নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

রম্যরচনাঃ লিচু চিকিৎসা

০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০৭

বেশ কয়েক বছর আগের কথা। আমার দুলাভাইয়ের গলায় মাছের কাঁটা ফুটেছে। স্ত্রীর পরামর্শে আট দশ বার দলা পাকানো শুকনো ভাত খেয়ে তাঁর পেট ফুলে ঢোল হয়ে গেছে, কিন্তু গলার কাঁটা নামেনি। এখন তিনি তাঁর স্ত্রীর সাথে আর কথা বলছেন না। মুখ গম্ভীর করে বসে আছেন।
এমন হয়না যে, কোন কোনদিন বাড়িতে মেহমানের পর মেহমান আসতেই থাকে। সেদিন আমার বোনের বাড়িতে সেই অবস্থা। বোনের ননদ তার ছেলে মেয়ে নিয়ে বেড়াতে এসেছে। সাথে তার বাগান থেকে পেড়ে আনা শ’খানেক লিচু। ভাইকে সে পরামর্শ দিল খোসাসহ লিচু গিলে খেতে। লিচুর খোসার সাথে আটকে মাছের কাঁটা পাকস্থলীতে চলে যাবে। দেশি জাতের দুর্বল চেহারার ছোট ছোট লিচু। তার মধ্যেও বেছে বেছে সবচেয়ে ছোট লিচুগুলো আলাদা করা হলো। কিন্তু এরকম গোটা দশেক লিচু খোসাসহ গিলে খেয়েও কোন কাজ হলনা। লিচু চিকিৎসা বিফলে গেল। দুলাভাই তাঁর বোনের সাথে কথা বলা বন্ধ করে দিলেন।

দুলাভাইয়ের এক কলিগ স্ত্রী পুত্রসহ বিকেল বেলা বেড়াতে এসেছেন। সে সময় মানুষের জীবন তো এত ফাস্ট ছিলনা। অফিস ছুটির দিন কলিগরা একে অন্যের বাসায় বেড়াতে যেতেন। দুলাভাইয়ের এই অবস্থা দেখে কলিগ ভদ্রলোক প্রায় আলোকবর্ষ গতিতে ছুটে গিয়ে মোড়ের এক হোমিওপ্যাথি দোকান থেকে ওষুধ নিয়ে এলেন। সেই ওষুধ দু’ফোঁটা দুলাভাইয়ের গলায় ঢেলে দিয়ে তিনি বিজ্ঞের মতো বললেন, ‘আধা ঘণ্টার মামলা। যত শক্ত কাঁটাই হোক, গলে নেমে যাবে।’
ফলাফল শূন্য। আধা ঘণ্টার জায়গায় দু’ঘণ্টা পরেও অবস্থা আগের মতো। দুলাভাই তাঁর কলিগের ওপর মহাখাপ্পা। ভদ্রতার খাতিরে কিছু বলতে পারছেন না। কলিগ ভদ্রলোক এই দুই ঘণ্টায় অন্ততঃ কুড়ি বার জিজ্ঞেস করে ফেলেছেন, কাঁটা নেমেছে কি না! দুলাভাই প্রথম দিকে মাথা নেড়ে না সূচক উত্তর দিলেও এখন ভুরু কুঁচকে চুপচাপ বসে আছেন। বোঝা যাচ্ছে, কাঁটা যথাস্থানেই আছে।

পাশের বাসার প্রতিবেশী ব্যাংক অফিসার আমজাদ সাহেব খবর পেয়ে রাত ন’টার দিকে মসজিদের হুজুরের দেওয়া পানি পড়া নিয়ে এলেন। সাথে বেহেস্তি জেওর। পাতা উল্টে বেহেস্তি জেওরের একটা দোয়া বের করে দুলাভাইকে তিন বার পড়িয়ে তিনি হুজুরের পানি পড়া খাইয়ে দিলেন। এবার কেল্লা ফতে। কাঁটা নামবে না? কাঁটার বাপ নামবে।
কিন্তু কিছুই হলনা। দুলাভাই সারারাত না ঘুমিয়ে কাটিয়ে দিলেন। রাতে ভাত খাননি। সকালে নাস্তা খেতে গিয়ে যন্ত্রণায় চোখ মুখ কুঁচকে খাওয়া বন্ধ করে দিলেন। যেখানে ঢোক গিলতে কষ্ট হচ্ছে, সেখানে নাস্তা খাবেন কিভাবে?

