![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
আধুনিক দর্শন জার্মান দার্শনিক হেগেলের (জর্জ উইলিয়াম ফ্রেডরিখ হেগেল ) দ্বারা এতটাই প্রভাবিত যে আধুনিক দর্শনের আলোচনার শুরুতে জেনে নিতে হয় এটা কি হেগেল পুর্ববর্তী দর্শন নাকি হেগেল পরবর্তী দর্শন।
হেগেল সমসাময়িক/পরবর্তী অন্যান্য দার্শনিকের মত কার্ল মার্কস ও ছিলেন সম্পুর্ণ হেগেল দ্বারা প্রভাবিত। আবার হেগেল সমসাময়িক দার্শনিক হার্বার্ট এবং শোপেনহাওয়ার এর আলোচনাতে হেগেলের দর্শনের তীব্র বিরুদ্ধমতও পরিলক্ষিত হয়।
হেগেলের দর্শনকে বলা হয় দ্বান্দিক ভাববাদ। দর্শন আলোচনার পদ্ধতি হিসেবে হেগেল দ্বান্দিক পদ্ধতি গ্রহন করেন। যা হেগেলের দর্শনের বাম হাত বলে পরিচিত হয়। এবং হেগেলের দার্শনিক সিদ্ধান্ত ভাববাদ পরিচিত হয় হেগেলের ডান হাত হিসেবে।
হেগেলের মৃত্যুর পর হেগেলের সমর্থকগণ ডানপন্থী ও বামপন্থী এই দুটি ধারায় বিভক্ত হয়ে পড়ে। হেগেলের ভাববাদী আলোচনায় ঈশ্বর অমরত্ব এসব ব্যাপারে কোন স্পষ্ট মত না থাকার কারণে এসব নিয়ে বিতর্ক জোড়ালো হতে থাকে। একদিকে ডানপন্থী হেগেলীয়রা হেগেলের ভাববাদের আলোকে ঈশ্বর অমরত্ব এসবের আরো গ্রহযোগ্য ব্যাক্ষা দাঁড় করাতে চেষ্টা করেন। আবার অন্যদিকে অপেক্ষাকৃত তরুণ হেগেলীয় সমর্থকগণ হেগেলের দ্বান্দিক পদ্ধতিকে (যাকে হেগেলের বাম হাত বলা হয়) মেনে নিলেও তারা সে পদ্ধতির ব্যাক্ষা করতে থাকেন সে সময়ের সামাজিক অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থার প্রেক্ষাপটে। তাদের লক্ষ্য এবং উদ্দেশ্য ছিল বুর্জোয়া শ্রেণীর আশা আকাঙ্ক্ষার সাথে হেগেলের দর্শনকে সঙ্গতিপুর্ণ করে তোলা। এজন্যই তারা হেগেলের-দর্শনের রক্ষণশীল দিকটি প্রত্যাখ্যান করেন এবং দ্বান্দিক দিকটি তাদের কর্ম ও প্রেরণার উৎস হিসেবে গ্রহন করেন। কিন্তু সে সময়ের ডানপন্থী রক্ষণশীল বুর্জোয়া শ্রেণী বামপন্থী হেগেলীয়দের এই কর্মযজ্ঞ মেনে নিতে পারেনি। যার ফলে অপেক্ষাকৃত তরুণ সমাজের সমন্বয়ে গঠিত বামপন্থী হেগেলীয়দের সাথে ডানপন্থী রক্ষণশীল হেগেলীয়দের বিরোধ বাড়তে থাকে। আর এই বিরোধের জের ধরে হেগেলীয়দের একটি অংশ রক্ষণশীল বুর্জোয়া শ্রেণী ত্যাগ করে অপেক্ষাকৃত তরুণ বামপন্থী হেগেলীয়দের পক্ষাবলম্বন করে। এই দল ছিল মনেপ্রাণে বাস্তবাদী। আর এই দলের একজন অগ্রনায়ক ছিলেন ফয়েরবাখ । যিনি হেগেলীয় ভাববাদের স্থলে যান্ত্রিক বস্তুবাদ মতের অবতারণা করেন। ফয়েরবাখের মতে, আমাদের চিন্তা বা কল্পনার কোন বস্তু নিরপেক্ষ অস্তিত্ব নেই। যেহেতু যা কিছু আমরা দেখিনা বা অনুভব করতে পারিনা তা নিয়ে চিন্তাও করতে পারিনা সেহেতু আমাদের সার্বিক ব্যবস্থাপনাকেও এই দৃশ্যমান জগত দিয়েই ব্যাক্ষা করা উচিত।
একই ধারাবাহিকতায় কার্ল মার্কস এসে ফয়েরবাখের যান্ত্রিক বস্তুবাদকে প্রায়োগিক দিকে গতিশীল করতে সচেষ্ট হোন। ভাববাদের মতানুসানে মানুষের আধ্যাত্নিক উন্নতিকে পরিত্যাগ করে মানুষের কর্মের উপর জোড়ারোপ করেন। হেগেল দ্বারা প্রভাবিত কার্ল মার্কস দ্বান্দিক পদ্ধতি গ্রহন করলেও হেগেলের মহান সত্ত্বা বা সুপ্রিম বিং এর যে তত্ত্ব হেহেল উপস্থাপন করেন কার্ল মার্কস সেটা অস্বীকার করেন।
