নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আকন বিডি

আকন বিডি › বিস্তারিত পোস্টঃ

"দোনো হাত ঘি মে ঔর গর্দান ডেগমে" ডেগচির ভিতর মাথা ঢুকিয়ে তারা তখন পোলাও খায়

২১ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩৪

ব্লগে ইসলাম নিয়ে লেখা লেখলেই আলেম, মওলানা নামে উপাধি পেতে হয়। অথচ নিজেদের প্রয়োজনেই ইসলামকে জানতে হয়, না হলে প্রচন্ড ভ্রান্তিতে পরে ভুল ইবাদতের স্বীকার হতে হয় আর বর্তমান মুফতি আলেমরা স্বাধীন মত অপকর্ম করে বিনা বাঁধায়।
আমার নিজের জীবন থেকেই উদাহরন দেই:

১. বায়েজিদ বোস্তামী মাজারের পুকুরের রক্ষিত কচ্ছপ এর শ্যাওলা মানুষ ভক্ষন করে, সেই পুকুরের পানি বোতলে ভরে পান করে, মানুষ মনে করে তাতে রোগ মুক্তি হবে। গাছের সাথে সুতা বাঁধে কোন কিছুতে সফলতা পাবার আশায়। কবরকে সিজদাহ করে।

২. একজন মানুষ মারা যাবার পর তিনটি আমল ছাড়া সকল কিছু বন্ধ হয়ে যায়। তার মধ্যে অন্যতম একটি "এমন নেক সন্তান রেখে যাওয়া; যে সন্তান মৃত্যুর পর মৃতব্যক্তির জন্য আল্লাহর নিকট প্রার্থনা করবে।" (মুসলিম)

আমার খালুই বলেন তিনি তার মৃত মায়ের কাছে দোয়া চান। তার কোন সমস্যা হলে তিনি মোল্লাদের কাছে যান তাবিজ এর জন্য।
এই ধারনা গ্রাম অঞ্ঝলে স্বাভাবিক একটি বিষয় যার কারণে আমাদের দেশে মাজার অনেক জনপ্রিয় স্থান অথচ এটি একটি শিরক এর আড্ডাস্থল।এর পর দেখা যায় আলেম, মাওলানা ডেকে এনে মোনাজাত, কোরআন খতম করা হয় অথচ এগুলো কিছুই তাদের কাছে পৌছায় না।

৩. আমার চাচা ১৯৬৫ এ ডিএমসি থেকে এমবিবিএস পাশ করেন, স্বাধীনতার পর এফসিপিএস পাশ করেন। তার জীবনের মেজরিটি ইনকাম ব্যয় করেছেন পীরের পিছনে। পীর পারমিশন না দেওয়া পর্যন্ত তিনি নামাজ পরেন নাই। পীরের পছন্দ কাওয়ালী তাই তিনিও কাওয়ালী ভক্ত, কাওয়ালী শুনে তিনি কান্না করতেন। মেইন পীর মারা যাওয়ার পর তার ছেলে গদিতে বসে, সেই ছেলেও মারা যায়, তার পর তার নাতি এখন গদিতে বসে।সেই নাতির বয়সী ছেলেটি এখন তার নয়নের মনি।তার পায়ে চুমা দেয়। ধর্ম সম্পর্কে তার জ্ঞান খুবই কম। পীরে তাকে জান্নাতের নিশ্চয়তা দিয়েছে।

৪. পরিবারের একটি অনাকাঙ্খত ঘটনা ঘটে। সমাধানের জন্য এলাকার মসজিদের ইমামের কাছে যাওয়া হয়, তার সমাধান হিল্লাহ বিয়ে করাতে হবে। লিখিত চাওয়া হয়। সেই ক্ষেত্রে তারা লিখিত দিবে না। ফতোয়া দিতে পারবে কিন্তু লিখিত দিবে না। পরে ঢাকায় এক আলেমের কাছে সমাধান চাইলে তিনি সমস্ত বিবরণ শুনে লিখিত আকারে ফতোয়া দেন। তার ফতোয়াটি তিনটি ভাষায় ছিল।
এখনো একশ্রেনীর আলেম হিল্লাহ বিয়ে করার ফতোয়া দিয়ে বেড়ায়। এখন আমরা যদি সচেতন না হই তবে এই সমস্যা বাড়বে।

নিচের এই লেখাটা সৈয়দ মুজতবা আলীর লেখা যেখানে অনেক কিছু বলা হয়েছে ধর্ম নিয়ে তর্ক আলোচনা প্রয়োজনীয়তা নিয়ে।

