নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

আদিবাসী বেকারত্বে জর্জরিত কানাডার ক্রস লেক, ম্যানিটবা শহড়ে আত্মহত্যার ঢেও

১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৭:৪৮


কানাডার ক্রস লেক, ম্যানিটবা নামক ছোট্ট শহরটি গত মাসখানেক যাবত আত্মহননের ঢেওয়ে নিপতিত। গত তিন মাসে ৬ জন আত্ম হত্যা করেছে এবং ১৪০ জন আত্ম হত্যার চেষ্টা করেছে বলে জানা গেছে ।

কানাডার দক্ষিনাঞ্চলের গ্রামীন এলাকায় অবস্থিত এ ছোট্ট শহরটিতে প্রায় ৬০০০ লোকের বসবাস এবং এটি একটি স্থানীয় আদিবাসী অধ্যুসিত জনপদ । এই শহর এবং এই আদিবাসী এলাকায় বেকারত্বের হার প্রায় ৮৫ পারসেন্ট । দারিদ্রতা , বেকারত্ব ও সংখাগরিষ্ট ধনবান স্বেতাংগদের কাছ থেকে বিচ্ছিন্নতাবোধের গভীর কষ্টের অনুভূতি তাদেরকে আত্ম হননের পর্যায়ে ঠেলে দিচ্ছে । এ অবস্থার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য স্থানীয় নেতৃবৃন্দ কানাডার জাতীয় কতৃপক্ষের সাহায্য চেয়ে আবেদন করেছে ।

সুত্র : নিউ ইয়র্ক টাইমস, ১৮ মার্চ ২০১৬

http://www.nytimes.com/2016/03/19/world/americas/canada-youth-suicide.html

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৮:০৯

সাগর মাঝি বলেছেন: আত্মহত্যায় কখনো সমাধান মিলেনা

১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৮:৫৮

ডঃ এম এ আলী বলেছেন: যতার্থ বলেছেন । এত দুরের দেশে বিষয়টি ঘটেছে এখান থেকে আর কি সমাধান দেয়া যাবে । তবে নিউ ইয়র্ক টাইমের লিংক টা দিলাম , তারা সংবাদটা ছেপেছে , তাদের মাধ্যমে হয়ত সমাধানের কোন বার্তা দেয়া যেতে পারে ।
http://www.nytimes.com/2016/03/19/world/americas/canada-youth-suicide.html

২| ১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৮:১২

চাঁন মিঞা সরদার বলেছেন: তারা কেন বেকার? কানাডার মতন ধনী দেশে তারা কাজ খুজে পাচ্ছে না এটা অবিশ্বাস্য। আমাদের বাংলাদেশ থেকে ঐ দেশে গিয়ে সবাই কাজ করে সুখী জীবন যাপন করছে আর তারা আদিবাসী হয়েও কোনো কাজ পেলো না? আত্নহত্যা করলো? নিউজ টা ভূয়া মনে হয়।

১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৮:৫২

ডঃ এম এ আলী বলেছেন: ধণ্যবাদ, সংবাদের সুত্র দেয়া ছিল । নিউ ইয়র্ক টাইমস সহজেই যে কেও অনলাইনে দেখে নিতে পারে । যাহোক লিংকটা দেয়া হল । এখনই দেখে নিন । এট ১৮/০৩/২০১৬ তারিখের সংবাদ ।
http://www.nytimes.com/2016/03/19/world/americas/canada-youth-suicide.html

৩| ১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৮:৪০

সাদিয়া আফরোজ বলেছেন: দুখজনক

১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৯:১২

ডঃ এম এ আলী বলেছেন: আমিও আপনার সাথে একমত ।

৪| ১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৯:৪৬

বিজন রয় বলেছেন: বলেন কি?

১৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

ডঃ এম এ আলী বলেছেন: আরো কিছু বলার ছিল কিন্ত আত্মহত্যাতো একটু ঘাবরে গিয়াছিলাম। নীচে লিংকট দিলাম । আরো অনেক জানার থাকলে একটু ঘুরে আসা যায় ।
http://www.nytimes.com/2016/03/19/world/americas/canada-youth-suicide.html

৫| ১৯ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:০১

নুর আমিন লেবু বলেছেন: এত আত্মহত্যা?

০৩ রা জুলাই, ২০১৬ বিকাল ৩:৫১

ডঃ এম এ আলী বলেছেন: ভাগ্যিশ এটা বন্ধ করার জন্য সেখানকার স্থানীয় নেতৃবৃন্ধ জাতীয় কতৃপক্ষের কাছে আবেদন করেছে ।

৬| ০৪ ঠা জুলাই, ২০১৬ ভোর ৫:৩৮

কালনী নদী বলেছেন: দু:খজনক।

০৪ ঠা জুলাই, ২০১৬ ভোর ৬:৫০

ডঃ এম এ আলী বলেছেন: হা দু:খজনক খবর এটা

৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:৪৫

সোহানী বলেছেন: হাঁ এটা ঠিক। কানাডার আদিবাসীরা প্রকৃতই অনেক হতাশার মধ্যে থাকে। সরকার যেমনভাবে ইমিগ্রান্টেদের প্রতি সদয় ঠিক বিপরীতভাবে আদিবাসীরা প্রতি নির্দয়। তবে ট্রুডো সরকার অনেক পদক্ষেপ নিচ্ছে বর্তমানে যা হারপার সরকার পাস কাটিয়ে গিয়েছিল যুগের পর যুগ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৫:০৯

