নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সহনশীলতাই ব্যক্তিত্বের পরিচায়ক।

দেশ প্রেমিক বাঙালী

আমি একজন সাধারণ মানুষ। সর্বজন গ্রাহ্য মতামতকে প্রাধান্য দেই।

দেশ প্রেমিক বাঙালী › বিস্তারিত পোস্টঃ

৪ মে মহিশূরের বাঘ টিপু সুলতানের ২২১তম প্রয়াণ দিবস।

০৫ ই মে, ২০১৯ বিকাল ৫:০২


কর্নাটকের অন্তর্গত মহীশূর (Mysore)। এই মহীশূরের রাজা বীরপুরুষ, মহীশূরের বাঘ টিপু সুলতান ১৭৮২-১৭৯৯ খিস্টাব্দ পর্যন্ত রাজ্য শাসন করেন। ১৭৮২ সালের ২৯ ডিসেম্বর পিতা হায়দর আলীর ইন্তেকালের পর তিনি সিংহাসনে বসেন। পিতা হায়দার আলী মৃত্যুর আগে বড় ছেলে টিপু সুলতানকে উত্তরাধিকার নিয়োগ করেন। মায়ের নাম ফাতেমা কামরুন্নেসা। টিপু সুলতান ১৭৫০ সনের ২০ নভেম্বর কর্নাটকের রঙ্গপুত্তনায় জন্ম গ্রহণ করেন, মৃত্যু ১৭৯৯ সালের ৪ মে।

টিপু শব্দের অর্থ বাঘ। এক দরবেশের নাম অনুসারে এই নামকরণ। টিপু বীরপুরুষ ছিলেন বলে বাঘকে প্রতীক হিসেবে গ্রহণ করেন। সিংহাসনে বাঘের প্রতিমূর্তি খচিত করেন। পূর্ণনাম-নাজির আদ দেওয়ান সুলতান ফতেহ আলী সাহাব টিপু।

তিনি একজন প্রজাদরদী শাসক ছিলেন। তাঁর শাসনকালে ভূমি সংস্কার, নতুন মুদ্রা প্রচলন, সিল্কশিল্প স্থাপন, অর্থনৈতিক সংস্কারসহ বহু জনকল্যাণমূলক কাজ হয়। ভারত উপমহাদেশের যুদ্ধের ইতিহাসে তিনিই প্রথম রকেট আর্টিলারী ব্যবহার করেন। ইংরেজ- মহীশূর যুদ্ধে এই অস্ত্র ব্যবহার করা হয়।


কর্নাটক প্রদেশের বাঙ্গালোরের কাছে রঙ্গপুত্তনায় তাঁর সমাধি। এখনো তাঁর রাজত্বকালের বহু ঐতিহাসিক স্মৃতি বর্তমান। ভেলোর স্থানে আছে তার সেনানিবাস ও টিপু মসজিদ। মসজিদের পাশে রয়েছে তার স্ত্রী, সন্তান ও জামাতাদের কবর। অযত্নে বিলীন হয়ে যাচ্ছে এসব স্মৃতিচিহ্ন।
শাসনকালে তিনি ইংরেজদের দমন করার জন্য ফরাসী নেতা নেপোলিয়ন বোনাপার্টের সঙ্গে মৈত্রীচুক্তি স্বাক্ষর করেন। ফরাসী সেনারা তার সৈন্যবাহিনীকে প্রশিক্ষণ দান করে। ইংরেজদের সঙ্গে কমপক্ষে ৫ বার যুদ্ধ করেন। শেষযুদ্ধে পরাজিত ও নিহত হন। হায়দ্রাবাদের রাজা ও মারাঠাশক্তি ইংরেজদের সঙ্গে যোগ দেয়। ৫ম ইংরেজ-মহীশূর যুদ্ধে ইংরেজ সেনাদলে ৫০,০০০ সেনাসদস্য যোগ দেয়। টিপু সুলতানের সৈন্যসংখ্যা ছিল ৩০,০০০।
জন্মস্থান রঙ্গপুত্তনায় রাজধানী স্থাপন করে তিনি রাজ্য শাসন করতেন। শেষযুদ্ধে রঙ্গপুত্তনা রক্ষা করতে বীরদর্পে যুদ্ধ করে শহীদ হন। তাঁকে আত্মসমর্পণ অথবা পালানোর প্রস্তাব দিলে তিনি বলেন,’ ভেড়া হয়ে হাজার বছর বাঁচার চেয়ে বাঘ হয়ে একদিন বাঁচা অধিক সম্মানজনক’। (It is better to live one day as a tiger than a thousands years as a sheep.)
টিপু সুলতান আরবি, ফারসি, উর্দু, কানাড়া ভাষা জানতেন। তাঁর সামরিক প্রশিক্ষক ছিলেন মীর মঈন উদ্দিন। ১৭ বছর বয়সে তিনি সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। তাঁর পিতা হায়দর আলীও সামরিক কর্মকর্তা ছিলেন।

