নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

সাকিব আওয়ামী লীগের মনোনয়নপত্র কেনায় অনেকে গোস্বা করেছেন

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৪


আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ঢাকা-১০, মাগুরা-১ ও ২ আসন থেকে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়নপত্র কিনেছেন জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান। এতে অনেকেই গোস্বা করেছেন। যেভাবে গোস্বা করেছিলেন মাশরাফী বিন মোর্ত্তজা আওয়ামী লীগের হয়ে নির্বাচন করায়। যদিও মাশরাফী আর সাকিবের মধ্যে ব্যক্তিত্বের দিক দিয়ে আকাশ-পাতাল পার্থক্য আছে। দু’জনের মধ্যে তুলনা হয় না। তবে একটা মিল অবশ্য আছে। দু’জনেই একটা বিশেষ শ্রেণির বিরাগভাজন হয়ে গেছেন।

এই শ্রেণিটা আবার বলে, শিক্ষিত লোকের রাজনীতিতে আসা উচিত। যখন দেখা গেল, মাশরাফী বা সাকিব আওয়ামী লীগের হয়ে রাজনীতি করছেন, তখন এরা বলছে রাতের ভোটে নির্বাচন করছে। মাশরাফীর এমন জনপ্রিয়তা- উনি সর্বাবস্থায় জিতবেন। সাকিবের বিতর্ক আছে, জিতবেন কি না বোঝা যাচ্ছে না। তবে তারও যে বিশাল একটা ভক্তশ্রেণি আছে, সে কথা কারও অজানা নয়। তবে দলীয় মনোনয়নে জেতার সম্ভাবনা আছে। যদিও আমি সাকিব বা মাশরাফীর নির্বাচনে আগ্রহী না। সারাজীবন জেল-জুলুম সহ্য করে একজন মনোনয়ন পাবেন না, অথচ একজন শুধুমাত্র জনপ্রিয়তার কারণে (যেকোনো সেলিব্রেটিও হতে পারে) রাজনীতিতে শক্ত অবস্থানে চলে যাবেন; এটা পোড় খাওয়া রাজনীতিবিদদের জন্য অবমাননা। জনপ্রিয় লোকটা যদি দীর্ঘদিন দলের জন্য খেটেখুটে তারপর রাজনীতেতে ভালো পদে যান, সেটা অবশ্য মেনে নেওয়া যায়।

সাকিব বা মাশরাফী যদি বিএনপির হয়ে রাজনীতি করতেন, যারা সমালোচনা করে তারা কী বলত? তাদের নেতা হিসেবে মেনে নিত? অবস্থাদৃষ্টে তাই মনে হচ্ছে। যারা গণতন্ত্রের বুলি আওড়ায় তারা কেন এটা মেনে নেয় না, সাকিব-মাশরাফী চাইলে তাদের ইচ্ছেমতো রাজনীতি করতে পারেন?

খল অভিনেতা রাজীব দীর্ঘসময় বিএনপির রাজনীতি করেছেন, অথচ বিএনপি ক্ষমতায় থাকাকালে চিকিৎসার অভাবে মারা গেছেন। শেখ হাসিনা সরকারে এসে রাজীবের পরিবারকে মাথা গোঁজার ঠাঁই দিয়েছেন। যে আমজাদ হোসেন সারাজীবন আওয়ামী লীগের বিরোধিতা করে গেছেন, তার চিকিৎসায় শেখ হাসিনা ১০ লাখ টাকা দিয়েছেন। এটা কি বিএনপি বা খালেদা জিয়ার সময় সম্ভব হতো? যারা নিজেদের ত্যাগী কর্মীদের মূল্য দেয় না, তারা আবার করবে বিরোধী পক্ষের মূল্যায়ন?

তারেক রহমানের গোয়ার্তুমির কারণে বিএনপি ছেড়েছেন বি চৌধুরী, অলি আহমেদ, শমশের মবিন চৌধুরী, তৈমুর আলম চৌধুরীর মতো লোকজন, করেছেন আলাদা দল। মেজর হাফিজের মতো লোক বিএনপি থেকে সরে যাচ্ছেন। বিএনপি কি এদের ওজন বুঝতে পারে? পারে না বলেই দলটার এত দুর্গতি।

২১ আগস্টের পর তারেককে রাজনীতির বাইরে রাখার প্রস্তাব রাখা হয়। খালেদা জিয়া শোনেননি। কী এক বিষফোঁড়া লালন করেছেন; এবার হয়তো বুঝতে পারছেন। ২১ আগস্টের মতো ঘটনা না ঘটলে, অপরাধীদের প্রশ্রয় না দিলে মনে হয় না বিএনপির এমন বেহাল দশা হতো? এরা বোধহয় ভাবতেও পারেনি এই দিন দিন নয় আরও দিন আছে। আওয়ামী লীগেরও একদিন পতন হবে, ভুগবে। কিন্তু এটা সত্যি তারা ২১ আগস্টের মতো ঘটনা ঘটায়নি।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২১

বাকপ্রবাস বলেছেন: আপনি যাষ্ট একটা গর্ত থেকে তুলে আরেকটা গর্তে যুক্তিগুলো ফেলছেন। দুই দল মিলে যে রাজনীতি করছে সেটা জাষ্ট ভাগভাটোয়ারা। নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে আপনি কিছুই লেখেননাই,

