নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

নাস্তিক বলে আদৌ কি কিছু আছে : তবে বিশ্বাসী ও অবিশ্বাসী আছে

১৪ ই মার্চ, ২০১৬ ভোর ৫:৫০

আল্লার জগতে নাস্তিক বলে কি আদৌ কিছু আছে ? প্রতিটি মানুষই কিছু না কিছু তে আস্থা রাখে বা বিশ্বাস করে । কেহ বিশ্বাস করে আল্লাহ রাসুল ও পরকালে, কেহ বিশ্বাস রাখে গডে, কেহ বিশ্বাস রাখে দেব দেবীতে , কেহ আবার বিশ্বাস করে আল্লা খোদা আখেরাত পরকাল ইত্যাদি বলতে কিছুই নাই তবে জাগতিক সকল বিষয়ের প্রতি সে দারুনভাবে বিশ্বসী । পবিত্র কোরান ও গাইবে/অদৃশ্যে বিশ্বাস না করলেও মানুষের চাদে ও মহাশুন্যে( যা তার কাছে অদৃশই, অনেক অদৃশ্য ও বিষয় তো এখন আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দৃশ্যমান করা যায় ) অদৃশ্যে বিচরণে সে বিশ্বাস করে , সে বৈজ্ঞানিক কল্প কাহিণীর প্রতি আস্থা রাখে । তাই প্রতিটি মানুষই কোন না কোন ভাবে আস্তিক, নাস্তিক নয় । অাবার তার বিশ্বাসের মাত্রা অনুযায়ি সে পুর্ণ বিশ্বাসী/ অবিশ্বাসী কিংবা আংশিক বিশ্বাসী / অবিশ্বাসী হতে পারে । কিন্ত কোন মতেই একেবারে নাস্তিক বা অবিশ্বাসী নয় । সবচেয়ে বড় কথা কে বিশ্বাসী অার কে অবিশ্বাসী তা একমাত্র আলেমুল গায়েব আল্লাই ভাল জানেন। আর এটা ঠিক যে আল্লাকে বিশ্বাস করলে কেও ঠকবেনা । আল্লাহকে বিশ্বাস না করে মরার পরে ( বিশ্বাস করুক আর নাই করুক মরতে তাকে একদিন হবেই ) যদি দেখে পরকাল সম্পর্কে যে রকমটা শুনেছিল সেটাই ঠিক, তাহলে অবিশ্বাসের ফলটা কি হবে ভাবাই যায়না । আর যদি পরকাল বলতে কিছু নাই ই থাকে তবে তো ল্যডা চুকেই যাবে , ক্ষতি কিছুই হবেনা । কিন্তু থাকলে এবং সে অনুযায়ী আমল না করে গেলে সমুহ ক্ষতি । এতবড় একটা রিস্ক নেয়া কি কোন বুদ্ধিমানের কাজ হবে । তাই প্রতিটি মানুষেরই একান্ত উচিত হবে সর্বশক্তিমান সৃস্টি কর্তা আল্লাহ, রাসুল ও পরকালের প্রতি প্রগার বিশ্বাস রেখে অাল্লার বিধান মেনে চলা । সৎপথে থেকে জীবন যাপন করা , মানবতা শান্তি ও প্রগতির পথে ধাবিত হওয়া ।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৬ ভোর ৬:২৪

অবাকবিস্ময়২০০০ বলেছেন: ভালো বলেছেন -যদি পরকাল বলতে কিছু নাই ই থাকে তবে তো ল্যডা চুকেই যাবে , ক্ষতি কিছুই হবেনা । কিন্তু থাকলে এবং সে অনুযায়ী আমল না করে গেলে সমুহ ক্ষতি । এতবড় একটা রিস্ক নেয়া কি কোন বুদ্ধিমানের কাজ হবে ( বিলিভ করি এটা )

২| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৭:২৮

ডঃ এম এ আলী বলেছেন: বিশ্বাসের জন্য ধন্যবাদ । বিশ্বাসীদের জন্য রয়েছে নানাবিদ পুরস্কার ইহকালে ও পরকালে ।

৩| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৩১

বিজন রয় বলেছেন: নাস্তিক বলে কিছু নেই, আমি তাই মনে করি।

১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সহমতদানের জন্য । অাপনার সাম্প্রতিক সকল লেখাতেই এরকম ভাবের্‌ই একট মুর্ত ও অমুর্ত প্রতিক অনুভুত হয় ।

৪| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৩৭

রাজু বলেছেন: আমিও একমত আপনার সাথে....

১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪২

ডঃ এম এ আলী বলেছেন: আপনার উদাশ নয়নের দার্শনিক মন্তব্যটি দেখে খুব ভাল লাগল ।

৫| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৩৯

সাগর মাঝি বলেছেন: ভালো বলেছেন -যদি পরকাল বলতে কিছু নাই ই থাকে তবে তো ল্যডা চুকেই যাবে , ক্ষতি কিছুই হবেনা । কিন্তু থাকলে এবং সে অনুযায়ী আমল না করে গেলে সমুহ ক্ষতি । এতবড় একটা রিস্ক নেয়া কি কোন বুদ্ধিমানের কাজ হবে ( বিলিভ করি এটা )

১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । হাতদিয়ে ধরাটা হচ্ছে কি ? চাঁদ না সুর্য । হাত দিয়ে এদের কোনটি কি ধরা যায় ? এট কি বিশ্বাশ করব না করব না ?

