নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"সেকি অন্য তত্ত্ব মানে, মানুষতত্ত্ব যার সত্য হয় মনে\" https://www.facebook.com/ajoblinkon.official

আজব লিংকন

সহজ মানুষ

আজব লিংকন › বিস্তারিত পোস্টঃ

দরগা তলায় মন মজেছে!

২৪ শে জুলাই, ২০২১ রাত ৯:১১

এই মানুষে সেই মানুষ আছে, সেই মানুষ বলতে সাঁইজী বুঝিয়েছেন পরম ঈশ্বরকে। যার সন্ধানে লালন ফকির ছুটেছেন তার সারা জীবন। তিনি বিশ্বাস করতেন এই মানুষেই ঈশ্বরের বসবাস তাই সারাজীবন লালন ফকির মানুষ ভজার মধ্যে দিয়ে পরম ঈশ্বরকে ভজে গেছেন।

লালন ফকির তার চিন্তা-চেতনা, উদ্দেশ্য এবং জীবনযাত্রায় যত প্রশ্ন-উত্তরের সন্ধানে বিলীন ছিলেন, তার সবটাই তিনি তুলে ধরেছেন তার বাণীতে। লালন তার এসব প্রশ্নের দায়ভার সম্পূর্ণ নিজের উপরে নিয়েছেন। যা নিয়ে আজও চলছে গবেষণা, আলোচনা ও সমালোচনা।

সমাজের ধর্মগুরুদের চাপিয়ে দেয়া শাসন বারন ও নিয়মের চাপে আমার যেখানে প্রশ্ন করাকে ভয় পাই, সেখানে সেসবের পাশ কাটিয়ে প্রশ্ন ও প্রশ্নের উত্তর খোঁজার পিছনে লালন ফকির ছুটেছেন তার সারাটাজীবন।

আজকের লেখাটা লালন সাঁইজীর একটা বানি শুনে শুরু করা,

"সে কি চেনে মানুষ রতন
দরগা তলায় মন মজেছে।
শিরনি খাওয়ার লোভ যার আছে।।"

দরগার বা মাজারে যে ঈশ্বর নেই লালন ফকির এখানে সেই অভিমত ব্যক্ত করেছেন। মানুষের মাঝেই তো ঈশ্বরের বসবাস সেই মানুষকে না ভজে আমরা মিছেমিছি পরে আছি দরগা তলায় আর শিরনী খাবার লোভ আজ যুগের সাথে পরিবর্তিত হয়ে শুধু শিরনী, মিষ্টি বা খিচুড়িতে থেমে নেই, তার সাথে এখন যুক্ত হয়েছে চাঁদা ও দানবাক্সের নামে একপ্রকার ব্যবসা।

"সাধুর হাটে সে যদি যায়
আঁট বসে না কোন কথায়।
মন থাকে তার দরগা তলায়
বুদ্ধি তার প্যাঁচোয় পেয়েছে।"
লালন ফকির এখানে বুঝাতে চেয়েছেন মূলবিষয় ছেড়ে নিজের জ্ঞান বুদ্ধির উদয় না ঘটিয়ে, আসল উদ্দেশ্য ভুলে মিছে দরগার মায়ায় পরে থাকাকে।

"প্রতিমা গড়ে ভাস্করে
মন প্রান প্রতিষ্ঠা করে।
আবার গুরু বলে তারে
এমন পাগল কে দেখেছে?"
লালন ফকিরের মতে যেখানে মানুষেই ঈশ্বরের বাস সেখানে প্রতিমায় তাকে খোঁজা পাগলের পাগলামির মত অর্থাৎ নিবোর্ধ, হতবুদ্ধি। এখানে লালন ফকির পাগলকে পাগলের অর্থেই বুঝিয়েছেন,কেউ ভাবের পাগল ভাবলে ভুল করবেন।

"মাটির পুতুল গড়ে নাচায়
আপনি মারে আপনি বাঁচায়।
তাই জেনে স্বয়ং হতে চায়
লালন কয় তার সকল মিছে।।"

লালন ফকির এখানে তার গভীর অভিমত ব্যক্ত করেছেন। আমাদের যিনি বানিয়েছেন তাকেই আমরা নিজ হাতে বানিয়ে আবার নিজ হাতেই বিসর্জন দিচ্ছি যেন পুতুল খেলা। যেখানে লালনের মতে, আমি যেই রূপ, দেখনা সেই রূপ আমার দিন দয়াময়। তাই মিছে নাটকে না মজে ফকির লালন এসব পাশকাটিয়ে হেঁটেছেন নিজের লক্ষ্য পথে, সেই পরম আত্মার সন্ধান ও সেবায়।

অদৃশ্য সত্ত্বায় আমাদের দেহখানায় আঁলেক সাঁইয়ের বিরাজ। তাই লালন ফকির এসব থেকে দূরে থেকে মানুষ ভজে মানুষে ঈশ্বরের সন্ধানে নিজের ভজন-সাধনে লীন ছিলেন।
অথচ,
আজ আমরা কি দেখছি...!
কারা লালন ফকিরের চিন্তা-ধারা ভেঙ্গেচুরে আসল পথ উদ্দেশ্য বাদ দিয়ে নিজেদের লালন অনুসারী বলে আজ সেই মাজার বা দরগা তলায় মন মজিয়ে পরে রয়েছে?

- লিংকন।

চিত্র : কপিরাইট।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.