নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সহনশীলতাই ব্যক্তিত্বের পরিচায়ক।

দেশ প্রেমিক বাঙালী

আমি একজন সাধারণ মানুষ। সর্বজন গ্রাহ্য মতামতকে প্রাধান্য দেই।

দেশ প্রেমিক বাঙালী › বিস্তারিত পোস্টঃ

প্রমত্তা তিস্তা! একটি নদীর অপমৃত্যু!! অতপর একটি জাতির করুণ আর্তনাদ!!

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪৬

প্রমত্তা তিস্তা। এখন শুধুই ধু ধু বালুচর। প্রমত্তা তিস্তা শুকিয়ে যাওয়ায় তিস্তা পাড়ের শত শত জেলে পরিবার এবং কৃষকের নেমে এসেছে দুর্দিন।দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ অকার্যকর হয়ে পড়েছে তিস্তার পানিপ্রবাহ বন্ধ হয়ে যাওয়ায়। তিস্তার ১২০ কিলোমিটার নদী বিধৌত এলাকা এখন প্রায় মরুভূমি। তিস্তা নদীতে এখন মাইলের পর মাইল চর। নদীর অনেক স্থানে ঘণ্টার পর ঘণ্টা পায়ে হেঁটেও এক ফোঁটা পানির দেখা মেলে না।







শুষ্ক মওসুমে এমনিতেই এ সময় নদীতে পানি থাকে না। আর সেই সন্ধিক্ষণে তিস্তা ব্যারেজের ৬৫ কিলোমিটার উজানে হিমালয় থেকে নেমে আসা নদীর পানি একতরফা ভাবে আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারত প্রত্যাহার করে নিচ্ছে গজলডোবা বাধের মাধ্যমে। ১৯৯৭ সালে জাতিসংঘ প্রণীত কনভেনশনের বেশ কয়েকটি ধারায় স্পষ্টভাবে বলা হয়েছে, অভিন্ন নদীগুলোর ক্ষেত্রে সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোর প্রত্যেকের সমানাধিকার প্রযোজ্য হবে। যাতে পৃথিবীতে নদীগুলো যেন নদীর মতো বেঁচে থাকে। সে হিসাবে তিস্তা নদীর জলপ্রবাহও সমানাধিকারের ভিত্তিতে বণ্টন হওয়ার কথা। কিন্তু বাস্তবে তা হচ্ছে না। যার ফলশ্রুতিতে বাংলাদেশে একটা বৃহৎ অংশ মরুভূমিতে পরিনত হচ্ছে। বৃহত্তর রংপুর দিনাজপুর চাষের জমি ফেটে চৌচির হয়ে যাচ্ছে। চোখের সামনে বোরো ধানের চারা প্রচণ্ড রোদে শুকিয়ে যাচ্ছে। ক্ষেতে সেচ দেয়ার মতো পানি দূরে থাক খাওয়ার পানি সংগ্রহ করাও কঠিন হয়ে পড়েছে। ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে গেছে। কোথাও কোথাও ১৫০ ফিট মাটি খুঁড়েও পানি পাওয়া যাচ্ছে না।







উত্তর জনপদকে বাঁচাতে হলে তিস্তাকে বাঁচিয়ে রাখতে হবে। তিস্তাকে এভাবে আমরা মরে যেতে দিতে পারি না। তিস্তাকে এভাবে গল্প হয়ে যেতে দিতে পারি না। চোখের সামনে নদীটি পানিশূন্য হতে দিতে পারি না।

ভারত তিস্তা পানি আটকে রাখার জন্য নতুন নতুন বাঁধ দিচ্ছে। ফলে তিস্তা বিধৌত এলাকার অনেক জেলে ও মাঝি তাদের বাপ-দাদার পেশা ছাড়তে বাধ্য হচ্ছেন। এতে করে পরিবার পরিজন নিয়ে চরম কষ্টে দিনাতিপাত করছেন তারা।