দ্বান্দিক পদ্ধতির সাথে হেগেলীয় ভাববাদ বা ভাববাদের বিরোধীতাটা ঠিক কোথায় সেটার আংশিক ধারণা পেতে হলে দ্বান্দিক পদ্ধতির পটভূমি সম্পর্কে সামান্য আলোচনার প্রয়োজন।
Thesis, Antithesis, Synthesis (বাংলা অনুবাদ করতে পারছিনা) এই তিন পর্যায় নিয়ের দ্বান্দিক পদ্ধতি। এখানে Thesis এর বিপরীত অবস্থাই হচ্ছে Antithesis আর এই দুয়ের সমন্বয় করাই হচ্ছে Synthesis। হেগেলের মতে এই চক্র যেখানে এক পরম স্বত্বার একটি মহান পরিকল্পনা সেখানে মার্কসের মতে, দ্বান্দিক পন্ধতির এই চক্রকে মেনে নিলেও সেখানে পরম স্বত্বার অস্তিত্ব বা পরম মনের মহা পরিকল্পনা বা গ্র্যান্ড ডিজাইন হিসেবে মেনে নেয়ার কোন কারণ নেই। আমরা সবাই সচল গতিশীল জড় বৈ ভিন্ন কিছু নই। তাই আমাদের সার্বিক পরিকল্পনায় আধ্যাত্নবাদ বা পরম স্বত্বার স্থান দেয়া অযৌক্তিক। ঠিক একই কারণে মার্কস হেগেলের মনের ব্যাক্ষাকেও প্রত্যাখ্যান করেন। হেগেলের মতে মন বা চিন্তা যেখানে এক পরম স্বত্বার উদ্দেশ্য সাধনের নিমিত্তে কাজ করে সেখানে মার্কস বলেন, বস্তু ভিন্ন মনের আলাদা কোন অস্তিত্ব নেই। বস্তু দ্বারা তৈরী আমাদের দেখের জৈবিক প্রক্রিয়ায় আমাদের মন এবং চিন্তাকে নিয়ন্ত্রণ করে। মানুষের চিন্তাকে বস্তু জগতের গতিপ্রকৃতি থাকে পৃথক করা যায়না। চিন্তার যৌক্তিক রূপ হচ্ছে Thesis, antithesis, synthesis এর তিন পর্বের গতি চক্রের দ্বান্দিক স্বভাবের প্রকাশ।
একই কারণে মার্কস ধর্মের ঈশ্বর এবং পরকাল তত্ত্বকে অস্বীকার করেন। আবার গতানুগতিক ধর্ম ব্যবস্থার প্রতিও মার্কসের ধারণা ছিল বিরূপ। মার্কসের খ্রিস্ট্র ধর্মের বিরুদ্ধে অবাঞ্চিত সামাজিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানের প্রতি সমর্থনের অভিযোগ আনেন। তিনি বলেন, ব্যাক্তিসম্পদের প্রাচুর্য সমাজে শ্রেণী বৈষম্য সৃষ্টি করার প্রধান কারণ হলেও খ্রিস্ট ধর্ম শুধু এই প্রক্রিয়াকে সমর্থনই দিচ্ছেনা বরং চার্চ সমূহ নানা ভাবে এর পৃষ্ঠ পোষকতা করে যাচ্ছে। তাছাড়া ধর্মের প্রধান চালক হিসেবে ঈশ্বরের ধারণার পক্ষে যেসব যুক্তি পাওয়া যায় তাতে সমাজের সকল অন্যায় অবিচার দুঃখ হতাশার পেছনের ঈশ্বরের এক মহান পরিকল্পনার ইঙ্গিত পাওয়া যায় যা আসলে রক্ষণশীন বুর্জোয়া শ্রেণীর শুধু স্বার্থই রক্ষা করতে পারে। তাছাড়া অতীতের দেবদেবী বা ঈশ্বরের একটি অঞ্চল ভিত্তিক সাংস্কৃতিক তাৎপর্য রয়েছে। কুমারী মাতা মেরীর মধ্যে আসলে মধ্যযুগীয় নারীর আদর্শই প্রতিফলিত হয়। যুক্তির নিরিখে বিচার করলে এধরনের একটি সময়ের সাংস্কৃতিক আচরণ সার্বিক ভাবে গ্রহনযোগ্যতা পায়না।
তাহলে একটি আদর্শ সমাজের গঠন কাঠামো কি হতে পারে এর আলোচনায় মার্কস অর্থনীতি সমাজনীতি এসবের গঠন কাঠামো আলোচনার চেষ্টা করেন। এবং সে সময়ে মার্কসের ঘনিষ্ট সহযোগী হিসেবে আমরা পাই এঙ্গেলস কে। মার্কস মার্কস এঙ্গেলস এর তত্ত্বই লেনিন এর হাত ধরে কমিউনিস্ট মেনিফেস্টোতে যোগ হয়। আর এভাবেই হেগেলের দর্শনের বাম হাত বলে খ্যাত দ্বান্দিক পদ্ধতি মার্কস এঙ্গেলস লেনিনের হাত করে বামপন্থী মতাদর্শের ভিত্তিমূল স্থাপন করেন।
