নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

বিএনপি কেন নির্বাচনে এল না?

২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৪৯


আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকারের দাবি না মানায় বিএনপি '১৪ সালের নির্বাচনে আসেনি। দলের অস্তিত্ব রক্ষায় '১৮ সালের নির্বাচনে এসে কয়েকটি আসন পেয়েছিল। এ সময়গুলোতে খালেদা জিয়া মোটামুটি সুস্থ ছিলেন। এখন ২০২৩ সালের শেষাশেষি। পরবর্তী নির্বাচন আসতে ১১-১২ দিন আছে। আর এ নির্বাচনে বিএনপি আসছে না। কেন আসছে না?

দলীয় সরকারের অধীনে নির্বাচন অতটা নিরপেক্ষ হবে না; এ জন্যই বিএনপি নির্বাচনে আসছে না। এটা প্রচলিত কথা। আসলেই কি তাই? এ কথার মানে কি দাঁড়ায় না ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা থাকলে তারা নির্বাচনে যেত? আমেরিকার কাঁধে সওয়ার হয়ে ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা এখন আর নেই। আমেরিকা পিছু হটেছে। বিএনপিও হতাশ। তবে তারা কি এটা বুঝতে পারল না সংসদে গিয়ে কিছু আসন পেলেও তারা তাদের দাবি-দাওয়া নিয়ে কথা বলতে পারত? এবার যদি নির্বাচনে না যায়, তাহলে তো তারা অস্তিত্বের হুমকিতে পড়বে।

জিয়া জোরপূর্বক ক্ষমতা দখল করেছিলেন। এরপর এরশাদ। '৯১ এর পর ২০০৮ এর নির্বাচন শুধু স্বতস্ফূর্ত হয়েছিল। এছাড়া যত নির্বাচন হয়েছে, সব কাড়াকাড়ির। আওয়ামী লীগ অত সহজে ক্ষমতা ছাড়বে না; এ বাস্তবতা মাথায় রেখেই বিএনপির নির্বাচনে এসে শক্তি সঞ্চয় করা উচিত ছিল। জনসমর্থন আদায়ের চেষ্টা করা উচিত ছিল।

এতদ্বসত্ত্বেও কেন বিএনপি নির্বাচনে আসেনি? তাদের নীতি-নির্ধারকরা কি কম বোঝেন? ২৮ অক্টোবরের আগে-পরের ঘটনা পর্যালোচনা করলে বোঝা যায়, ওরা আসলে একটা গণ্ডগোল করে নির্বাচনে না আসার বাহানা তৈরি করেছিল। নেতা-কর্মীদের গ্রেপ্তারের অজুহাত দেখিয়ে বলবে, নির্বাচনে সুষ্ঠু হবে না। সত্যি বলতে দলের হাল ধরার মতো এখন কেউ নেই। তারেক রহমান হয়তো চাচ্ছেন না জিয়া পরিবারের বাইরের কেউ মূল দায়িত্বে আসুক।

বিএনপির এমন অনেক নেতা আছেন, যারা দলের নেতৃত্ব দিতে সক্ষম। তারেক হয়তো নিয়ন্ত্রণ হারানোর ভয়ে তাদের হাতে ক্ষমতা ছাড়ছেন না। দল টিকিয়ে রাখতে গেলে এমন ছাড় দিতেই হয়। পাকিস্তানের ইমরান খান তার প্রধান আইনজীবীকে দলীয় প্রধান হিসেবে নিয়োগ দিয়েছেন। উনি বুঝেছেন, এটা ছাড়া দল টিকিয়ে রাখা সম্ভব হবে না। অথচ তারেক-খালেদা জিয়া ক্ষমতা হারানোর ভয়ে দলের নিয়ন্ত্রণ না ছেড়ে দলটাকেই অস্তিত্বের হুমকিতে ফেলে দিয়েছেন।

মন্তব্য ৬৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৬৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৫৫

বিজন রয় বলেছেন: বিএনপি কেন নির্বাচনে এল না............. কারণ ইগো সমস্যায় আছে।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:১১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এগুলো বাজে কথা। খালেদা জিয়া সুস্থ থাকলে অথবা তারেক দেশে থাকলে নির্বাচনে আসতেন।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৫৭

রানার ব্লগ বলেছেন: তারেকের কোন যোগ্যতাই নাই দল চালানোর আর সেই লোক স্বপ্ন দেখে দেশ চালাবে। কি করবো বলেন যে দেশে মাহিয়া মাহী নামক অশিক্ষিত অভিনেত্রী হতে চায় জনপ্রতিনীধি সে দেশে তারেক প্রধানমন্ত্রী স্বপ্ন দেখতেই পারে।দোষ তো নাই।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:১৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জামানত হারিয়ে মাহীর মোহভঙ্গ হবে।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৪

নূর আলম হিরণ বলেছেন: কালকে আমাকে একজনে জিজ্ঞেস করল তারেক রহমানকে কেনো দেশনায়ক বলা হয়? আমি বহু চেষ্টা করেও সঠিক জবাব দিতে পারি নাই। সত্যি বলতে আমি বিএনপি'র দৃষ্টিকোণ থেকেই চেষ্টা করেছিলাম উত্তরটি দেবার কিন্তু উত্তর বের করা সম্ভব হয়নি।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তারেক রহমানের চেয়ে মির্জা ফখরুল হাজার গুণ যোগ্যতাসম্পন্ন। দায়িত্বে উনি থাকলে দলের এমন দশা হতো না।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩০