খবর পেয়ে আমি দুলাভাইয়ের বাসায় গিয়ে দেখি, তিনি আমার ভাগ্নের আনা কবরেজি ওষুধ ছুঁড়ে ফেলে দিয়ে চরম বিরক্তি নিয়ে বারান্দায় বসে আছেন। আমার বোন বলল, ‘কাঁটা নামবে কি করে বল্ ? মানুষের অসুখ বিসুখ হলে আরো বেশি করে নামাজ কালাম দোয়া দরুদ পড়ে। আর তোর দুলাভাই নামাজ পড়া ছেড়ে দিয়ে ঘরে বসে আছে। হুজুরের পানি পড়া এই জন্যেই তো কাজে লাগেনি।’
গলায় যাতে আঘাত না লাগে সেজন্য দুলাভাই শুধু জিব আর ঠোঁটের সাহায্যে স্ত্রীকে ধমক দিতে গিয়ে কি বললেন ঠিক বোঝা গেল না। তবে মনে হল তিনি বললেন, ‘বাজে কথা বলো না।’
আমি দুলাভাইকে অনেক বুঝিয়ে সুঝিয়ে একজন ই,এন,টি স্পেশালিষ্টের কাছে নিয়ে যেতে রাজি করালাম। তিনি মুখে কিছু না বলে কাগজে লিখে শর্ত দিলেন যে, এবারও যদি কাজ না হয় তো তোর বোনসহ বাড়ি থেকে বেরিয়ে যাবি।
আমি বললাম, ‘আমার ভাগ্নে ভাগ্নিদের কি হবে? তারাও কি আমাদের সাথে যাবে?’
দুলাভাই কাগজে লিখে জানালেন, আমার সাথে মশকরা করছিস? ঠিক আছে, তোর ব্যবস্থা হবে।
ডাক্তারের কাছে যাওয়ার আগে দুলাভাই এক নম্বর কাজ সারার জন্য টয়লেটে গিয়ে দেড় ঘণ্টা কাটিয়ে দিলেন। চরম কোষ্ঠকাঠিন্য। সম্ভবতঃ লিচু চিকিৎসার ফল। খোসা ও বিচিসহ কেউ লিচু খায়?

ডাক্তার সাহেব সব ঘটনা শুনে তাঁর চেম্বারে বসিয়ে নানা রকম যন্ত্রপাতি দিয়ে দুলাভাইয়ের মুখ বোয়াল মাছের মুখের মতো হাঁ করিয়ে রেখে টর্চের তীক্ষ্ণ আলোয় গলার ভেতরটা ভালোভাবে পরীক্ষা করলেন। তারপর যন্ত্রপাতি খুলে ফেলে হাসি মুখে বললেন, ‘কাঁটা তো নেই।’
আমি বললাম, ‘কাঁটা নেই? তাহলে গলার ভেতর খচ খচ করছে কেন? খেতে গেলে ব্যথা করছে কেন?’
ডাক্তার সাহেব বললেন, ‘কাঁটা ফুটে জায়গাটায় একটা ক্ষত হয়েছে। তার ওপর শক্ত ভাত, লিচুর খোসা এসবে ঘষা খেয়ে ক্ষতটা আরও বেড়ে গেছে। এখন ঢোক গিললে বা কিছু খেতে গেলে ব্যথা তো করবেই। আমি ওষুধ দিয়ে দিচ্ছি। তিন দিন খাবেন, ভালো হয়ে যাবে। আর এই তিন দিন শক্ত কিছু খাবেন না। তরল ও নরম খাবার খাবেন। ঠিক আছে?’
ডাক্তার সাহেব এ্যান্টিবায়োটিক দিলেন। দুলাভাই তিন দিন পর সত্যি সত্যিই সুস্থ হয়ে গেলেন। আমি কয়েকদিন পর তাঁকে দেখতে গেলে তিনি বললেন, ‘তোর বোনের মাথায় গোবর থাকলেও তোর মাথায় দু’এক ফোঁটা ঘিলু আছে। যা, এবারের মতো তোকে ক্ষমা করা হলো।’
আমি বললাম, ‘একশোটা টাকা দিয়ে ক্ষমা করলে ভালো হতো না?’
দুলাভাই খাট থেকে নেমে আমাকে চড় মারার ভঙ্গি করে বললেন, ‘যা ভাগ শালা।’
************************************************************************************************************
[এই লেখাটি মাসিক উত্তর বার্তা পত্রিকার এপ্রিল/২০১১ সংখ্যায় প্রকাশিত। ব্লগার বন্ধুরা যারা পড়েননি, তাদের জন্য ব্লগে প্রকাশ করলাম।]
রি-পোস্ট।

মন্তব্য ৮০ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২০

সুমন কর বলেছেন: এটি মনে হচ্ছে, আগে সামুতেই দিয়েছিলেন !!

