নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

পাঠকের দৃষ্টিতে একটি কবিতার শীরোনাম বিশ্লেষণ

১২ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৪৫


ব্যস্ত সময় ছুটির সময়
'ছুটি চাই লম্বা একটি ছুটি' শীরোনামে একটি অতি সুখপাঠ্য কবিতা এবং এর উপর পাঠকের একটি মন্তব্যের উপর দৃষ্টি আকৃস্ট হয়েছে । কবিতাটি সম্ভবত: এ লিখা পোস্ট করার পুর্বেই লেখক কতৃক এডিট হয়ে সংশোধন অাকারে পোষ্ট করা হয়ে যাবে । তবে এডিট করার পুর্বে যেমনটি দেখেছি তার ভিত্তিতেই এ প্রবন্ধটি লিখা হয়েছে । লেখক ও মন্তব্য কারীদের প্রতি যথাযথ সম্মান রেখেই বলছি, এটা শুধু একটি নির্দিস্ট কবিতা নিয়ে নয়, বরং সকল কবিতার উদ্দেশ্যেই লিখা । মন্তব্যটা ছিল 'বানান ঠিক করে শীরোনাম সংশোধন করার জন্য একটি পরামর্শ' । তবে দেখা যায় যে, কবিতার শীরোনামটা ঠিকই আছে, শুধু ছোট্ট একটা শব্দের বানান লম্বা এর স্থলে হয়েছে লম্ব । কিন্তু আমার কাছে মনে হয়েছে লম্বার স্থলে লম্ব হলেও চলে । কারণ 'লম্ব' র অর্থ লম্বার থেকেও অনেক বেশী অর্থপুর্ণ , লম্বর ইংরেজী প্রতিশব্দ 'অর্থোগোনাল'। ছুটির সময় ও ব্যস্ততার সময়কে সমহারে বিভাজনের জন্য 'লম্ব' ধারনাটিকে কি ভাবে ব্যাবহার করা যায় তা উপরের চিত্রে দেখানো হয়েছে ।

কবি গুরু রবিন্দ্রনাথ ঠাকুর তাঁর ভাষা ও ছন্দ কবিতায় দেখিয়েছেন নারদ যখন বাল্মিকিকে রামের কির্তীগাথা দিয়ে মহাকাব্য রচনার জন্য বলেছিলেন, তখন বাল্মিকি নারদকে বলেছিলেন রামের তো এখনো জম্মই হয়নি, তার কির্তীগাথা লিখব কেমনে । উত্তরে দেবদুত নারদ বলেছেন:
তাই সত্য যা রচিবে তুমি
কবি তব মনভুমি ।

অর্থাৎ কবি যা রচিবে তাই সত্য , তাই ঘটিবে এবং হয়েছেও তাই । অনুরূপভাবে বিদ্রোহী কবি কাজী নজরুল বলেছিলেন 'জগতটাকে দেখব অামি আপন হাতের মুঠোয় পুরে' । কালে তাই হলো, কবির কথাই সত্য হলো । তাই শব্দটিকে লম্বা ভাবে নয় বরং কবির ভাষায় লম্ব ভাবেই অনুভব করা সমিচিন । চিকিৎসা শাস্র ও অর্থশাস্র উভয়েই বলে কাজ ও অবসর বা বিনোদনের মধ্যে একটি যথাযথ ভারসাম্য থাকতে হবে, না হলে জীবন হবে দুর্বিসহ । তাই কবিতা , সাহিত্য, দর্শন ও চিকিতসা তথা যে কোন দৃষ্টিকোন থেকেই কবি প্রদত্ত লম্ব ঠিক রেখে কবিতাটির শীরোনামই যথাযথ । কবিতার ভাবার্থ অনুযায়ী কবিতার শীরোনাম তাই একমা্ত্র কবিই রাখতে পারেন, কেননা কবি যা রচিবে তাই সত্য ।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৫৩

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: কবি যাই রচিবে, তাই সত্য।- একমত।

