নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আদনান

এগুলো আমার লেখা। লেখাগুলো কপিরাইটেড।

আদনান ফায়সাল

তিনিই কাঁদান, তিনিই হাসান। তিনিই মারেন, তিনিই বাঁচান। সমস্ত প্রশংসা শুধু তাঁরই।

আদনান ফায়সাল › বিস্তারিত পোস্টঃ

নামাজ সম্বন্ধে গুরুত্বপূর্ণ যে বিষয়গুলি আপনি জানতেন না

১৭ ই মে, ২০১৩ সকাল ১০:৩৮





মুসলিম মাত্রই আমরা জানি যে ইসলাম ধর্মের অন্যতম গুরুত্বপূর্ন স্তম্ভ হলো নামাজ পড়া ও কায়েম করা। কিন্তু, দুঃখজনক হলেও সত্য যে, নিজেদের মুসলিম বলে দাবী করলেও এই গুরুত্বপূর্ন স্তম্ভটি সম্বন্ধে আমরা অনেক মুসলিমই আজ উদাসীন। এই উদাসীনতার অন্যতম কারণ হলো নামাজের গুরুত্ব অনুধাবনের ব্যর্থতা এবং নামাজ সম্বন্ধে প্রচলিত অসংখ্য ভুল ধারণা। আমরা যারা নিয়মিত নামাজ পড়ি, তাদের অনেকেই ছোটবেলায় হুজুরের কাছে হয়ত অনেক কিছু ভুল শিখেছিলাম, এখনো সেই ভুল নিয়মেই নামাজ পড়ে যাচ্ছি। অথচ, ইসলামী জ্ঞান অর্জন করা আল্লাহ্‌ আমাদের জন্য ফরজ করেছেন, কাজেই আমাদের সকলেরই উচিত ইসলাম সম্বন্ধে, বিশেষ করে নামাজ সম্বন্ধে সঠিক জ্ঞান অর্জন করা এবং নামাজ কায়েম করা।



এটা খুবই খারাপ একটা ব্যাপার যে, বাংলাদেশের বইয়ের বাজারে বহুলভাবে প্রচারিত এবং বিক্রিত নামাজ ও অন্যান্য ফিক্‌হ সংক্রান্ত বইগুলি জাল হাদিস আর মনগড়া নিয়ম-কানুনে ভরপুর। আমরা নিজেরা সেই ভুল বইগুলি পড়ে নামাজ শিখি, আর আমাদের অনেক হুজুরেরাই সেই ভুল বইগুলি থেকেই আমাদের হয়ত ছোটবেলায় নামাজ পড়া শিখিয়েছিলেন। (উল্লেখ্য, এই সব বইয়ের লেখকদের এবং আমাদের সম্মানিত হুজুরদের যত না দোষ, তার চেয়ে বেশী দোষ আমাদের মত উচ্চশিক্ষিত(?) মুসলিমদের, যারা ধর্মকে হুজুরদের ডিপার্টমেন্ট বলে নিজেরা এই বিষয়ে পড়াশুনায় ইস্তফা দিয়েছি)। এই লেখাটির উদ্দেশ্য হলো মুসলিম ভাই-বোনদের মধ্যে নামাজ সংক্রান্ত বহুল প্রচলিত কিছু ভুল ধারণা সংশোধন করে দেয়া, এবং এমন কিছু গুরুত্বপূর্ন বিষয় জানানো যা কিনা অগণিত সাধারণ মুসলিমের অজানা।



১। নামাজ ত্যাগকারী মুসলিম কিনা তা সন্দেহজনক: আমাদের দেশের সাধারণ মুসলিমদের বিশ্বাস হলো - যেহেতু আমি কালেমা পড়েছি, নামের আগে মুহাম্মাদ আছে, শুক্রবারে জুমু’আর নামাজ পড়ি, ঈদ পালন করি, মানুষের সাথে দেখা হলে সালাম দেই, মাঝে মধ্যেই ইনশা আল্লাহ্‌, মাশআল্লাহ্‌ বলি, কাজেই আমি অবশ্যই মুসলিম। এখন জীবনে ভাল-মন্দ যাই করি না কেন, ৫ ওয়াক্ত নামাজ পড়ি আর না পড়ি, একদিন না একদিন তো বেহেশতে যাবই। কিন্তু, প্রকৃত সত্য হলো - শুধু কালেমা পড়লে বা মুসলিম পরিবারে জন্মগ্রহণ করলেই মুসলিম হওয়া যায় না। মুসলিম হতে হলে লাগে ৭টি বিষয়ের উপর ঈমান আনা (অন্তর্গত অবস্থা) এবং ইসলামের ৫টি স্তম্ভের উপর আমল করা (বাহ্যিক কাজ) (রেফারেন্সঃ সহীহ্‌ মুসলিম এর ৬ নং হাদিস) । মুসলিম হওয়া একটা বিশেষ status, যা কাজের মাধ্যমে অর্জন করতে হয়, ঠিক যেভাবে আপনি আপনার কলেজ/ ইউনিভার্সিটি থেকে নির্দিষ্ট condition গুলো পূরন করার পরে নিজের যোগ্যতা প্রমাণের মাধ্যমে আপনার সার্টিফিকেট কষ্ট করে অর্জন করেছেন।



বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ আলেম মুহাম্মাদ ইবনে আল উসাইমিন(রহ) এর মতামত হলো – যে ব্যক্তি ৫ ওয়াক্ত ফরজ নামাজ নিয়মিত আদায় না করবে সে মুসলিম থাকবে না, কাফির হয়ে যাবে। এর স্বপক্ষে তিনি অনেকগুলি যুক্তি দিয়েছেন[১]। আমি শুধুমাত্র তিনটি যুক্তি উল্লেখ করছিঃ



i) আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’আলা মহাগ্রন্থ কোরআনের বলেন:



তাদের পর এল অপদার্থ উত্তরসূরীরা, তারা নামাজ নষ্ট করল এবং কুপ্রবৃত্তির অনুগামী হল, তাই তারা অচিরেই মন্দ পরিণাম প্রত্যক্ষ করবে। কিন্তু, তারা ব্যতীত, যারা তওবা করেছে এবং ঈমান এনেছে ও সৎকাজ করেছে, তারাই তো জান্নাতে প্রবেশ করবে - তাদের প্রতি সামান্য জুলুমও করা হবে না। (সূরা মারইয়াম ১৯:৫৯-৬০)



লক্ষ্য করুন, ৫৯ নং আয়াতে নামাজ ত্যাগকারীদের অপদার্থ বলা হয়েছে। আর তারা কিভাবে আবার সুপথগামী হতে পারবে তার বর্ণনা করতে যেয়ে ৬০ নং আয়াতে তাদেরকে তওবা করে আবার ঈমান আনতে বলা হয়েছে। এটা প্রমাণ করে যে, নামাজ ত্যাগকারী অবস্থায় তাদের ঈমান চলে গিয়েছিল, অর্থাৎ তারা অমুসলিম হয়ে গিয়েছিল।



ii) নামাজ একমাত্র ইবাদত যাকে আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা কোরআন মাজিদে ‘ঈমান’ এর সমার্থকরূপে ব্যবহার করেছেন। আল্লাহ সূরা বাকারায় বলেন:



আর আল্লাহ এরূপ নন যে তিনি তোমাদের ঈমানকে ব্যর্থ করবেন। (২:১৪৩ এর অংশবিশেষ)



আয়াতের ব্যাখা: প্রিয়নবী মুহাম্মদ(সা) এর নবুয়তীর প্রথম দিকে সাহাবারা বায়তুল মুকাদ্দাসের দিকে ফিরে নামাজ পড়তেন। যখন মুসলমানদের কিবলা পরিবর্তন করে কা’বা শরীফের দিকে করা হলো তখন অনেক সাহাবা প্রশ্ন করতে লাগলেন যে তাদের আগের নামাজগুলির কি হবে? সেগুলির জন্য কি সওয়াব পাওয়া যাবে না? তখন আল্লাহ এই আয়াত নাজিল করেন যে, আল্লাহ তোমাদের ঈমান তথা নামাজকে ব্যর্থ করবেন না। এই আয়াত দ্বারা এটা প্রমাণিত হয় যে, নামাজ না পড়লে ঈমান থাকে না। একজন মুসলমানকে ততক্ষণই মুসলমান বলা হয় যতক্ষন তার ঈমান থাকে, আর একজন মুসলমানের ঈমান তখনই থাকে যখন সে প্রত্যেকদিন নিয়মিতভাবে কমপক্ষে ফরজ নামাজগুলো আদায় করে।





iii) বোরাইদা বিন হোসাইফ (রা) থেকে বর্ণিত নিচের হাদিসটিও প্রমাণ করে যে নামাজ ত্যাগকারী অমুসলিম। অনুরূপ বক্তব্যের একটি হাদিস সহীহ মুসলিম শরীফের ঈমান অধ্যায়েও পাওয়া যায়।



রাসূলুল্লাহ(সা) বলেন: আমাদের ও তাদের (কাফেরদের) মাঝে চুক্তি হচ্ছে নামাজের। অতএব, যে ব্যক্তি নামাজ ত্যাগ করল সে কুফরী করল। - (আহমাদ, আবু দাউদ, তিরমিযী, নাসাঈ, ইবনে মাজাহ)



কাজেই, আপনাকে মুসলিম হতে হলে শুধু জুমু’আ বা ঈদের নামাজ নয়, বরং ৫ ওয়াক্ত ফরজ নামাজ নিয়মিত ভাবে আদায় করতে হবে। প্রখ্যাত চার ইমামের মধ্যে ইমাম আহমদ ইবনে হান্‌বল (রহিমাহুল্লাহ) এর অনুসারীরাও এই মতামত পোষণ করেন। যদিও ইমাম আবু হানিফা (রহিমাহুল্লাহ), ইমাম মালিক (রহিমাহুল্লাহ) ও ইমাম শাফি' (রহিমাহুল্লাহ) মনে করেন যে- বেনামাজী কাফির হবে না, ফাসিক (অবাধ্য) হবে। তবে, বিংশ শতাব্দীর আরেক অন্যতম শ্রেষ্ঠ আলেম শেখ আব্দুল আজিজ বিন বাজ (রহ) এবং সৌদি ফতোয়া স্ট্যান্ডিং কমিটির মতামত হল - ইচ্ছাকৃতভাবে নিয়মিত নামাজ ত্যাগকারী শুধু কাফিরই নয়, তাকে সালাম পর্যন্ত দেয়া যাবে না, এমনকি সে সালাম দিলে তার উত্তর দেয়াও বৈধ নয় [১১]।



