নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

পুরোনো চাল ভাতে বাড়ে

২৭ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২৭


গতকাল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। জয়ে বড় অবদান রেখেছেন ৩৬ বছর বয়সি অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। কয়েকদিন আগেও যিনি দলে ব্রাত্য ছিলেন। বিশ্বকাপে শ্রীলঙ্কা যখন অভিজ্ঞতার ঘাটতি টের পেল, ম্যাথিউসকে উড়িয়ে আনল। ফলও পেল হাতনাতে।

বাংলাদেশের হেড কোচ চন্দ্রিকা হাথুরুসিংহের পরিকল্পনা ছিল শতভাগ ফিট খেলোয়াড়দের দলে রাখা। পরিকল্পনামাফিক দল গুছিয়েছেন, বাদ দিয়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদকে। হঠাৎ দলে সুযোগ পেয়ে শতভাগ কাজে লাগিয়েছেন রিয়াদ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৬, এরপর ভারতের বিপক্ষে করেছেন দারুণ সেঞ্চুরি। দল হারলেও তিনি বুড়ো হাড়ের ভেলকি দেখিয়ে দিয়েছেন। জানান দিয়েছেন এখনও ফুরিয়ে যাননি।

বাংলাদেশ দলটাকে নিয়ে নানা পরিকল্পনা চলছে অনেকদিন ধরে। হাথুরুসিংহের শতভাগ ফিট খেলোয়াড় নেওয়ার উদ্যোগ খারাপ ছিল না। তবে উনার বোঝা উচিত ছিল এমন পরিকল্পনা হুটহাট নেওয়া ঝুঁকিপূর্ণ। বিশেষ করে বিশ্বকাপের আগে তো একদমই উচিত হয়নি। বাংলাদেশ দলে ফিটনেসের পাশাপাশি অভিজ্ঞতাও অতি জরুরি।

মেহেদী হাসান মিরাজ ভালো ফর্মে ছিলেন বিশ্বকাপের আগে। হঠাৎ ছন্দপতন। বারবার পজিশন পরিবর্তনের খেসারত দিতে হচ্ছে। বেচারা কিছু বলতেও পারেন না। মামা-চাচা কেউ তো বোর্ডে নেই।

ছেলেবেলার কোচের কাছে প্রশিক্ষণ নিতে হেড কোচের কাছ থেকে ছুটি নিয়ে ঢাকায় এসেছিলেন সাকিব। অনেকটা যুদ্ধের মাঠে সৈনিকদের রেখে দলপতির প্রশিক্ষণে যাওয়া। দল যেখানে একদম ভালো করছে না; এমতাবস্থায় ঢাকায় আসা ভালো চোখে দেখা হচ্ছে না। মিরপুরে দর্শকদের ভূয়া, ভুয়া দুয়োধ্বনি তারই প্রমাণ। ছুটির একদিন বাকি থাকতেই কলকাতায় ফিরে গেছেন সাকিব।

দেশসেরা ক্রিকেটার ঠিক আছে, কিন্তু দর্শকদের মনস্তত্ব না বুঝতে পারলে বিপদ। ফিটনেসের কারণ দেখিয়ে তামিমকে সরানো নিশ্চয়ই অস্বস্তিতে ফেলেছে সাকিবকে? যদিও বলা হচ্ছে তামিম নিজেই খেলতে চাননি। কিন্তু এটা তো ঠিক তার পজিশন বদলানোর কথা বলায় জেদ করে বলেছেন খেলবেন না। আহা বেচারা, অভিমানের মূল্য পেলেন না। বুঝতেই পারলেন না তিনি এতদিনে দলে অগুরুত্বপূর্ণ হয়ে গিয়েছেন। ভাইকেও সরানো হলো, অভিমানে পদত্যাগ করলেন চাচাও।

বাংলাদেশ সেমিফাইনালে যেতে পারত না এ দল নিয়ে। তামিমকে রাখলেও, না রাখলেও এমন ভরাডুবি অবশ্যম্ভাবী ছিলই। তামিমকে না রেখে আরও কলঙ্ক কাঁধে নিলেন সাকিব। শোরুম উদ্বোধন করে টাকা-পয়সা কামানো যায় বৈকি, কিন্তু জনপ্রিয়তা ধরে রাখতে মাথাটাও খাটাতে হয়।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৮

অপু তানভীর বলেছেন: টেনশন নেওয়ার কারণ নেই । সামনে একটা ম্যাচ জিতলেই পাব্লিক আবার সব ভুলে যাবে । এমন কি বিশ্বকাপে আর একটা ম্যাচ না জিতলেও, পরে জিম্বাবুয়ের সাথে মিরপুরে একটা ম্যাচ জিতলেই সব মাফ হয়ে যাবে !
সাকিবেরও জনপ্রিয়তা কমবে না। এখন যারা ওকে গালি দিচ্ছে তারাই বাহবা দিবে । অতীতে এমন অনেক হয়েছে । সামনেও হবে !