বাকপ্রবাস বলেছেন: বিএনপি নিয়ে এতো কান্নাকাটি আর দরদের কী খুব প্রয়োজন আছে? দলটা যত তাড়াতাড়ি মরে যাবে ততই মঙ্গল। দুই একটা সিট নিয়ে একটা পচা দল কেন টিকে থাকবে, সমুলে মরে যাক, তারপর দেখা যাক কী হয়। উন্নয়ন করতে তো বিএনপি লাগেনা। সুতরাং বিএনপিকে অগ্রীম বিদায়।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: শক্তিশালী বিরোধীদল না থাকলে গণতন্ত্রের আশা করা বোকামি। সুষ্ঠু নেতৃত্ব পেলে বিএনপি অবশ্যই উঠে দাঁড়াবে।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:১৯

রিফাত হোসেন বলেছেন: যে দলের নেতৃত্ব আমরণ একই থেকে যায় সেই দল নিয়ে কি বলার আছে! বাংলাদেশের সব রাজনৈতিক দলগুলির একই অবস্থা। এগুলো থেকে উত্তরণ প্রয়োজন।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মনে হয় সহজে হচ্ছে না উত্তরণ।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৯

আঁধারের যুবরাজ বলেছেন: শেখ হাসিনা কেন তত্তাবধায়ওক সরকার দিলো না ? আপনার পোস্টের টাইটেল যদি এটা হতো তাহলে আপনার বর্তমান টাইটেলের উত্তর পেয়ে যেতেন।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কেউ ক্ষমতা ছাড়ে না, ছাড়তে বাধ্য করতে হয়।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


রাজনীতি একটা খেলা।
সবাই এই খেলার খেলোয়ার নয়।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: যারা ভালো খেলে তারাই টিকে যায়।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১০

প্রামানিক বলেছেন: বিএনপি ইলেকশনে এলেও কাজ হতো না

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: না এসে বিলুপ্ত হওয়ার পথে।

৯| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪২

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা যতদিন বেচে আছেন, ততদিন বিএনপি সোজা হয়ে দাঁড়াতে পারবে না।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মনে হচ্ছে তাই।

১০| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৫

Rahat islam juwel বলেছেন: আমাদের এলাকার একদল কুকুর অন্য এলাকার কুকুরদের সাথে নিজেদের তত্ত্বাবধানে এলাকার ক্ষমতার জন্য লড়াই করতে চাইলো, অন্য এলাকার কুকুরেরা লড়াইয়ে অংশ না নিয়ে চলে গেলো। এটা দেখে আমাদের এলাকার কুকুরেরা নিজেদের মধ্যে কামড়াকামড়ি শুরু করলো। শুনলাম তারা নাকি ৭ তারিখ পর্যন্ত কামড়াকামড়ি করবে।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বামরাজনীতি করেন মনে হয়। কথাগুলো কমন পড়ে গেল।

১১| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:১৫

কথামৃত বলেছেন: হাহাহা হাহাহাহা প

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রম্য পোস্ট মনে হলো আপনার :|

১২| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:১৯

বিজন রয় বলেছেন: @ কথামৃত .... আপনি একটি পোস্ট করুন আমরা সেখানে কথা বলি। ব্লগে নিক খুলে এখানো তো কোনো পোস্ট করলেন না!!

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কথামৃৃত।

১৩| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: বিএনপি টিএনপি এগুলোকে গনায় না ধরাই বেটার।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: না ধরলেও চলছে না। আওয়ামী লীগ দেশটা মগের মুল্লুক করার পথে।

১৪| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:

বিএনপি কেন নির্বাচনে এলোনা?

বিএনপি চেয়েছিল আমেরিকা পাকিস্তানের মতো সরকার পতন ঘটিয়ে বিএনপি'র জন্য সুবিধা করে দিবে। কিন্তু আমেরিকার জানেনা যে হাসিনা রাজনৈতিক দক্ষতায় অনেক স্মার্ট।

এরপরেও আমেরিকার কিছু একটা করার ইচ্ছা ছিল কিন্তু বিএনপি বোকার মত নির্বাচনে না আসায় যে কারণে আমেরিকা এখন হাল ছেড়ে দিয়েছে।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আমেরিকা হাল ছাড়ার পাত্র না। ভোগাবে বাংলাদেশকে। আর বিএনপি এটা নিয়ে মজা নেবে।

১৫| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১৮

নূর আলম হিরণ বলেছেন: আঁধারের যুবরাজ বলেছেন: শেখ হাসিনা কেন তত্তাবধায়ওক সরকার দিলো না ? কারণ তত্ত্বাবধায়ক সিস্টেমকে নষ্ট করেছে বিএনপি নিজেই।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সব চাওয়া শেখ হাসিনার কাছেই। কেউ নিজে থেকে ক্ষমতা না ছাড়লেও শেখ হাসিনাকে ছাড়তে হবে।