০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঁ ভাই, আপনি ঠিকই বলেছেন। এই জন্য পোস্টের নিচে 'রি-পোস্ট' কথাটা উল্লেখ করেছি। ২০১৪ সালের মে মাসে আমার একটা স্ট্রোক হয়। স্ট্রোকের কারণে আমার বাঁ হাতটা প্রায় অকেজো। শুধু ডান হাতে টাইপ করতে কষ্ট হয়। তাই আপাতত পুরনো লেখাগুলোই রি-পোস্ট দিয়ে ব্লগে আমার অস্তিত্ব জানান দিচ্ছি। আপনি হয়তো জানেন যে স্ট্রোকের পর দীর্ঘ প্রায় দেড় বছর আমি অনলাইনে ছিলাম না। এই সুযোগে কিছুদিন আগে জনৈক ব্লগার আমার একটি লেখা হুবহু চুরি করে নিজের নামে এই ব্লগে প্রকাশ করেছিল, যে কারণে আমি প্রতিবাদ করায় ব্লগ কর্তৃপক্ষ উক্ত ব্লগারকে নিষিদ্ধ করেছেন।
আমার শুভাকাঙ্ক্ষীরা ব্লগ থেকে একেবারে উধাও না হতে পরামর্শ দিচ্ছেন। তাই রি-পোস্ট দেওয়া। আশা করছি, আর কিছুদিন পর নতুন লেখা পোস্ট দিতে পারবো। বাঁ হাতের অবস্থা উন্নতির দিকে।
ধন্যবাদ ভাই সুমন কর। ভালো থাকুন। শুভকামনা রইল।

২| ০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৬

কামরুন নাহার বীথি বলেছেন: তাহলে দেখা যাচ্ছে লিচু চিকিৎসায়ই কাজ হয়েছে!!! :)

০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: না না বোন কামরুন নাহার, লিচু চিকিৎসায় কাজ হয়নি। পরে তো ইএনটি স্পেশালিষ্টের কাছে যেতেই হলো।

ধন্যবাদ বোন। ভালো থাকুন। শুভকামনা রইল।

৩| ০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৮

সুমন কর বলেছেন: আপনার বাঁ হাতের অবস্থা উন্নতির দিকে, শুনে খুশি হলাম।

দ্রুত সুস্থ হয়ে আমাদের সাথে আরো নিয়মিত হয়ে উঠুন। অনেক ভালো থাকবেন।

০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অসংখ্য ধন্যবাদ। আপনাদের সাথে নিয়মিত হওয়ার ইচ্ছা তো অবশ্যই আছে। দোয়া করবেন।

৪| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:১৬

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: আপনার লেখা নিয়ে নতুন করে কিছু বলার নেই। আমার কাছে আপনার লেখা সবসময়ই অসাধারণ। কিন্তু আপনার অসুস্থতার বিষয়টি জানা ছিলোনা। সেরে উঠছেন জেনে ভালো লাগছে। মহান আল্লাহ আপনাকে দ্রুত শেফা দান করুন। আমিন।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনাকে ধন্যবাদ ভাই সাইফুল্লাহ শামীম। আশা করি, আল্লাহ আপনার দোয়া কবুল করবেন।