ভারত উজানে স্থায়ীভাবে গঙ্গা নদীতে ফারাক্কা বাঁধ, তিস্তায় গজলডোবা বাঁধ, মনু নদীতে নলকাথা বাঁধ, যশোরে কোদলা নদীর উপর বাঁধ, খোয়াই নদীর উপর চাকমা ঘাট বাঁধ, বাংলাবন্ধে মহানন্দা নদীর উপর বাঁধ, গোমতি নদীর উপর মহারানি বাঁধ এবং মুহুরি নদীর উপর কলসী বাঁধ নির্মান করে শুষ্ক মৌসুমে বাংলাদেশকে পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত করছে বছরের পর বছর। এছাড়াও আরও কমপক্ষে ১৫টি সীমান্ত নদীর উপর অস্থায়ী ভিত্তিতে ভারত কাঁচা বাঁধ নির্মাণ করে। বর্ষায় এসব অস্থায়ী বাঁধ কেটে দেয়া হয়। ভারতের এরকম পানি আগ্রাসী নীতির কবলে পড়ে শুষ্ক মৌসুমে দেশের নদ-নদীগুলো পানি শুন্য হয়ে পড়ে। আর বর্ষায় বাংলাদেশকে ভাসানো হয় পানি দিয়ে। এছাড়াও সীমান্ত নদীর বিভিন্ন পয়েন্টে ভারত পরিকল্পিতভাবে বিভিন্ন স্থাপনা নির্মাণ করে বাংলাদেশ অংশে ব্যাপক ভাঙনের সৃষ্টি করছে। ভারতের এমন নীতির কবলে পড়ে প্রতি বছর বাংলাদেশের শত শত কোটি টাকা সম্পদ নদী গর্ভে চলে যাচ্ছে।



ভারতের বিবেক বর্জিত নীতির কারণে শুকিয়ে চৌচির হয়ে যাচ্ছে বাংলাদের বেশির ভাগ নদী যা নদী হত্যার সামিল। এই নদীহত্যার ঘটনা কেবল নদীর নয়। এক বিশাল জনগোষ্ঠীকে নৃশংসভাবে হত্যার সমান। সেই সংগে পানির অতলে থাকা জলজ উদ্ভিদ, মৎস্য ও জলজবৈচিত্র্য হত্যারও সামিল। তাহলে আমাদেরকে কি সজ্ঞানে দেখতে হবে এই নদীহত্যা? আর নির্মিতব্য টিপাইমুখ বাঁধ কত ক্ষতি নিয়ে আসছে তা সময়ই বলে দিবে। টিপাইমুখ বাঁধ সম্পন্ন হলে, বাংলাদেশের সুরমা-কুশিয়ারা ও মেঘনার ধারা মরে যাবে। গোটা সিলেট অঞ্চলে নেমে আসবে প্রাকৃতিক মহাবিপর্যয়। এসব বাঁধ বাংলাদেশের জন্য মরণ ফাঁদ বৈ কিছু নয়।







তাহলে ভারতের আগ্রাসী নীতির কারণে তিস্তায় পানি পাওয়ার আশা কি ছেড়েই দিতে হবে? তবে কি তিস্তা নামের নদীটি একদিন গল্পই হয়ে যাবে? সেদিন কি খুব বেশি দূরে? যেদিন আমরা শুনব, তিস্তা ছিল একটি নদীর নাম।



তিস্তা বাঁচলে উত্তর জনপথ বাঁচবে । নদী বাঁচলে বাংলাদেশ বাঁচবে । তাই দেশকে বাঁচাতে, নদীকে বাঁচাতে সবাই এগিয়ে আসুন এবং স্ব-স্ব স্থান থেকে সোচ্চার হ'ন। তবেই আমরা একটি নদীর অপমৃত্যু ও অতপর একটি জাতির করুণ আর্তনাদ থেকে রক্ষা পাব।



আসুন একটি ভিডিও চিত্র দেখি।



সূত্র : মিডিয়া, ব্লগ ও ফেসবুকে বিভিন্ন লেখা।

মন্তব্য ৭৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৭

ভুয়া প্রেমিক বলেছেন: পানি দিয়া কি হবে? ভারত তো আমাদের বন্ধুত্ব দিয়ে আমাদের ভাসিয়ে দিচ্ছে।

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ বন্ধুত্বতে আমরা হাবু ডুবু খাচ্ছি!

২| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ভালইতো হলো এখন তিস্তার বুকে কোন যমুনা অথবা বসুন্ধরা বসত বাড়ি গড়ে উঠবে। চড়া মূল্যে বিক্রি হবে ফ্ল্যাট। দামি মার্সিডিজ ভ্যান্স করে লোকজনের যাতায়াত হবে একটি ফ্যান্টাসি পার্ক হলে আরও ভাল হয়। সেখানে কৃত্রিম ফোয়ারার ব্যবস্থা করে সবাই সপরিবারে গামছা নিয়ে যাবে গোসল করতে। আর টিকেটের মূল্য অবশ্যই হাজার টাকার কমে হবেনা। তারপর ফুচকা, ড্রিংক্স খেয়ে বাসায় ভোঁ ....... বাসায় ফিরে নাগিন ... নাগিন.... তালে ঝুমে ঝুমে দিনযাপন ভালই হবে।

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: @ কান্ডারি অথর্ব বলেছেন ---- ভালইতো হলো এখন তিস্তার বুকে কোন যমুনা অথবা বসুন্ধরা বসত বাড়ি গড়ে উঠবে। চড়া মূল্যে বিক্রি হবে ফ্ল্যাট। দামি মার্সিডিজ ভ্যান্স করে লোকজনের যাতায়াত হবে একটি ফ্যান্টাসি পার্ক হলে আরও ভাল হয়। সেখানে কৃত্রিম ফোয়ারার ব্যবস্থা করে সবাই সপরিবারে গামছা নিয়ে যাবে গোসল করতে। আর টিকেটের মূল্য অবশ্যই হাজার টাকার কমে হবেনা। তারপর ফুচকা, ড্রিংক্স খেয়ে বাসায় ভোঁ ....... বাসায় ফিরে নাগিন ... নাগিন.... তালে ঝুমে ঝুমে দিনযাপন ভালই হবে।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৭

মশিকুর বলেছেন:
ভারতের অমানবিক আচরণ। এরা প্রকৃতি বিরোধী কাজ করেছে। এদের বিচার একদিন হবেই..

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:২১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভারত একটি বড় দেশ তাদের মানসিকতাও অনেক বড় হওয়ার কথা কিন্তু বাস্তবিক অর্থে তার অনেক ছোট মানসিকতার পরিচয় দিচ্ছে। তবে একটা জিনিস মনে রাখতে হবে, যখন একটি জনগোষ্টি বিলুপ্তির দিকে যাবে কিংবা বিলুপ্তি হয়ে যাবে তখন অবশ্যই ইতিহাস তাকে বা তাদেরকে ক্ষমা করবেনা।

৪| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:২৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ভারত উজানে স্থায়ীভাবে গঙ্গা নদীতে ফারাক্কা বাঁধ, তিস্তায় গজলডোবা বাঁধ, মনু নদীতে নলকাথা বাঁধ, যশোরে কোদলা নদীর উপর বাঁধ, খোয়াই নদীর উপর চাকমা ঘাট বাঁধ, বাংলাবন্ধে মহানন্দা নদীর উপর বাঁধ, গোমতি নদীর উপর মহারানি বাঁধ এবং মুহুরি নদীর উপর কলসী বাঁধ নির্মান করে শুষ্ক মৌসুমে বাংলাদেশকে পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত করছে বছরের পর বছর। এছাড়াও আরও কমপক্ষে ১৫টি সীমান্ত নদীর উপর অস্থায়ী ভিত্তিতে ভারত কাঁচা বাঁধ নির্মাণ করে। বর্ষায় এসব অস্থায়ী বাঁধ কেটে দেয়া হয়। ভারতের এরকম পানি আগ্রাসী নীতির কবলে পড়ে শুষ্ক মৌসুমে দেশের নদ-নদীগুলো পানি শুন্য হয়ে পড়ে। আর বর্ষায় বাংলাদেশকে ভাসানো হয় পানি দিয়ে। এছাড়াও সীমান্ত নদীর বিভিন্ন পয়েন্টে ভারত পরিকল্পিতভাবে বিভিন্ন স্থাপনা নির্মাণ করে বাংলাদেশ অংশে ব্যাপক ভাঙনের সৃষ্টি করছে। ভারতের এমন নীতির কবলে পড়ে প্রতি বছর বাংলাদেশের শত শত কোটি টাকা সম্পদ নদী গর্ভে চলে যাচ্ছে।


