নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

অগ্নিসংযোগকারীদের আত্মীয়স্বজনেরা কি পথেঘাটে চলাচল করে না?

০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪০


২৮ অক্টোবরের পর থেকে সারাদেশে দফায় দফায় অবরোধ চলছে। লোকজন মানছে না, তাই গাড়িতে অগ্নিসংযোগ করা হচ্ছে। গতকাল রাজধানীর তাঁতীবাজারে, বনানীর কাকলি পুলিশ ফাঁড়ির সামনে, শ্যামলিতে, ঝিগাতলায়, মিরপুরে বাসে আগুন দেওয়া হয়েছে। এর আগেরদিন বাংলামোটর, মিরপুরসহ আরও অনেক জায়গায় আগুন দেওয়া হয়েছে। আজকেও একটু আগে খবর দেখলাম শাহজাদপুরে এক বাসে আগুন দেওয়া হলো।

এগুলো তো গেল কেবল রাজধানীর চিত্র। জেলা-উপজেলা পর্যায়ের অগ্নিসংযোগের বিষয়গুলো আর নাই বা বললাম। এই যে আগুন দেওয়া হচ্ছে, মোটামুটি বেশিরভাগ যাত্রীবাহী বাস। অনেক বাস আবার রাস্তায় দাঁড়ানো অবস্থায় থাকে। নিরীহ সেসব বাসও রেহাই পাচ্ছে না অগ্নি-সন্ত্রাস থেকে। কয়েকদিন আগে খবরে দেখলাম এক লোক অবরোধে বিরক্ত হয়ে নিজের গাড়িতে আগুন জ্বালিয়ে দিয়েছে।

এসব বাসে আগুন দেওয়ার ঘটনা সোশ্যাল মিডিয়ায় দেখানো হলে সমর্থকের অভাব নেই। অনেকে মন্তব্যে দেখি বলে, এরা হরতাল-অবরোধে গাড়ি বাইরে বের করে কেন? এক চালক বললেন, গাড়ি বের না করলে খাব কী? উনার গাড়িও জ্বালিয়ে দেওয়া হয়েছে। সেই খবরের মন্তব্যেও দেখলাম এক প্রজাতির ইতর হাসির রিয়েক্ট দিচ্ছে। বেচারা গাড়ি বের করেছে পরিবারের মুখে খাবার তুলে দেওয়ার জন্য, অথচ গাড়িটা জ্বালিয়ে দিয়েছে। সে উপার্জন না করলে কি ভেটকানো ইতরেরা খাবার এনে দিত?

আচ্ছা, এরা কারা? এরা কি বাইরে বের হয় না? এদের কি কাজকর্ম নেই? এদের কি দূর-দূরান্তে যেতে হয় না? যদি বের হয়, যদি কাজকর্ম থাকে, যদি দূরে কোথাও যেতে হয়; এদের গাড়িতেই যদি আগুন ধরিয়ে দেওয়া হয় আর পরিবারের সদস্যদের যদি এভাবে পুড়িয়ে মারা হয়; এদের অনুভূতি কেমন হবে?

কী যেন একটা লেখা পড়লাম সেদিন। কে যেন লিখল, বাপের টাকায়, পাপের টাকায় আর চেয়েচিন্তে খাওয়া লোকেরা অভাবের ঝাঁজ বোঝে না। আসলেই এরা নিজেরা উপার্জন করে খেলে কী করবে বা কী প্রতিক্রিয়া জানাবে, তা বুঝেশুনে করত নিশ্চয়ই!

গতকাল এক ছাত্রদল নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। সে একটা কলেজের সামনে ব্যানার টানিয়েছে, সেখানে লেখা, রাষ্ট্র মেরামতের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। আচ্ছা, আগুন জ্বালিয়ে, গাড়ি পুড়িয়ে কেমন ধরনের রাষ্ট্র মেরামত চলছে? ঢাকা ভার্সিটিতে অনেক ভবনে ছাত্রদল তালা লাগিয়ে দিয়েছিল, কোথায় যেন দেখলাম তালায় সুপার গ্লু লাগিয়ে দিয়েছে। এরা কি শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ করে রাষ্ট্র মেরামত করবে? রাষ্ট্র চালাবে অশিক্ষিত গুন্ডা-বদমাশেরা?