শুভেচ্ছা রইল।

৫| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:১৬

বিপরীত বাক বলেছেন: স্ত্রীর পরামর্শে আট দশ বার দলা পাকানো শুকনো ভাত খেয়ে তাঁর পেট ফুলে ঢোল হয়ে গেছে, কিন্তু গলার কাঁটা নামেনি।
-----
দেশি জাতের দুর্বল চেহারার ছোট ছোট লিচু। তার মধ্যেও বেছে বেছে সবচেয়ে ছোট লিচুগুলো আলাদা করা হলো। কিন্তু এরকম গোটা দশেক লিচু খোসাসহ গিলে খেয়েও কোন কাজ হলনা।
------
হোমিওপ্যাথি ওষুধ দু’ফোঁটা দুলাভাইয়ের গলায় ঢেলে দিয়ে তিনি বিজ্ঞের মতো বললেন, ‘আধা ঘণ্টার মামলা। যত শক্ত কাঁটাই হোক, গলে নেমে যাবে।’
------
রাত ন’টার দিকে হুজুরের দেওয়া পানি পড়া সাথে বেহেস্তি জেওর। বেহেস্তি জেওরের দোয়া দুলাভাইকে তিন বার পড়িয়ে
হুজুরের পানি পড়া খাইয়ে দিলেন। এবার কেল্লা ফতে। কাঁটা
নামবে না? কাঁটার বাপ নামবে।
------
আমার বোন বলল, ‘কাঁটা নামবে কি করে বল্ ? মানুষের অসুখ বিসুখ হলে আরো বেশি করে নামাজ কালাম দোয়া দরুদ পড়ে। আর তোর দুলাভাই নামাজ পড়া ছেড়ে দিয়ে ঘরে বসে আছে। হুজুরের পানি পড়া এই জন্যেই তো কাজে লাগেনি।’
------
------
------
ফলাফল শূন্য।
চরম কোষ্ঠকাঠিন্য। সম্ভবতঃ
লিচু চিকিৎসার ফল। খোসা ও বিচিসহ
কেউ লিচু খায়?

=
বিশ্বাস করুন আর না করুন, বাংলাদেশে ডাক্তর সাবের সংখ্যা সবচেয়ে বেশি। কে বলে এই দেশে চিকিৎসা সেবা অপ্রতুল?

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। ভালো বলেছেন। রম্যরচনায় এই মেসেজটাই তো দিতে চেয়েছি।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৬| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:১৮

দিশেহারা রাজপুত্র বলেছেন:


আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। সুস্থ হয়ে উঠুন তাড়াতাড়ি।

রম্য ভালো লেগেছে। +

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ দিশেহারা রাজপুত্র।
ভালো থাকুন। শুভকামনা রইল।

৭| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:২১

বাকপ্রবাস বলেছেন: হা হা হা দারুণ লেগেছে

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ বাকপ্রবাস।
ভালো থাকুন। শুভকামনা রইল।

৮| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:২৬

বিজন রয় বলেছেন: আপনি পাকা রসালো লোক।
অনেক মজা পেলাম।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই বিজন রয়। রম্যরচনার জন্য অভিজ্ঞতা খুব জরুরী বিষয়। এটা না থাকলে এই ধরণের লেখা কঠিন কাজ।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৯| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:২৯

কথাকাহন বলেছেন: ভাগ্গিস repost করেছেন তাই আনন্দটা উপভোগ করতে পারলাম। আপনার বা হাতের মঙ্গল কামনা করছি নিজ স্বার্থে। ধন্যবাদ।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার বা হাতের মঙ্গল কামনা করছি নিজ স্বার্থে।

হাঃ হাঃ হাঃ। হাতটা ভালো হয়ে যাওয়ার জন্য আপনি দোয়া করেছেন, এতেই আমি কৃতজ্ঞ।
ভালো থাকবেন কথাকাহন। শুভেচ্ছা রইল।

১০| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৩৪

প্রচেত্য বলেছেন: দারুন উপভোগ্য

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ প্রচেত্য। আশা করি, আমার আগের ও পরের লেখাগুলিও পড়বেন।
ভালো থাকুন। শুভকামনা রইল।

১১| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০০

হাসান মাহবুব বলেছেন: সাধারণ বিষয়কে অসাধারণ করে ফুটিয়র তোলার দারুণ ক্ষমতা আপনার।

স্ট্রোকের বিষয়টি জানতাম না। দ্রুত সেরে উঠুন এবং ঝাঁপিয়ে পড়ুন নতুন নতুন লেখা লিখতে।

শুভকামনা।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ। স্ট্রোকের কারণে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের পর থেকে প্রায় দেড় বছর আমি আদৌ অনলাইনে ছিলাম না। তবে ঐ সময় প্রিন্ট মিডিয়ায় আমার কিছু লেখা ছাপা হয়েছে, যেগুলো আগে পাঠানো হয়েছিল। আমার বাঁ হাতটা আর একটু কর্মক্ষম হলে লেখাগুলো ব্লগে দেব এবং নতুন লেখাও দেব।
শুভকামনার জন্য ধন্যবাদ হাসান মাহবুব ভাই। ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

