নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটা বৈষম্যহীন সমাজের স্বপ্ন নিয়ে, আমি প্রান্তিক জনতার কথা বলতে এসেছি...!

অগ্নি সারথি

একটা বৈষম্যহীন সমাজের স্বপ্ন নিয়ে, আমি প্রান্তিক জনতার কথা বলতে এসেছি.......!

অগ্নি সারথি › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউঃ নজরবন্দী (মূলত লেখকের পক্ষ থেকে রিভিউ)

১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫২



বইঃ নজরবন্দী
ধরনঃ প্যারা-সাইকোলজিক্যাল থ্রিলার
লেখকঃ আসাদ রহমান (ব্লগার অগ্নি সারথি)
প্রচ্ছদঃ জাদীদ
প্রকাশকঃ এক রঙা এক ঘুড়ি
প্রকাশকালঃ ফেব্রুয়ারী ২০১৯

জুলকারনাইন ইসলাম পেশায় মূলত একজন গবেষক! সমাজ গবেষনার পাশাপাশি, সমাজে বহু প্রাচীন কাল হতে চর্চিত হয়ে আসা যাদুবিদ্যা, তন্ত্র-মন্ত্র, জ্বীন-ভূত, অশরীরী প্রভৃতি বিষয়গুলো তাকে ভীষন ভাবে নাড়া দিয়ে যায়। অপার্থিব এবং অলৌকিক এসব ঘটনার পাশে সশরীরে উপস্থিত থেকে জুলকারনাইন মূলত যাদুবিদ্যা, তন্ত্র-মন্ত্র, জ্বীন-ভূত, অশরীরী ইত্যাদি ঘটনার নেপথ্যের ঘটনাগুলোকে মনোবিদ্যা, বিজ্ঞান এবং ধর্মের আলোকে যোক্তিক বিশ্লেষনের মধ্য দিয়ে অনুধাবন করবার প্রয়াস চালান। আর তাই কোন এক সোমবার, সহকর্মীর নিকট হতে বিশদ ঠিকানা নিয়ে তিনি রওনা হন রুপপুরের উদ্দ্যেশে যেখানে নারায়ন গোস্বামী নামক জনৈক সিদ্ধ পুরুষ প্রতি মঙ্গলবার মাঝ রাতে তার নিজের উপর দেবী ভর করিয়ে তার হাজারো ভক্তকুলের রোগ নিরাময় করেন।

জুলকারনাইনের যাত্রায় বাদ সাধে প্রচন্ড বৃষ্টি এবং যানবাহন অপ্রতুলতা। বাধ্য হয়ে সে মাঝ রাতে আশ্রয় নেয় রুপ্পুর হতে মাইল ত্রিশেক আগে ঘুমপুর নামক সুনশান, নীরব গ্রাম্য একটা উপশহরে যেখানে তার দেখা মেলে উক্ত বাজারের নৈশ প্রহরী ছোরাব আলীর সাথে। রাত যত গভীর হতে থাকে, পরম ধার্মিক আর অতিথী পরায়ন নৈশ প্রহরী ছোরাব আলীর জ্ঞান-প্রজ্ঞা আর ত্রিকাল দর্শনে হতবাক হয়ে যেতে থাকে ক্লান্ত-শ্রান্ত জুলকারনাইন ইসলাম।

পরের দিন সকাল বেলা ছোরাব আলীকে আর খুঁজে পাওয়া যায় না বরং বাজারের লোকজন নানান বাক-বিতন্ডায় চোর সন্দেহে তাকে নিয়ে হাজির করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সামনে যেখানে গিয়ে তিনি জানতে পারেন তিনি যেই নৈশ প্রহরী ছোরাব আলীর নাম বারবার বলছেন বছর দশেক আগেই তার মৃত্যু হয়েছে এমনকি ঘুমপুর বাজারে ছোরাব আলীর আত্মাকে ডিউটিরত অবস্থায় দেখা মানুষ শুধু সে একা নয় বরং আরো শত শত মানুষ রয়েছে এই ভূত দেখার তালিকায়।

ইউপি চেয়ারম্যানের মোটর সাইকেল চালক বিধানকে সঙ্গী করে রুপপুর যেতে যেতে ছোরাব আলীর পুরো ঘটনার মনবৈজ্ঞানিক বিশ্লেষন করতে করতে জুলকারনাইন রুপপুরে সিদ্ধ পুরুষের আশ্রমে পৌছে তো যায় কিন্তু সেখানে গিয়ে ঘটনাগুলো একটার সাথে আরেকটা প্যাচ খেয়ে যেতে থাকে। মহামায়ার সাধক সিদ্ধ পুরুষ শ্রী শ্রী নারায়ন গোস্বামী, জুলকারনাইনকে অভিহিত করে একজন সত্য মানুষ হিসেবে যার পথ চেয়ে সে দশটি বছর ধরে প্রতীক্ষা করছে। একজন তান্ত্রিকের মুখ হতে ছোরাব আলীর ঘটনা, বিগ ব্যাং তত্ত্ব, কোয়ান্টাম ম্যাকানিক্স, অটোম্যাটিজম ইত্যাদি বিশ্লেষণ শোনার পর পুরোদস্তুর তালগোল হারিয়ে রুপপুর থেকে পালিয়ে যায় সে। তবে তার পালিয়ে যাওয়া নিছক পালিয়ে যাওয়া ছিলনা, সে আবারো রুপপুরে ফেরে এবং সকল সমাধান হাতে করেই!

পুরো গল্পে রয়েছে টানটান উত্তেজনা। পুরোটা সময় চেষ্ঠা করা হয়েছে, গল্পের ভেতরে একটা আকাংক্ষা তৈরি করে পাঠককুলের জানাজানির স্তর তথা জ্ঞান ভান্ডার সমৃদ্ধ করবার। আর এ কারনেই গল্পের সাথে সঙ্গত ভূত-জ্বীন, তন্ত্র-মস্ত্র, স্বপ্ন ব্যাখ্যা, নিম্ন বর্গীয় মানুষের গল্প, সুফিজম, কমিউনিজম, পদার্থ বিদ্যা, এবং আরো বিস্তর বিস্তর তথ্যের সন্নিবেশ ঘটেছে। বইটির প্রচ্ছদ করেছেন মোজাদ্দিদ আল ফাসানী জাদীদ ভাই আর বইটি প্রকাশ করছেন নীল সাধু দাদা তার 'এক রঙা এক ঘুড়ি'র ব্যানারে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৬

ডার্ক ম্যান বলেছেন: ইহা কি আপনার লিখা বই

১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:০১

অগ্নি সারথি বলেছেন: জ্বি!

২| ১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১১

আর্কিওপটেরিক্স বলেছেন: জাদিদ ভাইয়ের প্রচ্ছদখানা খাসা হয়েছে।
বইটা সংগ্রহের আশা রাখি :)

১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৩

অগ্নি সারথি বলেছেন: জাদিদ ভাই অস্থির লোক! পুরো গল্পটা বলতে আমার ১৫০ পৃষ্ঠা লেগেছে আর সে কিনা মাত্র এক পৃষ্ঠাতেই বলে দিল? ক্যামনে কি!

ধন্যবাদ জানবেন ভ্রাতা!

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: বইটি কিনে আমি একটা রিভিউ দিব । ভাল লাগল আপানার লেখা । শেয়ার দিলাম পোষ্ট ।

০৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৭

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ অশেষ লিলিয়ান!

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

রাজীব নুর বলেছেন: লিস্টে নাম টুকে রাখলাম।

০৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৮

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ জানবেন ভ্রাতা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.