আর বাংলাদেশ দল (তামীম সহই) বিশ্বকাপ সেমিফাইনালে খেলবে - এমনটা যারা আশা করে বোধ করি তাদের ভেতরে বাস্তবতার ঘাটতি আছে ।

২৭ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৫৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তামিমের ভালো একটা ভক্তশ্রেণী আছে। এরা বোধহয় সারাজীবনই সাকিবকে গালি দিয়ে যাবে। ইতিমধ্যে তার নাম দিয়ে দিয়ে শোরুম হাসান।

২| ২৭ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৯

বাউন্ডেলে বলেছেন: দেশের ক্রিকেট নাজুক অবস্থায় পড়েছে- কর্মকর্তা,সাবেক ক্রিকেট স্কলারদের দুরদর্শিতার অভাবের কারনে। এরা উত্তরসুরি তৈরী করতে পারেনি।

২৭ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:০০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: অনেক মেধা নষ্ট করতে উস্তাদ এরা।

৩| ২৭ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে ক্রিকেট খেলা বন্ধ করে দেওয়া দরকার।
যারা ক্রিকেট খেলে তারা মূলত টাকা এবং ফেমাস হুয়ার জন্য খেলে। দেশের জন্য খেলে না। যদি বলা হয় যারা ক্রিকেট খেলবে তারা কোনো টাকা পাবে না। তাহলে কেউ ক্রিকেট খেলবে না।

২৭ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:১০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: খেলাধুলা বিনোদনের একটা অংশ। আমরা বেশি মাথা ঘামাই এসব নিয়ে।

৪| ২৭ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কোন সংস্হার হেড ৩ বৎসর বা এক টার্মের বেশী
রাখা উচিৎ নয় ।

..............................................................................
দুর্নীতি বাসা করে , অহংকার আকাশচুন্বী হয়, চামচা দ্বারা
পরিবেষ্টিত থাকার কারনে প্রকৃত সত্য জানতে পারেনা
জানার চেষ্টাও করেনা ।
যেমন : ফুটবল , ক্রিকেট ।

২৭ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ঠিক।

৫| ২৭ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:১৯

সোনাগাজী বলেছেন:



আপনি বর্তমানে কি করছেন, ব্লগারদের জানতে দিন; আপনার সম্পর্কে ব্লগারেরা চিন্তিত থাকেন।

২৭ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: লিখব।

৬| ২৭ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৪

জ্যাক স্মিথ বলেছেন: মাহমুদুল্লাহ একজন জাত ব্যাটসম্যান সে অবশ্যই তিন নাম্বার পজিশনে খেলার যোগ্য, অথচ তাকে নামানো হয় ৭/৮ এ!! সে অন্য যে কোন দলে থাকলে আজ বিশ্বমানের ব্যাটাসম্যানের ব্যাটসম্যান হিসেবে পরিচিতি পেতো। ওর ক্যারিয়ারটাই ধ্বংস করে দিয়েছে বিসিবি। বাঙালীদের আসলে মাইন্ডসেটেই সমস্যা, এরা চিন্তা করে শুরুতেই ধ্বস নামবে তারপর মাহমুদুল্লাহ এসে টেনেটুনে ২০০+ রান করবে। এই যদি হয় অবস্থা তাহলে দল জিতবে কি করে?

কাল নেদারল্যান্ডের সাথেও হরবে যদি মাহমুদুল্লাকে উপরের দিকে না খেলায়।

২৭ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মাহমুদুল্লাহ-মিরাজদের ঠিকমতো ব্যবহার করা হয়নি। বিসিবির কর্তাব্যক্তিরা বুঝতেই পারে না কী করা উচিত। টপ অর্ডারকে মিডল অর্ডারে, মিডল অর্ডারকে টপ অর্ডার, লোয়ার অর্ডার- এসব করতে করতে দিশেহারা। কাকে কোন পজিশনে খেলাবে, এটা আগে থেকে সেট করতে হবে। সে মতো খেলোয়াড়দের প্রস্তুত করতে হবে।

৭| ২৭ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০১

ঢাবিয়ান বলেছেন: সাকিবের শোরুম উদ্বোধন বা বিজ্ঞাপন করার বিষয়ে অযথাই ট্রুল হয়। সব দেশের ক্রিকেটাররাই এভাবে বারতি উপার্যন করে থাকে। এটা দোষনীয় কিছু নয়। যেটা দোষনীয় সেটা হচ্ছে তার চাটূকারিতা, বেয়াদপি ও ক্যপেটেন হিসেবে চুরান্ত ব্যার্থতা। তবে সাকিবকে এরকম বানিয়েছে বিসিবি।

২৭ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এবার বড় ধরনের বোকামি করেছে সাকিব। তামিমের সাথে তার দ্বন্দ্বের বিষয়টা প্রকাশ্যে চলে এসেছে।

৮| ২৭ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:২৪

জ্যাক স্মিথ বলেছেন: তামিম এতবছর দেশের ক্রিকেটকে সার্ভিস দিয়ে গেলো, দেশের সেরা ওপেনার অথচ তার সাথে ভয়ঙ্কর অবিচার করেছে বিসিবি, তাকে অন্তত সম্মানজনক বিদায়টা নেয়ার সুযোগ দেয়া উচিৎ ছিলো। শুকনো মুখে তামিম যখন বললো, আপনারা আমাকে ভুলে যাইয়েন না, তখন আমার খুব খারাপ লেগেছিলো, সম্মানজনক বিদায়টা নেওয়ার সুযোগও তার হলো না। যারা যোগ্যদের সম্মান দিতে জানে না সেই দেশের ক্রিকেটের উন্নতি আর হবে না।

২৮ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:১৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সেদিক থেকে মাহমুদুল্লাহ রিয়াদ ভাগ্যবান। সম্মানজনকভাবে বিদায় নিতে পারবে।

৯| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৫১

জ্যাক স্মিথ বলেছেন: যা ভাবছিলাম তাই, আজকে নেদারল্যান্ডের সাথে ভরাডুবি হইছে। =p~

০৩ রা নভেম্বর, ২০২৩ সকাল ৮:৫৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: গত ২ দশকের মধ্যে সবচেয়ে লজ্জাজনক অবস্থায় আছে দল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.