ভাল লিখেছেন।

০৮ ই মে, ২০১৮ ভোর ৪:২৯

ডঃ এম এ আলী বলেছেন: বিলম্বিত উত্তরের জন্য দু:খিত । সহমতের জন্য ধন্যবাদ । কোমরের ব্যাথায় খুবই অসুস্থ বিধায় ব্লগে বিচরণ করতে পারছিনা । আমার জন্য দোয়া করবেন । আপনার মুল্যবান পোষ্টগুলি দেখতে পারছিনা বলে মনে কষ্ট পাচ্ছি । একটু সুস্থ বোধ করলে আপনার ব্লগে বিচরণ করতে যাব ।
শুভেচ্ছা রইল ।

২| ১২ ই মার্চ, ২০১৬ সকাল ১০:০০

রাবেয়া রাহীম বলেছেন: শীরোনাম বিভ্রাট কবিতাটির কবি হয়ে আমি প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি আমার অনিচ্ছা কৃত ভুলের জন্য । একজন কবি আবার যা ইচ্ছা তাই রচনা করতে পারে এ ব্যাপারে আমি একমত নই , ভাষার প্রতি বানানের প্রতি অবশ্যই গুরুত্ব দেওয়া উচিত।

তবে লেখকের রসবোধে আমি মুগ্ধ ।

ছোট একটি জিজ্ঞাসা শুধু , আপনার এই লেখায় শীরোনাম বানানের জায়গায় "শরোনাম" বানান্টি কি ইচ্ছাকৃত ভুল?

শুভেচ্ছা রইল, ভাল থাকবেন, ভবিষ্যতে এমন মজার মজার পোষ্ট দিয়ে আমাদের আনন্দ দিবেন । অনেক ধন্যবাদ।

১২ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৫১

ডঃ এম এ আলী বলেছেন: কবি কখনো যা ইচ্ছা তাই রচনা করেনা । কবিতা যখন কবিতা হয় তখনই কেবল তার লেখক কবি হন । আপনার লিখাটি অপুর্ব হয়েছে । এর মধ্যে লম্ব শবদটি রেখে দিলে এ কবিতাটিকে বিশ্লেষণ করে একটি বিশাল আকারের থিসিস লিখা যায় । কারণ এর মধ্যে কাজ/তথা প্রাত্যহিক দিনের ব্যস্ত সময় ও ছুটি তথা অবকাশের ইচ্ছার কথা মুর্ত হয়ে উঠেছে । তবে আপনি যদি লম্ব টাকে এখন লম্বা করেন তাহলে ভিন্ন কথা । ছুটিটা বেশী লম্বা হলে মানব জীবনের ভারসাম্যই বিঘ্নিত হবে । মানব জীবনে কাজ ও অবকাশের মধ্য ভারসাম্য একান্ত প্রয়োজন । এনিয়ে চিকিতসা শাস্র ও অর্থনীতিতে ভলিউম ভলিউম লিটারেচার রয়েছে । কিছুক্ষন পুর্বে পোষ্ট করা এ বিষয়ে একটি লিখা অনুগ্রহ করে দেখতে পারেন । তবে যে দিকেই যান না কেন কবিই সত্য । কবির রচনাকে যা ইচ্ছে তাই বলে তুচ্ছ করার কোন যুক্তি নেই, কারণ একে বিভিন্ন দৃশ্টিকোন থেকে বিশ্লেষণ করা যায় এর মধ্যে ব্যবহৃত শব্দ ঠিক রেখেই, কেননা একটি শব্দের বহুমাত্রিক অর্থ রয়েছে ।
কম্পিউটারে বাংলা টাইপ করার পর তা পোষ্ট করলে দেখা যায়, যে অক্ষর লিখা হয়েছিল তা না হয়ে এসেছে অন্য অক্ষর । এজন্যই সর্ব উপরে ডানকোনায় লিখা আছে বাংলা লিখা ভুল দেখাচ্ছে । তাই শত চেষ্টা করলেও ভুল একটা না একটা দেখাবেই । যাহোক বানান ভুলের জন্য আমিও ক্ষমা চাচ্ছি ।