বামপন্থী মতাদর্শ কতটা ঠিক বা কতটা বেঠিক সেটা নিয়ে দীর্ঘ আলোচনা চলতে পারে। তবে একটি দার্শনিক মতবাদের এমন তুমুল জনপ্রিয়তা ও সাধারণের মধ্যে গ্রহনযোগ্যতা দর্শনের ইতিহাসে সত্যিই একটি ব্যাতিক্রমী এবং বিরল ঘটনা।
সবশেষে মার্কসীয় দর্শনকে এক কথায় যা বলা যায় তা হচ্ছে, মানুষ প্রকৃতির দাস নয়, মানুষ প্রকৃতির প্রভু। তাই প্রকৃতির কাছে আত্নসমর্পন নয় প্রকৃতি জয়ই হোক মানুষের লক্ষ্য।
* সকল লিংক- উইকিপিডিয়া
১৮ ই মে, ২০১৩ রাত ৯:০৪
*কুনোব্যাঙ* বলেছেন: এমন যদি কিছু বলে থাকে তাহলে সেটা ভুল। হেগেলীয়দের দুই ধারায় বিভক্তিটাই কমুনিস্টদের বামপন্থী বলার মূল কারণ।
View this link
বর্তমান দক্ষিণপন্থীরা যে সবাই ভাববাদী এমনটা নয় কিন্তু তৎকালীন হেগেলীয় দর্শনের প্রেক্ষাপটে পরিস্থিতিটা এমনই দাঁড়িয়েছিল।
অনেক ধন্যবাদ সিদ্ধার্থ।
২| ১৮ ই মে, ২০১৩ রাত ৯:০৯
ববিজী বলেছেন: কিন্তু আমাদের দেশের বামরা এখন আর বাম নেই । সবাই টাকা ক্ষমতা আর মন্ত্রী পন্থি হয়ে গেছে।
১৮ ই মে, ২০১৩ রাত ১০:৪৭
*কুনোব্যাঙ* বলেছেন: সবাই হয়তো না।
৩| ১৮ ই মে, ২০১৩ রাত ৯:১৯
নিয়েল হিমু বলেছেন: অনেক ভাল লাগল । কারন এই বিষয়ের উপরে আমি একটা বই পেয়েছিলাম । যথেষ্ট মোটা হওয়াতে আর আগ্রহ পাইনি পড়ার । কিন্তু আপনার কাছ থেকে পেয়ে গেলাম । তাই ভাল লাগছে খুব ।
১৮ ই মে, ২০১৩ রাত ১০:৫৩
*কুনোব্যাঙ* বলেছেন: বামপন্থী মতাদর্শের জন্মের ইতিহাসের একটি সারমর্ম লেখার চেষ্টা করলাম আর কি।
পড়ার জন্য ধন্যবাদ হিমু।
৪| ১৮ ই মে, ২০১৩ রাত ৯:২৬
ফরিদ আলম বলেছেন: জানলাম অনেক কিছু। ধন্যবাদ।
১৮ ই মে, ২০১৩ রাত ১০:৫৪
*কুনোব্যাঙ* বলেছেন: আপনাকেও ধন্যবাদ ফরিদ আলম ভাই।
কেমন আছেন? অনেকদিন আপনাকে ব্লগে দেখিনি। আমারই চোখ এড়িয়ে গেছে নাকি আপনিই ব্লগে কম ছিলেন?
৫| ১৮ ই মে, ২০১৩ রাত ৯:২৬
মামুন রশিদ বলেছেন: বামপন্থী মতাদর্শ কতটা ঠিক বা কতটা বেঠিক সেটা নিয়ে দীর্ঘ আলোচনা চলতে পারে। তবে একটি দার্শনিক মতবাদের এমন তুমুল জনপ্রিয়তা ও সাধারণের মধ্যে গ্রহনযোগ্যতা দর্শনের ইতিহাসে সত্যিই একটি ব্যাতিক্রমী এবং বিরল ঘটনা।
দারুন একটা বিশ্লেষন পড়লাম । আর পোস্টের উপরোক্ত ঊপসংহারের সাথে কঠিন ভাবে একমত ।
১৮ ই মে, ২০১৩ রাত ১০:৫৮
*কুনোব্যাঙ* বলেছেন: সেটাই মামুন ভাই। দ্রুত সাধারণের বোধগম্য এবং গ্রহনযোগ্য একটি মতবাদ তৈরী করার জন্য বামপন্থী মতাদর্শীগন প্রশংসার দাবীদার।
৬| ১৮ ই মে, ২০১৩ রাত ৯:৩২
মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: উপস্থাপনটা আরেকটু সহজ হলে ভালো হতো । আমার কাছে টার্মগুলা অনেক কঠিন মনে হয়েছে ।
১৯ শে মে, ২০১৩ রাত ১২:৩০
*কুনোব্যাঙ* বলেছেন: সহজবোধ করার চেষ্টা করে যাচ্ছিলাম কিন্তু শেষ পর্যন্ত আর খুব একটা সহজবোধ্য করে উঠতে পারিনি।
৭| ১৮ ই মে, ২০১৩ রাত ৯:৩৪
স্বপনবাজ বলেছেন: ব্যাপারটা আমার কাছে অন্ধকার ছিল! জানলাম, আর আমাদের বাম, ডান কোন দলই মনে হয় না নিজ আদর্শে সমুন্নত আছে!