সেই সংগে বাংলাদেশের বড় একটা অংশ মরুকরণের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এখনই সময় সোচ্চার হবার ও প্রতিরোধ গড়ে তুলবার।

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশে প্রায় সব নদীই ভারত হয়ে এসেছে সুতরাং ভারত যদি উজানে বাধ দেয় তাহলে নিশ্চিত বাংলাদেশ একদিন পুরাপুরিই মরুভূমি হয়ে যাবে।

৫| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫৯

স্নিগ্ধ শোভন বলেছেন:






ভারতের দিকে তাকিয়ে না থেকে আন্তর্জাতিক আদালতে এর জন্য ভারতের বিপক্ষে মামলা করা দরকার।ভারতের আচরণ দেখে বুঝা যাচ্ছে ভারতের সাথে বাংলাদেশের পানি নিয়ে যুদ্ধ হবে নিশ্চিত।

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশ সরকারের উচিত কার্যকর একটা পদক্ষেপ নেয়া। যাতে আমরা মরুময়তা থেকে রক্ষা পাই।

৬| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৪

গান পাগলা বলেছেন: আর একটা বিষয় লক্ষ করেছেন, বাংলাদেশে দিনকে দিন বৃষ্টি পাতের পরিমান কমে যাচ্ছে,, তাপমাএা ৪০ ডিগ্রী ছাড়িয়েছে, এটা কি কারনে হয়েছে? নদীমাতৃক বাংলাদেশে নদী আজ পানি শুন্য, নদী পানি শুন্য হলে এটার প্রভাব স্থলভাগে পড়বেই,,,, বাংলাদেশকে সাহারা মুরুভূমিতে পরিনত করাই ভারতের লক্ষ।

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমাদের দেশের তাপমাত্রা একটা লক্ষনীয় বিষয়। নদী পানি শুন্য হয়ে যাওয়াই এর একমাত্র কারণ।

৭| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৪

মদন বলেছেন: আওয়ামীলীগের উচিত ভারতকে বাংলাদেশ লিখে দেয়া। তাহলে যদি ইন্ডিয়া তিস্তাকে রক্ষা করে।

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশ সরকারের উচিত কার্যকর একটা পদক্ষেপ নেয়া। যাতে আমরা মরুময়তা থেকে রক্ষা পাই।

৮| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩০

মামুন রশিদ বলেছেন: পদ্মা অনেক আগেই মরে গিয়েছে । তিস্তা মরে যাচ্ছে । সুরমা-কুশিয়ারা-মেঘনা মরে যাবে । নদীমাতৃকা এই দেশের মানুষ বাঁচবে কিভাবে??

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাঁচার কোন উপায় নেই যদি না সরকার কার্যকর কোন পদক্ষেপ না নেয়। বাংলাদেশ সরকারের উচিত হবে এমন একটা কার্যকর পদক্ষেপ নেয়া যাতে আমরা মরুময়তা থেকে রক্ষা পাই।

৯| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৪

বিদ্রোহী ভৃগু বলেছেন:
জাগতে হবে আম জনতাকেই।

শক্তের ভক্ত নরমের যম এই দুনিয়া। আপনাকে নদী বাঁচাতেই হবে। বান্ধা নিজে উদ্যোগ না নিলে আল্লাও সাহায্য করে না।

তাই জাগো বাহে কুনঠে সবাই...
পদ্মা মেঘনা যমুনায় ন্যায্য পানি চাই....


