নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত পথিক

প্রগতি বিশ্বাস

প্রগতি বিশ্বাস › বিস্তারিত পোস্টঃ

যেদিন এ দেশে রাজনৈতিক সমস্যা থাকবে না সেদিন আমরা বিনোদনের অভাবে মারা যাবো

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:৩২

আমাদের দেশে বিনোদনের বড্ড বেশি অভাব, তাই সবাই কিছু না কিছু নিয়ে ব্যস্ত থাকতে চায়; অবশ্যই সেই ব্যস্ততায় থাকতে হবে অপার বিনোদন। সেই রকম একটা বিনোদনী ব্যস্ততা হলো ক্ষমতালিপ্সু, অর্থখোর, দুর্নীতিবাজদের সমালোচনায় মত্ত থাকা। আর উল্লিখিত চরিত্রের মানুষগুলো রাজনৈতিক ভ্রূণ থেকে জন্ম গ্রহণ করে। তাই আমরা যদি রাজনীতিতে কখনও কোন ভালো মানুষ পেয়ে থাকি সেটা আমাদের জন্য হবে বড়ই বেদনাদায়ক। এবং আমরা তা বেশিদিন সহ্য করতে পারবো না কারণ ভালো মানুষকে সহ্য করলে আমাদের বিনোদন নষ্ট হয়ে যাবে। আর এহেন বিনোদনী ভাঁড়দের কেবল মাত্র আওয়াম লীগ ও বিএনপি জোটই জন্ম দিতে পারে। তাই ঘুরে ফিরে তাদেরকেই আমাদের ক্ষমতায় আনতে হবে।



আমাদের দেশে সিনেমা হলগুলো এখন প্রায় বিলুপ্ত, খেলার মাঠে খেলাও অনেকটা বিলীন; যাত্রাপালা নেই, গাজীর গান আর শোনা যায় না। ওয়াজ-মাহফিলে ভিড় থাকলেও মসজিদগুলো অনেকাংশেই ফাঁকা পড়ে থাকে। জেলা শহরের পাবলিক লাইব্রেরিগুলো যেন বিলুপ্তির পথে। কবিতা বা সাহিত্যের চর্চা তো প্রায় হারিয়েই গেছে; জেনারেশন-জি মিনি সিলভার স্ক্রিনে চোখ রাখতে রাখতে অসার হয়ে গেছে; মানুষ এখন ৩০ সেকেন্ডের রিল ভিডিওতে চোখ আটকে রাখাটা মুল কাজ মনে করে, তাই সেখানেও বিনোদন অবশিষ্ট্য নেই। বিনোদনের যা কিছু অবশিষ্ট আছে, সেগুলোও বেশিরভাগ ক্ষেত্রে বেদনাদায়ক হয়ে দাঁড়িয়েছে; রাজনীতি ও পরচর্চা ব্যতিত।


তাই রাজনৈতিক অস্থিরতার পরচর্চা এদেশে খুব দরকার, দুর্নীতিবাজরা না থাকলে বিনোদন খরায় আমরা হা-হুতাশ করে মরবো। লক্ষ-কোটি টাকার পাচারে গল্প না থাকলে আমরা যৌন ক্ষুদার মত বিনোদন ক্ষুদায় মৈথুন করবো। আমরা অন্নের অভাবে এক-আধবেলা না খেয়ে থাকতে পারবো কিন্তু রাজনৈতিক বিনোদন ছাড়া থাকতে পারবো না; বাঁচতে পারবো না। তাই আমি বলবো এ দেশে রাজনৈতিক সমস্যা না থাকাটা বিরাট সমস্যা হয়ে দাঁড়াবে।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৩১

ক্ষণিকের যাত্রী বলেছেন: বাঙালিকে শিক্ষিত ও সভ্য জাতি হিসাবে গড়ে তুলতে হবে। এর জন্য প্ল্যান দরকার।সামাজিক ও মনস্তাস্তিক সংস্কার দরকার।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৯

প্রগতি বিশ্বাস বলেছেন: বাঙালিকে সেই সুযোগ কে করে দিবে?

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৪৭

নতুন বলেছেন: বাঙ্গালীকে শিক্ষিত করতে হবে, তবেই অন্ধঅনুকরন বন্ধ করে নিজের মতন ভাবতে শিখবে।

রাজনিতিক দলের অন্ধ ভক্তি ছেড়ে প্রশ্ন করতে শিখবে।

৬০০-৭০০ মানুষ হত্যার পরেও অনেকেই আফসোসলীগের বেশে আয়ামীবন্ধনা করে যাচ্ছে। এটা মানুষ না আয়ামীলীগ।

এতো বড় অন্যায় দেখেও যারা প্রতিদিন দেশকে অস্থিরকরতে কাজ করে যাচ্ছেন। এদের মাথায় কি ভাবনা ঘুরে জানতে ইচ্ছে করে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:১১

প্রগতি বিশ্বাস বলেছেন: রাজনৈতিক দলগুলো শিক্ষিত জনগণ তাদের অনিশ্চয়তায় ফেলে দিতে পারে বলেই হয়তো জনগণকে শিক্ষা দিচ্ছে কিন্তু শিক্ষিত করছে না। তবে তাদের সেই কৌশলই তাদেরকেও ডুবাচ্ছে এবং জনগণকেও ডুবাচ্ছে!!!

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:১২

প্রহররাজা বলেছেন: নতুন নাটকবাজ ইউনুস চুরা আর তার মেধাবী নাতি পুতি।

০৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:০৮

প্রগতি বিশ্বাস বলেছেন: ইউনুস না চুরা সেটা মানলাম, তাহলে ভালো কে? হাসিনা নাকি খালেদা?

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৫৪

আলামিন১০৪ বলেছেন: ক্যান রাজাকার ট্যাগ আছে না? বাঙাল বড়ই বোকা, উহাদের সহজেই ৫০ বছর আগের ইতিহাস দিয়ে নিস্পেষিত করা যায় বিশ্বে কোথাও বোধ হয় এরকম উজবুক ২টা নাই

০৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:০৯

প্রগতি বিশ্বাস বলেছেন: সবাই ভাঁড়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.