নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিস্কুটের টিন খুলে দিলে পৃথিবীতে জ্যোৎস্না নেমে আসে

দিশেহারা রাজপুত্র

শুভ্রর ব্লগ

দিশেহারা রাজপুত্র › বিস্তারিত পোস্টঃ

"আন্তর্জাতিক নারী দিবস" → নারীর প্রতি শ্রদ্ধ্যার্ঘ

০৮ ই মার্চ, ২০১৫ রাত ১২:০৮



"আমার চোখে অবাক বিস্ময়"

৮ই মার্চ। ক্যালেন্ডারের পাতায় সাদামাটা আর পাঁচটা দিনের মতোই। কিন্তু তাৎপর্য বিবেচনায় এই দিনটি স্বকীয়তায় ভাস্বর। "আন্তর্জাতিক নারী দিবস"।
১৯৭৫ সালে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষনা করা হয়। নারীর সম্মান, মর্যাদা, সমাজে তাদের গ্রহণযোগ্যতা, কর্মক্ষেত্রে তাদের সহাবস্থান, আমাদের জীবনে চলার পথের সার্বক্ষণিক সঙ্গী এই সবগুলো বিষয়ই নারী দিবসের প্রতিপাদ্য।

তবে আজ আমি নারী দিবস নয় বরং শুধু নারী নামক আমার এই অবাক বিস্ময় নিয়ে লিখবো।

কবিতাঃ নারী
------------------- হৃদয় [আমার নাম কিন্তু B-) ]

তোমার জন্য দিনরাত্রি আর
রাত জেগে দেখি স্বপ্ন।
তোমার জন্য ঘাস ফুল আর
মুঠো ভরে আনি আলো।
তুমি বহতা নদী
আমি পিপাসার্ত
ঘুরেফিরি পেতে তোমার সান্নিধ্য।
সৃজন করি বিধাতা তোমায়
চেয়ে রয় ঘোর লাগা দৃষ্টি
নারী তুমি এক অবাক সৃষ্টি।

নারী তুমি বহমান নদী। তোমার প্রতিটি বাঁকে আমি খুঁজে পাই নতুন জীবন দর্শন। তুমিই কখনো মা, কখনো মেয়ে, কখনো বোন কিংবা জীবন সঙ্গীনী। এটা যতটা না বড় বিস্ময় তার থেকেও বিস্ময়কর যখন ভাবি একা তুমি কিভাবে পারো এতগুলো চরিত্র অবলীলায় চিত্রায়ন করতে।

কখনো মা হয়ে স্নেহের পরশ বুলিয়ে দাও। ভালোবেসে সযত্নে লুকিয়ে রাখো আমার যত ভুল। আমার সব অযাচিত অভিপ্রায় পূর্ণতা পায় তোমার কাছে। আর কেনই বা পাবে না। আমি যে তোমার নাড়ি ছেঁড়া ধন। তোমার রক্ত মাংস নিয়েই তো আমার বেড়ে ওঠা। তোমার আঁচল তলে খুঁজে পাই এক পরম সুখানুভূতি। মা তুমি যেন গ্রীষ্মের কাঠফাটা রোদে হঠাৎ বৃষ্টি। ভালোবাসি তোমায় মা। কিন্তু কখনো বলা হয় নি এ ভালোবাসার তীব্রতা কতো।

কখনো বা প্রিয় আদরের বোন হয়ে খুনসুঁটিতে ভরিয়ে রাখো আমায়। তোমার সব চাওয়া পূরণ করতে ওষ্ঠাগত আমার প্রাণ। তবু নিস্বার্থ ঐ চাহুনি আর কোমল হাতের স্পর্শের সাথে ওই আদর মাখা সুরে ভাইয়া ডাকের কাছে হার মানে সব কষ্টেরা। তোমার দশ্যিপনায় বুকের মাঝে অনুভব করি এক অদম্য প্রেম।

