নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আকন বিডি

আকন বিডি › বিস্তারিত পোস্টঃ

ওমেরা আর সোহানাজোহা পোস্ট এর প্রতি উত্তর

১৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৬

আপনি যদি ইসলাম না মানেন তবে এটাকে আরবের কালচার বলবেন। আর যদি মানেন তবে আগে জেনে তার পর না হয় পোস্ট দিন।
ইনশাল্লাহ, আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহ খাইরান এগুলা বলা ইবাদত। কখন এগুলো বলতে হবে তার বর্ণনা রাসুল (সাঃ) শিখিয়ে দিয়েছেন।

ক) ইনশাল্লাহ অর্থ আল্লাহ ইচ্ছা করলে।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তার উম্মতকে শিক্ষা দেয়া হয়েছে যে, বিষ্যতকালে কোন কাজ করার ওয়াদা বা স্বীকারোক্তি করলে এর সাথে “ইনশাআল্লাহ” বাক্যটি যুক্ত করতে হবে। কেননা, ভবিষ্যতে জীবিত থাকবে কিনা তা কারো জানা নেই। জীবিত থাকলেও কাজটি করতে পারবে কিনা, তারও নিশ্চয়তা নেই। কাজেই মুমিনের উচিত মনে মনে এবং মুখে স্বীকারোক্তির মাধ্যমে আল্লাহর উপর ভরসা করা। ভবিষ্যতে কোন কাজ করার কথা বললে এভাবে বলা দরকারঃ যদি আল্লাহ চান, তবে আমি এ কাজটি আগামী কাল করব। ইনশাআল্লাহ বাক্যের অর্থ তাই।

খ) আলহামদুলিল্লাহ সমস্ত প্রশংসা তাঁরই প্রাপ্য। যে কোনো সুখবর বা ভালো অবস্থা সম্পর্কিত সংবাদের বিপরীতে সাধারণত শব্দটি বলা হয়ে থাকে।
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ সবচেয়ে উত্তম দোআ হলো আলহামদুলিল্লাহ।---তিরমিযীঃ ৩৩০৫, ইবনে মাজাহঃ ৩৭৯০
তোমরা প্রতি সালাতের পরে তেত্রিশ বার করে তাসবীহ, তাকবীর ও তাহমীদ করবে। (সুবহানাল্লাহ, আল্লাহু আকবার ও আলহামদুলিল্লাহ পড়বে)।---বুখারী: ৮৪৩, মুসলিম: ৫৯৫

গ) ‘জাযাকাল্লাহু খাইরান’ অর্থ আল্লাহ তোমাকে উত্তম প্রতিদান দিন
একবার উসাইদ বিন হুযাইর রাযি. কোন এক প্রেক্ষিতে শুকরিয়া স্বরূপ রাসূল ﷺ -কে বললেন, ‘জাযাকাল্লাহু খায়রান’ বা ‘জাযাকাল্লাহু আত্বইয়াবাল জাযা’। উত্তরে তিনি বললেন, ‘ফা জাযাকুমুল্লাহু খায়রান’ বা ‘ফা’জাযাকাল্লাহু আত্বইয়াবাল জাযা’।
------ (নাসাই কুবরা ৮০২৪ ইবনে হিববান ৭২৭৭ মুসতাদরাক হাকিম ৪/৭৯)
তোমরা যদি জানতে, তোমাদের ভাইদের জন্যে তোমাদের বলা কথা ‘জাযাকাল্লাহু খাইরান’ এর মধ্যে কী কল্যাণ নিহিত রয়েছে, তাহলে একে অন্যের সাথে প্রতিযোগী হয়ে বেশি বেশি ‘জাযাকাল্লাহু খাইরান’ বলতে।--- (মুসান্নাফ ইবনু আবী শাইবাহ ৫/৩২২)

