নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সহনশীলতাই ব্যক্তিত্বের পরিচায়ক।

দেশ প্রেমিক বাঙালী

আমি একজন সাধারণ মানুষ। সর্বজন গ্রাহ্য মতামতকে প্রাধান্য দেই।

দেশ প্রেমিক বাঙালী › বিস্তারিত পোস্টঃ

অবশেষে বাস্তবায়ন হচ্ছে তিস্তা মহাপ্রকল্প। প্রধানমন্ত্রী দাদাগিরিকে থোরাই কেয়ার ।।

১৫ ই মার্চ, ২০২১ সকাল ১০:৫০


‘তিস্তা মহাপ্রকল্প বাস্তবায়ন হচ্ছে’ এ খবরে উত্তরাঞ্চলের তিস্তা পাড়ের মানুষের মধ্যে আনন্দের বন্যা বইছে। সরকার একমাস আগে বাংলাদেশ সরকারের মাধ্যমে চীন সরকারকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে সহজ শর্তে অর্থের জোগান দিতে বলেছে। এ খবর প্রচার হওয়ার পর তিস্তা পাড়ের মানুষ দারুণ খুশি। নিলফামারীর ডালিয়া পয়েন্ট থেকে শুরু করে গাইবান্ধার সুন্দরগঞ্জের নদীপাড়ের মানুষের মধ্যে যেন লেগে গেছে ঈদের খুশি। চীনের তিস্তা মহাপ্রকল্প বাস্তবায়ন হলে ভাগ্যের চাকা বদলে যাবে। অর্থনৈতিকভাবে চরের মানুষ স্বাবলম্বী হবেন।

জানা গেছে, তিস্তা প্রকল্পে সহজশর্তে অর্থের জোগান সংক্রান্ত চিঠি দেয়ার পর দুই দেশের কুটনৈতিক পর্যায়ে সফলভাবে আলোচনা চলছে। এই প্রকল্প বাস্তবায়নে সরকার যেমন অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করতে আগ্রহী; তেমনি চীন সরকারও অর্থ দিতে প্রস্তুত।
খোঁজ নিয়ে জানা যায়, তিস্তা প্রজেক্টের কাজ শুরু হচ্ছে এই খবর নদীপাড়ের মানুষ ‘ঈদের চাঁদ’ দেখার মতো করেই প্রচার করছে। হাট-বাজার, ট্রেন-বাস এবং যেখানে যাকে পাচ্ছেন তিস্তা প্রজেক্ট হচ্ছে এ খবর দিচ্ছেন। কেউ কেউ আগ বাড়িয়ে জানতে চাচ্ছেন ভারতের দাদাগিরিকে থোরাই কেয়ার করায় উল্টরাঞ্চলের মানুষের শেখ হাসিনা ইতিহাস হয়ে থাকবেন। তিস্তা প্রকল্পে চীনের কাছে অর্থ দেয়ার জন্য বাংলাদেশ সরকারের চিঠি দেয়ার খবরে মানুষ খুবই খুশি। তাদের ধারণা ছিল ভারতের মোদির বাধার মুখে বর্তমান সরকার চীনের অর্থায়নে তিস্তা প্রজেক্টের কাজ করতে পারবে না। কিন্তু সরকারের ‘সবার সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে শত্রুতা নয়’ নীতিকে কঠোর হওয়ায় এ প্রকল্প শুরু হতে যাচ্ছে। এটা উত্তরাঞ্চলের দুই কোটি মানুষের ভাগ্যের চাকা পাল্টে দেবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্যপীড়িত উত্তরাঞ্চলের জেলাগুলোকে অর্থনৈতিকভাবে স্থায়ী সমৃদ্ধশালী করতে তিস্তা নদীকে ঘিরে মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে- ৮ হাজার ২০০ কোটি টাকা। প্রকল্প পরিকল্পনা ও নদী পর্যবেক্ষণ কাজ দুই বছর ধরে করেছে চীনের প্রতিষ্ঠান চায়না পাওয়ার ও চায়না রিভার ইয়েলো। তিস্তা প্রকল্পটি হবে আধুনিক, দৃষ্টিনন্দন ও যুগোপযোগী। উত্তরাঞ্চলের ‘পাগলা নদী’ খ্যাত তিস্তা ড্রেজিং করে কোটি কোটি মানুষের দুঃখ ঘুচানো হবে। এ প্রকল্পে ১০৮ কিলোমিটার নদী খনন, নদীর দু’পাড়ে ১৭৩ কিলোমিটার তীর রক্ষা, চর খনন, নদীর দুই ধারে স্যাটেলাইট শহর নির্মাণ, বালু সরিয়ে কৃষিজমি উদ্ধার ও ১ লাখ ১৩ হাজার কোটি টাকার সম্পদ রক্ষা করা হবে। শুধু তাই নয়, এ প্রকল্পের সুবিধা নিয়ে প্রতি বছরে ২০ হাজার কোটি টাকার ফসল উৎপাদন হবে। চীনের প্রস্তাবিত তিস্তা প্রকল্প বাস্তবায়ন হলে বদলে যাবে উত্তরাঞ্চলের ৫ জেলার মানুষের ভাগ্যের চাকা।