১২| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৬

সায়ান তানভি বলেছেন: দারুন লিখেছেন, তবে মাঝে মাঝে হুমায়ুন আহমেদের ছায়া মান কমিয়েছে।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তবে মাঝে মাঝে হুমায়ুন আহমেদের ছায়া মান কমিয়েছে।

আমি সচেতনভাবে কোন লেখককে অনুসরণ বা অনুকরণ করিনা। প্রত্যেক লেখকেরই লিখার আলাদা আলাদা শৈলী থাকে। আমারও লিখনশৈলী আলাদা। হুমায়ূন আহমেদ স্যার এমনিতেই ১০০% অননুকরনীয়। তাঁর সাথে আমার মতো তৃতীয় শ্রেনির লেখককে তুলনা করা ঠিক না। তাঁর উইট ও হিউমারের কনামাত্র ধারণ করতে পারলেও নিজেকে ভাগ্যবান মনে করতাম।

ধন্যবাদ সায়ান তানভি। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১৩| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৭

ভীতুর ডিম্ব বলেছেন: অসাধারণ। জোরে জোরে হাসলাম।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভীতুর ডিম্ব।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১৪| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৮

আরাফআহনাফ বলেছেন: পূর্ণ সুস্হ হয়ে ফিরে আসুন আমাদের মাঝে, তাড়াতাড়ি।
এ প্রকাশ আগেই পড়ে ফেলেছিলাম তারপরও আবার পড়লাম।

শুভ কামনা রইলো।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অসংখ্য ধন্যবাদ আরাফআহনাফ। আমার সুস্থতা কামনা করায় কৃতজ্ঞতা জানাচ্ছি।
ভালো থাকুন। শুভকামনা রইল।

১৫| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৮

আরণ্যক রাখাল বলেছেন: বাংলাদেশে আর যেটারই অভাব থাক না কেন, ডাক্তারের অভাব হয় না!
স্ট্রোক করেছিলেন?
আশা করি ভালো আছেন এখন। সমস্যা নেই, বাম হাত ঠিক হয়ে যাবে আস্তে আস্তে। আপাতত ডান হাত দিয়েই চালিয়ে নিন।
চমৎকার লেখা। মজা পেয়েছি পড়ে

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ আরন্যক রাখাল। শুধু ডান হাতে এই কমেন্ট বা লাইকের মতো হালকা কাজ ছাড়া কম্পিউটারে পূর্ণ লেখালেখির মতো কাজ করা মুশকিল। অভ্যাস নেই তো! তবে আশা করছি, অচিরেই লিখতে পারবো।

ভালো থাকুন। শুভকামনা রইল।

১৬| ০৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৩

কথাকথিকেথিকথন বলেছেন: চমৎকার রম্য । গলায় কাঁটা আটকালে অবস্থা কাহিল হয়ে যায় !

০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ কথাকথিকেথিকথন।
ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

১৭| ০৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৪

জনৈক অচম ভুত বলেছেন: লিচুর মতোই রসময় লেখা। :)
আপনার দ্রুত আরোগ্য কামনা করছি। এমন আরো অনেক লেখা পড়া বাকী যে।

০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ জনৈক অচম ভুত। আল্লাহ চাহে তো আপনার প্রত্যাশা পূরণের চেষ্টা করবো।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১৮| ০৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৫৬

হাসান কালবৈশাখী বলেছেন:
রিপোষ্ট করাতে চোখে পড়ল। ভাল।
স্ট্রোকের বিষয়টি জানতাম না। দ্রুত সেরে উঠুন কামনা করি

০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অনেক ধন্যবাদ হাসান কালবৈশাখী।
ভালো থাকুন। শুভকামনা রইল।

১৯| ০৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪১

খোলা মনের কথা বলেছেন: গলায় কাটা বাধা অনেক কষ্টের বিষয় হেনা ভাই। আমার একবার বেধেছিল তাই জানি। সমাধান জানা থাকলে ওটা দেওয়া উচিৎ ছিল।

যাই হোক গল্পটা খুব ভাল লাগলো। অবশ্য অন্য কোন দিন গলায় কাটা বাধলে লিচু থেরাপী দিয়ে দেখা যেতে পারে। অবশ্য লিচুর সময় না হলে বিকল্প কিছু আছে কিনা জানা নাইতো। ধন্যবাদ ভাই