"কলেজ- বিশ্ববিদ্যালয়-- যেখানে দেশের সর্বোৎকৃষ্ট হৃদয় এবং মন একত্র হয়, সেখানে যদি ধর্ম অবহেলিত হয়, সেখানে যদি ধর্ম নিয়ে তর্ক আলোচনা না হয়, তা হলে শহরের অলিতে গলিতে এবং গ্রামে গ্রামে পুরুত মোল্লারা পেয়ে যান প্রায় অবারিত রাজত্ব--উর্দুতে বলে, তখন তাদের "দোনো হাত ঘি মে ঔর গর্দান ডেগমে" ডেগচির ভিতর মাথা ঢুকিয়ে তারা তখন পোলাও খায়। ধর্মের নামে তখন সমাজে জমে উঠে কুসংস্কারের স্তূপ। বিবেকহীন রাজনৈতিক নেয় তার চরম সুযোগ। বারোয়ারি পূজার নাম করে তহবিল তছরুপাৎ, মা-দুর্গা চেহারা নেন ফিল্ম স্টারের কিংবা পূজাকমিটি সেক্রেপারির লেটেস্ট গার্ল ফ্রেন্ডের।"---"সৈয়দ মুজতবা আলী রচনাবলি-৩, ধর্ম ও কম্যুনিজম্"

মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৩

ঘরহীন বলেছেন: তাই বলে, অনাবশ্যক একটা বিষয় নিয়ে চিপে তিতা করার প্রয়োজনীয়তা দেখি না। এই ব্লগে দারুণ সব পোস্ট হয় ধর্ম নিয়ে, কেউ সেদিকে আঙ্গুল তুলছে না।

২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:১০

আকন বিডি বলেছেন: ব্লগে ব্লগার আছে না সবাই আলেম মওলানা ভরে গেছে এই কথার জন্য লেখা। ব্লগে যারা লেখেন তারাইতো ব্লগার, নাকি ইসলাম নিয়ে লেখা মানে আলেম আর ইসলাম এর বাইরে যারা লেখে তারা ব্লগার?
আর আপনি যেটা " অনাবশ্যক একটা বিষয়" বলছেন সেটা কি চার বিয়ে নিয়া পোস্ট?

২| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


আমি নিজে ইন্জিনিয়ার; আপনার পড়ালেখা কোন বিষয়ে, কোন প্রফেশান?

২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:১৯

আকন বিডি বলেছেন: ভালো। জেনে আপনি কি করবেন?

৩| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:৩৫

শেরজা তপন বলেছেন: আপনার যেটা ভাল লাগে আপনি লিখে যান- সমালোচনা গায়ে না মাখলেই হয়।

এখানে ধর্মের গোঁড়ামি ও নাস্তিকতা বিষয়ে লিখলে কিছু আলোচনা সমালোচনা হবেই।
লেখার বিষয়বস্তু ভাল- তবে মুজতবা আলী; গুরু নমস্য

২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:০০

আকন বিডি বলেছেন: নিচে দেখেন আমি অসৎ। বিকেয়ার ফুল।

৪| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " ভালো। জেনে আপনি কি করবেন? "

-এটা প্রমাণ করছে যে, ব্লগার হওয়ার মতো যোগ্যতা আপনার নেই; আপনি সৎ মানুষ নন।

২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৭

আকন বিডি বলেছেন: ঠিক আছে।

৫| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:৪৬

সত্যপীরবাবা বলেছেন: ব্লগে ইসলাম নিয়ে লেখা লেখলেই আলেম, মওলানা নামে উপাধি পেতে হয়।
তা উপাধি পাইলে আপনার সমস্যা কি????

২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৯

আকন বিডি বলেছেন: ব্লগে যারা লেখেন তারাইতো ব্লগার, নাকি ইসলাম নিয়ে লেখা মানে আলেম আর ইসলাম এর বাইরে যারা লেখে তারা ব্লগার?

৬| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধর্ম মানতে হলে ধর্ম জানতে হবে। আর যে মানতে চায় না তার জানারও দরকার নাই। ব্লগের নিয়ম মেনে যে কোনো বিষয়েই লেখা যায়। কিন্তু ধর্ম নিয়ে লিখলে অনেকে আক্রমণাত্মকভাবে মন্তব্য করেন। তারা তাদের যুক্তি প্রমান সহ লিখলেই পারে।

২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৪

আকন বিডি বলেছেন: জেনে পালন করাইতো উত্তম।

৭| ২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৩৩

সত্যপীরবাবা বলেছেন: @লেখক, আপনার সমস্যা কোন জায়গায় এখনো বুঝতে পারলাম না। কেউ কোন পোস্টে কি এমন দাবি করেছেন যে ইসলাম নিয়ে যাঁরা লেখেন তাঁরা ব্লগার না অথবা আলেম পরিচয় তাঁদের ব্লগার পরিচয় খারিজ করে দিয়েছে?

আপনি একজন মানুষ, কোনো মায়ের সন্তান, কারো ভাই -- এখন আপনাকে কেউ ব্লগার ডাকলে কি আপনি কি মনুষত্ব হারায় ফেলেন, মায়ের সন্তান থাকেন না? নাকি আপনাকে ব্লগার ডাকার আগে " অমুক মায়ের কৃতি সন্তান, তমুকের চোখের মণি, সেমুকের প্রেমাস্পদ" এই জাতীয় তকমা আগে লাগাতে হবে, না হলে এই সমস্ত পরিচয় বাতিল হয়ে যা্য়?

