নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আহমাদ মাগফুর। ৯৪ এ ময়মনসিংহে আমার জন্ম। স্কুল, কওমি আর আলিয়া -- সবার অবদান প্রাপ্ত হয়ে আপাতত আমি ‘মূর্খ কবি’ হিসেবে জীবনযাপন করছি। তাই আমার অনেক কিছু জানতে ইচ্ছে করে। জানতে ইচ্ছে করে, মানুষ কেন খুন করে! জানতে ইচ্ছে করে, মানুষ কেন ভালবাসে!

আহমাদ মাগফুর

অবশেষে তুমি নিরব হলে, নিভে যায় দিগন্তের বাতি। দিক ভুলে পিছু হাটতে হাটতে, বেড়ে যায় আঁধারের বেলা। পান্থপথের ফুটপাত মনে রাখে তোমার, মোমের মত নরম আঙুলের ছোঁয়া। ভুলে যাই তখন, দিগন্ত আমারও আছে। রৌদ্র নেই যদিও। নেই বসন্তের সুখময় রেখা। উত্তর দক্ষিণ সব কিছু ভুলে আমি তখন সে দিগন্তেই ঝুঁকি। বিকেলের শেষে যে দিগন্তে জ্বলে টুকটুকে লাল স্বপ্নের অনুশিখা। তাই সাধারণ চাওয়াটাই আজ হলো প্রতিবাদ। রাগে নয় অনুরাগে। শুধু একবার খুলে দাও দিগন্ত তোমার। সিঁথিতে সিঁদুর কি বা কবুল বলার আগে।

আহমাদ মাগফুর › বিস্তারিত পোস্টঃ

এভাবেই চিনেছি সময়

২৯ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৫১


পুবাকাশের নতুন সূর্য
শিউলিময়ী ভোরের,
কাঁচ-গুড়ো মিহি শিশিরের ফোঁটা
নব জাতক কোন ফুলের।

কাঁচা রৌদ্রের মিষ্টি আভাস
ঘুম ভাঙ্গা খোলা জানালার,
দীপ্তির আবেশে স্বপ্নিল আকাশ
খাঁচা ভেঙ্গে উড়া বলাকার।

পূর্বাহ্নের তরুণ রৌদ্র
চির শুভ্রপুষ্প কামিনীর
তাকে ঘেরা নীল অন্তরীক্ষ
শাড়ী হয়ে আছে লাবনীর।

মধ্যবেলার প্রখর সূর্য
অস্থির ছবি সুদানের,
তার থেকে ঝরা গরমের তাপ
ধান শুকাতে দেয়া উঠানের।

ক্লান্ত দুপুরে বটের ছায়া
শ্রান্ত কোন পথিকের
মলিন রোদে-মিনারে রক্তের ছোপ
ভাষা সৈনিক রফিকের।

পড়ন্ত বেলার অগ্নি-বৃত্ত
কপালের টিপ সায়মার,
বিকেলের কড়া লালিমার আভা,
কৃষ্ণচ‚ড়ার প্রশাখার।

লাল সূর্যের ডুবে যাওয়া দৃশ্য
উদাস কোন গোধুলীর,
হবু সন্ধ্যার করুণ চাহনি
চাপা ব্যথা কোন তরুণীর।

আধাঁরেতে আলো হারাবার খেলা
লুট হওয়া হিরে-দানি,
ঠিক তখনের ঘরে ফেরা কাক
আঁধারের হাতছানি।

পশ্চিমে জ্বলা শুকতারাটি
দিকহারা কোন নাবিকের,
এরপর বাড়ে আঁধারের জাল
ষড়যন্ত্রের মত নারীদের।

জ্যোৎস্নায় ভরা রেশমের চাঁদ
মায়াভরা কোন রাত্রির,
বাগানেতে ফোটা নব ফুলকলি
নাতি লাগে নয়া পাত্রীর।

মাঝরাতে থামা ঘন নিরবতা
মনে জমা শত দুরাশার,
তার মাঝে বওয়া শীতের বাতাস
ঝরে পড়া জল কুয়াশার।

কালো আকাশেতে তারকার মেলা,
আলো নীল রাশি জোনাকির,
বাঁশঝাড় ওঠা ঝিঁঝিঁর ঐ গান
সুর যেন কোন ধ্রুপদীর।

আঁধারের ছবি বিদায়ের কালে
ছলছল আঁখি নাফিসার,
নিশীথের শেষে মিথ্যের আলো
শেষ লাইন নিশি-কবিতার।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০১

রিপি বলেছেন:
কবিতার কিছু কিছু উপমা ভালো লেগেছে.... যেমন: কাঁচ-গুড়ো মিহি শিশিরের ফোঁটা , রেশমের চাঁদ

তবে সায়মা, লাবনী, নাফিসা এগুলোও কি উপমা নাকি নায়িকাদের নাম বুঝলাম না।
তবে সবমিলিয়ে ভালো লেগেছে।

০২ রা মে, ২০১৬ বিকাল ৫:০৮

আহমাদ মাগফুর বলেছেন: অইগুলাও প্রকৃতি.............. মাইয়া মানুষ কি প্রকৃতির বাইরের অংশ? :)
কৃতজ্ঞতা!

২| ২৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

সালমান সাদ বলেছেন: দারুন!

০২ রা মে, ২০১৬ বিকাল ৫:০৭

আহমাদ মাগফুর বলেছেন: শুকরিয়া! :)

৩| ২৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

ডাঃ প্রকাশ চন্দ্র রায় বলেছেন: খুব সুন্দর উপমাবহুল কবিতা পঙক্তিতে পঙক্তিতে ভাললাগা ভীড় জমায়। নতুন জামায় সজ্জিত সুদর্শন যবকের মত আকর্ষনীয় গঠন কবিতা ভালো লাগলো খুব।।।

০২ রা মে, ২০১৬ বিকাল ৫:০৭

আহমাদ মাগফুর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ! পাঠ এবং সুন্দর মন্তব্যর জন্য!

৪| ২৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

জ্যোস্নার ফুল বলেছেন: রিপি বলেছেন:

তবে সায়মা, লাবনী, নাফিসা এগুলোও কি উপমা নাকি নায়িকাদের নাম বুঝলাম না।
তবে সবমিলিয়ে ভালো লেগেছে।


এক কবিতায় সবগুলারে নিয়া লিখলে ঘের খাবেন তো =p~

০২ রা মে, ২০১৬ বিকাল ৫:০৬

আহমাদ মাগফুর বলেছেন: ঘের খাওনের ব্যাপারটায় আমি মুগ্ধ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.