০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। গলায় মাছের কাঁটা বিঁধে থাকা অনেক কষ্টের। এর সমাধান তো আমার মনে হয় ইএনটি স্পেশালিষ্টের কাছে যাওয়া। কারণ এটাই বিজ্ঞানসম্মত। অন্যান্য টোটকা ফোটকা না করাই ভালো।
ধন্যবাদ ভাই খোলা মনের কথা। ভালো থাকুন। শুভকামনা রইল।

২০| ০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

উল্টা দূরবীন বলেছেন: ভালো লাগলো।

০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ উল্টা দূরবীন।
ভালো থাকুন। শুভকামনা রইল।

২১| ০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

ফেরদৌসা রুহী বলেছেন: হা হা হা দারূণ রম্য।

আমিও কাটা ফুটলে ভাত থেরাপি আর শুকনা চিড়া থেরাপি নেই।

০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: একবার লিচু থেরাপী নিয়ে দেখলে কেমন হয়? হাঃ হাঃ হাঃ।
ধন্যবাদ বোন ফেরদৌসা। ভালো থাকুন। শুভকামনা রইল।

২২| ০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:১১

হামিদ আহসান বলেছেন: এটা রিপোস্ট হলেও অামি প্রথম পড়লাম ৷ অাপনার রসাত্মবোধ অসাধারণ ৷ ভাল লাগল লেখাটি ....

০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ হামিদ ভাই। অনেক দিন একসাথে ব্লগিং করছি আমরা। একজন আরেকজনের পোস্ট দেখলে নিশ্চয় আমরা পড়ার চেষ্টা করি। তবে অনেক লেখাই বেখেয়ালে ছুটে যায়। আপনারও কত লেখা আমার পড়া হয়নি।
যাই হোক, আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকুন। শুভকামনা রইল।

২৩| ০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

মিথুন আহমেদ বলেছেন: অনেক মজা লাগল ।

০৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই মিথুন আহমেদ। আশা করি, আমার আগের ও পরের লেখাগুলিও পড়বেন।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

২৪| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ৮:২২

ডা: শরীফুল ইসলাম বলেছেন: আপনি তাড়াতাড়ি সুস্থ হোন এই কামনা করি। আল্লাহ আপনাকে দ্রুত সুস্থ করে দিন।
পোষ্টে ++++++

০৭ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ডাঃ শরীফুল ইসলাম। আল্লাহ আপনার দোয়া কবুল করুন এই কামনা করি।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

২৫| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৪

আহমেদ জী এস বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ,




শারীরিক অসুস্থতা নিয়েও যিনি মনটাকে এমন সুস্থ্য রাখতে পারেন , ব্লগের ভালোবাসায় আটকে যেতে পারেন তাকে আমিও আটকে রাখলুম ভালোবাসায় ।

মনের ভেতরে দারুন উচ্ছাস থাকলে পরেই না এমন সাবলীল ছন্দে হেসে খেলে একটা রম্যগল্পের ছায়া খোলতাই হয় !

প্রার্থনা , ভালো হয়ে উঠুন তাড়াতাড়ি ।
শুভেচ্ছান্তে ।

০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগে নিজে লেখা, অন্যের লেখা পড়া এবং কমেন্ট দেওয়া, লাইক দেওয়া এইসব করে ভালো থাকার চেষ্টা করছি ভাই। তবে বাঁ হাতের দুর্বলতার কারণে শুধু ডান হাতে টাইপ করতে হচ্ছে বলে বাধ্য হয়ে পুরাতন লেখাগুলো রি-পোস্ট দিতে হচ্ছে। তবে আশার কথা হচ্ছে যে আমার বাঁ হাতে সামান্য শক্তি পাচ্ছি। হয়তো অল্পদিনেই দু'হাতে টাইপ করার মত অবস্থায় এসে যাবো।

আন্তরিক মন্তব্য ও দোয়া করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই আহমেদ জী এস। শুভেচ্ছা রইল।

২৬| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৭

তাসলিমা আক্তার বলেছেন: লেখার ধরনটা বেশ সরেশ। শালা-দুলাভাইয়ের রসিকতায় রাম গুরুরের ছানা থাকা যায় না একেবারেই।

আপনি সুস্থ হয়ে যাবেন শিগগীরই। যার মনে এতো জোর সে খুব দ্রুত সেরে না উঠে পারেই না।

