নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটা বৈষম্যহীন সমাজের স্বপ্ন নিয়ে, আমি প্রান্তিক জনতার কথা বলতে এসেছি...!

অগ্নি সারথি

একটা বৈষম্যহীন সমাজের স্বপ্ন নিয়ে, আমি প্রান্তিক জনতার কথা বলতে এসেছি.......!

অগ্নি সারথি › বিস্তারিত পোস্টঃ

আসুন না, সকলে মিলে একটু সুস্থ-সুন্দর ব্লগিং এর চেষ্টা করি

২৫ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:০৩

আমার যদি ভূল না হয় তবে আমি বলব আমরা, বিশেষত বাংলাদেশের ব্লগাররা এখন তাদের সব থেকে খারাপ সময় অতিবাহিত করছি। আমরা কারো সামনে নিজেদের এখন 'ব্লগার' দাবি করতে গিয়ে ভীত হই, কুন্ঠাবোধ করি, হই লজ্জিত। 'ব্লগার' শব্দটি জনমনে এখন 'নাস্তিক' শব্দের সমার্থক হয়ে দাঁড়িয়েছে। অথচ এক সময় ব্লগারদের ছিল একটা স্বর্নোজ্জ্বল অতীত, সুন্দর একটা ইতিহাস। লড়াইয়ে- আন্দোলনে, সংগ্রামে-সমরে ছিলাম আমরাই। কিন্তু আজ সেটা শুধুই অতীত। আর এসবের জন্য কিন্তু আমরাই দায়ী, দায়ী আমাদের কিছু অবিবেকবান মানুষ। যার ফলাফল ব্লগ দিন দিন তার জনপ্রিয়তা হারাচ্ছে। ব্লগাররা, ব্লগ ছেড়ে দিয়ে অন্য কোন মাধ্যমের দিকে ধাবিত হচ্ছে। কারন হিসেবে অনেকেই বলছেন ব্লগে আর আগের পরিবেশ নাই। বাস্তবিক ব্লগে আর আগের পরিবেশ নাই।

আসেন না ভাই, ব্লগটাকে আবারো সুস্থ-সুন্দর একটা পরিবেশ ফিরিয়ে দেই,

• আমরা যখন লিখছি অথবা কোন কমেন্ট করছি তখন এটা মাথায় রাখছি তো যে, সত্যের আসলে নির্দিষ্ট কোন একটা রুপ নাই। আমার কাছে যেটা সত্য তা অন্যের কাছে নাও হতে পারে। আমার কোন বিষয়, চিন্তা ভাবনা কিংবা আচার ব্যবহার, রীতি নীতি আমি অন্যের উপর চাপিয়ে দেয়ার চেষ্টা করছি না তো। আমরা ব্লগার রা আজকে মুসলিম সম্প্রদায়ের একটা বিশাল অংশের কাছে নাস্তিক হিসেবে প্রতীয়মান হয়েছি। আস্তিকতা কিংবা নাস্তিকতা কোনটাই প্রমান সাপেক্ষ কোন বিষয় নয় এটা হল বিশ্বাস। আপনার বিশ্বাস আপনার কাছে রাখেন, অন্যের টা অন্যের কাছে। আপনি ঈশ্বরে বিশ্বাস করেন না, অনেক বিচক্ষন মানুষ আপনি। ঠিক আছে কিন্তু কারো অনুভূতিতে আঘাত দিয়ে কথা না বলার বিচক্ষনতা টুকু নিশ্চই আপনার মধ্যে রয়েছে।


•আমরা ব্লগে যেসব বিষয়ের অবতারনা করছি তা কি এই সমাজ, সংস্কৃতি কিংবা সভ্যতার সাথে সামঞ্জস্যপূর্ন? যদি না হয় তাহলে এসব বিষয় লেখা হতে কেন বিরত থাকছি না। ব্লগে যেহেতু নিজের প্রকৃত স্বত্ত্বাকে লুকিয়ে ফেলা যায় তাই অনেকেই এটাকে খেয়াল খুশি মত লজ্জ্বা শরমের তোয়াক্কা না করে যে যার মত ব্যবহার করতে পারেন, যার প্রমান হল কিছুদিন আগে ব্লগে দু একজনের অশ্লীল গল্প (চটি) লেখার প্রয়াস। এরকম অশ্লীল এবং অসামঞ্জস্য বিষয়ের প্রতি আমাদের সকলের সজাগ থাকতে হবে। এমন কর্ম কেউ সাধন করলে তাকে সাবাসী না দিয়ে তৎক্ষণাৎ রিপোর্ট করতে হবে। এখানে নতুনদের জন্য পরামর্শ হল আপনারা ব্লগে নতুন এসেছেন, পুরান ব্লগাররা আপনাদের সব সময় স্বাগত জানায়। আপনারা ব্লগে সময় দিন, অন্য ব্লগারদের লেখা পড়ুন। নিয়ম-নীতি জেনে সুস্থ-সুন্দর ভাবে ব্লগিং শুরু করুন কারন এই ব্লগের ভবিষ্যৎ হাল তো আপনাদেরই ধরতে হবে। মডারেশনের প্রতি আমার অনুরোধ আপনারা মডারেশনে আরো বেশি মনযোগী হন। স্পর্শকাতর, অন্য ব্যাক্তি- গোত্র-জাতি-ধর্ম কে হেয় প্রতিপন্নকারী ব্লগার কিংবা ব্লগকে চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা গ্রহন করুন।