১৬| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৮

কামাল১৮ বলেছেন: বিএনপি ক্ষমতায় যাওয়া নিশ্চিত না হয়ে নির্বাচনে যাবে না।ক্ষমতায় না যেতে পারলে তারেকের লস ছাড়া লাভের কিছুই নাই।ক্ষমতায় যেতে পারলে সে মুক্ত হয়ে বাংলাদেশে আসতে পারবে।এখন আসলে তাকে জেলে যেতে হবে।তাছাড়া বিএনপি যদি বিরোধী দলে যায় তবে তার ধানের শীষ হারানোর ভয় আছে।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ঠিক।

১৭| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: এরা নির্বাচনে না এসে ভালোই করেছে, এমন ভাঙ্গাচোরা দল নিয়ে দেশ চালানোর ক্ষমতা তাদের নেই।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বুঝতে পারছে এসেও কাজ হবে না।

১৮| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৩

আঁধারের যুবরাজ বলেছেন: @অনিকেত বৈরাগী তূর্য্য ১৯৯৬ এর নির্বাচন খালেদা জিয়া বাধ্য হয়ে করেছিলেন। সংসদ থেকে তৎকালীন সকল বিরোধী দল পদত্যাগ করাতে ,বিএনপি সংখ্যাগরিষ্ঠতা হারায়। বাধ্য হয়ে হোক বা অধিকাংশ জনগণের চাওয়াকে প্রাধান্য দিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সাংবিধানিক ভাবে ব্যবস্থা করার জন্য সেই নিবাচন উনি করেছিলেন। দেশবাসীকে সেটা বলেওছিলেন। তার কথা উনি সেই সময় রেখেছিলেন। সেই সংসদ বা সরকার গঠিত হয়েছিল শুধুমাত্র তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার জন্য। সেটার পরে তাদের সরকার পদত্যাগ করে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে।

২০১৪ তে বিনাভোটের সময় শেখ হাসনিয়া বলেছিলেন সেটা ছিল নিয়ম রক্ষার ভোট। ভোটের পরে সবাইকে নিয়ে পুনরায় গ্রহণযোগ্য নির্বাচন হবে। তার পরের সব কিছু ইতিহাস !

@নূর আলম হিরণ বলেছেন: কারণ তত্ত্বাবধায়ক সিস্টেমকে নষ্ট করেছে বিএনপি নিজেই।

বিএনপি নষ্ট করেছিল বা প্রশ্নবিদ্ধ করেছিল। কিন্তু শেখ হাসিনা সেটা সম্পূর্ণভাবে ধ্বংস করেছে। এইট পাস একজন মহিলা তার কথার সন্মান রেখেছিলেন। ৯/১০ টি ডক্টরেট ডিগ্রিধারিনীর ( বাস্তবে ডিগ্রি ক্রেতা ) কথার মূল্য কি সেটা দেশবাসী সবাই জানে।

অজ্ঞতাকে মানুষ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখে ,জ্ঞানপাপীদেরকে করে করুণা।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৫০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ছেলে বিরোধীদলীয় নেত্রীকে হত্যার জোগারযন্ত্র করে, মা ছেলেকে প্রশ্রয়ও দেন। জনগণের চাওয়াকে সম্মান দেওয়া নেত্রী বটে। কোনোদিন দেখেছেন ধর্ষক আর ধর্ষিতা এক পথে হাঁটে? কোকো মারা যাওয়ার পর শেখ হাসিনা খালেদা জিয়াকে সান্ত্বনা দিতে গেলে বাড়ির গেটও খোলা হয়নি, পরবর্তী নির্বাচনে খালেদা জিয়াকে ফোন করা হলে রাগারাগিই করেছেন। এতকিছু সত্ত্বেও সব দায়বদ্ধতা শেখ হাসিনার? বাপের মৃত্যুদিনে বানানো জন্মদিন পালন করা মহিলাকে শেখ হাসিনার পূজা দেওয়া উচিত। তাই না?

১৯| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আমার ধারণা, বিএনপি নির্বাচনে এলে ১০০ এর কাছাকাছি সিট পেত।
মির্জা ফখরুল বিরোধী দলীয় নেতা হতে পারতেন।
তাদের একটা সাংবিধানিক অবস্থান হতে পারতো।
এখন কেবল পালানো ... । এছাড়া তাদের কিছু করারও নেই।
আফসোস!

২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তারা যেদিন ক্ষমতায় যাওয়ার নিশ্চয়তা পাবে, সেদিনই নির্বাচন করবে। আমেরিকা নিয়ে আশা ছিল, সেনাবাহিনী নিয়ে আশা ছিল। এখন মনে হয় না অত তাড়াতাড়ি ক্ষমতার স্বাদ পাবে।