০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:৩৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ বোন তাসলিমা আক্তার। আমার আগের ও পরের লেখাগুলি পড়ার আমন্ত্রণ রইল।
ভালো থাকবেন। শুভকামনা রইল।

২৭| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:৪৯

সায়েম মুন বলেছেন: মজা পেয়েছি। যদিও কাঁটা গলায় আটকানো সুখের বিষয় নয়। 8-|

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ সায়েম মুন।
ভালো থাকুন। শুভকামনা রইল।

২৮| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫০

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
"জনৈক ব্লগার আমার একটি লেখা হুবহু চুরি করে নিজের নামে এই ব্লগে প্রকাশ করেছিল"

এই ছাগলগুলো কোনদিনই মনে হয় মানুষ হবে না।

আপনার সুস্থতা কামনা করছি।

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই সালাহউদ্দীন আহমদ। আপনি ঠিকই বলেছেন। লেখা চুরি করে নিজের নামে প্রকাশ করে কেউ কী কখনো লেখক হতে পারে, না কখনো পেরেছে?
আমার সুস্থতা কামনার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

২৯| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৫

বিষাদ সময় বলেছেন: ব্লগে আবু হেনা ভাইয়ের লেখা দেখলে প্রথম কাজ হলো দেরি না করে লেখাটা পড়ে ফেলা।
ভাল হয়ে উঠুন, আমাদের আরো সুন্দর সুন্দর লেখা উপহার দিন।
আপনার সুস্থতা এবং দীর্ঘ জীবন কামনা করি।

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অসংখ্য ধন্যবাদ বিষাদ সময়। আমার সুস্থতা ও দীর্ঘ জীবন কামনার জন্য কৃতজ্ঞতা জানাই।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৩০| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩৬

নাসরিন চৌধুরী বলেছেন: এক নিমিষেই পড়লাম ভাইয়া। বেশ হয়েছে। আমি আগে পড়িনি।
আপনার স্ট্রোক হয়েছে জানতাম কিন্তু হাতের অবস্থা জানতামনা। ভাল হয়ে উদ্যেম নিয়ে লিখুন।
আর জীবনটা জানি কেমন- এক নিমিষেই অনেক কিছু উল্টাপাল্টা করে দেয়।

আমার বাবা মা তিন মাসের ব্যবধানে ব্রেন স্ট্রোক করলেন গত বছর। ডাক্তাররা দুজনেরই আশা ছেড়ে দিয়েছিলেন। বাবা ফিরে এসেছেন , হাটা চলা করতে পারেন। আর মায়ের ব্রেন অপারেশন হয়ে ১৬ দিন কোমাতে ছিলেন। আল্লাহ ফিরিয়ে দিয়েছেন জীবন কিন্তু বাম হাত আর বাম পা চালাতে পারেন না তবে একেবারে অবশ হয়ে যায়নি, রেসপন্স আছে কিছুটা। বিছানায় আছেন-- থ্যারাপী চলছে প্রায় ৮ মাস । এই হল জীবন।
যাক আল্লাহ সবাইকে ভাল ও সুস্থ রাখুক।

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার বাবা মা তিন মাসের ব্যবধানে ব্রেন স্ট্রোক করলেন গত বছর। ডাক্তাররা দুজনেরই আশা ছেড়ে দিয়েছিলেন। বাবা ফিরে এসেছেন , হাটা চলা করতে পারেন। আর মায়ের ব্রেন অপারেশন হয়ে ১৬ দিন কোমাতে ছিলেন। আল্লাহ ফিরিয়ে দিয়েছেন জীবন কিন্তু বাম হাত আর বাম পা চালাতে পারেন না তবে একেবারে অবশ হয়ে যায়নি, রেসপন্স আছে কিছুটা। বিছানায় আছেন-- থ্যারাপী চলছে প্রায় ৮ মাস । এই হল জীবন।


ঠিকই বলেছ নাসরিন। এটাই জীবন। তোমার বাবা মার জন্য আমার দোয়া রইল।
ভালো থেক। শুভকামনা রইল।

৩১| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫২

রূপক বিধৌত সাধু বলেছেন: অাপনার দুলাভাই এর জন্য কষ্টকর হলেও পাঠকদের জন্য মজার ঘটনা বটে ।

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ রূপক বিধৌত সাধু।
ভালো থাকবেন। শুভকামনা রইল।

