নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের একটা তালিকা

০৭ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৩


ঢাকা বিশ্ববিদ্যালয় যাকে সংক্ষেপে বলা হয় ঢাবি,এটি বাংলাদেশের ঢাকায় শাহবাগে অবস্থিত । এই বিশ্ববিদ্যালয় যা বহু অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবেও পরিচিত। ১৯২১ সালে ততকালীন ব্রিটিশ ভারতে অক্সব্রিজ শিক্ষা ব্যবস্থা অনুসরণে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপিত করা হয়। সূচনালগ্নে বিভিন্ন প্রথিতযশা বৃত্তিধারী এবং বিজ্ঞানীদের দ্বারা কঠোরভাবে মান নিয়ন্ত্রিত হবার প্রেক্ষাপটে এটি প্রাচ্যের অক্সফোর্ড নামে স্বীকৃতি পায়।ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষত্ব হলো বাংলাদেশ স্বাধীন করতে এর বিশেষ অবদান ছিল। যেখানে দেশের সরকার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রতিষ্ঠা করতে বিশেষ অবদান রেখেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ সবচেয়ে বেশিসংখ্যক বাংলাদেশ বিজ্ঞান একাডেমি পদক লাভ করেছেন। তাছাড়াও এটি বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে এশিয়াউইকের পক্ষ থেকে শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নেয়। এটি এশিয়ার সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪তম।

এই বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় এবং মুসলমান উপাচার্য স্যার এ এফ রাহমান। তারপর উপাচার্য হন প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে প্রথম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হন অধ্যাপক মাহমুদ হুসাইন।একাত্তরের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ততকালীন উপাচার্য বিচারপতি আবু সাঈদ চৌধুরী জাতিসংঘের মানবাধিকার কমিশনের অধিবেশনে যোগদানের জন্য জেনেভা যান। সেখানে জেনেভার একটি পত্রিকায় দু’জন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রের মৃত্যু সংবাদ দেখে বিচলিত হয়ে ২৫শে মার্চ পূর্ব পাকিস্তান প্রাদেশিক শিক্ষা সচিবকে পাকিস্তান দূতাবাসের মাধ্যমে প্রেরিত এক পত্রে লেখেন আমার নিরস্ত্র ছাত্রদের উপর গুলি চালানোর পর আমার ভাইস চ্যান্সেলর থাকার কোন যুক্তিসংগত কারন নেই। তাই আমি পদত্যাগ করলাম।ফলে মার্চের সেই কালরাত্রীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছিল উপাচার্য বিহীন। পরে মুজিবনগর সরকার বিচারপতি সাঈদকে প্রবাসী সরকারের বিশেষ প্রতিনিধি হিসেবে নিয়োগ দেয়। পাকিস্তান বাহিনী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ততকালীন উপাচার্য ডঃ সৈয়দ সাজ্জাদ হোসায়েনকে তাদের কনভয়ে করে ঢাকায় নিয়ে এসে ১৯শে জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদে বসান। তাকে সহায়তা করেন ডঃ হাসান জামান, ডঃ মেহের আলি। স্বাধীনতার পর তিনজনই গ্রেফতার হন এবং মুক্তির পর দেশ ত্যাগ করেন।

স্যার পি. জে. হার্টগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য। তিনি ১৯২০ সালের ১ ডিসেম্বর উপাচার্য হিসেবে তার দ্বায়িত্ব বুঝে নিয়েছিলেন।

অধ্যাপক জর্জ হ্যারি ল্যাংলি,তিনি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২য় উপাচার্য। তিনি ১৯২৬ সালের ১ই জানুয়ারি এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব বুঝে নেন। অধ্যাপক ল্যাংলি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা লগ্নে দর্শন বিভাগের প্রধান ছিলেন।তিনি ১৯৩৪ সালের ৩০শে জুন পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন।

স্যার এ. এফ. রহমান উনার পুরোনাম আহমেদ ফজলুর রাহমান; তিনি হলেন একজন প্রখ্যাত ইতিহাসবিদ, রাজনীতিবিদ, সমাজ সংস্কারক ও বিশিষ্ট শিক্ষাবিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বাঙ্গালী উপাচার্য। তিনি ১৯৩৪ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগ প্রাপ্ত হন। ১৯৭৬ সালে তার নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ. এফ. রহমান হল প্রতিষ্ঠা করন হয়েছিল।
অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার একজন বাঙালি ইতিহাসবিদ। তিনি সচরাচর আর, সি, মজুমদার নামে পরিচিত। ১৯৩৬-১৯৪২ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।
তাছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরো বেশ কিছু উপাচার্য আছেন,তারা হলেনঃ
অধ্যাপক মাহমুদ হাসান
অধ্যাপক সৈয়দ মোয়াজ্জেম হুসাইন
অধ্যাপক ডাব্লিউ. এ. জেনকিন্স
বিচারপতি মোহাম্মদ ইবরাহিম
বিচারপতি হামুদুর রহমান
অধ্যাপক মাহমুদ হুসেইন
অধ্যাপক ওসমান গণি
বিচারপতি আবু সাঈদ চৌধুরী
অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী
আব্দুল মতিন চৌধুরী
অধ্যাপক এম. শামসুল হক
অধ্যাপক ফজলুল হালিম চৌধুরী
এ কে এম সিদ্দিক
অধ্যাপক এম. শামসুল হক
অধ্যাপক আব্দুল মান্নান
অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান মিঞা
অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ
অধ্যাপক শহিদ উদ্দিন আহমেদ
অধ্যাপক এ. কে. আজাদ চৌধুরী
অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী
অধ্যাপক এ. এফ. এম. ইউসুফ হায়দার
অধ্যাপক এস. এম. এ. ফায়েজ
অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক
অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান

তথ্যসূত্রঃ
বাংলাউইকি ।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৪১

কিরমানী লিটন বলেছেন: আগে ছিল উপাচার্য আর এখন সব পাপাচার্য.....

০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:৫৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: :P

২| ০৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:০৯

রাজীব নুর বলেছেন: সবাইকে শ্রদ্ধা জানাই।

০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ১:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ গুরু ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.