২০| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:২৩

আঁধারের যুবরাজ বলেছেন: @অনিকেত বৈরাগী তূর্য্য মূল প্রসঙ্গ থেকে সরে যান কেন ?যে প্রশ্নের যে উত্তর পেয়েছেন সেটা শেষ করবেন প্রথমে। যে কোনো অন্যায়কে অন্যায় বলতে হবে। নাহলে জঙ্গলের নিয়মই চলতে থাকবে, ৭৫ থেকে আজ অবধি। আপনি ১৯৯৬ সালের ভোটের বিষয়ে নিয়ে ইচ্ছাকৃতভাবে মিথ্যাচার করেছেন অথবা অজ্ঞতার কারণে। ভোট নিয়ে কথা হচ্ছে ,জনগণ তো শেখ হাসিনাকেই যুক্তিসঙ্গতভাবে সমর্থন করবে যদি উনি ভালো কাজ করে থাকেন।কিন্তু বাস্তবে উনি জনগণকেই দূরে সরিয়ে আমলাদের উপরে ভর করেছেন। দেশের মানুষের কাছে সাহায্য না চেয়ে ( ১৯৯৬ তে চেয়েছিলেন এবং পেয়েও ছিলেন ) চাচ্ছেন ইন্ডিয়ার কাছে ( আপনাদের পররাষ্ট্রমন্ত্রী নিজে বলেছেন যে ইন্ডিয়ার কাছে অনুরোধ করেছেন আওয়ামীলীগকে ক্ষমতায় রাখতে। কাদের বলেছেন দিল্লি আছেতো আওয়ামীলীগ আছে ) ! আপনার দলের স্বতন্ত্র প্রার্থী নিজেকে ইন্ডিয়ার প্রার্থী বলে বিপক্ষকে ( নৌকার প্রার্থীকে বাস্তবে ) হুমকি দিচ্ছে ! আর আপনাদের কওমিমাতা ( তেতুল হুজুর উপাধি দিয়েছিলেন এবং আপনার মহান নেত্রী সেটা হাসিমুখে গ্রহণ করেছিলেন ) সেটা দেখেও নীরব সমর্থন দিচ্ছেন।

সংগঠিত কোনো অপরাধ হতে পারবে না ,যদি না আইন এবং শাসন ক্ষমতা নেপথ্যে না থাকে। এরই ধারাবাহিকতায় সকল সরকারের সময়ের সকল অন্যায় তৎকালীন সরকারের দায় নিতে হবে অথবা বলতে পারি যে তাদের ব্যর্থতা। গত ১৫টি বছর যাবৎ যাবতীয় অন্যায় ,জুলম সহ যত রাষ্ট্রীয় হত্যাকান্ড ঘটেছে তা বর্তমান সরকারকে দায় নিতে হবে ,ঠিক যেমন অতীতের জন্য তৎকালীন সরকারকে নিতে হবে। আপনার ব্যক্তিগত পছন্দ যে কোনো দলকে করতেই পারেন ,সেটা আপনার অধিকার। কিন্তু যখন সাধারণ মানুষের অধিকারের প্রসঙ্গ আসে ,তখন সেটা অস্বীকার করা চরম অন্যায়। ভোটার সময় জনগণ অভিযোগ করবে সেটাই স্বাভাবিক ,যদি দল বা প্রার্থী অন্যায় করে থাকে।

দেশের সিংহভাগ মানুষ পথে নামছে না বলেই এটা প্রতীয়মান হয় না যে ,সবাই আপনাদের উপরে খুশি আছে বা সমর্থন করে। ঠিক যেমন ৭৫ এ বঙ্গবন্ধুর জানাজায় লোক আসে নাই বেল প্রতীয়মান হয় না যে দেশের জনগণ উনাকে ভালোবাসতো না।

দলকানাদের দিয়ে আখেরে দলের কোনো উপকার হয় না। তাদের মিথ্যে তোষামোদের কারণে তারা সেই দলের এবং দেশের ক্ষতি করে।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মূল প্রসঙ্গ থেকে সরে যাচ্ছি না। ওসব প্রসঙ্গ অটো চলে আসে। গণতন্ত্র চর্চা বা সুযোগ কাকে দেবেন, যে এর মর্যাদা বুঝতে পারে। সন্ত্রাসীদের সাথে এটা চলে না। নির্বাচন বানচাল করতে যারা মানুষ পুড়িয়ে মারে, রেললাইনের ফিশপ্লেট উঠিয়ে দেয় তাদের গণতান্ত্রিক বলবেন? আপনি মহিমান্বিত করতে চাইলে করেন, কিন্তু বাস্তবতা হলো খালেদা জিয়া '৯৬ সালে নিজের মতো নির্বাচন করে পরে চাপে পড়ে ক্ষমতা ছেড়েছেন। ২০০৬ সালেও অনেকটা চাপে পড়েই পাতানো নির্বাচন করতে পারেননি। কেন পারেননি সেটা তাদের ব্যর্থতা।

আওয়ামী লীগ ভারতের কাছে ধরনা দিয়েছে, এ অভিযোগ বরাবরই। তো বিএনপি তো আমেরিকার হাতেপায়ে ধরেও কিছু করতে পারল না। কারণ কী? ভারত কি আমেরিকার চেয়েও শক্তিশালী না কি ভারত-আমেরিকা নিজেদের সুবিধা মতো পক্ষ নেয়? আপনি বলতে পারবেন আমেরিকার মতো এত কড়া পদক্ষেপ আওয়ামী লীগের পক্ষে ভারত কখনও নিয়েছে? আমেরিকা সরাসরি বিএনপির পক্ষ নিয়ে আগুন সন্ত্রাসকে সমর্থন করলে ভালো, বাইডেনের উপদেষ্টা সাজিয়ে নাটক করলে ভালো। এসব নিয়ে কথা নেই। তাই তো?