প্রথম ইংরেজ- মহীশূর যুদ্ধ হয় ১৭৬৬ সনে। শেষ যুদ্ধ ১৭৯৯ সালে। তিনি তাঁর পিতার সঙ্গে বেশ কয়েকটি যুদ্ধ অংশ নেন। ইংরেজদের সঙ্গে অনুষ্ঠিত দ্বিতীয় যুদ্ধে ২০০ ইংরেজ বন্দি হয়। মারাঠাশক্তি তাঁর পরাজয়ের অন্যতম কারণ। সন্ধিচুক্তি থাকা সত্ত্বেও ১৭৯৯ সনের যুদ্ধে মারাঠা অধিপতি পেশবা মাধব রায় ইংরেজদের পক্ষে যোগ দেয়। হেক্টর মনরো, লর্ড কর্নওয়ালিস তাঁর বিরুদ্ধে যুদ্ধ করে কয়েকবার পরাজিত হন।
ইংরেজ-মারাঠা জোটের কাছে পরাজিত হয়ে টিপু সুলতান গজেন্দ্রগাদের সন্ধি করেন। এ সময় তাঁকে ৬০,০০০০০ মুদ্রা জরিমানা দিতে হয়।

শ্রী রঙ্গপুত্তনা তাঁর প্রিয় স্থান। তাই এই প্রিয় স্থানেই যুদ্ধ করে তিনি জীবন দান করেন। ১৭৯২ সনে বাঙ্গালোর হাতছাড়া হলে তিনি সন্ধি করেন। এ জন্য তিন কোটি মুদ্রা জরিমানা দিতে হয়।
ইংরেজ শাসনের চরম বিরোধী ছিলেন তিনি। ফরাসি প্রযুক্তিতে এমন একটি বাঘ নির্মাণ করেন যার মুখে ছিল কোনো ইংরেজের লাশ। এটি বর্তমানে লন্ডনে ম্যানচেস্টার যাদুঘরে রক্ষিত। টিপু সুলতানের ব্যবহৃত তরবারিও এখানে রাখা আছে।
তিনি শিকার করতে ভালোবাসতেন। জনশ্রুতি আছে, একবার বাঘ তাঁকে আক্রমণ করলে তিনি বাঘের সঙ্গে যুদ্ধ করেন এবং ছুরিকাঘাতে বাঘ হত্যা করেন।

তাঁর জন্মস্থান শ্রী রঙ্গপুত্তনা কাবেরী নদীর তীরে অবস্থিত। মৃত্যুর পর তাঁকে এই স্থানেই পিতা-মাতার কবরের পাশে সমাহিত করা হয়।
টিপুর সেনাপতি মীর সাদিক শেষ পর্যন্ত তাঁর সঙ্গে বেঈমানী করে।

তাঁর ৪ স্ত্রী, ১৫ জন পুত্র, ৮ জন কন্যা ছিল।
তিনি হিন্দুবিদ্বেষী ছিলেন বলে মনে করা হয়। কিন্তু এমন কোনো ঐতিহাসিক তথ্য মেলেনা। তাঁর সময়ে হিন্দুরা যথারীতি মন্দিরে পূজা করতো। ভেলোরে রয়েছে এক বিশাল প্রাচীন হিন্দু মন্দির যা টিপু সুলতানের সেনানিবাসের পাশে অবস্থিত।
ভারতের সরকার জাতীয়ভাবে তাঁর জন্ম-মৃত্যু দিবস পালন করতো। বিশেষ করে জাতীয় কংগ্রেস। বর্তমান জনতা পার্টির শাসনকালে আর টিপু সুলতানকে ঘিরে আর কোনো অনুষ্ঠান হয়না।
১৯৯০ সালে বলিউড টিপু সুলতানের জীবনভিত্তিক ‘সোর্ড অফ টিপু সুলতান’ নামে এক সিনেমা নির্মাণ করে।