নতজানু অনির্বাচিত সরকারের ভরসায় না থেকে নাগরিক উদ্যোগে মামলাল সুযোগ আছে কিনা দেখতে হবে।

নদী বাঁচাও দেশ বাঁচাও ....

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সত্যিই শক্তের ভক্ত নরমের যম এই দুনিয়া। হ্যাঁ আমাদেরকে নদী বাঁচাতেই হবে। সবাইকে সোচ্চার হতে হবে যার যার অবস্থান থেকে। তবে যদি রক্ষা হয় আমাদের দেশমাতৃকা।

১০| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩৭

বোকার ডায়রী বলেছেন: মদন বলেছেন: আওয়ামীলীগের উচিত ভারতকে বাংলাদেশ লিখে দেয়া। তাহলে যদি ইন্ডিয়া তিস্তাকে রক্ষা করে।

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:২৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশ সরকারের উচিত কার্যকর একটা পদক্ষেপ নেয়া। যাতে আমরা মরুময়তা থেকে রক্ষা পাই।

১১| ৩০ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

ইমিনা বলেছেন: মদন বলেছেন : আওয়ামীলীগের উচিত ভারতকে বাংলাদেশ লিখে দেয়া। তাহলে যদি ইন্ডিয়া তিস্তাকে রক্ষা করে।
...
সহমত।
কেননা তিস্তাকে রক্ষা করতে এর চেয়ে ভালো কোন উপায় দেখছি না।
:( :(

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: তিস্তা বাঁচলে উত্তর জনপথ বাঁচবে । নদী বাঁচলে বাংলাদেশ বাঁচবে । তাই দেশকে বাঁচাতে, নদীকে বাঁচাতে সবাই এগিয়ে আসুন এবং স্ব-স্ব স্থান থেকে সোচ্চার হ'ন। তবেই আমরা একটি নদীর অপমৃত্যু ও অতপর একটি জাতির করুণ আর্তনাদ থেকে রক্ষা পাব।

১২| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:১০

বোকা মামা বলেছেন: আমাদের তিস্তা নিয়ে কোন মাথা ব্যাথা নেই....আমাদের চিন্তার বিষয় আই পি এল এ কোন দল জিতল আর ভারতীয় সিরিয়াল গুলোর কোন পর্ব মিস হইল....

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৩১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার সংগে একমত।


আমাদের চিন্তার বিষয় আই পি এল এ কোন দল জিতল আর ভারতীয় সিরিয়াল গুলোর কোন পর্ব মিস হইল....

১৩| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:১২

বোকা মামা বলেছেন: View this link

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৩১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সুন্দর একটা লিংক।

১৪| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩২

এহসান সাবির বলেছেন: চমৎকার পোস্ট ভাই।

হ্যাঁ আমাদেরকে নদী বাঁচাতেই হবে। সবাইকে সোচ্চার হতে হবে যার যার অবস্থান থেকে। তবে যদি রক্ষা হয় আমাদের দেশমাতৃকা।

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৩৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ভাই আমাদেরকে নদী বাঁচাতেই হবে। সবাইকে সোচ্চার হতে হবে যার যার অবস্থান থেকে। তবে যদি রক্ষা হয় আমাদের দেশমাতৃকা।

১৫| ০১ লা মে, ২০১৪ ভোর ৬:৪৭

শফিক2003 বলেছেন: India has no moral at all .they can even do anything for their own benefits .Thats why after a long of our liberation the people of Bangladesh never ever believe that India is our friend. SAARC and our economical or regional block becomes fail to gain only for the DADAgiri of india .its not so far when the name of Padma ,Tista other name of the river have only place in the book not in the geography of Bangladesh ,

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৪৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ভাই তাদের দাদাগিরির কারনে কোন কিছু সফল হয়নি। দাদাদের পার্শ্ববর্তী কোন দেশের সাথেই তাদের ভালো সম্পর্ক নেই শুধু আমরাই যেচে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছি যদিও তারা আমাদেরকে ঠেংগায় না।

১৬| ০১ লা মে, ২০১৪ সকাল ৯:০২

হাসান বিন নজরুল বলেছেন: এই জাতির জন্য এটাই প্রাপ্য কারন তারা টাকায় ভোট দিয়ে ভাগ্য বেচে :(