আবার তুমি আসো। আসো অন্য রূপে। তোমার জন্য হৃদয় মাঝে লালন করি পিতৃস্নেহ। তুমি যখন হও মেয়ে আমার, তোমার ওই মায়াময় মুখ আর আধো আধো বাবা ডাক, আমি জয় করবো বিশ্বভুবন। তোমার প্রতি পদক্ষেপে আমি বিছিয়ে দেই আমার হৃদয়। আমি ভালোবাসি তোমায়।

সুতীব্র তুমি আর তোমার উপস্থিতি। প্রতিটি মুহূর্তকে তুমি করে নাও তোমার। আমার চারপাশ আমার সত্ত্বা তুমিময়। জীবনের গতিময়তায় তুমি ছন্দসম। তোমার কাব্যিক ঐ স্পর্শ আমায় দান করে কবিত্ব। প্রেমময় তোমার তাড়নায় অনুভব করি বেঁচে থাকাটা। কখনো বা হয়ে রাজকন্যা কখনো বা রসুই ঘরের দক্ষ কারিগর। তুমি সামলে দিয়েছো জীবন। মানেহীন আমায় করেছো মহান। তুমি চিনিয়েছো সেই পথ যার গন্তব্য সাফল্য। তোমার হাত ধরেই আমার বিশ্বজয়। তুমি অর্ধাঙ্গিনী আমার। আমার মনের ঘরের পুরোটা জুড়ে তোমার অস্তিত্ব। অন্ধকারময় আমার মাঝে তুমি একরাশ আলোকছটা। নির্দ্বিধায় আমি স্বীকার করে নেই আমার মাঝে আমার আমিটা যতটুকু তুমি ঠিক ততটুকু। বেশি বৈকি কম নয়।

কিন্তু এ সমাজ কলুষতা, ধর্মান্ধতা আর অত্যাচারীর চাদরে মোড়া এক বিভীষিকার নাম। এর লোভাতুর চোখে তুমি ক্ষতবিক্ষত হও। ওদের পাষাণপ্রাণ কেঁপে ওঠে না। কতিপয় নরপশু যখন তোমার ওই শরীরটাকে খুবলে খায় সমাজ তখন নির্বিঘ্নে নিদ্রা যায় নতুবা আয়েশ করে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করে তোমার পরাজয়। ওরা বারবার করবে তোমায় অপদস্ত। সুযোগ খুঁজবে তোমার সতীত্বে কলঙ্ক অঙ্কনের। তোমাকে করতে চাইবে বিনোদনের খোরাক। কিন্তু ওরা জানে না এ যে শুধু তোমার নয় বিবেকের পরাজয়। মনুষত্বের গুমড়ে কেঁদে ওঠা। সময়ের বুকে মানুষের পশুত্ব বরণ।



কিন্তু দুর্ভাগ্য হলেও সত্য যে, তুমি যত বেশি এগুচ্ছো ততই তোমার জীবনে সংযোজিত হচ্ছে অত্যাচার-নির্যাতনের নতুন মাত্রা। শিক্ষা, পেশা, পরিবার সর্বক্ষেত্রে তুমি সম্মুখীন হও অধিকার আদায়ের তীব্র প্রতিদন্ধীতায়। তবু তুমি মাথা উঁচু রেখে করে চলো করে যাও বেঁচে থাকার সংগ্রাম। ওরা তোমায় চেপে ধরে, তুমি মুক্তির আনন্দ পাও ওরা পরাজয়ের। ওরা তোমায় ধর্ষন করে, তুমি বিচারের দাবিতে চিৎকার করো ওরা মুখ লুকোয় মুখোশের আড়ালে।

তুমি অজেয়। অপরিমেয় জীবন শক্তি তোমার মাঝে। আমি স্যালুট করি তোমায়। যতবার তোমায় দেখি ততবার নতুন করে তোমায় আবিষ্কার করি। তোমায় একটা অনুরোধ করি, তুমি শিউলি ফুল হয়ো না। যে ঝরে যায় দিনের শুরুতে। তুমি নির্মেঘ আকাশে একফালি চাঁদ হয়ে থেকো। ঝড়ো রাতে হয়ে দমকা বাতাস আর কোন রৌদ্দ্রজ্জল দিনে আমার ছায়াসঙ্গী হয়ে।