৩| ১২ ই মার্চ, ২০১৬ সকাল ১০:০৭

প্রামানিক বলেছেন: ভুলের বদলে ভুল। ভুলেও অনেক সময় ভাল কিছু হয় এটাও হয়তো তাই। ধন্যবাদ আপনাকে এবং কবিকে।

০৮ ই মে, ২০১৮ ভোর ৪:৩০

ডঃ এম এ আলী বলেছেন: বিলম্বিত উত্তরের জন্য দু:খিত । অআপনার সুন্দর মতামত দেখে ভাল লাগল । কোমরের ব্যাথায় খুবই অসুস্থ বিধায় ব্লগে বিচরণ করতে পারছিনা । আমার জন্য দোয়া করবেন । আপনার মুল্যবান পোষ্টগুলি দেখতে পারছিনা বলে মনে কষ্ট পাচ্ছি । একটু সুস্থ বোধ করলে আপনার ব্লগে বিচরণ করতে যাব ।
শুভেচ্ছা রইল ।

৪| ১২ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২৪

রুদ্র জাহেদ বলেছেন: আপনার বিশ্লেষণ ভালোই লাগল

০৮ ই মে, ২০১৮ ভোর ৪:৩১

ডঃ এম এ আলী বলেছেন: বিলম্বিত উত্তরের জন্য দু:খিত ।
বিশ্লেষন ভাল হয়েছে শুনে ভাল লাগল ।
দোয়া করবেন ।

শুভেচ্ছা রইল ।

৫| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ৮:২১

খায়রুল আহসান বলেছেন: কবি যাই রচিবে, তাই সত্য- বাপরে বাপ! একজন কবি'র জন্য এ কথাটা কত বড় সম্মান!
লম্ব এবং লম্বা নিয়ে আপনার রসাত্মক বিশ্লেষণটি ভাল লাগলো।
@রাবেয়া রাহীম, "শীরোনাম" এবং "শরোনাম", দুটো বানানই ভুল। প্রকৃৃৃত বানান হবে শিরোনাম

০৮ ই মে, ২০১৮ ভোর ৪:৩৫

ডঃ এম এ আলী বলেছেন: বিলম্বিত উত্তরের জন্য দু:খিত । কবিগন সর্বদাই সন্মানিত ।
সংশোধনমুলক মতামতের জন্য ধন্যবাদ
শুভেচ্ছা রইল ।

৬| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ৮:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই না হলে আমাদের প্রিয় ড. এম আলী ভায়া :)

দারুন! ভূল থৈকে যদি হয় এমন বিস্তৃত বিশ্লেষিক জ্ঞানের নতুন দিশা- তবে ভুলই ভাল ;)
হা হা হা
মুগ্ধ!

প্রিয় সিনিয়র খায়রুল আহসানের সূক্ষ্ণ দৃষ্টির প্রশংসা করছি :)

০৮ ই মে, ২০১৮ ভোর ৪:৩৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ প্রিয় কবিবর । বিলম্বিত উত্তরের জন্য দু:খিত । কোমরের ব্যাথায় খুবই অসুস্থ বিধায় ব্লগে বিচরণ করতে পারছিনা । আমার জন্য দোয়া করবেন । আপনার লেখা প্রিয় কবিতাগুলি এখন দেখতে পারছিনা বলে মনে কষ্ট পাচ্ছি । একটু সুস্থ বোধ করলে আপনার ব্লগে বিচরণ করতে যাব ।
শুভেচ্ছা রইল ।

৭| ১৯ শে মে, ২০১৮ রাত ১১:২৭

খায়রুল আহসান বলেছেন: আপনার এর পরের পোস্ট দুটোতেও আমার মন্তব্য রয়েছে। একবার দেখে নিলে খুশী হবো।

০৭ ই জুন, ২০১৮ ভোর ৫:২২

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , মন্তব্যগুলি দেখে নিব ।
শুভেচ্ছা রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.