৬| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৪৫

আহলান বলেছেন: হুম ... ভেরি নাইস ...

১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । । ভেরী নাইস সে ধন্য আরো ভেরী ভেরী ধন্যবাদ । তবে কোনটা হলে ভাল হয় ছাতা তলে না মুক্ত আকাশে !

৭| ২৩ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৫৪

বিলিয়ার রহমান বলেছেন: অনেকেই কিন্তু নিজেদের নাস্তিক দাবি করেন আলী ভাই!:)

তবে আমি নাস্তিক নই; আমি মুসলিম এবং আমি মুসলমান হতে পেরে গর্বিত!:)

২৩ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ রহমান ভাই , যারা নিজেদের নাস্তিক বলে দাবী করেন তারা ভ্রান্তির মধ্যে আছে। আপনার গর্বের সাথে সহমত ।
শুভেচ্ছা রইল ।

৮| ১৩ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৫৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মনের কথাটাই লিখেছেন।

১৩ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৪০

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ ফরিদভাই সহমর্মীতার জন্য ।
শুভেচ্ছা রইল

৯| ১৪ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


কোন কারণে, পরকালে-বিশ্বাসী ও পরকালে-অবিশ্বাসীদের মুল সমস্যাকে দুরে রেখে আপনি ছোট একটা বিষয় নিয়ে চিন্তিত; আপনার ভয়, "যারা পরকালে বিশ্বাস করছে না, কিন্তু মরার পর যদি দেখে যে, পারকাল আছে, তাদের বিশাল ক্ষতি হবে ।"

এটা খুবই সামান্য ক্ষতি, আমি বলবো; আসল ক্ষতি হচ্ছে, বিশ্বাস করার পর আরো বড় বিপদ; ১৯৪৭ সালে, পান্জাবে ১০ লাখ মুসলিম ও ১০ লাখ শিখকে মরতে হয়েছে, কারণ ২ পক্ষই বিশ্বাসী ছিল বলেই। ক্রুসেডে সবাই মরেছে, কারণ তারা ২ দলই বিশ্বাস করতো; পাকিস্তানী সৈনিকেরা অর্ধেক বাংগালীকে হত্যা করেছে, কারণ তারা দুবর্ল বিশ্বাসী; এখন আরবেরা প্রত্যেকেই প্রত্যেককে মেরে ফেলছে, কারণ তারা সবাই বিশ্বাসী: একজন শিয়াকে মারতে হবে, কারণ সে শিয়া; ১ জন সুন্নীকে মারতে হবে, কারণ সে সুন্নী; কুর্দীকে মারতে হবে কারণ সে কুর্দী। যারা বিশ্বাস করে, তারা বিশ্বাসীদের হত্যা করছে।

বর্তমানে বিশ্বের কোথায়ও অবিশ্বাসীরা বিশ্বাসীদের মারছে না; শুধু বিশ্বাসীরা বিশ্বাসীদের মারছে।

১৪ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:৫০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , সুন্দর বলেছেন । আমি ইহকালের বিষযটা নিয়ে তেমন ভাবছিনা , কারণ বিশ্বাস করি কিংবা না করি , অার মারামারি না করে যতই সুখে থাকিনা কেন , ন্যাচারাল ডেথতো একদিন হবে, তাতে কোন সন্দেহ । তাই বলা হয়েছে বিশ্বাস করে মরার পরে যদি কিছু না দেখা যায় অর্থাত এর পরে যদি কিছু না থাকে তাহলেতো ল্যাডা চুকেই গেল, ভয়ের কিছু নাই, হাড্ডিগুড্ডি পঁচে মাটির সাথে মিশে যাবে , কিন্তু যদি সত্যিই মরার পরে পদি দেখা যায় কিছু আছে , আর আমল যদি ভাল না হয় তাহলে অবস্থাটা কি দাঁড়াবে , সোজা জাহন্নামের আগুন এমন্‌ই কথা বলা হযেছে ( অবশ্য এটাও বলা হয়েছে আল্লাহ যাকে খুশী ক্ষমা করে দিতে পারেন ) । অবিশ্বাস করে রিস্কটা কি একটু বেশী নেয়া হয়ে যাবেনা । তাই একজন সচেতন মানুষ কেন এত বড় একটা রিস্ক নিতে যাবে । বিশ্বাস করে ভাল পথে চললে ক্ষতি তো নেই কোন পারেই । বিশ্বাস না করে অবিশ্বাসী হয়ে কেও কি অনন্তকাল বেচে থাকতে পারবে ? না কেও বেঁচে খেকেছে । মানুষ বুদ্ধিবৃত্তিক প্রাণী , এখন চিন্তা করে দেখুক সকলে কোনটা বেশী ভাল হবে । বিশ্বাসী হয়ে সৎ ও ভাল পথে চলা , নাকি অবিশ্বাসী হয়ে নীজ বিবেচনায় ভাল কিংবা মন্দ যা খুশী তাই করে যাওয়া ?

শুভেচ্ছা রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.