নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সহনশীলতাই ব্যক্তিত্বের পরিচায়ক।

দেশ প্রেমিক বাঙালী

আমি একজন সাধারণ মানুষ। সর্বজন গ্রাহ্য মতামতকে প্রাধান্য দেই।

দেশ প্রেমিক বাঙালী › বিস্তারিত পোস্টঃ

নির্বাচিত পাতা নিয়ে ক্যাচাল বন্ধ হওয়া জরুরী নয় কী?

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৫৭

কথায় আছে না নানা মুনির নানা মত। অনেক দিন থেকে নির্বাচিত পাতা নিয়ে নিয়মিত, অনিয়মিত, পুরাতুন ও নতুন ব্লগারদের মধ্যে ক্যাচাল লেগেই আছে। নির্বাচিত পাতা নিয়ে সবসময়ই ক্যাচাল থাকবেই কেননা প্রতিটি ব্লগারের নিজস্ব একটা স্বকীয়তা আছে। সেই সংগে আছে স্বকীয়তাকে প্রতিষ্ঠা করার জোর চেষ্টা। যখনই তার অতি প্রিয় পোষ্টটি প্রথম পাতা থেকে নির্বাচিত পাতায় ঠাঁই পায়না তখনই তার মনের ভিতর থেকে একটি অব্যক্ত বেদনার উদগিরন ঘটে যার বহিঃপ্রকাশ হয় নানা মতে।



নির্বাচিত পাতায় এমন অনেক লেখা আসে যেগুলো মানের দিক থেকে একেবারেই ভালো না তার পরও অবলীলায় ঠাঁই পেয়ে যাচ্ছে অথচ অনেক ব্লগার আছেন যাদের লেখার মান সত্যিকার অর্থেই উচ্চ তথাপী নির্বাচিত পাতায় ঠাঁই হয়না যা প্রকৃত পক্ষেই অযাচিত। যদি উচ্চ মানের লেখাগুলি নির্বাচিত পাতায় আসতো তাহলে নির্বাচিত পাতার শ্রীবৃদ্ধি হতো। আমি সকল ব্লগারে প্রতি সম্মান রেখে পোষ্টগুলো উল্লেখ করছি না।





কোন কোন পোষ্ট নির্বাচিত পাতাকে সমৃদ্ধ পারে আর কোন কোন পোষ্ট নির্বচিত পাতাকে সমালোচিত করে সে বিষয়ে অবশ্যই নির্বাচকদের আরো সতর্ক হওয়া উচিত। এখানে বলে রাখা ভালো, যে নির্বাচক মন্ডলী কোন বেতন ভুক্ত কর্মচারী নন। যেহেতু নির্বাচক মন্ডলী বেতনভুক্ত কর্মচারী নয় তাই তারা বাধ্য নয় কিম্বা দায়বদ্ধ নয়। সেই জন্য অনেক নির্বাচক হয়ত মনে করছেন কি করলাম, কেন করলাম অথবা কাদের জন্য করলাম এগুলো নিয়ে দায়িত্ববানরা মাথা ঘামান না। কিন্তু সব সময়ই মনে রাখতে হবে দায়িত্ব একবার নিলে তা যথাযথ ভাবে পালন করতে হবে নচেৎ সেই গুরুভার সেচ্ছায় ত্যগ করাই উত্তম কারণ দায়িত্ব কিন্তু দায়িত্বই।



নির্বাচক মন্ডলী আপনাদের সব সময় মনে রাখতে হবে আপনারা দায়িত্ব পেয়েছেন বলেই কিন্তু আপনারা অধিক যোগ্য একথা ভাবার কোন অবকাশ নেই। এমন অনেক ব্লগার আছেন যারা অত্যধিক জ্ঞানী, যোগ্য এবং নিজস্ব স্বকীয়তায় আলোকিত। তাদেরকে কতৃপক্ষ নির্বাচন করেনি বলেই তারা নির্বাচক হননি। নির্বাচক নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষ অর্থাৎ মিস জানা নিজেই একটি গাইড লাইন দিয়েছে। এখন মিস জানার কথায় আসি : 'ব্লগ নির্বাচক' নির্বাচনের বিষয়টি আমরা অত্যন্ত আন্তরিকতা ও যত্নের সাথে করার চেষ্টা করেছি যাতে কোনরকম ভুল বোঝাবুঝি বা সন্দেহের সুযোগ না থাকে। এক্ষেত্রে আমরা প্রাথমিকভাবে যে বিষয়গুলি মোটামুটিভাবে বিবেচনা করেছি তা হলো:

ক) ব্লগে নিয়মিত অংশগ্রহণকারী (অর্থাৎ ব্লগের গতি প্রকৃতি এবং নিয়ম.নীতির সংগে পরিচিত এবং অভ্যস্ত ব্লগার)

খ) অপপ্রচার, ব্যক্তিআক্রমণ এবং বিভ্রান্ত সৃস্টি, অসততা (সব অর্থেই) ইত্যাদি বিষয়গুলোর সাথে যে ব্লগারের সম্পৃক্ততা নেই।

গ) স্বদেশ, সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং যেকোন ধর্ম-বর্ণ গোত্র নিয়ে বিরোধ বা বিরুদ্ধাচরণ এবং অস্থিরতার সাথে যুক্ত নন/ছিলেননা।



এরপর আমরা সেই ব্লগারদের ইমেইল করি এবং প্রতিউত্তরে তাঁদের সম্মতি, আগ্রহ ও দায়িত্বশীলতার প্রতিশ্রুতি পাওয়ার পর পোস্ট নির্বাচনের সুযোগ দেয়া হয়েছে।





