নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ।

মোগল সম্রাট

মানুষ মানুষের জন্য , জীবন জীবনের জন্য একটু সহানুভুতি কি মানুষ পেতে পারেনা...ও বন্ধু...

মোগল সম্রাট › বিস্তারিত পোস্টঃ

ব্যাংকিং/ব্যবসায় ব্যবহৃত শব্দাবলীর পরিভাষা (পর্ব-২)

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৫

ACCEPTANCE : স্বীকৃতি। যেমন, ব্যাংকের আর্ন্তজাতিক বাণিজ্য ব্যবসায় স্বীকৃতি শব্দটি অত্যন্ত পরিচিত। রপ্তানীকারকের ব্যাংক কর্তৃক রপ্তানী সংক্রান্ত ডকুমেন্টের মূল্য সংগ্রহের জন্য আমদানীকারকের ব্যাংকের নিকট প্রেরন করা হয়। আমদানীকারক তার উপর সম্পাদিত বিলে স্বীকৃতি দিলে আমদানিকারকের ব্যাং উক্ত ডকুমেন্ট হস্তান্তর করে। নির্দিষ্ট সময় অন্তে স্বীকৃতি মোতাবেক আমদানিকারক তার ব্যাংকারের মাধ্যমে উক্ত বিলের মূল্য পরিশোধ করে।

ACCEPTOR ; গ্রহীতা, স্বীকৃতিদাতা। Acceptor বিলের উপর স্বাক্ষর করে বিলের দায়ের স্বীকৃতি প্রদান করে।

ACCOMMODATION BILL: বন্দোবস্ত বিল। একটি বিনিময় বিল যা গ্যারান্টর বা জামিনদাতা হিসাবে accommodation party কর্তৃক স্বাক্ষরিত হয়। বিলের স্বীকৃতিদাতা যদি মেয়াদান্তে বিলের টাকা পরিশোধ না করে তবে accommodation party বিল পরিশোধের জন্য দায়বদ্ধ থাকে।

ACCOMMODATION PARTY : যে ব্যক্তি কোন বিলের মূল্য গ্রহন না করেই অপর কোন ব্যক্তিকে শুধুমাত্র accommodate করার উদ্দেশ্যে বিলের আদেষ্টা/প্রনেতা, স্বীকৃতিদাতা হিসাবে বিলে স্বাক্ষর করে।

ACCOUNT PAYEE ONLY: শুধু মাত্র প্রাপকের হিসাবে। যে সমস্ত চেকে প্রাপকের হিসাব শব্দটি লেখা থাকে সেসব চেক কেবলমাত্র প্রাপকের হিসাবে জমা দিতে হয়। অর্থাৎ প্রাপকের হিসাবে এরুপ চেকের অর্থ আদায় হয় তার নিশ্চয়তা বিধান করা আদায়কারী ব্যাংকরে কর্তব্য। হস্তান্তরযোগ্য দলিল আইনে বলা হয়েছে যে, যখন চেক ‘প্রাপকের হিসাবে’ শব্দ দ্বারা দাগ কাটা হয় তখন এ হস্তান্তর যোগ্যতা হারায়।

ACCOUNTING LIQUIDITY : একাউন্টিং লিকুইডিটি দ্বারা সম্পদকে কত দ্রুত নগদ অর্থে রুপান্তর করা যাবে তা বোঝায়। কারেন্ট এ্যসেট বা চলতি সম্পদ হলো সবচেয়ে বেশি তরল বা নবায়ন যোগ্য আর এই সম্পদের মধ্যে পড়বে ঐসব সম্পদ যেগুলোকে স্থিতি পত্রের তারিখের এক বছরের মধ্যে ক্যাশ বা নগদ অর্থে রুপান্তর করা যাবে। ব্যাংকের চলতি হিসাবে রাখা অর্থই সবচেয়ে বেশী তরল।

ACCRUAL ACCOUNTING : এই ধরনের হিসাব রক্ষন পদ্ধতিতে লাভ ক্ষতি নির্ণয়ের লক্ষ্যে আয়কে (revenue) যে সময়ে অর্জিত হয় সে সময়ের আয় হিসাব বিবেচনায় (recognized) আনা হয়।তদ্রুপ যে হিসাবকালে ব্যয় নির্বাহ হয় সে সময়ের হিসাবে হিসাবায়ন করা হয়।এ ক্ষেত্রে নগদ আয় কিংরা ব্যয় হউক বা না হউক।

(চলবে…………..!)

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৬

রাজীব নুর বলেছেন: কিছু বুঝি না।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২৬

মোগল সম্রাট বলেছেন: কোনটা বুজতেছেন না ভাই?বাংলা লেখা (ফন্ট)? নাকি বিষয় বস্তু?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.