উৎসর্গঃ আমি জানি না আমার এই লেখাটা যাকে উৎসর্গ করবো তাকে উৎসর্গ করার উপযুক্ত হয়েছে কিনা। প্রিয় মনিরা আপু। আপুকে আমি দেখি নি শুধু তার কিছু লেখা আমি পড়েছি। কিছু মন্তব্য পেয়েছি। তার লেখায় কিছু মন্তব্য আমি করেছি। এটুকুই। তবুও আপু নামক সম্পর্কের যে শূন্যতা আমার আছে সেটা  প্রকট হয়েছে আপুকে সামুতে পেয়ে। ভালো থাকবেন আপু।

মন্তব্য ৪৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ১:০৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: নারীরা যে অবহেলিত, বঞ্চিত তার প্রমাণ এই আন্তর্জাতিক নারী দিবস। দিবসটা শুধু পালন করেই আমরা আমাদের দায়িত্ব শেষ করে বসে থাকি, কিন্তু এর প্রতিফলন খুব একটা দেখা যায় না। তাই এখনো আন্তর্জাতিক নারী দিবস পালন করতে হয়।
কবিতাটাও ভালো হয়েছে রাজপুত্র। যথেষ্ট আবেগ দিয়ে লিখেছেন পোস্ট। সহব্লগার মনিরা সুলতানাকে অভিনন্দন জানাচ্ছি।
নারী দিবসের তাৎপর্য সব পুরুষ গুরুত্ব সহকারে অনুবাধন করুক এটাই প্রত্যাশা করছি।

০৮ ই মার্চ, ২০১৫ সকাল ৯:২৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: ভাইয়া, বলবো না যে আমি বিশাল নারীবাদী, নারীদের জন্য সাংগঠনিক কাজে ওষ্ঠাগত প্রাণ। কিন্তু এটুকু বলতে পারি যে আমি অনুভব করি। একটা ঘটনা শেয়ার করি-
দুদিন আগে স্টেশনে ওভার ব্রিজে একটা পাঁচ ছয় বছরের মেয়ে আমার পা জড়িয়ে ধরে মাত্র দুটো টাকার জন্য। তার বাবা মা কোথায় জিজ্ঞেস করতে দূরে একটা চায়ের দোকানে আঙ্গুল তোলে। মেয়েটি বোবা। ভাইয়া ইচ্ছে করছিল ওর বাপের কানের নিচে একটা ঘুরায়ে দেই।
আর ব্রিজে বেশিক্ষণ দাঁড়িয়ে থাকায় এক ভদ্র সমাজের অধিবাসী বলেন - ক্যা কাররাহেহো। হাটো ইহাসে। মেয়েটি আমার পা জড়িয়ে আছে দেখে বলে- ধাক্কা দো।
আমরা এমনই। :(
ভালো থাকবেন ভাইয়া।

২| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৩:২৭

মনিরা সুলতানা বলেছেন: লেখা টা পড়ে কিছুক্ষন স্তব্ধ হয়ে বসে রইলাম ...।

প্রথমত নারী নিয়ে আপনার অবাক বিস্ময় এর সাথে শ্রদ্ধা মিশে আছে তা আমাকে মুগ্ধ করেছে /
নারীদের যে রূপগুলো আপনি এঁকেছেন সব রুপে ফিরে পেলাম নিজেকে ।
আপনার লেখার আবেগ ঠিক ছুয়ে গেল ।

আমি ব্যক্তিগত ভাবে এই নারী দিবসের যৌক্তিকতা দেখি না যদি প্রতিটা পুরুষ তার নিজের সম্পর্ক গুলোর প্রতি যত্নবান হয় , কিন্তু পর মুহূর্তেই ভাবি যাই হোক এই দিবসের নামে হলেও কিছুদিন নারীরা প্রাধান্য পাবে , এই ঘুনেধরা সমাজে ।

কবিতা ভাল লেগেছে ...।


উৎসর্গ লাইন দেখে তো সম্মানিত বোধ করছি রাজপুত্র

আপনি আপনার নিজ গুনেই যথেষ্ট উপযুক্ত হয়েছেন ,আমার মত একজন বাউন্ডুলে শখের লেখককে ধন্য করেছেন ।