তিস্তা প্রকল্প হচ্ছে এ খবর বাংলাদেশের মিডিয়ায় কম করে প্রচার করায় ভারতের ষড়যন্ত্র হিসেবে দেখছেন গ্রামের মানুষ। তাদের অভিযোগ ভারত অখুশি হবে, সেই ভয়ে দেশের অনেক মিডিয়া চীনের কাছে তিস্তা প্রকল্পের অনুমতি দিয়ে চিঠি দেয়ার খবর প্রচার করছে না। ভারত যুগের পর যুগ ধরে তিস্তা চুক্তির মুলা ঝুলিয়ে রেখেছে। চীনের তিস্তা প্রকল্প বাস্তবায়ন হলে ভারত থেকে বাংলাদেশকে অতিরিক্ত পানি আর প্রয়োজন পড়বে না। তিস্তা নদীর গভীরতা প্রায় ১০ মিটার বৃদ্ধি পাবে। বন্যায় উসলে ভাসাবে না গ্রাম-গঞ্জ জনপদ। আবার শুষ্ক মৌসুমে পানি শুকিয়ে যাবে না। সারা বছর নৌচলাচলের মতো পানি সংরক্ষণের ব্যবস্থা করা হবে। নৌবন্দর এবং আইনশৃঙ্খলা রক্ষায় দুই পাড়ে থানা, কোস্টগাড, সেনাবাহিনীর জন্য ক্যাস্প স্থাপন করা হবে।

জানা গেছে, তিস্তা প্রকল্পে পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের সুকিয়ান সিটির আদলে তিস্তার দুইপারে পরিকল্পিত স্যাটেলাইট শহর, নদী খনন ও শাসন, ভাঙন প্রতিরোধ ব্যবস্থা, আধুনিক কৃষি সেচ ব্যবস্থা, মাছ চাষ প্রকল্প পর্যটন কেন্দ্র স্থাপন করা হবে। এতে ৭ থেকে ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে। তিস্তা রিভার কমপ্রিহেনসিভ ম্যানেজমেন্ট অ্যান্ড রেস্টোরেশন প্রকল্প বাস্তবায়ন করা হবে। তিস্তা নদীরপাড়ের জেলাগুলো নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর ও গাইবান্ধায় চায়নার তিনটি প্রতিনিধি দল কাজ করছেন। তারা এসব কাজের পরামর্শ দিয়েছেন। মূলত এ প্রকল্পের আওতায় তিস্তা নদীর দুইপাড়ে ২২০ কিলোমিটার গাইডবাঁধ নির্মাণ করা হবে। বাঁধের দুইপাশে থাকবে সমুদ্র সৈকতের মতো মেরিন ড্রাইভ। যাতে পর্যটকরা লংড্রাইভে যেতে পারেন। এছাড়া এ রাস্তা দিয়ে পণ্য পরিবহন করা হবে। নদী পাড়ের দুইধারে গড়ে তোলা হবে- হোটেল, মোটেল, রেস্টুরেন্ট ও পর্যটন নগরী। টাউন নামের আধুনিক পরিকল্পিত শহর, নগর ও বন্দর গড়ে তোলা হবে। তিস্তাপাড় হয়ে উঠবে- পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের সুকিয়ান সিটির মতো সুন্দর নগরী।