২। নতুন নামাজীকে পুরানো নামাজের কাযা পড়তে হবে না: অনেকেই নামাজ পড়া শুরু করে না এই ভয়ে যে সারাজীবনে যা নামাজ miss হয়ে গেছে তার কাযা পড়তে হবে। হাদিস থেকে এরকম কোন বিধান পাওয়া যায় না। আপনি যদি আগে বেনামাজী হয়ে থাকেন আপনাকে আগের নামাজ কাযা পড়তে হবে না, কিন্তু আল্লাহ্‌র কাছে আন্তরিকতার সাথে তাওবাহ্‌ করতে হবে। তবে নিয়মিত নামাজী হওয়ার পর, কোন অপরাগতার কারণে যদি ২/১ বার কখনো নামাজ miss করে ফেলেন তখন সেটার কাযা পড়তে হবে[২]।



৩। দিনে মাত্র ১৭ রাক’আত নামাজ বাধ্যতামূলক: নামাজ ত্যাগ করা কুফরী কাজ -এটা জানার পর অনেকেই সংকল্প করে যে এখন থেকে নিয়মিত ৫ ওয়াক্ত নামাজ পড়ব। কিন্তু পরমুহুর্তেই চিন্তা করে যে – ওরে বাবা! ফজর-আসর ৪ রাক’আত করে, যোহরের নামাজ ১০ রাক’আত, মাগরিব ৫ রাক’আত, ‘ইশার নামাজ ৯ রাক’আত, সারা দিনে মোট ৩২ রাক’আত! এত্ত নামাজ পড়ব কিভাবে? কিন্তু সঠিক তথ্য হলো যে, সারাদিনে মাত্র ১৭ রাক’আত নামাজ পড়া ফরজ – ফজরের ২ রাক’আত, যোহরের ৪ রাক’আত, ‘আসরের ৪ রাক’আত, মাগরিব এর ৩ রাক’আত এবং ‘ইশা এর ৪ রাক’আত। এই ১৭ রাক’আত নামাজ যদি আপনি ওয়াক্তমত পড়তে না পারেন তো গুনাহগার হবেন। বাকী যে সুন্নাত বা নফল নামাজগুলো আছে সেগুলো পড়লে আপনি সওয়াব পাবেন, কিন্তু না পড়লে গুনাহগার হবেন না [২,৩,৪]।



রাসূলুল্লাহ(সা) বলেন: যে ব্যক্তি দিনে-রাতে ১২ রাক’আত (ফরজ বাদে অতিরিক্ত) নামাজ পড়বে তার জন্য জান্নাতে একটি বাড়ি তৈরী করা হবে। এই ১২ রাক’আত হলো: যোহর নামাজের আগে ৪, পরে ২ রাক’আত, মাগরিবের নামাজের পরে ২ রাক’আত, ইশা এর নামাজের পরে ২ রাক’আত এবং ফজরের নামাজের আগে ২ রাক’আত। - (তিরমিযী ৩৮০, সহীহ আল জামি’ ৬৩৬২, হাদিসটি সহীহ)





৪। বিতর নামাজ ১ রাকাতও পড়া যায়: বিতর নামাজ ‘ইশা এর নামাজের অংশ নয়, বরং এটা কিয়ামুল-লাইল বা তাহাজ্জুদ এর অংশ। বিতর শব্দের অর্থ বিজোড়, আর তাই বিতর নামাজ ১,৩,৫,৭ ইত্যাদি বিভিন্নভাবে পড়ার বিধান রয়েছে। কাজেই, বিতর নামাজ ১ রাক’আত পড়লেও তা আদায় হয়ে যাবে, তবে অবশ্যই এটা ৩ রাক’আত বা তার বেশী পড়ে নেয়া উত্তম। বেশীরভাগ স্কলারের মতে বিতর নামাজ সুন্নাতে মুয়াক্কাদাহ (highly recommended সুন্নাত, কিন্তু না পড়লে কোন গুনাহ হবে না)। আবার অনেক আলেমই recommend করেন – ‘ঈশার নামাজের পর কমপক্ষে ১ রাক’আত বিতর নামাজ পড়ে নিতে [৫,৬]।



৫। পুরুষ-নারী নামাজে কোন পার্থক্য নাই: পুরুষ ও নারীর নামাজ আদায়ের পদ্ধতিতে কোন পার্থক্য নাই (যদিও নামাজের সময় শরীর ঢাকার বিধান আলাদা)। রাসূলুল্লাহ(সা) নারী-পুরুষের নামাজের জন্য কোন আলাদা বিধান দিয়ে যান নাই।

রাসূলুল্লাহ(সা) বলেছেনঃ তোমরা সেভাবে নামাজ আদায় করো, যেভাবে আমাকে নামাজ আদায় করতে দেখ (সহীহ্‌ বুখারী)।