আলোচনা সমালোচনা সবক্ষেত্রেই হবে এবং সবারই আলোচনা সমালোচনা করার অধিকার আছে কিন্তু তা নির্দিষ্ট একটি গন্ডির মধ্যে অবশ্যই হতে হবে নচেৎ নয়।



সংক্ষুব্ধ এবং বিক্ষুব্ধ অনেক ব্লগারই বলে বলে থাকেন নির্বাচিত পাতা উঠিয়ে দেওয়া হোক। ভালো কথা তবে আমাদেরকে অবশ্যই মনে রাখতে হবে -ধ্বংস সহজ, সৃষ্টি কঠিন।



লেখা নির্বাচন করে নির্বাচিত পাতায় ঠাঁই দেওয়ার ক্ষেত্রে আমার প্রস্তাবনা হলো- সকল ব্লগারদের রেটিং করতে দেওয়া হোক যখন কোন ব্রগারের লেখা মুল পেজে আসবে তখন একজন ব্লগার ক্লিক করে উক্ত লেখার মূল পাতায় চলে যাবেন। অতঃপর আলোচনা সমালোচনা যুক্তি তর্ক বিতর্কের মাধ্যমে রেটিং করবেন। এখানে বরে রাখা ভালো একজন ব্লগার একমাত্র একবা এই সুযোগ পাবেন। ফ্রন্টপেজে কোন রেটিং সিস্টেম ব্যবস্থা না রাখাই ভালো কারণ অনেকেই আলোচনা সমালোচনা যুক্তি তর্ক বিতর্ক না করেই রেটিং করবেন যাহা মোটেই কাম্য নহে। নির্দিষ্ট সংখ্যক রেটিং-এ উক্ত লেখাটি নির্বাচিত পাতায় স্বয়ংক্রিয় চলে যাবে। এখানে আর একটি কথা না বললেই নয় তা হলো সংশ্লিষ্ট লেখার ডান অথবা বাম দিকে ষ্টার থাকবে যাহা নির্দিষ্ট সংখ্যক রেটিং-এ সিলভার কিংবা গোল্ডেন হবে এবং ফ্রন্টপেজে তা দেখা যাবে। ফ্রন্টপেজে একটি স্ক্রল বার দেয়া যেতে পারে যাতে তারকা প্রাপ্তদের নাম ও রেটিং দেখা যায়। তারকা প্রাপ্তদের নাম ও রেটিং দেখে যে কোন ব্লগার কিংবা পাঠক সহজেই ব্লগে প্রবেশ করে দেখে নিতে পারবেন তার অবস্থান সেই সংগে দেখে নিতে পারেন নির্বাচিতদের অবস্থা।



কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখতে পারেন অথবা আরো সর্বাধুনিক কার্যকরি ব্যবস্থা গ্রহনের যথাযথ পদক্ষেপ গ্রহন করতে পারেন। তাহলেই নির্বাচিত পাতা নিয়ে ক্যাচাল বন্ধ হবে বলে আমি আশা করি।



পরিশেষে ধন্যবাদ সবাইকে। সবাই ভালো থাকুন নিরন্তর।



মন্তব্য ৯০ টি রেটিং +২/-০

মন্তব্য (৯০) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই পোষ্টটা দুইবার আসছে, ঠিক করে দিয়েন।

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ২:০৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কাল্পনিক_ভালোবাসা ভাই ঠিক করে দিয়েছি। আপনি এসেছে দেখে কী যে ভীষন ভাল লাগছে।






ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

২| ১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ২:০৮

অন্ধকারে একজন বলেছেন: পোষ্ট দুবার এসেছে। পোষ্ট এডিট করুন।
কিছুক্ষণের মধ্যেই দেখবেন দুঃস্বপ০০৭/অপরাজিত একজন (এখন যে মাল্টিতে এক্টিভ যেটাও জানি কিন্তু এখনো সময় হয়নি বলার) তার মাল্টি নিয়ে আপনার এই পোষ্ট হাজির হবেন :P

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ২:১৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অন্ধকারে একজন ভাই আপনাকে অনেক ধন্যবাদ। হ্যাঁ ভাই পোষ্টটি এডিট করেছি।




আবারও ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৩| ১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ২:২৮

মাঘের নীল আকাশ বলেছেন: আপনার আইডিয়া খারাপ না। করলে ভাল হয়।

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ৮:৪৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: নীল ভাই, কমেন্ট করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।




ভালো থাকবেন নিরন্তর।

৪| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ৯:২৭

কোবিদ বলেছেন:
আমি কোন ক্যাচালে জড়াতে চাইনা বলেই সর্বজন শ্রদ্ধেয় গুণীজনেদের জন্ম-মৃত্যুতে তাদের স্মরণ করি/করাই। নির্বচিত পাতায় সেই লেখা ঠাই পায় তাতে আমার কোন কৃতিত্ব নাই। শুধু মাত্র গুণীজনদের শ্রদ্ধা জানাতেই হয়তো ব্লগ কর্তৃপক্ষ আমার কতক লেখা নির্বাচিত পাতায় স্থান দিয়ে থাকেন। এ জন্য আমি ব্লক কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞ। ভালো থাকবেন দেম প্রেমিক বাঙালী

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৩৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কোবিদ ভাই, আপনে আসলে এক্কেবারে সঠিক কথা বলেছে। আমি আপনার সংগে একমত।




ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৫| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:০০