•ক্যাচাল হল ব্লগের প্রান। ক্যাচাল না থাকলে আসলে ব্লগটাকে কখনোই প্রানবন্ত মনে হয় না। কিন্তু সাম্প্রতিক সময়ে যখন আমরা ক্যাচাল করছি তখন কোন কিছুর আর তোয়াক্কা করছি না, একই সাথে চলছে ভাষার যথেচ্ছ প্রয়োগ। ক্যাচাল অবশ্যই থাকবে কিন্তু বিবেচ্য হচ্ছে আমরা কি নিয়ে ক্যাচাল করছি আর ক্যাচালে কি ধরনের ভাষা প্রয়োগ করে চলেছি। সাম্প্রতিক সময়ে কিছু পোস্টে ক্যাচালের ভাষা শুনলে নিজেদের ব্লগার ভাবতে খুব বিচ্ছিরি লাগে। আসুন আমরা বেশি বেশি ক্যাচাল করি তবে সেটা যৌক্তিক ইস্যু নিয়ে যৌক্তিক ভাষা-তর্কের মধ্যে থেকে।

• অনেকে বলেন সিন্ডিকেট, আমি জানি না ব্লগে সিন্ডিকেট বলে কোন কিছু আছে কিনা। তবে এটা সত্য, সামাজিক জীব হিসেবে মানুষ যেখানেই যায় সেখানেই সে দলবদ্ধ হতে চায়। অনেক সময় দলবদ্ধ না হলেও অন্যের সাথে মন এবং মতের মিলের উপর ভিত্তি করে একটা সুসম্পর্ক গড়ে উঠতেই পারে কিন্তু আমরা সুস্পষ্ট প্রমান ছাড়া কখনোই সিন্ডিকেটবাজী নিয়ে কোন কথা বলতে পারিনা। তবে আমি ব্লগারদের অনুরোধ করব সিন্ডিকেট বিষয়টা খুব বাজে একটা বিষয়। এতে করে অন্যেরা বিশেষত নতুন ব্লগারেরা নিরুৎসাহী হয়ে উঠে। আসুন আমরা দল-মত-ধর্ম-বর্ন-সিন্ডিকেট নির্বিশেষে, ভাল কে ভাল এবং মন্দ কে মন্দ বলার মত শক্তি ও সাহস অর্জন করি।

• ব্লগে ট্যাগিং হল সব থেকে বাজে একটা বিষয়। 'ছাগু', 'ভাকু', 'পাদা', 'পাকু', 'গেলমান', 'হাম্বা', 'ছাইয়া' আরো কত্ত কি। কিন্তু কেন এই ট্যাগিং? কারো কোন পোস্টে আমার যখন মতের মিল হচ্ছে না আমি সেটা আস্তে করে এড়িয়ে গেলেই তো হয়। আর খুব বেশি প্রবলেম হলে রিপোর্ট বাটন তো রয়েছেই। মাননীয় মডারেশনের প্রতি অনুরোধ, আপনারা আরো বেশি তৎপর হোন। কোন একটা রিপোর্ট পাওয়া মাত্র সেটা যাচাই বাছাই করে যত দ্রুত সম্ভব ব্যবস্থা গ্রহন করুন। আর ব্লগারগন প্লিজ আপনারা ঝগড়া করুন তবে একে অপরকে 'ছাগু', 'ভাকু', 'পাদা', 'পাকু', 'গেলমান', 'হাম্বা', 'ছাইয়া' ট্যাগিং বন্ধ করুন।

• রাজনৈতিক মুক্ততা নয় বরং ব্লগারেরা হবেন রাজনীতি সচেতন। আমরা একেকজন একেক রাজনৈতিক প্লাটফরমের অনুসারী হতেই পারি তাই বলে এই নয় যে এই রাজনীতি নিয়ে আমরা ব্লগে কাদা ছোড়াছুড়ি করব। রাজনৈতিক আলোচনা-সমালোচনা চলতেই পারে কিন্তু সেটাও একটা যৌক্তিকতা ধরে। অকথ্য গালাগালি কিংবা সহিংস পর্যায় গিয়ে নয়

• মাল্টি নিকের ব্যবহার না করাই শ্রেয়। আপনি যখন মাল্টি নিকের ব্যবহার করছেন তখন সেটা আপনাকে বেশির ভাগ সময় অসৎ উদ্দ্যেশেই পরিচালিত করে। তাই ব্লগারদের কাছে অনুরোধ, একজন ব্লগার একটা আইডি নীতিতে বিশ্বাসী হন।

'অসির চেয়ে মসি বড়'- প্রবাদটার কার্যকারিতা এখনো নিঃশ্বেস হয়ে যায় নাই। নিঃশেস হয়ে যাই নাই আমরা ব্লগারেরা। আমরা আছি, আমরা থাকব। আমরা ব্লগার, আমরা মুক্ত মনের মানুষ। আমরা মুক্ত চিন্তা করতে জানি। আমাদের মুক্ত চিন্তার হাত ধরেই আবারো ফিরে আসবে সোনালী সুদিন। আমরা ব্লগার, আমরা মুক্ত মনের মানুষ।

(কারো অন্য কোন পরামর্শ, অভিযোগ থাকলে জানান। বিবেচনা সাপেক্ষে পোস্ট আপডেট হবে)

মন্তব্য ৪৭ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:২২

জাতির গ্রান্ডপা বলেছেন: ভাবনার প্রতি সম্মান প্রদর্শন করে কেউ একটি কমেন্ট করেনি । পঠিত সংখ্যা দেখুন । প্রকৃত অবস্থা বুঝে নিন ।

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৩১

অগ্নি সারথি বলেছেন: হা হা হা।

২| ২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি যা বলেছেন, সেটা কিন্তু একটি আদর্শ পরিস্থিতি, রুপকথা গল্প শুরু করার আগে কোন সুখী সমাজ সম্পর্কের যে ধরনের বর্ণনা দেয়া হয়, অনেকটা সেই রকম। সবাই যে ক্যাচল বেশি পছন্দ করে, সেটা এই পোস্টের মাধ্যমেই বুঝা গেল। আরো বুঝা গেল অতিরিক্ত সুশীল অবস্থান বর্তমানে কেউ পছন্দ করছে না।