আওয়ামী লীগ নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দেবে না বোঝা যাচ্ছে। যেভাবে খুশি তাদের চাপ দিয়ে নির্বাচন করুক। সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলা হচ্ছে কেন? যে মানুষটার উপার্জনের একমাত্র মাধ্যমে অটোরিকশা, সেটা জ্বালিয়ে দিয়ে কী এমন রাষ্ট্র মেরামত করা হবে? জনগণ কি বিএনপির শাসনামল চোখে দেখেনি? তারা কী এমন রসগোল্লা যে জনগণ তাদের পছন্দ করে ক্ষমতায় বসাবে?

আমেরিকার সমর্থন নিয়ে ক্ষমতায় আসবে, দেশ উদ্ধার করবে। ভালো কথা। আমজনতার জীবন হুমকিতে ফেলার অধিকার তো তাদের নেই। জনগণ কেন দুই দলের রেষারেষিতে পড়ে বেঘোরে প্রাণ হারাবে?

এসব হরতাল-অবরোধে জনগণের সায় কতটুকু? এমনিতে জিনিসপত্রের দামে জনজীবন দিশেহারা; তার ওপর এসব গণ্ডগোলে ভোগান্তি আরও বেড়েছে। পারলে এসব নিয়ে আন্দোলন করে জনসমর্থন গড়ে তুলুক। জনগণকে ক্ষেপিয়ে কীভাবে ক্ষমতায় আসবে?

ছবি: যুগান্তর

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


জেলখানাগুলোতে কি জায়গা হচ্ছে?

০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কয়েকগুণ করে রাখা হচ্ছে।

২| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



লেখক বলেছেন: কয়েকগুণ করে রাখা হচ্ছে।
-------------------------------------------------
ঠিক মতো খাবার দাবার আর আলো-বাতাস পাছেন উনারা?

০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: পাওয়ার কথা না। ডিবিপ্রধান কাল বললেন, অপকর্মের দায় নাকি স্বীকার করেছে।

৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০০

ঢাবিয়ান বলেছেন: স্বৈরাচারী সরকারী দল গত দুইবারের মতই আরেক দফা পাতানো নির্বাচন আয়োজনে বদ্ধপরিকর এবং বিএনপিও যে কোন মূল্যে সরকারের পতন ঘটাতে বদ্ধপরিকর।মাঝখানে জনগনের অবস্থা শোচনীয়। তারপরেও ক্যন্টনমেন্টে আরাম আয়েসে থাকা অফিসারের দল বসে বসে তামাশা দেখছে!! জনগনের টাকায় লালিত পালিত এই আর্মি যদি এগিয়ে এসে জনগনের জন্য কিছু নাই করে তবে সেনাবাহীনির কাজটা কি ?

০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রাজনৈতিক সমাধান রাজনৈতিকভাবেই করতে হবে। এখানে সেনাবাহিনী চলে এলে পাকিস্তানের দশা হবে। ইমরান খানের দশা দেখেছেন তো?

৪| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



লেখক বলেছেন: পাওয়ার কথা না। ডিবিপ্রধান কাল বললেন, অপকর্মের দায় নাকি স্বীকার করেছে।
-----------------------------------------------------------------------------
একটা দলের ৪০-৫০ হাজার গ্রেফতার। তাদের সবাই কি অপকর্ম করেছিলো?