কখন সালাম দিতে হবে তার নিয়ম জেনে তার পর না হয় কমেন্ট করি।

১. একজনকে সালাম দেওয়ার পর গাছ বা দেওয়ালের আড়াল হয়ে পুনরায় দেখা হলে আবার সালাম দেওয়া সুন্নাত। যেহেতু আল্লাহর রসূল (সাঃ) বলেন, ‘‘তোমাদের কারো নিজ ভায়ের সাথে সাক্ষাৎ হলে তাকে সালাম কর। অতঃপর উভয়ের মাঝে কোন গাছ কিংবা দেওয়াল কিংবা পাথর আড়াল হওয়ার পর আবার সাক্ষাৎ হলে আবার সালাম দাও।’’--- আবূ দাঊদ হা/৫২০০

২. "নামাযরত মুসল্লীকেও সালাম দেওয়া বৈধ। অবশ্য মুসল্লী মুখে কিছু না বলে কেবল হাত অথবা আঙ্গুলের ইশারায় সালামের উত্তর দেবে।"---- মুসলিম আল-মাকতাবাতুশ-শামেলা হা/৫৪০, আবূ দাঊদ হা/৯২৫

৩. আল্লাহর রসূল (সাঃ) বলেন, ‘‘তোমরা ততক্ষণ পর্যন্ত জান্নাতে প্রবেশ করবে না, যতক্ষণ পর্যন্ত না মু’মিন হয়েছ; আর ততক্ষণ পর্যন্ত মু’মিন হতেও পারবে না, যতক্ষণ পর্যন্ত না আপোসে সম্প্রীতি কায়েম করেছ। আমি কি তোমাদেরকে এমন এক কাজের সংবাদ দেব না, যা করলে তোমাদের আপোসে সম্প্রীতি কায়েম হবে? তোমরা আপোসের মধ্যে সালাম প্রচার কর।’’ ---মুসলিম আল-মাকতাবাতুশ-শামেলা হা/৫৪
৪. রাসুল (সাঃ) বলেন, ‘‘সবচেয়ে বড় চোর সে, যে নামায চুরি করে এবং সবচেয়ে বড় বখীল সে, যে সালাম দিতে বখীলি করে।’’---সহীহুল জা’মে হা/৯৬৬

৫. ‘সবচেয়ে বড় অক্ষম সে, যে দু‘আ করতে অক্ষমতা প্রকাশ করে এবং সবচেয়ে বড় কৃপণ সে, যে সালাম দিতে কৃপণতা করে।’---সহীহুল জা’মে হা/৯৬৬, আল-মাকতাবাতুশ-শামেলা. হা/১০৪৪

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩৯

ওমেরা বলেছেন: যাক আপনাকে ধন্যবাদ আমি প্রায়ই শেষ করে ফেলেছিলাম হাদীস, কোরআনের রেফারেন্স সহ উনার পোষ্টে কমেন্ট করার জন্য।তার আগেই আপনি সবসহ পোষ্ট দিয়েদিলেন, আমি আর উনার পোষ্টে কমেন্ট করছি না।
আবারো ধন্যবাদ আপনাকে।

১৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪২

আকন বিডি বলেছেন: আপনি রেফারেন্স গুলা দিয়ে দেন।আমি না হয় এই পোস্ট ডিলিট করি। কারণ আমার এই পোস্ট তারাহুরা করে লেখা। ভুল ভ্রান্তি আছে। জবাবটাও ভালো হয় নাই আমার।

২| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:



ব্লগে আসতে ওজু করে আসার দরকার?

১৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৫

আকন বিডি বলেছেন: অজু পবিত্র হওয়ার জন্য। আপনার যদি পবিত্র হওয়ার ইচ্ছা থাকে তবে অজু করেন।

৩| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:




পোষ্ট মুছিয়েন না, মুছিয়েন না; আল্লাহ হয়তো, আপনাকে এই পোষ্টের জন্য উত্তম কিছু ইতিমধ্যেই দিয়ে দিয়েছেন, উনাকে আবার সেটা ফেরত দিতে চান?

১৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৮

আকন বিডি বলেছেন: আপনার সমস্যা কি?

