নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

সহশিক্ষা-নারীর চাকরির বিরোধিতা

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১৭


একটা সময় নারীরা ঘরের বাইরে বেরোতে পারত না, উচ্চশিক্ষা গ্রহণ করার সুযোগ ছিল না৷ধর্মের নামে দমিয়ে রাখা হয়েছে। অথচ ধর্মে এ ধরনের বিধিনিষেধ থাকার কথা না। এখন দিন বদলেছে। নারীরা যথেষ্ট সচেতন। তারা নিজেদের অধিকার বুঝতে শিখেছে। আগে যেমন সাত চড়ে রা বেরোত না, এখন উল্টো আঘাত করতে জানে। মুখ বুঝে অন্যায় সহ্য করে না।

নারীরা এখন বিমান চালায়, গাড়ি চালায়। তারা ডাক্তার, ইঞ্জিনিয়ার হয়ে দেখিয়েছে সুযোগ পেলে তা কী করতে পারে। প্রধানমন্ত্রীসহ দেশের নেতৃত্বস্থানীয় অবস্থানে গেছে তারা নিজের যোগ্যতায়। দেশের অর্থনীতির খুঁটি হয়ে দাঁড়িয়েছে।

এই যে নারীদের এগিয়ে যাওয়া; এসবের পেছনে বাধা ছিল, বাধা আছে, বাধা থাকবে। সম্প্রতি এক ক্রিকেটার সহশিক্ষা এবং নারীদের চাকরির বিরোধিতা করে ভাইরাল। তার সপক্ষে বহু মানুষের অবস্থান দেখে মনে হয় নারীদের নিয়ে অনেকের মনোভাব এখনও বেগম রোকেয়ার সময়েই পড়ে আছে। এরা নারীদের ঘরবন্দী করে রাখতে চায় এ ভেবে যে, যখন ঘরে থাকবে, পড়ালেখা করে চাকরির সুযোগ পাবে না, তখন এদের যা খুশি তাই করা যাবে।

যাদের অর্থসম্পদ আছে, তারা না হয় স্ত্রীদের ঘরবন্দী করে চলতে পারল, কিন্তু যাদের একজনের উপার্জনে সংসার চলে না, তারা কেমনে চলবে? দেশের গার্মেন্টস সেক্টরে যে লাখ লাখ নারীশ্রমিক, তারা ঘরে চলে গেলে দেশের অর্থনীতির কী দশা হবে?

নিজেদের প্রয়োজনে লোকে ধর্মকে ব্যবহার করে। যে লোকটা সুদের বিরোধিতা করছে, সে ধুমসে ঘুষ খাচ্ছে। যে স্ত্রীর অধিকার দেয়নি, দেখা যায় সে বহুবিবাহকে সমর্থন করছে। অথচ নিজের বাপ-বোনজামাইকে আবার সে সুযোগ দিচ্ছে না।

খেলাধুলার মাধ্যমে অর্থ উপার্জন কতটুকু ধর্মসম্মত? অথচ সে ব্যক্তিই নারীদের নিয়ে বিরাট বিরাট ভাষণ দিচ্ছে। মনে হয় দুনিয়ায় যত অনিষ্ট সব নারীদের কারণে। এই যে চুরি, খুন, ধর্ষণ- সব বোধহয় নারীদের কারণে। এসব নিয়ে এদের কাউকে কথা বলতে দেখা যায় না।

সহশিক্ষা বা একসঙ্গে চাকরিতে নারী অপরাধী হলে, যে অপরাধ সংগঠিত হয়, তা তো কেবল নারী একা করে না, পুরুষও করে। না কি পুরুষতান্ত্রিক সমাজে অকাজ করলেও পুরুষ দায়মুক্ত?

অবশ্য এ সমাজে অনেক মানুষই আছে যারা ধর্ষণের জন্য নারীর পোশাককে দায়ী করে। এ শ্রেণি যে নারীদের প্রতি এমন বিদ্বেষ পোষণ করবে; এটা তো স্বাভাবিক। ধর্মীয় জ্ঞানের অভাবে এরা এমন করে না কি অতি জ্ঞানে এমন করে, বোঝা যায় না। ধর্মের নামে যত অবিচার সবই সমর্থন করে এরা। এরা সমকামিতার বিরোধিতা করে অথচ মাদ্রাসায় শিশু বলাৎকার নিয়ে এদের মুখে রা নেই। ধর্মের লেবাস পরলে সব অন্যায় জায়েজ হয়ে যায়?

অন্যায় অন্যায়ই। সে স্কুল-কলেজ-মাদ্রাসা যেখানেই হোক। স্কুল-কলেজে অন্যায় হলে সমর্থনে কেউ থাকে না। অথচ মাদ্রাসায় কিছু হলেও স্কুল-কলেজের প্রসঙ্গ তুলে মাদ্রাসার অন্যায় জায়েজ করা হয়। যদিও দুটো পড়ার ধারা এক না। একটা জাগতিক, আরেকটা পারলৌকিক।

বাংলাদেশ নিশ্চয়ই আফগানিস্তান হয়ে যাবে না। তবুও মনে হয় দেশটা খুব একটা পিছিয়ে নেই। সুযোগ পেলে এরা যে আফগানিস্তান বানিয়ে ফেলবে, সে কথা বলাই যায়। উচ্চ শিক্ষিত লোকজন যখন ধর্মান্ধদের প্রশ্রয় দেয়, তখন ভয়টা বেশি হয়।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৪২