আপনার মন্তব্যের পরবর্তী অংশ নিয়ে আমার দ্বিমত নেই। কিন্তু আপনি যদি সুষ্ঠু গণতন্ত্র চর্চা চান, তাহলে অবশ্যই সুষ্ঠু গণতান্ত্রিক দল থাকতে হবে। বাংলাদেশে এটা এখনও হয়নি। সময় লাগবে। এক দল আরেক দলের জাত শত্রু। আর জাত শত্রুদের মধ্যে মিলমিশ হয় না। যেখানে প্রাণনাশের ভয় আছে।

২১| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: কে কি মন্তব্য করেছেন সেটা দেখতে আবার এলাম।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মন্তব্য ভালোই এসেছে। নূর আলম হিরণ, আঁধারের যুবরাজ, হাসান কালবৈশাখী, কামাল১৮'র মন্তব্য বেশি ভালো হয়েছে।

২২| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ২০০৭ সালেও শেখ হাসিনা নিশ্চিত ছিল নির্বাচনে আবার হারবে, তাই নমিনেশন পেপার কিনেও শেষ মুহূর্তে নির্বাচন বয়কট করে ১/১১ আমদানী করে। অথচ তাদের দাবী অনুযায়ী ঐ সময় কে এম হাসান সরে যায়, সিইসি আজিজ সরে যায়। এখন খালি বিএনপি'র না আসার ব্যপারে বললে তো হবে না। দুই দলই খারাপ। পার্থক্য হল, কম আর বেশী...

২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:০৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: হুঁ।

২৩| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:২৯

আঁধারের যুবরাজ বলেছেন: @অনিকেত বৈরাগী তূর্য্য আপনি যে ভাবে "অটো" প্রসঙ্গ নিয়ে আসছেন সেটাকে মূল প্রসঙ্গ থেকে সরে যাওয়া বলে। একটি বিষয় শেষ করে ভিন্ন বিষয়ে যেতে হয়। সন্ত্রাসী কার্যক্রম কারা করছে সেটা নিয়ন্ত্রিত মিডিয়াতেও চলে আসছে। আওয়ামীলীগের প্রচারের বিষয়ে মানুষের সন্দেহে রয়েছে। রাতের আদালতে (!) অভিযোগকারী পুলিশ ,সাক্ষীও পুলিশ আপনার "অটো রায় " হয়ে যাচ্ছে। এয়ারপোর্ট থেকে ট্রেনে আগুন লাগে ,মোবাইল ফোনের যুগে একটি মানুষও কাউকে জানালো না ,চালক গাড়ি থামালো না। কেন্টনমেন্টের স্টেশন পার হয়ে গেলো কেউ কিছু বললো না ! অপেক্ষায় রইলো পুড়ে ছারখার হবার। বেঁচে ফিরে আসা একজন নিজে বলেছে যে ,গার্ডের ইউনিফর্ম পড়া দুই জন মানুষ অগ্নি নির্বাপকবোতল নিয়ে ঘুরাঘুরি করেছে। চেইন টেনেছিল ,সেই চেইন আগে থেকেই নষ্ট করা ছিল ! আপনার নেত্রী হলেন মোদির পছন্দের মানুষ। মোদি জানে কি করে আগুন জ্বালিয়ে , অন্যের উপরে দায় চাপিয়ে ফায়দা লুটতে হয়।

আপনি অতীত টেনেছেন , "আওয়ামীলীগের মতো আন্দোলন " এর কথা বলেছেন। অথচ মানুষ দেখেছে অতীতে নানক সাহেব এবং তার ভাইরা ভাই যাত্রী সহ বাস পুড়িয়েছে সাকুরার সামনে ( গ্রেনেড হামলার কথা বলবেন ,অবশ্যই সেই দায় বিএনপিকে নিতে হবে। তাই বলে আপনাদের অপরাধ জায়েজ হয়ে যায় না। )। যে "আন্দোলনের " অহংকার করছেন তার বীভৎস রূপ আমরা দেখেছি ,লগিবৈঠা দিয়ে মানুষ মেরে সেই লাশের উপরে উঠে উল্লাসকৃত নৃত্য। বিএনপি অসহযোগ আন্দোলন করছে বলেই না এই আপনারা বলছেন বিএনপি আন্দোলনই জানে না ! আন্দোলন জানে আওয়ামীলীগ।

আওয়ামীলীগ এতো ভালো ! গত ১৫টি বছর এতো কিছু নাকি করলো। তা সেটা তো দেশবাসি দেখেছে ,তাদের উপরে আস্থা নেই কেন ? আগামীকালকে যদি কোনো ভাবে ভিন্নদল আসে এবং আপনারা যা যা করেছেন সেগুলিরই পুনরাবৃত্তি শুরু করে তখনও কি সমর্থন দেবেন ? তারাওতো বলবে যে আপনারা এই করেছেন সেই করেছেন।

