নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আকন বিডি

আকন বিডি › বিস্তারিত পোস্টঃ

চলার পথের কিছু কথা ১১

২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

ময়মনসিংহ ১
ঘটনাটি আমার ডাক্তার বন্ধুর কাছে শুনা। তার ইন্টার্নীর সময় সে ফেস করে। তার প্রফেসরের কাছে আসে একটি পরিবার। যদি কোন চিকিৎসা করা যায়। তাদের বাসায় একজন লজিং মাস্টার থাকতো। পরিবারের বড় ছেলেটিকে সে পড়াতো আর তার সাথেই একই রূমে শেয়ার করতো। একটা পর্যায় সেই ছেলেকে অনৈতিক কাজে অভ্যস্ত করে মাস্টার। পরিবার যখন জানতে পারে তখন বছরখানে সময় পার হয়েছে। ততদিনে ছেলেটি তার সত্ত্বা হারিয়ে ফেলেছে। নিজেকে মেয়ে ভাবে। মেয়েদের মত আচরণ অভ্যস্ত হয়ে পরেছে।

ঢাকা ১
প্রথম পাসপোর্ট করি ২০০৪ সালে। ভেরিফিকেশন এর জন্য বাসায় পুলিশ আসে দুই জন। ভেরিফিকেশন এর পর তারা আর উঠে না। এ কথা সেই কথা পারে কিন্তু উঠে না। তাদের বিভিন্ন অজুহাতে বুঝতে পারি তাদের টিপস লাগবে। তাও দেই কিন্তু তাদের মনঃপুত না হওয়ায় তাদের একজন আম্মাকে উদ্দেশ্যে বললো "ও ভাবি এ কি হরলেন, এর চাইয়া ঝারুইদা দুইডা বারি দিতেন মোগো"।
এখনো স্মরন হলে নিজের কাছে লজ্জা লাগে।

ঢাকা ২
আগের হাতে লেখা পাসপোর্ট এর মেয়াদ শেষ। সবকিছুই নতুন ভাবে করাতে হবে। ভেরিফিকেশনের জন্য পুলিশ ফোন দিয়ে কাগজপত্রসহ কাফরুল থানার সামনে দেখা করার জন্য বললো। কাফরুল থানার সামনে দাড়ালাম নির্ধারিত সময়ে। ফোন দিলাম, বললো অপেক্ষা করেন আসছি। প্রায় দুই ঘন্টা পর তার ফোন। PSC Convention Hall এর সামনে দেখা করতে বললো। আবার ফোন দিলাম, বললো একটু সামনে রাস্তার অপজিটে একটা ছোট চায়ের দোকান আছে সেখানে যেতে। দোকানের ভিতরে নিয়ে বসালো। কাগজপত্র দিলাম। বিভিন্ন কথা জিজ্ঞাসা করলো। আমার ফরম দেখিয়ে বললো উপরের স্তরের স্যারদের সই করাতে হবে। আর একজন দেখিয়ে তার সাথে কথা বলতে বলে। দোকান থেকে বের হয়ে দেখলাম অনেকেই আমার মত পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য কাগজপত্র নিয়ে আসছে। আমাকে সেই অফিসার একটু আড়ালে নিয়ে বললো "দেন", বলি "কি দিবো?' "কিছু খরচপাতি", বলি "সেইটাতো ব্যাংকে জমা দিয়েছি"। সে তখন প্রথম জনকে ডেকে নিয়ে আসলো। প্রথম জন এসে বললো "ভাই আপনে শিক্ষিত মানুষ, এটা বুঝেন না কিছু খরচপাতি লাগে ভেরিফিকেশনের জন্য?", বলি "ভেরিফিকেশনের জন্য টাকা দিবো কেন, বাসায় ডিজিএফআইর লোক আমার ভেরিফাই করেছে, তারাতো টাকা চায় নাই, ঠিক আছে আপনি যখন ফোন দিছিলেন তখন বললে টাকা নিয়ে আসতাম"। "ভাই, এগুলা আগে বলতে হয়, বুঝেন না? উপরে খরচপাতি আছে"। কিছুক্ষন আমার দিকে অফিসার তাকিয়ে থেকে বলেন "যান"।