ভেলোর টিপু সুলতান মসজিদ প্রাঙ্গণে তাঁর মা, স্ত্রী, ২ কন্যা, এক জামাতা ও অন্যান্য অনেক আত্মীয় ও পরিবার সদস্যের কবর রয়েছে। হায়দর আলীর স্ত্রী বকশি বেগম ও বালহা বেগম ( মৃত্যু- ১৮০৪ সন); টিপু সুলতানের কন্যা ফাতেমা বেগম (মৃত্যু- হিজরি ১০৩৫); মন্ত্রী আফতাব খাজা, জামাতা মির্জা হাসান রাজা (মৃত্যু- ১৮৩১) এখানে চিরশায়িত। সিএমসিএইচ হাসপাতালের পাশেই রয়েছে তাঁর বিশাল সেনানিবাস।

ভারতের ইতিহাস ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে, ব্রিটিশ বিতাড়ন আন্দোলন ও যুদ্ধের ইতিহাসে তাঁর নাম চির অক্ষয় হয়ে থাকবে। তাকে বিনম্র শ্রদ্ধা।






তথ্য সূত্র : নেট থেকে।

মন্তব্য ৩৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৯ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:


তখনকার সময়ে ইংরেজদের সাথে যুদ্ধ করে টিকে থাকার ক্ষমতা ভারতীয় রাজাদের ছিলো না; একমাত্র পথ ছিলো, রাজারা যদি জনতাকে নিজেদের পক্ষে নিতে পারতেন।

০৫ ই মে, ২০১৯ বিকাল ৫:৩৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: রাজারা জনতাকে পক্ষে নিতে পারেননি সেইসংগে ইংরেজদের কূটকৌশলেও পরাজিত হয়েছিল।

২| ০৫ ই মে, ২০১৯ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


১৭৯৯ সালে ইংরজরা ছিলো শিক্ষাদীক্ষায় বিশ্বের সেরা, আর টিপু সুলতানের পুরো রাজ্য না হয় ১০০০ মানুষ নাম লিখতে পারতো।

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:২৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ইংরেজরা আগে থেকেই শিক্ষিত ছিল।

৩| ০৫ ই মে, ২০১৯ বিকাল ৫:৫৯

ব্লগার_প্রান্ত বলেছেন: ৩টা কথা
--It is better to live one day as a tiger than a thousands years as a sheep. (এটি একটি তিব্বতীয় প্রবাদ)
--রকেট আর্টিলারী, কি ফরাসীরা অর্থের বিনিময়ে দিয়েছিলো?
--ওনার কোন বংশধর আছে?

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অর্থ ছাড়া কোন যুগেই কিছু হয়নি।

৪| ০৫ ই মে, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

কালো যাদুকর বলেছেন: একটা দরকারী পোস্ট। টিপু সুলতান অনেক জন্মে না, এদেশে এরকম দেশনেতাই দরকার। লেখককে অনেক ধন্যবাদ।

একটা কথা সব সময় ভাবী, সেই ১৭৯৯ শিক্ষাদীক্ষায় বিশ্বের সেরা ইংরেজরা অন্য দেশে যেয়ে সাধারন মানুষকে অত্যাচার করত কেন? এই ছিল তাদের শিক্ষা...

সাইড নোট: কেউ যদি লন্ডন হিথ্রো এয়ারপোর্ট যান, একটা কাজ অবশ্যই করবেন, ঐখানে অনেক ইংলিশ মুচি আছে, জুতা ওদের দিয়ে অবশ্যই পরিস্কার করাবেন।

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৩৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ০৫ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: মুসলিম বীর উপমহাদেশের শ্রেষ্ঠ বীর, টিপু সুলতান।

ইসলামী নাম বা টার্মে এলার্জি আর ইসলাম বিদ্বেষীরাই এমন ইতিহাসে চুলকানী শুরু হয়!
মুনাফেক, ভন্ড, মিথ্যুক, সাম্রাজ্যবাদী ইংরেজদের জুলুম শুরু হয় বাংলার বীরকে পরাজিত করার মধ্যদিয়ে
আর পূর্ন ভারত বর্ষ দখল শেষ হয় বীর টিপু সুলতানের শাহাদাতের পর।

এরপর ২০০ বছর লুটপাট, অত্যাচার আর চৌর্যবৃত্তির মাধ্যমে তারা গড়ে তোলে তাদের দেশ!
আর এখন ফুটানি মারায় তারাই সভ্য, ভব্য!