এখানে ব্লগাররা ক্যাচাল করবে, কারনে অকারনে মডারেশন, ব্লগ ইত্যাদিকে নিয়ে গালি দিবে, নিজেরা অস্থির হবে, অন্যদের মাঝে অস্থিরতা ছড়াবে এটাই তো বাস্তবিক অবস্থা। বর্তমানে ব্লগে দুই একটি বিষয় ব্যতিত তেমন কমেন্ট দেখা যাচ্ছে না- প্রথম হট টপিক সানি লিওন- এই বিষয়ে গত সাপ্তাহ জুড়ে গড়ে ১২০/১৩০ টা পোস্ট এসেছে। অথচ যতদূর জানি, সানি লিওন বাংলাদেশেই আসছে না।

যে কোন বিষয়ে অভিযোগ করা অনেক সহজ, দায়িত্বপালন করা একটি ভিন্ন ব্যাপার। তাই মডারেশন নিয়ে অভিযোগ থাকবেই। এটা স্বাভাবিক। ইনফ্যাক্ট আমি যখন ব্লগ টিমের সদস্য ছিলাম না, তখন আমিও বিভিন্ন সময়ে এই মডারেশনের বিরুদ্ধে অনেক পোস্টই দিয়েছি। ধরুন, আপনার এই পোস্ট কম পঠিত হবার কারনে যদি ব্লগ এবং মডারেশনকে দোষ দেয় তাতে আপনার যেমন বাঁধা দেয়ার কিছু নেই, তেমনি আমাদেরও কিছু করার নেই।

বাস্তবতা হচ্ছে, শূন্যস্থান! জনপ্রিয়তা। ধীরে ধীরে বিশ্বে মাইক্রোব্লগিং জনপ্রিয় হচ্ছে। ফেসবুকের প্রতিটি স্ট্যাটাসই এক ধরনের মাইক্রোব্লগিং। ব্লগ ব্যবহার করতে করতে মানুষ তার লেখনীকে ধার দিতে শিখেছে, যুক্তিতর্কের মাধ্যমে বির্তক শিখেছে, অনেকেই নতুন সব পর্যবেক্ষনের মাধ্যমে মানুষের কাছে গ্রহনযোগ্য হয়ে উঠছেন। ফলে খুব অল্প সময়ে মানুষ সেখানে জনপ্রিয় হতে পারছে। ফলে সবাই এখন ফেসবুকেই বেশি সময় দিচ্ছে। আর দোষ এসে পড়ছে ব্লগের উপর! ব্লগ আগে যেমন ছিল, ঠিক এখনও তেমনই আছে। অনেক সিনিয়র ব্লগার অনলাইন হচ্ছেন, দেখছেন পড়ছেন, কিন্তু কেউ মন্তব্য করছেন না বা পোস্ট দিচ্ছেন না। কি কারন? সামান্য প্রযুক্তিগত আলসেমী। মোবাইল থেকে লগইন হয়ে ব্লগে মন্তব্য করা বেশ ভালো 'প্যারা' কে এত পেইন সহ্য করবে?

তবে হ্যাঁ, ব্লগে এখন আগের চাইতে অনেক ট্যাগিং বন্ধ হয়েছে। মুক্ত চিন্তা চর্চা, বাকস্বাধীনতা চর্চা ইত্যাদির বুলি যারা নিয়মিত বলেন বা এর সুযোগের অপব্যবহার করেন, তারাই ভিন্নমতের, বিভিন্ন স্যাটায়ার প্রদানকারী ব্যক্তির মুক্ত চিন্তা ও বাকস্বাধীনতাকে সমর্থন করতে পারে না। ফলে মডারেশন কখনও আওয়ামী, কখনও বিএনপি, কখনও জামাতি, (এখন পর্যন্ত লাঙ্গল ট্যাগ কেউ দেয় নাই) সব কিছু মিলিয়ে এক চরম সুশীল কিংবা খিচুড়ী টাইপ অবস্থা। আর আমি মনে করি, খিচুড়ী একটি উপাদেয় খাবার। এটা সকলের জন্যই ভালো। ;)

শুভ ব্লগিং !!

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:২৩

অগ্নি সারথি বলেছেন: ভূমিকা অংশটুকুকে একটি আদর্শ পরিস্থিতি, রুপকথা গল্প ধারনা করে নিয়ে আপনি আসলে ব্লগের সাম্পতিক অবস্থা, ব্লগারদের দূর্দশার চিত্র গুলোকে খারিজ করে দিলেন। ধরেই নিচ্ছি এটা আপনার ব্যাক্তিগত অভিমত, বিজ্ঞ মডারেশনের নয়। সামু ব্লগের আজকের এলেক্সা র‍্যাংকিং কত জানেন? আমার যদি ভূল না হয় তবে সেটা ৫৮ কিন্তু এমন একটা সময় ছিল যেটা ৯,১০,১১ তে থাকত। পার্থক্যটা যে বাস্তবিক একটা সোনালী অতীতকে নির্দেশ করছে তা আর বলতে অপেক্ষা রাখে না নিশ্চয়ই।

নেতা ভাই: সামু ব্লগে আমার বিচরণ পাঁচ বছরের বেশি। সেই হিসাবে একজন প্রাচীন ব্লগার বলা যাইতে পারে। সোনাবীজ ভাই, মোজাম ভাই আমরা ব্লগে কিন্তু একে অপরের যথেষ্ঠ পরিচিত - যদিও ফেবুতে সেই পরিচয় নাই। সবকিছুর একটা সীমা আছে। স্বাধীন মত প্রকাশ করতে গেলে যদি দলবাঁধা কুত্তার মত কয়েকটি গ্রুপ নিয়মিত কামড়াতে আসে আর সামু কর্তৃপক্ষ অত্যন্ত অন্যায় ও পক্ষপাতিত্বমূলকভাবে সেটাকে লালন পালন করতে থাকে তাহলে পয়সা দিয়ে মেগাবাইট কিনে ওইখানে মুত্তেও যাওয়ার আর কথা না। এই অভিশাপ বহু ব্লগার বহুবার দিয়েছে সামুর বিপক্ষে। পরে বুঝলাম ব্লাগারদের জন্য নয় বরং এজেন্ডা বাস্তবায়নের হাতিয়ার হিসেবে বিক্রি হয়ে গেছে সামু। অথচ রাতের পর রাত আর দিনের পর দিন জেগে জেগে সমৃদ্ধ করেছি সামুকে। সামুর উত্থানে কর্তৃপক্ষের কোন হাত বা তেমন অবদান ছিল না, মূলত ব্লগারদের হাত ধরেই সামুর উত্থান। আর এই ব্লগারদের যখন ধরে রাখা সম্ভব হলো না, সামুর পতন তো ঘটবেই..... মোজাম হক ভাই ও সোনাবীজ ভাই! সূত্র