*কুনোব্যাঙ* বলেছেন: রেটিং ব্যবস্থা থাকলে ভালোই হয়। প্রয়োজন মাফিক মাল্টি খুলে রেটিং দিয়ে দিব B-)

ভালো লেখাগুলি নির্বাচিতে যাক এটা অবশ্যই কাম্য আবার এটাও ঠিক নতুন এসেই কেউ যদি মনে করে তার লেখা শুরু থেকেই নির্বাচিতে যাওয়া উচিত সেটাও মনেহয় খুব একটা কাম্য নয়। ব্লগ সবার আগে ব্লগারদের। ট্রাস্টেড নিক, যাদের ব্লগীয় ইন্টারেকশন ভালো, ব্লগে যারা নিয়মিত তাদের লেখা নিয়মিত নির্বাচিতে যাবে এটাই স্বাভাবিক।

আশাকরি সম্মানিত নির্বাচক মন্ডলী নির্বাচিত পাতার ব্যাপারে আরো বেশী সচেতন হবেন।

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:২০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কুনোব্যাঙ ভাই আপনি ভালো আছে। আপনারা আমার পোষ্টে কমেন্ট করলে নিজেকে ধন্য মনে হয়। সেযাই হোক ভাই আমাকে ভুল বুঝবেন না। আমলে আমি আমার লেখা নির্বাচিত পাতায় যাক সেটা কিন্তু বলিনি। কিছু দিন থেকে নির্বাচিত পাতা নিয়ে কাদা ছোড়াছুরি হচ্ছে তাই যাতে কাদা ছোড়া ছুরি না হয় সেই জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস। আমার লেখার হাত ভাল না তাই আমি নির্বাচিত পাতায় আমার লেখা যাক সেটা নিয়ে ভাবিও না। আশা করি বুঝতে পেরেছেন।



ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৬| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩৩

মামুন রশিদ বলেছেন: নির্বাচিত পাতা ইস্যুর একটা সমাধান হওয়া জরুরী । একটা প্রফেশনাল মডারেশন প্যানেল হলে এই সমস্যা অনেকটাই কেটে যেত । কিন্তু ব্যাপারটা 'কস্ট্ অরিয়েন্টেড' !

আর যেই নির্বাচিত করুক না কেন, বিতর্ক পুরোটা কখনোই থামবে না । কারণ প্রতিটা নির্বাচকের পছন্দ আর ভালোলাগার মানদন্ড আলাদা । একজন নির্বাচকের যে বিষয়ে আগ্রহ নেই সেই বিষয়ের কোন পোস্ট পড়তে চাইবে না, তাই সে জানবেও না ঐ পোস্ট ভাল না খারাপ ছিল । আর ব্লগে প্রতিদিন এত পোস্ট আসে যে, একজন নির্বাচকের পক্ষে এত পোস্ট পড়াও সম্ভব নয় ।

এর জন্যই প্রফেশনাল নির্বাচক দরকার, যার কাজই হবে সব পোস্ট পড়ে ভালো পোস্টগুলোকে নির্বাচিত করা ।


পোস্ট গঠনমুলক আলোচনার দাবি রাখে ।

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মামুন ভাই আপনার কমেন্ট পড়ে খুব ভালো লাগলো। আসলেই বিতর্ক কখনই থামবেন না। আরও একটা কথা নির্বাচক মনে হয় একজন না। সে যাই হোক প্রফেশনাল নির্বাচক নিয়োগ দিলে হয়তবা কিছুটা ক্যাচাল কমতেও পারে।


ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

৭| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩৫

*কুনোব্যাঙ* বলেছেন: ক্যাচালের অবসানের চেষ্টায় যে এই পোষ্ট সেটা বুঝতে পেরেছিলাম। ব্যক্তিগত ভাবে আমি কয়েকটি নিকের থেকে দুঃখ করতে শুনেছিলাম তাদের লেখা নির্বাচিতে যায়নি এটা নিয়। তাদেরও এভাবে বলেছিলাম যে লিখতে লিখতে যখন একটি নিকের উপর নির্ভর যোগ্যতা চলে আসবে তখন দেখা যাবে লেখা ঠিকই নির্বাচিত হচ্ছে। এসব মনে রেখেই এ কথা। আর রেটিং দিলে মাল্টির অপব্যবহারের একটা সম্ভাবনা থাকে সেটা একটু হেঁয়ালি করে বলেছিলাম।

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ভাই আপনার কথা আমি বুঝতে পেরেছি। আপনাকে আবারও ধন্যবাদ।

৮| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩৯

আদম_ বলেছেন: নির্বাচিত পাতা বন্ধ করে দিলেই তো হয়। পাবলিক তার প্রয়োজন মতো যে পোস্ট প্রয়োজন সেটাই পড়বে।

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১১:০২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কথা খারাপ বলেননি। তবে কোন কিছু গড়া কঠিন কিন্তু ভাঙ্গা সহজ। যেহেতু নির্বাচিত পাতা প্রতিষ্ঠা পেয়েছে তাই আমার মনে হয় বন্ধ করা ঠিক হবে না।


ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

৯| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৪১

আমিনুর রহমান বলেছেন:



এই ক্যাচাল জীবনেও বন্ধ হবে না। আমার মতো থার্ড ক্লাস ব্লগারের লেখা যদি নির্বাচিত পাতায় না যায় তাইলে আমিও ছাগলের তিন নম্বর বাচ্চার মত ম্যা ম্যা করতে থাক্মু :P