নতুন বলেছেন: ভন্ডামী আমাদের দেশের ১ নং রোগ।

দেশে মানুষ সুদ খাবে, দূনিতি করবে, মানুষকে কস্ট দেবে, দাম বাড়াবে, নিজের সুবিধা মতন সব কাজ করবে।

কিন্তু মুখে ধর্মের কথা বলবে কারন শেষ বয়সে তওবা করে সহী হয়ে যাবে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তা তো আছেই। তারচেয়েও বড় সমস্যা নারীরা। তারা কেন উচ্চ শিক্ষিত হবে? তারা কেন চাকরিবাকরি করবে? তাদের কাজ তো ঘরে থেকে পুরুষদের মনোরঞ্জন করা।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:২৬

নতুন বলেছেন: ধর্ম বড় কথা না। বড় কথা হইলো নারীদের নিয়ন্ত্রনে রাখা।

দেশে এখন অনেক নারীই আপাদমস্তক বোরকা পড়ে।

তারা কি সবাই ৫ ওয়াক্ত নামাজ পড়ে?

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: নারীদের নিয়ন্ত্রণে রাখার জন্যই এত নিয়মনীতি।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২৪

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের ক্রিকেট প্লেয়ার, সে আবার জ্ঞানের ভান্ডার? ইহা লিলিপুটিয়ান।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কাঠমোল্লা।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:


পোষ্টে কবরের ছবি কেন? কবরের যায়গা বিক্রয়ের সেলসসম্যান হয়েছেন নাকি?

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কাঠমোল্লারা দেশটাকে কবরস্থান বানাতে চাচ্ছে।

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:৫৯

নাহল তরকারি বলেছেন: ০১। একজন মানুষের জন্য শিক্ষা গ্রহন করা বাধ্যতামূলক। সবাইকে শিক্ষা নিতে হবে। এটা ইসলামের আইন। নারী শিক্ষা গ্রহনের জন্য সমাজকে এগিয়ে আসতে হবে। নারীর জন্য শিক্ষার পরিবেশ দিতে হবে। বাসে হয়রানি, ইভটিজিং সহ আরো অনেক সমস্যা আছে, যেগুলো সমাধান করতে না পারলে, নারীর জন্য শিক্ষার উপযুক্ত পরিবেশ হবে না।

০২। ইসলামে বলেছে। নারী মন চাইলে চাকরি করতে পারে। আবার নাও করতে পারে। এটা তার ব্যাক্তিগত স্বাধীনতা। কোন নারী যদি চাকরি না করে, তাহলে তাকে ছোট করা যাবে না। আবার নারী যদি চাকরি করাকে বেজাল মনে করে তাহলে সে চাকরি করবে না। তবে বউ কে বাজার করে খাওয়ানো। তাকে কাপড় দেওয়া। অসুস্থ হলে চিকিৎসার ব্যাবস্থা করা। বাসায় বউ আর জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা স্বামীর জন্য ফরজ।

০৩। আমাদের নবী জন্মের সময় নারীদের ভোগ্য পন্য হিসেবে দেখা হতো। তাই খারাপ ছেলেদের কুদৃষ্টি থেকে বাচানোর জন্য তাদের কে পারফেক্ট ভাবে জামা কাপড় পড়তে হতো। বর্তমানে সব ছেলেরা খারাপ না। অধিকাংশ ছেলে মেয়েদের সম্মান করে। তাদের সাথে মিষ্টি করে কথা বলে। কিন্তু কিছু কিছু ছেলে আছে এখনো শয়তান। সে সব শয়তান পুরুষদের কুনজর থেকে বাচানোর জন্য বোরকা পড়া দরকার। এতে করে ইভটিজার ও ধর্ষকদের নজরে সে সহজে পড়বে না।

০৪। কোন এক বিচারে হযরত মুহাম্মদ (সাঃ) বলেন “আমার মেয়েও যদি দোষী হতো। আমি তারও বিচার করতাম। তাকেও আইন অনুযায়ী বিচার করতাম।” এই কথার মানে কি? যে অপরাধ করছে সে অপরাধী। হউক সে এমপির ছেলে, হউক সে মাদ্রাসার হুজুর। অপরাধ করলে সে শাস্তি পাবে।

০৩।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ওই কাঠমোল্লার চেয়ে আপনার ধর্মীয় জ্ঞান হাজারগুণ বেশি।

৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৫২

শূন্য সারমর্ম বলেছেন:



সাকিব দেশের ধর্মীয় সংগঠনগুলায় পদ পায়নি?

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মসজিদের ইমাম হিসেবে অচিরেই নিয়োগ পাবে।

৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: নারীদের সম্মান করতে হবে। শ্রদ্ধা করতে হবে। কারণ নারীরা হচ্ছেন ধরনী। আর ধরনীর মধ্যেই আমাদের বসবাস।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বুঝলাম।

৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৫

বাউন্ডেলে বলেছেন: নারী সকল সফলতা ও সমস্যার মুল।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: প্রদীপের নিচে অন্ধকার তো থাকেই।

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:১৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আজকাল দেখা যাচ্ছে মুর্খ গুলার পাশাপাশি উচ্চ শিক্ষিতগুলাও ধর্মান্ধ কম না।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আসলেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.