নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষায় মুক্তি, মুক্তিতে ভাষা

নাজমুল হক জুয়েল

মনে ও মননে রবীন্দ্রনাথ ও লালনকে ধারন করেছি তাই মানুষেই পরম ভক্তি।

নাজমুল হক জুয়েল › বিস্তারিত পোস্টঃ

আর্ন্তজাতকি স্পসে ক্যাম্পে প্রথমবাররে মত বাংলাদেশের অংশগ্রহণ

১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৪

গত ১৬ জুলাই ২০১৪ আন্তর্জাতিক স্পেস ক্যাম্পে অংশ গ্রহণের জন্য আমেরিকার নাসা-র উদ্দেশ্যে রওয়ানা হল বাংলাদেশী শিক্ষার্থীরা। আমেরিকার আলাবামায় অবস্থিত ইউএস স্পেস এন্ড রকেট সেন্টারে আগামী ১৯ থেকে ২৫ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক স্পেস ক্যাম্প। এই স্পেস ক্যাম্পে বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ৩৬টি দেশের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করবে।

প্রতি বছর ইংরেজি মাধ্যম স্কুলগুলো থেকে অনেক ছাত্রছাত্রী নাসা-র বিভিন্ন কেন্দ্রগুলোতে প্রশিক্ষণ ও ভ্রমণের উদ্দেশ্যে যায়। কিন্তু আন্তর্জাতিক স্পেস ক্যাম্পে এ বছরই প্রথম বাংলাদেশের ছাত্রছাত্রীরা অংশ গ্রহণ করতে যাচ্ছে। স্পেস ক্যাম্পে ছাত্রছাত্রীরা রোবট ডিজাইন ও ডেভেলপমেন্ট, রকেট ডিজাইন, ওয়াটার পিউরিফিকেশন, মিশন কন্ট্রোল সহ বেশ কিছু বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা ও প্রতিযোগিতায় অংশ নেবে।

ইউএস স্পেস এন্ড রকেট সেন্টার এর দক্ষিণ এশিয়ার স্পেস ক্যাম্প অ্যামবাসেডর আফরোজ আল মামুনের তত্ত্বাবধানে বাংলাদেশ থেকে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ছাত্র এলিন অংকন দেওয়ান ও দিনাজপুরের টিউলিপ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ছাত্র নাজিম শাহ মুন এই স্পেস ক্যাম্পে অংশ নেবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৪৬

বৃশ্চিক রাজ বলেছেন: আমার ব্লগে আপনার লিংক পেয়ে চলে এলাম। আমার ব্লগে ঘুরে যাওয়ার জন্য আপনাকে থ্যাকংস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.