আমরা লেখা র বন্ধনে আবদ্ধ হয়েছি ভাই
বাস্তবে আমার নিজের কোন ছোট ভাই না থাকলে ও কেউ কেউ বলে আমি নাকি বড় বোন হিসেবে পারফেক্ট কেউ কেউ তো হিংসে ও করে ।
আমি তাদের একটা কথা বলি

স্নেহ নিম্নগামী ...।।


অনেক অনেক ভাল থাকবেন রাজপুত্র
আপনার শ্রদ্ধা বোধ ভালোবাসা আপনার আবেগ কে ধারন করতে পারে
তেমনি একজন আত্মার আত্মীয় (সোল মেট ) জীবন কে ধন্য করুন ।

শুভ কামনা নিরন্তর ............


০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১০:১৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: নিজের স্কিলের উপর সন্দিহান।
আঁধ ঘন্টা হয়ে গেল কিন্তু প্রতিউত্তর খুঁজে পেলাম না। :(

ভালো থাকবেন আপু।

০৮ ই মার্চ, ২০১৫ দুপুর ১২:৪৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: আমি আবেগ প্রকাশে আনাড়ী। ও আমার কম্মের না। কিন্তু ইদানিংকাল মনে হয় ব্যতিক্রম হচ্ছে বিশেষত আপনার মন্তব্যে তা মনে হলো। ভালো লক্ষণ। :)

আমার লেখায় যে আপনি নিজেকে নিজের সত্ত্বাকে কিছুটা হলেও খুঁজে পেয়েছেন, আমি ধন্য।

//উৎসর্গ লাইন দেখে তো সম্মানিত বোধ করছি রাজপুত্র//
আপনাকে উৎসর্গ করতে পেরে আমার নিজের অনেক ভালো লাগছে। আপনার মধ্যের বাউন্ডুলে শখের লেখক সত্ত্বাটাকে কিছু দিতে পেরে ভালো লাগছে।

আপু হিসেবে আপনার পারফেকশন আমার উল্টামি এন্ড পাল্টামি মূলক কার্যকলাপ ব্যাপকভাবে উৎসাহিত করছে। ;)

সোল মেট :( হুম লেত'স সি।
ভালো থাকবেন। অনেক অনেক ভালো লাগা, ভালোবাসা আর শুভ কামনা জানবেন।

৩| ০৮ ই মার্চ, ২০১৫ সকাল ৮:৩২

আরণ্যক রাখাল বলেছেন: সম্মান জানানোর বিশুদ্ধ উপায়

০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১০:২৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: হুম। ধন্যবাদ আরণ্যক। :)
পাশে থেকে নিয়মিত মতামত দেওয়ায় কৃতজ্ঞতা।
ভালো থাকবেন। নিরন্তর শুভ কামনা।

৪| ০৮ ই মার্চ, ২০১৫ সকাল ৯:৪১

সোহানী বলেছেন: অসাধারন রাজপুত্র। সত্যিই সন্মানীত বোধ করছি। আমি বিশ্বাস করি মেয়েদের প্রতি আপনাদের চিন্তা চেতনার আমূল পরিবর্তন হয়েছে .... এবং আমি স্বপ্ন দেখি দেশের আনাচে কানাচে সব পুরুষদেরই এমন পরিবর্তন হবে এবং এক সময় কোন মেয়েই আর ভায়োলেন্সের স্বীকার হবে না.........

++++++++++

০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১১:৩০

দিশেহারা রাজপুত্র বলেছেন: ধন্যবাদ সোহানী। পরিবর্তনটা হয়েছে, হচ্ছে কিন্তু সমাজবাদীরা স্বীকার করে না। তারা নারীদের দেখতে চায় আবদ্ধ ঘরের মাঝে ভৃত্যরূপে। তাদের ইচ্ছের কাঠপুতুল হিসেবে।
আপনাকে সম্মানিত করতে পেরেছি জেনে ভালো লাগছে। ভালো থাকবেন। নিরন্তর শুভ কামনা।

৫| ০৮ ই মার্চ, ২০১৫ সকাল ৯:৪৩

শায়মা বলেছেন: অনেক অনেক অনেক শুভেচ্ছা আর দোয়া তোমার জন্য এমন দিনে লেখার জন্য!

