নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

আরো কঠোর চাপ প্রয়োগ করা প্রয়োজন

২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:১৪


আন্তর্জাতিক গণ-আদালত মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা এবং অত্যাচার চালানোর দায়ে মিয়ানমার সরকারকেই দায়ী করেছেন। প্রত্যক্ষদর্শীর জবানবন্দি ও বিভিন্ন প্রামাণ্য দলিল এবং সাক্ষ্য গ্রহণের ভিত্তিতে শুক্রবার দুপুরে মালয় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের মিলনায়তনে জনাকীর্ণ আদালতে এই রায় ঘোষণা করা হয়েছে। ইউনিভার্সিটি মালয়া লিগাল ফ্যাকালটি মুট কোর্টে পাঁচদিনের শুনানি শেষে ট্রাইব্যুনালের প্রধান বিচারপতি ড্যানিয়েল ফিয়েরস্টেইন এই রায় ঘোষণা দেন।এই বিচারক প্যানেলের সভাপতি ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলারসের সাবেক প্রেসিডেন্ট আর্জেন্টিনার দানিয়েল ফিয়েরেস্তেইন। এবং অন্যরা হলেন মালয়েশিয়ার জুলাইহা ইসমাইল, কম্বোডিয়ার আইনবিদ হেলেন জার্ভিস, অস্ট্রেলিয়ার সিডনির মেকুইয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক প্রধান জিল এইচ বোয়েরিঙ্গার, ইন্দোনেশিয়ার মানবাধিকার আইনজীবী নুরসিয়াবানি কাতজাসুংকানা, ইরানের মানবাধিকার আইনজীবী সাদি সদর ও ইতালির সুপ্রিম কোর্ট অব ক্যাসেসনের বর্তমান সলিসিটর জেনারেল নিলো রেসি।অন্তত ৩০ পৃষ্ঠা দীর্ঘ প্রাথমিক রায়ের বিভিন্ন অংশ ট্রাইব্যুনালের সাতজন বিচারক ভাগ করে পাঠ করেন। আর রায়ের কার্যকর অংশ পাঠ করেন অস্ট্রেলীয় বিচারক জিল এইচ বোয়েরিঙ্গার। সর্বসম্মতিক্রমে দেওয়া এই রায়ে ১৭টি সুপারিশ করা হয়। তাতে মিয়ানমারের ওপর অবিলম্বে অস্ত্র নিষেধাজ্ঞা জারি, মানবতাবিরোধী অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট মিয়ানমারের সরকারি পদে থাকা ব্যক্তিদের বিদেশে থাকা ব্যাংক হিসাব বাজেয়াপ্ত, মিয়ানমারের বাইরে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করতে আন্তর্জাতিক এবং আঞ্চলিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।সুপারিশ ঘোষণাকারী গিল এইচ বোয়েরিঙ্গার বলেছেন অবিলম্বে মিয়ানমারের সেনাবাহিনীকে মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করতে হবে। ওই অঞ্চলে অনুসন্ধানের জন্য জাতিসংঘের তথ্য অনুসন্ধান দলকে অবশ্যই ভিসা এবং সহজে প্রবেশাধিকার দিতে হবে।তিনি আরো বলেছেন মিয়ানমার সরকারকে অবশ্যই তাদের সংবিধান এবং নিপীড়িত সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি বৈষম্যমূলক আইনের সংস্কার করতে হবে। এই জনগোষ্ঠীকে তাদের অধিকার এবং নাগরিকত্ব দিতে হবে।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:২৬

মলাসইলমুইনা বলেছেন: আন্তর্জাতিক গণ-আদালতের এই সব রায় দিয়ে এখনই হয়তো রোহিঙ্গাদের খুব একটা উপকার হবেনা সেটা সত্যি | কিন্তু এটা একটা হিউজ মোরাল ভিক্টরি | দীর্ঘ মেয়াদে এই সব ছোট ছোট উদ্যোগগুলো আশা করি অনেক বেশি সাফল্য আনবে রোহিঙ্গাদের জন্য |

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:৩৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ঠিক বলেছেন ভাই।

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৪৩

এডওয়ার্ড মায়া বলেছেন: মায়ানমারদের উপর আরো আন্তজার্তিক চাপ প্রয়োগ করা হোক ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:৩৬