রেটিং সিস্টেম আরো খারাপ। মাল্টি আর পরিচিতদেরই পোষ্ট তখন শুধু নির্বাচিত হবে। নির্বাচিত পাতায় নিয়ে কিছুক্ষণ ব্লগার ছাড়া কেউ চেঁচামেচি খুব বেশী করে না। আমরা অকারন এই পাতা নিয়ে নিজেরাই অস্থিরতা তৈরি করছি।


ক্যাচাল হইলে একটা লাভ আছে ব্লগে ব্লগারের আধিক্য থাকে। নিরবে ক্যাচাল দেখার মধ্যে একটা পৈশাচিক আনন্দ আছে ;) :P


শুভ কামনা রইল আপনার জন্য।

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১১:০৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমিনুর রহমান ভাই আপনি নিজেকে থার্ড ক্লাস বলছেন কেন? আপনার অনেক লেখা আমি পড়েছি। আপনার লেখা কোনটাকেও খারাপ বলা যাবেনা।






আপনার মন্তব্য আমাকে খুবই ভালো লেগেছে।
ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

১০| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৩০

পরিবেশ বন্ধু বলেছেন: যা পোস্ট লিখা হল সেটাই তো নির্বাচিত পাতায় আসলনা :| :|

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:০১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার ভাবগম্ভীর কথা ঠিক বুঝতে পারলাম না ভাই।
ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

১১| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৩৭

রাসেলহাসান বলেছেন: কোন পোষ্ট নির্বাচিত হইলো আর কোনটা হইলো না? এসব নিয়ে এখন আর আমার কোন মাথাব্যাথা নাই! আমার মত আমি পোষ্ট করি। সেটা নির্বাচিত পাতায় যাক কিংবা না যাক এটা নিয়ে আমি কখনোই ভাবিনা!

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:০৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: রাসেলহাসান ভাই আমিও এই সব নিয়ে ভাবি না কিন্তু কিছু দিন হলো ক্যাচাল দেখে মনে হলো একটা পোষ্ট দেই না কেন? তাই এই ব্যর্থ চেষ্টা।

ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

১২| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৩৯

ইমরাজ কবির মুন বলেছেন:
পরিবেশ বন্ধু দেখি ইমো ব্যবহার করসে ! আমার ব্লগীয় জীবন ধন্য !!

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কবির ভাই আপনি কী আমাকে মসকরা করছেন নাকি? বুঝতে পারছিনা।


ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

১৩| ১৯ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩৫

ইমিনা বলেছেন: মানুষের কত সহজেই ব্লগীয় জীবন ধন্য হয়ে যায় !!
আহা, জীবন কতো সহজ !!!

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৩৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপুনি ব্লগীয় জীবন ধন্য হওয়ার জন্য আলোচ্য পোষ্টটি করিনি। আমি শুধু ক্যাচাল যাতে না হয় তার জন্যই লিখেছি।

আপুনি আহা, জীবন কতো সহজ !!! :(


ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

১৪| ১৯ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

অলওয়েজ ড্রিম বলেছেন: নির্বাচিত পাতা নিয়ে আফসোস করে কোনো লাভ নেই। যেমন লাভ নেই ভালমানের ব্লগারদের সেইফ হওয়া নিয়ে আফসোস করে। অসাধারণ গল্প লেখেন এমন একজন ব্লগারের গল্প আমি অনেক দিন নির্বাচিত পাতায় আসতে দেখি নি এবং অনেক দিন পর্যন্ত তিনি নিরাপদও হতে পারেন নি। এতেই বোঝা যায় সামুর নির্বাচক মণ্ডলি অসাধারণভাবে অযোগ্য। সুতরাং নো আফসোস। বরং আমাদের উচিত শুধু নির্বাচিত পাতায় আটকে না থেকে মাঝে মাঝে সকল পাতায়ও গিয়ে ভাল লেখা খুঁজে বের করা। এবং ভাল লেখা পেলে লেখককে অনুসরণে নেয়া।

শুভেচ্ছা।

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আসলেই আমাদের উচিত হবে শুধু নির্বাচিত পাতায় আটকে না থেকে মাঝে মাঝে সকল পাতায়ও গিয়ে ভাল লেখা খুঁজে বের করা। এবং ভাল লেখা পেলে লেখককে অনুসরণে নেয়া।

ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

১৫| ১৯ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: হুম!!

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

১৬| ১৯ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: আমাকে নির্বাচিত করুন :)

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অবশ্যই।

১৭| ১৯ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: আমাকে নির্বাচিত করুন :)