আদর্শ পরিস্থিতি এবং রুপকথা সম্পর্কে আসেন কিছু ধারনা দেই,
সামুতে এতো দুর্ভিক্ষ চলছে কেন?
সামু দিন দিন ঝালমুড়ি-টাইপ ব্লগ হয়ে যাচ্ছে
একটি বা দুটি রামছাগল এই মুহূর্তে 'নির্বাচিত পোস্ট' সিলেক্ট কর্তেছে..
আরো এমন ভুড়িভুড়ি পোস্ট রয়েছে।
আজ ভোরের একটা লেখা
আজকের আরেকটা লেখা
এটা আরেকটা

ক্যাচালকে আপনি বাস্তবিক অবস্থা বলছেন কিন্তু একই সাথে ক্যাচালে ব্যবহার করা ভাষার ব্যবহারকে সুচতুরতার সাথে চেপে যাচ্ছেন যেখানে আমার প্রস্তাবনা ছিল 'আসুন আমরা বেশি বেশি ক্যাচাল করি তবে সেটা যৌক্তিক ইস্যু নিয়ে যৌক্তিক ভাষা-তর্কের মধ্যে থেকে।' আপনি হয়তোবা খেয়াল করেন নাই।
অভিযোগ তো আমরা করবই, দায়িত্ব পালন করা আমাদের জন্য খুব দুঃসাধ্য বিষয় বলেই চরম দায়িত্ববান লোকেদেরই সামু ব্লগ টিমের জন্য দায়িত্ব পালনে নিয়োগ করা করা হয়।
মাইক্রোব্লগিং জনপ্রিয় হয়ে উঠছে আর দোষ এসে পড়ছে সামুর উপর- আমি বলব তাহলে অবশ্যই এটা সামুর ব্যার্থতা, সময়ের সাথে আপডেট না হতে পারা। মাইক্রোব্লগিং এর দোহাই দেয়া এখানে সম্পূর্ন খোঁড়া একটা যুক্তি।
খিচুড়ী খাবারটা অবশ্যই বেশ উপাদেয় ততক্ষন পর্যন্ত যতক্ষন না তা বদহজমের কারনের হয়ে উঠছে। ;)
যাই হোক, ভাল থাকবেন। শুভ মডারেটিং....

৩| ২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৫

বলাকা মন বলেছেন: এখানে ব্লগাররা ক্যাচাল করবে, কারনে অকারনে মডারেশন, ব্লগ ইত্যাদিকে নিয়ে গালি দিবে, নিজেরা অস্থির হবে, অন্যদের মাঝে অস্থিরতা ছড়াবে এটাই তো বাস্তবিক অবস্থা। বর্তমানে ব্লগে দুই একটি বিষয় ব্যতিত তেমন কমেন্ট দেখা যাচ্ছে না- প্রথম হট টপিক সানি লিওন- এই বিষয়ে গত সাপ্তাহ জুড়ে গড়ে ১২০/১৩০ টা পোস্ট এসেছে। অথচ যতদূর জানি, সানি লিওন বাংলাদেশেই আসছে না।


চিলে কান নিসে অবস্থা দেখি তাইলে।

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:২৭

অগ্নি সারথি বলেছেন: :-P :-P :-P :-P :-P

৪| ২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৩

শতদ্রু একটি নদী... বলেছেন: এইসব ভাবনা বাদ দিয়া মজা নেন ভাই। প্রপার বিনোদন। :P

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:২৮

অগ্নি সারথি বলেছেন: সেইডাই ভাবছি, বিনুদুনের উপ্রে জিনিস নাই।

৫| ২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাল কথা ভাত নাই! দেখলেন তো!

কি অবস্থা!

এই ১৫২ জন যারা নিরবে পাঠ করে চলে গেছেন- ভিন্নমত টুকু অনন্ত দিলেতো বোঝা যেত কিছূ একটা!

যাকগে সেও তিনাদের ব্লগ স্বাধীনতা! আমি পড়ব কিন্তু কমেন্ট করব না!


কা_ভা ভাইয়ের শেষ কথাই মনে হয় সত্য-
সব কিছু মিলিয়ে এক চরম সুশীল কিংবা খিচুড়ী টাইপ অবস্থা। আর আমি মনে করি, খিচুড়ী একটি উপাদেয় খাবার। এটা সকলের জন্যই ভালো। ;)

চলেন খিচুরী কে কোন পাঠ নেব তাই বলং ভাবি- চাল হবো না ডাল হবো না সব্জি না মশলা...অথবা রাধূনি;) কিংবা কা_ভা ভাইয়ের মতো দাওয়াতী ;)

++++

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৩০

অগ্নি সারথি বলেছেন: এটাই আসলে বাস্তব অবস্থা ভাই। হুম ব্লগ স্বাধীনতা।
আমি কিন্তু খিচুড়ী খেয়ে বদহজম না করার পক্ষে।

৬| ২৫ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০১

গেম চেঞ্জার বলেছেন: গালাগাল চলপেই । এইটা থামান যাপ না । আমরা তাদের অবস্থানটা দেখিয়ে দিলেই আমাগ কাম শেষ । বাকিটা মডুগণের ।

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৩২

অগ্নি সারথি বলেছেন: ভাবছি, এখন থেকে অবস্থান দেখানোর মত অবস্থানেও যাব না। পারটিসিপেন্ট হব।