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: মায়ানমারদের উপর আরো আন্তজার্তিক চাপ প্রয়োগ করা হোক । সহমত

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:৩৫

কানিজ রিনা বলেছেন: মিয়ানমার বৌদ্ধ জাতি বিশ্ব থেকে দীর্ঘ
অবরুদ্ধ থেকে অভ্যাস হয়ে গেছে। আদর্শ
রীতি নীতি এই অসভ্য বর্বর জাতি জানেনা
ইতিহাস ঘাটলে বেড়িয়ে আশে এরা অসভ্য
জলদস্যুর জাত। জাতিসংঘের চাপ থোরাই
কেয়ার করে। লজ্জা বিহীন এক জাতি।
সাথে যোগ হয়েছে অংশান সুচী। আসলে
অংশান কেন ওদের সাথে একমত হয়েছে
তা বুঝে আসেনা। ধন্যবাদ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:৩৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ রিনা আপু। সাথে শুভ রাত্রী ।

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:২১

আখেনাটেন বলেছেন: ভারত, চীন ও রাশিয়াকে বোঝানো মুশকিল।

এখানে ভারতকে পাশে নিয়ে বাংলাদেশ রাশিয়াকে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে সমস্যার সমাধানে বেগ অানতে পারত। কিন্তু দুর্ভাগ্য আমাদের তথাকথিত পরীক্ষিত বন্ধু ভারত এই ইস্যুতে নিজ স্বার্থে বাংলাদেশের বিপরিতে অবস্থান নিয়েছে। আর বাংলাদেশ এখানেই গ্যাঁড়াকলে পড়েছে। এই সমস্যা ভবিষ্যতে অারো প্রকট হওয়ার সম্ভাবনায় বেশি। এ নিয়ে ভারত-বাংলাদেশ সম্পর্ক খারাপ হওয়ারও লক্ষণ দেখছি।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: এখানে ভারতকে পাশে নিয়ে বাংলাদেশ রাশিয়াকে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে সমস্যার সমাধানে বেগ অানতে পারত। কিন্তু দুর্ভাগ্য আমাদের তথাকথিত পরীক্ষিত বন্ধু ভারত এই ইস্যুতে নিজ স্বার্থে বাংলাদেশের বিপরিতে অবস্থান নিয়েছে।নিয়ে ভারত-বাংলাদেশ সম্পর্ক খারাপ হওয়ারও লক্ষণ দেখছি।

১০০% সত্য কথা বলছেন আমি আপনার এই মন্তব্যের সাথে একমত।

৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৩৩

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: আন্তর্জাতিক গণ-আদালতের রায়ের প্রতি পূর্ণ সমর্থন এবং এই মানবতাবিরোধী অপরাধের সমর্থক ভারত-চীন-রাশিয়ার বিরুদ্ধে নিন্দা জানিয়ে গেলাম।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৫৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভাইগো রাশিয়া আর চীন যদি একবার একটু মোর নিত তাহলেই দেখতেন মিয়ানমার সরকারের অবস্থা কি হইতো ।

৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:



বিশ্ব মানবতা জেগে আছে।

বাংলাদেশ, পাকিস্তান, ইরান, আফগানিস্তান থেকে অন্য ধর্মীদের বের হয়ে যাওয়ায় রোহিংগাদের প্রতি অন্যদের সহানুভুতি মোটামুটি কম।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৫১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: বিশ্ব মানবতা যে জেগে নাই ঘুমিয়ে আছে তা স্পষ্টই বোঝা যাচ্ছে ।
বিশ্ব মুসলিম ধর্মের মানুষের মনের মত দয়া শীল মন যে অন্যান্য ধর্মের লোকদের মধ্যে নেই তার চাক্ষুছ প্রমান মিয়ানমার আর রোহিঙ্গা সমস্যা।

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০০

হাফিজ হুসাইন বলেছেন: আগামীর বিশ্ব নেতৃত্ব দিবে মুসলমানরাই। যদিও অং সাং সুচির মতো কুলাংগাররা যতই হত্যা নির্যাতন চালাক না কেন। খুব বেশি দিন বাকী নেই মুসলমানরা শুধু আরাকান নয় সারা মিয়ানমার দখল করে নিবে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৫২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ইনশাল্লাহ বিশ্ব মুসলীম জয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.