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অবশ্যই।

১৮| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৮:২৪

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
নির্বাচিত পাতা নিয়ে শুধু যাদের পোষ্ট নির্বাচিত হয়না, তারা কমপ্লেইন করে না। যাদের পোষ্ট নির্বাচিত হয় তারাও করে। কারণ নির্বাচিত পাতায় দেখা যায়, নির্দিষ্ট কিছু ব্লগার পোষ্ট মোস্ট অব দ্যা টাইম। আমি জানি সেটার কারণ সেই ব্লগাররা ভাল লেখে। কিন্তু তাদের বাইরেও আরো ভাল পোষ্ট আসে। একটা ব্যালেন্স থাকা দরকার। আর নির্বাচিত পোষ্টে কবিতার আধিক্য। ব্লগে অনেক ভাল কবি আছে, কিন্তু তারা যা লিখবে তাইই নির্বাচিত করা হয়, আই ডোন্ট নো হোয়াই। আর এই ব্লগ পড়লে বুঝা যায়, কিসের প্রতি মডারেটর বা ব্লগারদের আগ্রহ বেশি। সায়েন্টিফিক, টেকনোলজিক্যাল (নট ওনলি কম্পিউটার) পোষ্ট নির্বাচিত হয় না, জানি অনেক কম পোষ্ট আসে। কিন্তু যেগুলো আসে সেগুলোর মধ্যে কয়েকটা থাকে ভাল ও ইম্পর্ট্যান্ট। অন্যদিকে একটা সাইকোলজিক্যাল পোষ্ট আসলে, যেরকমই হোক, দেখা যায় নির্বাচিত পাতায়। এগুলো শুধুই এক্সামপ্লল।
আরেক প্রবলেম, নির্দিষ্ট ব্লগাররা কিছু পোষ্ট দেয়, যেগুলো অন্যদিক দিয়ে ভাল বা দরকারি হলেও নির্বাচিত হওয়ার কথা না, কিন্তু সেগুলো নির্বাচিত করে দেয় মডারেটর তাদের চিনেন বলে!
লাস্টলি, নির্বাচিত পোষ্ট শিরোনামে পোষ্ট নিলেই নির্বাচিত করে দেয়। সেদিন নির্বাচিত পোষ্ট নিয়ে কিছু লাইনের দেয়া একটা পোষ্ট নির্বাচিত করার কোনো মানে আমি বুঝলাম না। নির্বাচিত পোষ্ট নিয়ে আলোচনা অনেক হয়েছে। আলোচনা করার জন্য অসম্পূর্ণ পোষ্ট নির্বাচিত করা মানে কি?

রেটিং ভাল বুদ্ধি না।

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: স্বর্ণা আপনার কমেন্টটি বিশ্লেষণ মূলক। আমাকে খুবই ভালো লেগেছে আপনার দায়িত্ববান বক্তব্য।
ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

১৯| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৮:৩৩

কসমিক- ট্রাভেলার বলেছেন:




মানুষ আলোকিত হোক, দৃষ্টিভঙ্গির পরিবর্তন হোক, জীবনের লক্ষ্য পরিস্কার হোক। সততা ও দক্ষতার সমন্বয় হোক । সৃজনশীলতা ও কল্যাণচিন্তায় মেধা বিকশিত হোক। ধনী গরীবের বৈষম্যমুক্ত সমঅধিকার নিশ্চিত হোক, সবার স্বাধীন আত্ববিকাশের অধিকার সুরক্ষিত হোক।


সত্যিকারের চেতনা জাগ্রত হোক, অবিদ্যা ও কুসংস্কার দূর হোক। অন্যায় অবিচার, অমানবিকতা,দূষণ, ভেজাল ও দুর্নীতির কালো দরজা বন্ধ হোক। সাহসী পদক্ষেপ, ত্যাগ আর সত্যের দৃঢ়তায় জীবন কর্মময় হোক। প্রতিটি মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হোক, প্রকৃতিবাদী জনদরদী সমাজ প্রতিষ্ঠিত হোক।


স্বধর্মচর্চা ও সাধনায় জীবন শুদ্ধ হোক। শিষ্টাচার, সুবচন ও বিশ্বাসের মাধ্যমে গড়ে উঠুক পারস্পরিক সম্পর্ক। আবেগ,মমতা,প্রেম-ভালবাসার সিক্ততায় সুখী হোক সবার পরিবার। সুস্থতা, প্রশান্তি, ব্যস্ততা আর সুখে ভরে উঠুক সবার জীবন। স্বাভাবিক মৃত্যুতে সবার আত্বা প্রশান্তচিত্তে ফিরে যাক তার আপন ঠিকানায়।

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কসমিক ভাই আপনি সাবলীল ভাবে উপস্থাপন করতে পারেন দেখি। আপনি সাহিত্য নিয়ে চর্চা করলে অবশ্যই ভালো করবেন।
ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

২০| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৮:৪৭

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
আওয়ামী সমালোচনামূলক পোষ্ট খুব কমই নির্বাচিত পাতায় যায়। তাই আমি মনে করি সামু চালায় আওয়ামী ব্লগারস্ সিন্ডিকেট। এ কথার যে বিরোধিতা করবে, সে হয় ভন্ড, নয় মিথ্যেবাদী।

আর যারা আওয়ামী সমালোচনামূলক পোষ্ট দেয়, তাদের অরাজনৈতিক ভাল পোষ্ট হলেও নির্বাচিত পাতায় দেয়া হয় না। সে কালারড্ হয়ে যায়। যেমন আমি নিজে।

যেমন ধরুন আমি যদি "ডারউইনবাদের" সমালোচনামূলক কোন পোষ্ট দিই, তা' কোনদিনও নির্বাচিত পাতায় যাবে না। আর কেউ যদি ডারউইনবাদের পক্ষে কোন পোষ্ট দেয়, তা' চোখ বুজে নির্বাচিত পাতায়। কী বুঝলেন? ;)

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

২১| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:০৫

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
আসলে ফেসবুকই হচ্ছে লেখালেখির জন্য সবচেয়ে আদর্শ জায়গা। সম্ভবত খুব সহসা সামু স্থায়াভাবে ত্যাগ করবো। না-জানিয়েই। এখানে টাইম দেয়ার কোন মানে হয় না।

সামু নাম পরিবর্তন করে "আওয়ামী ব্লগারস্ এসোসিয়েশান" নাম দিলে বাস্তবের সাথে মিলবে।

আদর্শ ব্লগ সাইট কোন দলের হয় না। সে রকম কোন ব্লগ সাইট পেলে লিখবো। আর ফেসবুক।

B-)

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

২২| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:১৩

বেলা শেষে বলেছেন: I am very new bloger, still i am learnig, if old bloger divided with us- from where we would learn? Respect to every Body.