এখানে উল্লেখ্য, আমাদের দেশে বহুলভাবে প্রচলিত নিয়ম হলো যে, নামাজে দাঁড়িয়ে নারীরা বুকে এবং পুরুষেরা নাভীর উপর হাত বাঁধে। সহীহ্‌ হাদিস দ্বারা প্রমাণিত যে নারী-পুরুষ উভয়েই যখন নামাজে দাঁড়িয়ে হাত বাঁধবে, তখন ডান হাতের তালুকে বাম হাতের কব্জির উপর বা বাহুকে ধারণ করে হাত দুইটি বুকের উপর রাখতে হবে। [৭,৮]



৬। আরবীতে নামাজের নিয়ত পড়ার দরকার নেই: আরবীতের নামাজের নিয়ত পড়ার বা মৌখিক ভাবে নিয়ত উচ্চারণ করার কোন বাধ্য বাধকতা নাই, বরং এটা বিদ’আত (বিদ’আত: ধর্মে নতুন সংযোজন যা রাসূলুল্লাহ(সা) বা তাঁর অনুগত সাহাবাদের দ্বারা প্রমাণিত নয়)। নিয়ত করা একটি অন্তর্গত ব্যাপার। আপনি মনে মনে নিজের ভাষায় নামাজের উদ্দেশ্য পোষণ করলেই নিয়ত হয়ে যাবে। [৬]



৭। নামাজে চার বার হাত তোলা: নামাজে উভয় হাত কানের লতি বা কাঁধ পর্যন্ত তোলাকে রাফ’উল ইয়াদাইন বলে। প্রচলিত ভাবে আমরা শুধু মাত্র ‘আল্লাহু আকবার’ বলে নামাজের শুরুতে হাত বাঁধার সময় কাঁধ পর্যন্ত দুই হাত তুলি। এটা ঠিক আছে, কিন্তু ইমাম বুখারীর সহীহ হাদিস অনুসারে রাসূলুল্লাহ(সা) আরও তিন সময় হাত তুলতেনঃ

i) সামি’আল্লা হুলিমান হামিদাহ্‌ বলে রুকু’তে যাওয়ার সময়

ii) রাব্বানা লাকাল হামদ্‌ বলে রুকু থেকে উঠার সময়

iii) দ্বিতীয় রাক’আতের আত্তাহিয়্যাতু পড়ার পরে তৃতীয় রাক’আতের শুরুতে আল্লাহু আকবার বলে উঠে দাড়ানোর সময়।

উল্লেখ্য, অতিরিক্ত এই হাত তোলা মুস্তাহাব, কেউ না তুললেও তার নামাজ হবে, কিন্তু যে তুলবে সে ইনশা আল্লাহ্‌ অনেক সাওয়াব পাবে। [৭,৮,৯]



৮। সিজদায় দু’আ করা: আমাদের অনেকেরই জানা নাই যে সিজদারত অবস্থায় নিজের ভাষায় দু’আ করা যায়। রাসূলুল্লাহ(সা) বলেছেন যে, বান্দা আল্লাহ্‌র সবচেয়ে কাছে থাকে সিজদারত অবস্থায়, তাই তিনি সিজদায় থাকাকালে বেশী করে দু’আ করতে বলেছেন (সহীহ্‌ মুসলিম)। [৭,৮]



৯। তাশাহ্‌হুদের সময় তর্জনী তোলা: নামাজের দ্বিতীয় এবং চতুর্থ রাক’আতে বসে বসে তাশাহ্‌হুদ তথা আত্তাহিয়্যাতু পড়ার সময় আমরা কেউ ডান হাতের তর্জনী তুলি, কেউ তুলি না, আবার কেউ শুধু ‘আশহাদু আল্লা-ইলাহা ইল্লাল্লাহ’ বলার সময় তর্জনী তুলি – এই ব্যাপারটা নিয়ে বেশীরভাগ মুসলিমই confused থাকে। সঠিক পদ্ধতি হলো যে, এক্ষেত্রে রাসূলুল্লাহ(সা) এর সুন্নাত দুইরকমঃ

i) সমস্ত তাশাহহুদের সময় ডান হাতের মুঠি প্রায় বন্ধ করে তর্জনী কিবলার দিকে করে স্থির রাখা

ii) সমস্ত তাশাহহুদের সময় ডান হাতের মুঠি প্রায় বন্ধ করে তর্জনী কিবলার দিকে করে স্থির না রেখে অল্প একটু উপরে নিচে করে নাড়তে থাকা।



উল্লেখ্য যে, তর্জনী নাড়ানোর এই পদ্ধতিটিও মুস্তাহাব। অর্থাৎ, কেউ একেবারেই তর্জনী না উঠালে গুনাহগার হবে না, কিন্তু কেউ এটা করলে সাওয়াব পাবে ইনশা আল্লাহ্‌। [৭]



