নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার সচেতন মুসলিমদের মিডিয়াকে সর্বোত্তম পন্থায় কাজে লাগানোর জন্য কিছু স্বব্যখ্যাত চিত্রমালা

০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ৮:৩৮

সামুর পাতায় কিছুক্ষন আগে দাওয়ার একটি সচিত্র প্রতিবেদন দেখলাম । দেখে খুবই পুলকিত হয়েছি । তবে সেই সাথে কিছু মানুষ কি দু:সহ অবস্থায় নামাজ আদায় করছে তা দেখে খুবই কষ্ট লাগছে । পোষ্টটিতে দেখলাম আমেরিকার সচেতন মুসলিমদের মিডিয়াকে সর্বোত্তম পন্থায় একটি বিশেষ প্লাটফর্মকে কাজে জন্য লাগানোর জন্য বলা হযেছে । তাই ছবি কটি পোষ্ট করলাম যদি ঐ বিশেষ প্লাটফর্মের কোন দয়া হয় কোন কাজে লাগে ।

গোয়ানতামামো তে মুসলমানরা দু:সহ অবস্থায় নামাজ আদায় করছে



অসহায় শিশুরা খোলা আকাশের নীচে দেয়ালের উপর বসে ঝুকিপুর্ণ অবস্থায় নামাজ আদায় করছে


বরফাচ্ছন্ন স্থানে নামাজ আদায়ের এটি করুন দৃশ্য


দোকানের সামনে খোলা জায়গায় একজন ধর্মপ্রান মুসুল্লী নামাজ আদায় করছে


নামাজের জন্য উত্তম স্থান না পেয়ে পাথরের উপর বৃদ্ধের নামাজ আদায় দৃশ্য

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ৯:৪০

মাঘের নীল আকাশ বলেছেন: শো-অফ করার জন্য নামাজ পড়লে এভাবেই পড়তে হবে!
আর এইসব ভুয়া তথ্য কই পান...গুয়ান্তানামো বে তে ছিলেন না কি জনাব!

০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪৫

ডঃ এম এ আলী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ এরকম একটা জবরদস্ত মন্তব্যই দেখতে চেয়েছিলাম । কোন নামাজই শো- অফের জন্য নয় ,মানুষকে দেখানোর জন্য নয় । সে পাথরের উপরেই হোক আর অন্য যেখানেই হোক । এ শুধুই আল্লাহকে দেখানোর জন্য । সহজ সরল মনে বিশ্বাস করেছিলাম যে ঐ ছবি গুলি বুঝিবা সত্যিই । এখন বুঝাগেল নামাজিদের ছবিও ভুয়া হয় । তবে নামাজীদেরকে ভুয়া ভাবতে মন চায়না , একটা না একটা বিষ্বাসের জায়গাতো অন্তরে রাখতেই হয । তবে যাই বলেন না কেন গুয়ান্তানামো বন্ধিদের জন্য সহানুভুতি আছে । শুধু আমার কেন দুনিয়ার তাবত মানবতাবাদীদেরই আছে । বন্দীরা কিভাবে করুন ভাবে নামাজ পড়ছে তার ছবি একটু ইন্টার নেট ঘাটাঘাটি করলে সহজেই দেখতে পারতেন । করুন নামাজীদের দৃশ্য দেখে এধরনের দারুন মন্তব্যের জন্য সাধুবাদ তো পেতেই পারেন । যাহোক নীচের wikipedia এর লিংক থেকে গুয়ানতামামো বের মোসলমান বন্দীদের নামাজ আদায়ের দৃশ্যটা এখনই দেখে নিতে পারেন । বাকী গুলোরো দেয়া যেত । দেয়া হলোনা এই ভেবে আবার না আকাশ থেকে কোন রঙ ঝরে পড়ে । আরো একটি কথা , এতসব জায়গা ঘুরে ঘুরে ভুয়া ছবি পাওয়া একটি ভাগ্যের ব্যাপার , তবে আমার এত বড় ভাগ্য হয় নাই । যাহোক সুন্দর সুবচনীয় কমেন্টের জন্য আবারো ধন্যবাদ ।
https://en.wikipedia.org/wiki/Guantanamo_Bay_detention_camp

২| ০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ৯:৪৩

কানিজ রিনা বলেছেন: দেখে মনে হোল এরাই হোল সত্যি কারের
নামাজী।

০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪৭

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ । দোয়া করবেন এ সমস্ত নামাজীদের জন্য ।

৩| ০৩ রা এপ্রিল, ২০১৬ দুপুর ২:০৬

কালনী নদী বলেছেন: অসংখ্য ধন্যবাদ, কৃতজ্ঞতা হৃদয়ের অন্তস্থল থেকে।

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ৮:৪৪

ডঃ এম এ আলী বলেছেন: আপনাকেও অসংখ ধন্যবাদ । আপনার প্রতিও থাকল আমার হৃদয় নিংরানো কৃতজ্ঞতা ।