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এই লেখায় এভাবে লিখতে হলে তৃতীয় কাউকে নিয়ে লিখতে হবে। দু’দল নিয়ে নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে কিছু লেখা সম্ভব না। আপনি চাইলে মাঈনুদ্দিন খান বাদলের বক্তব্যটা শুনতে পারেন।

২| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২২

মো: এম রহমান বলেছেন: ক্রিকেট দলটাকে ডুবিয়েছে। এবার দেশটাকে ডুবাতে এসেছে। হয়ত ডুবিয়েই ছাড়বে। প্রধানমন্ত্রীর সাথে স্বপরিবারে সাক্ষাৎ সেই-ই ইঙ্গিতই দিচ্ছে।

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সাকিবের জায়গায় অন্য কেউ এলেও ক্রিকেটে মনে হয় না তেমন উন্নতি হবে। সালাউদ্দিনের মতো গ্রেট ফুটবলারের হাতে গিয়ে দেখুন ফুটবলও ধ্বংস হয়ে গেছে।

৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এমপি হলে সাকিবের সাফল্যে আরেকটা পালক যোগ হবে।

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মাশরাফীর মতো ব্যক্তিত্ব সম্পন্ন না হলে সমালোচনাই হবে।

৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৫২

নূর আলম হিরণ বলেছেন: আমার কাছে মনে হয় না সাকিবকে নমিনেশন দিবে। এখন আমার ব্যক্তিগত মতামত তাকে দেওয়া উচিত ও না। কেন উচিত না আপনি আপনার পোস্টে কিছুটা বলেছেন। রাজনীতি আসলে রাজনীতিবিদদের হাতে থাকা উচিত। তাকে দলীয় কোনো পদে পদায়ন করা যেতে পারে। সেখানে সে যদি সফলতা দেখাতে পারে তাহলে তাকে আগামী বারের জন্য বিবেচনা করা যেতে পারে।

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:১০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সেলিব্রেটিরা রাজনীতিবিদদের মতো ধৈর্য ধরে রাজনীতি করার পক্ষপাতী না। তারা জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে তাড়াতাড়ি উপরে উঠে যেতে চায়। রাজনৈতিক দলগুলোও তাদের সুযোগ দিয়ে জনপ্রিয়তা ধরে রাখতে চায়।

৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: তেনাকে নমিনেশন দেয়া ঠিক হবেনা।

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: দেখা যাক কী হয়।

৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫০

বিজন রয় বলেছেন: বাংলাদেশে এমপি পদ খুব সহজ এখন। আর সাকিব তো একটা লোভী।

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: নিজেই নিজেকে নিচে নামিয়েছে।

৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৫

ডার্ক ম্যান বলেছেন: সাকিবের চেয়ে অনেক কম যোগ্যতাসম্পন্ন লোক এমপি।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তাও ঠিক।

৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: তামিম ইস্যুর পর সাকিব কে আমার একদম ভালো লাগেন। আমি চাই সাকিবকে এবার নমিনেশন না দিক। পুরা বাংলাদেশ একদিকে সাবিক আরেক দিকে। সাকিবকে নোমিনেশন দিলে দেশের সাধারণ মানুষ কষ্ট পাবে। মাশরাফির মতো ব্যক্তিত্ব সাকিবের নেই।

২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: '১৯ সালের দিকে মনোনয়ন পেলে হয়ত এতটা সমালোচনা হতো না।

৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ডার্ক ম্যান @

বিষয়টি যোগ্যতার নয় বরং গ্রহণ যোগ্যতার।

২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: নামমাত্র অনেকেই আছে। ঠিকমতো কথাই বলতে পারে না, দেশের জন্য তেমন কাজও করেনি।

১০| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:০৯

কামাল১৮ বলেছেন: সাকিব ঠিক কাজ করেছে,যারা বিরোধিতা করছে তারা ঠিক করছে।

২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বাংলাদেশে এখন ঠিক/বেঠিক সব ঠিক।

১১| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: সত্যিকার অর্থে এমপি মন্ত্রী হবার মতো যোগ্য ও দক্ষ সাকিব নয়।

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৪৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তারচেয়েও অযোগ্য অনেকে আছে।

১২| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫১

শার্দূল ২২ বলেছেন: এটা প্রধানমন্ত্রীর সব চেয়ে বড় ভুল হবে। সাকিব পার্সনালী ভালো মানের মনের ছেলে নয়, মাঠে ৬ মারা মানুষ রাজনীতিতে ৬ মারতে পারবে এমন কোন কথা নয়। সাকিব একটা গ্রিডি ছেলে, রাজনীতির মহা সাগরে ঝাপ দিয়ে সে কি করবে এটা আমি এখনি অনুমান করতে পারি। তবে শেখ হাসিনা একটা খেলোয়াড়। সেই হিসেবে সাকিব তার সাথে খেলে পারবেনা এটাও হতে পারে। এমন আসনে তাকে দিবে যেখানে বিএনপির অবস্থা ভালো সেই আসন তাকে দিয়ে উদ্ধার করে ১২ তম প্লেয়ার বানিয়ে যদি মাঠের বাইরে রেখে দেয় তাহলে ঠিক আছে।

২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তার এলাকার লোকজনও মনোনয়ন কেনার সমালোচনা করছে। দেখা যাক কী হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.