নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এসো গল্প করি anjanroysnextworld.blogspot.com

anjanroysnextworld

পেশায় আমি একজন ম্যানেজমেন্ট কর্মী। সাইকোলজি ও হিউম্যান বিহেভিয়ার আমার প্রিয় বিষয়। আমি একজন ট্রেইনড হিপ্নোথেরাপিষ্ট। লেখালেখি, বিভিন্ন নতুন জায়গায় বেড়াতে যাওয়া ও ভিন্ন সংস্কৃতিতে মানুষের জীবন শৈলী পর্যবেক্ষণ করা আমার প্রিয় নেশা।

anjanroysnextworld › বিস্তারিত পোস্টঃ

ওমিক্রন BF.7 ঠিক কতোটা ভয়ংকর?

০৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৭

বছর শেষের এই কয়টা দিন সবাই পরিবার পরিজন , বন্ধুদের সাথে হই হুল্লোর করে কাটাতে চায়। বেশ একটা ছুটির আমেজ থাকে চারিদিকে। শীতের এই সময়টা মানেই পিঠে-পায়েষের সুগন্ধ , নরম তুলতুলে হাতে বোনা সোয়েটার এর নস্টালজিয়া , আবার রয়েছে হাল আমলের ক্রিসমাস পার্টি ও নিউ ইয়ার সেলিব্রেশন, বন্ধুদের সাথে রাত ভর হুল্লোর, পিকনিক, পরিবার নিয়ে ট্রেনে চেপে দূরে কোথাও বেড়াতে যাওয়া, আরও সব 'মন ভালো করা' কতো কিছু! ''মন ভালো করার পসরা" সাজিয়ে শীত আসে। 2022 আর 23 এর সন্ধিক্ষণে দাঁড়িয়ে এমনই হাজারো সুখস্মৃতি ও ভবিষ্যত-ভাবনা গুলি যখন প্রজাপতির মতো ডানা মেলতে শুরু করেছে , ঠিক তখন ই ভয় এবং দুর্ভাবনার সমস্ত স্মৃতিকে উসকে দিয়ে সামনে হাজির, Covid - BF.7 , করোনার এই নতুন ভ্যারিয়েন্ট। চিনের বর্তমান পরিস্থিতি 2019 এর স্মৃতি কে উসকে দিচ্ছে। ইতিমধ্যেই বিজ্ঞানীদের মধ্যে অনেকেই যথেষ্ট দুশ্চিন্তায় আছেন একে নিয়ে। এখানে আমরা জানার চেষ্টা করবো

BF.7 কি?

BF.7 কতটা ভয়ংকর?

ওমিক্রন BF.7 এর লক্ষণ গুলি কি কি? ( Symptoms )

FAQs


BF.7 কি?
বিগত তিন বছর যাবৎ যিনি গোটা বিশ্বে রীতিমত ত্রাস সৃস্টি করে গেছেন উনার নাম SARS-CoV-2 ( মূল ভাইরাস টির নাম )।
SARC-CoV-2 এর আক্রমণে শরীরে যে রোগলক্ষণ গুলি ( upper respiratory tract infection, mostly flu like symptoms ) প্রকাশ পায় তাকে Covid-19 বলা হয়। পরিবর্তিত পরিস্থিতিতে , মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কে চ্যালেঞ্জ জানিয়ে টিকে থাকার জন্যে এই ভাইরাস টি বারবার তার রূপ বদল করে চলেছে। মিউটেশন এর মাধ্যমে এই রূপ বদল করে নতুন রূপ ধারণ করাকে ই variant বলে। আমাদের জানা এখন পর্যন্ত সর্বশেষ varient ওমিক্রন ( Omicron )।আমরা অভিজ্ঞতায় জানি , ওমিক্রন প্রজাতি ডেল্টা র ( Delta ) মতো এতটা ভয়ংকর নয়। মৃত্যুর হার কম। কিন্তু সংক্রমণ ছড়ায় খুব দ্রুত গতিতে। এইবার, এই ওমিক্রন বাবাজী তোমাকে বছর শেষে একটু চমক দিতে নিজের গেট আপ চেঞ্জ করে নতুন নামে হাজির ( genetic structure এ সামান্য বদল করে )। নাম তার BF.7 আদতে ইনি ওমিক্রনের ই পরিবর্তিত সংস্করণ অর্থাৎ sub-variant