৪| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:



দরকারী পোষ্ট, মুছার দরকার কি? মানুষজন উপকৃত হোক

১৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:৪১

আকন বিডি বলেছেন: প্রথমে ব্যঙ্গ করে বললেন অজু করে ব্লগে আসতে হবে কি না। আপনার শিক্ষা কিরকম বুঝা যায়।
মানুষের উপকার নিয়া আপনার মাথা ব্যাথা না করলেও হবে।

৫| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যেটা সৎ ও জনকল্যাণকর মনে করবেন, সেটা নির্ভয়ে করে যাবেন। জাযাকাল্লাহু খাইরান।

১৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৪

আকন বিডি বলেছেন: ফা জাযাকুমুল্লাহু খায়রান
আমার আসলে আগ্রহ কমে যাচ্ছে ব্লগ থেকে।

৬| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:৩৯

সপ্তম৮৪ বলেছেন: দুনিয়ায় মুসলমানেরা কয়েকজন বসে যকন দ্বীনের তালিম করে তকন আরশ থেকে সেটা উজ্জ্বল তারকার মত দেখায়। আল্লাহ তায়ালা তখন ফেরেস্তাদের ডেকে বলেন , দেখো আমার আমার প্রিয় বান্দারা আমার ইবাদত করছে। অথচ তোমরা বলেছিলে মানুষ সৃষ্টি না করতে।

আচ্ছা ব্লগে যকন দ্বীনের তালিম হয় তখন তো সবাই একসাথে বসে না বা এক সময়েও বসে না সেক্ষেত্রে আরশ থেকে আল্লাহর কাছে এইসব মুমিন বান্দার ভিউ ঠিক কি রকম হয়ে থাকে ?

১৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:৪৫

আকন বিডি বলেছেন: আল্লাহ যেমন দেখার তেমন দেখেন।

৭| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তাড়াহুড়া করে লিখেই অনেক ভালো লিখেছেন। সময় নিয়ে লিখলে নিশ্চয়ই অনেক অনেক অনেক ভালো হতো। যা লিখেছেন তাতে আমাদের ব্লগারদের আপাতত কাজ চলবে। আর ঝামেলা পার্টি তো কেয়ামত পর্যন্ত বিরোধিতা করবে। তাই তাদের ওয়াজ নসিহত করে কোনও লাভ নাই।

১৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৯

আকন বিডি বলেছেন: সত্যি বলতে কি, ব্লগারদের ইসলাম সম্পর্কে জ্ঞান দেখে আমি হোচট খাইছি। ইবাদত কি এদের জানাই নেই। কি বললে ইসলাম থেকে খারিজ হয়ে যায় এই বিষয়ে কোন সেন্স নাই। চাঁদগাজীর জানা নাই অজু করতে হয় কখন।অদ্ভুত।

৮| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ১১:২৭

রাজীব নুর বলেছেন: এ পোষ্টে আমি কোনো মন্তব্য করবো না।

৯| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫৭

সত্যপীরবাবা বলেছেন: ইনশাল্লাহ, আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহ খাইরান এবং সালামের কায়দা-কানুন জানলাম।
বয়ফ্রেন্ডের সংগে ফোনে দীর্ঘ প্রেমালাপের ইসলামী কায়দা-কানুন কি, অনুগ্রহ করে জানাবেন। একজন কে জানি যিনি উপরোক্ত সব ইসলামী পদ্ধতি মেনে চলেন প্রবাসে থেকেও, আবার বয়ফ্রেন্ডও আছে। তাই এই বিষয়ে ইসলামি তরিকা কি আমার জানার আগ্রহ।

১০| ২০ শে আগস্ট, ২০২০ রাত ১২:০৯

ফারহানা শারমিন বলেছেন: ভালো লাগল। অনেক কিছু অজানা ছিল। ভালো থাকবেন।

১১| ২০ শে আগস্ট, ২০২০ রাত ১২:৫৮

নেওয়াজ আলি বলেছেন: তবে এইটা সত্য আরব দেশের লোক আমাদের চেয়ে বেশী এইসব শব্দ ব্যবহার করে । এবং একে অপরকে সালাম দেয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.