৪| ০৩ রা এপ্রিল, ২০১৬ দুপুর ২:০৯

মাঘের নীল আকাশ বলেছেন: লিংকে তো দেখলাম নামাজীরা ছায়াযুক্ত স্থানে সিজদা করছে...কী বুঝাইতে চান জনাব?!
পানির নিচে অক্সিজেন মাস্ক পইরা নামাজ পড়বেন আবার কইবেন এইগুলা শো অফ না...সুবহান আল্লাহ্!লিংকে তো দেখলাম নামাজীরা ছায়াযুক্ত স্থানে সিজদা করছে...কী বুঝাইতে চান জনাব?!
পানির নিচে অক্সিজেন মাস্ক পইরা নামাজ পড়বেন আবার কইবেন এইগুলা শো অফ না...সুবহান আল্লাহ্!

৫| ০৩ রা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

লা-তাহ্‌যান বলেছেন: মাঘের নীল আকাশ, আমার কাছে একদমই শো অফ করার জন্য মনে হচ্ছে না।কারো হয়ত ব্যক্তিগত ইচ্ছা থাকতে পারে সমুদ্রের নিচে আল্লাহর নিকট কিছু প্রার্থনা করার।তাতে আপনি কিভাবে নিশ্চিত হচ্ছেন যে সে শো অফের জন্য তা করছে?
ছবিগুলোতে যারা নামাজ পড়ছে আমরা কেন তাদের তাকওয়াকে দেখছি না? আল্লাহর প্রতি ভালবাসাকে দেখছি না?পোষ্টকারী যা আমাদের দেখাতে চেয়েছেন বলে আমি মনে করি।
আর হ্যা। যদি আপনি শুধু তর্কের জন্য মন্তব্য করতে চান তবে তা নেগেটিভই হবে।

ডঃ এম এ আলী, আপনার জন্য দুআ করি আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ৯:২৫

ডঃ এম এ আলী বলেছেন: লা- তাহযান আপনাকে অনেক ধন্যবাদ । আপনার করা প্রশ্নটা অামাকে কোরান শরীফৈর অনেকগুলি মুল্যবান সংশ্লিষ্ট আয়াত খুজে পেতে ও সেগুলির অর্থ বুঝতে অনুপ্রানীত করেছে । যে অন্যকে অর্থ বুঝে কোরান শরীফ পড়তে অনুপ্রানিত করে তার প্রতিদান আল্লার কাছে অনেক বেশী । আল্লা আপনাকে উত্তম প্রতিদান দিন আমারও এ দোয়া থাকল ।

৬| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ৮:৩৫

ডঃ এম এ আলী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । একজন নামাজী মানুষের নামাজ পড়ার একটি ছবি দেখাননোর জন্য । উৎসাহ পাওয়া গেল, যে কোন অবস্থাতেই নামাজ আদায় করা যায় দেখে । নামাজ কোনটা লোক দেখানো আর কোনটা লোক দেখানো নয় সেটা একমাত্র আল্লাই জানেন । যে বা যারা এধরনের নামাজী ছবি ধারণ করেন তারাই বলতে পারবেন তাদের উদ্দেশ্য টা কি । তারা নামাজের মত এরকম একটি পবিত্র বিষয়কে কেন এরকমভাবে সাধারণ মানূষদেরকে দেখানোর জন্য ইন্টারনেটে ছাড়বেন । নিশ্চয় তাদের শ্রম মেধা ও অর্থের ব্যায়ের প্রয়োজন হয় এ কাজের জন্য কিন্তু কেন সেটা একটা বিরাট প্রশন্। আমারো মুল উদ্দেশ্য ছিল যুক্তরাস্টের মিডিয়া প্লাট ফরমের দৃষ্টি এদিকে দেয়ার জন্য । নামাজীদের করুন ছবি দেখে সেদিন তাৎক্ষনিকভাবে তাই মনে হয় বিভ্রান্তই হয়েছিলাম । নামাজরতদের করুন অবস্থা দেখে এর অপর দিকটার দিকে মনযোগ দেয়া হয়নি । তাই নামাজ রত দৃশ্য সম্বলিতদেরকে কোন মতেই আহত না করে ( যদি শো অফ হয়ে থাকে সেটা তার বা তার রচয়ীতার দায় , আমি নামাজের মত পরিত্র একটি দৃশ্যকে শো অফ বলে দায়টা কেন আমার স্কন্ধে নিব , যদি খোদা না করুন সত্যিই হয়ে থাকে তাহলে পাপী হতে হবে আর যদি সত্য না হয় তাহলে বিজ্ঞগনেরা বললে ধারণা শোধরে নিব ) বিষয়টার দিকে আমেরিকার মুসলিম মিডিয়া তাদের শক্তিশালী মিডিয়া প্রয়ুক্তি ও নেট ওয়ার্ক প্রয়াগ করে একটি অনুসন্ধানী কার্যক্রম নেয়ার বিষয় ভেবে দেখতে পারে বলে আবারো মনে হচ্ছে । তারা এগিয়ে না এলেও ধরনের ছবি দেখে কেও যেন বিভ্রান্ত না হয় সে লক্ষে আমার ব্যক্তিগত প্রচেষ্টা অব্যাহত থাকবে । আর এ প্রচেষ্টার মিছিলে আপনি ইতিমধ্যেই একটি অসামান্য ভুমিকা যুক্ত করে ফেলেছেন । আপনার মন্তব্য একটি আলোক বর্তীকা হিসাবে কাজ করছে ।