আর কোনো উপাধিতে যদি আপনার একান্ত সমস্যা হয়, তাহলে সরাসরি বলেন যে আপনি সেই উপাধির যোগ্য না --- যেমন আপনি আলেম বা মোল্লা না --- আপনি অ-আলেম বা অ-মোল্লা।

২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৪২

আকন বিডি বলেছেন: view this link

২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৪৮

আকন বিডি বলেছেন: সমস্যা কোথাও নাতো ভাই। একজন "ব্লগে ব্লগার আছেন, নাকি সবই আলেম ও মওলানা? পোস্টা লিখছে, এখন আমি একটা লিখছি।এতে সমস্যা কোথায়? লেখা যাবে না?

৮| ২১ শে আগস্ট, ২০২০ রাত ১১:১৫

সত্যপীরবাবা বলেছেন: @লেখক
লেখা যাবে না?
কেউ তো কারো লেখায় বাঁধা দিচ্ছে না। আপনার সমস্যা উপাধি প্রদানে -- বরং উপাধি দেয়া যাবে না এটাই একধরনের বাঁধা।
আমি বলতে চাইছি -- হালকা মেজাজে নিন অথবা উপেক্ষা করুন। সব কিছু এত গুরুত্ব দিয়ে নেয়ার দরকার নাই।

২১ শে আগস্ট, ২০২০ রাত ১১:২৫

আকন বিডি বলেছেন: ভাই এখানেতো হালকা ভাবেই লেখা, কট্টর কিছু আছে? সবকিছু নিয়ে, উপাধি, ধর্ম নিয়ে তর্ক, আলোচনা, সৈয়দ মুজতবা আলীর লেখায় যা উত্তম ভাবে ফুটে উঠেছে। আর উপাধি ব্যঙ্গ করে বলা হয়, সেটা লিংকের পোস্ট এ বিদ্যমান।

৯| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১২:০১

চাঁদগাজী বলেছেন:


একজন শিক্ষিত মানুষ যেই কোন ধর্মকে বুঝতে পারবেন ১০/১২ ঘন্টা পড়ে; সব ধর্মের মাঝে ৯৫ ভাগ মিল আছে, ইবাদত করতে হবে, সৃষ্টিকর্তাকে স্মরণ রাখতে হবে, শেষ!

২২ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৩০

আকন বিডি বলেছেন: এই সংক্ষিপ্তকরনই মানুষকে বিপদে ফেলছে।
রাস্তায় বিভিন্ন বই পাওয়া যায়---তিন দিনে ডাক্তারি শিখুন, দুই দিনে ভাষা শিখুন, ১ এর ভিতর ৮ যে শিক্ষবে তার অবস্থা ঐ রাস্তার বইয়ের মত হয়।

১০| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১২:১৬

রাজীব নুর বলেছেন: ৩ নং আপনার চাচা বোকা লোক ছিলেন।

২২ শে আগস্ট, ২০২০ সকাল ৯:২৭

আকন বিডি বলেছেন: পীরের কাছে কয়েক কারণে যায় মানুষ
১. ধর্মীয় জ্ঞান কম যার।
২. দুর্নীতি নিমজ্জিত, সাময়িক শান্তির আশা।
৩. কোন কিছুর ধান্দা করার জন্য
৪. পীরে মুক্তি এই বিশ্বাস
৫. সঙ্গদোষে।
৬. জীবন ভীতি ইত্যাদি
চাচার ক্ষেত্রে "১. ধর্মীয় জ্ঞান কম যার। ৫. সঙ্গদোষে।" এই দুইটা প্রধান কারন বিদ্যামান।

১১| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১:৪৩

নেওয়াজ আলি বলেছেন: ১) চির সত্য । এবং নিজের চোখে দেখা।
২) সত্য
৩) চাচার মত আমার একভাই আছে । হালিশহর আই বক্লে বাড়ি, পীর বাবা জিন্দিগী বলে।

সত্যপীর বাবা ঠিক বলেছেন হালকাভাবে নিন। মন আরো উদার মানবিক করুণ মননশীলতা বজায় চলেন। যার কথায় মন খারাপ করে পাল্টা পোষ্ট করেছেন তারে বাবার বয়সী মনে এড়িয়ে চলুন । আর না হলে ঘেউ ঘেউ করতে দিন। কিছু আসবে যাবে না।

২২ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৩২

আকন বিডি বলেছেন: ভাই আমি হালকা ভাবে নিয়েছি। আমি যাস্ট একটা পোস্ট দিয়েছি ধর্ম নিয়ে আলোচনার প্রয়োজনীয়তা বিষয়ে। আর কিছু না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.