১৯ শে মে, ২০১৩ রাত ১২:৩৩
*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাংস স্বপনবাজ। আসলে নিজের নিজের ভাবনা চিন্তার উপর আস্থাটাই মনেহয় সবচাইতে বেশী প্রয়োজন।
৮| ১৮ ই মে, ২০১৩ রাত ১১:০০
মহামহোপাধ্যায় বলেছেন: ফার্স্ট ইয়ারে সোসিওলজির একটা মাইনর কোর্স করতে যেয়ে, স্যার "হেগেল" পড়িয়েছিলেন, কিন্তু এন্টেনায় ধরতে পারি নাই। অনেক পরে পলিটিক্যাল ইকোনোমি আর কন্টেম্পোরারি পলিটিক্যাল এনালাইসিস পড়তে যেয়ে যখন মার্ক্সবাদ চলে আসলো, তখন নিজে নিজেই কিছু পড়েছিলাম। খুব ভালো করে জানি এই ব্যাপারগুলো সহজ করে লিখা সম্ভব না। চমৎকার একটা কাজ করেছেন। সাধুবাদ রইল।
১৯ শে মে, ২০১৩ রাত ২:১৭
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক অনেক বিশ্লেষণ আলোচনার ভেতর থেকে কিছু মূল বিষয় নিয়ে ছোট পরিসরে আলোচনা করতে চাইলেই অনেক কিছুই বোধগম্যতা হারিয়ে ফেলে। আমার পোষ্টটাও যে দোষে দুষ্ট। সহজবোধ্যতার ইচ্ছা নিয়ে লিখতে গিয়েও শেষ পর্যন্ত সেভাবে সফল হতে পারিনি।
৯| ১৯ শে মে, ২০১৩ রাত ১২:০৭
chai বলেছেন: দক্ষিনপন্থীর বলতে কি বামপন্থী হয় ? যদি তাই বুঝানো হয় তবে তা কেন
১৯ শে মে, ২০১৩ রাত ২:১৯
*কুনোব্যাঙ* বলেছেন: নাহ... সাধারণত ডান হাতকে দক্ষিণ হস্ত বা হাত বলা হয়। যেটা আসলে ডানপন্থী বুঝায়।
১০| ১৯ শে মে, ২০১৩ রাত ১২:০৯
কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বেশ চমৎকার লেখা। অনেক কিছুই নতুন করে জানলাম।
ভালো লাগল।
১৯ শে মে, ২০১৩ রাত ২:২১
*কুনোব্যাঙ* বলেছেন: প্রশংসা সূচক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা কাল্পনিক ভাই
১১| ১৯ শে মে, ২০১৩ রাত ১২:১২
প্রিন্স হেক্টর বলেছেন: পিলাস না দিলে পাপ হবে
১৯ শে মে, ২০১৩ রাত ২:২১
*কুনোব্যাঙ* বলেছেন: আপনাকে একটা বিশাল থ্যাঙ্কু না দিলেও পাপ হবে
১২| ১৯ শে মে, ২০১৩ রাত ১:০৫
শিপু ভাই বলেছেন:
চমৎকার পোস্ট !!!
আমি আসলেই জানতামনা "বাম্পন্থী" /ডান পন্থি- কেন বলা হয়। শুধু এটুকু জানতাম যে কম্যুনিষ্টদের বাম বলা হয়!!!
অনেক ধন্যবাদ!!!
++++++++++++++
১৯ শে মে, ২০১৩ রাত ২:৪৪
*কুনোব্যাঙ* বলেছেন: হেগেলের দর্শনের বাম হাত বলে খ্যাত দ্বান্দিক পদ্ধতি কমিউনিজমের ভিত্তিমূল হওয়ার কারণে কমিউনিস্টদের বামপন্থী বলা হয়।
যদিও অনেক সময় দেখা যায় খোদ কমিউনিস্ট সমর্থকদের মধ্যে বামপন্থী কথাটি নিয়ে বিভিন্ন ধরনের গল্প চালু রয়েছে তবে সেগুলো সব অজ্ঞানতা প্রসুত এবং কাল্পনিক।
আপনাকেও অনেক ধন্যবাদ শিপু ভাই।
১৩| ১৯ শে মে, ২০১৩ রাত ১:২২
কান্ডারি অথর্ব বলেছেন:
দুর্দান্ত পোস্ট কিন্তু আমাদের দেশের বামদের সেই আদর্শ নেই।
১৯ শে মে, ২০১৩ রাত ২:৪৫
*কুনোব্যাঙ* বলেছেন: বাংলাদেশের সার্বিক রাজনৈতিক অবস্থাই আজ আদর্শ চ্যুত
১৪| ১৯ শে মে, ২০১৩ রাত ১:৩৭
অমৃত সুধা বলেছেন: এক সেকেন্ডেই মুভি ডাউনলোড!
http://dhakajournal.com/?p=7686
১৯ শে মে, ২০১৩ রাত ২:৪৬
*কুনোব্যাঙ* বলেছেন: মাত্র এক সেকেন্ডে
১৫| ১৯ শে মে, ২০১৩ রাত ২:২৫
জেনারেশন সুপারস্টার বলেছেন: প্রিয়তে গেল।আরও জানতে চাই.....