১০। মুনাজাত নামাজের অংশ নয়: মুনাজাতকে নামাজের অংশ মনে করা এবং নামাজ শেষে সম্মিলিতভাবে মুনাজাত করা বিদ’আত এবং স্পষ্ট ভ্রষ্টতা[১০]। নামাজ শেষে মুনাজাত না করে বরং সহীহ্‌ হাদিস দ্বারা প্রমাণিত নিচের আমলটি করুন:

i) ৩৩ বার সুবহান আল্লাহ্‌ (আল্লাহ্‌ মহাপবিত্র) পড়ুন

ii) ৩৩ বার আলহামদুলিল্লাহ (সমস্ত প্রশংসা আল্লাহ্‌র) পড়ুন

iii) ৩৩ বার আল্লাহু আকবার (আল্লাহ্‌ সবচাইতে বড়) পড়ুন,

iv) ১ বার পড়ুন - লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকালাহু, লাহুল মুল্কু ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া ‘আলা কুল্লি শাই ইন ক্বাদির (আল্লাহ্‌ ছাড়া কোনো মা’বুদ নাই, তিনি একক, তাঁর কোনো শরীক নাই। সকল বাদশাহী এবং সকল প্রশংসা তাঁরই জন্য। তিনিই সবকিছুর উপর ক্ষমতাশালী) [৮]



১১। জুমু’আর খুতবার সময় নামাজ পড়া: মসজিদে প্রবেশ করে বসার আগে প্রথমে ২ রাক’আত তাহ-ইয়াতুল মসজিদ পড়া সুন্নাত, এমনকি যদি ইমাম খুতবাও দিতে থাকে (সহীহ বুখারী: জুমু’আর নামাজের কিতাব, ভলিউম ২, হাদিস নং ৫২)।

উল্লেখ্য, আমাদের দেশে জুমু’আর ২ রাক’আত ফরজ নামাজের আগে যে ৪ রাক’আত কাবলাল জুমু’আ নামাজের প্রচলন আছে তা শুদ্ধ নয়। তাহ-ইয়াতুল মসজিদ ছাড়া জুমু’আর নামাজের আগে আর কোন নামাজ নাই। আর, জুমু’আর নামাজের পরে রাসূলুল্লাহ(সা) অনেক সময় অতিরিক্ত নামাজ পড়েছেন যা সুন্নাতে মুয়াক্কাদাহ (highly recommended)। এই অতিরিক্ত নামাজ তিনি বাসায় পড়লে ২ রাক’আত আর মসজিদে পড়লে ৪ রাক’আত পড়েছেন[১২]।



১২। ইমামের পিছনে সূরা ফাতিহা পড়া: নামাজের যে সব রাক’আতে ইমাম মনে মনে সূরা ফাতিহা পড়েন, যেমন, যোহর ও ‘আসরের নামাজে এবং মাগরিবের নামাজের তৃতীয় রাক’আতে, মুক্তাদি তথা ইমামের পিছনে যিনি নামাজ পড়ছেন তাকেও অবশ্যই মনে মনে সূরা ফাতিহা পড়তে হবে, নাহলে তার নামাজ হবে না [৫]। কিন্তু, যে সব রাক’আতে ইমাম সশব্দে সূরা ফাতিহা পাঠ করেন সেই সব রাক’আতে নিজে সূরা ফাতিহা না পড়ে মনোযোগ দিয়ে ইমামের কিরাআত শুনলেও চলবে।



১৩। ইমামের পিছনে সশব্দে ‘আ-মিন’ বলা: ইমামের সূরা ফাতিহা পাঠ শেষে জাহরী নামাজে (যেমন: মাগরিব, ‘ইশা ও ফজর) মুক্তাদিকে ইমামের সাথে সশব্দে টেনে ‘আ-মীন’ বলতে হবে। সিররি নামাজে (যেমন: যোহর এবং ‘আসর) ইমাম ও মুক্তাদিকে মনে মনে টেনে ‘আ-মীন’ বলতে হবে। [৫,৭]



আশা করি, এই লেখাটি যারা পড়ছেন তাঁরা সবাই এবং আমি নিজে নামাজের প্রতি এখন থেকে আরও মনোযোগী হবো। আমরা যে-যেভাবেই এতদিন নামাজ পড়ে থাকি না কেন, আমাদের সবারই উচিত হবে নিজেকে সংশোধন করে নিয়ে সহীহ্‌ হাদিসের ভিত্তিতে নামাজ আদায় করার পদ্ধতি শিখে নেয়া। নিচে এই লেখার রেফারেন্সগুলি দেয়া হলো যেগুলোতে আমার জানামতে কোনো জাল-হাদিসভিত্তিক তথ্য বা মনগড়া ফিক্‌হ উল্লেখ করা হয় নাই। এই বইগুলি পড়ে ও ভিডিওগুলি দেখে আমি নিজে অনেক উপকৃত হয়েছি। আমি সব পাঠককে বিশেষভাবে অনুরোধ করব ৭ নং লিংকের ভিডিওটি দেখতে এবং ৮ নং লিংকের বইটি ডাউনলোড করে বার বার পড়তে।



