নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

কোরবানির পশুর চামড়া নিয়ে ট্যানারি মালিকদের নির্মম বৈঠকবাজী

২০ শে আগস্ট, ২০১৭ রাত ২:৫৬


এটা আমাদের বাংলাদেশের খুচরা চামড়া ব্যবসাহীদের জন্য আসলে নির্মম সত্য এবং দুঃখজনক বিষয় যে গত কয়েক বছর ধরেই অতি কষ্ট করে তারা চামড়া সংগ্রহ করলেও অবশেষে তার সঠিক কোন মূল্য পান না । আর প্রতিবছরের মতই এবারও ঈদ আসার আগেই প্রষ্তুটি চলছে কোরবানির পশুর চামড়ার দাম কমানোর নানা অজুহাত ।বিশেষ করে চামড়ার দাম কমানো অজুহাতটি বেশি দেখাচ্ছে ট্যানারি মালিকরা। আর দাম কমানোর কারণ বা তাদের যুক্তি হল রাজধানীর হাজারীবাগ থেকে সাভারের চামড়া শিল্পনগরীতে ট্যানারি স্থানান্তর করতে গিয়ে অনেক কারখানার চামড়া কার্যক্রম বন্ধ রয়েছে,আর এর ফলে গত বছরের পর্যাপ্ত পরিমান চামড়া এখনো ট্যানারিগুলোতে রয়ে গেছে। তাছাড়া স্থানান্তর প্রক্রিয়ার কারণেও এই বছর বিদেশি ক্রেতাও কম এসেছে।তাই এখনো পযন্ত নতুন করে কোনো চুক্তি হয়নি। আন্তর্জাতিক বাজারে চামড়ার মূল্য অপরিবর্তিত রয়েছে, সেসব কারণে এবারো চামড়ার চাহিদা কম। এই কারণেই আসন্ন কোরবানির ঈদে কাঁচা চামড়ার দাম গতবারের চেয়েও আরো কমানো হবে বলে জানান চামড়া ব্যবসায়ীরা ও ট্যানারি মালিক গণেরা বা ব্যবসায়ীরা। আড়তদার ও ট্যানারির মালিকরা আরো বলেছেন আন্তর্জাতিক বাজারে মূল্য এবং ট্যানারিগুলোর চাহিদা বিবেচনায় প্রতিবছর কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করা হয়। তার আলোকেই আজ রোববার কোরবানি পশুর চামড়ার মূল্য নির্ধারণের বিষয়ে আড়তদার এবং ট্যানারির মালিকদের নিয়ে বৈঠক করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৈঠকের নির্দেশনা অনুযায়ী এ খাতের সংগঠনগুলো কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ করবে। আজ দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৈঠক শেষে এ খাতের উদ্যোক্তারা নিজেদের মধ্যে আলোচনা করে ঈদের দুই দিন আগে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়ে দেবেন এবারের কাঁচা চামড়ার মূল্য সম্পর্কে। তবে মজার বিষয় হল আমাদের দেশেইএই ঈদ এলে চামড়ার দাম নানান অজুহাত দেখিয়ে কমিয়ে দেয়া বা কমানো হয়, কিন্তু আসলে মনে হয়না আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম কম।
শেষ কথা সাধু মশাইরা সাবধান এবারো কিন্তু আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম কম নয় :)

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৫

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের মানুষ ব্যবসা পাগল।
সব কিছু নিয়ে তারা ব্যবসা করে। শিক্ষা নিয়ে ব্যবসা। চালড়া নিয়ে ব্যবসা। খাবার নিয়ে ব্যবসা।

২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৫০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: এটা আমাদের দেশের একটা পুরানা কালচার হয়েগেছে । :)

২| ২০ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:৪১

ব্লগ মাস্টার বলেছেন: সময় উপযোগী ভালো পোস্ট ।

২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৫১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আপনাকে ধন্যবাদ ।

৩| ২১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:০৫

মুহাম্মদ তৌহিদ বলেছেন: ১ বছর চামড়া বিক্রি না করে পুতে ফেলতে হবে। তাতে যদি ট্যানারী মালিকদের হুস ফেরে। এদেশে সারা বছরের অন্ততঃ অর্ধেক পরিমান চামড়া (আমার অনুমান) কুরবানীর মৌসুমে সরবরাহ হয়। ১ সিজন এই চামড়া সরবরাহ না করা হলে তাদের ব্যবসায় লাল বাত্তি না জ্বললেও অন্ততঃ হলুদ বাতি তো জ্বলবেই।
তাছাড়া, কুরবানীর পশুর চামড়া বিক্রির টাকার পুরোটাই গরীবদেরকে দেয়া হয়। ট্যানারী সংশ্লিষ্টরা গরীবের হক মেরে খায়। ছোটকালে দেখতাম ১৫/২০ হাজার দামের ১টি গরুর চামড়া অন্ততঃ ১৫০০ টাকায় বিকোত। আর এখন ৫০/৬০ হাজার টাকার গরুর চামড়ার দাম হাজারের ঘরে উঠাই দায়। গরীবের এই হক মেরে খাওয়া দেখি প্রকৃতিও মুখ বুজে সয়ে যাচ্ছে। :(

২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৫৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: এই একটা সৃজন ঠিকমত যদি আমরা চামড়া বিদেশে রপ্তানী করতে পারতাম তাতেও অনেক টাকা আসত আমাদের দেশে।

৪| ২২ শে আগস্ট, ২০১৭ সকাল ৯:২৬

ঠ্যঠা মফিজ বলেছেন: শেষ কথা সাধু মশাইরা সাবধান এবারো কিন্তু আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম কম নয় :)

২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৫৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.