২০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ভাই আপনার কথা একদম ঠিক। এখানে কয়েকটা গ্রুপ দেখা যায়।
:(

ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

২৩| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:১৬

পুরানো আমি বলেছেন: আচ্ছা ভাই ক্রিকেট নিয়ে পোস্ট দিলে কি নির্বাচিত করা হয়না? আমি ক্রিকেট নিয়ে একটা পোস্ট লিখছি। নির্বাচিত করা হচ্ছেনা। পোস্টটি তথ্যবহুল এবং লিখতে অনেক সময় লেগেছে।

Click This Link

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হবে না কেন? ধন্যবাদ।

২৪| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:৩৪

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন:
আরো কিছু কথা বলি -

এস. এম. রায়হান। সামুর একজন পুরনো ব্লগার।


ব্লগার পরিসংখ্যান

পোস্ট করেছেন: ১২৫টি
মন্তব্য করেছেন: ১৪১টি
মন্তব্য পেয়েছেন: ৬৩৪৬টি
ব্লগ লিখেছেন: ৫ বছর ১১ মাস
ব্লগটি মোট ১৮২৬৮৪ বার দেখা হয়েছে

উনি বিজ্ঞানের কোন এক সাবজেক্টে পি.এই.ডি। ওনার সর্বশেষ পোষ্টঃ Click This Link

ওনার দ্বিতীয় সর্বশেষ পোষ্টঃ Click This Link

এখানে আমার একটি মন্তব্য আছে। আর ওনার জবাব আছে। দেখতে অনুরোধ করি।

আমি নিশ্চিত, ওনার মতো একজন ব্লগারও সামুতে আর নেই। লুতুপুতু কবিতা, গল্প, রম্য, ভ্রমন সাহিত্য এসব নবীন লেখকদের। তাই সামু প্রথমে আওয়ামী লীগের। আর তারপর নবীন লেখকদের।

এম. এম. রায়হানকে ব্লগ ছাড়তে বাধ্য করা হয়েছে। আর একজন জ্ঞানী ব্লগার ছিলেন "মেরিনার"। ওনাকেও ব্লগ ছাড়তে বাধ্য করা হয়েছে।

আরো অনেক অনেক উদাহরণ দিতে পারি। বিরক্তি ধরে গেছে।

ফেড আপ। রিয়েলি ফেড আপ। B:-/


২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: যদি তাই তাই তা হলে বিষয়টা খুবই দুঃখ্য জনক। :(

২৫| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:৪১

উদাস কিশোর বলেছেন: সহমত

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

২৬| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১০:২৪

আরজু পনি বলেছেন:

কার্যকরী হলে রেটিং পদ্ধতিটা অবশ্যই খুব খারাপ একটা উদাহরণ হবে ।
মাল্টি দিয়েই সিলভার বা গোল্ডেন স্টার নেয়ার দৌড় শুরু হয়ে যাবে ।
নির্বাচিত পাতাই আরো যত্ন সহকারে পরিচালিত হোক ।


[পরামর্শ] নির্বাচিত পাতার বিরুদ্ধে একটা কাজ করা যায় প্রতিদিন মানে দিন শেষে ... আগের দিনের যেসব পোস্ট নির্বাচিত পাতায় আসা উচিত ছিল, কিন্তু আসেনি সেসব পোস্ট নিয়ে পরের দিন একটা মিনি সংকলন করা যায় ।

সামহোয়্যারে এখন্ও অনেক ডেডিকেটেড ব্লগার আছেন যারা সময় দিতে পারবেন ।

আশা করি সেই মিনি সংকলন নির্ঘাত নির্বাচিত পাতায় যাবে ।

আমি একটু সময় বের করতে পারলে আমি নিজেই করতাম, আপাতত ইচ্ছা থাকলেও নিজে করতে পারছি না বলেই অন্য কেউ করতে পারেন কাজটা ।

@আশরাফ মাহমুদ মুন্না, আপনি কি কাজটা করতে পারবেন ? এটা শুধুই পরামর্শ...ভেবে দেখতে পারেন ।

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আরজুপনি আপনার লেখা এবং দায়িত্ববোধ সম্পন্ন মন্তব্য আমাকে সবসময়ই ভালো লাগে।

ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

২৭| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১০:২৮

আরজু পনি বলেছেন:

এখানে বাংলা লেখা যাচ্ছে অথচ অপু তানভীরের পোস্ট ইংরেজি আসছে :(

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

২৮| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১০:৩৫

কালপুরুষ০০৯ বলেছেন: শুনেন ভাইজান সুপার ম্যান আর জ্যান্টেল ম্যানের মধ্যে পার্থক্য হইল আন্ডার ওয়্যারের B-)) B-)) B-)) পোস্ট নির্বাচিত পাতায় স্থান পাইতে হইলে সুপার ম্যান হইতে হইব :D :D :D মডুদের আস্থা ভাজন যদি হওয়া যায় তাইলে আন্ডার ওয়্যার, মোজা কিংবা লুঙ্গী নিয়া ব্যাক্তিগত জীবন হইতে কোন অশালীন ঘটনা অইত্যন্ত শৈল্পিক ভাবে তুইলা ধরলেও পোস্ট নির্বাচিত পাতায় স্থান পাইব ১০০ % গ্যারান্টি। বিফলে মূল্য ফেরত ;) ;) ;)



