো পরিচালনার সময় নিয়ম মানেন। আমার আগে তৃত্বীয় মাত্রা অনেক ভাল লাগত । এখন অবশ্য সঞ্চালক বেশ কথা বলেন। আগে যেটা করতেন না।

মু্ন্নি সাহা মন্ত্রী মহদয়দেরকে কিংবা অনেক উচ্চ পদস্থ কমকর্তাদের ভাই ভাই করেন প্রকাশ্যে টেলিভিষনে। এই ব্যাপারটাও আমার কাছে দৃষ্টি কটূ ও শুনতে খারাপ লাগে। হতে পারে আমি হয়ত এই সব ব্যাপারে একটু বেশী সেন্সসেটীভ।

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১১

অচিন্ত্য বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.