০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১১:৩৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: আপু তোমাকেও অনেক অনেক ধন্যবাদ। :) ভালো থেকো। শুভ কামনা।

৬| ০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১০:৪৩

বশর সিদ্দিকী বলেছেন: অসাধারন ভালো লাগলো। লেখাটা ফেসবুকে কপি করার লোভ সংবরন করতে পারলাম না। লেখকের কাছে সেই জন্য ক্ষমা প্রার্থি।

০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১১:৫১

দিশেহারা রাজপুত্র বলেছেন: ভালো লেগেছে জেনে ভালো লাগল আর শেয়ার করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন। :)



উল্লেখ্যঃ বিশেষ বিবেচনায় আপনাকে ক্ষমা করা হলো। ;)

৭| ০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১১:০১

তাহসিনুল ইসলাম বলেছেন: ভালো লিখেছেন।

০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১১:৫৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৮| ০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১১:১৪

কাবিল বলেছেন: তুমিই কখনো মা, কখনো মেয়ে, কখনো বোন কিংবা জীবন সঙ্গীনী। এটা যতটা না বড় বিস্ময় তার থেকেও বিস্ময়কর যখন ভাবি একা তুমি কিভাবে পারো এতগুলো চরিত্র অবলীলায় চিত্রায়ন করতে।

খুব সুন্দর কথা, অনেক ভাল লাগল।
কবিতাটাও সুন্দর হয়েছে।

"আন্তর্জাতিক নারী দিবস" সফল হোক।
অনেক অনেক ধন্যবাদ।

০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১১:৫৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: "আন্তর্জাতিক নারী দিবস" সফল হোক। এই কামনা আমারও। আপনার ভালো লেগেছে জেনে নিজের অনেক ভালো লাগছে। ধন্যবাদ। শুভ কামনা।

৯| ০৮ ই মার্চ, ২০১৫ সকাল ১১:৩৩

সুফিয়া বলেছেন: জানিনা কিভাবে বলব। তবে নারীকে তার যোগ্যতম আসনে আবিস্কার করেছেন এজন্য আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভাষার গাঁথুনি কিংবা ভাবের প্রকাশ যেদক থেকেই হোক না কেন, নারীদের নিয়ে কিছু লিখলেই সেটাকে নারীবাদি লেখা হিসেবে সীমাবদ্ধ করে ফেলা আজকাল কিছু মানুষের স্বভাবজাত বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে। সেটাকে উপেক্ষা করে এত সুন্দর, বাস্তবধর্মী একটি লেখা উপহার দিয়েছেন। সেজন্য আর একবার ধন্যবাদ আপনাকে।

০৮ ই মার্চ, ২০১৫ দুপুর ১২:০৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য অনিঃশেষ ভালো লাগা। অনুপ্রেরণা পেলাম। সীমাবদ্ধতা মানুষের লেখার নয়। ভালো থাকবেন।

১০| ০৮ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৩০

নাহিদ রুদ্রনীল বলেছেন: নারী দিবস একটি দিনের মধ্যে সীমাবদ্ধ না থেকে নারীর ন্যায্য অধিকার আদায় হবে এই কামনা করি। নারীরা এখনোও অবহেলিত, নিপীড়িত।

ভালো লাগলো আপনার লেখা।

০৮ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৩৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: সে জন্য মুখ্য ভূমিকা রাখতে হবে নারীদেরই। আপনার ভালো লেগেছে জেনে আমার নিজের অনেক ভালো লাগছে। ভালো থাকবেন। শুভ কামনা।

১১| ০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: পোষ্ট ভাল লাগর

০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৪৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন। শুভ কামনা রইল।