৭| ২৫ শে আগস্ট, ২০১৫ রাত ৮:১৫

সাহসী সন্তান বলেছেন: আমি একজন নতুন ব্লগার। স্বাভাবিক ভাবেই আমি কোন পোস্টে মন্তব্য করতে গেলে প্রথমেই দেখি সেই লেখাটার তাৎপর্য কতটুকু। যদি লেখার মান আমার কাছে ভাল না লাগে, তাহলে আমি তাতে মন্তব্য করিনা। মন্তব্য করা না করা সেটা আমার একান্ত ব্যক্তিগত ব্যাপার।

তবে আজ ৩-৪ মাসে আমি ব্লগিং করে একটা জিনিস বুঝতে পেরেছি যে 'নতুনদের জন্য এখানের জায়গা খুবই সীমিত'! হ্যা, যারা সিনিয়র ভাইয়েরা কিংবা অনেক পুরানো ব্লগারেরা আছেন তারা প্রায়ই একটা কথা বলেন যে, নতুনদেরকে স্বু-স্বাগতম! কিন্তু আসলেই কি তারা নতুনদেরকে ঠিক ভাল চোখে দেখছেন?? যদি বলেন হ্যাঁ দেখছেন!

তাহলে আমি বলবো, না দেখছেন না। কারন যদি তাই দেখতেন তাহলে এমন পোস্ট আসতো না যে "সামুর সোনালী দিন আর নেই, আগের সেই সামু আর নেই" ইত্যাদী ইত্যাদী!! আমি অন্তত এই কয়দিনেই এমন অনেক পোস্ট পেয়েছি। আরে ভাই সামুর সোনালী দিন নেই তো গেছে কৈ? পুরানরা হয়তো সময়ের অভাবে আসতে পারছেন না, তাতে কি? নতুনরা তো আছে! আপনাদের কি ধারনা, নতুনরা ব্লগ সম্পর্কে বোঝে না???

তাছাড়া আমার দৃষ্টিকোন থেকে একটা জিনিস দেখেছি যে, নতুনদের পোস্ট গুলো নির্বাচিত পাতায় খুব কমই রাখা হয়। তা সেটা যত ভাল পোস্টই হোক না কেন।

এমনও হয়েছে একজন লেখকের প্রথম লেখাটা নির্বাচিত পাতায় স্থান পেয়েছে, কিন্তু সেই একই লেখার দ্বিতীয় খন্ডটা আর নির্বাচিত পাতায় স্থান পেল না। এমন কি উক্ত লেখকের প্রথম খন্ডটা প্রকাশের পর মডারেশন থেকেই কমেন্ট করা হয়েছে। "ভাই দারুন লিখেছেন, চালিয়ে যান"!

এখন আমার প্রশ্ন, যদি তার প্রথম খন্ডের লেখাটা দারুন হয়ে থাকে, তাহলে ঐ একই লেখার দ্বিতীয় খন্ডটা নির্বাচিত পাতায় স্থান পেল না কেন????

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৩৩

অগ্নি সারথি বলেছেন: ২ নং কমেন্টের উত্তর দেখুন প্লিজ।

৮| ২৫ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আসেন না ভাই, ব্লগটাকে আবারো সুস্থ-সুন্দর একটা পরিবেশ ফিরিয়ে দেই- ভালো কথা বলেছেন। কিন্তু ফেসবুকের সস্তা প্রচারের যুগে আমরা মজা পেয়েছি। ব্লগে সময় দেয়ার সময় কই? আর পরিবেশ শুধু ব্লগেই খারাপ না, অফলাইনেও চলছে বড় অবক্ষয়। এর বাইরে গিয়ে নিস্তার পাওয়ার উপায় নেই, বাইরের আসর পড়বেই।

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৩৮

অগ্নি সারথি বলেছেন: ফেসবুকের সস্তা প্রচারের যুগে সকলেই মজা পেলেই আমরা হাতেগোনা দু একজন মানুষ সেই মজা মনে নিতে পারি নাই। ব্লগ, অনলাইন, অফলাইন এমনকি সকল জায়াগার অবক্ষয়ের আসর থেকে নিস্তার পাবনা জানি কিন্তু তাই বলে হাত গুটিয়ে বসে থাকব? আসেন সাধ্যমত স্ব-স্থান হতে প্রতিবাদ/প্রতিরোধ গড়ে তুলি, অবক্ষয়ের বিরুদ্ধে।

৯| ২৬ শে আগস্ট, ২০১৫ রাত ১:০১

বেকার সব ০০৭ বলেছেন: আপনার সাথে অনেকটা একমত আর, আমার কিছু কথা কাল্পনিক_ভালোবাসা ভাই বলে দিয়েছেন।
আমার কাছে মনে হচ্ছে ব্লগে আগের পরিবেশ না থাকার কারন ১/ শাহাবাগ এবং হেফাজত ইসু ২/ সামুর নতুন সংস্করণ। কারন আমার অনেক পরিচিত সামুর পাঠক এবং ব্লগার আছেন নতুন সংস্করণের কারনে সামুতে নিয়মিত আসে না আর, নতুন কিছু ব্লগারদের অতিরিক্ত (৪-৬) লাইনের ফালতু পোস্ট

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৪১

অগ্নি সারথি বলেছেন: ১/ শাহাবাগ এবং হেফাজত ইসু ২/ সামুর নতুন সংস্করন, (৪-৬) লাইনের ফালতু পোস্ট সহমত। সাথে যোগ করলাম ধর্মীয় বিশ্বাসে আঘাত ও।
আপনার মতে এসব বিষয়ের কারনে ব্লগে আগের পরিবেশ নাই- এটা আপনি বুঝছেন কিন্তু মডারেশন এটাকে রুপকথা মনে করে। সত্যিই কি হাস্যকর, এলেক্সা র‍্যাংকিং ৯ থেকে ৫৮ তে ঠেকছে এরপর ও তাদের ঘুম ভাঙ্গে না।

