নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যেসব ঘটনা মনে দাগকাটে টুকে রাখি। জানি, বেশীর ভাগ লেখাই অখাদ্য হয়; তারপরও লিখি, ভালোলাগে। তবে ইদানিং একটু সংকোচে থাকি, মনে হয়; কখন কি বলি, আর কার কোন অনুভূতিতে গিয়ে আঘাত লাগে!

অনুভব সাহা

যদি দেশের ভালো চান, ভেদাভেদ ভুলে যান। মনটা করি পবিত্র, গড়তে মোদের চরিত্র। চাঁদাবাজী, সন্ত্রাস করে দেশের সর্বনাশ। ক্যাডার চাইনা মানুষ গড়ো, দলের চেয়ে দেশ বড়। সবার জন্য অধিকার, শিক্ষা স্বাস্থ্য সুবিচার। দূষণমুক্ত পরিবেশ, সুস্থ মানুষ সবুজ দেশ।

অনুভব সাহা › বিস্তারিত পোস্টঃ

আসাম সংকট, সৃষ্টি করতে পারে দীর্ঘমেয়াদি সমস্যা(রোহিঙ্গাদের মত), সাবধান হতে হবে এখনই

৩১ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫

আজ আসামের নাগরিকপঞ্জি প্রকাশ করা হল। চূড়ান্ত এ নাগরিক তালিকা (এনআরসি) থেকে বাদ পড়েছে প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ। যদিও এদের বিদেশী ট্রাইবুনালে আবেদন করতে ১২০ দিন সময় দেয়া হয়েছে, তারপরও বলা যায় যতই যাচাই বাছাই হোক, তারা যে নিয়মে তালিকা তৈরী করছে তাতে কয়েক লক্ষ(অন্তত ৫-৬লাখ) লোক অনুপ্রবেশকারী হিসেবে থেকেই যাবে। ভারতে অবস্থানরত এই নাগরিকদের জন্য ভবিষ্যৎ কী সেটাই এখন চিন্তার বিষয়। কারণ, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ বিজেপির রাজনীতিবিদরা বিভিন্ন সমাবেশে এই লোকগুলোকে ‘বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারী’ বলে আখ্যায়িত করেছে।

এর আগে ২০১৮সালে যে খসড়া তালিকা প্রকাশ করা হয় তাতে ৪১লাখ লোককে অনিবন্ধীত রাখা ছিল। সংবাদমাধ্যমে প্রকাশিত নানা খবর থেকে জানা যায়, ওই ৪১ লাখের মধ্যে ২৭ লাখেরও বেশি হিন্দু ও মোটামুটি ১৩ লাখের মতো মুসলিমের নাম ছিল। হিন্দুরা যেহেতু বিজেপির ভোটব্যাংক, তাদের ব্যাপারে শিথীলতা প্রদর্শিত হতে পারে কিন্তু অনিবন্ধীত মুসলিমদের ভাগ্য পুরোটাই অনিশ্চিত।



মুদ্রার এপিঠ-ওপিঠ: আসামে কী কোন বাংলাদেশী অনুপ্রবেশকারী নেই?

শুনতে ভালো না লাগলেও সত্য, ১৯৭১সালের যুদ্ধের পর বেশ কিছু বাংলাদেশী(হিন্দু, মুসলিম) ভারত থেকে ফিরে আসে নি। যুদ্ধের পরও রাজনৈতিক, ধর্মীয়/ছোট-বড় নানা করণে অনেকে(বিশেষ করে হিন্দুরা) বাংলাদেশ থেকে ভারতে গিয়ে বসবাস শুরু করেছে। আর শুধু আসামে নয় পশ্চিমবঙ্গ/ত্রিপুরাতেও অনেকে অাছে যারা এদেশ থেকে গিয়ে সেখানে স্থায়ী বসবাস করছে।