ডঃ এম এ আলী বলেছেন: খুশী হলাম পুরানো পোষ্টটি দেখে মুল্যবান তথ্য সংযোজন করার জন্য । তথ্যটি পেষ্টটিকে অনেকটা আপডেট করেছে ।
শুভেচ্ছা রইল ।

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৫:০৮

ডঃ এম এ আলী বলেছেন: খুশী হলাম পুরানো পোষ্টটি দেখে মুল্যবান তথ্য সংযোজন করার জন্য । তথ্যটি পেষ্টটিকে অনেকটা আপডেট করেছে ।
শুভেচ্ছা রইল ।

৯| ২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২২

খায়রুল আহসান বলেছেন: এর পরে কি এ সম্পর্কে আর কোন আপডেটেড তথ্য আছে?
আদিবাসীরা যুগে যুগে সব দেশেই নিগৃৃহীত হয়েছে। সরকার তাদের কর্মসংস্থান করতে চায়না, তবে তাদেরকে সীমিত দান দক্ষিণার উপরে রাখে, যা দিয়ে তারা মদ টদ খেয়ে বুঁদ হয়ে থাকতে পারে, সরকারের জন্য কোন থ্রেটে পরিণত না হয়। তবে অস্ট্রেলিয়াতে দেখেছি, আদিবাসীদের কল্যাণের জন্য একটা পৃথক মন্ত্রণালয় আছে।
শিরোনামের ডেও কথাটা বোধহয় "ঢেউ" হবে। এর পরেও "ডেওয়ে" কথাটা এসেছে, যা সম্ভবতঃ "ঢেউয়ে" হবে। জানিনা, আমার ভুলও হতে পারে।

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৩৫

ডঃ এম এ আলী বলেছেন: বেশ পুরাতন একটি পোষ্টে এসে মুল্যবান মন্তব্য রেখে যাওয়ায় খুব খুশী হয়েছি । কানাডার মানিটোবার সেই জায়গার আধিবাসীরা সুখের আত্ম হননে মত্ত । তারা ভাল করেই জানে তাদের জন্য মমতার পরশ বুলিয়ে শত সহয্র হাত এগিয়ে আসবে । সেখানে
MANITOBA SUICIDE PREVENTION & SUPPORT LINE স্থাপন করা হয়েছে । এই হেলপ লাইন তাদেরকে এই মরন নেশা হতে ফিরাতে সাহায্য করছে । যতদুর জানা যায় তারা এখন খেয়ে পরে ভালই আছে ।

বানান প্রমাদ ঠিক করে দিচ্ছি । এটা আমার প্রথম দিকের পোষ্ট । বেশ দীর্ঘ বিরতর পরে এই ব্লগের কল্যানে কি বোর্ডের মাধ্যমে বাংলা লেখার জগতে ফিরে এসেছিলাম । দীর্ঘ সময় ধরে কি বোর্ডে কোন বাংলা লেখা তখন হয়নি , লেখালেখির কাজ সকলেই চলত ইংরেজীতে । আমার ডাক্তারী পড়ুয়া মেয়ে এই ব্লগের সাথে পরিচয় করিয়ে দিয়ে আবার আমাকে বাংলা লেখার জগতে ফিরিয়ে আনতে সহায়তা করেছিল । প্রথমদিকের বাংলা লেখায় প্রচুর ভুল হচ্ছিল , বাংলা টাইপিং সফটোয়ারেও সমস্যায় ভুগছিলাম, ফন্টের প্রবলেমের কারণে কি বোর্ডের আপার ও লোয়ার কেইসের লেখাতেও সমস্যা হচ্ছিল । আপনার কাছেও কৃতজ্ঞ , আপনিও বিভিন্ন সময়ে আমার লেখায় বানান প্রমাদ ধরিয়ে দিয়ে গুরুত্বপুর্ণ সহায়তা করেছেন । কবি বিজন রায়ও এ বিষয়ে আমাকে বেশ সহায়তা করেছেন । সকলের প্রতি রইল কৃতজ্ঞতা ।

শুভেচ্ছা রইল ।

১০| ২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪৯

সনেট কবি বলেছেন: এখন কি অবস্থার উন্নতি হয়েছে? আপনার বিবেচনায় তারা উঠে এসেছে এটা একটা ভাল দিক। এভাবে সবার সুদৃষ্টি থাকলে হয়ত তাদের অবস্থার উন্নতি হতে পারে।

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪২

ডঃ এম এ আলী বলেছেন: বেশ পুরাতন একটি পোষ্টে এসে মুল্যবান মন্তব্য রেখে যাওয়ায় ভাল লাগছে । কানাডার মানিটোবার সেই জায়গার আধিবাসীরা সুখের আত্ম হননে মত্ত । তারা ভাল করেই জানে তাদের জন্য মমতার পরশ বুলিয়ে শত সহয্র হাত এগিয়ে আসবে । সেখানে
MANITOBA SUICIDE PREVENTION & SUPPORT LINE স্থাপন করা হয়েছে । এই হেলপ লাইন তাদেরকে এই মরন নেশা হতে ফিরাতে সাহায্য করছে । যতদুর জানা যায় তারা এখন খেয়ে পরে ভালই আছে । তবে আদিবাসীদের প্রতি সকল জায়গাতেই কিছুটা বৈষম্য করা হয় , তারা যেন সৃসংগঠিত হয়ে নতুন সেটেলারদের জন্য কোন বিপদের কারণ না হয়ে দাঁড়ায় ।
শুভেচ্ছা রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.