@কালোযাদুকর বলেছেন ....সাইড নোট: কেউ যদি লন্ডন হিথ্রো এয়ারপোর্ট যান, একটা কাজ অবশ্যই করবেন, ঐখানে অনেক ইংলিশ মুচি আছে, জুতা ওদের দিয়ে অবশ্যই পরিস্কার করাবেন। :)
হৃদয়ের জ্বালা যদি কিছূটা ঘুচে ;) পূর্বপুরুষদের উপর কৃত অত্যাচারের বদলা হিসেবে মন্দনয়।

ধন্যবাদ টিপু সুলতানের প্রয়ান দিবস স্মরণ করায়! আহা দা সোর্ড অব টিপু সুলতান কি যে নাচন তুলতো রক্তে!
বলার মতো নয়। দারুন চেতনায় উজ্জিবিত করেছিল।

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ০৫ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:১১

কালো যাদুকর বলেছেন: চাঁদগাজী মূল পয়েন্টে থাকেন, যদিও তখন রাজতন্ত্র ছিল, এবং ইংরাজরা শক্তিশালী ছিল, তবে আমি বলবনা ওরা মোরালী শিক্ষীত ছিল। ওরা রাজতন্ত্র কয়েম করার জন্য সব কিছুই করত। সাধারন মানুষকে অত্যাচার করত। অপরপক্ষে উপমহাদেশের লোকেরা শিক্ষীত ছিল না ঠিকই, তবে ওঁদের নৈতিক শিক্ষা ইংরাজদের থেকে অনেক ভাল ছিল।




০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: তবে এটা ঠিক আমাদের নৈতিক শিক্ষা ওদের থেকে ভালো ছিল।

৭| ০৫ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:

কালো যাদুকর বলেছেন, " চাঁদগাজী মূল পয়েন্টে থাকেন, যদিও তখন রাজতন্ত্র ছিল, এবং ইংরাজরা শক্তিশালী ছিল, তবে আমি বলবনা ওরা মোরালী শিক্ষীত ছিল। ওরা রাজতন্ত্র কয়েম করার জন্য সব কিছুই করত। সাধারন মানুষকে অত্যাচার করত। অপরপক্ষে উপমহাদেশের লোকেরা শিক্ষীত ছিল না ঠিকই, তবে ওঁদের নৈতিক শিক্ষা ইংরাজদের থেকে অনেক ভাল ছিল। "

-সামন্তবাদ, রাজতন্ত্র, গণতন্ত্র, কোনটা কখন এসেছে, সেটা নিয়ে ব্লগার নুরু সাহেবের অনেক পোষ্ট আছে, সেগুলো পড়েন; প্রশ্নফাঁস করা লাগবে না, কোন পরীক্ষা নেয়া হবে না।

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৪১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: নুরু সাহেব অনেক ভালো লেখেন।

৮| ০৫ ই মে, ২০১৯ রাত ১০:০২

কালো যাদুকর বলেছেন: Still I think Tipu Sultan was good for us.To understand that don't have to be a historian. The main point of this blog was the greatness of Tipu Sultan. English came here to establish colony. I don't see any other idea in the blog. I have no reason to like English, and corelate English and Tipu Sultan at the same row. However as always, and Anlaya chatgaji take is out of context.
Why questions out relevant in this discussion? I know why, so that you can attack personally. Admin, is not attacking personally, voilation of your policy?

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৪৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।







ভালো থাকুন নিরন্তর।

৯| ০৫ ই মে, ২০১৯ রাত ১০:২২

কালো যাদুকর বলেছেন:
@নোটিশবোর্ড,

দয়া করে নিচের মন্তব্যগুলো যাচাই করুন। এগুলো এই ব্লগে ব্যবহার হয়েছে। ভালকরে উপরের মন্তব্যগুলো লক্ষ্য করুন।
"
আপনার ভাবনাশক্তি ও রাজনৈতিক জ্ঞান শুন্যেরও নীচে, মনে হয়।

"

"
ব্লগার সাহেব, তখন বিশ্বে ছিলো "রাজতন্ত্র", যেইজন যেই এলাকা দখল করতো, উহা ছিলো তার রাজত্ব; প্রশ্নফাঁস করে পাশ করেছেন নাকি, ইতিহাস মিতিহাস পড়তে হয়নি?