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৫৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশ সরকারের উচিত কার্যকর একটা পদক্ষেপ নেয়া। যাতে আমরা মরুময়তা থেকে রক্ষা পাই।

১৭| ০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৫৩

নাসীমুল বারী বলেছেন: ধন্যবাদ।
'ভুয়া প্রেমিক বলেছেন: পানি দিয়া কি হবে? ভারত তো আমাদের বন্ধুত্ব দিয়ে আমাদের ভাসিয়ে দিচ্ছে।' 'ভুয়া প্রেমিকের 'আসল' কথায় আমিও একমত।

'মদন বলেছেন: আওয়ামীলীগের উচিত ভারতকে বাংলাদেশ লিখে দেয়া। তাহলে যদি ইন্ডিয়া তিস্তাকে রক্ষা করে।' মদনের অমদ্ইন্যা কথায়ও আমি একমত।
তবে-
আমারও একখান কথা আছে-
'একটুসখানি দেখ, একটু কথা রাখ
ভালবাইস্যা একবার আমায় 'ভারত' বইল্যা ঢাকো।'
তাইলেই ল্যাঠা চুইক্যা যাইব।

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৪৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনি তো ভালো কবিতা লিখতে পারেন।


'একটুসখানি দেখ, একটু কথা রাখ
ভালবাইস্যা একবার আমায় 'ভারত' বইল্যা ঢাকো।'
তাইলেই ল্যাঠা চুইক্যা যাইব।

১৮| ০১ লা মে, ২০১৪ বিকাল ৩:০৯

ছবিঘর বলেছেন: কিচ্ছু বলার নাই, মন খারাপ করার অনুভূতিটা ও হারায়ে গেছে

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৪৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আসলেই আমাদের অবস্থানটা একম যায়গাতে গিয়া পৌছেছে যে আমাদের অনুভূতিও হারায়ে গিয়াছে।

১৯| ০২ রা মে, ২০১৪ বিকাল ৩:২৬

সিফাত সারা বলেছেন: সরকার সবই জানে সবই দেখে কিন্তু তারপরও এই সমস্যা
সমাধানের জন্য কোন পদক্ষেপ নেওয়ার সাহস পাচ্ছেনা ।
বেপারটা খুবই হতাশাজনক :( :(

০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৪৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সরকার সবই জানে সবই দেখে কিন্তু তারপরও এই সমস্যা
সমাধানের জন্য কোন পদক্ষেপ নেওয়ার সাহস পাচ্ছেনা। কিছু কইতে গেলেই যে সিংহাসন নড়বড়ে হয়ে যাবে। বেপারটা খুবই হতাশাজনক।

২০| ০৪ ঠা মে, ২০১৪ দুপুর ১২:৪৮

আজীব ০০৭ বলেছেন: বাংলাদেশে প্রায় সব নদীই ভারত হয়ে এসেছে সুতরাং ভারত যদি উজানে বাধ দেয় তাহলে নিশ্চিত বাংলাদেশ একদিন পুরাপুরিই মরুভূমি হয়ে যাবে।

০৪ ঠা মে, ২০১৪ দুপুর ২:৩৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ভাই বাংলাদেশে প্রায় সব নদীই ভারত হয়ে এসেছে সুতরাং ভারত যদি উজানে বাধ দেয় তাহলে নিশ্চিত বাংলাদেশ একদিন পুরাপুরিই মরুভূমি হয়ে যাবে। আর সেই জন্যই বাংলাদেশ সরকারের উচিত কার্যকর একটা পদক্ষেপ নেয়া। যাতে আমরা মরুময়তা থেকে রক্ষা পাই।

২১| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৩:৫০

না পারভীন বলেছেন: আহারে! কি হবে এই দেশটার! একে একে সব নষ্ট হয়ে যাচ্ছে। দিনে দিনে ভারত প্রেম বেড়ে যাচ্ছে।

০৭ ই মে, ২০১৪ বিকাল ৪:২১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ আমাদের ভারত প্রেম দিনে দিনে বেড়ে যাচ্ছে বটে কিন্তু আমরা তাতে কোন সুফল পাচ্ছি না।

২২| ০৭ ই মে, ২০১৪ বিকাল ৪:৪০

শ।মসীর বলেছেন: মাওয়ায় পদ্মা, একপাশ অলরেডী মৃত......