১২| ০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:২১

মারুফ মুনজির বলেছেন: আজ অফিসে এসে ১০ টার মতো পত্রিকা পড়লাম, আজ নারী দিবস হিসেবে নারীদের নিয়ে প্রচুর লেখা, গবেষনা রিপোর্ট প্রকাশিত হয়েছে, সফল নারীদের গল্পও প্রকাশিত হয়েছে অনেক, তার মধ্যে বনিক বার্তার প্রধান নিউজটা আমার ভালো লেগেছে, বাংলাদেশের সফল ১০ নারীর জীবন নিয়ে রিপোর্ট, এই রিপোর্ট পড়ার পর কিছু প্রশ্ন মাথায় এসেছে যা আমি নিউজ পরে জানতে পারিনি, জানা থাকলে জানিয়ে কৃতজ্ঞ করবেন
১.এই সফল নারীরা কি বিয়ে করেছেন, তাদের স্বামীদের পেশা কি, তাদের দাম্পত্য সম্পর্ক কেমন ছিলো, এসব নারীরা কিভাবে এই সম্পর্ক ম্যানেজ করতেন, তাদের স্বামীদের কি ভুমিকা ছিলো, সেটা কতটা ইতিবাচক কতটা নেতিবাচক, নেতিবাচক হলে কিভাবে ম্যানেজ করেছেন। মোট কথা পারিবারিক জীবন কেমন ছিলো।
২. এসব নারীরা পরিবারে কিভাবে সময় ম্যানেজ করতেন, এদের কয়টা করে ছেলে মেয়ে রয়েছে, তাদের সন্তানরা কি কি করেন, তাদের সন্তানরা কি ভালোভাবে গড়ে উঠেছে নাকি স্পয়েল হয়েছে, যদি ভালোভাবে প্রতিষ্ঠিত হয়ে থাকে তাহলে কিভাবে সেটা ম্যানেজ করেছেন, এই সন্তান লালন পালনে তাদের স্বামীদের কি ভুমিকা ছিলো।
৩. এই সফল নারীদের অর্থনেতিক হিসেব কেমন ছিলো, তাদের সম্পত্তি কিভাবে খরচ করেছেন।
৪. পরিবারে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতেন কিভাবে, স্বামী ও তার পরিবার এই পারস্পারিক দুই পরিবারের সদস্যদের সাথে কিভাবে সম্পর্ক ম্যানেজ করতেন।
৫. এই সকল সফল নারীদের কর্মক্ষেত্রের পরিবেশ কেমন ছিলো, তাদের কলিগদের কি ধরনের ভুমিকা ছিলো, এই পর্যন্ত উঠে আসায় তাদের কি কি চ্যালেঞ্জ ছিলো।
৬. এরা যদি কেউ অবিবাহিত বা ডিভোর্সি হয়ে থাকেন তাহলে তাদের এ পর্যন্ত জীবন কিভাবে পরিচালনা করেছেন।
৭. এই সফলদের জীবনের এই বেলায় এসে জীবন সম্পর্ক ধারনা কি, তারা কি জীবনে ভুল করেছেন, নাকি সঠিক করেছেন।

০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:০২

দিশেহারা রাজপুত্র বলেছেন: সফল নারীকে সংগায়িত করাটা বেশ দুরূহ। একজন সফল মা, সফল সঙ্গিনী এবং সমভাবে যদি কোন নারী বাইরের জগতেও সফল হয় তবেই সে সফল নারী। শুধুমাত্র বাইরের জগতে বা অর্থের মাপকাঠিতে নারীকে সফল বলা উচিত নয় শুধু নারী কেন কোন পুরুষো সফল পুরুষ হয় না। যেমন বাফেট নিঃসন্দেহে একজন সফল ব্যবসায়ী। কিন্তু তাকে সফল পুরুষ হতে হলে আরো কিছু ক্ষেত্রে সফল হতে হবে।
তাই একজন সফল নারী কথাটির মাঝেই উপরের প্রশ্নের উত্তর রয়েছে।
যেমন একজন ডিভোর্সড নারী তার বৈবাহিক জীবনে অসফল সো সে সফল নারী নয়।

বিঃ দ্রঃ সম্পূর্ণভাবেই আমার মস্তিষ্কপ্রসূত চিন্তা। মতভেদ হতেই পারে।

সফল মানে সফলই আংশিক বা কিছুক্ষেত্রে সফল বলে কিছু নেই।

১৩| ০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:৫৪

যুগল শব্দ বলেছেন:
ভেদাভেদহীন সুন্দর_মানবিক এক সমাজের স্বপ্ন দেখি!