উত্তরাঞ্চলে ডালিয়ায় তিস্তা সেচ প্রকল্প বাস্তবায়ন শুরু হলে ভারত এই প্রকল্পের ৬৫ কিলোমিটার উজানে কালীগঞ্জের গজলডোবায় সেচ প্রকল্প তৈরি করে। এ প্রকল্পের মাধ্যমে ভারত তিস্তা নদীর পানি নিয়ন্ত্রণ করছে। এতে তিস্তা পাড়ে প্রতিবছর বন্যা ও খরা দেখা দেয়। নদীভাঙনে হাজার হাজার মানুষ প্রতিবছর গৃহহারা হন। তিস্তার পানি বণ্টন চুক্তি দীর্ঘদিন থেকে ভারত ঝুলিয়ে রেখেছে। ফলে তিস্তা পাড়ের লাখ লাখ মানুষকে বাঁচাতে বর্তমান সরকার নতুন প্রকল্প গ্রহণ করেছে। তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে উত্তরের জেলা লালমনিরহাট, রংপুর, নীলফামারী, গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলার আর্থিক সমৃদ্ধি স্থায়ী রূপ নেবে। মানুষ কাজ পাবেন। পাল্টে যাবে এসব জেলার মানুষের জনজীবন। তিস্তা পাড়ের মানুষের দুঃখের দিন শেষ হয়ে যাবে প্রকল্প বাস্তবায়ন হলেই।

নিন্দুকেরা এখনো বলছেন দেশিও ভারতীয় এজন্টরা এখনো চেষ্টা করে যাচ্ছে যাতে তিস্তা মহাপ্রকল্প বাস্তবায়িত না হয়।

তিস্তা নিয়ে আমার আগে লেখা।









কপিপেস্ট এখান থেকে।

মন্তব্য ৩৬ টি রেটিং +১১/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০২১ সকাল ১১:১৩

কলাবাগান১ বলেছেন: এই সরকার এর নাকি কর্মসংস্হান করার কোন আগ্রহ নাই বা জানে না বলেই মত দেন ব্লগের বিশিস্ট ব্লগার রা।

ভারত কে চোখ রাংগিয়ে এই প্রকল্প বাস্তবায়ন শেখ হাসিনাকে 'ভারত প্রেমী' তকমা থেকে বের হতে ব্যাপকভাবে সাহায্য করবে।

তবে আমার প্রশ্ন- তাহলে জামাত/বিএনপি কি নিয়ে রাজনীতি করবে??? ভারত জুজু ই তাদের মেইন পলিসি

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৪৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভারত কে চোখ রাংগিয়ে এই প্রকল্প বাস্তবায়ন শেখ হাসিনাকে 'ভারত প্রেমী' তকমা থেকে বের হতে ব্যাপকভাবে সাহায্য করবে। ----সহমত।

২| ১৫ ই মার্চ, ২০২১ সকাল ১১:১৪

কলাবাগান১ বলেছেন: ছবিটা কোন জায়গার???

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৪৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: প্রতিকী ছবি। সূত্র থেকেই নেয়া।

৩| ১৫ ই মার্চ, ২০২১ সকাল ১১:৩৭

আমি সাজিদ বলেছেন: দারুন খবর। আওয়ামী লীগ টিকে যাবে কারন তারা লুটপাট করলেও কাজ করে যাচ্ছে। শেখ হাসিনা বুদ্ধিমতী। উনার থিংক ট্যাংক দারুন কাজের।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৪৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অনেক কাজ হচ্ছে সেই সংগে লুটপাটও বেড়ে গেছে। লুটপাট থামাতে পারলে বাংলাদেশ সত্যিকার অর্থে সিংহে পরিনত হবে।

৪| ১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৫৭

অরণি বলেছেন: ভারত কোন ভাবেই আমাদেরকে পানি দেবেনা সুতরাং এটা একটা খুবই ভালো পদক্ষেপ।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১:০৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এদম ঠিক কথা। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৫৯

একজন নিষ্ঠাবান বলেছেন: এবার বিএনপি-জামাত কি বলবে?