০৭ ই মে, ২০১৪ বিকাল ৫:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: একে একে আমাদের সব নদী মরে যাবে। নদী গুলো শুধু মাত্র কাগজে ঠাঁই পাবে। আর হতভাগ্য জনপদ তাদের স্মৃতি হাতরিয়ে শুধু বিলাপ করবে।

২৩| ০৭ ই মে, ২০১৪ রাত ১১:৫৯

অদ্বিতীয়া আমি বলেছেন: সত্যি নতুন করে কি বলব!
আমরা ট্রানজিট দিয়ে দেই , বিনিময়ে আমরা তিস্তা চুক্তি বাস্তবায়ন দেখিনা । আমাদের রাজনীতিবিদদের আর তিস্তার পানির কি দরকার !! তাদের কাগজে কলমে বন্ধুত্ব হলেই চলবে ।

০৮ ই মে, ২০১৪ সকাল ১০:৪৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অসুবিধা নেই আমরা শুধু দিয়েই যাব যেমন দিয়াছিলাম ইন্দিরা-মুজিব চুক্তির আওতায় বেরুবাড়ী ইউনিয়ন কিন্তু তার বিনিময়ে এখন আমরা কিছুই পাইনি।

ভারত শুধু টালবহনা করেই যাচ্ছে।

২৪| ১১ ই মে, ২০১৪ রাত ১০:২১

আরজু পনি বলেছেন:

নিজেদের সাধ্যমতো কাজ করে যেতে হবে...

আমরা তো পকেট ভারী করায় ব্যস্ত...নদী রক্ষা আন্দোলন করবো কখন ??

১২ ই মে, ২০১৪ দুপুর ১২:৫৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: জ্বী আপনি এক্কেবারে সঠিক কথাই বলেছেন, আমরা তো পকেট ভারী করায় ব্যস্ত...নদী রক্ষা আন্দোলন করবো কখন ??

তবে আমরা যদি সবাই সবার স্থান থেকে সাধ্যমতো কাজ করে যাই তবে হয়তো একটা রেজাল্ট আসবে।

২৫| ১৫ ই মে, ২০১৪ বিকাল ৪:১০

ক্যাপস্টেন বলেছেন: মনটা খারাপ হয়ে গেল।

১৮ ই মে, ২০১৪ সকাল ১০:৩৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দেশের প্রতি যাদের বিন্দুমাত্র ভালোবাসা আছে তাদের অবশ্যই মন খারাপ হবে।


ধন্যবাদ ভাই।

২৬| ১৫ ই মে, ২০১৪ রাত ১১:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রতিবাদ এবং নিন্দা জানানোর ভাষা নেই। চোখের সামনে একটি নদীর মৃত্যু দেখলাম। আমার কাছে এটা শুধু নদী নয়, আমাদের দেশের একটা প্রয়োজনীয় ধমনীও বটে। একটা ধমনী রক্ত শূন্যতায় ভুগছে আর মহান দেশপ্রেমিকদের কোন মাথা ব্যাথা নেই। এটা লজ্জা না, এটা কাপুরষতা।

আপনার পোষ্টটি খুব ভালো হয়েছে।

১৮ ই মে, ২০১৪ সকাল ১০:৪৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ্যাঁ ভাই আপনি সত্যিই বলেছেন তিস্তা শুধু নদী নয় এটা আমাদের দেশের একটা প্রয়োজনীয় ধমনীও বটে। আর একটা ধমনী ব্লক হয়ে গেলে অন্য ধমনীও ব্লক হওয়ার সম্ভাবনাও অনেক বেশী। সে যাইহোক আমাদের মহান দেশপ্রেমিকদের কোন মাথা ব্যাথা নেই। তারা আছেন কি করে ক্ষমতাকে কুক্ষিগত করা যায়।


মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকবেন নিরন্তর।

২৭| ১৬ ই মে, ২০১৪ রাত ১২:৩৬

দি সুফি বলেছেন: দেশ গোল্লায় যাক, ভারতকে সবকিছু উজাড় করে না দিলে কি চলে!!! বন্ধু বলে কথা!
ইন্টারনেট ব্যান্ডউইদথ্‌ও কিন্তু যাইতেছে! কথাবার্তা ফাইনাল!