অনেক ধন্যবাদ রাজপুত্র আপনাকে, ভালো থাকবেন।

০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:০৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: স্বপ্নটা আমারো। ভালো থাকবেন। শুভ কামনা।

১৪| ০৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৪৫

মনিরা সুলতানা বলেছেন: আপু হিসেবে আপনার পারফেকশন আমার উল্টামি এন্ড পাল্টামি মূলক কার্যকলাপ ব্যাপকভাবে উৎসাহিত করছে। ;

:)
দেখি বুঝতে পারেন কিনা এই হাসির মর্মার্থ ...

০৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:০৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: রবি ঠাকুর যেখানে ব্যর্থ নারী মন বুঝতে তো আমি কে হে? মেয়েদের হাসি সবসময়ই কনফিউজিং। আর যখন মুখের অভিব্যক্তি অদেখা তখনতো তা বোঝা স্কটল্যান্ডের বিশ্বকাপ জেতার মতো।

অনুমান করতে পারি।।
আমার উল্টামি এন্ড পাল্টামি মূলক কার্যকলাপ দেখার ও তা বাদরামিস্কেলে মাপার ইচ্ছা প্রকাশ। (সম্ভবত)

১৫| ০৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার লিখেছেন । আগেই পড়ে ফেলেছি আবার দেখলাম। বিশ্বনারীদিবস সফল হোক ।

০৮ ই মার্চ, ২০১৫ রাত ১০:১০

দিশেহারা রাজপুত্র বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই। আপনার ভালো লাগায় আমার নিজের অনেক ভালো লাগছে। ভালো থাকবেন।

১৬| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৮:০২

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: পড়ে মুগ্ধ হলাম রাজপুত্র!!!!! আর কি বলবো বুঝতে পারছি না... ! মনিরা আপুকে শুভেচ্ছা! এবং নারীকে নিয়ে আপনার চিন্তা- চেতনার মত সকল পুরুষের চিন্তা- চেতনা হোক এই প্রত্যাশায় ... ! নারীকে সম্মান/ শ্রদ্ধা/ স্নেহ দেয়ার জন্য আলাদা দিবসের প্রয়োজন নেই... শুধু দৃষ্টিভঙ্গির পরিবর্তন হোক......।

০৮ ই মার্চ, ২০১৫ রাত ১০:৩৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: মুগ্ধ হতেই হবে। রাজপুত্র বলে কথা। :)

আপনার প্রত্যাশা বাস্তবায়িত হোক। সেই কামনা রইল।
হ্যাঁ আসলেই **নারীকে সম্মান/ শ্রদ্ধা/ স্নেহ দেয়ার জন্য আলাদা দিবসের প্রয়োজন নেই... শুধু দৃষ্টিভঙ্গির পরিবর্তন হোক......। একমত।


ভালো থাকবেন। অনেক।

১৭| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:০৯

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ ঈপ্সিতা শুভেচ্ছার জন্য...

এটা ব্যাপক প্রশ্রয়ের হাসিঁ রে ভাই

*_* ^-^
শুভ কামনা।

০৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:৫৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: আমি কিন্তু ব্যাপক বাদর। সোজা মাথায় উঠবো কিন্তু। নট এদিক ওদিক। :)
তবে ভয়ের কিছু নাই। আমি হালকা পাতলা। ভারী না। ;)


আপু আমাকে তুমি করে বল্লেই খুশি হতাম। :)

১৮| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:১১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: নারীকে আমি ঠিক বুঝিনা ,
আবার কখনো মনে হয় বুঝি ।
নারীর হাসি অনেক কথা বলে
আবার হাসিটা অনেক কথা লুকায় ।

:) :)

একটা কবিতা দিয়া দিলাম :)