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ইস্যু অনেক কিছুই হতে পারে। ইস্যুর কি আর অভাব আছে?

৬| ১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১:০৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: প্রকল্প বাস্তবায়িত না হওয়া পর্যন্ত কিছুই বলা যাবেনা কারণ যেনারা ক্ষমতাকে টিকিয়ে রাখার ব্যবস্থাপত্র দিয়ে যাচ্ছে তেনারা চাইলে অনেক কিছুই অসম্ভববে সম্ভব করতে পারে। সুতরাং বলার সময় এখনো আসেনি পক্ষান্তরে তাদের এদেশের এজেন্টরা দিনরাত কাজ করে যাচ্ছে যাতে আমরা তাদের মত করে চলি।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১:০৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হুম তাদের লোকজন দিনরাত পরিশ্রম করে যাচ্ছে যাতে বাংলাদেশ তাবেদার রাস্ট্র হয়ে থাকে।

৭| ১৫ ই মার্চ, ২০২১ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: আমি সাজিদ বলেছেন: দারুন খবর। আওয়ামী লীগ টিকে যাবে কারন তারা লুটপাট করলেও কাজ করে যাচ্ছে। শেখ হাসিনা বুদ্ধিমতী। উনার থিংক ট্যাংক দারুন কাজের।

সহমত।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ২:০৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অনেক কাজ হচ্ছে সেই সংগে লুটপাটও বেড়ে গেছে। লুটপাট থামাতে পারলে বাংলাদেশ সত্যিকার অর্থে সিংহে পরিনত হবে।

৮| ১৫ ই মার্চ, ২০২১ বিকাল ৪:০৬

নতুন নকিব বলেছেন:



দেশের উন্নয়নে কাজ করা অবশ্যই প্রয়োজন। এর পাশাপাশি সুশাসন এবং মানবাধিকার প্রতিষ্ঠার প্রয়োজনও রয়েছে। প্রয়োজন দেশের সর্বোস্তরে দুর্ণীতি দূরিকরণে বদ্ধপরিকর হওয়া। এগুলো করা সম্ভব হলেই সফলতা পূর্ণতার মুখ দেখবে।

বর্তমান সরকারের কিছু কাজ প্রশংসার দাবি রাখে।

ধন্যবাদ।

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:২৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার উন্নয়ন হচ্ছে কিন্তু সেটা টাকা চুরির জন্য ম্লান হয়ে যাচ্ছে।

৯| ১৫ ই মার্চ, ২০২১ বিকাল ৫:০৮

রানার ব্লগ বলেছেন: নীল আকাশের নিচে আমি রাস্তা চলেছি একা !!!!

এমেরিকা যাবো আমি কাকা, বাবা কে বোলে দাও দিতে টাকা। থাউজেন্ড টাকা !!!

ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের ছাত্র আমি , আমাই মহা জ্ঞ্যানী !!!!

ভন্ড ভন্ড ভন্ড, চারিদিকে ভন্ড !!!

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমরা বেশিভাগ জনগন ভন্ড মুখে এককথা অন্তরে ঠিক তার বিপরীত।

১০| ১৫ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার শিক্ষিত বাংগালীদের বেকার রেখে, চীনাদের কাজের যোগান দিচ্ছে; বাংগালীরা চীনাদের হয়ে কাজ করবে।

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংগালীদের কাজে লাগানো দরকার ছিল।

১১| ১৫ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৩৪

নেওয়াজ আলি বলেছেন: ভালো খবর । ডাল চালের দাম দেশী লোক কাজ ফেলে জীবন বাঁচাতে পারবে

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ডাল চাল নিয়ে সরকার তো কিছুই বলছেনা কিংবা বাজারও নিয়ন্ত্রন করতে পারছেনা।

১২| ১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অনেক কাজ হচ্ছে সেই সংগে লুটপাটও বেড়ে গেছে। লুটপাট থামাতে পারলে বাংলাদেশ সত্যিকার অর্থে সিংহে পরিনত হবে।

লুটপাট দূর্নিতি হচ্ছে অথচ বিএনপি'র আমলে মতোন দূর্নিতিতে কিন্তু চ্যাম্পিয়ন হচ্ছে না। কারন কি?