৭১ এর সময় অন্যতম সাম্রাজ্যবাদী দেশ তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এর কাছ থেকে আমরা সাহায্য নিয়েছিলাম আমাদের স্বাধীনতার জন্য। তেমনি আজকে আর এক সাম্রাজ্যবাদী দেশ আমেরিকার "চাওয়ার " সাথে আমাদের দেশের সাধারণ মানুষের চাওয়া মিলে যাচ্ছে বলে তাদেরকেও মানুষ স্বাগতম জানাচ্ছে। অথচ লজ্জার বিষয় হচ্ছে স্বাধীনতার এতো বছর পরেও আমাদের তথাকথিত নেতাদের বিদেশিদের করুণা নিয়ে বা তাদের দালালি করে ক্ষমতায় থাকতে হয়।

আপনারা দেশটাকে দুইভাগ করে ফেলেছেন। চারপাশে মাফিয়াদের কাঁচের দেয়াল তুলে শেখ হাসিনা নিজেকে নিরাপদ ভাবছেন ! অথচ উনার জন্য দেশের মানুষই যথেষ্ট হতো যদি উনি তাদের নিয়ে রাজনীতি করতেন।

বঙ্গবন্ধুর জন্যতো আজো কিছু মানুষ কাঁদে। যেদিন শেখ হাসিনা চলে যাবেন ,মানুষের মনে অপরাধী হয়েই থাকবেন।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:০৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কীসের সাথে কী মেলাব বুঝতে পারি না। সোভিয়েত ইউনিয়ন বাংলাদেশের পক্ষে ছিল, আমেরিকা বিপক্ষে। সেই আমেরিকা এখন বাংলাদেশের পক্ষে হয়ে গেল আর সোভিয়েত বিপক্ষে? যারা দেশের স্বাধীনতা চায়নি তারা, এবং স্বাধীনতা বিরোধীদের নিয়ে রাজনীতি করা লোকজন এখন দেশের পক্ষের লোক? সুশীল সাজতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলছেন। মোদির পছন্দের লোক হাসিনা অথচ খালেদা জিয়া একবার সারাদিন হোটেল লবিতে বসেছিলেন মোদির দেখা পেতে। পেলে আর বিএনপি ক্ষমতায় এলে তখন ভারত ভালো হয়ে যেত?

আওয়ামী লীগের এত খারাপ দিন আসেনি যে নিজেরা নিজেরা আগুন দিয়ে ক্ষমতা টিকিয়ে রাখবে। তারা সদম্ভেই টিকে আছে। মারামারি, খুনোখুনি দু'দলই করেছে। কেউ ধুয়া তুলসীপাতা নয়।

২৪| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৩

রানার ব্লগ বলেছেন: আওমিলীগ বিএনপি জমজ ভাই । জামাত জাপা সৎ ভাই !! এদের কোন নীতি নাই ।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:০৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তা ঠিক।

২৫| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২৫

আঁধারের যুবরাজ বলেছেন: ভূ রাজনীতিতে চিরস্থায়ী বন্ধু কেউ হয় না। সেটা যদি বুঝতেন তাহলে কু তর্ক করতেন না। খালেদা বা হাসিনা যেই ইন্ডিয়ার সমর্থনে ক্ষমতায় থাকুক সেটা আমাদের জন্য লজ্জা। বিদেশের সমর্থনে জনসমর্থনের তোয়াক্কা না করে ক্ষমতায় যাওয়াতে আর যাই হোক গৌরবের কিছু নেই ,থাকে শুধু লজ্জা।

"সুশীল" আমি সাজি না ,আমার কথা আমি সরাসরি বলছি। আর তথাকথিত সব সুশীল নৌকার যাত্রী।রাজাকারদের গো আযমের পা ধরে দোআ নিতে আওয়ামীলীগের লজ্জা হয় না। তাদের সাথে সহ আন্দোলনের সময় দ্বিধা হয় না। রাজাকারের ছেলের কাছে মেয়ে বিয়ে দিতে নৈতিকতায় বাধে না ? কম আর বেশি রাজাকার তোষণ দুই দলই করে, যখন যার প্রয়োজনে।

"মারামারি, খুনোখুনি দু'দলই করেছে। কেউ ধুয়া তুলসীপাতা নয়। " তুলসীপাতা আওয়ামীলীগ ,সেই জন্য তাদের ভোটের দরকার হয় না। আপনার "অটো " ক্ষমতা যেহেতু রয়েছে। দুই দলই যেখানে অপরাধী ,তাদের বিচারের সুযোগ ৫ বছর পর পর আসতো জনগণের কাছে। সেই একদিন দেশের মালিকানা আসল মালিকদের কাছে আসতো। তাই সেই বিচারের ভয়ে সেটাই তুলে দিয়ে "দ্বম্ভের" বড়াই শুধু আওয়ামীলীগের লোকজনেরই সাজে !

২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জনগণ বলতে কি বিএনপির লোকজন বোঝেন? আর গণতন্ত্র বলতে বিএনপির পক্ষে বলা?