দেখুন না, বিষয়টি আজ কোন পর্যায়ে গেছে । আপনিও পানীর নীচে অক্সিজেন মাস্ক পড়া একজন নামাজীর ছবি খুজে পেয়েছেন । প্রশ্ন করা যেত এ ভুয়া ছবি কোথায় পেয়েছেন । কিন্ত অতি সাধারণভাবেই বুঝা যায় এধরনের প্রচুর ছবি রয়েছে যা আমার ধারনার বা্ইরে ছিল । সবাই যে সন্দেহের দৃষ্টিতে দেখবে তা নাও হতে পারে, যেহেতু এর সাথে র্ধর্মীয় অনুভুতি জড়িত। মাত্র সেদিন নিউ ইয়র্কের মসজিদে মুসুল্লিদের নামাজ পড়ার দৃশ্য দেখে মনে হল দেখি সেখানকার এবং বিশ্বের নিপীড়িত মুসলমান বিভিন্ন জাতি গোষ্টীর নামাজিরা কিভাবে নামাজ পরছে । ধারণা ছিল যদি নামাজ আদায়ের ক্ষেত্রে কারো কোন অসুবিধা থকে তবে আমেরিকার দাওয়া প্লাটফরর্মের মিডিয়া সেন্টার কোন না কোন ভাবে সহায়তা করতে পারবে ।
সাধারণ মানুষ হিসাবে যেকোন নামাজের দৃশ্যকে শো অফ ভাবার চেয়ে নামাজের প্রতি তার নিষ্টার কথাটাই আগে ভাবতে পছন্দ করি । তাই নামাজীরা আহত হতে পারেন বিবেচনায় ( যদি সত্যিই নামাজী হয়ে থাকেন ) তাদের বিষয়টা খতিয়ে দেখার কথা বলা হয়নি শুধু বলা হয়েছে পারলে কিছু করার জন্য । বিষয়টাতে হাত দিলে অনেক কিছুই বেরিয়ে আসতো যেমনটি এখন বেরিয়ে আসছে । একজন সমাজ বিজ্ঞানী হিসাবে বিষয়টি নিয়ে অনুসন্ধানী গবেষনা কার্যক্রম হাতে নেয়ার জন্য ইসলাম নিয়ে কাজ করেন এরকম কয়েকটি অ্ন্তর্জাতিক সংস্থার কাছে আজকেই দুটি অনুরোধ পত্র পাঠিয়েছি । আপনাকে অশেষ ধন্যবাদ এরকম অতি প্রয়োজনীয় একটি বিষয়ে অনুসন্ধানী গবেষণার ধারনা পত্রের শুভ সুচনার সুযোগ করে দেয়ার জন্য এবং এধরনের বিষয়ে আরো সতর্কবান হওয়ার জন্য ।
ভাল থাকুন , সুস্থ থাকুন এ কামনা থাকল ।

৭| ০২ রা নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৮

খায়রুল আহসান বলেছেন: ছবিগুলো দেখে শিহরণ অনুভব করলাম আর মনে মনে তুলনা করে নিলাম, ঐ সব নামাযীদের তাকওয়ার তুলনায় নিজের তাকওয়া কত কম!
ধৈর্যের সাথে অনেক তির্যক মন্তব্যের উত্তর দিয়েছেন, এজন্য সাধুবাদ!

০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

ডঃ এম এ আলী বলেছেন: অনেক পুরাতন একটি পোষ্ট দেখে মুল্যবান মতামত রেখে যাওয়ার জন্য ধন্যবাদ শ্রদ্ধেয় আহসান ভাই ।
অনেক অনেক শুভেচ্ছা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.