১৯ শে মে, ২০১৩ রাত ২:৪৭
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ জেনারেশন সুপারস্টার। ঐকান্তিক চেষ্টা থাকবে আরো চালিয়ে যাওয়ার।
১৬| ১৯ শে মে, ২০১৩ রাত ৩:০৫
ম্যাভেরিক বলেছেন: হেগেল যখন শিশু, তখন হেগেলের পাশের দেশ ফ্রান্সে ফরাসি বিপ্লবের দানা বাঁধছিল আর রাজনৈতিকভাবে gauche (বামপন্থী) ও droite (ডানপন্থী) শব্দ/রাজনৈতিক মত দুটোর উৎপত্তি হয়েছিল। ফরাসি বিপ্লব পরবর্তীতে ইউরোপের অন্যান্য বিপ্লবীদেরও প্রভাবান্বিত করে, রাশিয়ার বলশেভিকদেরও করেছিল। যদিও বর্তমানে বিভিন্ন দেশে বাম-ডানের মূল মতাদর্শ বা দর্শনের পার্থক্য করা অনেক সময়ই দুষ্কর, কিন্তু রাজনৈতিক সংজ্ঞা হিসেবে ফ্রান্সের gauche et droite (বাম এবং ডান) মোটা দাগে এখনও প্রাসঙ্গিক। সুতরাং হেগেলের বামহাত-ডানহাতের কারণে কমিউনিস্ট বা মার্কসবাদীদের বামপন্থী বলে মানুষ, এ নেহাৎ গালগল্প।
১৯ শে মে, ২০১৩ ভোর ৪:১৩
*কুনোব্যাঙ* বলেছেন: নাহ, মোটেই গালগল্প না বরং হেগেলীয়দের মতাদর্শের ভিন্নতয়াই তাদেরকে দুই পথে বিভক্ত করেছে যেটা ডানপন্থী এবং বামপন্থী নামে পরিচিত।
লেফট এন্ড রাইট হেগেলিয়ানিজমের উপর উইকির একটি লিংক দিলাম। চাইলে আরো বিস্তারিত আলোচনা করা যেতে পারে।
View this link
১৭| ১৯ শে মে, ২০১৩ রাত ৩:৩২
এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
ব্লগে আমাকে কে যেন বামপন্থী বলেছিল। ও মাই গড!!! আমি তখন বুঝিনি। আমি তো একটুও কমিউনিষ্ট না।
আপনার বিশ্লেষণ অনেক কঠিন
১৯ শে মে, ২০১৩ ভোর ৪:১৮
*কুনোব্যাঙ* বলেছেন: হাহাহা, , , , , আপনাকে আবার কে কমিউনিস্ট বললো যার যেভাবে ইচ্ছা বুঝে না বুঝে কাউকে একটা কিছু বললেই পারে, ডান বাম না ভেবে এক পন্থী বানিয়ে দিলেই ভাবে তাদের জয়
কেমন আছেন? এইমাত্র আপনার ব্লগ থেকে ঘুরে আসলাম
১৮| ১৯ শে মে, ২০১৩ সকাল ১০:২৪
আমিনুর রহমান বলেছেন:
চমৎকার বিশ্লেষণ +++
১৯ শে মে, ২০১৩ বিকাল ৫:৩৩
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ আমিনুর ভাই। তবে বোঝার একটি সাংঘাতিক ভুলের কারণে একটি বিপত্তিও ঘটিয়েছি (২০নং মন্তব্য দ্রষ্টব্য)
১৯| ১৯ শে মে, ২০১৩ সকাল ১১:২৬
s r jony বলেছেন: আপাতত প্রিয়তে রাখি।
ইয়ে মানে সুবিধা পন্থি কিছু নাই?
১৯ শে মে, ২০১৩ বিকাল ৫:৩৫
*কুনোব্যাঙ* বলেছেন: যখন ডানের সাথে তখন ডানপন্থী আবার যখন বামের সাথে তখন বামপন্থী। যখন যেটায় সুবিধা
২০| ১৯ শে মে, ২০১৩ দুপুর ২:৫৩
ম্যাভেরিক বলেছেন: হেগেলের মতবাদ তার অনুসারীদের মধ্যে তথাকথিত বামহাত-ডানহাতে বিভক্ত হবার পূর্বেই যেহেতু রাজনীতিতে বামপন্থী-ডানপন্থীর অস্তিত্ম ছিল, এবং রাষ্ট্রবিজ্ঞান ও রাজনৈতিক ইতিহাসে যেহেতু সেভাবেই বামপন্থী-ডানপন্থীদের মোটা দাগে সংজ্ঞায়িত/পৃথক করা হয়, সেহেতু হেগেলের বামহাতের কারণে কমিউনিস্টদের বামপন্থী বলা মানে চটকদার ভিন্ন ইতিহাস সৃষ্টি করার প্রয়াসমাত্র। পূর্বাপর বিবেচনায় বরং বলা যায় তথাকথিত বামপন্থী হেগেলিয়ানগণ হেগেলকে যেভাবে ব্যাখ্যা করেছেন, তাতে তাদের ব্যাখ্যাটি তখনকার সংজ্ঞানুযায়ী বামপন্থার মধ্যেই পড়ে, যে পন্থার অস্তিত্ম/প্রয়োগ ছিল হেগেলেরও পূর্বে।
তারপরও আপনি চাইলে বিস্তারিত আলোচনা করতে পারেন। কিন্তু আপনার উইকিপডিয়ার লিঙ্কই অস্পষ্ট, সেখানে লেখা আছে:
Some historians have spoken of Hegel's influence as represented by two opposing camps. The Right Hegelians, the allegedly direct disciples of Hegel at the Friedrich-Wilhelms-Universität, advocated a Protestant orthodoxy and the political conservatism of the post-Napoleon Restoration period. The Left Hegelians, also known as the Young Hegelians, interpreted Hegel in a revolutionary sense, leading to an advocation of atheism in religion and liberal democracy in politics.