২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

২৯| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১১:০১

আমিনুর রহমান বলেছেন:




আরজুপনি'র কমেন্টের সাথে ১০০% সহমত।

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

৩০| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১১:০২

স্নিগ্ধ শোভন বলেছেন:



রেটিং সিস্টেম করলে সিন্ডিকেট ব্লগিং ও মাল্টি দিয়ে রেটিং বাড়ানোর প্রবনতা বাড়বে।


সামুর পোষ্ট প্রকাশিত ও নির্বাচিত হয় সময় অনুক্রমিক। শুধু মাত্র প্রিয় পোষ্টের তালিকা সময় অনুক্রমে না। নির্বাচিত পাতাটাকেও সময় অনুক্রমে না করে প্রিয় পোষ্টের মত করে করলে ভাল হত। তাহলে আজকের পোষ্ট নির্বাচকদের ভুলে বা সময়ের অভাবে নির্বাচিত না করলেও পরে ঐ পোষ্ট নির্বাচিত করলে টপ চার্টেই শো করবে। আমার মতের মত করে সার্ভার সাজানো সম্ভব না হওয়ার কথা । তবু এ ছাড়া কোন উপায় মাথায় আসছে না।



সামুর অসংখ্য ব্লগারের প্রতিদিন অসংখ্য পোষ্ট নির্বাচন করতে নির্বাচক সংখ্যার স্বল্পতা অথবা সময়ের অভাবেই নির্বাচকরা মনে হয় কিছু পোষ্ট নির্বাচিত করতে হিমশিম খাচ্ছে। তবে আগে পরে মান সম্মত লেখা নির্বাচিত পাতায় যায়, কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও হতে পারে।

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার আপনার মন্তব্য।

ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

৩১| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১১:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আরজুপনি আপুর সাথে একমত প্রকাশ করছি! নির্বাচনী পাতায় আসা উচিৎ অথচ আসেনি এমন পোষ্ট গুলো দিয়ে দিনশেষে একটা পোষ্ট যেসব সচেতন নির্বাচিত পাতা নিয়ে বিরক্ত ব্লগাররা আছেন তাদের যে কেউ একজন পোষ্ট দিলেই কিছুদিনের ভিতরেই সমস্যাটির মাত্রা টের পাওয়া যাবে। @ পোষ্ট দাতা, স্বর্ণা আপু, আশরাফ মাহমুদ মুন্না, দুইদিন আগে নির্বাচনী পাতা নিয়ে লিখা প্রিয় ব্লগার নিশাত তাসনিম যে কেউ কাজটা শুরু করতে পারেন! বিশেষ ভাবে দৃষ্টি আকর্ষণ করছি এই কাজটা করে সবার উপকার করার জন্য আর এতে এই ধরনের পোষ্ট এবং সমালোচনার উপযুক্ত ভিত্তিও পাওয়া যাবে! পাঠকরাই নির্ধারণ করবে বাকীটা!

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অভি অত্যন্ত মূল্যবান মতামত দিয়েছে আপনি। আমাকেও ভালো লেগেছে আপনার মতামত।
ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

৩২| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১১:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আরজুপনি আপুর সাথে একমত প্রকাশ করছি! নির্বাচনী পাতায় আসা উচিৎ অথচ আসেনি এমন পোষ্ট গুলো দিয়ে দিনশেষে একটা পোষ্ট যেসব সচেতন নির্বাচিত পাতা নিয়ে বিরক্ত ব্লগাররা আছেন তাদের যে কেউ একজন পোষ্ট দিলেই কিছুদিনের ভিতরেই সমস্যাটির মাত্রা টের পাওয়া যাবে। @ পোষ্ট দাতা, স্বর্ণা আপু, আশরাফ মাহমুদ মুন্না, দুইদিন আগে নির্বাচনী পাতা নিয়ে লিখা প্রিয় ব্লগার নিশাত তাসনিম যে কেউ কাজটা শুরু করতে পারেন! বিশেষ ভাবে দৃষ্টি আকর্ষণ করছি এই কাজটা করে সবার উপকার করার জন্য আর এতে এই ধরনের পোষ্ট এবং সমালোচনার উপযুক্ত ভিত্তিও পাওয়া যাবে! পাঠকরাই নির্ধারণ করবে বাকীটা!

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:২৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অভি অত্যন্ত মূল্যবান মতামত দিয়েছে আপনি। আমাকেও ভালো লেগেছে আপনার মতামত।

৩৩| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১১:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: রেটিং নির্ভরতা মানেই মাল্টি ইউজারদের সামলানোর ভয় বরং নির্বাচকদের সাহায্য করার ভিতরেই আছে সমাধান! যারা সমালোচনা করছেন তাদের কেউই এই কাজটা করুক, দিনশেষে একটা পোষ্ট ..... দেটস ইট। পাঠকরাই সেই পোষ্ট এ বিবেচনা করবে ....

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:২৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ঠিকই বলেছেন। ধন্যবাদ।

৩৪| ২০ শে মার্চ, ২০১৪ রাত ১২:০৩

এহসান সাবির বলেছেন: স্নিগ্ধ শোভন বলেছেন:
রেটিং সিস্টেম করলে সিন্ডিকেট ব্লগিং ও মাল্টি দিয়ে রেটিং বাড়ানোর প্রবনতা বাড়বে।

সহমত।

আরজুপনি আপুর সাথে সহমত প্রকাশ করছি!

