নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

Founding Father অথবা Father of the Nation এর অনুবাদ জাতির পিতা নয়:

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ৩:২৪



ভুল অনুবাদ থেকেই সব ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছে।

Father শব্দের একটা অর্থ পিতা এটা ঠিক আছে। কিন্তু Father শব্দের আরো অনেক অর্থ আছে। যেমন--পূর্বপুরুষ, প্রতিষ্ঠাতা বা প্রথম নেতা, ঈশ্বর, পোপ, কোনো ধারণা বা পরিকল্পনা ইত্যাদির উদ্ভাবক, মঠাধ্যক্ষ ইত্যাদি।



Founding Fathers:
১৯১৬ সালে আমেরিকার ২৯তম প্রেসিডেন্ট ওয়ারেন জি হার্ডিং তার নির্বাচনী প্রচারণার সময় Founding Fathers কথাটি সর্বপ্রথম ব্যবহার করেন। একটি বক্তৃতায় হার্ডিং আমেরিকান স্বাধীনতা সংগ্রামের নেতাদেরকে এই নামে অভিহিত করেছিলেন। তিনি এই শব্দটি দ্বারা আমেরিকা নামক রাষ্ট্রটি প্রতিষ্ঠার ক্ষেত্রে যারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তাদের সবাইকে স্মরণ করেছিলেন।

জর্জ ওয়াশিংটন, থমাস জেফারসন, জন অ্যাডামস, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, আলেকজান্ডার হ্যামিল্টন, জন জে এবং জেমস ম্যাডিসন এই সাতজনকে Founding Fathers বলা হয়।

এইখান থেকে আরো একটি শিক্ষা পাওয়া যাবে যে একটি রাষ্ট্র গঠনে একক কোন ব্যক্তি নয় বরং একাধিক ব্যক্তির অবদান থাকে এবং সেটা স্বীকার করতে হয়।

"Founding Fathers" এর সঠিক বাংলা হবে "প্রতিষ্ঠাতাগণ"। কোন একজন নির্দিষ্ট ব্যক্তিকে বুঝতে বলা হবে, "অন্যতম প্রতিষ্ঠাতা" যেমন আমেরিকার অন্যতম প্রতিষ্ঠাতা জর্জ ওয়াশিংটন।

বাংলাদেশের Founding Fathers বা প্রতিষ্ঠাতাগণ:
আবুল কাশেম ফজলুল হক, আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেখ মুজিবুর রহমান, তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম প্রমুখ বাংলাদেশের Founding Fathers বা প্রতিষ্ঠাতাগণ।



Father of the Nation:


এই শব্দগুচ্ছটা ভুল ধারণা থেকে প্রথমে ইন্ডিয়াতে ব্যবহৃত হয়েছে।
আমেরিকার স্বাধীনতা যুদ্ধে প্রধান সেনাপতি ছিলেন জেনারেল জর্জ ওয়াশিংটন। তার নেতৃত্বে সাত বছর ধরে স্বাধীনতা যুদ্ধ (১৭৭৫-১৭৮৩) পরিচালিত হয় এবং ইংরেজ বাহিনী তার কাছেই আত্মসমর্পণ করে। ঐ সময়ে জেনারেল জর্জ ওয়াশিংটনকে "Father of His Country" বলা হত। এখানেও কিন্তু father মানে পিতা না প্রতিষ্ঠাতা অর্থে। অর্থাৎ তিনি তার দেশের প্রতিষ্ঠাতা কারণ তার সেনাপতিত্বে যুদ্ধ হয়েছে এবং তাঁর কাছেই ব্রিটিশরা আত্মসমর্পণ করেছে।

এখানে লক্ষ্য করার বিষয় যে জর্জ ওয়াশিংটনকে বলা হতো "Father of His Country" কিন্তু বলা হচ্ছে না "Father of the Nation" কারণ nation বা জাতি কোন এক বা একাধিক মানুষ মিলেও প্রতিষ্ঠা করতে পারে না। হাজার হাজার বছর বিবর্তনের মাধ্যমে একটি জাতি গঠিত হয়। কিন্তু একাধিক মানুষ মিলে একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে পারে।



প্রথমে ইন্ডিয়া এই ভুলটি করে। তারা মোহনদাস করমচাঁদ গান্ধীকে "Father of His Country" এর পরিবর্তে "Father of the Nation" উপাধি দিয়েছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৮:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


এই সবে জাতির জনক বঙ্গবন্ধুর কিছু যায় আসে না।
তিনি আছেন। তিনি থাকবেন।

২| ১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৯:০৭

আহরণ বলেছেন: সেই হিসাবে ধানাইপানাই কথামালা রচনা করে রাজাকার গো-আজমকেও Founding Father বানিয়ে দেয়া যায়। কাঙালের বাংলাদেশে সব সম্ভব। ধন্যবাদ ভাইয়া

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.