পাদটীকা: এই লেখায় আমি চেষ্টা করেছি সহীহ্‌ হাদিস অনুসরণ করে নাসিরুদ্দীন আল-আলবানী(রহিমাহুল্লাহ) ও ইবনে বাজ (রহিমাহুল্লাহ) এর গবেষণার আলোকে নামাজ সংক্রান্ত বিভিন্ন ফিকহ্‌ এক জায়গায় তুলে ধরতে। উল্লেখ্য যে, বিভিন্ন মাজহাবে এবং বিভিন্ন উলামার কাছে এই ফিকহ্‌গুলোর ব্যাপারে গ্রহণযোগ্য ভিন্ন মতামত থাকতে পারে।



(My blog: www.adnanfaisal.wordpress.com )

রেফারেন্স সমূহ:

১। নামাজ ত্যাগকারীর বিধান – মুহাম্মাদ ইবনে আল উসাইমিন।

লিংক: http://www.mediafire.com/view/?8fqbr6tbyb97939

২। নামাজ ত্যাগকারীর বিধান – মতিউর রাহমান মাদানী।

লিংক: http://www.youtube.com/watch?v=089YjD2pkNY

৩। তালিমুস সালাত – ড: আব্দুল্লাহ বিন আয-যাইদ।

লিংক: http://www.mediafire.com/view/?60xb8a0n5i90inn

৪। How many rakats do we need to pray?

লিংক: http://youtu.be/dpFYxpgKIQA

৫। কোরআন ও সুন্নাহর আলোকে ইসলামী ফিক্‌হ – মুহাম্মাদ ইবনে আত-তুআইজিরি।

লিংক: Click This Link

৬। নবী (সা) এর সালাত সম্পাদনের পদ্ধতি – মুহাম্মাদ নাসিরুদ্দীন আল-আলবানী (রহ)।

লিংক: http://www.mediafire.com/view/?n55uhymwliquo72

৭। The Prophet's Prayer - According to the Authentic Sunnah, presented by Dr. Muhammad Salah.

লিংক: http://www.youtube.com/watch?v=VVCa8WoRGqc

৮। নবী যেভাবে নামাজ পড়তেন – শেখ আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ বিন বাজ (রহ)।

লিংক: http://www.mediafire.com/view/?3fidav5bdcknlv2

৯। জুযউ রফইল ঈয়াদাইন – ইমাম বুখারী (রহ)।

লিংক: http://www.mediafire.com/view/?ycadpmrbpto3iaj

১০। Yasir Qadhi’s interview on Deen Show: Culture vs. Islam

লিংক: http://www.youtube.com/watch?v=BA92oxF9Bm8

১১। Abandoning or neglecting Salaat

লিংক: http://islamqa.info/en/ref/115156

১২। Rakats of Sunnah prayers before and after Jummah prayers - Dr. Mohammad Salah

http://youtu.be/kqlKat97QR4

মন্তব্য ২৩ টি রেটিং +১৮/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৩ সকাল ১১:১৫

মোহাম্মদ নাজমুল ইসলাম বলেছেন:
যাজাকাল্লাহ।

ধন্যবাদ, সুন্দর একটি পোষ্ট দেয়ার জন্য। অনেক বড় তাই প্রিয়তে নিলাম। সময় করে পড়ে নেব ইন-শা-আল্লাহ। তবে কিছু কিছু পড়েছি। খুবই তথ্য নির্ভর।

পড়ে যেন আমল করতে পারি, সেই জন্য দোয়ার দরখাস্ত রইলো।

আল্লাহ আপনার মঙ্গল করুন, আমীন।।।

১৭ ই মে, ২০১৩ সকাল ১১:১৫

আদনান ফায়সাল বলেছেন: আল্লাহ আপনারও মংগল করুন।

২| ১৭ ই মে, ২০১৩ দুপুর ১২:৩৬

গোবর গণেশ বলেছেন: ভূয়া এবং চরম বাজে একটি পোষ্ট।

কারণঃ উপরের ছবিতে দেখলাম, বুকে হাত বাঁধা ছবিতে টিক চিহ্ন আর নাভীর নিচে হাত বাঁধা ছবিতে ক্রস চিহ্ন। দুই মাজহাবে দুই ভাবেই নামাজ পড়ার নিয়ম আছে।

১৭ ই মে, ২০১৩ রাত ৯:৩৪

আদনান ফায়সাল বলেছেন: এখানে কোনো মাজহাব না, অথেন্টিক হাদিসের ভিত্তিতে সবচাইতে স্ট্রং অপিনিয়ন যেটা সেটা তুলে ধরা হয়েছে। আপনি যদি কোনো মাজহাবের অনুসারী হয়ে থাকেন, তাহলে আপনার মত পার্থক্য থাকতে পারে।

আপনি পুরো লেখাটা পড়েন নাই, না পড়েই মন্তব্য করে বসলেন। লেখার শেষের দিকে আমি এটা লিখেছি:

এই লেখায় আমি চেষ্টা করেছি সহীহ্‌ হাদিস অনুসরণ করে নাসিরুদ্দীন আল-আলবানী(রহিমাহুল্লাহ) ও ইবনে বাজ (রহিমাহুল্লাহ) এর গবেষণার আলোকে নামাজ সংক্রান্ত বিভিন্ন ফিকহ্‌ এক জায়গায় তুলে ধরতে। উল্লেখ্য যে, বিভিন্ন মাজহাবে এবং বিভিন্ন উলামার কাছে এই ফিকহ্‌গুলোর ব্যাপারে গ্রহণযোগ্য ভিন্ন মতামত থাকতে পারে।

