নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

রাজনৈতিক এবং ধর্মীয় বিষয় নিয়ে দ্বন্দ্ব বেশি হয়

২১ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৯


সব চিন্তা-ভাবনার পরিবর্তন হলেও রাজনৈতিক এবং ধর্মীয় বিশ্বাসটা সহজে বদল হয় না। আপনার চেয়ে ১০-১৫ বছর বয়সের ছোট একজন আত্মবিশ্বাসের সাথে তার মতামত প্রকাশ করে যাচ্ছে। আপনি যখন বললেন, তোমারটা ভুল। তখনও তার ভ্রুক্ষেপ নেই। সে তার কথাতেই অবিচল। এমনকি সে আপনার রাজনৈতিক বিশ্বাস, ধর্মীয় বিশ্বাস নিয়ে কটাক্ষ করছে। আপনার কী করা উচিত, কী করা উচিত না; সেসব নিয়েও জ্ঞান দিচ্ছে। যদিও তার রসদ বেশি না। সে বড়জোর একটা রাজনৈতিক দলের শাসন দেখেছে, অথবা একটা ধর্ম সম্পর্কেই অবগত। অথচ আপনি তিন-চারটা সরকার দেখেও, ১৫-২০ টা ধর্ম সম্পর্কে জেনেও তার চাপার কাছে টিকতে পারছেন না। ইঁচড়েপাকাদের সাথে পারার কথাও না।

রাজনৈতিক কারণে হত্যা নতুন কিছু না। অহরহ হচ্ছেই। হত্যাকারীরা জানে তারা পার পাবে না। একদিন না একদিন ধরা পড়বেই। তবু কেন এমন করে? আমরা কি প্রদীপের পরিণতি দেখি নি? মিন্নির পরিণতি দেখি নি? একটু সেফ জোনে থাকলে কী হয়? এত এত প্রভাব-প্রতিপত্তি দিয়ে কী হবে যদি বিপদে না কাজে আসে? অর্থসম্পদ কি এরশাদ শিকদারকে বাঁচাতে পেরেছিল?

যখন শোনা গেল অমুক তো ধর্ম নিয়ে কটূক্তি করেছে। কী বলল, তা জানার দরকার নেই। হামলে পড়ছে একজনের ওপর। অথচ সে লোকের কোনো দোষ নেই। তাকে ফাঁসানো হচ্ছে। যদি সে কটূক্তি করেই থাকে, তার শাস্তি কি হামলা করা? এতে কি কটূক্তিকারীর মধ্যে সংশোধনী আসবে? আসবে না। বরং সে আরও সংক্ষুব্ধ হবে। ভালো লোক হামলে পড়লে না হয় মেনে নেওয়া যায়। মজার ব্যাপার, হামলাকারী ভালো লোক নয়। সে জীবনে ধর্মের পথে চলেনি। সে ব্যক্তিগত বা রাজনৈতিক ফায়দা লুটতে চায়।

কত রকমের মানুষই না আছে দুনিয়ায়। তবে জ্ঞানী লোকদের বিবেচনা অন্য রকম। তারা বয়স দিয়ে নয়, কাজ দিয়ে লোকের মূল্যায়ন করে। নিজের ভুল হলে মেনে নেয়। পাকনারা তা তো করেই না, বরং সেটা আরও ফুলিয়ে ফাঁপিয়ে আরও এগিয়ে নেয়। এতে হিতের বিপরীত হয় বেশি।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:১৫

কামাল১৮ বলেছেন: আমরা যদি তথ্য প্রমান ও যুক্তি দিয়ে বিষটাকে বুঝতে চেষ্টা করি এই সমস্যা অনেক কমে যাবে।

২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:২১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তথ্য, প্রমাণ ও যুক্তি দিতে হলে সে বিষয়টা নিয়ে তো ঘাঁটাঘাঁটি করতে হবে, পড়ালেখা করতে হবে। সেটা কয়জন করে? এখন লোকে না পড়েই জ্ঞানী।

২| ২১ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৫

রাজীব নুর বলেছেন: ধর্ম রাজনীতি দুটাই মানুষের জন্য ক্ষতিকর। অথচ এদুটাই মানুষের কল্যাণের জন্য সৃষ্টি হয়েছিলো।

২১ শে জুলাই, ২০২৩ রাত ১০:৩৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: হয়।

৩| ২২ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৩

অপু তানভীর বলেছেন: দুই চারটা সরকার দেখলেই যে একজনের চিন্তা ধারা সঠিক হবে কিংবা ২০/২৫টা ধর্ম সম্পর্কে জানলেই যে সে ধর্ম নিয়ে সঠিক কথা বলবে কিংবা বলতে পারবে সেটার নিশ্চয়তা কী?
অনলাইনে আসলেই সবাই সব থেকে বেশি বোঝে । এখানে কেউ কম বোঝে না। কিন্তু বাস্তবে আসলেই যে কে জ্ঞানী কে সঠিক জানে সেটা বোঝা মুস্কিল !

২২ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৪৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জ্ঞানী জনরা বলেন, বিদেশ ভ্রমণ করলে মন বড় হয়। কেউ যদি এক জায়গায় থাকে, তার চিন্তা এক জায়গায়ই সীমাবদ্ধ থাকে। বহু জায়গায় গেলে যাচাই-বাছাইয়ের সুযোগ থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.