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: তখন কোটি টাকা চুরি হতো এখন হাজার কোটি টাকা চুরি হয় তাই হয়তো কেউ আর এ বিষয় নিয়ে মাথা ঘামাচ্ছেনা যদি কেউ মাথা ঘামায় তাহলে সে গুম হয়ে যায়।

১৩| ১৬ ই মার্চ, ২০২১ রাত ৩:১৯

অনল চৌধুরী বলেছেন: আগে কাজ শুরু হোক।

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কাজ শুরু না হওয়া পর্যন্ত বিশ্বাস করা যাচ্ছেনা যেকোন সময় কাজ বাতিল হতে পারে ।

১৪| ১৬ ই মার্চ, ২০২১ ভোর ৫:১৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কাজটা শেষ হলে সত্যি একটা কাজের মতো কাজ হবে।

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হুম সত্যিই তাই।

১৫| ১৬ ই মার্চ, ২০২১ ভোর ৫:৩০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সাহসী পদক্ষেপ তাতে কোনো সন্দেহ নেই। এই মহাপ্রকল্পের সাফল্য নির্ভর করবে উজানে দাদারা পানি নিয়ে কি করবে তার উপর। তারা যদি নদীর গতিপথ সম্পূর্ণ বদলে ফেলে বা অধিকাংশ পানি ডাইভার্ট করে অন্য দিকে নিয়ে নেয় তবে সমস্যা কিছুটা থেকে যাবেই।

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মনে হয় সে বিষয়টা মাথায় রেখেই পরিকল্পনা করছে চায়না।

১৬| ১৬ ই মার্চ, ২০২১ ভোর ৫:৩৯

ডঃ এম এ আলী বলেছেন:



সংবাদটি দৈনিক ইনকিলাবে দেখেছি ।
প্রকল্পটির আশু বাস্তবায়ন কামনা করছি।
চীনের আর্থিক সহায়তা পাওয়া না গেলে
বাস্তবায়নের জন্য অপেক্ষাধীন কম গুরুত্বপুর্ণ
দু একটি মেগা প্রকল্প বাদ দিয়ে হলেও
নিজস্ব অর্থায়নে এই প্রকল্পটি বাস্তবায়নের
উদ্যোগ নেয়া উচিত । সংবাদটি এখানে
শেয়ার করার জন্য ধন্যবাদ ।

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ঠিক ধরেছেন।

চীনের আর্থিক সহায়তা পাওয়া না গেলে
বাস্তবায়নের জন্য অপেক্ষাধীন কম গুরুত্বপুর্ণ
দু একটি মেগা প্রকল্প বাদ দিয়ে হলেও
নিজস্ব অর্থায়নে এই প্রকল্পটি বাস্তবায়নের
উদ্যোগ নেয়া উচিত ।
----- আপনার সংগে সহমত।

১৭| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ৯:২৭

সোহানী বলেছেন: খুব ভালো লাগছে খবরটি দেখে। তিস্তা প্রকল্প নিয়ে আমি অনেক দু;খে ছিলাম। এখন এটি বাস্তবায়নের কথা শুনে সত্যিই খুব ভালো লাগছে। এমন একটি খবরের আরো প্রচার আশা করছি।

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দেশের ভালো কিছু শুনলে সকলেরই ভালো লাগে শুধুমাত্র গাদ্দার ছাড়া। মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৮| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:১০

দূর আকাশের নীল তারা বলেছেন: একটা জিনিষ বুঝলাম না। দাদাদের কল্যাণে তিস্তার পানিই তো আমরা পাচ্ছি না। পানি না থাকলে এসব করে কি হবে?

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৪২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: গভীর করে খনন করে যে টুকু পানি আসে সেটুকু, বৃষ্টির পারি ধরে রাখার ব্যবস্থা করা হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.