৩| ১৭ ই মে, ২০১৩ দুপুর ১:০১

ইয়ার শরীফ বলেছেন: কিছু কিছু ব্যাপার নিয়ে মসজিদের ইমাম বা টেলিভিশন এ আলেম গন পরিষ্কার করে কিছু বলেন না কেন?
যেমন হাত বাধা, তাশাহুদ এঁর সময় তর্জনী তোলা, নামাজ শেষে মোনাজাত বা জুম্মার আগে ৪ রাকাত নামাজ নিয়ে।

নামাজের পুরনাজ্ঞ কোন গাইদ বইএর নাম কি বলবেন নিজে ভালো করে পড়ে দেখতাম।

আল্লাহ্‌ যেন ক্ষমা করেন যদি এতদিন কোন ভুল নিয়ম অনুসরন করে থাকি। আর যেন তফিক দেন শুদ্ধ ভাবে নামাজ করার । আমীন

১৭ ই মে, ২০১৩ রাত ৯:৩৮

আদনান ফায়সাল বলেছেন: দু:খজনক হলেও সত্য আমাদের মসজিদের ইমামদের অনেকে (সবাই না) যেমন সঠিক জ্ঞান প্রচারে উৎসাহী না, তেমনি আমরা উচ্চ শিক্ষিতরাও ইসলাম পড়তে চাই না। বাংলাদেশে এখন আল-কাউসার ইন্সটিটউট বিভিন্ন কোর্স করায়, এগুলোতে অংশগ্রহণ করলে অনেক কিছু শিখতে পারবেন ইন শা আল্লাহ।

রেফারেন্সের ৮ নং লিঙ্কে একটা সংক্ষিপ্ত গাইড দেয়া আছে, ৬ নং লিংকে পাবেন বিস্তারিত গাইডলাইন। ভালো ইন্টারনেট স্পীড থাকলে এবং ইউটিউব দেখতে পারলে ৭ নং লিঙ্কের ভিডিওটি অবশ্যই দেখুন।

৪| ১৭ ই মে, ২০১৩ দুপুর ১:৪২

কালোপরী বলেছেন: ধন্যবাদ

৫| ১৭ ই মে, ২০১৩ দুপুর ২:২২

শাহরিয়ার রোমান বলেছেন: ধন্যবাদ

৬| ১৭ ই মে, ২০১৩ বিকাল ৪:০০

বাংলাদেশী দালাল বলেছেন:
@গোবর গণেশ শুধু মাত্র চিত্র দেখে যদি বিদ্যা অর্জন করা যেত!!!!! আপনার নিক দেখে মনে হচ্ছে এই পোস্ট আপনার জন্য নয়।

আদনান ফায়সাল ভাই, দুরুদ শরিফ পাঠের ব্যাপারে আমার একটা প্রশ্ন ছিল।
একটি বইতে পড়েছি ফরজ নামাজ ব্যাতিত সকল নামাজে (৪ রাকাতের নামাজে)প্রতি দুই রাকাতে আত্তাহিয়্যাতুর সাথে দুরুদ শরিফ পাঠ করতে হবে। এব্যাপারে কিছু জানাবেন দয়া করে।

অসাধারণ পোস্টটির জন্য কৃতজ্ঞতা জানবেন।

আল্লাহ পাক আমাদের সহি আমল করার তৌফিক দিন আমিন।

১৭ ই মে, ২০১৩ রাত ৯:৪২

আদনান ফায়সাল বলেছেন: এই ব্যাপারটা আমার জানা নাই ভাই, জানতে পারলে আপনাকে জানাবো।

তবে, রেফারেন্সের ৬ নং লিঙ্কটা এর বইটাতে উত্তর থাকবে বলে আমার ধারণা।

৭| ১৮ ই মে, ২০১৩ দুপুর ১২:৪৬

গৃহ বন্দিনী বলেছেন: প্রশ্ন ১। বিতরের নামাজে দোয়া কুনুত না পড়ে, যে ছোট্ট দোয়া আছে সেটা পড়ে কি সব সময় নামায চালান যাবে ?? এত বড় দোয়া মনে রাখতে পারি না । :( :(

প্রশ্ন ২।একই প্রশ্ন অযু এবং মোনাজাতের দোয়ার ক্ষেত্রেও ।আমি শুনেছি এই দোয়াগুলোর বদলে সুরা ফাতিহা পড়লেও চলে ।

প্রশ্ন ৩।সুন্নত আর ফরয নামাযে যে সব সুরা আমারা পড়ি সুরা ফাতিহার সাথে ওই একই সূরা গুলো কি আবার নফল নামাযের ক্ষেত্রে পড়া যাবে ?