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ক্ষমতায় যাওয়ার জন্য সবকিছু জায়েজ মনে করছে। এজন্যই লেখা দেখা যায়, রাষ্ট্র মেরামতের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। সমর্থকগোষ্ঠীর দিকে তাকিয়ে দেখুন। এরা এসব আগুন জ্বালানো জায়েজ তাদের কাছে।

৫| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

ঢাবিয়ান বলেছেন: দেশ পাকিস্তান হবে না নাইজেরিয়া হবে সে সব বহুত পরের কথা। আপাতত জনগনের জীবন বাচাঁনোর দ্বায়িত্ব সেনাবাহিনীর। মানুষ ভয়ে বাসা থেকে বের হচ্ছে না। স্কুলগুলোতে ফাইনাল পরীক্ষার সময় এখন। অনেক স্কুলই পরীক্ষা স্থগিত করেছে অনির্দিষ্টকালের জন্য। বাসে গাড়িতে যেভাবে আগুন দেয়া হচ্ছে তাতে বাস মালিকেরা বাস বের করতে ভয় পাচ্ছে। দুরপাল্লার বাসগুলো মোটামোটি বন্ধ এখন। এভাবে কতদিন? আগামী রবিবার আবারো অবোরোধের ডাক দিয়েছে বিএনপি। ইসি তফসিল ঘোষনা করলে সন্ত্রাসী তৎপরতা আরো বাড়বে ধরে নিতে পারেন।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ১-২ মাস খুব কঠিন যাবে মনে হচ্ছে। সরকার পরিস্থিতি সামলাতে না পারলে ক্ষমতা ছেড়ে দিক। জনগণের জানমালের নিরাপত্তা তো আগে দেওয়া উচিত। শীল-পাটার ঘষাঘষিতে মরিচের জীবন শেষ।

৬| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


হিন্দুস্থান টাইমস লিখেছে- ৮ হাজার গ্রেফতার হয়েছে...

একটা দলের ৮ হাজার নেতাকর্মী গ্রেফতার!!! এটা অবিশ্বাস্য না?

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি আছেন গ্রেপ্তার নিয়ে। এই যে আগুনসন্ত্রাস শুরু হলো; এটা নিয়ে কিছু বলছেন? পুলিশকে পিটিয়ে মারা হলো; এটা নিয়ে কিছু বলেছেন? আপনি অপকর্ম করবেন আর আইনশৃঙ্খলা বাহিনী জামাইআদর করবে?

৭| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৬

ডার্ক ম্যান বলেছেন: ঢাবিয়ান বলেছেন: তারপরেও ক্যন্টনমেন্টে আরাম আয়েসে থাকা অফিসারের দল বসে বসে তামাশা দেখছে!! জনগনের টাকায় লালিত পালিত এই আর্মি যদি এগিয়ে এসে জনগনের জন্য কিছু নাই করে তবে সেনাবাহীনির কাজটা কি ?
সেনাবাহিনীর কাজ দেশের সার্বভৌমত্ব রক্ষা করা । দেশকে শাসন করা না সরকারের সিদ্ধান্তের বাইরে সেনাবাহিনী কিছু করার ক্ষমতা রাখে না।
সেনবাহিনীকে উস্কানি দেওয়ার চেষ্টা না করাই ভাল।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এদেশের বেশিরভাগ মানুষের সেনাবাহিনীর প্রতি সফট কর্নার আছে। সেনাবাহিনী কী জিনিস পাকিস্তান, মিয়ানমার টের পাচ্ছে।

৮| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫২

কামাল১৮ বলেছেন: এরা ধ্বংসের খেলায় মেতেছে।এদের থামানো দরকার।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সরকার সময় নিচ্ছে মনে হয়।

৯| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন: আপনি আছেন গ্রেপ্তার নিয়ে। এই যে আগুনসন্ত্রাস শুরু হলো; এটা নিয়ে কিছু বলছেন? পুলিশকে পিটিয়ে মারা হলো; এটা নিয়ে কিছু বলেছেন? আপনি অপকর্ম করবেন আর আইনশৃঙ্খলা বাহিনী জামাইআদর করবে?
===========================

একটা দেশের ৮-৯ হাজার রাজনৈতিক নেতা-কর্মী জেলে, অর্থাৎ, তারা অপরাধী। এটা কি চিন্তার বিষয় নয়?

দেশের মানুষের কি ধরণের ইমেজ বিশ্ববাজারে, ভেবে দেখেছেন?