১৮ ই মে, ২০১৪ সকাল ১০:৪৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বন্ধুত্ব বলে কথা। বন্ধুত্ব থাকলে আর কি লাগে।


ধন্যবাদ। ভাল থাকবেন নিরন্তর।

২৮| ২২ শে মে, ২০১৪ দুপুর ১২:৫৮

অনন্য দায়িত্বশীল বলেছেন: পানি দিয়া কি হবে? ভারত তো আমাদের বন্ধুত্ব দিয়ে আমাদের ভাসিয়ে দিচ্ছে।

২২ শে মে, ২০১৪ দুপুর ১:২০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হ বন্ধুত্বতে আমরা হাবু ডুবু খাচ্ছি!

২৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৫৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সব একে একে শেষ হয়ে যাচ্ছে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ঠিকই। সবই শেষ।

৩০| ০৯ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩৪

সুলতানা সাদিয়া বলেছেন: প্রমত্তা নদী দেখে আমরা মুগ্ধ হই, আজকাল তার নিষ্ঠুর বালুচরেও মুগ্ধতা কাজ করে। মানুষের ভীষণ পরিমিতিবোধ! খালি পরিনিতিবোধ নেই। সুন্দর পোস্ট।

১২ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৩১| ২৫ শে নভেম্বর, ২০১৪ দুপুর ২:১১

ৎঁৎঁৎঁ বলেছেন: খুব ভালো লিখেছেন ভাই! চোখের সামনে এক একটা নদীকে হত্যা করা হচ্ছে, আমরা দেখছি শুধুই, যেন কিছুই করার নেই! :(

এভাবেই চলবে?! আমাদের লোভ আর রাজনৈতিক সমীকরণের ফাঁদে মরে যাবে সব নদী?

২৫ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ঠিকই বলেছেন আমাদের লোভ আর রাজনৈতিক সমীকরণের ফাঁদে মরে যাবে সব নদী।






ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৩২| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:১২

প্রামানিক বলেছেন: ভাল লাগল। ধন্যবাদ

১৩ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৩৩| ২৮ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩২

পুরাতন আামি বলেছেন: বাহির থেকে আনা আওর্য়াড থাকবে কিন্তু দেশের পানি দেশে থাকব না.....

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৩৪| ২৮ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১:১৯

রুদ্র জাহেদ বলেছেন: সংকটের অবসান কবে যে হবে

২৮ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: জানিনা ভাই। ধন্যবাদ।






ভালো থাকবেন নিরন্তর।

৩৫| ১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৩

রাহমান বিপ্লব. বলেছেন: খাচায় বন্দী পাখির মতন করে ভারতের দিকে তাকিয়ে থাকতে আর ভালো লাগেনা!


আমরা কারো না কারো কাছে পরাধীন থেকে যাই কেন?

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ। ধন্যবাদ।




ভালো থাকুন নিরন্তর।

৩৬| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৮

রুহুল আমিন খান বলেছেন: ভারত বিরোধী এই পোস্টে চাঁদগাজী, কলাবাগান, হাসান কালবৈশাখিদের দেখী কোন কমেন্ট নাই।
ক্যামনে পসিবল এটা

০৩ রা অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ইট ইজ পসিবল! ধন্যবাদ।






ভালো থাকুন নিরন্তর।

৩৭| ০১ লা মার্চ, ২০১৮ রাত ১০:৫৭

আলআমিন১২৩ বলেছেন: এ পোষ্ট টি Gift হিসাবে বন্ধুকে পাঠিয়ে দিন।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:০৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কিছু বুঝলামনা। :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.