৩২| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১:২২

মানসী বলেছেন: কথাকাহনের সাথে ১০০ ভাগ সহমত পোষণ করছি--- কথাকাহন বলেছেন: ভাগ্গিস repost করেছেন তাই আনন্দটা উপভোগ করতে পারলাম। আপনার বা হাতের মঙ্গল কামনা করছি নিজ স্বার্থে। ধন্যবাদ।

সত্যিই দারুণ উপভোগ্য।

(( অ:ট: টাইপিং এ অসুবিধার জন্যে একটা পরামর্শ দিতে পারি-আপনার যদি অ্যান্ড্রয়েড ফোন থেকে থাকে তবে আপনি গুগল হ্যান্ড রাইটিং টুলটি ইনস্টল করুন । তারপর যে ভাবে আমরা খাতাতে লিখে থাকি সেই ভাবে আঙ্গুল বুলিয়ে মোবাইলের স্ক্রীনে লিখুন। প্রায় ৮৫ শতাংশ সঠিক টাইপ হবে। সেখান থেকে কপি করে পোস্ট করে দিতে পারবেন।))

খুব দ্রুত সুস্থ হয়ে উঠুন।

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৫৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভালো পরামর্শের জন্য অসংখ্য ধন্যবাদ মানসী। দেখি কী করা যায়!
ভালো থাকবেন। শুভকামনা রইল।

৩৩| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১:২৭

সরদার ভাই বলেছেন: মজা পেলাম।

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ সরদার ভাই।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৩৪| ০৮ ই মার্চ, ২০১৬ ভোর ৫:০৬

মাহমুদ আল ইমরোজ বলেছেন: বেশ ভালো লেগেছে ধন্যবাদ..

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই মাহমুদ আল ইমরোজ।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৩৫| ০৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:০২

প্রামানিক বলেছেন: এক কথায় দারুণ। ধন্যবাদ হেনা ভাই।

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই। আপনার কথা সব সময় মনে হয়। ভাবি এত ব্লগার বন্ধু পড়ছে, প্রামানিক ভাই কী পড়বে না? আমার অন্যতম প্রধান শুভাকাঙ্ক্ষী। তবে এটাও জানি যে সব সময় সব লেখা পড়া সম্ভব হয়না। যেমন আমি আপনার কত লেখা পড়তে পারিনি। তারপরেও আপনার কথা খুব মনে হয়। আমার প্রায় সব লেখাই আপনার আগে পড়া আছে। তাই ওভাবে আপনাকে আশা করা হয়তো ঠিক না। তবু.....।

৩৬| ০৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:০৩

জুন বলেছেন: ভালো হয়ে উঠুন আর আমাদের জন্য এমন সুন্দর লেখা লিখে যান সেই শুভ কামনাই রইলো হেনা ভাই। +

০৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ জুন। আমার সুস্থতা কামনার জন্য কৃতজ্ঞতা জানাই।

ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৩৭| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:২১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: সবিতো করেছ দেখি
আসলটি বাদে;
প্রথমে করলে তা
এতোকি ঠ্যালা বাধে?

বেড়াল এক নিয়ে যেতে
দুলাভাইর সামনে;
বিনয়েতে পায়ে ধরে
ক্ষমো বলে মাফ নে।

ব্যাস কাম ডিসমিস
চুকে যেতো ল্যাঠা;
এ ভুল আর করোনাগো
বুঝলে মামুর ব্যাটা??;)

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :-B B:-)

৩৮| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৮:৪৯

সাদা মনের মানুষ বলেছেন: নিজের কথা দুলাভাইয়ের উপর দিয়া চালাইলেন কিনা ঠিক বুঝতে পার্লাম না ;)

০৮ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: না রে ভাই, আমি অত খারাপ লোক না। কাঁটার ভয়ে আমি তো মাছই খাইনা(অবশ্য মাংস থাকলে তখন)। হাঃ হাঃ হাঃ।

৩৯| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫০

সাদা মনের মানুষ বলেছেন:
নেন আরো একটা লিচু রয়ে গেছে ;)

০৮ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই লিচু পাকে নাই।

৪০| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৯:১১

সাদা মনের মানুষ বলেছেন: এই লিচি কিলিয়ে পাকাতে হয় =p~

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই কাজ আমি খুব ভালো পারি। কত বদমাশরে কিলাইছি জীবনে..........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.