নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষায় মুক্তি, মুক্তিতে ভাষা

নাজমুল হক জুয়েল

মনে ও মননে রবীন্দ্রনাথ ও লালনকে ধারন করেছি তাই মানুষেই পরম ভক্তি।

নাজমুল হক জুয়েল › বিস্তারিত পোস্টঃ

নাসা স্পেস ক্যাম্প ফেব্রুয়ারি ২০১৪

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:১৫

বিভিন্ন দেশের ছাত্রছাত্রীদের জন্য আমেরিকা সরকার তাদের মহাকাশ গবেষণার বিষয়ে জানার সুযোগ করে দিয়েছে ইন্টারন্যাশনাল স্পেস ক্যাম্প আয়োজনের মাধ্যমে। আর বাংলাদেশের শিক্ষর্থীরাও বিভিন্ন ইংলিশ মিডিয়াম স্কুলের ছাত্রছাত্রীরা যাচ্ছে নাসা স্পেস ক্যাম্পে। আর বাংলাদেশের ছাত্রছাত্রীদের একটি বৃহৎ অংশ বাংলা মাধ্যম স্কুলগুলোতে পড়াশোনা করে। তারাও যাতে এ সুযোগ থেকে বঞ্চিত না হয় তাই হিমালয়ান স্পেস সেন্টার ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর পাশাপাশি বাংলা মাধ্যম স্কুল গুলো থেকেও আয়োজন করছে এই ট্যুর। শুধু ঢাকা নয় এই প্রথম দিনাজপুর, বগুড়া, রংপুর থেকেও শিক্ষার্থীরা যাচ্ছে নাসা ট্যুরে আমেরিকায়।

বাংলাদেশ থেকে যে সকল প্রতিষ্ঠান এই ট্যুর আয়োজন করছে তাদের প্রায় সকলেই বিভিন্ন দেশের প্রতিষ্ঠানের মাধ্যমে আয়াজন করছে এই ট্যুর। ফলে ট্যুরের একটা বড় অঙ্ক নিয়ে যাচ্ছে বিদেশী প্রতিষ্ঠান। হিমালয়ান স্পেস সেন্টার সম্পূর্ণ নিজেদের লাইসেন্স-এর মাধ্যমে ট্যুর আয়োজন করায় আগের চেয়ে অনেক কম খরচে ট্যুর করতে পারছে শিক্ষার্থীরা। ফলে নাসা ট্যুর চলে এসেছে মধ্যম আয়ের মানুষের হাতের নাগালে।

আগ্রহীরা যোগাযোগ করতে পারে ০১৯৭৮২১৯৫২৪ এই নম্বরে। জানতে পারে ট্যুর সম্পর্কিত বিভিন্ন তথ্য। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত যে কেউ-ই যেতে পারবে এই ট্যুরে অংশ নিতে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৭

সাইবার অভিযত্রী বলেছেন: ভাই একটা কথা জানতে চাই : মানুষ কি চাদে গেছে ?
পৃথিবীর কোন দেশের কি চাদে মানুষ পাঠাবার সামর্থ আছে ?
নাসা কি বর্তমানে চাদে লোক পাঠাতে সক্ষম ?

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪১

নাজমুল হক জুয়েল বলেছেন: ভাই আপনি যতটা জানেন এই বঙ্গে জন্মে আমিও ততটাই জানি। এর বেশি কিছু জানার ক্ষমতা কি বঙ্গবাসীর আছে ?
তাই চেষ্টা চালাতে পারেন যদি নাসায় গিয়ে বেশি কিছু শেখা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.