অনেক প্রশ্ন করে ফেললাম কিছু মনে করবেন না , নামায নিয়ে আমার অনেক কনফিউশন কাজ করে সব সময় । সারাক্ষণ মনে হয় কি যেন ভুল করেছি , মনে হয় কিছু একটা মিস হয়ে গেল ।

৩১ শে জুলাই, ২০১৩ সকাল ১১:২৬

আদনান ফায়সাল বলেছেন: ১। বিতর নামাজে দু'আ কুনুত পড়া অপশনাল। আপনি চাইলে যে কোন দু'আ পড়তে পারেন।

২। অযুর দু'আ মুখস্থ করে পড়তে পারলে ভালো। না হলে বিসমিল্লাহ বলে অযু শুরু করুন। কোরআনে ছোট ছোট অনেক সুন্দর দু'আ আছে, সেগুলির কোন একটা মুনাজাতে পড়তে পারেন, নিজের ভাষাতেও দু'আ করতে পারেন।

৩। হ্যাঁ, পড়া যাবে।

আমি আমার জানামতে সঠিক উত্তর দেয়ার চেষ্টা করেছি। আপনি দয়া করে নিচের বইটা ডাউনলোড করে পড়ুন, আশা করি সব প্রশ্নেরই উত্তর পাবেন।

লিঙ্ক

আসসালামু 'আলাইকুম

৮| ১৮ ই মে, ২০১৩ দুপুর ২:৪১

vorer pakhi বলেছেন: lekhok ki majhab manen ? naki apni ahle hadith ?

৯| ২৮ শে মে, ২০১৩ রাত ১২:৩৪

ময়নামতি বলেছেন: ভাল পোস্ট সুকেসে রাখলাম।

১০| ০৯ ই জুন, ২০১৩ রাত ৮:৫৪

ভাইটামিন বদি বলেছেন: অনেক ভাল লাগল।

১১| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:৫২

রোদের ফোঁটা বলেছেন: বাংলাদেশী দালাল বলেছেন: দুরুদ শরিফ পাঠের ব্যাপারে আমার একটা প্রশ্ন ছিল।
একটি বইতে পড়েছি ফরজ নামাজ ব্যাতিত সকল নামাজে (৪ রাকাতের নামাজে)প্রতি দুই রাকাতে আত্তাহিয়্যাতুর সাথে দুরুদ শরিফ পাঠ করতে হবে। এব্যাপারে কিছু জানাবেন দয়া করে।


প্রশ্নের জবাব জানতে নিচের বইটি পড়তে পারেন:

Click This Link

১২| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:৫৮

রোদের ফোঁটা বলেছেন: গৃহ বন্দিনী বলেছেন: নামায নিয়ে আমার অনেক কনফিউশন কাজ করে সব সময় । সারাক্ষণ মনে হয় কি যেন ভুল করেছি , মনে হয় কিছু একটা মিস হয়ে গেল ।


নিচের বইটি পড়লে বিশুদ্ধ নামায সম্পর্কে মোটামুটি একটি ধারণা পেতে পারেন:

Click This Link

১৩| ১৩ ই জুলাই, ২০১৩ রাত ৮:২৫

মশিকুর বলেছেন:
ভাল লাগল

১৪| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০১

অচেনা যাত্রী বলেছেন: এটা দেখতে পারেন

Click This Link

১৫| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩০

মদন বলেছেন: ++++++++++++++++++++++++++++

১৬| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৪

দালাল০০৭০০৭ বলেছেন: ভাল লাগল

১৭| ১৪ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৫

মেঠোপথ বলেছেন: +++

১৮| ১৪ ই জুলাই, ২০১৪ দুপুর ১:২৯

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ভালো পোস্ট অবশ্যই কিন্তু তথ্যে ভুল আছে...

১৯| ১৪ ই জুলাই, ২০১৪ দুপুর ২:২৪

ক্লান্ত দুচোখ বলেছেন: বিবর্তন একটা "আনষ্টপেবল প্রসেস", সহজ ভাষায় পরিবর্তন কে কেউ আটকায়ে রাখতে পারে না। সব কিছুতেই পরিবর্তনের ছোয়া লাগবেই!

কোরান, হাদিস, ইসলাম এসবেও পরিবর্তন আসতেছে?! পুর্নাং ঙ্গ জীবন বিধান থাকার পরোও নামাজটা আমরা ঠিক মতো পরতে শিখিনি! হায় আল্লাহ, এই কি তুমি চাইছিলা? যাই হোক আমি আপনার দেয়া লিঙ্ক গুলা ভ্যারিফাই করতেছিলাম, একটা জিনিস পাইলাম শেয়ার করে গেলাম, আপনি বলেছেনঃ

উল্লেখ্য, আমাদের দেশে জুমু’আর ২ রাক’আত ফরজ নামাজের আগে যে ৪ রাক’আত কাবলাল জুমু’আ নামাজের প্রচলন আছে তা শুদ্ধ নয়। তাহ-ইয়াতুল মসজিদ ছাড়া জুমু’আর নামাজের আগে আর কোন নামাজ নাই

এটা ভুল, জুম্মার ২ রাকাত ফরয নামাজের আগে কোন সুন্নাত নামাজ (তাহ-ইয়াতুল মসজিদ ও ) এর নিয়ম নাই! এটা আপনার ইচ্ছা, পড়লে সোওয়াব!

How many Rakats of Sunnah prayer before & After Jummah Prayers? Sheikh Muhammad Salah

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.