In more recent studies, however, this paradigm has been questioned.[37] No Hegelians of the period ever referred to themselves as "Right Hegelians"; that was a term of insult originated by David Strauss, a self-styled Left Hegelian. Critiques of Hegel offered from the Left Hegelians radically diverted Hegel's thinking into new directions and eventually came to form a disproportionately large part of the literature on and about Hegel.
প্রথমত: আপনার লিঙ্কে সুস্পষ্ট রেফারেন্স নেই। 37 নং লিঙ্কটি বরং আপনার যুক্তির বিপক্ষে যায়। বোল্ড করা অংশগুলো নিয়ে একটু ভাবুন, অনেক কিছু স্পষ্ট হবে।
গভীর আলোচনায় উইকি সবসময় নির্ভরযোগ্য নয়, বিশেষ করে যে পাতা নিয়মিত পরিবর্তিত হয়, তারপরও সেখান থেকেই আপনার জন্য দুটো লিঙ্ক, যেহেতু আপনার রেফারেন্স উইকি, বাম-ডানের উপর:
http://en.wikipedia.org/wiki/Left-wing
http://en.wikipedia.org/wiki/Right-wing
তারপরও যদি বলেন হেগেলের বামহাতের কারণে কমিউনিস্টরা বামপন্থী, তাহলে আপনার জন্য সম্পূরক প্রশ্ন:
"রাশিয়ান কমিউনিজমের ঠিক জন্মের সময়ই (লেনিনেরই সময়ে) কমিউনিজমের ভেতর বামপন্থী কমিউনিজম দলটির উদ্ভব হয়েছিল কেন?"
আশা করি, left communism টার্মটির সঙ্গে আপনি পরিচিত।
১৯ শে মে, ২০১৩ বিকাল ৫:৩০
*কুনোব্যাঙ* বলেছেন: আমি আন্তরিক দুঃখিত ম্যাভেরিক ভাই। আমার বোঝার সাংঘাতিক ভুলের কারণে বিপত্তিটা হয়েছে। আমি ভেবেছিলাম হেগেলীয় দর্শনের সুস্পষ্ট বিভক্তি থেকেই ডান বামের উৎপত্তি। ফরাসী রাজনীতির প্রভাব থেকেই যে হেগেলীয়ানরা হেগেলের দর্শনকে ডান বামে বিভক্ত করে বা নিজেরা বিভক্ত হয় সেটা বুঝতে পারিনি। মার্কসের উপর হেগেলের প্রভাব, বামপন্থীদের হেগেলের Dialectic পদ্ধত গ্রহন করে দার্শনিক আলোচনা এবং হেগেলের ভাববাদী সিদ্ধান্ত যাকে রক্ষণশীল ডানপন্থীরা গ্রহন করেছিল তাকে বর্জন করা এসব দেখে মোটামুটি সিদ্ধান্তেই চলে এসেছিলাম যে তাহলে হেগেলের দর্শনের উপর ভিত্তি করেই ডান বামের বিভক্তি।
আরেকটি বিষয় স্বীকার করে নেই, গালগল্প বা চটকদার ভিন্ন ইতিহাস তৈরীর এই প্রয়াসের জন্য দায়ী একমাত্র আমি নিজে। এখনে দ্বিতীয় কেউ নেই। তবে সেটি আমার ইচ্ছাকৃত নয়। আমার নিজের বুঝার একটি সাংঘাতিক ভুলের থেকেই বিপত্তিটা ঘটিয়েছি।
গভীর আলোচনায় উইকি সবসময় নির্ভরযোগ্য নয়। সহমত
ভুলটি ধরিয়ে দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ম্যাভেরিক ভাই
২১| ১৯ শে মে, ২০১৩ বিকাল ৫:৫৪
রোকেয়া ইসলাম বলেছেন: পড়েছি.........