সকল নারীকে শুভেচ্ছা

০৯ ই মার্চ, ২০১৫ সকাল ৯:২২

দিশেহারা রাজপুত্র বলেছেন: হাসি! আর বইলেন না ভাইয়া। বড্ড যন্ত্রণাময়। বুঝিই না। :)

কবিতা আমি সবসময়ই পছন্দ করি। ধন্যবাদ কবিতার জন্য।

ভালো থাকবেন। নিরন্তর শুভ কামনা।

১৯| ০৯ ই মার্চ, ২০১৫ সকাল ৮:১৮

জাফরুল মবীন বলেছেন: ভালো লিখেছেন।

ধন্যবাদ আপনাকে।

০৯ ই মার্চ, ২০১৫ সকাল ৯:২৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: ধন্যবাদ মবীন ভাই। ভালো থাকবেন। নিরন্তর শুভ কামনা।

২০| ০৯ ই মার্চ, ২০১৫ দুপুর ১:৪৭

রোদেলা বলেছেন: প্রতিটা শব্দে শব্দে অসম্ভব ভালো লাগা ,নারী হয়ে জন্মে সবসময়ি সন্মানিত বোঢ করি।তুমি আজ তা আর একটু বাড়িয়ে দিলে রাজপুত্র।

০৯ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:১১

দিশেহারা রাজপুত্র বলেছেন: :)

ধন্যবাদ আপনাকে। আপনার ভালো লাগায় আমার সুখানুভূতি। ভালো থাকবেন।

২১| ০৯ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: সুন্দর একটি লেখা উপহার দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ

০৯ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: ধন্যবাদ আপু। ভালো থাকবেন। শুভ কামনা।

২২| ০৯ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৫৯

সুমন কর বলেছেন: উৎসর্গ এবং পোস্ট চমৎকার হয়েছে। লেখার কথাগুলোর সাথে সহমত।

০৯ ই মার্চ, ২০১৫ রাত ৯:১৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: ধন্যবাদ দাদা। ভালো আছেন?

আপনার কাছ থেকে প্রশংসা অনেক বড় প্রেরণা।
শুভ কামনা।

২৩| ০৯ ই মার্চ, ২০১৫ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:



ভালো লেখা।
অনেক আলাপ হয়েছে দেখছি।

নারীকে পশ্চিম সাথে রেখেছে, পুর্ব তাকে এখনো বুঝেনি।

০৯ ই মার্চ, ২০১৫ রাত ৯:২০

দিশেহারা রাজপুত্র বলেছেন: হা হা!! :)


ধন্যবাদ। ভালো থাকা হোক।

২৪| ১৬ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:০৭

হালিমা সাদিয়া বলেছেন: অনেকদিন পর, তাও পড়ে খুব ভালো লাগলো যে পাশে বসে থাকা পুরুষটিও নারীর কথা ভাবে :)
এত সুন্দর অনুধাবনের জন্য শ্রদ্ধা রইলো আপনার প্রতি।

"তুমিই কখনো মা, কখনো মেয়ে, কখনো বোন কিংবা জীবন সঙ্গীনী"- কথাটি খুবই সুন্দর। নারীর অবস্থানগুলো আপনি খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন।
আমি বলবো- তুমিই কখনো মা, কখনো মেয়ে, কখনো বোন কিংবা জীবন সঙ্গিনী। তুমিই আমার পাশে হেঁটে চলা আমারই মত মানুষ। :)

১৬ ই মার্চ, ২০১৫ রাত ৯:১০

দিশেহারা রাজপুত্র বলেছেন: এত সুন্দর অনুধাবনের জন্য শ্রদ্ধা রইলো আপনার প্রতি। ---
অনেক অনেক ধন্যবাদ। শ্রদ্ধা রইল আপনার প্রতি, প্রত্যেক নারীর প্রতি।

আমি বলবো- তুমিই কখনো মা, কখনো মেয়ে, কখনো বোন কিংবা জীবন সঙ্গিনী। তুমি আমার পাশে হেঁটে চলা আমারই মত মানুষ।
শেষ লাইনটা সত্যিই অসাধারণ।

সুন্দর মন্তব্যে মন ভালো করা অনুভূতি। ভালো থাকবেন। শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.