পটুয়াখালী ১
বাচ্চা ছেলে, ক্লাশ ৪ না ৫ এ পড়ে। একটা কঠিন নেশা ছিল তার। রঙ্গবেরঙ্গের ডাকটিকিট জমানো। কিছু টাকা জমা করতে পারলেই দোকানে ছুটে যেতো ডাকটিকিট কেনার জন্য। মাঝে মাঝে বন্ধুদের সাথে ডাকটিকিট বিনিময় করতো।পরে কিভাবে যেন একটা লোকের সাথে পরিচয় হয় ডাকটিকিট সূত্র ধরে। মাঝে মাঝে ছেলেটিকে বিনা মূল্যে ডাকটিকিট দিতো। পরে তাকে বাসায় আমন্ত্রন জানায় ডাকটিকিট নেওয়ার জন্য। ছেলেটি সরল বিশ্বাসে দেখা করে। কিন্তু লোকটি তার ললসা চরিতার্থ করে ছেলেটিকে দিয়ে। পরবর্তিতে ছেলেটি ট্রমার মধ্যে দিয়ে জীবন অতিবাহিত করে।

বাচ্চাদের কখনো একা ছাড়বেন না। শত ভালো লোক হোক।
[/sb

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ৮:৫১

শেরজা তপন বলেছেন: প্রথম ও শেষেরটা বেশ শিক্ষনীয়।

বাকি দুটোও ভাল লেগেছে- বরিশাল্যা ভাষায় মজা আছে :)

একবার বি আই ডাব্লিউ টি সি- তে আমার পরিচিত এক সচিবের কাছে গিয়েছিলেম অস্ট্রিচের/লেপচার টিকেট নিতে। তিনি আমাকে পাঠালেন অন্য এক বড় কর্মকর্তার কাছে;
ঈদের আগে জাহাজের টিকেট পাওয়া ভীষন দুষ্কর। সেই ভদ্রলোকের ওখানে বেশ ভীড়, একের পর এক ফোন ধরতে ধরতে তিনি ক্লান্ত! সি বি এর এক নেতা টিকেটের জন্য হুমকি ধামকি শুরু করে দিলেন' টিকেট দিবেননা মানে- টিকেট দিতে হইবে।'
ভদ্রলোক তখন রেগে গিয়ে বললেন; সারাদিন মন্ত্রী-এম পিদের টিকেটের যন্ত্রনায় আমি অস্থির! আপনার কত বড় সাহস আপনি আমার সাথে ঝগড়া করছেন? যান টিকেট দিতে পারব না- আপনে যা পারেন করেন।
অবস্থা বেগতিক দেখে সি বি এর নেতা রাগ হজম করে বললেন, ছার- মোরা বরিশাল্যা, মোগো গলাডা এট্টু চড়া- হেইয়্যা যদি ভাবেন মুই ঝগড়া করতে আছি- তয় ভুল করবেন স্যার!
সেই কথা মনে হলে এখনো হাসি। তবে আমি টিকেট পেয়েছিলাম( ১৪ জন বন্ধু মিলে কুয়াকাটা গিয়েছিলাম)

২৩ শে আগস্ট, ২০২০ রাত ৯:০২

আকন বিডি বলেছেন: আসলেই মজার তবে মাঝে মাঝে প্রেসটিজ পাংচার হয়।
কুয়াকাটা কবে যান? আমি পটুয়াখালী থাকাকালীন দুই বার যাই। ১৯৯৬,১৯৯৭ এ। তখন ইটের রাস্তা ছিল। গর্তে ভর্তি রাস্তা। একবার হোন্ডায় আর একবার বাবার অফিসের গাড়িতে।

২| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ৮:৫৭

চাঁদগাজী বলেছেন:



ভয়ংকর সব ঘটনা

২৩ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৩

আকন বিডি বলেছেন: আপনি আমার আগের পোস্টের মন্তব্যের রিপলাই দিলেন না স্যার।

২৩ শে আগস্ট, ২০২০ রাত ৯:১৩

আকন বিডি বলেছেন: কত বাচ্চারা এই ট্রমার মধ্যে দিয়ে যায় অকল্পনিয়।

৩| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ১০:২৭

রাজীব নুর বলেছেন: শুধু পাসপোট বা ভেরিফিকেশন না, সরকারী যে কোনো কাজেই ভোগান্তি।

৪| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ১০:৩৪

শেরজা তপন বলেছেন: আমি সম্ভবত সেই সময়ই গিয়েছিলাম! ৬ টা ফেরি ছিল তখন মনে হয়। রাস্তার অবস্থা সেই রকম ছিল।

২৩ শে আগস্ট, ২০২০ রাত ১০:৪৬

আকন বিডি বলেছেন: ঠিক। বরিশাল থেকে ৬ টা ফেরি লাগতো। কুয়াকাটার দিকের ফেরিতে উঠতে হলে গাড়িকে ব্যাক করে উঠানো লাগতো।
অদ্ভুত। আমি আর আপনি কাছাকাছি ছিলাম। B-))

৫| ২৩ শে আগস্ট, ২০২০ রাত ১০:৩৫

শেরজা তপন বলেছেন: আমি সম্ভবত সেই সময়ই গিয়েছিলাম! ৬ টা ফেরি ছিল তখন মনে হয়। রাস্তার অবস্থা সেই রকম ছিল।

৬| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ১২:১২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: এই ট্রমাগুলো খুবই খারাপ। এলাকার এক মহিলার কাছে বাচ্চারা যেতে চাইতো না। কারণ হিসেবে জানা গেলো তিনি বাচ্চাদের প্যান্ট খুলে ফেলতেন। সরকারি সব জায়গায় দুর্নীতি। পুলিশেরা এক কাঠি সরেস।

পোস্টের মন্তব্যগুলোর পরিপ্রেক্ষিতে একটা অনধিকার চর্চা করছি। আমি ২০১৮ তে কুয়াকাটা গিয়েছি। সেখানে এখন আর কোনও ফেরি নেই।সব ব্রিজ।ফেরি শুধু লেবুখালীতে।সেখানে ব্রিজ হচ্ছে। বাকেরগঞ্জের পরে রাস্তায় আর কোনও গর্ত নেই।

সুন্দর পোস্ট।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩৮

আকন বিডি বলেছেন: এটা অনধিকার নয় বরং এটা আপনার অধিকার।
আমি সর্বশেষ সেখানে যাই ২০১১ সালের দিকে, তখন কুয়াকাটার দিকের সেতুগুলোর কন্সট্রাকশন চলছিলো। যাক অনেক আপডেট হয়েছে। পোর্ট পুরাদস্তুর চালু হলে ওদিকে অনেক উন্নতি হবে।
আপডেট তথ্যের জন্য ধন্যবাদ।

৭| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ২:২৭

নেওয়াজ আলি বলেছেন: প্রথম এবং শেষটা মারত্মক ভয়ংকর । রাইট বাচ্চাদের কেয়ারে রাখা ভালো।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪১

আকন বিডি বলেছেন: এখনতো আবার হোমোদের রাইট। ভবিষ্যত ভয়ংকর। বাচ্চাদের ব্যবহার আবার না রাইট বলে আন্দোলন শুরু করে।

৮| ২৫ শে আগস্ট, ২০২০ রাত ১:৫৯

কোলড বলেছেন: "লেখক বলেছেন: এখনতো আবার হোমোদের রাইট। ভবিষ্যত ভয়ংকর। বাচ্চাদের ব্যবহার আবার না রাইট বলে আন্দোলন শুরু করে।"

Disgusting comment!
You are mixing up pedophilia with homosexuality. The former is a punishable crime and a convicted pedophile prays for death everyday in jail where they are subjected to violent rape almost daily, at least in USA.

২৫ শে আগস্ট, ২০২০ রাত ৯:২৩

আকন বিডি বলেছেন: The claim: People attracted to children are "clovergender" and may soon be part of LGBTQ community

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.