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৯

আঁধারের যুবরাজ বলেছেন: ওবায়দুল কাদেরের ভাইয়ের ভিডিও রয়েছে ,দেখবেন সে নিজে বলেছে তারা রাজাকারের সন্তান ! আপনার মহান নেত্রী এক রাজাকারের সন্তানকে দলের ভার সপেছেন। "সমর্পনের " রাজনীতি উনি ভালোই পারেন।

আওয়ামীগের কাছ থেকে তথাকথিত " আন্দোলন " শেখার পাশাপাশি নির্লজ্জতাও শিখতে পারে বিএনপি।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আর চাপাবাজীটা বিএনপি ভালো পারে। নিজেরা কিছু করতে পারেনি দেশ ও জাতির জন্য কিন্তু অপরের মুন্ডুপাত ঠিকই করতে পারে।

২৭| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১৬

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন: কেউ ক্ষমতা ছাড়ে না, ছাড়তে বাধ্য করতে হয়।

- সেই সময়ে নির্ধারিত কত দিন আগে তৎকালীন সরকার অর্থাৎ বিএনপিকে আপনারা সরাতে পেরেছিলেন ? একটিদিন আগেও পারেননি ! অথচ কত দম্ভ (ছাড়তে বাধ্য করতে হয়) !

আজকাল অভিধান ঘাটতেছি আমি "লজ্জা" শব্দের মানেটা আসলে কি!

২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বলেন তো এমন কী অর্জন আছে, যে কারণে জনগণ বিএনপিকে ভোট দেবে? জিয়ার হাঁ-না ভোট, খালেদা জিয়ার ২০০১-২০০৬ সালের শাসনামল পর্যালোচনা করে কী মনে হয়? কে বেটার কেন কার কী অর্জন একটু বলতে পারেন? তত্ত্ব কথা ঝেড়ে মার্কেট পাওয়া যাবে? লজ্জার মানে বুঝতে হলে ২১ আগস্ট, ভুয়া জন্মদিন পালনসহ আরও অনেক দিকেই নজর দিতে হয়। না কি সব ভুলে গিয়ে লজ্জা পেয়ে আওয়ামী লীগের ক্ষমতা ছেড়ে দেওয়া উচিত?

২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জজ মিয়া নাটক বা সাম্প্রতিক বাইডেনের ভুয়া উপদেষ্টা নাটক নিয়ে লজ্জা পাওয়া উচিত না?

২৮| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৬

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন: জনগণ বলতে কি বিএনপির লোকজন বোঝেন? আর গণতন্ত্র বলতে বিএনপির পক্ষে বলা?

- এই প্রশ্নটি উল্টো করে নিজেকে কেন করছেন না ? বিএনপির যদি ৩০/৩৫ শতাংশ সমর্থক হয় ,আওয়ামীলীগের কম বেশি সেই রকম ? আর অন্য দলগুলির খুব বেশি হলে ৫/৬ শতাংশ (আনুমানিক ) । আওমীলীগের দলদাসরা শুধু জনগণ , বাকিদেরকে কি আপনি পোকামাকড় মনে করেন ?

@ আর গণতন্ত্র বলতে বিএনপির পক্ষে বলা ? আওয়ামীলীগের পক্ষে না গেলে বা সমালোচনা করলে বিএনপির পক্ষে বলা হয় ? বেশ ! "সুশীল " নামক মুখোশের অন্তরালের চেহারা উঁকি দিচ্ছে ! এখন নিশ্চই মুখস্ত কিছু ট্যাগ দেবেন ?ওই কাজে ভাই আপনাদের দক্ষতা অসাধারণ :)

২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: গণতন্ত্র আর দেশপ্রেমের সংজ্ঞা এখন বদলে গেছে। আওয়ামী লীগের বিপক্ষে বলা আর বিএনপির পক্ষে বলাই গণতন্ত্র আর নিজের দেশকে গালমন্দ করা দেশপ্রেম। তাই তো? আপনি একবার চিন্তা করুন জজ মিয়া-বাইডেনের উপদেষ্টা নাটকটা আওয়ামী লীগ করলে কী অবস্থা হতো?

আপনি বিএনপির পক্ষে বলছেন বলে যে আপনি বিএনপির লোক, সেটা আমি ভাবিনি, বরং দেশপ্রেমিকই ভেবেছি। দেশের কথা ভাবেন বলেও মেনেছি। অথচ আপনি আমাকে ঠিকই বিশেষ এক দলের ট্যাগ দিয়ে দিয়েছেন। আসলে সুশীল-অসুশীল কিছু না। কথা হচ্ছে আওয়ামী লীগ আর বিএনপি নিয়ে। যুক্তির খাতিরে হলেও কোনো না কোনো পক্ষে বলতে হয়। আপনি আমি একপক্ষেই বললে তো আর সেটা সঠিক কিছু হলো না।

২৯| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩১

আঁধারের যুবরাজ বলেছেন: @জনগণ বলতে কি বিএনপির লোকজন বোঝেন? এই প্রশ্নটি উল্টো করে নিজেকে কেন করছেন না ? বিএনপির যদি ৩০/৩৫ শতাংশ সমর্থক হয় ,আওয়ামীলীগের কম বেশি সেই রকম ? আর অন্য দলগুলির খুব বেশি হলে ৫/৬ শতাংশ (আনুমানিক ) . আওমীলীগের দলদাসরা শুধু জনগণ , বাকিদেরকে কি আপনি পোকামাকড় মনে করেন ?

আর গণতন্ত্র বলতে বিএনপির পক্ষে বলা ? আওয়ামীলীগের পক্ষে না গেলে বা সমালোচনা করলে বিএনপির পক্ষে বলা হয় ? বেশ ! "সুশীল " নামক মুখোশের অন্তরালের চেহারা উঁকি দিচ্ছে ! এখন নিশ্চই মুখস্ত কিছু ট্যাগ দেবেন ?ওই কাজে ভাই আপনাদের দক্ষতা অসাধারণ !