কিন্তু কোন মন্তব্য করতে পারলাম না। কারন এই মূর্খ মস্তিস্কে লেখার মত কিছু্ আনতে পারলাম না। আর তবে লেখাটা চমৎকার হয়েছে। আনেক কিছু জানতে পারলাম।
ধন্যবাদ আপনাকে।
২০ শে মে, ২০১৩ রাত ২:৩২
*কুনোব্যাঙ* বলেছেন: আপনি নিজেকে মুর্খ বলে আমাকে লজ্জায় ফেলে দিলেন আপু। আপনার লেখনি আর ভাবনা যে কতটা চমৎকার সেটা কিন্তু আমরা জানি। হাজার চেষ্টা করেও আপনার মত করে একটি গল্প আমার পক্ষে লেখা সম্ভব না।
নিয়মিত সুন্দর লেখা উপহার দেয়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ আপু।
২২| ১৯ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৭
ম্যাভেরিক বলেছেন: ধন্যবাদ, কুনো। একসময় আমিও ইতিহাসের ব্যাপারে ইন্টারনেটকে, মানুষের মতামতকে সহজে বিশ্বাস করতাম। কিন্তু যখন দেখলাম নিরেট বিজ্ঞান ও বিজ্ঞানের ইতিহাসের ব্যাপারেই অনেক বিখ্যাত বিজ্ঞানী, বিজ্ঞানলেখক, ঐতিহাসিকগণ বড় ধরণের ভুল করে যান ক্রমাগত, তখন এসব ব্যাপারে আস্থা টলে গেছে। এখন কোনো লিঙ্ক দেখলে তা ট্র্যাকব্যাক করে করে একেবারে গোড়ায় গিয়ে মূল/প্রাথমিক এবং আরও অনেক উৎসের সাথে মিলিয়ে না দেখে কোনো সিদ্ধান্ত বা মতামত দেই না। আমার লেখায়ও আমি চাই পাঠকগণ যেন বিতর্ক ও সমালোচনা করেন। তাতে সত্য তুলনামূলক স্পষ্ট হয়।
ভালো কাটুক সময়।
২০ শে মে, ২০১৩ রাত ২:৪৮
*কুনোব্যাঙ* বলেছেন: এতটুকু পোষ্টের লেখায় বা ভাবনায় ইন্টারনেট বা মানুষের মতামত স্থান পায়নি। সামহাউ পাশ্চাত্য দর্শনের ব্যাপারে আমার কিছু প্রাতিষ্ঠানিক শিক্ষাও রয়েছে। এবং হেগেলীয় দর্শনের বিবর্তনের যে সংক্ষিপ্ত বর্ণনা আমি দিয়েছি আশাকরি সেটাও ঠিক আছে। ভুলটা হয়েছে এখানে শুধুমাত্র দর্শনের আলোকে কমিউনিজমের উৎপত্তি খুঁজতে গিয়ে আর তার থেকেই ডান ও বাম ধারার বিভক্তির বিষয়ে সিদ্ধান্তে আসার। এবং ডান বামের ইতিহাসের এ ভুল ব্যাক্ষার দায়ভারও একান্ত আমার ব্যাক্তিগত। অতীতে কারো ঠিক এমন ব্যাক্ষা থেকে থাকলে সেটা আমার জানা নেই। আমার আরেকটু বোঝা উচিত ছিল যে কমিউনিজম যতটা দার্শনিক ঠিক ততটাই রাজনৈতিক। শুধুমাত্র দর্শনের বিচারে বামপন্থীদের ইতিহাস খুঁজতে গেলে ভুল হতে পারে এবং হয়েছেও।
পোষ্টটি আমি সরিয়ে নিতাম কিন্তু ভাবলাম পোষ্ট এবং তার মন্তব্যগুলো পড়লে সবাই সঠিক তথ্যই পাবে।
আবারো ধন্যবাদ ম্যাভেরিক ভাই। আপনার মন্তব্য বরাবরই আমার পোষ্টকে সমৃদ্ধ করে।
২৩| ১৯ শে মে, ২০১৩ রাত ১০:২২
সিদ্ধার্থ. বলেছেন: নাহ !!আমি ও একবার ঘেটে দেখলাম ।সংসদে বাম দিকে বিরোধী রা বসে সেই থেকে বাম পন্থী ।উইকি তে কি লেখা আছে দেখুন
The political terms Left and Right were coined during the French Revolution (1789–1799), referring to the seating arrangement in the Estates General: those who sat on the left generally opposed the monarchy and supported the revolution, including the creation of a republic and secularization,[5] while those on the right were supportive of the traditional institutions of the Old Regime. Use of the term "Left" became more prominent after the restoration of the French monarchy in 1815 when it was applied to the "Independents......
আসলে আমার কমুনিস্ট বন্ধু টি হলো আমার বাবা ।যিনি ১৯৭০ সালের নকশাল আন্দোলন থেকে কমুনিস্ট আন্দোলনে জড়িত ।তাই একটু নিশ্চিত হবার জন্য আবার ঘেটে দেখলাম ।
আপনাকে ধন্যবাদ ।এই সুযোগে আমার আরো জ্ঞান লাভের সুযোগ হলো ।
২০ শে মে, ২০১৩ রাত ২:৫৬
*কুনোব্যাঙ* বলেছেন: হুম ঠিকই আছে। ভুলটা আমিই বুঝেছিলাম। কম্যুনিজম যেমন একটি দার্শনিক তত্ত্ব ঠিক তেমনি একটি রাজনৈতিক আদর্শও। এই রাজনৈতিক আদর্শের হিসাবটি বাদ দিয়ে মার্কসকে আদর্শ ধরে দার্শনিক বিচারের উপর ভিত্তি করে বামপন্থীদের ইতিহাস খুঁজতে গিয়েই আমার যত বিপত্তি।
বাবা শুধু নিজেই জানেনি ছেলেকেও যে একজন মুক্ত চিন্তার মানুষ হতে পথ দেখিয়েছে এবং উৎসাহিত করেছে সেটা সিদ্ধার্থকে দেখে বোঝা যায়। আঙ্কেলের প্রতি অনেক শ্রদ্ধা থাকল।
২৪| ১৯ শে মে, ২০১৩ রাত ১১:৩০
তারছেড়া লিমন বলেছেন: অনেক কিছু জানলাম ভাই...............++++++++++++++++++++++++
২০ শে মে, ২০১৩ রাত ২:৫৬
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ লিমন ভাই
২৫| ২০ শে মে, ২০১৩ রাত ১:৫০
বাংলার হাসান বলেছেন: বেশ চমৎকার বিশ্লেষণ। ++++++ নিবেন।
২০ শে মে, ২০১৩ রাত ২:৫৭
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ হাসান ভাই
২৬| ২০ শে মে, ২০১৩ সকাল ৭:৪২
ভারসাম্য বলেছেন: প্রিয়তে রাখলাম।
প্লাসও দিয়েছি।
২১ শে মে, ২০১৩ রাত ৩:৫৪
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ ভারসাম্য ভাই। কিন্তু অমন গোমড়ামুখে কেন
২৭| ২০ শে মে, ২০১৩ সকাল ৭:৫৫
কাজী মামুনহোসেন বলেছেন: বামপন্থী শব্দটা কয়েকশবার ব্যাবহার করেছি, কিন্তু আসলেই এর বিস্তারিত জানতাম না....