১০| ২৬ শে আগস্ট, ২০১৫ রাত ১:৩৮

নতুন বলেছেন: মানুষ যেহেতু ব্লগিং করে তাই মানুষের সব রকমের রং এই ব্লগিং এও দেখা যাবে তাইনা।

একটা জিনিস খুবই দৃস্টিকুটু লাগে তা হইলো গালাগালি করে ব্যাক্তিগত আক্রমন। এটা প্রমান করে মানুষ অনেক স্কুল/কলেজে যায় সাটিফিকেট নেয় কিন্তু শিক্ষিত হয়না।

গালাগালির/ব্যক্তিগত আক্রমনের বিরুদ্ধে কঠর ব্যবস্তা নেওয়া উচিত।

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৪২

অগ্নি সারথি বলেছেন: সহমত।

১১| ২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আপনি ঈশ্বরে বিশ্বাস করেন না, অনেক বিচক্ষন মানুষ আপনি। ঠিক আছে কিন্তু কারো অনুভূতিতে আঘাত দিয়ে কথা না বলার বিচক্ষনতা টুকু নিশ্চই আপনার মধ্যে রয়েছে।
সহমত

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৪৭

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ। লেখার এসব অংশ মডারেশনের চোখে পড়লেও সুচতুর ভাবে এড়িয়ে যায়, তারাও ওত পেতে থাকে আগের দিনে তাদের ধুতি খুলে রেখে দেয়ার প্রতিশোধ নিতে। আর তাই ব্লগের স্বার্থে দেয়া একটা পোস্টের সূচনাকে তাদের রুপকথা সুন্দর সমাজের গল্প বলে মনে হয়। সেলুকাস সত্যি কি বিচিত্র এই দেশ!

১২| ২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:০২

আমি মিন্টু বলেছেন: অনেকদিন পরে আপনার লেখা অসাধারণ ভালো একটি পোস্ট পড়লাম ।
তবে ব্লগে কিন্তু আমি বেশি বেশি ক্যচাল করি এবং ক্যাচাল পষন্দ করি ।
তাই আমাকে চার পাঁচ মাস পরে পরে একটি করে নতুন নতুন নীক খুলতে হয় ।ভালোই লাগে ।
তবে মডুরা মনে হয় মাঝে মাঝে ঘুষ খায় । তাই তারা অনেক খারাপ পোস্ট সময়তে চোখে দেখেন না । :)

সব কথা বাদ দিয়ে ভাই বেশি বেশি ক্যাচাল করুন আর বেশি বেশি মজা লুটুন :P

২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:০৫

অগ্নি সারথি বলেছেন: এইডা তো আমিও কইতাসি, আসেন আমরা বেশি বেশি ক্যাচাল করি। ;) ;) ;) ;)
ধন্যবাদ মিন্টু ভাই।

১৩| ২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪৮

শাহরিয়ার সনেট বলেছেন: ভাল লেখছেন ভাই..

২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫২

অগ্নি সারথি বলেছেন: অন্যেরা তো স্বীকার করে না। ধন্যবাদ শাহরিয়ার ভাই।

১৪| ২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:০০

শাহরিয়ার সনেট বলেছেন: অন্যরা যে কেন স্বীকার করে না আমার বুঝে আসে না!
এখানে এই লেখায় খারাপ দিক টা কই?

২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:১৬

অগ্নি সারথি বলেছেন: এখানে খারাপ দিক বুঝতে হলে দুদিন আগের ক্যাচালটা দেখতে হবে ভাইজান। মাননীয় মডারেশন, স্বেচ্ছাচারীতা দিয়ে নিজেদের কলংক ঢাকলেন না তো?
মডুরা আমাকে সমর্থন করছেনা হয়তোবা উক্ত পোস্টের কারনেই। আর ব্লগাররা তারা স্ব স্ব অবস্থান থেকে তাদের মতামত দিয়ে চলেছেন আর কি? এর মধ্যে কেউ মনের কথা বলছেন আবার কেউ মডারেশনকে খুশি করছেন। এই চলছে আরকি?
যাই হোক, ভাল থাকবেন। শুভ কামনা।

১৫| ২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:২৩

শাহরিয়ার সনেট বলেছেন: আমরা সবাই সুবিধাবাদী

২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:২৮

অগ্নি সারথি বলেছেন: সহমত ভাই। তবে এটাও সত্য যে ব্রাহ্মনের ধুতি জিনিসটা সবসময় সামলায়া রাখার লাগে। খুলে গেলেই, মহা সর্বনাশ।

১৬| ২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০০

নৈশ শিকারী বলেছেন: আমি মনে করি আমরা যেমন একটা সমাজে বসবাস করি, ঠিক তেমনি সামুর ব্লগাররাও প্রায় একটা সমাজ ব্যাবস্থার মতো জায়গার মধ্যে ব্লগিং করছে। সমাজের মতো এখানেও বিভিন্ন মতাবলম্বী লোকদের মত প্রকাশের স্বাধীনতা রয়েছে তবে সেই স্বাধীনতার প্রকাশটা যেন ব্লগ নীতিমালার বাহিরে না যায় সেদিকে খেয়াল রাখলেই চলবে। আপনার লেখাটায় যে ধরনের সুশৃঙ্খলতার কথা বলেছেন সেগুলো আর্মি ক্যাম্পের নিয়মের সদৃশ্য; এতো সুশৃঙ্খল হয়তো আমরা হতে পারবোনা তবে চেষ্টা করতেও দোষ নাই। তবে এমন ছকবাঁধা নিয়মের মধ্যে কারো স্বাধীনতাকে বেধে দেয়াও ঠিকনা তাই সকলের স্বাধীনতাকে প্রাধান্য দিয়েই নীতিমালা প্রণয়ন করা উচিত। অবশেষে বলতে চাই, আপনার লেখাটার অধিকাংশ পয়েন্টই ভালো লেগেছে, ধন্যবাদ।