অলক নামে আমার এক বন্ধু ছিল। ওর বাবা মারা যাওয়ায় মায়ের সাথে পশ্চিমবঙ্গে(ওর নানুর বাড়ি) চলে গিয়েছে(প্রায় এক দশক আগে)। ওখানেই পরিচয়পত্র বানিয়েছে, ওখানেই বিয়ে করে সংসার করবে। বাংলাদেশের প্রতি হয়তো একটা টান আছে, কিন্তু সে এখন মনে প্রাণেই ভারতীয়। নিবন্ধনের তালিকায় বাদ পড়াদের ক্ষেত্রেও হয়তো এটাই প্রযোজ্য। বছরের পর বছর তারা সেখানে বাস করছে, সবার সাথে আত্মীয়তার সম্পর্ক তৈরী করেছে; স্রেফ নোংরা রাজনীতির জন্য তাদের অবাঞ্ছিত ঘোষণা করাটা অমানবিক। আর পরিবার থেকে বিচ্ছিন্ন করে অন্য কোথাও পাঠিয়ে দেয়াটাতো(জোর করে) রীতিমত ক্রাইম।

ভারত সরকার হয়তো বলেনি যে অনুপ্রবেশকারী বাংলাদেশীদের এখনই ফেরত পাঠানো হবে। তারপরও আগে থেকেই সাবধান হতে হবে। সীমান্তে নজরদারী বাড়াতে হবে। এমনিতেই ঘাড়ে রোহিঙ্গাদের বোঝা, এখন কোন অবস্থাতেই যেন শাকের আটি না পড়ে সেদিকে তীক্ষ দৃষ্টি রাখতে হবে।




সহায়ক লিংক-
আসাম রাজ্য
আসামের এনআরসি চূড়ান্ত, তালিকায় নেই ১৯ লাখ
চূড়ান্ত নাগরিক তালিকায় সন্তুষ্ট নয় বিজেপি: আসামের অর্থমন্ত্রী
আসামে নাগরিক তালিকা প্রকাশের পর সিলেট সীমান্তে সতর্ক অবস্থানে বিজিবি
কুড়িগ্রাম সীমান্তে অতিরিক্ত বিজিবি মোতায়েনসহ টহল জোরদার
আসামের এনআরসি নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কারণ নেই: পররাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশকে ১৪-১৫ লাখ লোক ফেরত নিতে বলা হবে: আসামের অর্থমন্ত্রী

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫৬

সুপারডুপার বলেছেন: চিন্তা কি! শেখ হাসিনাকে নোবেল পুরস্কার দেওয়ার প্রতিশ্রুতি দিলে, আসাম থেকে শরণার্থী আসতে চাইলে , তাদের কেও বাংলাদেশ আশ্রয় দিবে

০৫ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৫৫

অনুভব সাহা বলেছেন:


আজকের আলোচনায় আসাম নিয়ে কোন বক্তব্য না দেখে হতাশ

২| ৩১ শে আগস্ট, ২০১৯ রাত ৮:১৯

রাজীব নুর বলেছেন: আমার নানা নানী আসামে ব্যবসা করতেন। কি একটা সমস্যা হলো- তারপর দেশে ফিরে আসতে হলো।

০৫ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৫৫

অনুভব সাহা বলেছেন:

আমার এক বন্ধুর বাড়ি ছিল মালদহ, আরেকজনের বিহারে

৩| ৩১ শে আগস্ট, ২০১৯ রাত ৯:২২

নাসির ইয়ামান বলেছেন: জাতীয়তাবাদ মানুষকে বন্দী ও বিতাড়িত করেছে!

০৫ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৫৪

অনুভব সাহা বলেছেন:

I am the best এই ধরণের জাতীয়তাবোধ আমার পছন্দ নঢ

৪| ০৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

সুপারডুপার বলেছেন: মনে হয় , আমৃত্যু ক্ষমতায় থাকার জন্য প্রধানমন্ত্রী ভারতের ইন্সট্রাকশন অনুসারেই চলবেন। হয়তোবা, ভারতের ইন্সট্রাকশনে এবার আসাম নিয়ে কিছু ছিল না, তাই আসাম নিয়ে কোন বক্তব্যও আসে নি।

এখন ধামাচাপা সম্রাট নাটক চলছে। আসেন, মনোযোগ দিয়ে আমরা সবাই নাটকটা দেখি !!!

০৭ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

অনুভব সাহা বলেছেন: আসাম না হোক, রোহিঙ্গা বা তিস্তা নিয়ে নগদ কিছু করতে পারতেন। জাতিসংঘ থেকে এসে এত তাড়াতাড়ি ভারত সফর করাটা বোধহয় ঠিক হয় নি[এটা অনেকটা ক্রিকেট বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরের মত অবস্থা হয়েছে], উনি একটু সময় নিয়ে প্রস্তুতি সহকারে যেতে পারতেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.