হেডলাইন দেখার সাথে সাথেই ঢুকে পড়লাম জানার জন্য,
অসাধারন হয়েছে, ভাললাগা রইল সাথে প্রিয়তে ।
ধন্যবাদ
২১ শে মে, ২০১৩ রাত ৩:৫৫
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক কৃতজ্ঞতা মামুন ভাই
শুভ কামনা
২৮| ২১ শে মে, ২০১৩ ভোর ৬:৩৮
ঘুড্ডির পাইলট বলেছেন: অনেক কিছু জানতে পারলাম ।
১০ ই জুন, ২০১৩ রাত ৯:৪৯
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ রাফাত ভাই।
২৯| ২২ শে মে, ২০১৩ রাত ১২:১৫
একজন আরমান বলেছেন:
কিছু বুঝছি আর কিছু মাথার উপরে দিয়া গেছে। পরে আবার পড়তে হবে।
১০ ই জুন, ২০১৩ রাত ৯:৫১
*কুনোব্যাঙ* বলেছেন:
চেষ্টা করেছিলাম কিন্তু শেষ পর্যন্ত লেখাটা সহজ ভাবে লিখতে পারিনি। পড়েছেন এজন্য অনেক কৃতজ্ঞতা আরমান ভাই।
৩০| ২২ শে মে, ২০১৩ বিকাল ৫:১২
এরিস বলেছেন: শোপেনহাওয়ার আর লেনিনকে কিছুটা জানি। বাকিদের মতাদর্শ সম্পর্কে ধারণা শূন্যের কোঠায়। অনেকটাই তাই বুঝতে পারলাম না। গোলমেলে মনে হচ্ছে। বই কিনি। পড়াশোনা শুরু করি। আবার আসবো এই পোস্টে নোট টুকে নিতে।
১০ ই জুন, ২০১৩ রাত ১০:০১
*কুনোব্যাঙ* বলেছেন: পাশ্চাত্য দর্শনের ইতিহাসের একটি ধারাবাহিকতা আছে। যা পাশ্চাত্য দর্শনকে প্রাচ্যের দর্শনের থেকে অনেক বেশী সহজবোধ্য করেছে। টাইমলাইন ধরে মতবাদগুলোর ব্যাপারে কিছুটা ধারণা নিতে পারলেই পাশ্চাত্য দর্শনের উপর যে কোন প্রশ্নের উত্তর কিছুটা হলেও লেখা যায়।
৩১| ০৩ রা জুন, ২০১৩ রাত ১২:১৮
প্রোফেসর শঙ্কু বলেছেন: ভালো পোস্টে প্লাস।
১০ ই জুন, ২০১৩ রাত ১০:০৬
*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ প্রোফেসর।
৩২| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ১২:৩৫
ইখতামিন বলেছেন:
অসাধারণ একটা পোস্ট
খুব ভালো লাগলো
১০ ই জুন, ২০১৩ রাত ১০:০৭
*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাঙ্কু ইখতামিন ভাই
৩৩| ৩০ শে জুন, ২০১৩ রাত ৩:৪৬
ফোর টোয়েনটি বলেছেন:
০৮ ই জুলাই, ২০১৩ রাত ৩:৫০
*কুনোব্যাঙ* বলেছেন:
৩৪| ০৬ ই জুলাই, ২০১৩ রাত ১০:০১
গেস্টাপো বলেছেন: আচিপকে(বিদ্যুৎ কুমার ভৌমিক) আমি একবার বামপন্থী বলাতে সে খুব খুশী হয়েছিলো আর আমাকে অনেক অনেক ধন্যবাদ দিয়েচিলো
০৮ ই জুলাই, ২০১৩ রাত ৩:৫১
*কুনোব্যাঙ* বলেছেন: যতদূর জানি আসিফ মহিউদ্দিন তো সরাসরিই বাম রাজনীতির সাথে জড়িত।
৩৫| ০৮ ই জুলাই, ২০১৩ ভোর ৪:১৮
মিজানুর রহমান মিলন বলেছেন: ভাল লাগলো । আগে কোথাও পড়েছিলাম কিছুটা । এখণ ক্লিয়ার হলাম । সুন্দর লেখার জন্য ধন্যবাদ।
©somewhere in net ltd.
১|
১৮ ই মে, ২০১৩ রাত ৮:৪৫
সিদ্ধার্থ. বলেছেন: বেশিরভাগ দেশেই সংসদে বিরোধীরা বাম দিকে বসে ।আর কমুনিস্টরা বেশিরভাগ দেশেই বিরোধী পক্ষ ।সেই থেকে বামপন্থী। এক কমুনিস্ট আমাকে এমনই বলেছিলেন ।
হেগেলের এই তত্ব টা জানতাম না ।ধন্যবাদ আপনাকে ।
এখানে একটা খটকা লাগছে ,আজকালকার দক্ষিনপন্থীরা যে সবাই ভাববাদী এমন তো দেখি নি ।