২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:১২

অগ্নি সারথি বলেছেন: কথা কিন্তু কয়েকটা ভাইজান,
১। কারো অনুভূতিতে আঘাত দিয়ে কথা না বলা
২। অশ্লীল এবং অসামঞ্জস্য গল্প(চটি), বিষয় নিয়ে লেখার প্রয়াস না করা
৩। ক্যাচাল করে যাওয়া তবে বিবেচ্য হচ্ছে আমরা কি নিয়ে ক্যাচাল করছি আর ক্যাচালে কি ধরনের ভাষা প্রয়োগ করে চলেছি।
৪। সিন্ডিকেটবাজী বন্ধ করা।
৫। ট্যাগিং বন্ধ করা
৬। রাজনীতি নিয়ে কাদা ছোড়াছুড়ি বন্ধ করা। রাজনৈতিক আলোচনা-সমালোচনা চলতেই পারে কিন্তু সেটাও একটা যৌক্তিকতা ধরে অকথ্য গালাগালি কিংবা সহিংস পর্যায় গিয়ে নয়।
৭। মাল্টি নিকের ব্যবহার না করাই শ্রেয়।
আর আমার মনে হয় না এগুলো আর্মি ক্যাম্পের নিয়ম কানুন। এগুলো সমাজেরই নিয়ম কানুন।
লেখার পয়েন্টগুলো ভাল লাগার জন্য অশেষ ধন্যবাদ।

১৭| ২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫১

প্রবাসী ভাবুক বলেছেন: ফেসবুক একটা বস্তাপঁচা সামাজিক মাধ্যম৷যেখানে মডারেশনের ঝামেলা না থাকায় শতকরা একটা ভাল পোস্ট খুঁজে পাবেন না৷ হয়ত ব্লগের প্রায় সবাই ফেইসবুক ব্যবহার করে৷ কিন্তু ফেইসবুকের সবাই ব্লগে লেখার মত যোগ্য তারা নিজেরাও হয়ত মনে করে না৷ সুতরাং ফেইসবুকের কারণে ব্লগের জনপ্রিয়তা কমার কোন কারণ আছে বলে মনে করি না৷

২৬ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৭

অগ্নি সারথি বলেছেন: যোগ্যতর একটা কথা বলেছেন ভাই। চরমভাবে সহমত আপনার সাথে।

১৮| ২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৮

মিন্টুর নগর সংবাদ বলেছেন: আসুন না, সকলে মিলে একটু সুস্থ-সুন্দর ব্লগিং এর চেষ্টা করি
কিন্তু এখানে বেশ কিছু ক্যাচালকারী আছে এরা জীবনেও মানুষ হবে না ।
আর ব্লগের কৃতপক্ষেরো অনেক দোষ আছে ।
যেমন ধরা যাক আমাকে দিয়েই

আপনি একজন নিরাপদ ব্লগার
আপনার লেখা সরাসরি প্রথম পাতায় সকল পোস্ট অংশে প্রকাশিত হবে। আর সম্পাদকের বিবেচনা সাপেক্ষে তা নির্বাচিত পাতায়ও প্রকাশ হতে পারে।
কথা হলো নির্বাচনি পাতাতো দেখলামি না বরং দুইদিন পরে পরে আমার প্রথম পাতা ব্যন্ড করে দেন ।
যেমন এখনো আমি নিরাপদ ব্লগার অথচ আমার লেখা প্রথম পাতায় যায়না । তাহলে মানুষ সুস্থ ব্লগিং করবে কি করে ।

২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২২

অগ্নি সারথি বলেছেন: নিরাপদ ব্লগার অথচ আমার লেখা প্রথম পাতায় যায়না -বিষয়টা বেশ উদ্দ্যেগজনক। এসব বিষয় দেখার কি আর মডুগনের সময় আছে। সমস্যার কথা বলতে গেলেই দোষ হয়ে যায়। আবার মাঝে মাঝে প্রতিশোধের নেশায় এমনই উন্মত্ত্ব হয়ে যান যে হুশ থাকে না কি বলছেন।

১৯| ২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং এভাবেই চলে; মোল্লা শফি, খালেদা জিয়া ও মাহমুদুর রহমানের কারণে বাংলার নবীন লেখকদের ভয়ংকর ক্ষতি হয়েছে; ৩ জনের বিচার করা দকার।

২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৪

অগ্নি সারথি বলেছেন: মন্তব্যের কোন উত্তর দিব না।

২০| ২৬ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩২

রিক্তের রোদন বলেছেন: " • ব্লগে ট্যাগিং হল সব থেকে বাজে একটা বিষয়। 'ছাগু', 'ভাকু', 'পাদা', 'পাকু', 'গেলমান', 'হাম্বা', 'ছাইয়া' আরো কত্ত কি। কিন্তু কেন এই ট্যাগিং? কারো কোন পোস্টে আমার যখন মতের মিল হচ্ছে না আমি সেটা আস্তে করে এড়িয়ে গেলেই তো হয়। আর খুব বেশি প্রবলেম হলে রিপোর্ট বাটন তো রয়েছেই। মাননীয় মডারেশনের প্রতি অনুরোধ, আপনারা আরো বেশি তৎপর হোন। কোন একটা রিপোর্ট পাওয়া মাত্র সেটা যাচাই বাছাই করে যত দ্রুত সম্ভব ব্যবস্থা গ্রহন করুন। আর ব্লগারগন প্লিজ আপনারা ঝগড়া করুন তবে একে অপরকে 'ছাগু', 'ভাকু', 'পাদা', 'পাকু', 'গেলমান', 'হাম্বা', 'ছাইয়া' ট্যাগিং বন্ধ করুন।"