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ঠিকই বলেছেন। ধন্যবাদ।

৩৫| ২০ শে মার্চ, ২০১৪ ভোর ৫:৩৩

বিদ্রোহী বাঙালি বলেছেন: নির্বাচকরা কীভাবে পোষ্ট নির্বাচন করেন আমার জানা নাই। সব নির্বাচকই সব ক্যাটাগরির পোষ্ট পড়েন কিনা তাও জানি না। তবে নির্বাচকদের ক্যাটাগরি ভিন্ন ভিন্ন করে দেয়া যেতে পারে। প্রতিজন নির্বাচকের ক্যাটাগরি হওয়া উচিৎ ভিন্ন ভিন্ন এবং প্রতি ক্যাটাগরি থেকে সেরা পোষ্টটা নির্বাচিত করাই শ্রেয়। কোন ক্যাটাগরিতে কোন মান সম্মত পোষ্ট না থাকলে ঐ ক্যাটাগরি থেকে কোন পোষ্ট নির্বাচিত না করে, বাকী নির্বাচকদের সাথে সমন্বয় করে অন্য কোন ক্যাটাগরির দ্বিতীয় সেরা পোষ্ট দিয়ে নির্বাচিত পাতা পূর্ণ করা যেতে পারে। জানি এতেও ঝামেলা শতভাগ শেষ হবে না। তবে কিছুটা হলেও কমবে মনে হয়।

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার মতামত। ধন্যবাদ।

৩৬| ২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১২

ইমিনা বলেছেন: আরে নাহ্, ইমরাজ কবির মুন এর কমেন্ট পড়ে ব্যাপক মজা পাইছি । আপনাকে কিছু মেনশন করি নি তো :(

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ধন্যবাদ।

৩৭| ২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:২৩

নাজমুল হাসান মজুমদার বলেছেন: আমিতো আমজনতা :(

২০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমজনতাই তো সব।

৩৮| ২২ শে মার্চ, ২০১৪ বিকাল ৪:১৩

একজন আরমান বলেছেন:
ব্লগে একাউন্ট খুলেছি ২ বছর আগে। পড়ি তারও আগে থেকে। এই কয় বছরে এই পাতাটা নিয়ে অনেক তর্ক বিতর্ক হয়েছে। এর আগেও নাকি হতো, হয়ে এসছে আর আশা করি হবেও !

কারণটা আপনিই বলে দিয়েছেন !
নানা মুনির নানা মত !

ব্লগের প্রথম দিকে নিজের কোন পোস্ট নির্বাচিত পাতায় গেলে খুব ভালো লাগতো আর একটা সময় ওই পাতায় কখনো ভুলেও যেতাম না ! আর এখন যাই মাঝে মাঝে, তবে এখন আর অভিযোগ করতে ভালো লাগে না। করতে করতে ক্লান্ত !

২৩ শে মার্চ, ২০১৪ সকাল ৯:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনারা যারা ব্লগে প্রবিণ তার যদি এত সহজে ক্লান্ত হয়ে যান তা হলে কেমন হবে ভাই । পুরাতুনদের কাছে তো দিক নির্দেশনা প্রত্যাশা সকলের, তাই নয় কী?



ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

৩৯| ৩১ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৫২

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: হায়রে নির্বাচিত পাতা..........

৩১ শে মার্চ, ২০১৪ বিকাল ৪:৩৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: নির্বচিত পাতা। সে তো বরই বিচিত্র!!

৪০| ০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২৩

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আপনার আইডিয়া খারাপ না। তবে রেটিং-এ ভুয়া নিকের ছড়াছড়ি শুরু হয়ে যাবে।

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:০০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ভুয়া নিকের ছড়াছড়ি শুরু হয়ে যাবে। সত্যিই।।

৪১| ২৮ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩৭

আজীব ০০৭ বলেছেন: আরজুপনি আপুর সাথে সহমত প্রকাশ করছি!

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সুচিন্তিত মতামতের জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৪২| ২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: নির্বাচিত পাতা নিয়ে ক্যাচাল বন্ধ হওয়া অবশ্যই জরুরী।

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ঠিকই বলেছে। ধন্যবাদ।

৪৩| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৩

আবদুল আউয়াল চৌধুরী বলেছেন: চমৎকার পোস্ট করেছেন, আপনার কথায় যুক্তি আছে অনেক ভালো লাগলো।

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কষ্ট করে পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৪৪| ২২ শে মে, ২০১৪ দুপুর ১:০৩

অনন্য দায়িত্বশীল বলেছেন: নির্বাচিত পাতা নিয়ে ক্যাচাল বন্ধ হওয়া জরুরী। ভালো লিখলে অবশ্যই নির্বাচিত পাতায় যাবে নচেৎ না।

২২ শে মে, ২০১৪ দুপুর ১:১৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

৪৫| ০১ লা নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ব্লগ নিয়ে ভেবেছেন ব্যাপারটা ভালো লাগলো। রেটিং করলে সিন্ডিকেট বাজি করে শুধু পরিচিত মুখকে নির্বাচিত করার সম্ভাবনা আছে। মাল্টিনিক ব্যবহার করে অনেকে অন্যায্য সুযোগ নেবে। বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের দিয়ে কাজটা করালে ভালো হতো। যেমন কবিতা নির্বাচনের দ্বায়িত্বে একজন কবি। তবে সব মানুষের রুচি এক না, তাই প্রক্রিয়াটা একবারে বিতর্কমুক্ত করা যাবে না।

০১ লা নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ঠিকই বলেছে। ধন্যবাদ।






ভালো থাকবেন নিরন্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.