BF.7 এর পুরো নাম BA.5.2.1.7

BF.7 কতোটা ভয়ংকর ?
এবার সবার মনেই এই প্রশ্ন টা ঘুরপাক খাচ্ছে , BF.7 কতোটা ভয়ংকর রূপে এবার হাজির হয়েছে। চীনে ইতিমধ্যেই ওমিক্রন BF.7 এর সংক্রমণ মারাত্বক আকার ধারণ করেছে। হাসপাতাল গুলিতে তিল ধারণের জায়গা নেই। রোগীমৃত্যুর ব্যপারে চীন কখনো সঠিক তথ্য দেয় না। বিশেষজ্ঞদের মতে আগামী 3/4 মাসের মধ্যে দেশ টির মোট জনসংখ্যা র 65% লোকের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। মৃত্যু হতে পারে 1.8 মিলিয়ন বা তার বেশী। মোটের উপর বলা চলে পরিস্থিতি সেখানে ভয়াবহ। ইতিমধ্যে ই সংক্রমণ ছড়িয়েছে চীন ছাড়াও দ: কোরিয়া, হংকং , ব্রাজিল , জার্মানি , ফ্রান্স , আমেরিকা ও ভারতে।

পরিস্থিতি কেন ভয়ংকর হতে পারে?
■ আমাদের এখানে এই নতুন ভ্যারিয়েন্ট কতো টা বিদ্ধংসী হতে পারে সে বিষয়ে আমাদের ধারণা নেই।

■ RO - 10 to 18.6 অর্থাৎ এর সংক্রমণের হার অনেক বেশী , একটি ভাইরাস সর্বোচ্চ দশ থেকে আঠারো জন লোক কে সংক্রমিত করতে পারে।

■ এটি খুব দ্রুত বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে।

■ Incubation period কম হওয়ার ফলে RT-PCR টেস্টে ধরা না ও পড়তে পারে। অনেক ক্ষেত্রেই আবার রোগীর কোনো শারীরিক উপসর্গ থাকে না। তখন রোগ শনাক্তকরণ ও আইসোলেশন কঠিন হয়ে পড়ে।

■ শীতকালীন সাধারণ সর্দি কাশির লক্ষণের সাথে মিল থাকায় রোগ শনাক্ত করতে অনিচ্ছাকৃত ভুল / দেরী হতে পারে।

■ করোনার আক্রমণের শুরুতে লক ডাউন ও অতিরিক্ত বিধিনিষেধ আরোপিত হওয়ায় আমাদের অনেকের ই নানা রকমের তিক্ত অভিজ্ঞতা হয়েছে। তাছাড়া ভারত বর্ষের মতো বিপুল জনসংখ্যার দেশে কোরোনা তেমন বিদ্ধংসী প্রভাব ফেলে নি। ফলত আমরা এখন আর সরকারী বিধিনিষেধ কে তেমন তোয়াক্কা করি না। এই অতিরিক্ত আত্নবিশ্বাস ও বিদ্রোহী মনোভাবই বিপদ ডেকে আনতে পারে যে কোনো সময়।

■ এই উৎসবের মরশুমে অবাধ মেলামেশা ও স্বেচ্ছাচরিতা আমাদেরকে ভয়ানক বিপদের দিকে ঠেলে দিতে পারে।

■ Cell Host and Microbe জার্নালে প্রকাশিত এক স্টাডি থেকে জানা যায় এই বিশেষ ভ্যারিয়েন্ট টি র neatralization resistance উহানে পাওয়া মূল ভাইরাস টি র চার গুণ। সুতরাং আমাদের দেহের ইমিউনিটি কে ফাঁকি দিতে বিশেষ ভাবে সক্ষম।

■ যে কোনো বয়সের ব্যাক্তি আক্রান্ত হতে পারেন , এমনকী ছোটো বাচ্চারাও ।

BF .7 এর মূল লক্ষণ( উপসর্গ ) গুলি কি কি?
● upper respiratory tract infection

● জ্বর

● সর্দি কাসি , নাক দিয়ে জল গড়ানো।

● গলা ব্যথা। ঢোক গিলতে অসুবিধা।

● বডি পেন। শারীরিক ক্লান্তি।

● কারোর কারোর ক্ষেত্রে পেট ব্যথা ,বমি এবং ডাইরিয়ার মতো লক্ষণ থাকতে পারে।

তাহলে বাঁচার উপায় কী?
যেহেতু ওমিক্রনের এই সাব-ভ্যারিয়েন্ট টি মানব দেহের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা কে ফাঁকি দেয়ার ক্ষমতা রাখে , তাই আমাদের আরও বেশী সতর্ক ও সচেতন হতে হবে। একমাত্র সঠিক তথ্য ও সচেতনতা ই এই ভাইরাসের সংক্রমণ কে নিয়ন্ত্রণ করতে পারে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.