"

"
-সামন্তবাদ, রাজতন্ত্র, গণতন্ত্র, কোনটা কখন এসেছে, সেটা নিয়ে ব্লগার নুরু সাহেবের অনেক পোষ্ট আছে, সেগুলো পড়েন; প্রশ্নফাঁস করা লাগবে না, কোন পরীক্ষা নেয়া হবে না।

"
আমি মনে করি এটা, ব্লগ লিখার নিচের শর্তাবলী ভংগ করেছে:

"৪চ. যদি কোন ব্লগার অন্য একজন ব্লগারের ব্লগে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত মন্তব্য করেন।
"

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৪৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।







ভালো থাকুন নিরন্তর।

১০| ০৬ ই মে, ২০১৯ রাত ১২:৫১

মাহমুদুর রহমান বলেছেন: আমি ভৃগুদার সাথে একমত।

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৪৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।







ভালো থাকুন নিরন্তর।

১১| ০৬ ই মে, ২০১৯ রাত ৩:১৫

চাঁদগাজী বলেছেন:


রাজতন্ত্রের যুগে, প্রথমে শক্তিশালী ছিলো গ্রীক ও রোমানরা; পরে, ইংরেজ ও ফরাসীরা শক্তি দেখায়েছে; অটোম্যানরা ৮০০ বছর রাজতন্ত্র চালাতে সক্ষম হয়েছিলো; মংগোলীয়ানরা হিংসা ও হত্যার রাজত্ব কায়েম রেখেছিলো ২০০ বছরের মতো; টিপু, টাপু এগুলো বুদবুদ মাত্র।

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৪৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ধন্যবাদ।

১২| ০৬ ই মে, ২০১৯ সকাল ৭:৩৭

কালো যাদুকর বলেছেন: @চাঁদগাজী unless you are the owner/admin of this blog, someone will follow up of this concern.

This blog has a set of rule to run,
If my concern is not responded than I can conclude few things:
1) you are owner/admin of this blog, or somehow you are associate with the owner/admin of this blog.
2)owner/admin did not see my concern
3)owner/admin saw my concern and did not see any importance to address the issue, in such case , It will be proven that the blog rules are not applicable equally to all blogger.

I want to wait and see what they do. I am patient.

Unlike many others, I have many things to enjoy in life, Blogging in SAMU is not the end of the world, there are many other platform out there, such as MeetUps, ASCE,AWA, ASTM, You know the world is very big, more than you can imagine.

Enjoy rest of your life, I have nothing but sympathy for you.

০৬ ই মে, ২০১৯ সকাল ৮:৪৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।







ভালো থাকুন নিরন্তর।

১৩| ০৬ ই মে, ২০১৯ সকাল ৯:৫৯

নূর আলম হিরণ বলেছেন: উপমহাদেশের মানুষের নাকি নৈতিক শিক্ষা নাকি ইংরেজদের চেয়ে ভালো ছিল! আমিতো মনে করি উপমহাদেশের মানুষের নৈতিক অবক্ষয়ের কারনেই ২০০ বছর ইংরেজদের গোলামী করা লেগেছে! নিজের নৈতিক মূল্যবোধ বিসর্জন দিয়ে বেশিরভাগ শাসক, সেনা কর্মকর্তা ইংরেজদের সাথে হাত মিলিয়েছে।

০৬ ই মে, ২০১৯ সকাল ১১:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।







ভালো থাকুন নিরন্তর।

১৪| ০৬ ই মে, ২০১৯ সকাল ১১:৫২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
শ্রদ্ধা জাইন তাকে প্রয়াণ দিবসে।

কূটকৌশল, বিশ্বাসঘাতকতা না করলে টিপু সুলতানই জয়ী হতেন।

০৬ ই মে, ২০১৯ দুপুর ১২:১৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ঠিক বলেছেন। মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৫| ০৬ ই মে, ২০১৯ রাত ৯:৩৮

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী বলেছেন:


@কালো যাদুকর ,

জীবন কেটে যাবে নালিশ করতে করতে

০৭ ই মে, ২০১৯ সকাল ১০:২২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৬| ২৯ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:৩৪

অনন্য দায়িত্বশীল বলেছেন: চাঁদগাজী বলেছেন ------তখনকার সময়ে ইংরেজদের সাথে যুদ্ধ করে টিকে থাকার ক্ষমতা ভারতীয় রাজাদের ছিলো না; একমাত্র পথ ছিলো, রাজারা যদি জনতাকে নিজেদের পক্ষে নিতে পারতেন।

২৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:২১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.