১০০ % ঠিক বলেছেন ৷

২১| ২৬ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

রিক্তের রোদন বলেছেন: " • ব্লগে ট্যাগিং হল সব থেকে বাজে একটা বিষয়। 'ছাগু', 'ভাকু', 'পাদা', 'পাকু', 'গেলমান', 'হাম্বা', 'ছাইয়া' আরো কত্ত কি। কিন্তু কেন এই ট্যাগিং? কারো কোন পোস্টে আমার যখন মতের মিল হচ্ছে না আমি সেটা আস্তে করে এড়িয়ে গেলেই তো হয়। আর খুব বেশি প্রবলেম হলে রিপোর্ট বাটন তো রয়েছেই। মাননীয় মডারেশনের প্রতি অনুরোধ, আপনারা আরো বেশি তৎপর হোন। কোন একটা রিপোর্ট পাওয়া মাত্র সেটা যাচাই বাছাই করে যত দ্রুত সম্ভব ব্যবস্থা গ্রহন করুন। আর ব্লগারগন প্লিজ আপনারা ঝগড়া করুন তবে একে অপরকে 'ছাগু', 'ভাকু', 'পাদা', 'পাকু', 'গেলমান', 'হাম্বা', 'ছাইয়া' ট্যাগিং বন্ধ করুন।"



১০০ % ঠিক বলেছেন ৷

২৬ শে আগস্ট, ২০১৫ রাত ১০:১২

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ ভাই।

২২| ২৬ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার একটাই ফেবু আইডি , সামুতে একটাই নিক । এর অন্যথা আমার নিজের কাছেই নিজেকে অসৎ বলে মনে হয় ।
তাই ওপথে কখনো যাইনি । ব্লগ নিকটাও আবার শুধু সামুতেই ।

সে হিসাবে সারাদিন যতক্ষণ অনলাইনে থাকি সামু আর ফেবুতেই সময় কাটাই ।
সামুর তথাকথিত ''সোনালী'' সময়টা আমি দেখেছি । অনেক শক্তিমান লিখক ছিলেন । অনেক ভাল ভাল পোস্ট আসতো ।
ক্যাচাল তখনো ছিল , ছিল ছাপার অযোগ্য গালি গালাজ । ক্যাচালময় পোস্টগুলি আসতো বৃহস্পতিবার রাতে ।

শাহবাগ আন্দোলনের সাথে একাত্মতা পোষণ ছিল সামুর অদূরদর্শিতার পরিচায়ক । এই একাত্মতায় যাদের অনুভূতিতে আঘাত লাগে , তারা এবং সাধারন ব্লগাররা সামুতে উৎসাহ হারায় । সামু নিজেই হয়ে যায় ট্যাগাক্রান্ত ।

এই খারাপ সময় কাটিয়ে উঠতে সামুর প্রায় দুই বছর সময় লাগে ।
সামুর পরিবেশ এখন যথেষ্ট ভাল । একদিক দিয়ে সর্ব কালের চেয়ে ভাল । বছর দুএকের ভিতর আমি সামুতে ''তোর মারে ----'' জাতীয় শব্দ দেখিনি , যা সোনালী সময়ে হরহামেশা দেখা যেতো ।

মডারেশন টিমকেও আমার যথেষ্ট আন্তরিক বলেই মনে হয় ।
সামুর প্রতি আন্তরিকতা থেকেই অগ্নিসারথী ভাই সহ অনেকেই নানা পরামর্শ মুলক পোস্ট দিয়েছেন , টীমকে এসব আন্তরিক ভাবে দেখা উচিত ।
কাউনটার কমেন্ট কাম্য নয় ।

পরিশেষে আপনার সাথে সুর মিলাই ,''আমরা ব্লগার, আমরা মুক্ত মনের মানুষ। আমরা মুক্ত চিন্তা করতে জানি।''

২৬ শে আগস্ট, ২০১৫ রাত ১০:০৯

অগ্নি সারথি বলেছেন: বিষয় গুলো ধরতে পারার জন্য ধন্যবাদ। যদিও আমার কিঞ্চিত কিন্তু রয়েছে। আমি ধরেই নিয়েছি কাউণ্টার কমেণ্ট বিজ্ঞ মডারেশন করেন নাই, করেছেন ব্যাক্তি ব্লগার এবং তা ভেবেই আমি উত্তরগুলো দিয়েছি। যদি ধরে নিতাম যে এই কমেণ্ট মডারেশনের তাহলে আজ অনেক কিছুই নতুন চিন্তা হিসেবে সামনে চলে আসত। যাই হোক ভাল থাকবেন, শুভ কামনা।

২৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৪

কালীদাস বলেছেন: সুস্হ-সুন্দর ব্লগিং! ইন্টারেস্টিং!! ৫ বছর আগে আমার টেম্পলেট কমেন্টের জন্য এবং তার ব্যাখ্যা সম্পূর্ণ অপরিচিত একজন দিয়েছিল বলে আমাকে ধুয়ে ফেলেছিলেন এক পোস্টে, মুখে যা আসে তাই লিখে ফাস্ট পেজে পোস্ট করেছিলেন। এমনকি ঐ নিককে আমার মাল্টিও দাবি করেছিলেন।

যাকগে, আপনার জন্য শুভকামনা থাকল। এবং আমি ভুলিনি সেটা, ভুলবও না আপনি যে ব্যবহারটা করেছিলেন সেই পোস্টে।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৭

অগ্নি সারথি বলেছেন: পন্ডিতের স্মৃতি দেখি সেইরাম। চ্রম। কিন্তু আমি অস্ত্র জমা দিয়া দিসি অনেক আগেই, মহর্ষি বাল্মিকীর মত। অন্যায় করেছি ভ্রাতা? শুভ কামনা আপনার জন্যও।

২৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২৭

ব্লগ সার্চম্যান বলেছেন: খুব ভালো কতগুলো কথা বলছেন ভালো লাগলো ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২২

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ ভাই। এমন একটা সময় ছিল যখন আমি ব্লগে শুধু ক্যাচাল করতাম জানেন, মুখের ভাষাও সুবিধার আছিল না। অখন ইট্টু ইমানদার কি হইসি আর সবাই পিছে লাগা শুরু করছে। নাহ, সচলায়তনে হিজরত মনে হয় করার ই লাগব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.