নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

কাগজের ইতিহাস

২১ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:২৭


মনে করা হয়, দ্বিতীয় শতাব্দীতে চীনে আধুনিক কাগজের পুর্বরূপ উদ্ভব হয়ে ছিল যদিও এর পূর্বে কাগজ ব্যবহারের প্রমান পাওয়া গেছে। কাগজের উদ্ভাবনকে প্রাচীণ চীনের চারটি বিশাল উদ্ভাবনের অন্যতম একটি বিবেচনা করা হয়। প্রাচীন চীনে মণ্ড দ্বারা তৈরি কাগজ দ্বিতীয় শতাব্দীর গোড়ার দিকে হান জাতির চাই লুন নামের একজন আবিষ্কার করেন। চীনে সিল্কের সাশ্রয়ী এবং কার্যকর বিকল্প হিসেবে কাগজ ব্যবহার শুরু হয়।

কাগজের প্রচলন চীন থেকে সারাবিশ্বে ছড়িয়ে পরে মুসলিম বিশ্বের মাধ্যমে এবং ত্রয়োদশ শতাব্দীতে মধ্যযুগের ইউরোপে কাগজের উৎপাদন শুরু হয়। যেখানে সর্বপ্রথম পানি-চালিত কাগজ উৎপাদনের কাগজকল ও কলকব্জা বা মেশিন আবিষ্কার ও নির্মাণ করা হয়।
চিঠি, সংবাদপত্র ও বইয়ের মাধ্যমে তথ্য আদান-প্রদান শুরু হবার পর বিশ্বব্যাপী পরিবর্তন আশে, এবং এর সাশ্রয়ী উপাদান হিসেবে কাগজ তৈরি করা ঊনবিংশ শতাব্দীতে নতুন শিল্প রূপে আবির্ভূত হয়। ১৮৪৪ সালে, কানাডিয়ান উদ্ভাবক Charles Fenerty এবং জার্মান উদ্ভাবক F.G. Keller যৌথ ভাবে কাগজ তৈরির মূল উপাদান হিসেবে কাঠের মণ্ড তৈরি করার মেশিন ও প্রক্রিয়া উদ্ভাবন করেন। এটা ছিল ২০০০ বছরের পুরনো ও প্রচলিত কাগজ উৎপাদন পক্রিয়ার সময়ের শেষ এবং নতুন পদ্ধতির মাধ্যমে নিউজপ্রিন্ট ও অন্যান্য প্রকার কাগজ উৎপাদন কালের শুরু।

কাগজ এবং মণ্ড দিয়ে কাগজ প্রস্তুত করার পদ্ধতি উন্নতি প্রায় ২০০ খ্রীস্টাব্দে চীনের হান সাম্রাজ্যের খোজা চাই লুন দ্বারা হয়েছে। কিন্তু চীনে খ্রিস্টপূর্ব ২০০ অব্দ থেকেই প্রত্নতাত্ত্বিক কাগজ বা আধুনিক কাগজের পুর্বরূপের পদ্ধতি উদ্ভব হয়েছিল। প্রাচীন ভারতে হিন্দু রাজত্বকালে লেখাপড়া তালপাতা, কলাপাতা, সুপারি ও নারিকেল গাছের খোসা ভূর্জত্বক এবং অন্যান্য পত্রে লিখিত হত। এই জন্যই চিঠিকে 'পত্র' বলে এবং পন্ডিত দের ব্যবস্থা পত্রকে 'পাতি' বলে। কোন গুরুত্বপূর্ণ বিষয় লিখতে তাম্রফলকে অথবা অন্য ধাতুফলকে, কখনও কাষ্ঠ ফলকে অঙ্কিত করা হত। তখন কাগজকে আলেখ্য, পট এবং তুলট বলত; সেই কাগজে রাজা ও মহাজনদের খাতা এবং হিসাব প্রভৃতি লেখা হত। ভূটানে, নেপালে এবং অসমে যেরকম কাগজ দেখা গেছে তা বিদেশীয় কাগজ থেকে ভিন্ন।

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো তথ্য জানালেন ভাই।

শুভকামনা আপনার জন্য

২১ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: শুভকামনা থাকল ভাইয়া।

২| ২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:১৪

ব্লগ মাস্টার বলেছেন: সুন্দর ইতিহাস ভালো লাগল ।

২১ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: শুভকামনা জানবেন ভাইয়া ।

৩| ২২ শে জুলাই, ২০১৭ রাত ৩:২৯

জনতার আদালত বলেছেন: সুন্দর পোস্ট ++++ ।

২২ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:৩১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ কেডি সাব ।

৪| ২২ শে জুলাই, ২০১৭ সকাল ৯:৩৫

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালো লাগলো ইতিহাস জেনে ।

২২ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:৩২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ মফিজ ভাইয়া ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.