" পিচ্ছিল" বলে একটি শব্দ রয়েছে। আপনার প্রতিউত্তর পড়ছি এবং সেই শব্দ নিয়ে ভাবছি। বক্তব্যর সঠিক উত্তর না দিয়ে ,একে বেঁকে যাচ্ছেন কেন জানি !

@বলেন তো এমন কী অর্জন আছে, যে কারণে জনগণ বিএনপিকে ভোট দেবে? - এই কথাইতো আপনার সাথে নানা পোস্টে নানা ভাবে বলছি ! তাহলে আপনাদের ভয়টা কিসের জন্য ? বিনাভোট ,রাতের ভোট এবং ডামি ভোটের নাটকের কি দরকার ভাই ?

@তত্ত্ব কথা ঝেড়ে মার্কেট পাওয়া যাবে? লজ্জার মানে বুঝতে হলে ২১ আগস্ট, ভুয়া জন্মদিন পালনসহ আরও অনেক দিকেই নজর দিতে হয়। না কি সব ভুলে গিয়ে লজ্জা পেয়ে আওয়ামী লীগের ক্ষমতা ছেড়ে দেওয়া উচিত?
- কোন বাজারের কথা বলছেন ? আমিতো ব্লগারও না ! শুধু পাঠক। নির্বাচনকে তো আপনারা বাজারের খেল -তামাশা বানিয়েছেন ! আওয়ামীলীগ কেন ক্ষমতা ছাড়বে বা আঁকড়ে রাখবে ?সেটা দেশের মানুষ তাদের যাদেরকে পছন্দ তাদেরকে ভোট দিয়ে ক্ষমতায় পাঠাবে।

@জজ মিয়া নাটক বা সাম্প্রতিক বাইডেনের ভুয়া উপদেষ্টা নাটক নিয়ে লজ্জা পাওয়া উচিত না?
-অবসসই নিন্দনীয় এবং জঘন্য কাজ। সেটাতো আমি আপনাকে পূর্বেও বলেছি। তবু যে কেন প্রলাপ এর মতো পুনরাবৃত্তি করলেন বুঝলাম না।

"জ্বলুনি " কমলে ,আপনার নিজেরই প্রতিউত্তর গুলি পুনরায় পড়বেন :)

২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আমি বেকার বসে নেই। কাজের ফাঁকে ফাঁকে মন্তব্যের উত্তর দিচ্ছি। অবশ্য আপনি হয়তো বেকার বসে থাকতে পারেন। আর বিএনপির সব অন্যায় ভুলে গিয়ে আওয়ামী লীগের কাঁধে সব দায় চাপিয়ে আমাকেই আপনার অনুভূতি (জ্বলুনি) ছুড়ে মারছেন। মজার ব্যাপার খেয়াল করেছেন আমি কোনো প্রতি উত্তরে আপনাকে বিএনপির লোক বলিনি? ব্যক্তি আক্রমণ করে তথাকথিত গণতন্ত্র বিএনপির অভ্যাস। তারা বদরুদ্দোজা চৌধুরীর মতো মানুষকেও ছুড়ে ফেলতে পারে।

৩০| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৬

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন: আমি বেকার বসে নেই। - আমাকেও কাজ করেই খেতে হয়। আমার পেশা রাজনীতি না ।

@আর বিএনপির সব অন্যায় ভুলে গিয়ে আওয়ামী লীগের কাঁধে সব দায় চাপিয়ে আমাকেই আপনার অনুভূতি (জ্বলুনি) ছুড়ে মারছেন।
- হাহাহা আমার জ্বলুনি থাকলে তো আমি বিএনপির সব অন্যায়কে অস্বীকার করতাম। একটি উদহারণ দিতে পারবেন ?

@মজার ব্যাপার খেয়াল করেছেন আমি কোনো প্রতি উত্তরে আপনাকে বিএনপির লোক বলিনি? ব্যক্তি আক্রমণ করে তথাকথিত গণতন্ত্র বিএনপির অভ্যাস।
- আপনার প্রতিউত্তর পড়ুন ,পরোক্ষভাবে কি বলেছেন।

@তারা বদরুদ্দোজা চৌধুরীর মতো মানুষকেও ছুড়ে ফেলতে পারে।
- অবশ্যই অন্যায়। তবে উনার চাইতেও গ্রহণযোগ্য এবং সম্মানিত মানুষ সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দিন আহমেদকে কে ,কারা এবং কি ভাষায় অপমানিত করেছিল সেটা আমরা ভুলিনি।

আপনার কথা এবং যুক্তি এলো মেলো হয়ে যাচ্ছে। কাজ করুন ,আনন্দে থাকুন।

২৮ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কাজের ফাঁকে ফাঁকে রিপ্লাই দিতে হয়। মনোযোগ ধরে রাখা যায় না। যাহোক, ভালো থাকুন।

৩১| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার ধারনা বাংলাদেশের জন্য খুব সম্ভবত আরো স্যাংশন অপেক্ষা করছে।

২৮ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৫৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আমেরিকার হয়তো রাগ ঝাড়বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.