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এদেশের রাজনীতিকদের বেশিরভাগই ক্রিমিনাল মাইন্ডেড।

১০| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০০

ডার্ক ম্যান বলেছেন: শেখ হাসিনা এবার ক্ষমতায় আসার পর , জামায়াতের অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলো অকেজো করে দিবেন। তারপর আগুন সন্ত্রাস এমনিতেই বন্ধ হয়ে যাবে ।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: নির্বাচন নিয়ে উনি চিন্তিত। তার ওপর মার্কিনী চাপ। একটু সময় নিচ্ছেন মনে হয়।

১১| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০৩

ঢাবিয়ান বলেছেন: @ডার্কম্যান, সেনাবাহিনীর প্রাথমিক দ্বায়িত্ব হচ্ছে দেশের সার্বভৌমত্ব রক্ষা করা। প্রাথমিক দায়িত্বের পাশাপাশি যেকোন জাতীয় জরুরি অবস্থায় বেসামরিক প্রশাসনের সহায়তায় এগিয়ে আসতে বাংলাদেশ সেনাবাহিনী সাংবিধানিক ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। সুত্র ঃ উইকিপিডিয়া

বর্তমানে দেশের যা পরিস্থিতি তা কি জাতীয় জরুরী পরিস্থিতি নয়? সেনাবাহিনীকে উস্কানি দেয়ার কিছু নাই। প্রায় এক যুগেরও বেশি সময় ধরে ভোটাধিকার বঞ্চিত জনগনের ভোটের অধিকার ফিরিয়ে আনার ক্ষেত্রে তাদের কিছু দ্বায়িত্ব আছে ।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: পরিস্থিতি স্বাভাবিক করতে সেনাবাহিনী দরকার আছে। তার আগে পুলিশ, র্যাব, বিজিবি দিয়ে চেষ্টা চালাতে হবে। তারা ব্যর্থ হলে তারপর সেনাবাহিনী। সেনাবাহিনী ভোটাধিকার ফিরিয়ে দেয় না, জিয়া-এরশাদের মতো চেপে বসে। কোনো গণতন্ত্রপ্রেমী সেনাশাসন চায় না।

১২| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:
বাংলাদেশের সেনাবাহিনী পাকিস্তানি বাহিনীর মত সাংবিধানিক ভাবে আলাদা কিছু না।
পুলিশ আনসার বিজিবির মত সামরিক বাহিনীও সরকারের একটি টুলস।
পুলিশ আনসার দেশের আভ্যন্তরিন আইনশৃক্ষলা রক্ষার দায়ীত্ব, বিজিবি সীমান্ত পাহারা আর সামরিক বাহিনী রাখা হয়েছে বহিশত্রুর আক্রমন থেকে রক্ষা করতে।
পাকিস্তানের মত সামরিক বাহিনী দেশের রাজনীতিতে হস্তক্ষেপের কোন ক্ষমতাই নেই।
বাংলাদেশের সেনাবাহিনীতে বর্তমানে উন্নত দেশের মত কঠিন চেইন অব কমান্ড প্রতিষ্ঠিত।
অনুমতি বাদে একচুল নড়ার ক্ষমতা নেই।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রাজনৈতিক দলগুলোর মতভিন্নতার কারণে ১/১১ হয়েছিল। এখনও রাজনৈতিক মতভিন্নতা। এ অবস্থায় অনেকে হয়তো তাদের হস্তক্ষেপ চায়। সেটা যে আখেরে আরও ক্ষতি হবে; সেটা বোধহয় তারা বুঝতে পারছেন না।

১৩| ১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: অগ্নিসংযোগ যারা করে তাদের কোনো দোষ নাই। অগ্নিসংযোগ যারা করার দোষ তাদের। জানেন তো কিছু মানুষের অনেক টাকা আছে বলে তারা অন্যায় কাজ করে। আর কিছু মানুষের টাকা নেই বলে তারা মন্দ কাজ করে।
দশ হাজার টাকা দিয়ে আপনি মানুষ খুন করাতে পারবেন।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কান টানলে মাথা আসবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.